নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

Ferdous

ferdous

::: I am not what happened to me... I am what I choose to become...

ferdous › বিস্তারিত পোস্টঃ

আপনার জীবনের উদ্দেশ্য কি?... উপদেশ মূলক পোস্ট

০৫ ই জুন, ২০১৩ রাত ১০:৫৬

• আপনার জীবন কি আপনার নিয়ন্ত্রনে আছে ? নাকি জীবন কোন এক দৈব চক্রে আপনাকে কিছু একটা সুযোগ করে দিবে সে অপেক্ষায় আপনি জন্য বেঁচে আছেন ?



• আপনি কি বলেন সেটা ব্যাপার না, কি করেন সেটাই আসল !



• খুঁজে বের করুন কিভাবে আপনি আরও উদ্দেশ্য-মন্ডিত জীবন যাপন করতে পারেন !



আপনি কি কখনো চিন্তা করে দেখেছেন কেন আপনি পৃথিবী এসেছেন ? যদি আপনার জীবনের কোন উদ্দেশ্য না থাকে, তাহলে বেঁচে থাকার কোন মানে আছে কি ?



জন্ম-প্রক্রিয়ায় যে লক্ষ-কোটি স্পার্ম আপনাকে পরাজিত করতে পারতো, তাদেরকে পরাস্ত করে আপনার জন্ম । সুতরাং পৃথিবী আপনার আসার নিশ্চয়ই কোন কারণ আছে । নিশ্চয়ই আপনার জীবনের কোন উদ্দেশ্য আছে !



আমাদের অস্তিত্ব টিকিয়ে রাখার অভাবনীয় সাফল্যের পরও, অধিকাংশ মানুষ সামান্য বা কোন উদ্দেশ্য ছাড়াই বেঁচে থাকে ।



“আপনি আগামীকাল কি করতে যাচ্ছেন ?” এটা জিজ্ঞাসা করলে অধিকাংশ মানুষই উত্তর দিবে, "আমি জানি না" । “আপনি আগামী বছর কি করতে যাচ্ছেন ?” এই প্রশ্নে অধিকাংশ মানুষের উত্তর হবে, "ঠিক নেই" অথবা "দেখা যাক কি হয়"।



আপনি কি আপনার জীবনের উদ্দেশ্য খুঁজে পেয়েছেন?



সত্যি হচ্ছে, অধিকাংশ মানুষ তাদের নিজের জীবন-উদ্দেশ্য জানে না। তাই তারা জীবনের দেয়া কোন দৈব সুযোগের অপেক্ষায় বেঁচে থাকে, কোন উদ্যোগ নিজে নেয়ার চেয়ে তাদের জীবনে কি ঘটে সেটার অপেক্ষায় তারা জীবন যাপন করে যায় ।



এটা এমন যে, কেউ একজন তাদের জীবন দৈব চক্রে নিয়ন্ত্রণ করছে, এবং সে ই কোন একটা সুযোগ, বা কোন একটা যোগাযোগ কিংবা কোন একটা ঘটনা ঘটিয়ে দেবে ।



সমস্যা হচ্ছে, এরা জানে না, কোন দিন সেই দৈব ঘটনাটি ঘটবে । তাই তারা কোন ভাবে তাদের জীবন যাপন করে যায়, যাতে খুব সামান্যই তাদের নিয়ন্ত্রন থাকে ।



ফলে, অনেক সময়ই তাদের জীবনের কোন মানে থাকে না এবং তাদের ভবিষ্যতের উপর অনিশ্চয়তা ভর করে ।



কিন্তু সবাই এরকম নয় । কিছু মানুষ আছে যারা, দৈব চক্রে তাদের জীবনে যা ঘটে তার জন্য অপেক্ষা না করে নিজেদের জীবনকে পরিচালিত করতে চায় ।

তারা জানতে চায় তাদের জীবনের উদ্দেশ্য এবং তারা নিয়ন্ত্রণ করতে চায় তাদের নিয়তি । সেটা তারা করতে চায় নিজেদের জীবনের সুস্পষ্ট লক্ষ্য নির্ধারণের মাধ্যমে ।

জীবনের উদ্দেশ্য খুঁজে বের করার মাধ্যমে এসব মানুষ নিশ্চিত করে যে, তাদের জীবনে তারা যা করতে চায়, সেই সুস্পষ্ট লক্ষ্যে তাদের দৈনন্দিন কার্যক্রম পরিচালিত হয় ।

এরা দৈব চক্রে তাদের জীবনে যা ঘটে তার প্রতিক্রিয়ায় জীবন যাপন না করে তাদের নিজস্ব জীবন তৈরি করতে সক্রিয় করে ।



শেষ কথা ...

আপনার জীবনের উদ্দেশ্য শুধু মাত্র আপনি নিজেই খুঁজে বের করতে পারেন !

অন্য কারো পক্ষে তা নির্ধারণ করা কখনো সম্ভব নয় ...

কারন ... প্রত্যেক মানুষই একেকটি আলাদা স্বত্বা, সুতরাং আমাদের প্রত্যেকেরই আছে একটি আলাদা জীবন-উদ্দেশ্য । আপনি কি করছেন সেটা কোন ব্যাপার না । যেটা আসল ব্যাপার সেটা হল, আপনি যা কিছু করছেন, যে জীবন যাপন করছেন সেটা কোন উদ্দ্যেশ্য-মন্ডিত কিনা, নাকি উদ্দ্যেশ্য-বিহীন ।



সংগ্রহীত

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ০৫ ই জুন, ২০১৩ রাত ১১:৫৫

অদ্ভুত স্বপ্ন বলেছেন: ভাল লাগল কথাগুলো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.