নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিঃসঙ্গ শেরপা

আমরা যদি না জাগি মা, কেমনে সকাল হবে...

ফিউশন ফাইভ

উঠবোই, পাহাড়টা ওই... [email protected] fusionfactory.blogspot.com

ফিউশন ফাইভ › বিস্তারিত পোস্টঃ

সচলায়তনে কমিউনিটি ফ্যাসিজম : ব্লগারের নিরাপত্তা নিয়ে শঙ্কিত হওয়ার কারণ আছে

২৮ শে মার্চ, ২০১০ রাত ১০:২৮

শৈশবকাল পার হতে না হতেই অবাক বিস্ময়ে আমরা দেখলাম, বাংলা ব্লগ কিংবা অনলাইন ফোরাম তার মূল নীতিকে বড়ো আঙ্গুল দেখিয়ে কমিউনিটি ফ্যাসিজম (চরমপন্থা) চর্চার মোক্ষম জায়গা হয়ে উঠেছে। ঘরের কাছের সচলায়তন তার সবচেয়ে ভালো উদাহরণ। দিনে দিনে এটা হয়ে উঠেছে ফ্যাসিবাদীদের দোকান। ভালো লেখক, ভালো লেখা- একদা এই ধোঁয়া তুলে সামহোয়্যারইন-পালানো কিছু ব্লগার এই দোকান খুলেছিলেন। তাদের যুক্তি ছিল, সামহোয়ারইনের পরিবেশ ভাল নয়, এটা নিম্ন রুচির জায়গা, গালাগালি হয় এবং সেখানে সবাই ছাগু-হাগু ইত্যাদি। সুতরাং এর বিপরীতে এমন একটা ফোরাম থাকা দরকার যেখানে উৎকৃষ্ট লেখা ও লেখক গিজগিজ করবে। ক্ল্যাসিক লেখার জন্য লেখকের হাত নিশপিশ করবে। জ্ঞানের আলোয় আলোকিত হওয়ার জন্য পাঠক ভুঁড়ি বাগিয়ে বসবে! আর এজন্য দরকার একটা লৌহকঠিন মডারেশন, যার ফাঁক দিয়ে মশাও গলে পালাতে পারবে না, গালাগালি তো দূরের!



লেখক যশোপ্রার্থীরা যেভাবে ফ্যাসিবাদী হয়ে ওঠে

বানানোর পর কারিগরেরা ফোরামের দাওয়াত দিয়েছেন ভাল লেখকদের। নবিশ লেখক ছাড়াও স্বনামে পরিচিত ও প্রতিষ্ঠিত লেখক সুমন রহমান, ফারুক ওয়াসিফ, ইমরুল হাসানসহ আরো অনেকেই সচলায়তনে লিখতে শুরু করেন তখন। ক্রমে তারা একটা পাঠকগোষ্ঠী তৈরি করেন সেখানে। এতে চোখ টাটায় দূর্গাধিপতিদের। তারা তো লেখকের খ্যাতি চান, লিখতে পারেন কি না পারেন সেই হিসেব পরে। তাদের জায়গা তাদের জমি, আর তালি পাবে অন্য লোক! শেষে তারা নিজেরাই নিজেদের 'উন্নতমানের লেখক' হিসেবে সাব্যস্ত করলো। ছড়ির মুখে সেটা আবার সবাইকে মানতেও বাধ্য করলো। নির্মলেন্দু গুণ, রফিক আজাদরা তাদের কাছে শ্রেফ 'সাহিত্যবেশ্যা'। যেন লেখালেখি করার আগে দেশের প্রথিতযশা সব সাহিত্যিককে বিশেষ সনদ ও অনুমোদন নিতে হবে সচলায়তন থেকে!



যেভাবে শুরু হল কমিউনিটি ফ্যাসিজম

শুরু হল কমিউনিটি ফ্যাসিজম। দিনে দিনে এরা হয়ে উঠল এক একটা ব্লগমোল্লা, লালসালুর পাতা থেকে উঠে আসা একেকজন মজিদ। দেশ, জাতীয়তা, মুক্তিযুদ্ধ ইত্যাদি স্পর্শকাতর বিষয়কে সুকৌশলে ব্যবহার করে করে তারা তাদের 'বন্ধুসভা' তৈরি করেন। ক্রমে বিষয়টা দাঁড়াল এমন যে, হিমুর বিরুদ্ধে কথা বলা মানেই মুক্তিযুদ্ধের বিরুদ্ধে যাওয়া! সুমন চৌধুরীর লেখায় এক রেটিং দিলেই 'তুই রাজাকার!' এসএম মাহবুব মুর্শেদের বিরুদ্ধে কিছু বললে জনসমক্ষে তুলে দেওয়া হয় ব্লগারের আইপিসমেত ঠিকুজি। এভাবে প্রধানত হিমু, সুমন চৌধুরী, হাসান মোরশেদ, আনোয়ার সাদাত শিমুল, ধূসর গোধুলী, ইশতিয়াক রউফসহ আরো কয়েকজন মিলে তৈরি হল অভিন্ন এক মণ্ড, যেখানে তাদের ব্যক্তিস্বাতন্ত্র্য তুচ্ছ বিষয়। এই সাত-আটজনের 'বন্ধুসভা'ই হল সচলায়তনে ফ্যাসিজমচর্চার শক্তিকেন্দ্র। তারা যা বলে তা নতজানুচিত্তে পালন করে যায় একপাল বাধ্য ব্লগার! তারা এতোটাই বাধ্য ও নতজানু এবং এতোটাই ব্যক্তিত্বহীন যে, কখনো তাদের নিজেদের কিছু বলার নেই, বলার সাহসও নেই। বরং এই নতজানু হয়ে থাকাটাকে তারা গর্বের বিষয় মনে করে। সচলায়তন যেন অনেকটা জেলখানার প্রধান ফটক, যেখানে সবাই নতজানু হয়ে ঢোকে এবং নতজানু হয়েই থাকে।



ব্লগাধিপতি ও অনুচরদের তোপ

একপর্যায়ে পরিস্থিতি এমন দাঁড়ায় যে, লেখক যশোপ্রার্থী ব্লগাধিপতি ও তাদের অনুচরদের তোপে একে একে অনেকেই স্বেচ্ছায় ব্লগ ছেড়ে যান। এই মিছিলে সুমন রহমান, ফারুক ওয়াসিফ এবং জামাল ভাস্করের প্রস্থান কাছ থেকে দেখা। এদের প্রত্যেকের সঙ্গে সেখানে যে অমার্জিত, অশালীন আচরণ করা হয়েছে, সেসব নিয়ে ফ্যাসিবাদের প্রদর্শনী করে ফেলা যায়। গালিগালাজ করে সচল ত্যাগ করতে বাধ্য করা হয় মনজুরুল হক, রাসেল, অলৌকিক হাসানসহ আরো অনেককে। এক পর্যায়ে এসে দেখা গেল, সচলে যারা মূলত ভালো লিখতেন তাদের সবাই ছেড়ে এসেছেন ওই ব্লগ। ব্লগাধিপতিদের তবু যেন শান্তি নেই। সামহোয়ারইন, ফেসবুক যখন যেখানে সুযোগ পেয়েছে তাদের লেখায় উপস্থিত হয়ে গালাগাল দিয়ে গেছে ওই 'বন্ধুসভা'। এই সেদিনও দেখেছি, সিরাত নামের এক ব্লগারের ওপর দলবদ্ধভাবে চড়াও হওয়ার দৃশ্য। দিনের পর দিন তাকে উত্যক্ত করে গেছে এরা। সিরাতের পাশে নিতান্তই তুচ্ছ, এমন অনেকে এসে তাকে নিয়মিত জ্ঞান দানও করে গেছেন। শেষমেশ সিরাত নিজেই স্বেচ্ছানির্বাসনে যেতে বাধ্য হন। অভিন্ন মণ্ডের সদস্য স্বয়ং ইশতিয়াক রউফও তার বন্ধুর লাঞ্ছনায় সচলের ওপর ক্ষোভ লুকিয়ে রাখতে পারেননি। মাত্র কদিন আগে প্রথিতযশা সাহিত্যিকদের অসম্মানের প্রতিবাদ করায় ফকির ইলিয়াসকে আক্রমণ করা হয় ফ্যাসিবাদী কায়দায়। অমি রহমান পিয়াল, বিপ্লব রহমান, আশরাফ মাহমুদসহ আরো অনেক ব্লগারেরও হয়েছে একই দশা।



চরিত্রহননের সর্বশেষ উৎসব

সর্বশেষ সংযোজন গত তিন চারদিন ধরে ঘটে যাওয়া সচলায়তনের ‌'সুমন রহমান উৎসব।' সূত্রপাত এস এম মাহবুব মুর্শেদের এক সমালোচনার মাধ্যমে। তিনি সুমন রহমানের করা এক মুভি রিভিউর পাল্টা রিভিউ করেন। সেটাকে ইস্যু করে হিমুসহ ফ্যাসিস্ট 'বন্ধুসভা' দা-বল্লমসহ অনুপস্থিত সুমনের ওপর ঝাঁপিয়ে পড়েন বিপুল বিক্রমে। সেটা এতোটাই দৃষ্টিকটু ছিল যে, দলবদ্ধ আক্রমণের আশঙ্কা সত্ত্বেও কেউ কেউ প্রতিবাদ জানাতে শুরু করেন সচলের ফ্যাসিস্টদের বিরুদ্ধে। সেই স্বর যখন বাড়তে শুরু করল, যখন প্রকাশ্যে সচলায়তনে হিমু-ধুগোদের ফাউল প্লের দৃষ্টান্ত দিয়ে কথা বলতে থাকল সচলায়তনের ব্লগাররাই। তখন হিমু খেলল আমার দেখা সবচেয়ে জঘন্য খেলা - লাশের রাজনীতি!



তিনি ডেকে আনলেন প্রয়াত ব্লগার মুহম্মদ জুবায়েরের স্ত্রীকে। তাকে বোঝালেন, সুমন রহমান তার স্বামীর মৃত্যুর পর তাকে নিয়ে খুব বাজে লেখা লিখেছে। আর অমনি ওই মহিলা ঝাঁপিয়ে পড়লেন সুমন রহমানের ওপর। ভয়াবহ এক পোস্ট সেটা, যেখানে ঘৃণা থুথু থাপ্পড়সহ হেন কোনো খারাপ জিনিস নাই যা সুমনের বিরুদ্ধে উচ্চারিত হয়নি! সুমনের সেই লেখাটা আমার আগেই পড়া ছিল। সেখানে সমালোচনার প্রচ্ছন্ন সুর ছিল বটে, কিন্তু কারো প্রতি অশ্রদ্ধা-অসম্মান ছিল না। এমনকি একপর্যায়ে সুমন রহমান মন্তব্যের ঘরে লিখে জানালেন যে, মিসেস জুবায়ের আহত হয়ে থাকলে তিনি দুঃখিত। কিন্তু তার স্বামীর প্রতি কোনো অশ্রদ্ধা নিয়ে সুমন লেখাটি লেখেননি। কিন্তু তাতে থুথু, ঘৃণা মোটেও থামল না। তাদের এক দফা এক দাবি, সুমন রহমানকে লেখালেখি বন্ধ করে দিতে হবে। তাকে যে কোনো উপায়ে শায়েস্তা করার ধ্বনিও উচ্চারিত হল। কোনো কোনো ব্লগারের মন্তব্যে সেটা বেরিয়ে এসেছে। অথচ সচলায়তন ব্যানের সময়ে (পরে অবশ্য নিশ্চিত হওয়া গিয়েছিল যে সেটা সার্ভারের সমস্যা) সুমন রহমানই প্রথম সচলায়তনের পক্ষে কলম ধরেছিলেন। কৃতজ্ঞ থাকার কথা তাদের। কিন্তু না, ওই যে 'আমার ঘরে হাততালি কেন অন্যে পাবে!' এই হল কমিউনিটি ফ্যাসিজমের নমুনা।



ব্লগারের নিরাপত্তা নিয়ে অভূতপূর্ব পরিস্থিতি

কমিউনিটি ফ্যাসিজমের এই রূপ এতোটাই কদর্য যে, সুমন রহমানের ব্যক্তিগত নিরাপত্তা নিয়েও আমি শংকিত হয়ে পড়েছি। কারণ এই সচলায়তনগোষ্ঠীই মানুষ খুন করানোর জন্য খুনি ভাড়া করতে গিয়ে ফোরামের মধ্যে প্রকাশ্যে চাঁদা তোলার চেষ্টা করেছিল দু বছর আগে। চোখের সামনে একটি অনলাইন ফোরামে এভাবে ফ্যাসিজমের চর্চা চলতে পারে না। এটা হেলাফেলার বিষয়ও নয়। সচলায়তনে যে ধরনের ফ্যাসিজমের চর্চা চলছে, আইনের এক ছাত্র আমাকে জানিয়েছেন, জার্মানিসহ ইউরোপীয় প্রায় সব দেশেই সেটা শাস্তিযোগ্য অপরাধ। এর প্রতিবাদ হওয়া উচিত। কারণ বাংলাভাষী কোনো ব্লগ বা ফোরামে এরকম পরিস্থিতি, ব্লগারের ব্যক্তিগত নিরাপত্তা নিয়ে এমন আশঙ্কাজনক অবস্থা আগে কখনো দেখা যায়নি। বাংলা ব্লগের অনুরাগীদের সেটা জানিয়ে রাখা কর্তব্য বলে মনে করি। সবচেয়ে জরুরি যেটা, ফ্যাসিজমের এই বিষবাষ্প যাতে অন্য ব্লগ বা ফোরামে ছড়িয়ে পড়তে না পারে- সেদিকটা ভেবে এখনই আমাদের সতর্ক হওয়া উচিত। এই লেখা মূলত সে কারণেই, সচলায়তনের বিরুদ্ধে কোনো রাগ-ক্ষোভ থেকে নয়।



কৃতজ্ঞতা

মূল কার্টুনটি প্রথম আলোর 'বেসিক আলী' খ্যাত শাহরিয়ারের আঁকা। একটু রদবদল করে মনে হল সচলায়তনের বর্তমান অবস্থার সঙ্গে কার্টুনটার মূল বক্তব্য মিলে যাচ্ছে। কৃতজ্ঞতা শাহরিয়ারের কাছে।



লেখাটি ফেসবুকেও একইসঙ্গে প্রকাশ করা হল।



সংযুক্তি

মিসেস মেহবুবা জুবায়ের, যাস্ট শাট আপ...

শোকের রাজনীতি পার্ট টু

মন্তব্য ১৪১ টি রেটিং +৭৫/-১৩

মন্তব্য (১৪১) মন্তব্য লিখুন

১| ২৮ শে মার্চ, ২০১০ রাত ১০:৩২

লালসালু বলেছেন: অন্য একটা ব্লগের মালিককে সামুতে ফেরত চাই ;) আমি চাই অমি পিয়াল ফিরে আসুক।

২৮ শে মার্চ, ২০১০ রাত ১১:১৪

ফিউশন ফাইভ বলেছেন: পিয়ালের আবার কী ঝামেলা হল?

২| ২৮ শে মার্চ, ২০১০ রাত ১০:৩৪

জীবনানন্দদাশের ছায়া বলেছেন:

এক্সট্রিমিস্ট হওয়া ভালো কথা নয়। আবেগের সংযম থাকা দরকার।

২৮ শে মার্চ, ২০১০ রাত ১১:৩৩

ফিউশন ফাইভ বলেছেন: সচলায়তনে এক্সট্রিমিজম এমন এক পর্যায়ে পৌঁছে গেছে যে, ব্লগারের ব্যক্তিগত নিরাপত্তা নিয়েই রীতিমতো আশঙ্কাজনক অবস্থা তৈরি হয়েছে। এ নিয়ে আসলে এখনই সতর্ক হওয়া জরুরি।

৩| ২৮ শে মার্চ, ২০১০ রাত ১০:৩৯

রাজিব খান০০৭ বলেছেন: ঐটা আবার ব্লগ নাকি? তারা লেখার মান নির্ধারন করে? তো তারা কারা? যেন রবীন্দ্রনাথ, নজরুল তারা? যত্তসব আবালের দল।ভাব কি? বেনসন এর প্যাকে আকিজ বিড়ি রেখে আবার ভাব ধরে।

অট- ফিফা ভাই সচল স্বম্পর্কে একটি পোস্ট দেখবেন কিন্তু
Click This Link

২৮ শে মার্চ, ২০১০ রাত ১১:৩৮

ফিউশন ফাইভ বলেছেন: তো তারা কারা, ব্লগে লেখকের লেখা বিচার করার ওরা কারা? সেটাই প্রশ্ন। আর সেখানকার ব্লগাররাও এমনই নতজানু যে, কোনো প্রশ্ন ছাড়াই স্বঘোষিত বিচারককের ছুরির নিচে তাদের লেখাকে পেতে দেয়। সেটা নিয়ে খুব বেশি ভাবার কিছু নেই। তবে আপনারা সতর্ক থাকবেন, ফ্যাসিজমের ওই বিষবাষ্প যাতে অন্য ব্লগ বা ফোরামে ছড়িয়ে পড়তে না পারে।

লেখাটা মজার হয়েছে। আগে চোখে পড়েনি।

৪| ২৮ শে মার্চ, ২০১০ রাত ১০:৩৯

এস বাসার বলেছেন: আপনার বিশ্লেষন বরাবরই পছন্দ করি।

দয়া করে সামুর বর্তমান অবস্থা নিয়ে একটা বিশ্লেষন দেন।

২৮ শে মার্চ, ২০১০ রাত ১১:৪৫

ফিউশন ফাইভ বলেছেন: থ্যাঙ্ক ইউ বাসার। সামহোয়্যারের অবস্থা সাম্প্রতিককালে একটু অস্থিতিশীল- সেটা নিয়ে আমার দ্বিমত নেই। তবে এই ব্লগে এখনো এমন পরিস্থিতির সৃষ্টি হয়নি, যেখানে ব্লগারের ব্যক্তিগত নিরাপত্তা হুমকির মুখে পড়বে। সচলায়তনে কিন্তু সেই পরিস্থিতি ইতিমধ্যে তৈরি হয়ে গেছে। ফ্যাসিবাদীদের তৎপরতা সম্পর্কে আমাদের সকলেরই সতর্ক থাকা উচিত।

৫| ২৮ শে মার্চ, ২০১০ রাত ১০:৪০

রংধনুর সাত রঙ বলেছেন: ফিউশনকে ধন্যবাদ সময়উপযোগী পোস্ট দিবার জন্য।

জয়তু সামহোয়্যার ইন ব্লগ।

২৮ শে মার্চ, ২০১০ রাত ১১:৪৬

ফিউশন ফাইভ বলেছেন: আপনাকেও অনেক ধন্যবাদ রংধনুর সাত রঙ।

৬| ২৮ শে মার্চ, ২০১০ রাত ১০:৪১

সাগর ঢাকা বলেছেন: আপনি কিছু দিন আগে আমারব্লগ রে নিয়া পোস্ট দিলেন, তারা ছোট করে বাংলা ব্লগ উদযাপন করেছেন, সেটা নিয়ে আপনি বিদ্রুপ করলেন..
আজ আবার সচলায়তন এর হাড়ির খবর নিয়ে বিশাল পোস্ট দিসেন..

সত্যি আপনার তুলনা নেই...আচ্ছা সামুব্লগের আজকের ব্যাপার টা নিয়ে আপনার অবস্থান পরিষ্কার করবেন? নাকি অনেক অনেক ব্লগার এর পোস্ট পেয়েই খুশি?

২৮ শে মার্চ, ২০১০ রাত ১১:৪৮

ফিউশন ফাইভ বলেছেন: আমি সমালোচনা করেছি, কিন্তু কুৎসা রটনা করিনি। যে কোনো কিছু নিয়ে সমালোচনা তো হতেই পারে, তাই না?

সামহোয়্যারে আজকে ঠিক কী ঘটল, আমি এখনো বুঝে উঠতে পারিনি। তবে দেখছি ঘটনা আসলে কী।
মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ।

৭| ২৮ শে মার্চ, ২০১০ রাত ১০:৪৩

রংধনুর সাত রঙ বলেছেন: সচলায়তন নাকি অচলায়তন তা দেখলেই বুজা যায়। :) :)

রাজিবের কমেন্টে ঝাঝা।+++

২৮ শে মার্চ, ২০১০ রাত ১১:৫১

ফিউশন ফাইভ বলেছেন: হ্যাঁ, রাজিব ভালো বলেছেন।

৮| ২৮ শে মার্চ, ২০১০ রাত ১০:৪৫

আমড়া কাঠের ঢেকি বলেছেন: বাহ মজা ফিরা আসতেছে। সুকেশে নিয়া গেলাম, দেখা যাক পানি কই যায়!

পিলাচিত।

২৮ শে মার্চ, ২০১০ রাত ১১:৫১

ফিউশন ফাইভ বলেছেন: ধন্যবাদ ঢেকি। বাংলাব্লগের শৈশবদশা না কাটতেই কমিউনিটি ফ্যাসিজমের এমন কদর্য রূপ দেখতে হবে সেটা কখনোই আশা করিনি।

৯| ২৮ শে মার্চ, ২০১০ রাত ১০:৪৭

সাজিদ বলেছেন: সচলায়তনে যাই না। তবে যদি কেউ গালিও দেয় সেটাও একটা প্রতিক্রিয়া। আর ব্লগে লেখার অন্যতম প্রধান উদ্দেশ্যতো লেখার প্রতিক্রিয়া। শুধু ভাইয়া লেখা ভালো হয়েছে। আপু অসাধারন লিখেছেন এগুলো খুব বোরিং।

২৮ শে মার্চ, ২০১০ রাত ১১:৫৫

ফিউশন ফাইভ বলেছেন: সাধারণ গালাগালও নয়, প্রতিক্রিয়াও নয়, ঠাণ্ডা মাথায় তারা ঘৃণার চাষ করছে ব্লগে। লক্ষ্য করবেন, আমাদের প্রধান সাহিত্যিকরা তাদের আক্রমণের লক্ষ্যবস্তু। এমনকি যারাই মুক্তবুদ্ধির চর্চা করছেন, তারাই এই ফ্যাসিবাদীদের আক্রমণের শিকার হচ্ছে।

১০| ২৮ শে মার্চ, ২০১০ রাত ১০:৪৮

সাইফুর বলেছেন: আপনেতো বিরাট এনালাইসিস করে ফেলছেন।

এক্সট্রিম কোন কিছুই ভালো লাগেনা

২৮ শে মার্চ, ২০১০ রাত ১১:৫৮

ফিউশন ফাইভ বলেছেন: না সাইফুর, দীর্ঘদিন ধরেই আসলে সচলে ফ্যাসিজমের চর্চা দেখে আসছি। এই কদিনে সেটা যে এমনই ভয়াবহ উঠবে, সেটা কল্পনাও করিনি। যে কোনো ইউরোপীয় দেশে এমনটি ঘটলে এতোক্ষণে অভিযুক্তদের আইনের হাতে সোপর্দ করা হতো।

১১| ২৮ শে মার্চ, ২০১০ রাত ১০:৫১

অবাঞ্চিত বলেছেন: অনেকে সামুতে এসে ভালো ব্লগার পরিচিতি পায় সবার মাঝে। কিন্তু পরে গিয়ে এমন ভাব করে যে তার কারনে সামু পরিচিতি পাইছে। এইগুলারে দেখলে বেশি মেজাজ খারাপ লাগে। এসব ব্লগাররা ভুলে যায় সামু ভালো হোক আর খারাপ হোক, তাদের ব্লগার খ্যাতি সামুর হাত ধরে

২৯ শে মার্চ, ২০১০ রাত ১:১২

ফিউশন ফাইভ বলেছেন: আপনার ঠিক এই কথাগুলো আমি বহুদিন ধরে বলে আছি। হাসতে হাসতে পাগল হওয়ার দশা হয়, যখন দেখি অনেক নির্বোধ মনে করে তার বা তাদের জনাকয়েকের কারণে সামহোয়্যার পরিচিত হয়েছে জনসমক্ষে।

১২| ২৮ শে মার্চ, ২০১০ রাত ১০:৫২

ধ্রুব তারা বলেছেন: ভাল লাগছে আপনি ব্যক্তি আক্রমনের বিপক্ষে বলছেন। তবে জনাব ফকির ইলিয়াসকে নিয়ে সামুতেও সম্ভাবত ব্যক্তি আক্রমন কম হয়নি। এমনকি সামুর এক ব্লগার (মূলত সামুতেই যিনি ব্লগিং করে থাকেন) ফেসবুকে একটি গ্রুপও খুলেছেন। যাই হোক ফেসবুকে কে গ্রুপ খুললো সেটা সামহোয়্যারের ব্যাপার নয়।

আর আইপি ঠিকুজির কথা বলছেন তো, সামুর একজন অত্যন্ত জনপ্রিয় ব্লগার যিনি মজারেশনের কোন অংশ নন, তিনিও দেখি সামুর অন্যান্য ব্লগারদের আইপি সামু হতেই খুঁজে নেন আবার থ্রেটও দিয়ে থাকেন। Click This Link এই পোস্টের ৪৪-৫৪ কমেন্টের মাঝে কিছু কিছু কমেন্ট পাবেন যাতে আমার কথা প্রতিফলিত হবে। সেখানে চট্টগ্রামের এক ক্যাডার ব্লগার ব্যক্তিগত ভাবে কোন ব্লগারকে জানেন (এটা কি থ্রেট নয়!!) এবং তার আইপি তিনি ট্র্যাক করছেন তা সরাসরা-ই স্বীকার করছেন। আমরা সাধারণ ব্লগাররা ভয় পাই। সামুর এসব গিমিক-কে আমরা চিনি না, চিনতে চাই না।

অন্যের ঘরে খোঁজ নেবার আগে নিজের খোঁজ নেওয়াটা জরুরী।

২৯ শে মার্চ, ২০১০ রাত ১:২০

ফিউশন ফাইভ বলেছেন: ফকির ইলিয়াসকে নিয়ে সামহোয়্যারে যেসব কাণ্ডকারখানা সেগুলো আমি অবশ্যই সমর্থন করি না। আইপি ট্র্যাক নিয়ে যে পোস্টের উদাহরণ দিলেন, সেখানে তো এরকম সুনির্দিষ্ট কোনো দাবি দেখলাম না। যদি কেউ দাবি করেও থাকে, আমি নিশ্চিত করে বলতে পারি, সেটা মিথ্যা। সামহোয়্যারইনকে আমরা ১০০ ভাগ পেশাদার প্রতিষ্ঠান হিসেবে জানি। সেখানে এই ধরনের কোনো অপকর্ম হওয়ার সম্ভাবনা শূন্য, সেটা আমার মনে হয় ব্লগারমাত্রেই জানেন।
আপনাকে ধন্যবাদ মন্তব্যের জন্য।

১৩| ২৮ শে মার্চ, ২০১০ রাত ১০:৫৪

সেনিন শাহ বলেছেন: অত্যন্ত সুলিখিত এবং সময়োপযোগী পোস্ট। গালাগালির অচলায়তন ধ্বংস হোক।

২৯ শে মার্চ, ২০১০ রাত ১:২৩

ফিউশন ফাইভ বলেছেন: শুধু গালাগালি হলে একটা কথা ছিল। সাময়িক স্খলন ধরে নিয়ে শোধরানোর অপেক্ষায় থাকা যেতো। কিন্তু সচলায়তনে খুব পরিকল্পনা করে বিশেষ বিশেষ ব্যক্তির বিরুদ্ধে, আমাদের প্রতিথযশা সাহিত্যিকদের বিরুদ্ধে, ভিন্নমতাবলম্বীদের বিরুদ্ধে ঘৃণার চাষাবাদ চলছে। এই প্রথমবারের মতো কোনো বাংলা ব্লগে 'লাশের রাজনীতি'ও বাদ থাকলো না।

১৪| ২৮ শে মার্চ, ২০১০ রাত ১১:০২

অলস ছেলে বলেছেন: =p~ =p~ =p~
আমরা এখনো মানুষ হইতে পার্লাম না। এরশাদ না, রক্ষী না, পাকি না, এমনকি রাণী্ও না, আমরা ক্লাইভের যোগ্য প্রজা। কোনএকদিন যদি কেউ অবাক হয়ে পর্যালোচনা করে, একপাল ভুদাই বাঙ্গালের ইন্টারনেট অভিযানসমগ্র।

২৯ শে মার্চ, ২০১০ রাত ১:২৪

ফিউশন ফাইভ বলেছেন: সচলায়তনের লোকজনকে দেখে মনে হয়, তারাই বোধহয় ক্লাইভের রেখে যাওয়া সর্বশেষ প্রজাদল! এমন ব্যক্তিত্বহীন কী করে হতে পারে তারা?

১৫| ২৮ শে মার্চ, ২০১০ রাত ১১:০৫

আমড়া কাঠের ঢেকি বলেছেন: বাই দ্যা ওয়ে,

লেখক বলেছেন: কারণ এই সচলায়তনগোষ্ঠীই মানুষ খুন করানোর জন্য খুনি ভাড়া করতে গিয়ে ফোরামের মধ্যে প্রকাশ্যে চাঁদা তোলার চেষ্টা করেছিল দু বছর আগে।

এইটার লিংক টিংক থাকলে দেন দেখি। প্রমাণ হিসেবে থাকুক

২৯ শে মার্চ, ২০১০ রাত ১:৩২

ফিউশন ফাইভ বলেছেন: হ্যাঁ, দু বছর আগে মানুষ খুন করানোর জন্য খুনি ভাড়া করার প্রস্তাব নিয়ে বেশ আলোচনা হয়েছিল সেখানে। ঠিক ওই সময় কাকতালীয়ভাবে সচলায়তনের মূল সার্ভারে জটিলতা দেখা দিলে কোনো কোনো দেশ থেকে সাইটটি দেখা নিয়ে সমস্যা হতে থাকে। সচলায়তন কর্তৃপক্ষ একে 'ব্যান' হিসেবে অভিযুক্ত করে পরোক্ষভাবে সরকারকে দায়ী করে। পাশাপাশি সচল কর্তৃপক্ষ স্পর্শকাতর ওই পোস্ট ও কমেন্টগুলো মুছে ফেলে। শুধু তাই নয়, সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে একইসঙ্গে প্রতিটি লেখার নিচে "প্রকাশিত লেখা ও মন্তব্যের দায় একান্তই সংশ্লিষ্ট লেখক বা মন্তব্যকারীর, সচলায়তন কর্তৃপক্ষ এজন্য কোনভাবেই দায়ী নন" লাইনগুলো বাধ্যতামূলকভাবে যুক্ত করে সচল কর্তৃপক্ষ।

তবু গুগল ক্যাশ থেকে আমি মুছে দেওয়া লেখাগুলো উদ্ধারের চেষ্টা করছি। দেখা যাক।

১৬| ২৮ শে মার্চ, ২০১০ রাত ১১:০৯

আরিফুর রহমান বলেছেন: অন্যান্য ব্লগ বাদ দিয়ে যে ব্লগে এই পোস্ট টা দিলেন, সেই ব্লগের ধীরে ধীরে ছাগলের খোঁয়ারে পরিনত হওয়া নিয়ে একটা লেখা চাই।

এই যেমন ছাগুদের শত্রুদের ক্রমাগত জেনারেল করে রেখে, ছাগুদের কিছু চেনা আইপি থেকে পিল পিল করে নিকের ক্রমাগত হিট বাড়িয়ে যাওয়া এবং তদসংলগ্ন বানিজ্য, এইসব নিয়ে আসুন আলোচনা করি।

আমু ব্লগের পরে, এবার সচলায়তন নিয়ে লেগেছেন.. ডাইজেস্ট দিচ্ছেন.. গুড গুড.. কিন্তু সামু নিয়ে আপনার 'এনালাইসিস' ও দেখতে চাই যে!!

২৯ শে মার্চ, ২০১০ রাত ১:৩৫

ফিউশন ফাইভ বলেছেন: সামহোয়্যার নিয়েও আমি অতীতে লিখেছি, আপনি জানেন। তবে "আমু ব্লগের পরে, এবার সচলায়তন নিয়ে লেগেছেন"- এটা তো সরলীকরণ হয়ে গেল। হয়তো লেখাটা পুরোপুরি পড়েননি। পড়লে মূল বক্তব্যটা আপনাকে এতোটা আমুদে ভঙ্গিতে পেতাম না। নিশ্চিত যে, মাথাচাড়া দিয়ে ওঠা কমিউনিটি ফ্যাসিজম আপনাকে কিছুটা হলেও ভাবাতো।
তারপরও ধন্যবাদ আপনাকে।

১৭| ২৮ শে মার্চ, ২০১০ রাত ১১:১০

আরিফুর রহমান বলেছেন: পঞ্চম মাইনাস টা আমার, বাই দ্য ওয়ে।

২৯ শে মার্চ, ২০১০ রাত ১:৩৫

ফিউশন ফাইভ বলেছেন: ধন্যবাদের সঙ্গে গৃহীত হল।

১৮| ২৮ শে মার্চ, ২০১০ রাত ১১:১৩

জাতীয়তাবাদী শুভ বলেছেন: সময়োপযোগী লেখা...অনেক ধন্যবাদ...আমি সচলায়তন খুব একটা পড়িনা কিন্তু মাঝে মাঝে একটু যাই...এই হিমু লোকটার পোস্ট বা কমেন্ট দেখে মনে হয়...সে সবাইকে বিবেক দেবার পাঠশালা খুলে বসছে...নয়া দিগন্তের এক ঈদ সংখ্যায় দেশের অনেক প্রথিতযোশা লেখক (কবীর চৌধুরী, হানিফ সঙ্কেত, নির্মলেন্দু গুন, প্রমুখ) কেনো লিখছে সেটা নিয়ে তার সমালোচনামূলক পোস্ট পড়ে আমার তাই মনে হয়েছে...

২৯ শে মার্চ, ২০১০ রাত ১:৪৮

ফিউশন ফাইভ বলেছেন: হ্যাঁ, তাদের ফ্যাসিবাদী মানসিকতা এতোটাই কদর্য হয়ে উঠেছে যে, প্রথিতযশা সাহিত্যিকদের বিরুদ্ধে কুৎসা ছড়াতেও তারা দ্বিধা করছে না। নির্মলেন্দু গুণ, রফিক আজাদরা তাদের কাছে শ্রেফ 'সাহিত্যবেশ্যা'। যেন লেখালেখি করার আগে দেশের প্রথিতযশা সব সাহিত্যিককে বিশেষ সনদ ও অনুমোদন নিতে হবে সচলায়তন থেকে। অদ্ভূত!

১৯| ২৮ শে মার্চ, ২০১০ রাত ১১:৩০

উম্মু আবদুল্লাহ বলেছেন: ফিফা, আপনার লেখায় অনেক গরমিল আছে। তবে বাংলার উপর আপনার দখল যে ভাল - সেটা কেউ অস্বীকার করতে পারবে না।

আপনি লিখেছেন, "তাকে বোঝালেন, সুমন রহমান তার স্বামীর মৃত্যুর পর তাকে নিয়ে খুব বাজে লেখা লিখেছে।"

কথা হচ্ছে, তিনি যথেষ্ট ব্যক্তিত্ব সম্পন্ন। নিজের কাজের দায় নিজের নেবার ক্ষমতা রয়েছে। আরেকজনের বুঝের উপর ভিত্তি করে তিনি মনে হয় না লিখেছেন।

তবে সুমন রহমানের লেখাটি সেরকম অমার্জিত কিছু ছিল না, সেটা ঠিক।

২৯ শে মার্চ, ২০১০ রাত ১:৪৮

ফিউশন ফাইভ বলেছেন: মেহবুবা জুবায়েরের লেখার প্রথমাংশ পড়লেই বোঝা যায়, তাকে ঘর থেকে ডেকে আনা হয়েছে। ঘটনার পরম্পরা দেখলেও সেটা বোঝা যায়। সুমন রহমানের রিভিউ> সেটা নিয়ে মুর্শেদের সমালোচনা> সুমন রহমান-ফারুক ওয়াসিফসহ অন্যান্যদের চরিত্রহননের দায়ে অনিকেতের পোস্টে সচল সদস্যদের প্রকাশ্য ক্ষোভ> এবং এরপরই সচলে একেবারেই অনিয়মিত মেহবুবার আকস্মিক আবির্ভাব!

আর তার পোস্ট জুড়ে ঘৃণা থুথু থাপ্পড়সহ হেন কোনো খারাপ জিনিস নাই যা সুমনের বিরুদ্ধে উচ্চারিত হয়নি! যা হোক, আমি নিজেও মনে করি, ভদ্রমহিলা নিশ্চয়ই ব্যক্তিত্বসম্পন্ন। শুধু খারাপ লাগল এই ভেবে, একটি বিশেষ সময়ে বিশেষ পরিস্থিতিতে কিছু লোক তাকে ব্যবহার করে ফেলল। এটা দেখে আমরা যারা জুবায়ের ভাইকে ভালোবাসতাম, তারা কিছুটা হলেও আহত হয়েছি।

২০| ২৮ শে মার্চ, ২০১০ রাত ১১:৫০

সেনিন শাহ বলেছেন: উম্মু আবদুল্লাহ বলেছেন: সুমন রহমানের লেখাটি সেরকম অমার্জিত কিছু ছিল না, সেটা ঠিক।

একমত। আপনার লিংকে গিয়ে ঐ লেখাগুলি পড়লাম। কি ভয়ন্কর! সুমন রহমান সচলায়তনের বিরূদ্ধে মামলা করলেন না কেন?

২৯ শে মার্চ, ২০১০ রাত ২:০০

ফিউশন ফাইভ বলেছেন: এটা ঠিক যে, সুমন রহমানকে যে কোনো উপায়ে শায়েস্তা করার যে ধ্বনি সচলে উচ্চারিত হতে দেখেছি, তাতে তার ব্যক্তিগত নিরাপত্তা নিয়ে শঙ্কিত হওয়ার কারণ যথেষ্ট। এখন সুমন রহমান নিজে বিষয়টা কিভাবে দেখছেন, তার জন্য আমাদের অপেক্ষা করতে হবে। ফেসবুকে আমি তাকে ট্যাগ করেছি। দেখা যাক।

২১| ২৮ শে মার্চ, ২০১০ রাত ১১:৫২

হ্যামেলিন এর বাঁশিওয়ালা বলেছেন: কৃতজ্ঞতা শাহরিয়ারের কাছে।

২৯ শে মার্চ, ২০১০ রাত ২:০০

ফিউশন ফাইভ বলেছেন: শাহরিয়ারের কার্টুনটি আসলেই ভালো লাগার মতো।

২২| ২৮ শে মার্চ, ২০১০ রাত ১১:৫৩

ব্রাইটসেন্ট্রাল বলেছেন: আমীন!

২৯ শে মার্চ, ২০১০ রাত ২:০০

ফিউশন ফাইভ বলেছেন: ছুম্মা আমীন!

২৩| ২৯ শে মার্চ, ২০১০ রাত ১২:০৪

শ্লোগান বলেছেন:

কিছুই বলার নাই তারা (সচল) ভার্চুয়াল স্বৈরাচার।

২৯ শে মার্চ, ২০১০ রাত ২:০১

ফিউশন ফাইভ বলেছেন: এই ফ্যাসিবাদীদের হেলাফেলা করে দেখলে চলবে না। ফ্যাসিজমের ওই বিষবাষ্প যাতে অন্য ব্লগ বা ফোরামে ছড়িয়ে পড়তে না পারে- সেদিকটা ভেবে এখনই আমাদের সতর্ক হওয়া জরুরি।

২৪| ২৯ শে মার্চ, ২০১০ রাত ১২:০৬

সাজিদ বলেছেন: বাংলাদেশের তথাকথিত প্রগতিশীলদের মৌলবাদ নিয়ে কোন একসময় মনের ভাবনাগুলো গোছাতে পারলে লেখার ইচ্ছা আছে। মাই নেইম ইজ খান মুভিটা প্রথম ডিন দেখতে যেয়ে দেখি টিকেট সোল্ড আউট। তখন ভেবে অবাক লাগছিল যেই শাহরুখ খান ভারতকে প্রাচ্য এবং পাশ্চাত্যে পরিচিত করছে সেই শাহরুখ খানকে বাল থ্যাকারেরা বলছে পাকিস্তানের দালাল, শুধু পাকিস্তানি কিছু ক্রিকেটারকে দলে নিতে চেয়েচিলেন বলে। তার মাই নেইম ইজ খান পুলিশি প্রহরায় চালাতে হয়েছে হল মালিকডেরকে, অনেকে দেখাতেই চায় নি। অথচ মার্কিন মুলূকে তার ছবি হাউস ফুল চলেছে। ামি পরে মুভিটা দেখলাম বুঝি নাই বাল থ্যাকারেদের ক্ষিপ্ত হবার কারন কি? বাংলাদেশের বাল থ্যাকারের কারা?

পরে একটা লেখা লিখবো। মৌলবাদি কিছু মানুষ আছে যাদের চরিত্র আসলে বালথ্যাকারে অথবা লালসালুর মজিদদের মত। ভিন্নমতের সাথে যুক্তি ডিয়ে পারবে না জেনে নোংরা পথ নেয়।

২৯ শে মার্চ, ২০১০ রাত ২:০৩

ফিউশন ফাইভ বলেছেন: লক্ষ্য করবেন, জামাতিদের চেয়ে এইসব প্রগতিশীল মৌলবাদীদের আদর্শগত পার্থক্য হয়তো আছে। তবে দুপক্ষেরই পন্থা একই, অভিন্ন। এ নিয়ে লিখুন, অপেক্ষায় রইলাম।

২৫| ২৯ শে মার্চ, ২০১০ রাত ১২:০৭

এ.জে. মিন্টু বলেছেন: ফ্যাসিবাদী ছাগলের ফ্যাসিবাদ নিয়ে ম্যাৎকার করাটা আরো হাস্যকর লাগলো। অন্যের াছায় অঙলিবাজির জন্য বরাবরেই মতোই মাইনাস।

২৯ শে মার্চ, ২০১০ রাত ২:০৫

ফিউশন ফাইভ বলেছেন: ধন্যবাদ আপনাকে। এমনকি মাইনাসের জন্যও।

২৬| ২৯ শে মার্চ, ২০১০ রাত ১২:১৮

বাঘবন্দী বলেছেন: মাইনাস।

২৯ শে মার্চ, ২০১০ রাত ২:১৩

ফিউশন ফাইভ বলেছেন: ধন্যবাদের সঙ্গে গৃহীত হল।

২৭| ২৯ শে মার্চ, ২০১০ রাত ১২:২৫

ভুদাই বলেছেন: মাথার উপরে দিয়া গেল

২৯ শে মার্চ, ২০১০ রাত ২:১৩

ফিউশন ফাইভ বলেছেন: :(

২৮| ২৯ শে মার্চ, ২০১০ রাত ১২:৩৬

তায়েফ আহমাদ বলেছেন: সচল নিয়া এক কণা আগ্রহও অবশিষ্ট নাই!X(

২৯ শে মার্চ, ২০১০ রাত ২:১৩

ফিউশন ফাইভ বলেছেন: আমিও লক্ষ্য করেছি, সামহোয়্যারের ব্লগাররা মোটের ওপর সচলায়তনকে পছন্দ করে না। সচলায়তন নিয়ে আলোচনাও তারা পছন্দ করে না।

২৯| ২৯ শে মার্চ, ২০১০ রাত ১২:৩৮

আহসান হাবিব শিমুল বলেছেন: পুতুলের পোষ্ট দেখে আমি নিজেই লজ্জা পেয়েছি।কোন বুদ্ধিমান ব্লগারের ব্যাক্তিত্ব সম্পর্কে

এতোটা নীচু ধারণা আমার কখনই ছিলোনা।

২৯ শে মার্চ, ২০১০ রাত ২:১৩

ফিউশন ফাইভ বলেছেন: ব্লগ যে কমিউনিটি ফ্যাসিবাদের চর্চাকেন্দ্র হয়ে উঠতে পারে, সচলায়তন আসলেই তার জ্বলজ্বলে উদাহরণ হয়ে উঠেছে। গালাগালগুলো খেয়াল করুন। কী চায় ওরা? তাদের একটাই চাওয়া- সুমন রহমানরা যাতে লেখালেখিই বন্ধ করে দেন! ভেবে দেখুন কী রকম ভয়াবহ! পাঁচ-ছয়জনের একটা দল একটা কমিউনিটি বানিয়ে সেখানে কিছু নতজানু লোককে লেখক হওয়ার স্বপ্ন দেখিয়ে এই ফ্যাসিবাদী আকাঙ্ক্ষা প্রমোট করে যাচ্ছে।

আর পুতুল তো আছেনই সেই আগে থেকে। সামহোয়্যারে যে হাসিব মতপ্রকাশের স্বাধীনতা নিয়ে নিয়মিত লাফালাফি করতেন, তার কী হাল হয়েছে দেখুন এই লেখার মন্তব্যের ঘরে

৩০| ২৯ শে মার্চ, ২০১০ রাত ১২:৫১

সরল মানুষ বলেছেন: আপাতত প্রিয়তে

২৯ শে মার্চ, ২০১০ রাত ২:১৯

ফিউশন ফাইভ বলেছেন: থ্যাঙ্ক ইউ! মতামত জানাবেন।

৩১| ২৯ শে মার্চ, ২০১০ রাত ১:১০

সাপিয়েন্স বলেছেন: মাঝে মধ্যে কারো কারো লেখা ভালো লাগলে মন্তব্য করতাম, কখনো সচল হতে চাই নি। হিমুকে প্রথমে খুবই যুক্তিবান ও ট্যালেন্টেড মনে হয়েছিল। এছাড়াও অনেকের লেখা পছন্দ হতো। কিন্তু আস্তে আস্তে বুঝলাম এখানে একটা এক্সট্রিমিস্ট ঘরানা রাজনীতি আছে । সেটার বিরুদ্ধে একটু তীর্যক ভদ্র প্রতিবাদ করাতেই অনেক বাজে গাল শুনতে হলো কয়েকবার। তারপর আর কখনো ও পথে পা মাড়াই নি। এক বন্ধু জানালোঃ "এখনো মাঝে মাঝে আপনার নামে গালাগালি হয়, আপনি নাকি অন্য নিক নিয়ে ওদের পছন্দের লোকদের সম্পর্কে কড়া মন্তব্য করছেন এখনো।"

আমার কোন কৌতূহল নেই সেসব দেখার। আমি ভুলেও সেপথ আর মাড়াই না।

২৯ শে মার্চ, ২০১০ রাত ২:১৯

ফিউশন ফাইভ বলেছেন: শুধু আপনার ক্ষেত্রেই নয়, আরো অনেকেরই এই দশা হয়েছে ফ্যাসিবাদী 'বন্ধুসভা'র হাতে। সেদিন দেখলাম, রিয়াজউদ্দিন নামের এক ব্লগারের সঙ্গে যুক্তি-তর্কে পেরে না ওঠে হিমু শেষমেশ জয়ী হলেন তাকে জোরপূর্বক 'ছাগুবান্ধব' আখ্যা দিয়ে! এভাবেই চলে, এভাবেই চলছে। আর এভাবেই কমিউনিটি ফ্যাসিজম মাথাচাড়া দিয়ে উঠছে।

৩২| ২৯ শে মার্চ, ২০১০ রাত ১:১০

নষ্ট ছেলে বলেছেন: সচলায়তন ভালও লাগে না যাইও না।

২৯ শে মার্চ, ২০১০ রাত ২:১৯

ফিউশন ফাইভ বলেছেন: সামহোয়্যারের ব্লগারদের আসলে সেটা ভালো লাগার কথাও নয়। অনেকটা খোলা মাঠ থেকে ছিদ্রবিহীন কক্ষে যাওয়ার মতো অবস্থা।

৩৩| ২৯ শে মার্চ, ২০১০ রাত ১:৫২

ধ্রুব তারা বলেছেন: আপনি যে আইপি ট্রাকিং নিয়ে বললেন, যে দু'জন ব্লগারকে এক বলা হচ্ছে সে দু'জনের সাথেই আমার ব্যক্তিগত পর্যায়ে কথা হয়ে থাকে। এটা সত্য তারা মিরপুর এবং মহাখালী এলাকা থেকে ব্লগিং করে। এর আগে একই ব্লগার সিটিজি বা এরকম নামের আরেক ব্লগারের আইপি নিয়ে নাড়াচড়া করেছিলেন। সামুর পক্ষপাতি মডারেশনের কথা সবাই জানে। কোন কিছু জেনেও না জানার ভাব করা উচিৎ না।

২৯ শে মার্চ, ২০১০ রাত ২:২৭

ফিউশন ফাইভ বলেছেন: আমি আসলে অবাক হচ্ছি, গত চার বছরে সামহোয়্যারে কোনো ব্লগারকে
আইপি বা ব্যক্তিগত তথ্যের গোপনীয়তা ভঙ্গের অভিযোগ করতে দেখিনি। আমি আপনাকে নিশ্চিত করে বলতে পারি, যদি এই সংক্রান্ত দাবি কেউ করেও থাকে, সেটা অসত্য এবং শ্রেফ বিভ্রান্তি ছড়ানোর চেষ্টা।
মডারেশনে পক্ষপাত (যদি সেটা হয়েও থাকে) করা এক জিনিস, ব্যক্তিগত তথ্যের গোপনীয়তা ভঙ্গ করা আরেক জিনিস। দুটোকে সম্ভবত এক করে দেখছেন আপনি।

৩৪| ২৯ শে মার্চ, ২০১০ রাত ১:৫৭

ব্রাইটসেন্ট্রাল বলেছেন:

বালাতনে যাই না।

২৯ শে মার্চ, ২০১০ রাত ২:২৭

ফিউশন ফাইভ বলেছেন: সামহোয়্যারের ব্লগাররা কেন যে সচল পছন্দ করে না- এটা আমার মাথায় আসে না। গত ডিসেম্বরে আমি যে ব্লগ রিভিউ করেছি, সেখানে দেখেছি সবচেয়ে কম পাঠক সচলের ওপর রিভিউটা পড়েছে। :(

৩৫| ২৯ শে মার্চ, ২০১০ রাত ১:৫৮

এরশাদ বাদশা বলেছেন: একমত@আরিফ ভাই।

তবে মাইনাস দিইনাই। আপনের অবজার্ভেশনের পুরস্কার তো দিতে হবে।

ফিউশন ফাইভ কি পাঁচজনের নিক? ;)

কারণ, এতোগুলো ব্লগ মেইনটেইন করা কি চাট্টিখানি কথা?

২৯ শে মার্চ, ২০১০ রাত ২:২৯

ফিউশন ফাইভ বলেছেন: :) না ভাই, এটা একজনেরই ব্লগ।

৩৬| ২৯ শে মার্চ, ২০১০ রাত ২:০৩

রাগ ইমন বলেছেন: অন্য ব্লগ নিয়ে এত বিষোদগারই বা কেন ফিফা ? সমালোচনা যখন ঘৃণা প্রদর্শনের এবং কথা টুইস্ট করার উদাহরণ নিয়ে আসে , তখন কিন্তু আমরা এইটাও বুঝি যে ফিফামে কুচ কালা হ্যায় ।

নির্মলেন্দু গুণ, রফিক আজাদরা তাদের কাছে শ্রেফ 'সাহিত্যবেশ্যা'।

এই লাইনটা ভীষণ ভাবে আউট অফ কনটেক্সট । গুণ এবং আজাদের মত ব্যক্তিত্ব যখন জামায়াত শিবিরের 'নয়া দিগন্ত' পত্রিকায় লেখেন স্রেফ টাকার লোভে , তখন একলা সচলায়তন ক্ষুব্ধ হয় না , বাংলাদেশের জামায়াত বিরোধী সকল নাগরিক ক্ষুব্ধ হয় , হওয়া উচিত ।

যাদের আমরা আপোসহীন আইডল হিসেবে মানি তাদের এইরকম ন্যাক্কারজনক বিকিয়ে যাওয়া দেখে কেউ যদি সাহিত্যপতিতা নাম দেয়, তাতে আমি অন্তত দ্বিমত পোষণ করতে পারি না।

২৯ শে মার্চ, ২০১০ রাত ২:৩১

ফিউশন ফাইভ বলেছেন: সমালোচনা আর কুৎসা গাওয়ার মধ্যে পার্থক্য আছে। এই লেখা পুরোটাই সমালোচনা। আশা করবো, দুটোকে গুলিয়ে ফেলবেন না।

প্রথিতযশা সাহিত্যিকদের 'সাহিত্যবেশ্যা' আখ্যা দেওয়া নিয়ে ফকির ইলিয়াসের এই লেখাটা পড়তে অনুরোধ করবো আপনাকে। পড়ে আপনার মতামতটুকু জানাবেন।

৩৭| ২৯ শে মার্চ, ২০১০ রাত ২:৫৬

রাগ ইমন বলেছেন: প্রথিতযশা সাহিত্যিকদের 'সাহিত্যবেশ্যা' আখ্যা দেওয়া নিয়ে ফকির ইলিয়াসের এই লেখাটা পড়তে অনুরোধ করবো আপনাকে। পড়ে আপনার মতামতটুকু জানাবেন। --- কেন?

ফকির ইলিয়াস এর চেয়ে আমার নিজের বুদ্ধি বিবেচনা কি কম বলে ঘোষণা দিচ্ছেন?

নাকি ফকির ইলিয়াস আমার মত করে না ভাবলেই আমি আমার মত পরিবর্তন করতে বাধ্য থাকবো?

নয়া দিগন্তে লেখা মানে জামায়াত শিবিরের এজেন্ডাকে এগুতে সাহায্য করা এইটা একটা বাচ্চা কিংবা পাগলেও বুঝবে । ফকির ইলিয়াস না মানলে তাতে আমাদের কি?

নয়া দিগন্তে জামায়াত শিবিরের " ফুলের মত পবিত্র" চরিত্র নিয়ে লেখা ফিচার সহ এক জন কিশোর যখন নয়া দিগন্ত পড়ে, তখন যদি তার মনে হয় , গুণ কিংবা আজাদের মত লেখকরা যে পত্রিকায় লেখে সে পত্রিকা আর যাই হোক, মিথ্যা হতে পারে না -- তখন কাকে দোষ দেব? নিশ্চয়ই গুণ এবং আজাদকে ।

এই যে মাঝে মাঝেই নিজের বিদ্যা বুদ্ধির লেভেল দিয়ে আরেকজনের বিদ্যা বুদ্ধি এবং বিবেচনাকে খাটো প্রমাণ করার চেষ্টা করেন, এই আত্মম্ভরিতাই আপনার কাল হবে ।

সাধারণের বোধ বুদ্ধির ওপরে আপনার শ্রদ্ধা না থাকতে পারে, কিন্তু আমার আছে । অন্ধকার গ্রামের অশিক্ষিত মানুষ গুলোর বুদ্ধিমত্তা আর র‌্যাশনালিটি নিজের চোখে দেখেছি বলেই জানি , অনেক শহুরে শিক্ষিত জ্ঞানপাপীদের সাথে ওদের পার্থক্য হলো ওরা বুদ্ধিবৃত্তিক টাউটামি করতে পারে না , যেইটা অনেক "বিখ্যাত" লোকেরা পারেন। নয়া দিগন্তে লেখার জন্য টাকায় বিকিয়ে যাওয়া -- কেন সাহিত্যবেশ্যার খেতাব পাওয়া উচিত , এইটা সাধারণ মানুষের সাধারণ বুদ্ধি দিয়েই বুঝা সম্ভব। এর জন্য পীর ফকির না হলেও চলে।

২৯ শে মার্চ, ২০১০ রাত ৩:১৪

ফিউশন ফাইভ বলেছেন: সেই সত্তুরে হোটেল ইন্টারকন্টিনেন্টালে (এখনকার শেরাটন) ঢুকে লিফটে অপেক্ষমাণ ভুট্টোর মুখের ওপর জয় বাংলা বলে এসেছিলেন আমাদের নির্মলেন্দু গুণ। দেশের জন্য অস্ত্র হাতে যুদ্ধ করেছিলেন আমাদের রফিক আজাদ। নয়া দিগন্তে লিখেছে বলে তাদের দেশপ্রেম নিয়ে যে বা যারা প্রশ্ন তোলে, তারা নিতান্তই অপ্রাপ্তবয়স্ক। তাদের কিচ্ছু হবে না। আমরা নিজেরা তো কতো ছোট হতে পারি, সেই প্রতিযোগিতাই মনে হয় করছি। ওই নির্মলেন্দু গুণ যখন ঘর চালানোর জন্য এ দরজা-ও দরজায় ঘোরেন, তখন আপনি রাগ ইমন কোথায় থাকেন? আপনার এই সস্তা আবেগ কোথায় থাকে তখন?

ফকির ইলিয়াসের লেখাটার কথা এজন্যই বললাম যে, সেখানে দেখবেন উদাহরণ দেওয়া আছে। ইহুদিবাদের সমর্থক নিউইয়র্ক টাইমসে কি এডওয়ার্ড সাইদ, নোম চমস্কিরা লিখছেন না? তাতে কি তারা ইহুদিবাদের সমর্থক হয়ে গেলেন? নাকি নয়াদিগন্তে গুণ-রফিক আজাদরা লিখছে বলে নয়া দিগন্তের সার্কুলেশন বেড়ে যাচ্ছে? আপনার তো মনে হয় ধারণা নেই যে, প্রচারসংখ্যার তালিকায় নয়া দিগন্ত কতোটা তলানিতে আছে।

৩৮| ২৯ শে মার্চ, ২০১০ রাত ৩:০১

জাতি জানতে চায় বলেছেন: যাক, সচলায়তনের ধারনা পাওয়া গেল, যদিও এখনও যাওয়া হয় নাই! এই পোস্টটা সচলায়তনের প্রতিক্রিয়াশীল আচরন নিয়ে হলেও, এটার বক্তব্যের সাথে সামু ব্লগের কতিপয় ব্লগার কর্তৃক সৃষ্ট অস্থিতিশীলতার কারন খুজে পাওয়া যায়!! কারন ব্লগের কিছু পরিচিত নিকের আচরন, উনারা পরোক্ষভাবে যেটা বলতে চাচ্ছেন যে, উনাদের উপর ব্লগীয় নীতিমালা প্রযোজ্য করা ঠিক হবে না!! অনেকটাই অচলায়তনের অধিপতিদের মতোই!! এভাবে আমার ব্লগ, সচলায়তনের পর উনাদের নেক নজর সামুর প্রতি!! কিন্তু সামুর নীতিমালা উনাদের কাজে সহযোগীতা করছে না বলেই এত ক্ষোভ!! যেভাবে ব্লগীয় পর্যায়ে ফ্যাসিজম ছড়ানোর চেষ্টা চলছে, তাতে ভবিষ্যতে নিজের মতামত সবার কাছে তুলে ধরার জায়গা থাকা নিয়া আশঙ্কিত!!

রাগ ইমন@ আপনার কথা শুনে মনে হচ্ছে নির্মলেন্দু গুণ, রফিক আজাদদের উচিত শুধু আওয়ামী-বাম ঘরানার পত্রিকায় লেখা!! বাংলাদেশের সব পত্রিকাই পুজিপতিদের শক্তিতে চলে, এরা শুধু গোত্র ভিত্তিক পাঠককে টার্গেট করেই পত্রিকার বিষয় বস্তু সাজায়, এর ভিন্ন কিছু নয়!! বরং এসব লেখকের সাহিত্য যদি ঐ গোত্রের ভুল গুলো দূর করতে সহায়তা করে, এতে আপনার তো এত খারাপ লাগার কথা না!!

২৯ শে মার্চ, ২০১০ রাত ৩:১৬

ফিউশন ফাইভ বলেছেন: সচলায়তন যেহেতু ঘরের কাছে, সুতরাং কমিউনিটি ফ্যাসিজমের বিষবাষ্প অন্য ব্লগ বা ফোরামে ছড়িয়ে পড়াই স্বাভাবিক। এখনই আমাদের সতর্ক হওয়া উচিত।

৩৯| ২৯ শে মার্চ, ২০১০ রাত ৩:১৬

ডঃ হাইডস বলেছেন: সাহিত্যবেশ্যারা কই লিখে এইটার চেয়ে বড় কথা হওয়া উচিৎ তারা কি লিখে! গুন রফিকরা যদি জামাত শিবিরের বিরুদ্ধে লিখে, সেইটা যেইখানেই হোক, সাধুবাদ। আর যদি উল্টা হয়, তাইলে তারা আসলেই সাহিত্যবেশ্যা। রাগু উরফে অভিমানী মেঘের সাথে একমত।

রাগু এক নিকে আইসা লুকালরে ধমকায় আরেক নিকে আইসা লুকালের কাছেই মিউ মিউ করে! হা সেলুকাস! কি বিচিত্র এই ব্লগ।

২৯ শে মার্চ, ২০১০ রাত ৩:২০

ফিউশন ফাইভ বলেছেন: হায়াল্লা, রাগ ইমনেরও দুই নিক! :(

৪০| ২৯ শে মার্চ, ২০১০ রাত ৩:৫৮

ধ্রুব তারা বলেছেন: না দুটোকে আলাদা করেই দেখছি। হয়তো এক প‌্যারায় লেখায় বিভ্রান্তির সৃষ্টি হয়েছে। আমি জানি, নিরাপত্তা এবং পক্ষপাতদুষ্ট মডারেশন এক নয়।

২৯ শে মার্চ, ২০১০ সন্ধ্যা ৬:১৪

ফিউশন ফাইভ বলেছেন: ধন্যবাদ, সেটাই কাম্য।

৪১| ২৯ শে মার্চ, ২০১০ ভোর ৫:৩১

প্রতিবিপ্লবী বলেছেন: লালু বলে সালুরে

২৯ শে মার্চ, ২০১০ সন্ধ্যা ৬:১৮

ফিউশন ফাইভ বলেছেন: ছড়া ভালো হয়েছে।

৪২| ২৯ শে মার্চ, ২০১০ ভোর ৫:৩৩

প্রতিবিপ্লবী বলেছেন: সুমন রহমানের গ্যাংব্যাং খাওয়ার তীব্র নিন্দা

২৯ শে মার্চ, ২০১০ সন্ধ্যা ৬:১৮

ফিউশন ফাইভ বলেছেন: লেখাটা মনে হয় পড়েননি।

৪৩| ২৯ শে মার্চ, ২০১০ ভোর ৬:০৬

রাগিব বলেছেন: "মানুষ খুন করানোর জন্য খুনি ভাড়া করতে গিয়ে ফোরামের মধ্যে প্রকাশ্যে চাঁদা তোলার চেষ্টা করেছিল দু বছর আগে।"

এটা গুরুতর অভিযোগ। এই চেষ্টাটা কোথায় হয়েছিলো, কোনো লিংক আছে কি? ঠাট্টা বাদে কেউ আসলেই চাঁদা তোলার চেষ্টা করেছে এটা বেশ অবিশ্বাস্য একটা ঘটনা, তাই পোস্টটা দেখতে চাচ্ছিলাম।

২৯ শে মার্চ, ২০১০ সন্ধ্যা ৬:১৮

ফিউশন ফাইভ বলেছেন: রাগিব, আমি বিশ্বাস করি, সচলায়তনের একজন নিয়মিত সদস্য হিসেবে আপনি সেই লেখাগুলো দেখেছেন, যেখানে খুনি ভাড়া করার জন্য চাঁদা তোলার চেষ্টা হয়েছিল। এটাও জানেন নিশ্চয়ই, 'ব্যানের' সেই ঘটনার সময় লেখাগুলো মুছে দেওয়া হয়েছিল এবং সচল কর্তৃপক্ষ নিজেরা দায় এড়াতে প্রতিটি লেখার নিচে বাধ্যতামূলক সতর্কীককরণ বিজ্ঞপ্তি যুক্ত করেছিল। যা হোক, এমনকি প্রস্তাবকারীর নামও আপনি-আমি সবাই জানেন, যদিও আমি তার নামটি জানাতে বিব্রত বোধ করছি।

৪৪| ২৯ শে মার্চ, ২০১০ ভোর ৬:১৩

ম্যাকানিক বলেছেন: ৪২ টা মন্তব্য পাইলেন সেই সাথে ৬০ টা প্লাস আর ৯টা মাইনাস।
সচল একসময় নিয়মিত পড়তাম কিন্তু ওদের এপ্রোচ টা শুরুতে ভালো লাগলেও ফারুক ওয়াসিফ কে নিয়ে ফাউল লেখা আর মঞ্জুরুল হক এর সচল হওয়া ইস্যুতে ভালো লাগাটা আর থাকে নি আমার কাছে সচলের চাইতে রেস্ট্রিকটেড ক্যাডেট কলেজ ব্লগের লেখার মান এবং ধারা অনেকটাই উন্নত বলে মনে হয়েছে যদিও আমার সেখানে লেখার বা মন্তব্য করার অধিকার নেই তারপরও বলবো অন্তত সচলের চাইতে অনেক অনেক গুন ভালো।
আর আমু ব্লগ জামাত শিবির প্রতিরোধের নামে গালি গালাজের বিশ্বকোষ।
সামু তেও গালি গালাজ হয় জামাত শিবির কে ব্যাপক পরিমান আশ্রয় প্রশ্রয় দেয় এবং শিবিরের বিরুদ্ধে কিছু লিখলে টুপ করে ব্যান মারা হয় বা জেনারেল করে রাখা হয় কিন্তু এর মাঝেও কিছু সাধারন ব্লগার আছেন যারা ততটা উগ্র নন তাদের কারনেই মূলত এইখানে আসা।
তবে সামুর মডারেশন প্যানেলে ট্রোজান ভাইরাসের মত জামাত শিবির পন্থি লোক একজন না একজন সবসময় আছে এটা নিশ্চিত।
নতুবা দেশ বিরোধী এমন বাজে বাজে লেখা লিখলেও লেখক কে ব্যান না দিয়ে প্রতি মন্তব্যকারীদের ব্যান করে রাখে কেনো।
ফিফা ভাইকে ধন্যবাদ সময়োপোযোগি একটা লেখার জন্য।

৩০ শে মার্চ, ২০১০ রাত ১২:২২

ফিউশন ফাইভ বলেছেন: আপনার এই মতের সঙ্গে আমিও ঐকমত্য পোষণ করি যে, রেস্ট্রিকটেড ক্যাডেট কলেজ ব্লগের মান ও ধারা সচলায়তনের তুলনায় অনেকটাই উন্নত। ব্লগারদের ওপর মডারেটরদের অনাবশ্যক ও অন্যায্য ছড়ি ঘোরানোর ব্যাপার তো সেখানে নেই-ই, সদস্যসংখ্যা প্রায় সচলের মতোই হলেও সেখানে পরিবেশও তুলনামূলক ভালো।
সামহোয়্যারেও কিছু সমস্যা যে নেই, সেটা বলবো না। তবে অন্য যে ব্লগের তুলনায় সামহোয়্যারের ওপর অনেক বেশি আস্থা রাখা যায়।
মতামত দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ।

৪৫| ২৯ শে মার্চ, ২০১০ সকাল ৮:২২

উম্মু আবদুল্লাহ বলেছেন: এইটা তো সেই কবেকার লেখা।

Click This Link

নাকি অন্য কোন লেখা?

৩০ শে মার্চ, ২০১০ রাত ১২:২৬

ফিউশন ফাইভ বলেছেন: হ্যাঁ ওই লেখাটাই। সেই আদ্দিকালের লেখা নিয়ে প্রায় দু বছর পর মেহবুবা জুবায়েরের আকস্মিক আবির্ভাব রহস্য আশা করি আপনি বুঝতে পেরেছেন।

৪৬| ২৯ শে মার্চ, ২০১০ সকাল ৮:৩২

ঈশান৭২৮৫ বলেছেন: আমি নগণ্য ব্লগার, আমার এসব কথা শোভা পায় না। কিন্তু এই পোস্ট পড়ে না বলে পারছি না। সচল নিয়ে কিছু বলতে চাই না, কিন্তু অন্যদের নিয়ে বলতে গেলে আগে নিজের ঘরও গুছাতে হয়। সচল নিয়ে বলছেন, কিন্তু সামু কতটুকু নিজেদের নীতি ঠিক রাখছে। আপনি বললেন সচল এর ভালো ভালো লেখকরা চলে যাচ্ছে। সামু কি তার ভালো লেখকদের ধরে রাখতে পারছে। ভাই, ভালোকরে খেয়াল করে দেখবেন এখন সামুতে কয়জন সিনিয়র ব্লগার ঢুকেন।

আমি ব্লগিং শুরু করি সামুতে। প্রথম থেকে সামু অসম্ভব ভালো লাগত। এমনও দিন গেছে যে সামুতে ঢুকে পোস্টগুলো তে না চোখ বুলালে অস্থির লাগত। প্রচন্ড চাপের মাঝেও সামুতে নিয়মিত ঢুকতাম। কিন্তু গত বছরের শেষ দিক থেকে সামুতে ঢোকা একদম বাদ দিয়েছি। মাঝে মাঝে ফেসবুকে বিভিন্ন পোস্ট দেখে ঢুকি। কারণ আমার কাছে মনে হয়েছে সামুর মডারেটরদের নীতি নাই।

যেসব অভিযোগগুলো সচল এর বিরুদ্ধে করেছেন, তার কয়েকটা সামুর জন্যেও প্রযোজ্য। কিন্তু এই ব্যাপারে কোন কথা নেই কেন?

৩০ শে মার্চ, ২০১০ রাত ১২:৩৩

ফিউশন ফাইভ বলেছেন: একটি বিষয় আমার কাছে বরাবরই আপত্তিকর ঠেকে। সেটা হচ্ছে- ব্লগারদের মধ্যে সিনিয়র-জুনিয়র শ্রেণী তৈরি করা। আমি নিজে অনেকদিন ধরে ব্লগে আছি, কিন্তু আমার মনে হয় না যে এই গুরুত্বহীন জ্যেষ্ঠতার জোরে ব্লগে আলাদা কোনো ভাব নিতে পারি। নতুন-পুরনো সব ব্লগারই এখানে সমান, কেউ কারো চেয়ে বেশি বা কম নয়। ব্লগে এ ধরনের ধারণা একেবারে অচল। মনে রাখতে হবে, ব্লগ বন্ধুসভা নয়, চ্যাটরুম নয়, এমনকি আজিজ সুপার মার্কেটও নয়।

হ্যাঁ, এ ব্যাপারে আপনার সঙ্গে দ্বিমত পোষণ করার উপায় নেই যে, সামহোয়্যারেও নানা ধরনের সমস্যা আছে। মডারেশনের মান নিয়েও ব্লগাররা প্রশ্ন তুলছেন। কখনো কখনো সেটা অযৌক্তিকও নয়। আমরা এসব ব্যাপারে কর্তৃপক্ষকে অধিকতর সচেতন হওয়ার আহ্বান জানাই।

৪৭| ২৯ শে মার্চ, ২০১০ সকাল ৮:৫৬

পদ্মাচরের লাঠিয়াল বলেছেন: মাইনাস-
কারণ বলার আগে নিচের প্রশ্নগুলোর জবাব চাই-

১. মীর কাশেম আলীকে কি রাজাকার মনে হয়? তার দেশ ছেড়ে পালানোর কারণ কি?

২. যদি রাজাকার মনে হয় তবে একজন রাজাকারের মালিকানাধীন পত্রিকায় লেখালেখিকে কি চোখে দেখেন? রাজাকারের পত্রিকা দিয়ে কি মগজধোলাই ছাড়া অন্যকিছু করা হয় বলে মনে হয় কি?

৩. আপনার কেন মনে হলো যে দেশের মহান এসব লেখকের ভাত-কাপড়ের খুব টানাটানি পড়েছে, ফলে শুধু নয়া দিগন্তেই লিখতে হবে? যদি তা না হয় তবে কেন এখানে লিখতেই হবে? নাকি দেশপ্রেম শুধু যৌবনে দেখালেই সাতখুন মাফ?

আগ্রহের সাথে উত্তরের অপেক্ষায় রইলাম-

৩০ শে মার্চ, ২০১০ রাত ১২:৫৭

ফিউশন ফাইভ বলেছেন: ১. মনে হওয়া বা না হওয়া এখন আর গুরুত্বপূণ নয়। আপনি হয়তো জানেন না, যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়া শুরু হয়েছে। মীর কাশেম আলীর পালানোর কারণ কী- এটা জানার জন্য আপনি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নেজারত শাখায় বেলা ১টার মধ্যে দয়া করে যোগাযোগ করবেন।

২. মুক্তিযুদ্ধের সপক্ষের প্রধান শক্তি ক্ষমতায় থাকার পরও একজন রাজাকারের মালিকানাধীন পত্রিকা কিভাবে টিকে থাকে, সেটার ডিক্লারেশন বাতিল করা হয় না কেন- এই প্রশ্নগুলোর উত্তর আগে জরুরি। লেখালেখি জায়েজ কিনা- সে প্রশ্ন এরপরে আসুক। রাজাকারের পত্রিকা দিয়ে একমাত্র অপ্রাপ্তবয়স্ক ও অর্বাচীন ছাড়া কারোরই মগজধোলাই করা যায় বলে মনে করি না। গোলাম আজমের হাজারটা জীবনী ব্লগে একের পর এক পোস্ট করা হলেও তার প্রতি আমার ঘৃণা একচুল কমবে না। আপনার কমলে সেটা আপনার দুর্বলতা। আমরা বড়জোর দয়াপরবশ হয়ে আপনাকে বা এই ধরনের দুর্বলতাপ্রবণদের কিশোর সংশোধনী কেন্দ্রে পৌঁছে দিতে পারি।

৩. যেমন নির্মলেন্দু গুণ। তাকে আমি জানি। তিনি এখনো বলতে গেলে অনটনের মধ্যেই জীবন যাপন করছেন।

ধন্যবাদ।

৪৮| ২৯ শে মার্চ, ২০১০ সকাল ১০:০২

সুমন রহমান বলেছেন: বিষয়টা সবার নজরে এনেছেন বলে ধন্যবাদ, ফিউশন ফাইভ। আপনার যুক্তি অকাট্য। ব্লগারের ব্যক্তিগত নিরাপত্তা নিয়ে যা ভেবেছেন, তারপর শংকিত হওয়ার সঙ্গত কারণ আছে আমার। বিষয়টার আইনী সম্ভাবনাগুলো খতিয়ে দেখছি, টেকনিক্যাল কারণে এর বেশি বলতে পারছি না এই মুহূর্তে।

সচলায়তনে মুহম্মদ জুবায়ের ইস্যুতে তার স্ত্রীর লেখাকে উসিলা করে আমার বিরূদ্ধে যেভাবে ঘৃণার বিস্তার ঘটেছে তাকে ফ্যানাটিক গণ-হিস্টিরিয়া বলা যায়। এখানে আপনি, উম্মু আবদুল্লাহসহ আরো কেউ কেউ ঐ লেখাটি পড়েছেন এবং দেখেছেন সেটা কতটুকু "আপত্তিকর" বা "অমর্যাদাকর"। এটা ভাবার কোনো কারণ নেই যে, সচলায়তনের মালিক-কোটারি আমার লেখা বোঝেন নি। সবচে হাস্যকর জিনিসটা হল, তাদের এই ভয়ানক ম্যানিপুলেশনের টোপকে চোখ বন্ধ করে গিলতে থাকলেন কিছু সাধারণ ব্লগার। কর্তা গালি দিল, অতএব আমাকেও দিতে হবে! এভাবে ফ্যাসিজম বিস্তার পায়। সচলায়তন যত তুচ্ছ বা ছোট ফোরামই হোক, তাকে ধর্তব্য বিবেচনা না করা বিপজ্জনক, বিশেষত সে যখন উদ্দেশ্যপ্রণোদিতভাবে ফ্যাসিস্ট হয়ে উঠছে! মনে রাখতে হবে, জঙ্গী বাংলাভাইয়ের দলটাও কিন্তু খুব বড় ছিল না। আমাদের নীরবতা আর অবজ্ঞার ভেতর থেকে শক্তি সঞ্চয় করে বাড়ছে সে। আজকে আমাকে লেখালেখি বন্ধ করবার জন্য হুমকি দিচ্ছে, আগামিদিন যে ওদের ভাড়া করা মাস্তান হুমায়ুন আজাদের মত আমার গলায়ও ছুরি বসাবে না তার নিশ্চয়্তা কই?

রাগিবের মন্তব্য চোখে পড়ল: তিনি অনুমান করছেন সচলায়তনে কেউ যদি খুনী ভাড়া করার জন্য চাঁদা তোলার চেষ্টা করেই থাকেন সেটা হয়ত নিছক "ঠাট্টা"র বশেই করেছিলেন। রাগিব, আপনি মব থেকে একটু দূরে অবস্থান করছেন বলেই বলছি: চাঁদা তোলার প্রস্তাব এসেছিল এক মুক্তিযোদ্ধাকে লাঞ্ছনা করার প্রতিবাদে। এখন আপনি বলছেন সেটা ঠাট্টাবশত। কার সাথে "ঠাট্টা" করতে চেয়েছিলেন তেনারা? ঐ লাঞ্ছনাকারী রাজাকারের সাথে, নাকি লাঞ্ছিত মুক্তিযোদ্ধার সাথে? এদের কোন্ পক্ষের সাথে আমরা ঠাট্টার সম্পর্কে যেতে পারি, রাগিব?

৩০ শে মার্চ, ২০১০ রাত ১:০৩

ফিউশন ফাইভ বলেছেন: সচলায়তনকে যারা 'ছোট' আর সেখানে বেড়ে ওঠা ফ্যাসিজমকে হেলাফেলার ভাবছেন, তাদেরকে আপনার এই কথাগুলোই পুনর্বার স্মরণ করিয়ে দেই- 'সচলায়তন যত তুচ্ছ বা ছোট ফোরামই হোক, তাকে ধর্তব্য বিবেচনা না করা বিপজ্জনক, বিশেষত তারা যখন উদ্দেশ্যপ্রণোদিতভাবে ফ্যাসিস্ট হয়ে উঠছে! মনে রাখতে হবে, জঙ্গী বাংলাভাইয়ের দলটাও কিন্তু খুব বড় ছিল না। আমাদের নীরবতা আর অবজ্ঞার ভেতর থেকে শক্তি সঞ্চয় করে বেড়ে উঠেছিল সে।'

৪৯| ২৯ শে মার্চ, ২০১০ দুপুর ১:২৪

রাগিব বলেছেন: "এখন আপনি বলছেন সেটা ঠাট্টাবশত। "

@সুমন রহমান,

আপনি লিখেছেন "তিনি অনুমান করছেন সচলায়তনে কেউ যদি খুনী ভাড়া করার জন্য চাঁদা তোলার চেষ্টা করেই থাকেন" ...

এখানে আপনি আমার প্রশ্নটির ভুল/উলটা অর্থ বুঝেছেন। আমার কৌতুহল ছিলো, চাঁদা তোলার ব্যাপারটা কি সিরিয়াসভাবেই করা হয়েছে, নাকি ঠাট্টা/রসিকতার অংশ হিসাবে এসেছে। কোন্‌ ঘটনাকে ফিফা উল্লেখ করেছিলেন, তা আমি জানতাম না, তাই নির্দিষ্ট করে এই ঘটনাটিকে "ঠাট্টা" বলার প্রশ্ন আসে না। তবে আমার কৌতুহলটি মেটানোর জন্য ধন্যবাদ।

৫০| ২৯ শে মার্চ, ২০১০ দুপুর ১:২৬

কৌশিক বলেছেন: জুবায়ের ভাই প্রথম ব্লগার যিনি আমাদের মধ্যে থেকে চিরতরে হারিয়ে গেছেন। সুমন রহমান যে লেখাটা লিখেছিলেন তাকে উৎসর্গ করে এর চেয়ে শ্রেষ্ঠ কোন শ্রদ্ধাঞ্জলি আমার চোখে পড়েনি। ভার্চুয়াল অঙ্গনে শোকের আন্তরিকতা ও ভিন্নতার এক অনুসন্ধান ছিলো সুমন রহমানের পোস্টে একই সাথে। সেই লেখায় অসম্মানের বস্তু আবিষ্কার করার মত গাড়ল পৃথিবীতে কিছু থাকতে পারে...তবে তাদের জন্য অচল কোনো প্রান্তরই নির্বাসনের উপযুক্ত, তারা সে হার্ড টু রিচ প্রান্তেই থাকুক....খর্বকায়

৩০ শে মার্চ, ২০১০ রাত ১:০৭

ফিউশন ফাইভ বলেছেন: আসলেই অসাধারণ ছিল সুমন রহমানের সেই শ্রদ্ধাঞ্জলি। অথচ ওই লেখাটার জন্য তাকে কী হেনস্তাই না হতে হল!

৫১| ২৯ শে মার্চ, ২০১০ দুপুর ২:০৮

মদন বলেছেন: এক বাঙ্গালী একাই একশো, একশো বাঙ্গালী কখনই এক হয়না।
যথারীতি আগের মতোই অসাধারন সমালোচনা(যদিও অনেকে সমালোচনা সহ্য করতে পারে না)

৩০ শে মার্চ, ২০১০ রাত ১:০৭

ফিউশন ফাইভ বলেছেন: একশো বাঙালি একত্র হলে সেখানে কমপক্ষে ১০টি উপদল গড়ে ওঠে। এটা অনিবার্য। সুতরাং একলা চলাই ভালো।
সমালোচনাটি আপনার ভালো লেগেছে জেনে আনন্দিত হলাম।

৫২| ২৯ শে মার্চ, ২০১০ দুপুর ২:৪৭

আবু মুস্তাফিজ বলেছেন: লেখা নিয়ে কোনো মন্তব্য করতে চাই না। দয়া করে লেখক যদি তার এ লেখাটি থেকে সবুজ বাঘের নামটি মুছে দেন, তবে কৃতজ্ঞ থাকি।

৩০ শে মার্চ, ২০১০ রাত ১:১০

ফিউশন ফাইভ বলেছেন: লেখকের স্বাধীনতার ওপর সচল মডারেটরদের হস্তক্ষেপ আমাকে স্তম্ভিত করেছিল। তবু আপনার অনুরোধ রক্ষা করে নামটি মুছে দিয়েছি ইতিমধ্যে।

৫৩| ২৯ শে মার্চ, ২০১০ সন্ধ্যা ৬:৫৮

আরিফুর রহমান বলেছেন: রাগীমনের ৩৭ নং কমেন্টের জবাবের একটা লাইন উদ্ধৃত করছি..

নয়া দিগন্তে লিখেছে বলে তাদের দেশপ্রেম নিয়ে যে বা যারা প্রশ্ন তোলে, তারা নিতান্তই অপ্রাপ্তবয়স্ক। [/si

এই কমেন্ট পড়ে, ফিফা বিষয়ে সন্দেহ আরো ঘনীভূত হলো।

সাধু সাবধান।

৩০ শে মার্চ, ২০১০ রাত ১:১৬

ফিউশন ফাইভ বলেছেন: আরিফের এই পার্টটাইম জবটি খুব মজার - পোস্ট ঘুরে ঘুরে শুধু সন্দেহ করে যাওয়া। এইরকম কাজ অবশ্য নতুন কিছু নয়। আচ্ছা আরিফ, ওখানে কি কোনো পদ খালি আছে পার্টটাইম? আমার না খুব করার ইচ্ছে! ;)

৫৪| ২৯ শে মার্চ, ২০১০ রাত ৮:৩০

সামী মিয়াদাদ বলেছেন: "এরকম লেখা চাই...ওরকম লেখা চাইনা" এধরনের মানসিকতাই আমার ফ্যাসিবাদী মনে হয়। যতোদূর মনে পড়ে বীট সম্প্রদায়ভুক্ত ফ্যারলিংঘেট্টি গান্ধী জান্গিয়া পরতেন কিনা এটা নিয়া কোন এক কবিতায় সন্দেহ প্রকাশ করেছিলেন। কবিতাটির নাম সম্ভবত Underwear। এখন কেউ কেউ রে রে করে উঠতে পারেন যে আন্ডারওয়্যার কবিতার কোন বিষয় হতে পারেনা। ইহাকে আমরা সর্বদা লোকান্তরেই রাখবো নিম্নান্গের লজ্জা নিবারনের জন্য। এখন এটাই সিদ্ধান্তের সময় এসেছে যে আমরা আন্ডারওয়্যারকে শুধু নিম্নান্গেই ব্যবহার করবো না সাহিত্যের বিষয় বলেও নির্বাচন করবো। এবং আন্ডারওয়্যারকে বিষয় বস্তুতে পরিনত করা সেই মজলুম আদিবকে আমরা আন্ডারওয়্যার খুলে অপমান করবো না তাকে তার কর্মের জন্য বাহবা দেবো।


লোকালটক কে আমার একটা প্রশ্ন: আপনে এতো লেখা ঘাটাঘাটি'র সময় পান কই থাইকা?

৩০ শে মার্চ, ২০১০ রাত ১:২২

ফিউশন ফাইভ বলেছেন: সময় তো খুব বেশি পাই না। তবে আমি যে কোনো লেখা খুব দ্রুত পড়তে পারি। অনেক লেখায় চোখ বুলিয়ে নিলেও সেটা পড়া হয়ে যায়। তবে রহস্য হচ্ছে কী জানেন? আপনারা লেখা পড়েন, আর আমি বেছে বেছে শুধু ক্যাচাল পড়ি! ;)

৫৫| ৩০ শে মার্চ, ২০১০ রাত ৩:০২

রাগিব বলেছেন: "রাগিব, আমি বিশ্বাস করি, সচলায়তনের একজন নিয়মিত সদস্য হিসেবে আপনি সেই লেখাগুলো দেখেছেন"

২০০৮ ও ২০০৯ এর বিভিন্ন সময়ে আমি সচল বা সামহয়ার থেকে পুরোই দূরে থেকেছি, কাজেই সব লেখা বা মন্তব্য দেখেছি/পড়েছি তা ঠিক নয়। সেজন্যই জানতে চেয়েছিলাম। যাহোক, সুমন রহমান প্রশ্নটার জবাব দিয়ে দিয়েছেন।

৩১ শে মার্চ, ২০১০ রাত ১২:৩৮

ফিউশন ফাইভ বলেছেন: অরূপের এই পোস্টেই খুনি ভাড়া করা নিয়ে সেই আলোচনা হয়েছিল। আলোচনাগুলো পরে মুছে দেওয়া হলেও ফারুক ওয়াসিফের ৪৫ নম্বর মন্তব্যে তার কিছুটা আঁচ পাওয়া যাবে।

৫৬| ৩০ শে মার্চ, ২০১০ সকাল ৭:৫৯

সুমন রহমান বলেছেন: "আমার কৌতুহল ছিলো, চাঁদা তোলার ব্যাপারটা কি সিরিয়াসভাবেই করা হয়েছে, নাকি ঠাট্টা/রসিকতার অংশ হিসাবে এসেছে।"

-- @ রাগিব, এই কথাই আপনি বলছেন তো, আমি একটুও ভুল/উল্টা বুঝি নি। আরেকবার বলি, চাঁদা তোলার ব্যাপারটা ঐ আলাপে "সিরিয়াসলি" আসলে সেটা আইনী সমস্যা, আবার "ঠাট্টা/রসিকতার অংশ হিসেবে" আসলে সেটা তথাকথিত সচলায়তন-দেশপ্রেমকে প্রশ্নের মুখোমুখি করে। কার সাথে ঠাট্টা করল এরা (আপনার অনুমানমতে) মানুষ খুনের জন্য প্রকাশ্য ফোরামে চান্দা তোলার আওয়াজ দেয়ার মাধ্যমে?

১. ঐ লাঞ্ছিত মুক্তিযোদ্ধার সাথে?
২. যেসব রাজাকার তাকে লাঞ্ছনা করেছে প্রকাশ্যে, তাদের সাথে?

আপনি যেহেতু ঐ সময় ফোরামে উপস্থিত না থেকেও তাদের ঠাট্টা/রসিকতা বিষয়ে কনফিডেন্টলি অনুমান করতে সক্ষম, ফলে এই প্রশ্নের উত্তর জানার এবং জানানোর দায় আপনার ওপরও বর্তায়।

৫৭| ৩০ শে মার্চ, ২০১০ দুপুর ১২:২৮

কাব্য বলেছেন: শুধু সামুতেই থাকি :)

৩১ শে মার্চ, ২০১০ রাত ১২:৩৮

ফিউশন ফাইভ বলেছেন: :)

৫৮| ৩০ শে মার্চ, ২০১০ দুপুর ১২:৩২

রাগিব বলেছেন: @সুমন রহমান, আপনি কিন্তু এখানে প্রক্সি ঝগড়া গায়ে পড়ে লাগাচ্ছেন। যাহোক, সচলায়তনের উপরে রাগটা যথাস্থানে ঝাড়ুন, আমার উপরে রাগ ঝাড়লে সেটা আমি বয়ে নিয়ে কোথাও যাবো না।

আপনি রেগে আছেন বুঝতে পারছি, কিন্তু রাগটা অন্তত যথাস্থানে ঝাড়ুন ... আমার কৌতুহল নিয়ে গবেষণা ও বিশ্লেষণ করে অযথা সময় নষ্ট করছেন। :)

৫৯| ৩০ শে মার্চ, ২০১০ দুপুর ২:০৯

সুমন রহমান বলেছেন: হা হা হা... রাগিব... একেবারেই না। রেগে থাকব কেন? রাগের কথা তুলে আপনি এক্সিট নিলেন বুঝলাম। আপনি ফিউশনের দেয়া তথ্যকে "গুরুতর" বলে তার পিঠে বলছেন "ঠাট্টা"র কথা। আমি শুধু এটাই বলতে চাইছি যে, ঠাট্টা এখানে কোনোভাবেই এক্সিট নয়। আইনীভাবেও না, নৈতিক/আদর্শিকভাবেও না। এটুকুই।

আপনার কৌতুহল/কর্ম নিয়ে গবেষণা করলে আমার সময় নষ্ট হবে এটা ভাবি না। পেশাগত কারণেই মানুষের কৌতুহল/কর্ম নিয়ে গবেষণা করতে হয় আমার। আর আপনাকে এখন পর্যন্ত মানুষই মনে হচ্ছে, সচল মনে হচ্ছে না :)

আরেকটা বিষয়: সচলায়তন কোনোভাবেই আমার রাগ ঝাড়ার জায়গা নয়। ওটা হিস্টিরিয়ারোগী আর ফ্যানাটিকদের স্যানাটরিয়াম। আমার ব্যাপারে গালাগালি করা হয়েছে শুনেই ওখানে উঁকি দিয়েছি এই কদিন। নয়ত, সেখানকার পাতা উল্টাবার সঙ্গত কোনো প্রয়োজন বা কারণ আমার দেখি না।

৬০| ৩০ শে মার্চ, ২০১০ দুপুর ২:২৪

সিউল রায়হান বলেছেন: এসব ক্যাচাল দেখে একটা কথা মনে পড়লো...... হাই-ফাইভ, অরকুট, ইয়াহু-৩৬০ এগুলির উপর বিরক্ত মানুষ মাইস্পেসকে গ্রহণ করেছিল একসময়....... এরপরে সেটাও মার্কেট হারায় ফেসবুকে, এখন ফেসবুকেরই রাজত্ব

সামহোয়ার-সচলায়ত-আমার ব্লগ এগুলি এখন ওই হাইফাই, অরকুট এগুলির মত... আল্টিমেট উইনার না কেউ এখনো


তাই সামনে কেউ না কেউ গোল দিবে (মানে কোন একটা ব্লগ সাইট সবগুলিকে কাঁটিয়ে যাবেই যাবে)........ সেটা কোনটা তা জানিনা, নীরব দর্শক এই কনটেস্টের :)

৩১ শে মার্চ, ২০১০ রাত ১২:৪৪

ফিউশন ফাইভ বলেছেন: সামহোয়্যারের গ্রহণযোগ্যতা ও পাঠকপ্রিয়তার সঙ্গে তুলনাযোগ্য কোনো ব্লগ এখনো নেই। সামহোয়্যারের সঙ্গে সচলায়তনের তুলনা হতে পারে আওয়ামী লীগের সঙ্গে ফ্রিডম পার্টির উদাহরণ দিয়ে। লক্ষ্য করবেন, এটা কোনো ক্যাচাল নয়, এটা সমালোচনা। যেহেতু বাংলাভাষী কোনো ব্লগ বা ফোরামে এরকম পরিস্থিতি, ব্লগারের ব্যক্তিগত নিরাপত্তা নিয়ে এমন আশঙ্কাজনক অবস্থা আগে কখনো দেখা যায়নি। বাংলা ব্লগের অনুরাগীদের সেটা জানিয়ে রাখা কর্তব্য বলে মনে করেছি। প্রশ্ন উঠতে সেটা সামহোয়্যারেই কেন? সেটা এ কারণে যে, সামহোয়্যার হল বাংলা ব্লগমণ্ডলের রাজধানী। এখানে একটি লাইন লিখে যতো পাঠকের দৃষ্টি আকর্ষণ করা সম্ভব, অন্য সবগুলো ব্লগে টানা একবছর শ্রম দিয়েও সেটা সম্ভব নয়। গ্রহণযোগ্যতা আর পাঠকসংখ্যা বড়ো একটা বিষয়।

৬১| ৩০ শে মার্চ, ২০১০ বিকাল ৫:৩৭

দ্বিজু বলেছেন: পদ্মাচরের লাঠিয়াল এর প্রশ্নের (৩. আপনার কেন মনে হলো যে দেশের মহান এসব লেখকের ভাত-কাপড়ের খুব টানাটানি পড়েছে, ফলে শুধু নয়া দিগন্তেই লিখতে হবে? যদি তা না হয় তবে কেন এখানে লিখতেই হবে? নাকি দেশপ্রেম শুধু যৌবনে দেখালেই সাতখুন মাফ?) জবাবে আপনি বলছেন-
"৩. যেমন নির্মলেন্দু গুণ। তাকে আমি জানি। তিনি এখনো বলতে গেলে অনটনের মধ্যেই জীবন যাপন করছেন।"
যতটা confidently বললেন! হা হা হাপগে!
আপনার এই লাইনটা আগে দেখলে পুরো লেখাটা এত সময় নিয়ে পড়তাম না, বা লিঙ্কগুলোও খুজে খুজে দেখতাম না! এতটা confidently যিনি মিথ্যা বলতে পারেন তিনি যে কোনো অন্যায় আবদার করতেই পারেন!
নির্গুন এর মেয়ে আমার ভাইয়ের সাথে একটি বেসরকারী বিশ্ববিদ্যালয়ে পড়তো। পাজারো গাড়ির কথা যদি বাদও দেই, ঐ বেসরকারী বিশ্ববিদ্যালয়ে পড়ানোর খরচ যিনি যোগাতে পারেন, তাকে পেটের জন্য আদর্শ বলি দিয়ে জামাতীদের পত্রিকায় লিখতে হবে এটা মেনে নেয়া যায় না।
আপনার বিবেচনা বোধ এর উপর আস্থা রাখতে পারলাম না বলে ভীষন রকম দুঃখিত।

৩১ শে মার্চ, ২০১০ রাত ১২:৪৭

ফিউশন ফাইভ বলেছেন: সেই কন্যার নাম মৃত্তিকা। নির্মলেন্দু গুণের সঙ্গে তার স্ত্রীর ছাড়াছাড়ি হয়ে গিয়েছিল মৃত্তিকার জন্মের আগে কিংবা পরপরই। সে অনেককাল আগের কথা। গুণ মাঝে মাঝে দূরের যাত্রায় ভ্রমণসঙ্গী হিসেবে মৃত্তিকাকে কাছে পেয়েছেন বটে, তবে মৃত্তিকা তার মায়ের কাছেই বড়ো হয়েছেন। মৃত্তিকার মা একজন প্রতিষ্ঠিত চিকিৎসক। সুতরাং বুঝতেই পারছেন মৃত্তিকার বৈভবের উৎস গুণ নন, তার জন্মদাত্রী। গুণ কিন্তু আজিমপুরের বস্তির বহু পুরনো বাসিন্দা। তাকে মনে রেখেই হূমায়ূন আজাদ বলেছিলেন, 'কবিরা বাঙলায় বস্তিতে থাকে আর সিনেমার সুদর্শন গর্দভেরা থাকে শীতাতপনিয়ন্ত্রিত প্রাসাদে।'

আপনি খুব দ্রুত সিদ্ধান্তে আসতে চান মনে হয়। বীমা কম্পানিতে আছেন নাকি? ব্যক্তিগত প্রশ্ন অবশ্য!

৬২| ৩০ শে মার্চ, ২০১০ বিকাল ৫:৫২

রংধনুর সাত রঙ বলেছেন: ব্লগীয় মুরুব্বীদের যুক্তি তর্কে লেখাটা বেশ প্রানবন্ত হয়ে উঠেছে।

৩১ শে মার্চ, ২০১০ রাত ১২:৪৮

ফিউশন ফাইভ বলেছেন: তা ঠিক।

৬৩| ৩০ শে মার্চ, ২০১০ সন্ধ্যা ৬:০৮

অরণ্যচারী বলেছেন: পোস্ট পর্যবেক্ষন

৩১ শে মার্চ, ২০১০ রাত ১২:৪৯

ফিউশন ফাইভ বলেছেন: হুমম!

৬৪| ৩০ শে মার্চ, ২০১০ সন্ধ্যা ৭:১৮

রনি রাজশাহী বলেছেন: অরণ্যচারী বলেছেন: পোস্ট পর্যবেক্ষন

৩১ শে মার্চ, ২০১০ রাত ১২:৪৯

ফিউশন ফাইভ বলেছেন: হুমম!

৬৫| ৩০ শে মার্চ, ২০১০ রাত ৯:২২

উম্মু আবদুল্লাহ বলেছেন:
"সচলায়তনে কেউ যদি খুনী ভাড়া করার জন্য চাঁদা তোলার চেষ্টা করেই থাকেন"


আপনাদের জন্য কিছু কষ্ট করলাম। সামুতে কোন সার্চ ইন্জ্ঞিন নেই। এসব নিয়ে একসময় কিছু আলোচনা হয়েছিল এখানে।

Click This Link

৩১ শে মার্চ, ২০১০ রাত ১২:৪৯

ফিউশন ফাইভ বলেছেন: অরূপের এই পোস্টেই খুনি ভাড়া করা নিয়ে সেই আলোচনা হয়েছিল। আলোচনাগুলো পরে মুছে দেওয়া হলেও ফারুক ওয়াসিফের ৪৫ নম্বর মন্তব্যে তার কিছুটা আঁচ পাওয়া যাবে।

লিংকটির খোঁজ দেওয়ার জন্য ধন্যবাদ আপনাকে।

৬৬| ৩০ শে মার্চ, ২০১০ রাত ১০:০৮

রাজিব খান০০৭ বলেছেন: ফিফা ভাই একটু সাহায্য করেন সচলায়তন কবে থেকে চালু হয়?

৩১ শে মার্চ, ২০১০ রাত ১২:৫০

ফিউশন ফাইভ বলেছেন: এটাকে এভাবে বলা যেতে পারে, পারস্পরিক পিঠ চুলকাচুলকির বৈঠকখানার সূচনা ঘটেছিল ২০০৭ সালের ১ জুলাই!

৬৭| ৩১ শে মার্চ, ২০১০ রাত ১:০৩

সাজিদ বলেছেন: সচলায়তন বলেন আরসমহোয়ার বলেন কিছু চরম মৌলবাদি মানুষ আছে যাদের সাথে মৌলবাদিরাই থাকতে পারে। সেটা দুপক্ষেরই। বাকিদের পক্ষে সেই ব্লগে বা পোস্টে বেশিদিন একত্রে থাকা সম্ভব হয় না।

৩১ শে মার্চ, ২০১০ রাত ১:২২

ফিউশন ফাইভ বলেছেন:
এইরকম এক মৌলবাদীকে দেখুন, প্রকাশ্যে মানুষ হত্যার আহবান জানাচ্ছে!


এই পোস্টের ১৬ নম্বর মন্তব্য

৬৮| ৩১ শে মার্চ, ২০১০ রাত ২:২৬

অণুসন্ধানী বলেছেন: ওই কমিউনিটি ফ্যাসিজমকে সামুতে আসতে বলেন। দেখি আমাদের সামু setup এ তারা কতটুকু টিকতে পারে?

০১ লা এপ্রিল, ২০১০ রাত ৯:৫৫

ফিউশন ফাইভ বলেছেন: হে হে হে... আসবে বলে মনে হয় না। তারা আপাতত পিঠ চুলকাচুলকিতে ব্যস্ত!

৬৯| ৩১ শে মার্চ, ২০১০ বিকাল ৩:১৭

রাজিব খান০০৭ বলেছেন: চুলকাচুলকি =p~ =p~ =p~ =p~ দারুন বলেছেন হাসতে হাসতে শেষ।

ধন্যবাদ আপনাকে।

০১ লা এপ্রিল, ২০১০ রাত ৯:৫৫

ফিউশন ফাইভ বলেছেন: :)

৭০| ০১ লা এপ্রিল, ২০১০ বিকাল ৩:২৫

তীব্র রঙিন বলেছেন: সুমন রহমানের মুভি রিভিউ-টা নিয়ে আপনার কী মনে হয়েছে?

মেহবুবা জুবায়ের সুমন রহমান-এর বিরুদ্ধে অভিযোগগুলো নিয়ে আপনার কি অভিমত?

ব্যক্তিগত আক্রমণের বিরুদ্ধে সচলেই পোস্ট আছে এবং সেটিতে অনেকের সমর্থনও আছে।

সচলের মানের সাথে এখন সামুর মানের কোন তুলনা করা যায় না। সচল মূলত লেখকদের জন্যে কমিউিনিটি ব্লগ। আর সামুর ধরনটা আলাদা। সচলে লিখতে গেলে একটা পর্যায়ের ভেতর দিয়ে যেতে হয়, কথাটা সত্যি এবং আমার সর্বাংশে পছন্দ নয় ব্যাপারটা। কিন্তু, সামুর মধ্যেও এজাতীয় কিছু থাকলে ভাল হতো। সামু এখন প্রায় শুয়োরের খোঁয়াড়। যাদের লেখা পড়ার জন্যে সামুতে ঢুকতাম, তারা প্রায় কেউই এখন লেখেন না।

আপনার পাহাড়ি-হিংসাত্মক পোস্টের পর সচল নিয়ে আপনার ভাবনার নৈতিকতার জোর হাপিশ।

আপনার লেখাটা দারুণ একদেশদর্শী এবং নিতান্তই আক্রমণাত্মক। সচলকে যে-ভাষায় এবং যেসব অভিযোগে অভিযুক্ত করেছেন, তা আপনার বোধজ্ঞানকেই প্রশ্নবিদ্ধ করে।

সুমন রহমানধন্য ফিফার জন্য মাইনাস দেয়াটাই অপ্রয়োজনীয়...

অ.ট.: সচল থেকে বুঝি মার খেয়েছিলেন কখনো?

০১ লা এপ্রিল, ২০১০ রাত ৯:৫৭

ফিউশন ফাইভ বলেছেন: ১. সুমন রহমানের মুভি রিভিউ নিয়ে প্রথম আলো, সামহোয়্যারইন, ফেসবুকসহ আরো ডজনখানেক সাইটে আলাপ হয়েছে। সেগুলো দেখেছেন? নাকি কাজীপাড়া রাইটার্স ক্লাবের আলোচনাকেই বোখারি শরিফ ঠাউরেছেন?

২. মেহবুবা জুবায়েরের অভিযোগগুলো অমার্জিত, তাতে কোনো সন্দেহ নেই। বাংলা ভাষার দুজন লেখকের মামলায় স্ত্রীর কী ভূমিকা! মুনশিয়ানার চমৎকার লেখাটি একবার দেখুন দয়া করে।

৩. তাহলে সচলে পোস্ট থাকলে সামহোয়্যারে দেওয়া যাবে না? আপনারা এত পর্দানশীন এবং হিজাবপ্রেমী- তা তো জানতাম না! ব্লগস্পটে সুমন রহমানের ব্যক্তিগত ব্লগের লেখা যখন সচলের পাতায় আলোচনার জন্য নিয়ে এসেছিলেন, তখন এটা মনে ছিল না? তার ব্লগের মন্তব্যের ঘরে আলোচনাটা করা গেল না?

৪. হ্যাঁ, আমার লেখা একদেশদর্শী নিশ্চয়ই, কারণ সচলায়তনে যখন সুমন রহমানের 'ছাল চামড়া তুলে মরিচ দেয়া'র প্রতিজ্ঞা করা হয় সেটাকে ধরে আমি সেই ব্লগারের ছাল চামড়া তোলার পাল্টা আহ্বান জানাইনি। তাই একপেশে আর একদেশদর্শী হয়ে গেছে! গালির বদলে পাল্টা গালি আর হত্যার হুমকির বিরুদ্ধে পাল্টা হুমকি দিলে তখন নিশ্চয়ই দুইদেশদর্শী হতো!

৫. জিজ্ঞেস করেছেন, সচল থেকে মার খেয়েছিলাম কিনা? ওরে... সচল আবার মারও দেয় নাকি? ওটা তো নাকি লেখকদের কমিউনিটি! তা দাদা, মারামারি কেন সেখানে? তবে এটা কিন্তু খাসা বলেছেন, সচলের মানের সাথে সামুর মানের তুলনা হয় না। সচলায়তনের সঙ্গে তুলনা হতে পারে সামহোয়্যারের ব্যক্তিগত ব্লগগুলোর। যেমন সচলের তুলনায় এরশাদ বাদশা কিংবা ফিউশন ফাইভ কিংবা রাগ ইমনের ব্লগ ভালো কি ভালো নয়- এইজাতীয়।

৬. ভার্চুয়াল চর্মরোগীদের কমিউনিটি, যারা একে অন্যের পিঠ চুলকে বিকৃত আনন্দ পায়, সেই সচল থেকে এতো দূর এসে বহু পুরনো নিক পুনরুজ্জীবিত করে সামহোয়্যারে এসেছেন দাদা। বহুত শোকরিয়া। দাদা যাওয়ার সময় পিঠটা একটু চুলকে দিয়ে যায়েন প্লিজ!

৭১| ০১ লা এপ্রিল, ২০১০ বিকাল ৫:১৯

সেনিন শাহ বলেছেন: "সচল মূলত লেখকদের জন্যে কমিউিনিটি ব্লগ"

-- কস্কি মমিন?

=p~ =p~ =p~ =p~ =p~
=p~ =p~ =p~ =p~ =p~

০১ লা এপ্রিল, ২০১০ রাত ৯:৫৮

ফিউশন ফাইভ বলেছেন: 'লেখকদের' আগে একটি শব্দ বাদ পড়েছে- 'স্বঘোষিত'।

৭২| ০২ রা এপ্রিল, ২০১০ রাত ১০:৫০

ধুসর আকাশ বলেছেন: হাঃ হাঃ হাঃ...... সচল বলো, অচল বলো, কোথাও সুস্থ পরিবেশ নাই। ঐখানে আছে তেনারা, এইখানে আপ্নারা(আবাসিকেরা) আর জামাতীরা।

তারপর আবাসিক ব্লগার? তোমার কি অবস্থা?
দেখি হিংসুক ময়না পাখি, তোমার ব্লগের মডুরা কেমন তা নিয়ে কিছু বলতো।
আগেই যদি বলে থাকো, তাহলে কিছু লিঙ্ক দাওতো পড়ে দেখি।

৭৩| ০৬ ই এপ্রিল, ২০১০ দুপুর ২:২০

তীব্র রঙিন বলেছেন: আমিও আরেক পাগল, আইসি ফিফারে বুঝাইতে। চালায়া যান বাইজান।

পাহাড়ি, সচল, এর পর কি কেডায় জানে...

আমার এক পছন্দের কবির দুইডা লাইন দিয়া গেলাম, মনে হৈল আপনাগোর উদ্দেশেই লেহা:

শত্রুর মুখে দিয়ে ছাই
আমরা খেউড় গেয়ে যাই...

ভার্চুয়াল চর্মরোগীদের কমিউনিটি, যারা একে অন্যের পিঠ চুলকে বিকৃত আনন্দ পায়, সেই সচল থেকে এতো দূর এসে বহু পুরনো নিক পুনরুজ্জীবিত করে সামহোয়্যারে এসেছেন দাদা।


হাহামগে...

আমি সচলের কেউ না রে বাই...যাক, আন্দাজে কথা কওনের গুণ সুমন রহমানের মতো আপনারও আছে দেকলাম...চালান বাই...চালান।

বহু পুরনো নিকটা কী রে ভাই????

এই নামে আগেও কি কেউ আসিলো???

কস্কি মমিন???

৭৪| ০২ রা জুন, ২০১২ রাত ২:০৮

ছোট নদী বলেছেন: :|| :|| :|| :|| :|| :|| :|| :|| :||

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.