নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শব্দকবিতা : শব্দেই দৃশ্য, শব্দেই অনুভূতি [email protected]

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই

দুঃখের কবিতাই শ্রেষ্ঠ কবিতা। ভালোবাসা হলো দুঃখ, এক ঘরে কবিতা ও নারী।

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই › বিস্তারিত পোস্টঃ

সহেলিয়া তার নাম

২৯ শে মে, ২০২৪ সন্ধ্যা ৬:৪১

সহেলিয়া তার নাম
ধাপারিয়া ছিল তার গ্রাম
আমার বাড়ির সামনে দিয়ে
আসতো যেতো প্রতিদিনই সে
জানালাটা খুলে আমি
তার দিকে চেয়ে তার
হেঁটে যাওয়া দেখতাম



মাথায় দুটি বেণি ছিল
দু পাশে দুটি লাল ফিতা
রঙিন প্রজাপতির মতো
হাওয়ায় হাওয়ায় উড়তো
সহেলিয়া কি জানতো
চলে যেতে যেতে আমায় সে
করে যেত অশান্ত
তাকে নিয়ে মনে মনে
কত কী যে ভাবতাম

দেখতে দেখতে কবে যেন
বড়ো হয়ে গেল মেয়ে
একটি সবুজ কবিতা হয়ে
ধীর পায়ে সে হেঁটে যেত
ভীরু বুকে একদিন
হঠাৎ তাকে থামিয়ে পথে
বললাম তোমায় ভালোবাসি
মিষ্টি একটু হাসি ছড়িয়ে
চুপটি করে সে চলে গেল

সেই মেয়েটি একদিন
ভীষণ একটা ঝড়ের রাতে
পাখি হয়ে উড়ে গেল

২৬ মে ২০২৪


কথা, সুর, মিউজিক কম্পোজিশন ও কণ্ঠ : খলিল মাহ্‌মুদ
মিউজিক কম্পোজিশন গাইড : বেবি লাবিব
ফটোক্রেডিট : এআই জেনারেটেড (ক্রিয়েটেড অ্যান্ড ফটোশপ্‌ড : খলিল মাহ্‌মুদ)

গানের লিংক : প্লিজ এখানে ক্লিক করুন - সহেলিয়া তার নাম

অথবা নীচের লিংকে ক্লিক করুন।




মন্তব্য ১২ টি রেটিং +৪/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ২৯ শে মে, ২০২৪ রাত ৯:০১

ঢাবিয়ান বলেছেন: কবিতার সাথে ছবিটা দারুন মানানসই হয়েছে।

২৯ শে মে, ২০২৪ রাত ৯:৩৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ধন্যবাদ ঢাবিয়ান ভাই। ছবিগুলো করা হয়েছে মাইক্রোসফট এবং আরো কিছু এআই সফটওয়্যার দিয়ে, তারপর ফটোশপ করা। কাজেই লেখার সাথে ছবির মিল তো হবেই :)

শুভেচ্ছা রইল।

২| ২৯ শে মে, ২০২৪ রাত ১১:০০

জনারণ্যে একজন বলেছেন: যদ্দুর মনে হইতেছে - গান-কবিতা লিখতে হইলে যতিচিহ্ন ব্যবহার না করলেও চলে।

ছোডোবেলায় পড়া একখান কবিতা মনে পইড়া গেলো, "মহাজ্ঞানী মহাজন যে পথে করে গমন হয়েছেন প্রাতঃস্মরণীয়......"

উপরোক্ত কবিতাখানি স্মরণ কইরা এবং সোনা'কে অনুসরণপূর্বক, আইজকা থিকা আমিও যতিচিহ্নের ব্যবহার বন্ধ কইরা দিলাম।

২৯ শে মে, ২০২৪ রাত ১১:৪১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:
যদ্দুর মনে হইতেছে - গান-কবিতা লিখতে হইলে যতিচিহ্ন ব্যবহার না করলেও চলে।


আপনার মনে হওয়ার সাথে আমার মনে হওয়া প্রায় মিলে গেছে :)

লিরিক, কবিতায় আমি সচরাচর যতিচিহ্ন ব্যবহার করি না। তবে, একটা নিয়ম অনুসরণ করি - পঙ্‌ক্তিগুলো বা বাক্যগুলো লাইনের মাঝখানে না থেমে (ছেদ) বাক্যের শেষে থামবে।

মাথায় দুটি বেণি ছিল - এক লাইনেই শেষ
দু পাশে দুটি লাল ফিতা - এক লাইনেই শেষ
রঙিন প্রজাপতির মতো
হাওয়ায় হাওয়ায় উড়তো - ২ লাইনে শেষ।

অনেকে এই যতিচিহ্ন ব্যবহার না করার পদ্ধতি দেখে দেখে শিখেছেন, কিন্তু বোঝেন নি :) ফলে, প্রবহমান বাক্যের/পঙ্‌ক্তির মাঝখানে, যেখানে যতিচিহ্ন হবার কথা, সেখানেই যতিচিহ্ন নিশ্চিহ্ন করে দেন :) একটা উদাহরণ দিই -

যতিচিহ্ন অনুযায়ী কবিতাটি এ রকম (মেঘনাদবধ কাব্য) :

উঠিলা রাক্ষসপতি প্রাসাদ-শিখরে,
কনক-উদয়াচলে দিনমণি যেন
অংশুমালী। চারিদিকে শোভিল কাঞ্চন-
সৌধ-কিরীটিনী লঙ্কা— মনোহরা পুরী!
হেমহর্ম্য সারি সারি পুষ্পবন মাঝে;
কমল-আলয় সরঃ; উৎস রজঃ-ছটা;
তরুরাজি; ফুলকুল— চক্ষু-বিনোদন,
যুবতীযৌবন যথা; হীরাচূড়াশিরঃ
দেবগৃহ; নানা রাগে রঞ্জিত বিপণি,
বিবিধ রতনপূর্ণ; এ জগৎ যেন
আনিয়া বিবিধ ধন, পূজার বিধানে,
রেখেছে, রে চারুলঙ্কে, তোর পদতলে,
জগত-বাসনা তুই, সুখের সদন।


এখন আমি যদি এরকম একটা ঐতিহাসিক কবিতা লিখে ফেলি আর তা থেকে যতিচিহ্ন সমূলে বিনাশ করে দিয়ে লিখি :

উঠিলা রাক্ষসপতি প্রাসাদ-শিখরে
কনক-উদয়াচলে দিনমণি যেন
অংশুমালী চারিদিকে শোভিল কাঞ্চন
সৌধ-কিরীটিনী লঙ্কা মনোহরা পুরী
হেমহর্ম্য সারি সারি পুষ্পবন মাঝে
কমল-আলয় সরঃ উৎস রজঃ-ছটা
তরুরাজি ফুলকুল চক্ষু-বিনোদন
যুবতীযৌবন যথা হীরাচূড়াশিরঃ
দেবগৃহ নানা রাগে রঞ্জিত বিপণি
বিবিধ রতনপূর্ণ এ জগৎ যেন
আনিয়া বিবিধ ধন পূজার বিধানে
রেখেছে রে চারুলঙ্কে তোর পদতলে
জগত-বাসনা তুই সুখের সদন

তাহলে এ কবিতার অর্থ উদ্ধার করতে একদল গবেষকের প্রয়োজন পড়বে।

তবে, যতিচিহ্ন কম ব্যবহার করেও আমি লিখি, যদি দেখি যতিচিহ্ন না থাকলে বুঝতে সমস্যা হবে, কিংবা অর্থ পালটে যাবে।

কোনো কোনো কবিতায় যতিচিহ্নের যথাযত ব্যবহারও করে থাকি।

কমেন্টের জন্য আপনাকে অনেক ধন্যবাদ। শুভেচ্ছা রইল।

৩| ২৯ শে মে, ২০২৪ রাত ১১:৫৩

আহমেদ জী এস বলেছেন: সোনাবীজ; অথবা ধুলোবালিছাই ,




স্বপ্নের মতো কবিতা! বিশেষ করে শেষের দু'টি স্তবক।

গানের কথার সাথে মিলিয়ে ভিডিওর ছবি মানানসই হয়েছে।
কেন তা হয়েছে, তার কারনও বলেছেন ঢাবিয়ান এর মন্তব্যের উত্তরে। ধন্যবাদ এ জন্যে।

৩০ শে মে, ২০২৪ সকাল ১১:৪৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ধন্যবাদ প্রিয় আহমেদ জী এস ভাই। রাতেই আপনার কমেন্টটা চোখে পড়েছিল, কিন্তু তখন চোখে ছিল প্রচুর ঘুম :) তাই স্বপ্নের লোভে ঘুমিয়ে গেলুম :)

এআই এখন আমার সময় আরো কেড়ে নিচ্ছে। এআই ভিডিও বানানোর জন্য প্ল্যান করেছি, কিন্তু তাতে যে পরিমাণ সময় যাবে, আউটপুটের সংখ্যা হবে খুবই নগণ্য। তবু এক-আধটু ট্রাই করবো দেখি।

ভালো থাকবেন।

৪| ৩০ শে মে, ২০২৪ রাত ১২:৪৬

জনারণ্যে একজন বলেছেন: হ্যাঁ, বুঝলুম।

পোয়েটিক লাইসেন্স।

কৃষ্ণ করলে লীলাখেলা, আমরা করলেই দোষ।

৩০ শে মে, ২০২৪ সকাল ১১:৪৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:

:)

মহাজ্ঞানী মহারথিগণ
যে-পথে করেছেন গমন
আমিও তাদের পথেই
ফেলেছি চরণ :)


আবার আসায় অনেক ধন্যবাদ।

৫| ৩০ শে মে, ২০২৪ সকাল ৯:১৭

বাকপ্রবাস বলেছেন: সুন্দর লিরিক।

দুইটা লাইনে একটু হিজবিজি মনে হচ্ছে, "দেখতে দেখতে কবে যেন বড় হয়ে গেল মেয়ে" এখানে।
যেটা প্রকাশ পেল সে ছোট ছিল এবং নায়ক বয়স্ক, তার বেড়ে উঠা নায়কের দর্পণে। মেয়ে বড় হলে তাকে প্রেমের প্রস্তাব দেয়া হল।
দৃশ্যটা ভাবতে একটু খটকা লাগছে

৩০ শে মে, ২০২৪ দুপুর ১২:০২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ওয়াও, আপনার পর্যবেক্ষণ শতভাগ ঠিক মনে হচ্ছে। লাইনে যা লেখা আছে, তাতে আপনার ব্যাখ্যা করা দৃশ্যটিও চোখে ভেসে ওঠে। তবে, আমি এভাবে ভাবি নি - ছেলে এবং মেয়েটি সমসাময়িক বয়সের। তারা এক সাথেই বেড়ে ওঠে। বাকিটা তো বোঝাই যাচ্ছে।

যাই হোক, লিরিকের অল্প পরিসরে যা প্রকাশ পেয়েছে, আপাতত এভাবেই থাকবে। ভবিষ্যতে যদি আরেকটি রি-রাইট করার সুযোগ হয়, বিষয়টা মনে থাকবে।

আপনাকে ধন্যবাদ কবি।

৬| ৩০ শে মে, ২০২৪ বিকাল ৩:১৫

দীপ্ত একাত্তর বলেছেন: কবিতা ভাল লেগেছে

৩০ শে মে, ২০২৪ বিকাল ৪:৫১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ধন্যবাদ দীপ্ত একাত্তর।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.