নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যুক্তির মাঝেই সমাধান খুঁজি।

উড়ন্ত বাসনা

জীবন কে ভালবাসি।

উড়ন্ত বাসনা › বিস্তারিত পোস্টঃ

ভারতীয় সংস্কৃতির কাল থাবা : আমাদের ভবিষ্যত প্রজন্ম কে বাঁচাতে হবে

১৭ ই এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৬:৫২

সংস্কৃতি একটি জাতির বাহ্যিক পরিচয় বহন করে । পৃথিবীর প্রত্যেক জাতি,গোষ্ঠী,সমাজের মাঝে আলাদা আলাদা সংস্কৃতি রয়েছে । একটি জাতি ভাল কি মন্দ তা আমরা বুঝতে পারি তার সংস্কৃতি দেখে । প্রতিটি ব্যাক্তির মাঝে ও সংস্কৃতি রয়েছে, একটি মানুষ তার দেশের সংস্কৃতি তার মাঝে বপন করে আর এটা স্বাভাবিক। ধর্মগত দিক দিয়ে ও মানুষের সংস্কূতিতে পার্থক্য আছে । যেমন - একটি হিন্দু প্রত্যেহ প্রভাতে স্নান করে জল খাবার খেয়ে ঘর থেকে বাহির হয়,আবার অনেকে পূজা অর্চনা ও করে থাকে, আর কর্ম স্থলে গিয়ে ধূপ জালিয়ে নতুন দিন আরম্ভ করে এটা তাদের সংস্কৃতি । আর একটি মুসলিম সুবহে সাদিকে ঘুম হতে ওঠে ওযূ করে নামাজ পড়ে, ঘরে এসে গোসল করে নাশতা খেয়ে কর্মক্ষেত্রে বিসমিল্লাহ্ বলে কাজ আরম্ভ করে । সুতরাং এখানে পার্থক্য বিদ্যমান । আমরা বাংলাদেশী,পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম মুসলীম দেশ হিসাবে বেশ পরিচিত,দেশটি একটি স্বাধীন ও মুসলীম দেশ হিসাবে ঐতিহ্য অনেক । আমাদের সংস্কৃতি হবে অবশ্যই নান্দনিক ও সুন্দর । সংস্কৃতি মনা হওয়া ও আমাদের উচিৎ । সংস্কৃতি জাতির প্রাণ।সংস্কৃতি বলতে শুধু বাদ্যযন্ত্র, গান-বাজনা,টেলি ছবি নয় । সংস্কৃতি বলতে রক গান নাচানাচি নয় কিংবা বিপরীত লিঙ্গের সাথে খোলামেলা চলাফেরা নয়। আমার সোনার বাংলাদেশ আমি আমার অস্তিত্ব দিয়ে দেশকে অবশ্যই ভালবাসব । দেশপ্রেম যার নাই সে মানুষ হিসাবে গন্য হয় না । আমার দেশের সংস্কৃতি ই আমার পরিচয় বহন করবে । ভিনদেশী কোন কালচার আমি মোটেও অনুস্নরন করতে পারিনা,এটা লজ্জাকর ও বটে । বর্তমানে আমাদের দেশে প্রতিবেশী দেশ ভারতের ভয়াল নীল থাবায় আচ্ছাদিত । তাদের টেলিভিশন চ্যানেল আমাদের দেশে পারমিট দেয়া হয়েছে যা নিতান্তই ঘৃনার বিষয়, তাদের কালচার আমাদের জন্য ক্যানসারের মত । ভারতীয় নগ্ন ফিল্ম আমাদের দেশের উঠতি বয়সী ছলে-মেয়েদের জন্য অত্যান্ত ভয়ানক বিষয় ,এই ফিল্ম থেকে শেখার চাইতে নষ্টামী শেখাই সহজ । আজকের কচি প্রজন্ম আগামী দিনের সোনালী ভবিষ্যত । এই ছেলে –মেয়ে হতেই সৃষ্টি হতে পারে ; শাহ্ মাখদুম , শহীদ তীতুমীর , হাজী শরিয়ত উল্লাহ্ বা ফজলুল হকের মত জাঁদরেল মহান নেতা । তাদের চরিত্র হবে পাপ ও কুলষ মুক্ত, কিন্তু ভারতীয় এই ফিল্ম যদি হারমেশাই এ দেশে চলতে থাকে তবে দেশের ভবিষ্যত শূন্যের কোঠায় উঠবে । পত্র পত্রিকায় শত শত প্রতিবাদ ও মন্তব্য অহরহ লেখালেখি হচ্ছে, কিন্তু তাতে কোন ফল হচ্ছে না । সরকার এ দিকে ভ্রুক্ষেপ করছে না । আমাদের দেশের টেলিভিশন চ্যানেল তারা মোটেই দেখে না আর আমরা লজ্জাহীনদের মত দেখি কোন বোধগম্য উদদোয় হয় না । বিদেশীর চ্যানেল চাইতে আমাদের দেশের চ্যানেল অনেক মানসম্পন্ন
যা ISO-9000 সনদ পেয়েছে। বিবেকের কাছে প্রশ্ন রাখলেই বুঝা যাবে সভ্যতা কোথায় যাচ্ছে ।

কী দিচ্ছি আমরা আমাদের প্রজন্মকে ? কী শেখাচ্ছি আমরা আমাদের সন্তানদের ? একটি জরিপে দেখা যায় একটি স্কুল পড়ুয়া মেয়ে সপ্তাহে গড়ে ৫০ ঘন্টা ভারতীয় চ্যানেল দেখে । যা তার মনে ভাল কিছু দিতে পারছেনা । আর পাশ্চাত্য ইউরোপীয় দেশের অবস্থা আরো কঠিন । আমি ছবি দেখার বিরুদ্ধে বলব না বললে অনেক পাঠক ই আমাকে মৌলবাদী ভাবতে পারে , যদি ও আনন্দ ও বিনোদনের অবশ্যই প্রয়োজন রয়েছে । এর জন্য আমরা দেশীয় বিনোদন দেখতে পারি যেমন; বাংলা নাটক । আমাদের সন্তানদের দিতে পারি বিনোদন মূলক কার্টুন , বিভিন্ন ডুকুমেন্ট ও গল্প ও কমিকস্,ছোটদের অনুষ্ঠান। আমাদের সচেতনতা ও সঠিক খেয়াল কখনো নোংরা পথে নিতে পারেনা আমাদের সন্তানদের । একটি সুসভ্য মা আগামীতে একটি নৈতিক ও সত্য –সভ্য জাতি উপহার দিতে পারবে,একটি আদর্শ মা একটি অমূল্য সম্পদ । আর একটি আদর্শবান ও সভ্য মেয়েই একটি সৎ চরিত্রের সন্তান দিতে পারে । পশ্চিমা বিশ্বে ঘন্টায় প্রায় ১০০ এর বেশী নারী ধর্ষিত হয়, স্কুল জীবন পার না হতেই ৯৬% মেয়ে তার কুমারীত্ব হারিয়ে ফেলে । সভ্যতা কি একেই বলে ? আমাদের প্রতিবেশী ভারতে শতকরায় ৪৯% বেশী নারী বিয়ের পূর্বে গর্ভপাত ঘটায়। তাদের যৌনরঙ্গ ফিল্ম তাদের ও আমাদের টিন এজ আর দের ধ্বংস করে দিচ্ছে । সরকার আবার নতুন করে ভাতীয় ফিল্ম বাংলাদেশে প্রচারে পারমিট দিয়েছে, কি হবে ? কী শিখবে আগামী প্রজন্ম ? হাজারো প্রতিবাদে কোন সফলতা আসেনি ।

আমার এ লেখায় কোরাপশণ্ বন্ধ হবে না তা জানি, তবে আমাদের উচিৎ খেয়াল রাখা আমাদের সন্তানদের প্রতি, ছোট ভাইদের ও বোনদের প্রতি । তাদের মোবাইল সেটে কি আছে, কোচিংয়ের নামে বোনটি কোথায় যাচ্ছে, কার সাথে বন্ধুত্ব করছে ? সুতরাং বাংলাদেশে ভারতীয় চ্যানেল প্রচার অবশ্যই নিষিদ্ধ করতে হবে । পৃথিবীতে জ্ঞানের জন্য চলচিত্রের আবশ্যিকতা নেই, যদি অতি জীবনধর্মী ও শিক্ষনীয় নান্দনিক, জীবন গঠনমূলক মানুষ্যত্ববোধ উদয়ের ফিল্ম তৈরিতে কোন দ্বিমত আমার নেই । আমার লেখা পড়ে হয়তো অনেকে কঠিন মন্তব্য করতে পারেন । তবে কথাগুলো বাস্তব । এসব আজে বাজে ছবি দেখে প্রায়ই বেশ বিপথে চলে যায় ,মনে মনে রোমান্টিক ভাব নেয় । মনে জন্ম নেয় প্রেম প্রেম ভাব আর এতেই সৃষ্টি হয় নানান অসম্মানের ঘটনা । ধর্ষন , আপত্তিকর ভিডিও , ব্ল্যাকমেইলের মত নানান ঘটনা । সুতরাং ভারতীয় ভয়াবহ নীল থাবা হতে আমাদের সতর্ক থাকতে হবে । মানুষ যা উপভোগ করে দেখে তা বাস্তবে রুপদান করতে চায় । আর এ ভাবেই আমাদের জীবনে প্রভাব ফেলছে হিন্দী সিরিয়াল সমূহ । মানুষের কাজকে বিশেষ করে মেয়েদের কে মেধাশূন্য করে দিচ্ছে । এতে ভাঙ্গন বাড়ছে যৌথ পরিবারে।আর হিংসা পরায়ন হয়ে উঠছে ধীরে ধীরে।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৭ ই এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৬:৫৬

বিজন রয় বলেছেন: উপায় নাই।

২| ১৭ ই এপ্রিল, ২০১৬ রাত ৯:৫৯

সোজোন বাদিয়া বলেছেন: বেড়ালের গলায় ঘন্টা বাঁধবে কে?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.