নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজের কথা ভেবেই , মানুষ এর উপকার কারা উচিৎ \nhttps://volkig.com/

গাজী রাসেল

সহজ সরল মানুষ। একা একা ভাবতে ভাল লাগে ।

গাজী রাসেল › বিস্তারিত পোস্টঃ

শতাব্দীর সেরা গোল

১৯ শে মে, ২০১৮ রাত ১১:৫৫



ফুটবলের সবচেয়ে বড় আসর ফিফা বিশ্বকাপ। মর্যাদার দিক দিয়েও সবার উচুতে এই প্রতিযোগিতা। কিছু কিছু কারণে এই মর্যাদার টুর্ণামেন্ট হয়েছে বির্তকিত। আর বির্তকের কথা আসলেই প্রথমে আসে আর্জেন্টাইন কিংবদন্তি দিয়াগো ম্যারাডোনার ‘ইশ্বরের হাত’ গোলটি। সেই গোলটিকে আনেকই সর্বকালের সেরা গোল বলেও আখ্যা দিয়েছে। আবার অনেকেই তাকে ফুটবলের কলঙ্কও বলে থাকে। হোক সেটা বির্তকিত বা সেরা। ওই গোলের কয়েক মিনিট পর ম্যারাডোনার যে গোলটি বিশ্ব দেখেছিল তাকে শতাব্দীর সেরা গোল বলে মানতে কারো দ্বিধাদ্ব›দ্ব নেই।
সেই গোলের ৩২ বছর পরও আজো শতাব্দীর সেরা গোল হিসেবেই মনে করেন বিশ্লেষকরা।

মেক্সিকো ১৯৮৬ সালের বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালের ইংল্যান্ডের মুখোমুখি আর্জেন্টিনার। সেই ম্যাচে রেফারির চোখ ফাকি দিয়ে হাত দিয়ে গোল করেন ম্যারাডোনা। পরর্বতিতে সেটা নিয়ে তুমুল বির্তকের সৃষ্টি হয়ে। তবে, তার কয়েক মিনিট পরই যা করে দেখালেন তা সত্ত্যি অসাধারণ ছিল। মাঝমাঠ থেকে ম্যারাডোনা বল নিয়ে বোঁদৌ। ইংলিশ মিডফিল্ড ও রক্ষণভাগের খেলোয়াড়দের বোকা বানিয়ে বল পাঠালেন ইংল্যান্ডের জালে। জন্ম দেয় ইতিহাসের। আর সেই গোলেই ছিটকে গিয়েছিল বিশ্বকাপ থেকে।

ইতিহাস তৈরির পথে সব মিলিয়ে ৬৮ মিটার দৌড়েছের এই আর্জেন্টাই। ১১ সেকেন্ডে রচনা করেছিলেন এই অনব্দ্য ইতিহাসে।
অভিষেক বিশ্বকাপে লাল কার্ড দেখে আসর থেকে বিদায় নিতে হয়েছিল ফুটবলের বেডবয়কে। অবশ্য পরের বিশ্বকাপে কষ্টটা আরো বেশী কারণ, চিরপ্রতিদ্ব›িদ্ব ব্রাজিলে কাছে হেরে দ্বিতীয় রাউন্ডেই বিদায় নিয়েছিল ম্যারাডোনার দল। তাই পরের ১৯৮৬ সালের বিশ্বকাপে জন্য অপেক্ষায় থাকতে হয়ে ছিল এই কিংবদন্তিকে। অপেক্ষাটাকও সার্থক করেছে আর্জেন্টাইন তালিশম্যান। র্জামানিকে হারিয়ে ৩-২ গোলে হারিয়ে শ্রেষ্টত্বে নিশ্চিত এই ফুটবল ইশ্বর।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২০ শে মে, ২০১৮ রাত ১২:১১

কাইকর বলেছেন: ধন্যবাদ এভাবে ইতিহাস তুলে ধরবার জন্য।জানতে পারলাম নতুন কিছু আজেন্টিনার বেপারে

২| ২০ শে মে, ২০১৮ রাত ১:০২

মুহাম্মদ আরিফ হোসেন বলেছেন: ম্যারাডোনার গ্রেটন্যাস নিয়া কিছু বলতে চাই না । বলতে চাই না ৬-৭ জন কে কাটিয়ে করা দৃষ্টিনন্দন ার ইতিহাস সেরা গোল নিয়ে । কিন্তু ফুটবল এ হাত দিয়া গোল করাটাকে কেন জেন মানতে পারি না । খেলাটার প্রতি সৎ থাকলে , এটাকে মানা কষ্টকর । শুভকামনা রইল আর্জেন্টিনার জন্য ।
বিঃ দ্রঃ -আমি একজন শান্ত শিষ্ট ব্রাজিল সমর্থক ।

২০ শে মে, ২০১৮ রাত ১:২৫

গাজী রাসেল বলেছেন: ভাই কিছু মনে করবেন না। ম্যারাডোনা কি ম্যাচের আগে থেকেই ভেবে রেখেছিল যে সে হাত দিয়ে গোল করবে? সেটা কাকতালিয় ছিল বলে মনে হয়। হ্যা তবে পরর্বতিতে তা স্বিকার করে নওয়া উচিত ছিল। কিন্তু সে কিন্তু পরে সংবাদিকের কাছে ঠিকই স্বিকার করেছিল।

৩| ২০ শে মে, ২০১৮ রাত ২:০৩

জগতারন বলেছেন:
আমি কিন্তু আবার শান্ত শিষ্ট একজন দর্শক ও ছন্দময় খেলা প্রদর্শন করা জার্মানির সমর্থক !!!

২০ শে মে, ২০১৮ রাত ২:৪৯

গাজী রাসেল বলেছেন: ভাই জার্মানিরা কিন্তু শান্ত ফুটবল পছন্দ করে না । সবসময় আক্রমনাত্বক ফুটবল পছন্দ করে।

৪| ২০ শে মে, ২০১৮ সকাল ৯:৩০

রাজীব নুর বলেছেন: জানলাম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.