নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শব্দকবিতা : শব্দেই দৃশ্য, শব্দেই অনুভূতি [email protected]

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই

দুঃখের কবিতাই শ্রেষ্ঠ কবিতা। ভালোবাসা হলো দুঃখ, এক ঘরে কবিতা ও নারী।

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই › বিস্তারিত পোস্টঃ

ব্লগ পরিসংখ্যান সংক্রান্ত রহস্যের ধাঁধা - বিজয়ীর জন্য আকর্ষণীয় পুরস্কার :)

০৬ ই জুন, ২০২১ সন্ধ্যা ৬:৫৭



সামহোয়্যারইন ব্লগের একজন জনপ্রিয় ব্লগারের ব্লগ পরিসংখ্যান এটা। দেখতে পাচ্ছেন যে, ১১ বছর ৩ মাস ব্লগিং করে উক্ত ব্লগার ৬০৩১১৩টি মন্তব্য করেছেন এবং পেয়েছেন ৫৮৩০৩টি মন্তব্য। কিন্তু, এই সংখ্যা দুটির মধ্যে বিরাট একটা রহস্য বা ফাঁকি বা বলতে পারেন ঘাপলা আছে :) কী সেই ফাঁকি বা ঘাপলা?

এই যে তিনি ৬০৩১৩টি মন্তব্য করেছেন, এর মধ্যে অপরাপর ব্লগারের পোস্টে করা মন্তব্য যেমন আছে, তেমনি নিজের পোস্টে অন্য ব্লগারের কমেন্টের যে উত্তর দিয়েছেন, সেটাও আছে। অর্থাৎ,

মন্তব্যে করেছি = অন্য ব্লগারের পোস্টে নিজের করা মন্তব্য + নিজের পোস্টে করা অন্য ব্লগারের কমেন্টের উত্তর + নিজের পোস্টে নিজের মন্তব্য

আবার, পেয়েছেন ৫৮৩০৩টি মন্তব্য : এর মধ্যে আছে নিজের পোস্টে অন্য ব্লগারদের মন্তব্য + নিজের পোস্টে অন্য ব্লগারদের কমেন্টের উত্তর।

এবার বুঝতে পারছেন তো, রহস্য বা গোঁজামিল কোথায়? :) :) এখনো না ধরতে পারলে ভাবতে থাকুন :)

আচ্ছা, ক্লু দিচ্ছি আবারও। মন্তব্য করেছি: ৬০৩১৩টি। অন্য ব্লগারের পোস্টে তিনি ৬০৩১৩টি কমেন্ট করেন নি, আরো কম সংখ্যক কমেন্ট করেছেন। আবার, মন্তব্য পেয়েছি: ৫৮৩০৩টি। নিজের ব্লগে অন্য ব্লগারদের কাছ থেকে তিনি ৫৮৩০৩টি কমেন্ট পান নি, পেয়েছেন আরো কম।

উপরের বর্ণনার আলোকে নীচের ধাঁধাগুলোর জবাব দিন :

১। উপরের ব্লগ পরিসংখ্যানটি কোন ব্লগারের?

২। তিনি প্রকৃতপক্ষে অন্য ব্লগারদের পোস্টে/ব্লগে কতটি মন্তব্য করেছেন?

৩। নিজের পোস্টেই বা অন্য ব্লগারদের কাছ থেকে কতটি মন্তব্য পেয়েছেন?

২ ও ৩ নম্বর ধাঁধার উত্তরে ব্যাখ্যা করে বুঝিয়ে বলুন। এ সংখ্যা দুটো একেবারে সঠিক নাও হতে পারে, কারণ, অনেক ব্লগারই নিজের পোস্টে সব কমেন্টের উত্তর দেন না। কতগুলো কমেন্টের উত্তর দেন নি, সেই হিসাব জানা না থাকলে সঠিক সংখ্যাটা বের করা যাবে না। তবে, একটা ধারণা পাওয়া সম্ভব হবে।

পুরস্কার

সবগুলো প্রশ্নের সঠিক উত্তরদাতাকে ১০০ টাকার ফ্লেক্সিলোড দেয়া হবে (*শর্ত প্রযোজ্য)। একাধিক বিজয়ী হলে লটারি করে ১জনকে বিজয়ী ঘোষণা করা হবে।

*প্রতি মাসের ১ তারিখে ভ্যাট কর্তন পূর্বক ৫টাকা করে বিজয়ীর সেল নাম্বারে ফ্লেক্সি পাঠিয়ে দেয়া হবে।

মন্তব্য ৬৭ টি রেটিং +১/-০

মন্তব্য (৬৭) মন্তব্য লিখুন

১| ০৬ ই জুন, ২০২১ সন্ধ্যা ৭:৩১

মোহামমদ কামরুজজামান বলেছেন: ভাইগো,এই গোজা মিলের হিসাব করতে গিয়ে আমার মাথা কড়াত কড়াত করিতেছে মানে হ্যাং হইয়া গেছে।তাই ছেড়ে দিলাম।

তয় একখান কথা - ২০২টি পোস্টের বিপরীতেই যদি ৫৮,৩০৩ টি মন্তব্য পেয়ে থাকে (পরিসংখ্যান অনুযায়ী তাই হওয়া উচিত) তবে প্রতি পোস্টের বিপরীতে মন্তব্য ২৮৮ টি ।যা আমার সব মিলিয়ে ৫/৬ বছরের ব্লগীয় জীবনে অলীক কল্পনা বলে মনে হয়েছে ।আর এই পরিসংখ্যান দেখে হঠাত করে নিম্নচাপ বোধ করায় আর সাথে সাথে মাথা হ্যাং হয়ে যাওয়ায় ছোট রুমে গেলাম চাপ থেকে মুক্তির জন্য আর এটাও বুঝলাম এর জবাব দেয়া আমার মত আম-আদমীর পক্ষে সম্ভব না।এর জন্য কামেলদার ব্লগারের মত আলেমদার জবাব দাতা ব্লগারের দরকার ।

পুরষ্কারের প্রার্থীর তালিকা থেকে আমার নাম কেটে দেয়ার বিনীত অনুরোধের সাথে সাথে আমাকে অযোগ্য ঘোষনার অনুরোধ রইল।

০৬ ই জুন, ২০২১ সন্ধ্যা ৭:৩৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: হাহাহাহাহাহাহাহাহা। আপাতত আপনার কমেন্টখানা স্টিকি করা হইল :) মাথাটা ফ্রেশ কইরা আবার ট্রাই কইরেন, যত জটিল ভাবছনে, ধাঁটাটা তার চাইতেও সহজ :)

২| ০৬ ই জুন, ২০২১ সন্ধ্যা ৭:৫৩

আরইউ বলেছেন:

১. শায়মা
২. ৩. যাই গননা শুরু করি!

০৬ ই জুন, ২০২১ রাত ৮:০১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ১। এখানে 'ওয়াও'-এর ইমো হবে, ফলৌড বাই এক্সক্লেমেশন ইমো, সব শেষে অবাক হওয়ার ইমো। লাস্ট ইমো থাকবে - আন্দাজে কীভাবে বললেন!

২ ও ৩। গুনতে থাকুন

৩| ০৬ ই জুন, ২০২১ সন্ধ্যা ৭:৫৮

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: তাই তো


দেখি পুরষ্কারটা পাওয়া যায় নাকি।

০৬ ই জুন, ২০২১ রাত ৮:০৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: নিজের ক্রেডিটে একটা পুরস্কার যোগ করার সুযোগ হাতছাড়া করবেন না আশা করি। প্লিজ ট্রাই হার্ড

৪| ০৬ ই জুন, ২০২১ রাত ৮:১৫

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: আই এ্যম হার্ড ওয়ার্কিং পারসন।

০৬ ই জুন, ২০২১ রাত ৮:২৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: রিয়্যালি ইয়ু আর ভেরি হার্ড ওয়ার্কিং, আই সার্টিফাই

৫| ০৬ ই জুন, ২০২১ রাত ৮:১৭

আরইউ বলেছেন: ১ বেশ সহজ। জনপ্রিয় ব্লগার যিনি পোস্ট প্রতি ~৩০০ মন্তব্য পেয়েছেন (মন্তব্য+জবাব); ব্লগে আছেন ~১১ বছর। প্রতি পোস্টে এত মন্তব্য খুব কম ব্লগার পেয়েছেন। লোকাল টকের কথা মাথায় এসেছিলো, কিন্তু লোকাল এত মন্তব্য পেতোনা আর ওর ব্লগিং বয়স শায়মার চেয়ে বেশি। আমি সব মিলিয়ে ৩ টি নিক ডবল চেক করেছি।

২/৩ এর সঠিক সংখ্যা বের করা কঠিন। যদি ধরে নেন প্রতি মন্তব্যের জবাব লেখক দিয়েছেন এবং একটি জবাবই দিয়েছেন তাহলে রাফলি ৫৮৩০৩/২ ইউনিক মন্তব্য পেয়েছেন বলা যায়। ইউনিক মন্তব্য করেছেন রাফলি ৬০৩১৩ - (৫৮৩০৩/২) সম্ভবত। ম্যাথে আমি একদমই ভালোনা!!

০৬ ই জুন, ২০২১ রাত ৮:২১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ম্যাথে আমি একদমই ভালোনা!! আমি শুধু এ কথাটাই বলবো - আপনার এ কথাটা ফলস্‌

০৬ ই জুন, ২০২১ রাত ১১:৪৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ইতিমধ্যে আরো কিছু এক্সপেরিমেন্ট করে ফেললাম, যা আপনার অ্যাজাম্পশনকে কনফার্ম করেছে।

১। অন্যের পোস্টে কমেন্ট করলে, সেই পোস্টটি ডিলিট, ড্রাফট করলে, কিংবা ব্লগ ব্যান হয়ে গেলেও কমেন্টের ক্রেডিটে ওটা যুক্ত থাকবে।

২। নিজের পোস্টে নিজেই কমেন্ট করলে, কিংবা অন্যের কমেন্টের রিপ্লাই দিলে সেটা কমেন্ট পেয়েছি হিসাবে যোগ হবে, কিন্তু আমার কমেন্ট/রিপ্লাই মুছে ফেললে আমার ক্রেডিট থেকে তা ডেবিটেড হবে :)

৩। আমার যেসব পোস্ট আমি ড্রাফট করেছি, ওখানে অন্য ব্লগারের যেসব কমেন্টের রিপ্লাই দিয়েছি, তা আমার 'কমেন্ট করেছি'তে যুক্ত আছে, তবে, অন্য ব্লগারের যেসব কমেন্ট পেয়েছি এবং আমি যেসব রিপ্লাই দিয়েছি, তা 'কমেন্ট পেয়েছি'তে যুক্ত নাই; ড্রাফট ওপেন করে দিলে এগুলো 'কমেন্ট পেয়েছি'তে যুক্ত হয়ে যায়।

ভাবছি, এই মূল্যবান গবেষণার ফলাফল দেখে জাতি কতই না চমৎকৃত ও উপকৃত হতে যাচ্ছে।

৬| ০৬ ই জুন, ২০২১ রাত ৮:৪৩

এস এম মামুন অর রশীদ বলেছেন: With some simplified assumptions,
x+2y=60313; 2y=58303.

০৬ ই জুন, ২০২১ রাত ৮:৫৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: A 'Maverick' equation :)

৭| ০৬ ই জুন, ২০২১ রাত ৮:৫৩

আরইউ বলেছেন: মন্তব্য ৬ সম্ভবত সঠিক। নিজের জবাবকে ইউনিক মন্তব্য হিসেবে কাউন্ট করা যাবেনা (যা আমি করেছি ৫ এ)।

০৬ ই জুন, ২০২১ রাত ৮:৫৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনার আর ম্যাভেরিক ভাইয়ের সলিউশ্যন অভিন্ন :)

৮| ০৬ ই জুন, ২০২১ রাত ৯:০২

এস এম মামুন অর রশীদ বলেছেন: Saima is unlikely to make so few comments on other blogs. In that case, x+y=60313; 2y=58303 reflects a better assumption.

০৬ ই জুন, ২০২১ রাত ৯:২০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: স্যরি ম্যাভেরিক মামুন ভাই, আমার দেখার ভুল হয়েছে। আপনার এটাই বেস্ট প্রোব্যাবল অ্যানসার :)


ডিয়ার আরইউ@ আপনার ৫ নাম্বারের সমাধান আর ম্যাভেরিক ভাইয়ের এই সমাধান অভিন্ন। আমার এক্সপেরিমেন্ট অ্যান্ড অ্যাজাম্পশন অনুযায়ী এটাই বেস্ট অ্যানসার।

কেন এক্সপেরিমেন্ট বললাম? :) একদিন নিজের পোস্টে কমেন্টের রিপ্লাই ও অন্যের পোস্টে কমেন্ট করে করে নিজের কমেন্টসংখ্যা মনিটর করছিলাম। তখন দেখছিলাম, নিজের পোস্টে কমেন্টের রিপ্লাই দেয়ার সাথে সাথে 'কমেন্ট করেছি' ও 'কমেন্ট পেয়েছি' উভয় ফিল্ডেই ১টা করে কমেন্ট যোগ হচ্ছে :) তার মানে, আমার পোস্টে আমি যতগুলো কমেন্ট পেয়েছি, ততগুলো রিপ্লাই দিয়েছি (ধরলাম, সবগুলো কমেন্টের রিপ্লাই দিয়েছি)। তাহলে মোট 'কমেন্ট পেয়েছি'র অর্ধেক কমেন্ট আমি অন্য ব্লগারের কাছ থেকে পেয়েছি, বাকি অর্ধেক আমার রিপ্লাই :) আমি অবাক হয়ে এ গবেষণায় মনোনিবেশ করি এবং ভালো ব্যুৎপত্তি লাভ করি :) দেখতেই পাচ্ছেন, সেই গবেষণার ফল এই রিসার্চ পেপার, আই মিন, এই ধাঁধা পোস্ট :)

৯| ০৬ ই জুন, ২০২১ রাত ৯:৩২

সাড়ে চুয়াত্তর বলেছেন: ভুল উত্তরের জন্য কোন শাস্তি আছে নাকি? :)

০৬ ই জুন, ২০২১ রাত ৯:৪০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ভালো আইডিয়া তো! আগে বললে 'নেগেটিভ মার্কিঙের' ব্যবস্থা রাখা যাইত :) যাই হোক, পুরস্কার পাওয়ার চান্স হেলায় হারাইয়েন না

১০| ০৬ ই জুন, ২০২১ রাত ৯:৪৩

কল্পদ্রুম বলেছেন: প্রতিমাসের ১ তারিখে ভ্যাটকর্তন পূর্বক ৫টাকা পুরষ্কার! গ্রেট।

০৬ ই জুন, ২০২১ রাত ৯:৪৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: এমন সুবর্ণ সুযোগ কালেভদ্রে আসে

১১| ০৬ ই জুন, ২০২১ রাত ৯:৪৪

আরইউ বলেছেন: আমি ঠিক নিশ্চিৎ নই। এখানে মুছে দেয়া পোস্টের, ব্যান হওয়া ব্লগারের মন্তব্যও কাউন্ট হয় সম্ভবত। সুতরং সঠিক নাম্বার বের করা কী আদৌ সম্ভব। আমি একটা এক্সপেরিমেন্ট করলামঃ এই ব্লগার ১৩ টি মন্তব্য পেয়েছেন ১৩ টি মন্তব্য করেছেে। “পেয়েছেন” এর হিসাবটা সহজ = ১১ মন্তব্য + ২ মন্তব্যের জবাব। করেছেন এর হিসাব মিলছেনা। উনি ৬ টি পোস্টে ৭ টি মন্তব্য করেছেন + নিজের পোস্টে ২ টি জবাব দিয়েছেন = ৯ টি মন্তব্য। পরিসংখ্যান বলছে ১৩ টি! কিভাবে কী!!

ঐ ব্লগারের লিংক — Test case

০৬ ই জুন, ২০২১ রাত ১০:০১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ব্রিলিয়ান্ট

১২| ০৬ ই জুন, ২০২১ রাত ৯:৪৭

আরইউ বলেছেন: লিংক ঠিক মত আসেনি। “ক্যাপ্টেন আহাব“ ব্লগারএর ব্লগ দেখছিলাম। আইডি শেষে কে এ বি আই আর ১৯৮১

০৬ ই জুন, ২০২১ রাত ১০:০৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: 'ব্যতিক্রম'-এর একটা ক্লাসিক একসাম্পল হলো ক্যাপ্টেন আহাব-এর ব্লগ পরিসংখ্যান। 'এখানে মুছে দেয়া পোস্টের, ব্যান হওয়া ব্লগারের মন্তব্যও কাউন্ট হয় সম্ভবত।' অন্যের এবং নিজের ড্রাফট করা পোস্টের কমেন্টসংখ্যাও মনে হয় যোগ হয়। তো, এখন আমার ড্রাফট থেকে একটা পোস্ট বের করে দেখতে হবে, ঘটনা কী, কোথায় গিয়ে সংঘটন সংগঠিত করেছে :)

আমি অবাক হচ্ছি আপনার ইনকুইজিটিভনেস দেখে। আরেকজন ম্যাভেরিক দেখছি (উপরের ৬ ও ৮ নাম্বার কমেন্টের ম্যাভেরিক ভাইয়ের কথা বলছিলাম আর কী (এটা তার মূল নিক)

১৩| ০৬ ই জুন, ২০২১ রাত ১০:০২

আরইউ বলেছেন: হতে পারে অনেক আগে মন্তব্য করেছেন, তাই “আমার করা সাম্প্রতিক মন্তব্য” এ আসেনি। “আরো দেখুন“ ক্লিক করে কিছু পাইনি।

০৬ ই জুন, ২০২১ রাত ১০:১৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: “আরো দেখুন“ ক্লিক করে কিছু পাইনি। হ্যাঁ, আমিও কিছু পাই নি :) কেউ ব্যান খাইয়া থাকলে তার ব্লগের সব মুছে গেছে, কিন্তু নিজের ক্রেডিটে কমেন্ট কাউন্ট রয়ে গেছে।

আমি ইউটিউবে দেখেছি, এবং এটাই ইউটিউবের পলিসি - আমার আজকে কোনো ভিডিও ডিলিট, ব্লক, প্রাইভেট, আনলিস্টেড হয়ে গেলে আগের ভিউ, কমেন্ট, ওয়াচ আওয়ার আমার চ্যানেলের ক্রেডিটে থেকে যায়। ব্লগের পরিসংখ্যানও হয়ত এরকম। টেকনিক্যাল টিম ভালো বলতে পারবে, যদি তারা এটা কেয়ারফুলি সেট করে থাকে।

১৪| ০৬ ই জুন, ২০২১ রাত ১০:০৪

শায়মা বলেছেন: আগে মানে বহু আগে যে কটা কমেন্ট যে কটা উত্তর আলাদা ছিলো।
তখন কমেন্টের পর কমেন্টের ঝড় উঠিতো। প্রায় সকলের ব্লগেই।
একটা সময় ঝিম ধরতে শুরু করলো ব্লগারেরা। অবশ্য আরও পুরান ২০০৬/ ২০০৭ এর ব্লগরারো ঝিম ধরেই থাকতো।
যখন সেকেন্ড জেনারেশন ঝিম ধরা শুরু হলো।

তখন একদিন হঠাৎ খেয়াল করলাম।

একটি কিনলে আরেকটি ফ্রি।

মানে নিজের অন্যের মন্তব্য নিজের অন্যের পোস্ট যেখানেই কমেন্ট করো আরেকটি ফ্রি। আরও আরও ফ্রি। :)


তবে অংক আমার যমের মত ভুই দেখায় আজীবন। তাই সেই অংক থাকিয়া আমি শত হস্ত দূরেই রহিলাম।

একটা কিনলে ৩ টা ফ্রি হোক আর ৪টাই হোক কি যায় আসে।

তবে হ্যাঁ একটা মজার কথা বলি।

একজন আমাকে একটা কমেন্ট দিলো আমিও একটা উত্তর। আমি আবার বেশি কথা বলি তো তাই আরেকটা মনে আসলে সেটাও দেই। তখন দেখি কমেন্টে বেজোড় সংখ্যা দেখাচ্ছে তাই ডোন্টো লাইক তাই আরও একটা দিয়ে নিজেই নিজের কমেন্টের জড়ুয়া বহেনা বা ভায়েনা বানিয়ে দেই।

এই কমেন্ট নিয়ে আবার দলাদলি, গালাগালি জল ঘোলাঘোলিও চলতো। কার কত কমেন্ট, কার কমেন্টের ওজন বেশি মান বেশি দর বেশি আর কার কমেন্ট ফালতু। দূর দূর কে দেখে এই কমেন্ট সংখ্যা আরও কত কি।

তবে আমিও সেসব কথায় দূর দূর দূর..... এইখানে আসি এক ঝলক খোলা হাওয়া লাগিয়ে পালে ..... এত হিসেব নিকেশ মানুষের কান কথাকি বোর্ড কথা ব্লগ কথা কোনো কিছুতেই আমাল কিতু দায় আতে না.......


বাট আর ইউ ভাইয়া আই লাভ ইউ সো মাচ..... প্লিজ তোমার আরেকটা পরিচয় আমাকে দিয়ে দিও। নইলে মরেও শান্তি পাবোনা :(

০৬ ই জুন, ২০২১ রাত ১০:১৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আসছি একটু পর

০৭ ই জুন, ২০২১ দুপুর ১:১৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আগে মানে বহু আগে যে কটা কমেন্ট যে কটা উত্তর আলাদা ছিলো। আগে এই গবেষণা করা হয় নাই, কাজেই আমার জানা নাই ব্যাপারটা। আপনি কীভাবে জানেন?

তখন একদিন হঠাৎ খেয়াল করলাম। একটি কিনলে আরেকটি ফ্রি। মানে নিজের অন্যের মন্তব্য নিজের অন্যের পোস্ট যেখানেই কমেন্ট করো আরেকটি ফ্রি। আরও আরও ফ্রি:) ও আচ্ছা, সেই একটা কিনলে একটা ফ্রি পাবা সিস্টেমেই চলছে এখন!! ব্যাপারটা বুঝতে পেরে অসম্ভব আনন্দিত

তবে অংক আমার যমের মত ভুই দেখায় আজীবন। তাই সেই অংক থাকিয়া আমি শত হস্ত দূরেই রহিলাম। নেভার মাইন্ড :( --- তবে, আমি অংকরে আবার একটু ভালু পাই :)

তবে হ্যাঁ একটা মজার কথা বলি।
একজন আমাকে একটা কমেন্ট দিলো আমিও একটা উত্তর। আমি আবার বেশি কথা বলি তো তাই আরেকটা মনে আসলে সেটাও দেই। তখন দেখি কমেন্টে বেজোড় সংখ্যা দেখাচ্ছে তাই ডোন্টো লাইক তাই আরও একটা দিয়ে নিজেই নিজের কমেন্টের জড়ুয়া বহেনা বা ভায়েনা বানিয়ে দেই।
ও ওয়াও ওয়াও ওয়াও। আপনার সাথে দারুণ মিলে গেল আমার। আরো অনেকেই হয়ত এ কাজটা করে থাকবেন। কমেন্ট বেজোড় দেখালে বার বার পোস্টে আসতে হয় উত্তর দেয়ার জন্য। এসে দেখি নিজেই এক কমেন্টে দুই রিপ্লাই দিয়া ফালাইছি। এই কনফিউশন এড়ানোর জন্য আরেকটা রিপ্লাই আমিও জুড়ে দিয়ে থাকি। তবে, সব সময় না, মাঝে মাঝে :) যেমন, আপনার এই কমেন্টেও সেটা করা হবে :)

০৭ ই জুন, ২০২১ দুপুর ১:২৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আমরা কী নিয়া যেন আলোচনা করছিলাম? হ্যাঁ, বাকি অংশ তো কপি করেই এনেছি, এখন পেস্ট করে উত্তর দিচ্ছি।

এই কমেন্ট নিয়ে আবার দলাদলি, গালাগালি জল ঘোলাঘোলিও চলতো। কার কত কমেন্ট, কার কমেন্টের ওজন বেশি মান বেশি দর বেশি আর কার কমেন্ট ফালতু। দূর দূর কে দেখে এই কমেন্ট সংখ্যা আরও কত কি। হাহাহাহা। কার কমেন্টের ওজন কত বেশি!! ব্যাপারটা কিন্তু মজার। আমার একটা ব্যক্তিগত অভ্যাসের কথা বলি। ধরুন, একটা লেখা খুব সুন্দরভাবে বিশ্লেষণ করে বড়ো একটা কমেন্ট লিখলাম। পোস্টদাতা তার উত্তরে ক্ষুদ্র একটা 'ধন্যবাদ' দিয়া খালাস হইলেন, মেজাজটা তখন কেমন লাগে? এ কথা যদ্দিন মনে থাকে, তদ্দিন তার পোস্টে আর যাই না। আর সেই কমেন্টের যদি কোনো উত্তরই দেয়া না হয়, তখন তাকে রাগে দুঃখে - না থাক, ল্যাপটপটা তো আমার। ভেঙে ফেললে আমারই টাকা খরচ করে আরেকটা কিনতে হবে

বাট আর ইউ ভাইয়া আই লাভ ইউ সো মাচ..... প্লিজ তোমার আরেকটা পরিচয় আমাকে দিয়ে দিও। নইলে মরেও শান্তি পাবো না :) :) আর ইউ ভাইয়া তো এই লাইন দেখেন নাই :( দেখে থাকলে তিনি তার আসল/অন্য পরিচয় দিয়ে যাবেন আশা করি

১৫| ০৬ ই জুন, ২০২১ রাত ১০:০৭

আরইউ বলেছেন: আমার মন্তব্য ৮ এর চেয়ে মন্তব্য ৬ বেশি যুক্তিযুক্ত মনে হয়। নিজের করা প্রতিমন্তব্যগুলোতো ইউনিক মন্তব্যনা। আবার এটাও ঠিক শায়মা (৬ এর ইকুেশন ঠিক ধরলে) এত কম মন্তব্য করেছেন?

বটম লাইনঃ সব দোষ শায়মার!

০৬ ই জুন, ২০২১ রাত ১০:২১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: নিজের করা প্রতিমন্তব্যগুলোতো ইউনিক মন্তব্যনা। হ্যাঁ, সেজন্যই, মন্তব্য পেয়েছিতে যে-সংখ্যা আছে, ওটাকে দুই দিয়ে ভাগ করতে হবে। কারণ, এর অর্ধেক সংখ্যা হলো মন্তব্যের উত্তর, বাকিটা অন্যদের কাছ থেকে পাওয়া কমেন্ট। (ধরে নিয়েছি, সবগুলো কমেন্টের উত্তর দিয়েছ)।

এবার, নিজের পোস্টে মন্তব্যের উত্তরগুলোও যেহেতু মন্তব্য করেছেন-এর মধ্যে যুক্ত আছে, সেই সংখ্যাটা মাইনাস করে দিলেই অন্যের পোস্টে আমি কটা কমেন্ট করেছি, সেই ইউনিক সংখ্যাটা চলে আসবে। ৮ নাম্বারটাই ঠিক আছে।

১৬| ০৬ ই জুন, ২০২১ রাত ১০:১৫

আরইউ বলেছেন:

ধন্যবাদ।

ম্যাভেরিক আমার প্রিয় ব্লগারদের একজন! এস এম মামুন কী ব্লগার ম্যাভেরিক?

@শায়মাঃ অন্য কোন একদিন বলবো না হয়, একটা ধাঁধাঁয়... ...

০৬ ই জুন, ২০২১ রাত ১০:২২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: সর্বকালের সেরা ব্লগারদের একজন ম্যাভেরিক। তিনিই এস এম মামুন অর রশীদ, ৬ নাম্বার কমেন্টদাতা।

১৭| ০৬ ই জুন, ২০২১ রাত ১০:২৮

আরইউ বলেছেন:

আহ! আবার ভেবে দেখলাম, ৫ এ আমিইতো ঠিক ছিলাম। আই ওয়াজ সেকেন্ড গেসিং মাইসেল্ফ (মন্তব্য করেছেন এর হিসাবটা)।

ব্লগার ম্যাভেরিক কে দেখে খুব ভালো লাগলো। ধন্যবাদ পরিচয়ের জন্য।

০৬ ই জুন, ২০২১ রাত ১০:৫৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আহ! আবার ভেবে দেখলাম, ৫ এ আমিইতো ঠিক ছিলাম। আপনার ৫ নম্বর কমেন্টের রিপ্লাইয়ে আমার উত্তরটা তো সেটাই ছিল :)



ব্লগার ম্যাভেরিক কে দেখে খুব ভালো লাগলো। ধন্যবাদ পরিচয়ের জন্য। পরিচয় করিয়ে দিতে পেরে ভালো লেগেছে আমার। আপনাকেও ধন্যবাদ

১৮| ০৬ ই জুন, ২০২১ রাত ১০:৪২

বিদ্রোহী সিপাহী বলেছেন: প্রথমে গুলায় ফেললেও কমেন্টে পরিস্কার। তবে পুরস্কারের অংকটা আর একটু বাড়ালে হয় না?

০৬ ই জুন, ২০২১ রাত ১০:৫৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:
পুরস্কারের অংকটা আর একটু বাড়ালে হয় না?
প্রিয় বিদ্রোহী সিপাহী, দুঃখিত, বর্তমান সিজনে পুরস্কারের অংক বাড়ানোর কোনো সুযোগ নাই। তবে সেকেন্ড সিজনের জন্য আপনার প্রস্তাবনা সক্রিয় বিবেচনাধীন থাকবে। আশা করি সঙ্গেই থাকবেন :)

১৯| ০৬ ই জুন, ২০২১ রাত ১১:০৫

শায়মা বলেছেন: ভাইয়া আমার দোষের শেষ নেই। তবে যারা আমাকে ভালোবাসে সেসব মানুষ আমার সকল দোষ খন্ডন করে দেয় গুনের কথা বলে বলে .....সেসব সে অগুন বা বেগুন সে আমিই জানি আমিই জানি ......

তবে ছোটবেলায় শুনিতাম শয়তানীর শেষ নেই।:(

এখন আমি ভালো হয়ে গেছি। :)

যাইহোক কবে এই ধাঁধা ভাঙ্গবে তার আগে মরেই যাবো তো .....

০৭ ই জুন, ২০২১ দুপুর ১:৪৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: তবে যারা আমাকে ভালোবাসে সেসব মানুষ আমার সকল দোষ খন্ডন করে দেয় গুনের কথা বলে বলে ... ইম্প্রেশন ব্যাপারটা এমন, যাকে ভালোবাসি, তার কোনো খারাপ গুণ চোখে পড়ে না। আবার, যাকে দেখতে নারি, তার চরণ বাঁকা :) ইম্প্রেশন ডেভেলপ করাটা গুরুত্বপূর্ণ, (পজিটিভ ইম্প্রেশন)। সবাই সেটা পারে না। যারা পারেন, তারা নিজ কীর্তি ও দক্ষতার গুণেই পারেন। অনেকে অবশ্য ভাগ্যবিড়ম্বিত, কিছুতেই কিছু করতে পারেন না, সেটা একটা ব্যতিক্রম। তো, আপনি পরিশ্রমী, প্রতিভাময়ী, সামাজিক/মিশুক, হাসিখুশি, সিরিয়াস ব্যাপারটাকেও হিউমার দিয়ে সল্ভ করতে পারেন। নানাবিধ ভালো গুণ দিয়েই আপনি ব্লগে সরব ও সক্রিয় আছেন। এজন্য আপনার খারাপ গুণ কিছু থাকলেও যারা আপনাকে ভালোবাসেন, তাদের চোখে তা ধরা পড়ে না।

তবে, এটাও মানুষের দোষ বা বদ্‌গুণ যে, আপনাকে আজ আমি পছন্দ করি বলে আপনার কোনো খারাপ গুণ চোখে পড়ে না; কাল আপনার কোনো কাজে আমি অখুশি হলে আপনার আগের কাজগুলোও আমার কাছে খারাপ/নেগেটিভ মনে হবে :)

ধাঁধা? এটা তো ভেঙে গেছে সেই কালই :) ৫/৮ নম্বর কমেন্ট দ্রষ্টব্য :)

২০| ০৬ ই জুন, ২০২১ রাত ১১:৩১

জটিল ভাই বলেছেন:
ইসকুল খুইলাছেরে সোনাভাই ইসকুল খুইলাছে,
কয় বছরে কতো কমেন্ট তা শিক্ষা দিতাছে....... :P

০৭ ই জুন, ২০২১ দুপুর ১:৪৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: হাহাহাহাহা

২১| ০৬ ই জুন, ২০২১ রাত ১১:৩৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:



আমার পরিসংখ্যান

পোস্ট করেছি: ৯৭৭টি
মন্তব্য করেছি: ২৪৩৫৩টি
মন্তব্য পেয়েছি: ৩১১৯৩টি
ব্লগ লিখেছি: ১২ বছর ৯ মাস
অনুসরণ করছি: ৫৫৩ জন
অনুসরণ করছে: ৫৮৫ জন

০৬ ই জুন, ২০২১ রাত ১১:৩৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: উপরের কমেন্টটি পোস্ট করার আগের পরিসংখ্যান উপরেরটা, পোস্ট করার পরের পরিসংখ্যান নীচেরটা। নিজের পোস্টে কমেন্ট আকারে দিলে বা অন্যের কমেন্টের রিপ্লাই দিলে ফলাফল একই থাকে :)




পোস্ট করেছি: ৯৭৭টি
মন্তব্য করেছি: ২৪৩৫৪টি
মন্তব্য পেয়েছি: ৩১১৯৪টি
ব্লগ লিখেছি: ১২ বছর ৯ মাস
অনুসরণ করছি: ৫৫৩ জন
অনুসরণ করছে: ৫৮৫ জন



২২| ০৭ ই জুন, ২০২১ রাত ১:১৭

অপু তানভীর বলেছেন: সামুর এই সিস্টেমটা বন্ধ করা উচিৎ । অন্তত নিজের পোস্টে মন্তব্যের উত্তর গুলো কোন ভাবেই কমেন্ট করেছি সংখ্যাতে যোগ করা ঠিক না ।

০৭ ই জুন, ২০২১ দুপুর ১:৩৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: একমত।

তবে, সফটওয়্যার সেটিঙ/ডেভেলপমেন্টের সময় এ জিনিসটা ওভাবে খেয়াল করা হয়েছিল কিনা জানি না। আমার মনে হয়, এভাবে খেয়াল করা হয় নাই। প্রোগ্রামে কিছু এরর থাকার ফলে এটা হয়ে থাকতে পারে।

তবে, আরো দুটো ফিচার এর সাথে যোগ করা যায়,

পোস্ট করেছি: ৯৭৭টি
মন্তব্য করেছি: ২৪৩৫৪টি (অন্যের পোস্টে কতগুলো কমেন্ট করা হয়েছে, শুধু সেই সংখ্যা)
মন্তব্যের উত্তর পেয়েছি: ২১৩৪৫টি
মন্তব্য পেয়েছি: ৩১১৯৪টি (নিজের পোস্টে অন্যরা কতগুলো কমেন্ট করেছেন, শুধু সেই সংখ্যা)
মন্তব্যের উত্তর দিয়েছি: ৩টি :) এ থেকে বোঝা যাবে, তিনি অন্য ব্লগারদের কমেন্টকে কতখানি মূল্য/সম্মান দেন
ব্লগ লিখেছি: ১২ বছর ৯ মাস
অনুসরণ করছি: ৫৫৩ জন
অনুসরণ করছে: ৫৮৫ জন


মতামতের জন্য ধন্যবাদ।

২৩| ০৭ ই জুন, ২০২১ রাত ১:৫৩

রাজীব নুর বলেছেন: কিছুই বুঝতে পারলাম না।

০৭ ই জুন, ২০২১ দুপুর ১:৩৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: সহজ সরল কমেন্টের জন্য ধন্যবাদ রাজীব নুর ভাই।

২৪| ০৭ ই জুন, ২০২১ ভোর ৫:৫১

রানার ব্লগ বলেছেন: পাচ বা একশতর জন্য এতো কস্ট করতে পারবো না ভাই।

০৭ ই জুন, ২০২১ দুপুর ১:৩৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ১০০ টাকা কিন্তু কম টাকা না। ১০টা সমুচা পাওয়া যায়, ২০টা সিঙ্গারা পাওয়া যায় :)

২৫| ০৭ ই জুন, ২০২১ সকাল ১১:২৬

পদ্মপুকুর বলেছেন: মোহামমদ কামরুজজামান বলেছেন: ভাইগো,এই গোজা মিলের হিসাব করতে গিয়ে আমার মাথা কড়াত কড়াত করিতেছে মানে হ্যাং হইয়া গেছে।তাই ছেড়ে দিলাম। তার উপ্রে আপনি তো ধাঁধাঁর মধ্যে আরেক ধাঁধাঁ বাাঁধিয়ে দিয়েছেন.... দ্বিতীয় লাইনে লিখেছেন উক্ত ব্লগার ৬০৩১১৩টি মন্তব্য করেছেন... ছয় লক্ষ তিন হাজার..... হ্যাঁচ লাগি গ্যাছে....

পুরস্কার চাইনা মাউস সামলা.... :(

০৭ ই জুন, ২০২১ দুপুর ১:৫৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: পদ্ম পুকুর ভাই, আপনিও যে আমার মাথা হ্যাং কইরা দিছেন, তা কি আপনি জানেন? দ্বিতীয় লাইনে লিখেছেন উক্ত ব্লগার ৬০৩১১৩টি মন্তব্য করেছেন... ছয় লক্ষ তিন হাজার..... হ্যাঁচ লাগি গ্যাছে.... এই লাইনে ভুলটা কোথায়? বা ধাঁধার উপর ধাঁধাটা কোথায়? সেটা খুঁজতে খুঁজতে খুঁজতে আমি হয়রান। যখন রণে ভঙ্গ দিব, তখনই বুঝতে পারলাম, কাম সারছে একটা বাড়তি '১'-এ :) ৬০৩১৩টি লিখতে গিয়ে ৬০৩১১৩টি লিখে ফেলেছি। এবার আপনি বলুন, আমি কত বেশি লিখেছিলাম? :) :) :) ধাঁধার উপর ধাঁধা আর কী? :)


পুরস্কার চাইনা মাউস সামলা....
। ইয়ে- বড়ো আশা ছিল, পুরস্কারটা যেন আপনিই পান, এভাবে এড়িয়ে গেলে হবে?

২৬| ০৭ ই জুন, ২০২১ সকাল ১১:৩৫

মোঃ মাইদুল সরকার বলেছেন: ১। শায়মা
২। ৬০০০০
৩। ২৯০০০

০৭ ই জুন, ২০২১ দুপুর ১:৫৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:
১। :)

২। :(

৩। :) ২৯১৫২ :)

উৎসব্যঞ্জক অংশগ্রহণ। ধন্যবাদ মাইদুল ভাই।

২৭| ০৭ ই জুন, ২০২১ দুপুর ১২:৫১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

সোনা ভাই
এ্ই গোজা মিলের হিসেব মিলাতে গিয়ে
আমার প্রচণ্ড মাথা ব্যাথা করার কারণে
তিনটা নাপা সেবন করতে হয়েছে।
আমার পুরস্কারের দরকার নাই।
তিনটা নাপার দাম পেলেই খুশি!!
পিঠা চাইনা কুত্তা সামলান!

০৭ ই জুন, ২০২১ দুপুর ২:১৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: না, মানে, পুরস্কার আপনাকে নিতেই হবে নূরু ভাই। আরেকটু ট্রাই করেন। একবারে না পারিলে ১০বার দেখুন। প্রয়োজনে আরো কিছু নাপা সেবন করুন :)

২৮| ০৭ ই জুন, ২০২১ দুপুর ২:৩৫

রাজীব নুর বলেছেন: সবার মন্তব্য গুলো দেখে কিছুটা আচ করতে পারলাম।

০৭ ই জুন, ২০২১ বিকাল ৩:৫২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আঁচ করতে পেরেছেন জেনে খুবই ভালো লাগলো রাজীব ভাই। এবার ধাঁধার জবাবগুলো লিখে ফেলুন।

২৯| ০৭ ই জুন, ২০২১ বিকাল ৩:৩১

অপু তানভীর বলেছেন: আমি মন্তব্য পেয়েছি: ৪০৪৩০টি। তার ভেতরে আমার নিজের মন্তব্যের উত্তর হবে অর্ধেক । সেই হিসাবে সংখ্যাটা হবে বিশ হাজারের মত । এবং আমি এই বিশ হাজার প্রতি-মন্তব্য বাদ দিই তাহলে অন্যের ব্লগে মন্তব্য করেছি সংখ্যাটা একেবারে নেমে যাবে নিচে....।

০৭ ই জুন, ২০২১ বিকাল ৩:৫৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: পারফেক্ট ক্যালকুলেশন :)

৩০| ০৭ ই জুন, ২০২১ বিকাল ৩:৫৩

রানার ব্লগ বলেছেন: গ্যাস্ট্রিকের জ্বালায় বাঁচি না, সমুচা শিঙ্গাড়ার লোভ দ্যাখায়েন না :||

০৭ ই জুন, ২০২১ বিকাল ৩:৫৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:

৩১| ০৯ ই জুন, ২০২১ সন্ধ্যা ৭:১৫

আরইউ বলেছেন:

আপনাকে ধন্যবাদ, একটা চমৎকার এক্সপেরিমেন্ট ছিলো!

১৪তে শায়মার মন্তব্য দেখেছি, জবাব দিয়েছি ১৮ তে। ভালো থাকুন।

১১ ই জুন, ২০২১ দুপুর ২:৩২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনাকেও ধন্যবাদ আবার এসে একনলেজ করার জন্য।

৩২| ০৯ ই জুন, ২০২১ রাত ৮:৪৫

খায়রুল আহসান বলেছেন: এমন ধাঁধা নিয়ে ভাবতে ভাবতে মাথাটা ধরে গেল। কিন্তু এ ধাঁধায় এতজনের সক্রিয় অংশগ্রহণ দেখে ভাল লাগলো এবং আপনার কিছু সপ্রতিভ প্রতিমন্তব্যেও প্রীত হ'লাম। বিশেষ করে দু'জন ব্লগার যে অনুসন্ধিৎসা ও উৎসাহ নিয়ে ধাঁধায় অংশগ্রহণ করেছেন, তা নিশ্চয়ই পোস্টের লেখক হিসেবে আপনাকে অনেক অনুপ্রাণিত করেছে, একজন পাঠক হিসেবে আমাকেও করেছে।

ধাঁধার কোন উত্তর দিলাম না আমার অপারগতার জন্য, কিন্তু এমন একটা চমৎকার 'ব্রেইন টীযার' এর আয়োজন করার জন্য আপনাকে ধন্যবাদ জানিয়ে পোস্টে প্রথম ভাললাগাটি রেখে গেলাম। + +

১১ ই জুন, ২০২১ দুপুর ২:৩৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: নিঃসন্দেহে পোস্টের সেরা মন্তব্য এটি, যা আমাকে খুব আপ্লুত ও অনুপ্রাণিত করলো। অনেক অনেক ধন্যবাদ স্যার।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.