নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

গাজী মিজানুর রহমান

গাজী মিজানুর রহমান

আমার প্রোফাইলে আপনাকে স্বাগতম। আমি গাজী মিজানুর রহমান, ৩৫ বিসিএসের একজন ক্যাডার। যদিও এর আগে পূবালী ব্যাংক লিমিটেডে প্রায় এক বছর সিনিয়র অফিসার হিসেবে চাকরি করেছি । আমার পড়াশোনা ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি। আমার বাস্তব জীবনের অভিজ্ঞা থেকে বিসিএস ও ব্যাংকিং ক্যারিয়ার নিয়ে নিয়মিত ফেইসবুক ও ইন্টারনেটে লেখালেখি করি। বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার উপর সাজেশনভিত্তিক একটি বই লিখেছি; বইটির নাম- BCS Preliminary Analysis

গাজী মিজানুর রহমান › বিস্তারিত পোস্টঃ

কিভাবে শূন্য থেকে শুরু করবেন বিসিএস প্রস্তুতি

০৬ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:০০


যারা অনার্স প্রথম বর্ষে পড়েন কিংবা দ্বিতীয় বর্ষে অথবা তৃতীয়, চতুর্থ বর্ষে পড়েন কিন্তু জানেন না কিভাবে বিসিএস প্রিপারেশন শুরু করবেন। অথবা অনেকই এমন আছেন যে, অনার্স মাস্টার্স শেষ, বিসিএস ক্যাডার হওয়া স্বপ্ন; কিন্তু কিভাবে বিসিএস প্রস্তুতি শুরু করবেন না জানার কারণে। আজ আমি চেষ্ঠা করবো সেই প্রশ্নগুলোর উত্তর খুঁজে পেতে সাহায্য করতে। প্রথমে আপনি নিজেই নিজেকে জিজ্ঞেস করুন আপনি কোন বিষয়ে দুর্বল। আপনার কাছে সবচেয়ে কঠিন যে বিষয়টা/বিষয়গুলো মনে হয় সেই বিষয় দিয়ে শুরু করুন।

আমি দেখেছি বাংলাদেশের অধিকাংশ চাকরি প্রত্যাশী English এবং Math এ দুর্বল । আবার এর পরের স্থানে আছে বাংলা কিংবা বিজ্ঞানের মতো বিষয়গুলো।

আপনি যদি গণিতে দুর্বল হন আগে গণিতের একটা চার্ট কিনে বেসিক সূত্রগুলো মুখস্থ করে ফেলুন প্রতিদিন ২/৩ টা করে। দৈনিক ২-৩ টার বেশি সূত্র পড়বেন না। কারণ একসাথে বেশি সূত্র পড়লে মনে থাকবে না ভালো করে। যদি এইভাবে পড়েন নিয়মিত, দেখবেন আপনার সব সূত্র মুখস্থ হয়ে গেছে ১-২ মাসের মধ্যে। এর পাশাপাশি দৈনিক রুটিনে ক্লাস ফাইভ থেকে টেন পর্যন্ত টেক্সবুকের অংকগুলো করে ফেলুন। গণিতে ভালো করার জন্য প্র্যাক্টিসের কোনো বিকল্প নেই। তারপর বিসিএস প্রিলিতে আসা বিগত সালের গণিতে প্রশ্নগুলো সমাধান করে ফেলুন (প্রয়োজনে অভিজ্ঞদের সাহায্য নিন কিংবা গ্রুপ স্টাডি করুন)।

এবার আসা যাক স্টুডেন্টদের জাতীয় সমস্যা ইংলিশের বিষয়ে আলোকপাত করা যাক। ইংলিশের জন্য আমি আগে বলবো আপনি একটা বেসিক ইংলিশ বই শেষ করুন (যেমন Advance Learners' Functional English by Chowdhur & Hossain , Applied English Grammar and Composition - by P C Das বইগুলো শেষ করুন বিসিএস প্রিলি সিলেবাস অনুযায়ী। তবে প্রতিদিন সকালে ঘুম থেকে ওঠে ২টি গণিত সূত্র মুখস্থ করার সাথে সাথে Saifur's Vocabulary থেকে ৫-৬ টি শব্দ মুখস্থ করুন। Vocabulary পড়ার সময় একটু শব্দ করে পড়বেন এবং খাতায় বার বার লিখবেন তাহলে মনে থাকবে বেশি দিন।অনেকে আবার বলতে পারেন, Vocabulary পড়ি কিন্তু মনে থাকে না, কি করব?

তাদের বলবো, আপনি যখন প্রথমবার Word Meaning পড়েন তখন মনে করবেন প্রথম কিছু মনে থাকবে না, তারপর পড়ুন কিছু মনে থাকবে, আবার পড়ুন ক্রমান্বয়ে মনে থাকার পরিমাণ বাড়বে। Vocabulary বইয়ের মধ্যকার শুধু বড় বড় শব্দগুলো পড়বেন বাংলা অর্থসহ, তারপর সাথে Synonym পড়বেন, তৃতীয়বার মূল শব্দের সাথে Antonym পড়বেন। চতুর্থবার মুল শব্দের সাথে Synonym এবং Antonym মিলেয়ে পড়বেন। এইভাবে পড়লে Effective হবে।তাছাড়া, আপনার হাতে যদি সময় থাকে দৈনিক Daily Star পেপারটি পড়ার অভ্যাস গড়ে তুলুন।

বি.দ্র: আপনি যেসব বিষয়ে দুর্বল তা দিয়ে শুরু করার পর আপনি যখন দেখবেন যে- আপনি আর কোনো বিষয়ে দুর্বল নয়, তখন আপনার মনোবল ও আত্মবিশ্বাস অনেক গুণ বেড়ে যাবে। আর মনে রাখবেন বিসিএস হলো মনোবল ও আত্মবিশ্বাসের পরীক্ষা, যার মনোবল ও আত্মবিশ্বাস যত বেশি সে তত দ্রুতই সফল হবে ইনশাআল্লাহ!
________________________________
গাজী মিজানুর রহমান
৩৫তম বিসিএস ক্যাডার ও সাবেক সিনিয়র অফিসার, পূবালী ব্যাংক লিমিটেড।
লেখক: BCS Preliminary Analysis ( বিসিএস প্রিলির ধারণা সম্পূর্ণ বদলে দিতে শীঘ্রই আসছে বাংলাদেশের প্রথম বিসিএস প্রিলির সাজেশনভিত্তিক বই- BCS Preliminary Analysis )

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৬ ই জানুয়ারি, ২০১৮ রাত ৮:৪৪

চাঁদগাজী বলেছেন:


শুন্য থেকে শুরু করে যদি বিসিএস করা যায়, উহারা কি শিখিবে? এই জন্যই মনে হয়, ব্যুরোক্রেটা তেমন কিছু করতে পারে না দেশের জন্য

০৬ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:২৮

গাজী মিজানুর রহমান বলেছেন: এখানে শূন্য থেকে দ্বারা বোঝানো হয়েছে বিসিএস নলেজকে

২| ০৬ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:২৭

অাব্দুল্লাহ অাল কাফি বলেছেন: আপনার বই বিক্রির সাফল্য কামনা করছি।

০৬ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:২৯

গাজী মিজানুর রহমান বলেছেন: আপনার শুভ কামনার জন্য ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.