নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শব্দকবিতা : শব্দেই দৃশ্য, শব্দেই অনুভূতি [email protected]

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই

দুঃখের কবিতাই শ্রেষ্ঠ কবিতা। ভালোবাসা হলো দুঃখ, এক ঘরে কবিতা ও নারী।

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই › বিস্তারিত পোস্টঃ

শাহনাজের ফোন

২৪ শে এপ্রিল, ২০১৪ রাত ১০:২৬

শাহনাজ যখন আমাকে ফোন করলো তখন ওর ওখানে দুপুর একটা, আর আমি সবে রাত ১১টা পার করলাম।



- ‘হ্যালো, তুই কে?’ আমি আমার গতানুগতিক প্রশ্ন করতেই শাহনাজ হেসে দিয়ে ওর গতানুগতিক জবাব দেয়- আমারে চিনবি না রে ;)

- ‘ও, তুই! বল তো তর ঐখানে এখন কয় তারিখ?’ শাহনাজ নিউ ইয়র্কে যাবার পর আরও ২/৩ বার কল করেছিল। প্রতিবারই আমার কমন প্রশ্ন ছিল- ‘বল তো তোর ঐখানে এখন কয় তারিখ?’ ও একটু দম নিয়ে হিসাব করে যে তারিখ বলতো তাতে দেখা যেতো আমেরিকা বাংলাদেশের চেয়ে দুই দিন এগিয়ে আছে। ওর এরূপ অদ্ভুত হিসাবের রহস্য সহজ করে বলি, বাংলাদেশে ২২ এপ্রিল সকাল ৮টায় নিউ ইয়র্কে ২১ এপ্রিল হয়; শাহনাজ শুধু বাংলাদেশের তারিখটা মনে রাখে, আর তা থেকে ১দিন বিয়োগ না করে ১দিন যোগ করে ফেলে। ফলে বাংলাদেশের সময় থেকে আমেরিকা ১দিন পিছিয়ে থাকার বদলে ২দিন এগিয়ে যায় ;)



ওর দিনতারিখে এরূপ ভুল হয় বলে একদিন সাধারণ একটা সূত্র বলে দিলাম : ‘তর ঐখানে দিন শুরু হইবার পর দুপুর ১টা পর্যন্ত বাংলাদেশ আর আমেরিকার দিনতারিখ একই থাকবে; দুপুর ১টার পর আমেরিকা ১দিন পিছাইয়া পড়বে, আবার রাত ১টায় বাংলাদেশ আর আমেরিকা দিনের হিসাবে একই লেভেলে চইলা আসবে।’ শাহনাজকে যখন এই ফর্মুলা বলছিলাম তখন আমেরিকা-বাংলাদেশ টাইম গ্যাপ ১১ ঘণ্টা ছিল, যা এখন ১০ ঘণ্টা।







শাহনাজকে এবার দিনতারিখ বলতে বললে ও হেসে দিয়ে বললো, ‘আজ ২২ এপ্রিল। আর ভুল হবে না রে!’ বলে কিটকিট করে হাসতে থাকে। ‘যাক, তর বুদ্ধি আগের চাইতে বাড়ছে তাইলে। আমার ভালো লাগতেছে।’

- ‘কী করতেছিস?’

- ‘ফেইসবুকে গান লিখতেছি।’

- ‘বাহ! চমৎকার তো! কিন্তু তুই যে গান লেখস তা তো জানতাম না। ভালোই, তর প্রতিভা চাইরদিকে ছড়াইয়া পড়তেছে।’ শাহনাজ এসব বলে আর হাসতে থাকে। তারপর বলে, ‘গানে সুর করস নাই?’

- ‘হ, সুর দিসি তো। শুনবি?’ বলেই আমি গেয়ে উঠি, ‘তুই ফেলে এসেছিস কারে মন মন রে আমার।’ অমনি শাহনাজ গলা ফাটিয়ে হেসে উঠে বলে, ‘এই তর গান লেখা?’

- ‘হ। আমিই তো লিখতেছি। পুরাডা শুনবি না?’

- ‘শোনা। এত কইরা যেহেতু শুনাইতে চাইতেছস, না শুইন্যা কি উপায় আছে?’



তুই ফেলে এসেছিস কারে মন

মন রে আমার

তাই জনম গেলো শান্তি পেলি নারে মন

মন রে আমার



যে পথ দিয়ে চলে এলি

সে পথ এখন ভুলে গেলি রে

কেমন করে ফিরবি তাহার দ্বারে মন

মন রে আমার



নদীর জলে থাকি রে কান পেতে

কাঁপে রে প্রাণ পাতার মর্মরেতে



মনে হয় যে পাবো খুঁজি

ফুলের ভাষা যদি বুঝি রে

যে পথ গেছে সন্ধ্যাতারার পাড়ে মন

মন রে আমার

তুই ফেলে এসেছিস কারে মন

মন রে আমার




আমি পুরা গানটা গেয়ে ফেলি। গাওয়া শেষে শাহনাজের প্রান্ত নীরব। আমি বলি, ‘গানটার ১ম লাইন শুইন্যা তর যেমন হাসি পাইতেছিল, এখন ঠিক ততখানিই খারাপ লাগতেছে, তাই না?’

শাহনাজ খুব ধরা গলায় বলে, ‘হ। ঠিক বলছস। খুব ভালো গাইছস তুই। অনেক ভালো গাইছস।’



আমার ধেড়ে গলায় গাওয়া গানটা শুনে শাহনাজের মন খারাপ হয়ে যেতে পারে এটা আমার নিজের অভিজ্ঞতা থেকে আন্দাজ করেছি। অনেক আগে, যখন আমি ঢাকায় ছিলাম, আমার টিএন্ডটি ফোনে ইমরানের সাথে ঘণ্টার পর ঘণ্টা কথা হতো। হাস্যচ্ছলে ইমরানকেও গান শুনিয়েছি। দেখতাম, ইমরানও নীরব হয়ে যায়। মন ভারী হয়ে ওঠে।



টাকার প্রয়োজনে রাজ্জাক ভাই (শাহনাজের জামাই) সুদীর্ঘ দিন ধরে আমেরিকায় প্রবাস জীবন পার করছেন। শাহনাজেরর এক ছেলে বুয়েট, এক ছেলে ঢাকা ইউনিভার্সিটিতে পড়ছিল; ছোটো ছেলে ঢাকা কলেজে ফার্স্ট ইয়ারে ছিল। ওর সন্তানদের ভবিষ্যত শাহনাজ নিজহাতে গড়ে তুলছিল। কিন্তু সবকিছুর মায়া কাটিয়ে, নিজদেশে সন্তানদের শক্ত ভিত্তি গড়ে ওঠা সত্ত্বেও ওদেরকে চলে যেতে হলো সুদূর আমেরিকায়। সবকিছুর মূলে কাজ করেছে ছেলেদের সুন্দর ভবিষ্যত নিশ্চিত করা, সংসারকে সামনে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য প্রয়োজনীয় অর্থের সংকুলান করা; বাংলাদেশে বসবাস করে সেই অর্থের সংকুলান করা রাজ্জাক ভাইয়ের জন্য সম্ভব ছিল না।



আমি বেশ ক’বার বিদেশে থেকেছি- কখনো এক বছর, কখনো এক মাস, কখনো বা দুই-তিন মাস দীর্ঘ ছিল সেই প্রবাসকাল। দেশে স্ত্রীছেলেমেয়ের সংসার, বন্ধুবান্ধব, চেনা পথঘাট ফেলে বিদেশের মাটিতে অল্প দিনেই আমি ‘নদীর মাছ ডাঙ্গায় তোলার মতো’ অবস্থায় পড়ে যেতাম। আমার মনপ্রাণ সবসময়ই ছটফট করতো। যেদিন ঢাকার বিমান বন্দরে নামতাম, মনে হতো আমি স্বর্গের দরজায় পা রাখছি।



সোনার স্বদেশকে ছেড়ে গিয়ে স্বপ্নের আমেরিকায় মনে হয় শাহনাজের মন টিকছে না। কেবলই ঢাকা শহরে ফেলে যাওয়া দিনগুলোর কথা ওর মনে পড়ছে। ওর ভাইবোন, আত্মীয়স্বজন ঢাকায় বাস করে; ওর নাড়ি পড়ে রয়েছে ঢাকার দোহারে। চড়ুই পাখির মত শাহনাজ ঢাকা শহরের একগলি থেকে আরেক গলি, ভাইয়ের বাসা থেকে বোনের বাসা, দোহারে বাপ-দাদা-শ্বশুরের ভিটায় উড়ে বেড়াতো। আমেরিকার বরফঢাকা ছাদের নিচে বসে শাহনাজের মন কেবলই কাঁদে। ওর ক্রন্দসী মন যখন শুনতে পেলো ‘তুই ফেলে এসেছিস কারে’, তখন ওর ভিতরে তূষের আগুন জ্বলে উঠছিল – ‘তাই শান্তি পেলি নারে মন মন রে আমার।’



দেশের মায়া এমনই। তুমি যেখানেই যাও, তোমার বুকে দেশ জ্বলতে থাকবে। স্বপ্নের দেশে তুমি যত সুখেই থাকো না কেন, তোমার মন সঙ্গোপনে কেঁদে কেঁদে খুন হতে থাকবে। তুমি দেশ ছেড়ে যেখানেই যাও, তোমার নাড়ির মূল রয়ে যায় বাংলাদেশের গভীরে। সেই নাড়ি কাটা যায় না, ছেঁড়া যায় না। যেদিন ছিঁড়ে যাবে, সেদিন তোমার মৃত্যু হবে।



শাহনাজ আর ওর সংসারের জন্য অনেক অনেক শুভ কামনা থাকলো।



মন্তব্য ৩২ টি রেটিং +৪/-০

মন্তব্য (৩২) মন্তব্য লিখুন

১| ২৪ শে এপ্রিল, ২০১৪ রাত ১০:৪৭

সেলিম আনোয়ার বলেছেন: দেশের মায়া এমনই। তুমি যেখানেই যাও, তোমার বুকে দেশ জ্বলতে থাকবে। সহমত। সুন্দর লিখেছেন ।

২৫ শে এপ্রিল, ২০১৪ রাত ৮:০৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ধন্যবাদ সেলিম আনোয়ার ভাই। শুভ কামনা।

২| ২৪ শে এপ্রিল, ২০১৪ রাত ১১:১৫

মামুন রশিদ বলেছেন: অনেক শুভকামনা আপনার বন্ধুর জন্য ।


গানটা শুনলে কেবল মায়ের কথা মনে পড়ে । যে পথ দিয়ে চলে এলি সে পথ এখন ভুলে গেলি রে..

২৫ শে এপ্রিল, ২০১৪ রাত ৮:০২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনার মায়ের জন্য শ্রদ্ধাঞ্জলি। ভালো থাকুন মামুন ভাই। অনেক ধন্যবাদ।

৩| ২৫ শে এপ্রিল, ২০১৪ রাত ১২:৪৭

সচেতনহ্যাপী বলেছেন: দেশের মায়া এমনই। তুমি যেখানেই যাও, তোমার বুকে দেশ জ্বলতে থাকবে। স্বপ্নের দেশে তুমি যত সুখেই থাকো না কেন, তোমার মন সঙ্গোপনে কেঁদে কেঁদে খুন হতে থাকবে। তুমি দেশ ছেড়ে যেখানেই যাও, তোমার নাড়ির মূল রয়ে যায় বাংলাদেশের গভীরে। সেই নাড়ি কাটা যায় না, ছেঁড়া যায় না। যেদিন ছিঁড়ে যাবে, সেদিন তোমার মৃত্যু হবে।
আপনাদের মত সিনিয়রদের পোষ্টে নুতন বলে কমেন্ট করতে দ্বিধা থাকে। তাই শুধু পড়েই যাই। কিন্তু এই লেখাটা আমাকে আসলেই বড্ড উন্মনা করে তুলেছে। অর্থ, সামাজিক প্রতিষ্ঠা আর সন্মানের লোভে সব ফেলে ২২বছর আগে প্রবাসে এসেছি। আর ফিরে যাওয়া হয় নি,বেচে থাকতে হবে বলেও মনে হয় না। অতিথির মত বছরে/দেড় বছরে যাই ২/৩ মাস থেকে সবার মায়া কাটিয়ে আবার ফিরে আসতে হয় অর্থময় যান্ত্রিক জীবনে। মনটা মাঝে মাঝেই ছুটে যায় ঢাকার রাস্তায়,পাড়ার হোটেলে, আর বন্ধুদের নিয়ে সেই জমপেশ আড্ডায়। ফুৎ করে দিন-রাত পার হয়ে যেতো তখন।এখনকার মত এই নিঃসঙ্গ থাকতে হতো না।। তবে এটা ঠিক যে,হারানো গৌরব ফিরে পেতে কি যে মুল্য আমাকে আর অন্য প্রবাসীদের দিতে হচ্ছে তা শুধু আমরা আর শাহনাজরাই অনুভব করি। অনেক ধন্যবাদ আপনাকে কিছুক্ষনের জন্য হলে মধুর এক নষ্টালজিকে আক্রান্ত করার জন্য।।

২৫ শে এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:৫৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনার কমেন্ট পড়ে আমার মনও উদাস হয়ে গিয়েছিল। যেখানেই থাকুন, খুব ভালো থাকুন। আপনার জন্য অজস্র শুভ কামনা থাকলো।

৪| ২৫ শে এপ্রিল, ২০১৪ রাত ১২:৫৩

প্রোফেসর শঙ্কু বলেছেন: দেশের মায়া এমনই। তুমি যেখানেই যাও, তোমার বুকে দেশ জ্বলতে থাকবে। স্বপ্নের দেশে তুমি যত সুখেই থাকো না কেন, তোমার মন সঙ্গোপনে কেঁদে কেঁদে খুন হতে থাকবে। তুমি দেশ ছেড়ে যেখানেই যাও, তোমার নাড়ির মূল রয়ে যায় বাংলাদেশের গভীরে। সেই নাড়ি কাটা যায় না, ছেঁড়া যায় না। যেদিন ছিঁড়ে যাবে, সেদিন তোমার মৃত্যু হবে।


ঠিক বলেছেন। শুভকামনা আপনার বন্ধুর জন্য।

২৫ শে এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:৫৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ধন্যবাদ প্রোফেসর সাহেব। শুভ কামনা আপনার জন্যও।

৫| ২৫ শে এপ্রিল, ২০১৪ রাত ১:১২

কান্ডারি অথর্ব বলেছেন:



এইজন্যই সুযোগ থাক্তেও দেশ ছাড়তে পারিনাই। আপনার বন্ধুর জন্য শুভ কামনা রইল।

২৫ শে এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:৫৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ধন্যবাদ কান্ডারি ভাই। আপনার জন্যও শুভকামনা থাকলো।

৬| ২৫ শে এপ্রিল, ২০১৪ দুপুর ১২:৩৬

মোঃ ইসহাক খান বলেছেন: হৃদয় ছোঁয়ার মত কিছু কথা আছে। অনেক শুভকামনা রইলো।

২৫ শে এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:৫৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ধন্যবাদ ইসহাক ভাই। ভালো থাকবেন।

৭| ২৫ শে এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:২১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আমার প্রায় বন্ধুরাই বিদেশে চলে গেছে। আমি যেতে পারি নাই। একটা সময় আফসোস ছিল। এখন আর নাই। আপনার আপনার বন্ধুর প্রতি শুভেচ্ছা রইল।

২৫ শে এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:৫২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ধন্যবাদ জাদিদ ভাই। ভালো থাকবেন।

৮| ২৫ শে এপ্রিল, ২০১৪ রাত ১০:৩৬

তারছেড়া লিমন বলেছেন: ভাই আপনার বন্ধুর প্রতি শুভকামনা থাকল। যেখানেই থাকুন ভাল থাকুন সুস্থ থাকুন এই কামনায় করি।

২৬ শে এপ্রিল, ২০১৪ রাত ১০:২৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনাকে ধন্যবাদ লিমন ভাই।

৯| ২৫ শে এপ্রিল, ২০১৪ রাত ১১:৪৫

নিশাত তাসনিম বলেছেন: নিজের আপন সবকিছু ফেলে দেশের বাইরে থাকা কতো কষ্ট তা যারা উপলব্ধি করেছে সে হতভাগাদের মধ্যে আমি একজন। আপনার বন্ধুর প্রতি শুভকামনা থাকল।

২৬ শে এপ্রিল, ২০১৪ রাত ১০:২৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: যেখানেই থাকুন, খুব ভালো থাকুন, সুস্থ থাকুন। আপনার জন্য অনেক অনেক শুভ কামনা থাকলো।

১০| ২৬ শে এপ্রিল, ২০১৪ রাত ১২:১৬

আশরাফুল ইসলাম দূর্জয় বলেছেন:
দেশের প্রতি এক ধরনের মায়া থাকে। দেশে থাকলে আমরা বোধ হয় তা পুরোপুরি অনুভব করিনা। আমার মত কেউ কেউ হয়তো ভাবি, দেশ ছাড়তে পারলে মন্দ হতো না।

২৬ শে এপ্রিল, ২০১৪ রাত ১০:৩৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: বাতাসের মধ্যে থেকে আমরা ঠিকই বাতাসের অনুপস্থিতি থেকে উদ্ভূত সমস্যার কথা ভাবতে পারি না।

দেশের মায়া ছাড়েন কেউ আনন্দে- যাদের এদেশের জলমাটি-আবহাওয়া ভালো লাগে না, বিশুদ্ধ ও উন্নত জগতে তাই তারা পাড়ি জমান। তারা সেই স্বপ্নের দেশে গিয়ে স্বস্তির নিশ্বাস ছাড়েন- দেশের কথা হয়তো তাদের মনেই পড়ে না। আরেক দলকে দেশ ছাড়তে হয় কষ্টে- জীবনের প্রয়োজনে, যারা দেশে মা-বাবা-পরিবারকে বাঁচিয়ে রাখতে দিনরাত অনেক শ্রমের বিনিময়ে অর্থ কামাই করেন। তাদের নাড়ির মূল দেশেই রয়ে যায়। তারা দেশকে ভুলতে পারেন না। দেশ তাদের বুকে জ্বলতে থাকে।

ভালো থাকুন আশরাফুল ভাই।

১১| ২৬ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৩:১৭

এহসান সাবির বলেছেন: হাঃ হাঃ হাঃ

একদিন সকালে ঘুম থেকে উঠে মনে হলো 'দূরো থাকবো না' সেই দিন টিকিট পাই নি, কয়েক দিন পরে চলে এসেছিলাম, আর মাত্র কয়েকটা বছর তারপর বিলেতের নাগরিক.... দূরো.... গুল্লি মার তোর রেড পাসপোর্ট

এই বেশ ভালো আছি....!!

উনাদের কে শুভেচ্ছা।

২৬ শে এপ্রিল, ২০১৪ রাত ১০:৩৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ধন্যবাদ এহসান ভাই। শুভ কামনা আপনার জন্যও।

১২| ২৬ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৪:৪৪

আদনান শাহ্‌িরয়ার বলেছেন: "দেশের মায়া এমনই। তুমি যেখানেই যাও, তোমার বুকে দেশ জ্বলত থাকবে। স্বপ্নের দেশে তুমি যত সুখেই থাকো না কেন, তোমার মন সঙ্গোপনে কেঁদে কেঁদে খুন হতে থাকবে। " একদম সত্যি বলেছেন ।

আমি কোনও দিনও বিদেশে যাবো না , তারা আমাকে যত সুখের হাতছানি দিক না কেনও । :) :) আপনার বন্ধুর জন্য শুভকামনা ।

২৬ শে এপ্রিল, ২০১৪ রাত ১০:৩৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ধন্যবাদ আদনান ভাই। ভালো থাকুন।

১৩| ২৬ শে এপ্রিল, ২০১৪ রাত ১০:৫০

স্বপ্নচারী গ্রানমা বলেছেন:
মনটা গুমোট হয়ে গেল !

বিলেত নামের ওই দেশের সাথে আমাদেরও আছে
অনেক,অনেক কিছু । অনেক আশীর্বাদ রইল
তাহাদের জন্য,আপনার লেখায় ভালোলাগা ।

নতুন কবিতাটি ব্যাবচ্ছেদের অপেক্ষায় !!

ভালো থাকুন ।

২৮ শে এপ্রিল, ২০১৪ রাত ৯:২৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ব্যবচ্ছেদ তো করলাম, আপনার রিএকশন কোথায়? ;) ;)


***


আমার কর্মস্থলে আমার অবস্থানটা সুদৃঢ়। আমার পপুলারাটি যতটুকু হওয়ার কথা ছিল, কালক্রমে তার চেয়ে অনেক বেশি জুটে গেছে। কারণ কী?

১) আমি কাউকে তৈলমর্দন করি না (আসলে এটা মজ্জাগত না থাকলে করাও যায় না; করতে গেলে ধরা পড়তে হয়)। যেটা সত্য সেটা সুকৌশলে প্রকাশ করে ফেলি- ভালো কে ভালো, মন্দকে মন্দ।

২) কারো প্রাপ্য প্রশংসায় আমি ভাগ বসাই না; যে ব্যক্তি প্রশংসার দাবিদার, তাঁকে সেটা ষোলো আনাই দিয়ে থাকি।

৩) আনডিউ প্রিভিলেজ পাওয়ার উদ্দেশ্যে বসকে নিয়ে মাথায় তুলে নাচি না। যাঁরা নাচেন তাঁদের আমি ঘৃণা করি।

আমার এ কথাগুলো কিন্তু আপনার কবিতাকে উদ্দেশ্য করে বলি নি।

শুভ কামনা আপনার জন্য, স্বপ্নচারী গ্রানমা।

১৪| ২৭ শে এপ্রিল, ২০১৪ রাত ১২:৩৫

অন্ধবিন্দু বলেছেন:
দেশের প্রতি মায়া-ভালোবাসার একঝলক দেখলাম ব্লগ পাতাটিতে। আশা করি ভাবটি পরবর্তী প্রজন্মও ধরে রাখার মত শিক্ষা পাবে ...

শুভ কামনা, সোনাবীজ; অথবা ধুলোবালিছাই।

২৮ শে এপ্রিল, ২০১৪ রাত ৯:১১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনার কথা ঠিক- কাজটা ঠিক করি নি। আপনার জবাবই আগে প্রাপ্য ছিলাম। দুঃখিত। আশা করি ক্ষমা করবেন।

মন্তব্যের জন্য ধন্যবাদ।

ঐ পোস্টে আপনার কমেন্টটি খুব গোছানো- খুব ভালো লেগেছে আমার। বাকিটা ওখানেই বলবো।

শুভেচ্ছা।

১৫| ২৮ শে এপ্রিল, ২০১৪ রাত ১০:০৫

স্বপ্নচারী গ্রানমা বলেছেন:
দেখুন সোনাবীজ, দিনের বেলায় অফিসে কাজের চাপ !

গতরাতে আপনার সুচিন্তিত মতামতের/ব্যাবচ্ছেদের উত্তর দেবার মতো ভালো অবসর পাইনি মোটেও তাছাড়া পূর্বের কয়েকটার উত্তর দিয়েছিলাম !

তাছাড়া আপনার মন্তব্যকে আমি সমাধিক মূল্যবান ও গুরুত্তের সাথেই দেখি ! নিচের কথাগুল আপনি কেন বললেন টা ভেবে আমি যথেষ্ট চিন্তিত এবং বিব্রত বোধ করছি !

আমার কর্মস্থলে আমার অবস্থানটা সুদৃঢ়। আমার পপুলারাটি যতটুকু হওয়ার কথা ছিল, কালক্রমে তার চেয়ে অনেক বেশি জুটে গেছে। কারণ কী?

১) আমি কাউকে তৈলমর্দন করি না (আসলে এটা মজ্জাগত না থাকলে করাও যায় না; করতে গেলে ধরা পড়তে হয়)। যেটা সত্য সেটা সুকৌশলে প্রকাশ করে ফেলি- ভালো কে ভালো, মন্দকে মন্দ।

২) কারো প্রাপ্য প্রশংসায় আমি ভাগ বসাই না; যে ব্যক্তি প্রশংসার দাবিদার, তাঁকে সেটা ষোলো আনাই দিয়ে থাকি।

৩) আনডিউ প্রিভিলেজ পাওয়ার উদ্দেশ্যে বসকে নিয়ে মাথায় তুলে নাচি না। যাঁরা নাচেন তাঁদের আমি ঘৃণা করি।

আমার এ কথাগুলো কিন্তু আপনার কবিতাকে উদ্দেশ্য করে বলি নি।

২৮ শে এপ্রিল, ২০১৪ রাত ১১:১৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: হাঃ হাঃ হাঃ

হাঃ হাঃ হাঃ

উত্তর দিতে দেরি হয়েছে কথাটা কিন্তু সেজন্য বলি নি; বা আপনার কবিতার সাথেও এর কোনো সম্পর্ক নেই ;)



শুভেচ্ছা নিরন্তর।

১৬| ৩০ শে এপ্রিল, ২০১৪ রাত ৮:৩২

ব্লগপাতায় কামরুন নাহার বলেছেন: শাহনাজ ও তাঁর পরিবারের জন্য শুভকামনা রইলো।

০১ লা মে, ২০১৪ দুপুর ২:২২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.