নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যা ভাল লাগে তাই করি

মুশফিকুর রহমান শাওন

https://mushfiq.xyz/

মুশফিকুর রহমান শাওন › বিস্তারিত পোস্টঃ

Sanctions - নিষেধাজ্ঞা

১৫ ই মে, ২০২৩ রাত ১১:৩৬

আমাদের দেশের পররাষ্টনীতি যে কোন সময় আত্মঘাতী হতে পারে। বিশেষ করে পশ্চিমা স্যাংশনে যদি পড়ে যায় দেশে, ভয়াবহ অবস্থা হবে। আমি টেক রিলেটেড বিষয় গুলো সম্পর্কে জানি। তাই সেগুলোর দুই একটা পয়েন্ট বলতে পারি।
কোন দেশে স্যাশংন দিলে টেক জায়ান্টরা ব্যবসা বন্ধ করে দেয়। পলিটিক্যাল কারণেই। আমাদের বেশির ভাগ টেক কোম্পানি গুগল, ফেসবুকের, অ্যাপলের উপর নির্ভশীল। টেকনোলজি রিলেটেড যে রেভিনিউ এবং রেমিট্যান্স আসে, সেগুলো নিমিষেই নাই হয়ে যাবে। লাইক এ স্ন্যাপ!
দেশের বেশির ভাগ ইকমার্স ফেসবুক কেন্দ্রিক। এরাও সার্ভাইভ করবে না। নিমিষেই সব ব্যবসা বন্ধ হয়ে যাবে। কারোই ব্যাকআপ কোন প্ল্যান নেই। বেশির ভাগ ছোট ব্যবসায়ীদের নিজেদের একটা ওয়েব সাইট পর্যন্ত নেই। এদের কি অবস্থা হবে, একটু ভেবে দেখেন।
ছোট বেলায় দেখতাম শক্তিশালী কারো দিকে কম শক্তিশালী কেউ থুতু ছিটালে থাপ্পড় বা লাথি খেতে হতো। ফুঁ দেওয়াও বিপদ জনক। এমনিতেই মনে হলো আরকি

আমরা রাশিয়া না যে স্যাংশন দিলে কিছুই হবে না। সব বড় টেক জায়ান্টের বিকল্প রাশিয়ান ভার্সন আছে। ওদের নিজেদের ইন্টারনেট সিস্টেম পর্যন্ত আছে!

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১৭ ই আগস্ট, ২০২৩ সকাল ৭:৩৪

ইফতেখার ভূইয়া বলেছেন: বেশ ভালো উপলব্ধি, দেশে কিছু লোকজন আছে যারা মাঝে মাঝে মুখের আকারের চেয়ে বড় বড় কথা বলে ফেলেন। তাদের পৃথিবীটা ছাপান্ন হাজার বর্গ মাইলের, মিলিয়ন মাইল সম্পর্কে তাদের ধারনা কম এই যা। অল্প কিছু বাক্যে বেশ ভালো লিখেছেন। ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.