নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জামাত শিবির,ধর্মান্ধ মোল্লা ও একটি নির্দিষ্ট ধর্ম বিদ্বেষী মুক্ত ব্লগ।আপনার প্রতি আমি কেমন ব্যাবহার করব তা আপনার আচরণের উপর নির্ভর করবে।সত্য মিথ্যা যাচাই না করে অন্যের কথার উপর ভিত্তি করে যদি আমার উপর সিদ্ধান্ত গ্রহণ করেন,তাহলে আমার বন্ধু হওয়ার দরকার নেই।

মোহাম্মদ গোফরান

♠ঘুমন্ত শহরে, রূপালী রাতে, স্বপ্নের ও নীল চাদর বিছিয়ে, কষ্টের শীতল আবরন জড়িয়ে আমি আছি, আছি, তোমার স্মৃতিতে ভালবাসার সরল বাধন ছিড়ে, চলে গেছ এই হৃদয়টাকে ভেঙ্গে তুমি আমি একই শহরে তবুও একাকী ভিন্ন গ্রহে। মনে পরে সেই নিয়ন জ্বলা রাতে, অনন্ত প্রেম দিয়েছি উজার করে, নিঃসঙ্গ নিশি পথিক পেছনে ফেলে পথ হেটেছি বাধা দুটি হাতে। দূর আধারের ভালবাসায় হারাতে, ছুটে ছিলাম সেই রূপালী রাতে।♠

মোহাম্মদ গোফরান › বিস্তারিত পোস্টঃ

রাজীব নুর এর মুক্তি উপলক্ষে ব্লগে চাটগাঁইয়া খানাপিনার আয়োজন। (ফান পোস্ট)

১৩ ই মে, ২০২২ রাত ১২:২২

আমরা দেখেছি ব্লগার রাজীব নুর সকল বাধা বিপত্তি অতিক্রম করে মুক্তি লাভ করে ২ দিন ধরে সামুর প্রথম পাতায় লেখা সহ অন্যের পোস্টে মন্তব্য করার সুযোগ ফিরে পেয়েছেন। সে উপলক্ষে ব্লগে একটা খান-পিনার আয়োজন করা হলো।



বল বীর -
আমি চির উন্নত শির!

আমি চির-দুরন্ত দুর্মদ,
আমি দুর্দম, মম প্রাণের পেয়ালা হর্দম হ্যায় হর্দম ভরপুর মদ।

আমি হোম-শিখা, আমি সাগ্নিক জমদগ্নি,
আমি যজ্ঞ, আমি পুরোহিত, আমি অগ্নি।
আমি সৃষ্টি, আমি ধ্বংস, আমি লোকালয়, আমি শ্মশান,
আমি অবসান, নিশাবসান।
আমি ইন্দ্রাণী-সুত হাতে চাঁদ ভালে সূর্য
মম এক হাতে বাঁকা বাঁশের বাঁশরী আর রণ-তূর্য;
আমি কৃষ্ন-কন্ঠ, মন্থন-বিষ পিয়া ব্যথা-বারিধীর।
আমি ব্যোমকেশ, ধরি বন্ধন-হারা ধারা গঙ্গোত্রীর।
বিঃ দ্রঃ এটা কাজী নজরুল ইসলামের বিদ্রোহী কবিতার অংশবিশেষ । আমি লিখিনাই।




প্রথমেই থাকছে চট্রগ্রামের ঐতিহ্যবাহী মেজবানী খানা
ফারসি মেজবান শব্দের অর্থ "অতিথি আপ্যায়নকারী" বা "নিমন্ত্রণকর্তা" এবং মেজবানি শব্দের অর্থ "আতিথেয়তা" বা "মেহমানদারি"। চট্টগ্রামের ভাষায় একে মেজ্জান বলা হয়ে থাকে। চট্টগ্রামের পার্শ্ববর্তী নোয়াখালী অঞ্চলে মেজবানি জেয়াফত নামে বহুল প্রচলিত, ফার্সি ভাষায় যার অর্থ "ভোজ" বা "ভোজসভা"।

বাংলাদেশের অন্যান্য জেলায়ও বিভিন্ন উপলক্ষে ভোজের আয়োজন করা হয়। তবে মেজবানি চট্টগ্রাম অঞ্চলেই অধিক জনপ্রিয় ও বহুল প্রচলিত। এই অঞ্চলে পূর্বে হাটেবাজারে ঢোল পিটিয়ে বা টিনের চুঙ্গি ফুঁকিয়ে মেজবানির নিমন্ত্রণ প্রচার করা হতো। মেজবানের উৎপত্তির সঠিক সময় নির্ণয় করা যায় না। তবে এই প্রথা সুদীর্ঘকাল ধরে চর্চিত হয়ে আসছে।

শুটকি ভর্তাঃ
তারপর থাকছে চট্টগ্রামের ঐতিহ্যবাহী শুটকি ভর্তা। অনেক ধরনের শুটকির জন্য চট্টগ্রাম বিখ্যাত । তার মদ্ধ্যে লইট্যা শুটকি, চিংড়ি শুটকি, ছুরি শুটকি অন্যতম। বাংলাদেশে শুঁটকি ভর্তা খাওয়ার সুদীর্ঘকালের ইতিহাস রয়েছে। বাংলা নববর্ষের প্রথম দিনে পহেলা বৈশাখকে উৎযাপন করতে ঘটা করে পান্তা ভাত ও ইলিশ মাছ ভাজা খাওয়া হয় এবং এর সাথে অনুষঙ্গ হিসেবে থাকে শুঁটকি মাছ ভর্তা। রাজীব নুরের মূক্তি উপলক্ষে নীচে কয়েকরকমের চাটগাইয়া শুটকি ভর্তা দেয়া হলো। অঞ্চল বা বাড়ি ভেদে শুটকি ভর্তার স্বাদ আলাদা হয়। এটা উপকরণ সমূহের তারতম্য কিংবা বাবুর্চির দক্ষতা ও নিপুনতার উপর নির্ভর করে। সব ধরনের শুটকি দিয়ে ভর্তা করা যায় তবে তুলনামূলক ভাবে নরম এবং ছোট মাছের শুটকি দিয়ে সহজে ভর্তা তৈরী করা যায়। প্রথমে মাছগুলো পানিতে ধুয়ে তেলে ভেজে নেওয়া হয়। অতঃপর পাটায় বেটে শুকনো মাছের গুড়ো বা পেস্ট তৈরী করা হয়। এর সংগে পরিমান মত লবণ, পেঁয়াজ, ভাজা শুকনো মরিচ অথবা কাঁচা মরিচ সরিষার তেল দিয়ে মাখানো হয়।

গরম ভাতের সংগে শুটকি ভর্তা অসাধারণ।
লইট্যা শুটকি ভর্তা।
চুরি শুটকি ভর্তা ।

কাচ্চি লাভারসদের চট্রগ্রামের কাচ্চি ডাইনের কাচ্চি


এর পর থাকছে চট্টগ্রামের ঐতিহ্যবাহী খাবার দুরুস। ' দুরুস কুরা' হলো মোরগ বা মুরগীকে জবাই করে পুরো অংশটুকু পরিস্কার করে তা ভেজে পক্রিয়া করে রান্না করা সুস্বাদু খাবার।চামড়া ছাড়ানো আস্ত মুরগী ঘন ঝোল দিয়ে বিশেষ পদ্ধতিতে রান্না করাকেই চট্টগ্রামের ভাষায় ‘দুরুস কুরা’ বলে। ঝোলের স্বাদ এবং ঘ্রাণের কারণেই দুরুস মুরগী অন্য আইটেমের চেয়ে আলাদা।
জামাই আদর, অতিথি আপ্যায়ন, বিশেষ মেহমানদারিতে চট্টগ্রামে মুরগীর দুরুসের কদর আছে বেশ। অতিথিদের প্রতি সম্মান জানাতে আস্ত মুরগী দিয়ে দুরুস রান্নার প্রথা এই অঞ্চলে চলে আসছে বছরের পর বছর ধরে।তবে দুরুস এখন আর শুধু আপ্যায়নেই সীমাবদ্ধ নয়। জনপ্রিয়তা বাড়ায় চট্টগ্রামের অভিজাত হোটেলগুলোতেও বাণিজ্যিকভাবে বিক্রি হচ্ছে ‘দুরুস কুরা’। নগরের চট্টমেট্রো, বীর চট্টলা, হাজী বিরিয়ানিসহ বেশ কয়েকটি রেস্টুরেন্টে ২৫০ থেকে ৩০০ টাকায় দুরুস পাওয়া যায়।


বেলা বিস্কুট
টিনের ছাউনি দেওয়া কয়েকশ বর্গফুটের একটি দোকান। নাম গণি বেকারি। প্রায় শত বছর আগে চট্টগ্রামের এই বেকারিতেই প্রথম বানানো হয় বেলা বিস্কুট। মচমচে, সুস্বাদু এবং ডাউস সাইজের কারণে অল্পদিনেই জনপ্রিয়তা পায় এই বিস্কুট। চায়ের দোকান থেকে ধনাঢ্যদের ডাইনিং টেবিল- জায়গা করে নেয় সবখানে। প্রথমে ময়দা, ডালডা, গুঁড়ো দুধ, চিনি, লবণ ও তেল মিশিয়ে তৈরি করা হয় খামির। সঙ্গে দেওয়া হয় বিশেষ ধরনের মাওয়া। মাটির তন্দুরে একদিন রাখার পর প্রথম দফায় দেড়-দুই ঘণ্টা সেঁকা হয়। দ্বিতীয় দফায় আরেকবার সেঁকে তৈরি করা হয় বেলা বিস্কুট। প্রতি পিস বিক্রি হয় সোয়া দুই টাকায়।অনেক প্রবাসীও গণি বেকারি থেকে বেলা বিস্কুট কিনে দেশের বাইরে নিয়ে যায়
চায়ের সঙ্গে খেতে গণি বেকারির বেলা বিস্কুট শুধু দেশে নয়, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য অস্ট্রেলিয়া, কানাডাসহ বিভিন্ন দেশেও রফতানি হয়


মহেশখালীর পান

চুন, সুপারি, মশলা দিয়ে মহেশখালীর পান মুখে পুরে দিতেই মিষ্টিতে ভরে যায় পুরো মুখ। সিনেমা কিংবা গানে- মহেশখালীর পানের কথা আছে সবখানে। বড় আকার এবং মিষ্টি স্বাদের কারণেই দেশ-বিদেশে খ্যাতি পেয়েছে বৃহত্তর চট্টগ্রামের মহেশখালীর এই পান।
কৃষি সম্প্রসারণ অধিদফতরের তথ্যমতে, মহেশখালীর প্রায় দেড় হাজার হেক্টর জমিতে মিষ্টি পান চাষ হয়। এখানে পানের বরজ সাধারণত দুই ধরনের- পাহাড়ি বরজ এবং বিল বরজ। সব মিলিয়ে প্রায় ১৩ হাজার বরজে পান চাষ হয় মহেশখালীতে।
কক্সবাজার, চট্টগ্রাম ছাড়াও ফেনী, নোয়াখালী, কুমিল্লা ও ঢাকায় মহেশখালীর পান সরবরাহ হয়। সৌদি আরব, সিঙ্গাপুর, হংকং, থাইল্যান্ড, আরব আমিরাতসহ বিভিন্ন দেশেও রফতানি হয় মহেশখালীর মিষ্টি পান।

সর্বশেষ রাজীব নুর সহ যারা সামুকে ভালোবাসে তারা সবাই ব্লগে থাকুক। কেউ ব্লগ ছেড়ে না যাক । এটাই প্রত্যাশা।





তথ্য সূত্র ও ছবিঃ গুগল, উইকি, দ্যা বিজনেস স্ট্যান্ডার্ড, বাংলানিউজ ২৪ ডট কম।

মন্তব্য ৪৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (৪৮) মন্তব্য লিখুন

১| ১৩ ই মে, ২০২২ রাত ১২:৪৩

সোনাগাজী বলেছেন:



রাজিব ভালো ব্লগার।

১৩ ই মে, ২০২২ রাত ২:২২

মোহাম্মদ গোফরান বলেছেন: কোন সন্দেহ নেই। ♥️

২| ১৩ ই মে, ২০২২ রাত ১২:৫১

গরল বলেছেন: এত খাবার দেখেতো খুদা বেড়ে গেল, দুপুরে লাঞ্চে খাওয়ার জন্য সসেজ, টুনা আর ব্রকলি রেডি করেছিল বউ, সেগুলো আর গলা দিয়ে নামবে না। এখন কাচ্চি বা খিচুরি অর্ডার করতে হবে মনে হচ্ছে।

১৩ ই মে, ২০২২ রাত ২:২৬

মোহাম্মদ গোফরান বলেছেন: পোস্টটি লিখতে গিয়ে আমারও একই দশা হয়েছে। পরে কাচ্চি ডাইন থেকে কাচ্চি এনে খেয়েছি বাসার সবাই।

৩| ১৩ ই মে, ২০২২ রাত ১২:৫৪

মরুভূমির জলদস্যু বলেছেন: ছবি দেখায়া লাভ নাই। দাওয়াত দেন, আমি আর রাজীব ভাই হাজির হয়ে যাবো। :P
পকেটের অবস্থা খারাপ তাই যাওয়া আসার টিকেটাও আমার জন্য পাঠায়া দিয়েন। ;)

১৩ ই মে, ২০২২ রাত ২:৩২

মোহাম্মদ গোফরান বলেছেন: চলে আসেন। ট্রেনের টিকেট আর কতো টাকা।দিমুনে। সবাই মিলে আসেন। চট্টগ্রামে যখন আমার শো থাকে তখন ঢাকা থেকে অবেক সেলিব্রিটি, আর্টিস্ট, মডেল আসেন চট্টগ্রামে। চট্টগ্রামের লোকজনের হসপিটালিটি খুবই ভালো।সাথে নূরু ভাইকেও আনিয়েন।

৪| ১৩ ই মে, ২০২২ রাত ১:০৪

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: দাওয়ার দেন। ইদানীং রুচি বেড়েছে।

১৩ ই মে, ২০২২ রাত ২:৩৩

মোহাম্মদ গোফরান বলেছেন: চলে আসুন স্বপ্নবাজ। আপনি তো আমার ফেবুতে আছেন। দেখেনই তো আমার স্টোরি তে।

৫| ১৩ ই মে, ২০২২ রাত ১:০৭

রাজীব নুর বলেছেন: মোহাম্মদ গোফরান ভাই আমার আন্তরিক ধন্যবাদ ও ভালোবাসা গ্রহন করুণ।

আপনার পোষ্ট আমাকে অনাবিল আনন্দ দিয়েছে।
সন্ধ্যা থেকে প্রচন্ড মাথা ধরেছিলো। আপনার এই পোষ্ট দেখে মাথা ব্যথা নাই হয়ে গেছে।

১৩ ই মে, ২০২২ রাত ২:৩৫

মোহাম্মদ গোফরান বলেছেন: জেনে ভালো লাগছে। নিন্দুকেরা আপনাকে গভীর পর্যবেক্ষণে রেখেছে। এরা যেন আর কোন সুযোগ না পায়। ভাল থাকুন।

৬| ১৩ ই মে, ২০২২ রাত ১:১৩

জহিরুল ইসলাম সেতু বলেছেন: ও বাজিরে !
এত্তো খানাপিনা!!
শেষে বদঅজম ন অয়!!!

১৩ ই মে, ২০২২ রাত ২:৩৭

মোহাম্মদ গোফরান বলেছেন: অবাইজ্জা হুদা। ইবাত চিটাংগ্যা এনা।বদ্দা গম আছুন নি? এক্কেনা এক্কেনা হাইলি কিছু অইতো ন।

৭| ১৩ ই মে, ২০২২ রাত ১:১৮

রাজীব নুর বলেছেন: আমি চিটাগাং মাত্র ছয় বার গিয়েছি।
প্রথম বার যাই বহু বছর আগে। পরীক্ষা দিতে। সেবার এক বড় ভাইয়ের মাধ্যমে আমি হলে ছিলাম। পরীক্ষা দিয়ে আবার ঢাকা ফিরে আসি। এরপর বেশ কয়েকবার গিয়েছি। যাই হোক, চিটাগাং এঁর খাবার আমি রেস্টুরেন্টে খেয়েছি। তাই আসল স্বাদ কখনও পাইনি। তবে ঢাকায় অনেক রেস্টুরেন্টে মেজবানি খেয়েছি। কেন জানি আমার কাছে ভালো লাগেনি। আসলে ওরা নাম দিয়েছে মেজবানি। আসল চিটাগাং এঁর মেজবানি নয়।

লইট্রা শূটকি আমার বড় কন্যা পরীর খুবই পছন্দ। সুরভি মাসে দুই তিনবার রান্না করে। গরম ভাতের সাথে খেতে ভালো লাগে। মা যখন রান্না করতো, তখন মাসে একবার লইট্রা রান্না করতো। ভালোই হতো।

গতকাল বাজারে গিয়েছিলাম। দেখি একলোক লইট্রা মাছ বিক্রি করছে। দাম খুবই সস্তা। মাত্র দুই শ' টাকা কেজি। আমি এক কেজি কিনে নিলাম। বাসায় রান্না করেছে। ভূনা। ধনেপাতা দিয়েছে। সবাই বলল, খেতে নাকি ভালো। খুব ভালো। আমি খাই নি। কারন দুপুরে পাশের বাসা থেকে একবল তেহারি দিয়েছে। দুপুরে রাতে আমি তেহারি খেয়েছি। তেহারি টা ভালো হয়েছে। বাবুর্চি দিয়ে রান্না করিয়েছে। মাংসের পরিমান খুব ভালো ছিলো।

১৩ ই মে, ২০২২ রাত ২:৪২

মোহাম্মদ গোফরান বলেছেন: রেস্টুরেন্টে অরিজিনাল মেজবান ফ্লেভার পাবেন না। আরেক বার চিটাগং আসলে বলবেন। আমি অরিজিনাল টা খাওয়াবো।

৮| ১৩ ই মে, ২০২২ রাত ১:২৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
শুটকি, বেলা বিস্কুট এর পরেই পান,
যান খামুনা আপনারাই খান!
মেজবান কি খাইনাই আমরা আগে
গরুর পায়া, কালা ভুনা পরছে কার ভাগে?

১৩ ই মে, ২০২২ রাত ২:৩৮

মোহাম্মদ গোফরান বলেছেন: চট্টগ্রামে পায়া কে নলা বলা হয়। গরুর নলা আপনার। কালা ভুনা চাঁদগাজী ভাই।

৯| ১৩ ই মে, ২০২২ রাত ১:২৯

রাজীব নুর বলেছেন: বেলা বিস্কুটের নাম এত শুনেছি কিন্তু কখনও খাইনি।
আর এটা যে এখনও পাওয়া যায় সেটা আজই জানলাম। বিদেশেও রপ্তানি হয় সেটা শুনে খুবই অবাক হয়েছি। ঢাকায় কি এই বিস্কুট পাওয়া যায়?

১৩ ই মে, ২০২২ রাত ২:৪০

মোহাম্মদ গোফরান বলেছেন: এড্রেস দিয়েন ফেসবুকে । আমি অরিজিনাল গণি বেকারির টা পাঠাবো। ঢাকার ওয়েলফুড এবং বারকোড এর আউটলেট এ পাওয়া যাবে।

১০| ১৩ ই মে, ২০২২ রাত ৩:৩৭

মোহাম্মদ গোফরান বলেছেন: চট্টগ্রামের মেজ্জান রান্নার দৃশ্যঃ
চট্টগ্রামের মেজ্জান রান্নার দৃশ্যঃ

১১| ১৩ ই মে, ২০২২ রাত ৩:৪৩

ঋণাত্মক শূণ্য বলেছেন: আপনার পুরা পোষ্টের থেকে প্রথম কমেন্টের জোকসটা জোস ছিলো!

১৩ ই মে, ২০২২ রাত ৩:৫২

মোহাম্মদ গোফরান বলেছেন: কেমনে কি? ঝেড়ে কাশুন।

১২| ১৩ ই মে, ২০২২ সকাল ৯:১৩

বিজন রয় বলেছেন: রাজীব নূর এখন কপিপিস্ট বাদ দিয়ে রিপোস্ট ধরেছে!

ব্যাপার না, সে ব্লগে থাকুক।

১৩ ই মে, ২০২২ বিকাল ৩:৩২

মোহাম্মদ গোফরান বলেছেন: যে যেভাবে লিখে শান্তি পায় লিখুক। ব্লগের রুলস মেনে চললেই হল। ধন্যবাদ বিজন দা মন্তব্য করার জন্য।

১৩| ১৩ ই মে, ২০২২ সকাল ৯:৪৯

জ্যাকেল বলেছেন: উনি যে লেখা চুরি করে জেইল থেকে বের হইয়াছেন ইহা সবাইকে মনে করাই দিলেন নিকি?

১৩ ই মে, ২০২২ বিকাল ৩:৩৭

মোহাম্মদ গোফরান বলেছেন: কারো অতীত নিয়ে আমরা প্রিক না করি। তিনি বর্তমানে ব্লগের রুলস মেনে চলছেন। কর্তৃপক্ষ তো আর ব্লগে বসে মুড়ি খান না। তারা সব বুঝে শোনে সিদ্ধান্ত নিয়েছেন। রাজীব নুর হঠাৎ ব্যান হওয়াতে মানসিক অশান্তিতে ছিলেন। উনাকে সব ভুলে নতুন করে আবার আগের মতো ব্লগ প্রাণবন্ত করার অনুপ্রেরণা যোগাতে এই পোস্ট।

১৪| ১৩ ই মে, ২০২২ সকাল ১১:২৪

শায়মা বলেছেন:

ভাইয়া
এই পোস্ট পড়ে প্রথমেই মনে হলো হায় হায় গোফরানভাইয়াও আমার কপিপেস্ট শুরু করলো নাকি???

পরে দেখি উইকিপিডিয়ার সূত্র উল্লেখ করা।

হা হা হা

ভাইয়া উইকিপিডিয়া সূত্র হোক আর সুতলী কাবাব হোক তোমাদের মেজবানী রান্নার ছবি দেখে আমি মুগ্ধ।

আসলেই চাটগাইয়ারা খানাপিনায় বড়লোক।

বাপরে!!!!!!!

গুড গুড চাটগাইয়া ঐতিহ্যের সাথে পরিচয় করিয়ে দেবার জন্য।

১৩ ই মে, ২০২২ বিকাল ৩:৪৪

মোহাম্মদ গোফরান বলেছেন: সামুর জন্মের আগে থেকে লোকজন ফুড ব্লগ লিখছেন আপু।আপনাকে কপি করব কেন? আর আমি মনে করি যার মন বড় সে প্রকৃত বড়লোক। চাটগাঁইয়া আর ঢাকাইয়া ফ্যাক্টর না। হ্যাঁ চাটগাঁইয়া লোকজন এর হসপিটালিটি খুবই ভালো। জানি দাওয়াত গ্রহণ করবেন না। তাও দিলাম। আপনাকে আমার বাড়িতে মেজবানির দাওয়াত। আপনার মতো এলাহি আয়োজন করা সম্ভব না তবে মেজবান সহ আপনার প্রিয় সব খাবার থাকবে ইনশাআল্লাহ।

১৫| ১৩ ই মে, ২০২২ দুপুর ১২:৩৯

রাজীব নুর বলেছেন: কিছু মানুষ আসলে কখনই ভালো হবার নয়। মৃত্যুর আগে এক মিনিট সময় পেলে বদমাইশি করে নিবে।

১৩ ই মে, ২০২২ বিকাল ৩:৪৭

মোহাম্মদ গোফরান বলেছেন: হেদায়েতের মালিক আল্লাহ। সবার কপালে এটা জুটেনা।

১৬| ১৩ ই মে, ২০২২ বিকাল ৩:১১

মরুভূমির জলদস্যু বলেছেন: লেখক বলেছেন: চলে আসেন। ট্রেনের টিকেট আর কতো টাকা।দিমুনে। সবাই মিলে আসেন। চট্টগ্রামে যখন আমার শো থাকে তখন ঢাকা থেকে অবেক সেলিব্রিটি, আর্টিস্ট, মডেল আসেন চট্টগ্রামে। চট্টগ্রামের লোকজনের হসপিটালিটি খুবই ভালো।সাথে নূরু ভাইকেও আনিয়েন।

আহা, ট্রেন!! আমি খুবই ভালো পাই। এসি টিকেট পাঠায়েন, নন এসি মেলা গ্যাঞ্জান।
আপনার কিসের শো হয়?
আমি সেলিব্রিটিদের এড়িয়ে চলি, সেই সময়ে যাওয়অ যাবে না।
নূরু ভাইতো মনে হয় বরিশালে। উনার সাথে আমার কোনো যোগাযোগ নাই।

১৩ ই মে, ২০২২ বিকাল ৩:৫০

মোহাম্মদ গোফরান বলেছেন: ঠিক আছে।
ফ্যাশন শো।
আগামী বরষাতে আসুন।
চট্টগ্রাম প্রকৃতির মাধুরি দিয়ে গড়া।
ভালো লাগব।
নুরু ভাই রাজীব ভাই উনাদের দাওয়াত দিব।
আপনিও জয়েন করিয়েন।

১৭| ১৩ ই মে, ২০২২ বিকাল ৪:১৮

শায়মা বলেছেন: ঐ গাধা ভাইয়া আমাকে কপি করার কথা কোথায় বলেছি!!!!!!!!!!!!!!!!!!!!!

কানা হয়ে গেছো!!!!!!!!!!!!!!!!!!!!!! X((


লেখার স্টাইলটাই উইকি স্টাইলে ছিলো!!! আমি বলেছি লেখা দেখ ভুই পাচ্ছিলাম তুমি উইকি থেকে কপি করলে নাকি।

পরে দেখলাম সেটাই ঠিক আর তুমি সূত্র উল্লেখ করেই দিসো।

সামু জন্ম কেনো আমার দাদার জন্মের আগে থেকেই ফুড ব্লগ কুক ব্লগ ছিলো কিন্তু তাই বলে আমি এত গাধা না যে ফুড ব্লগ আমাকে দেখে মানুষ লিখে বলবো!!!

জন্মেও না......

এত বড় গাধা হতে পাব্বো না.......

ছোট গাধাও হবো না!!!!!!!!! :)

তবে তোমার চিংড়ি পোলাও কপি করবো আর ছবি তুলে দেখাবো আর তোমার দাওয়াতে যেতে পারি তবে বোরখা পরে।

আমি লজ্জাবতী। :)

১৩ ই মে, ২০২২ বিকাল ৪:২৪

মোহাম্মদ গোফরান বলেছেন: আপনি সুন্দর। বোরখা পড়বেন কেনু? চিংড়ি পোলাও লিনা বানাইছে। আপনাকে দিলাম।
এটাও বানাইছে। নেন খান। পোস্টে যেহেতু আসছেন একটু খানা পিনা হোক।

১৮| ১৩ ই মে, ২০২২ বিকাল ৪:২১

শায়মা বলেছেন: ভাইয়া
এই পোস্ট পড়ে প্রথমেই মনে হলো হায় হায় গোফরানভাইয়াও আমার কপিপেস্ট শুরু করলো নাকি???


বুঝেছি গোফরান ভাইয়া আমার মানে মাই গোফরান ভাইয়া এটা বলতে গিয়ে দাঁড়ি কমার ফেরে গোফরান ভাইয়া ( আমার কপিপেস্ট) মনে হয়েছে তোমার।

হা হা হা হা মানুষ এমনেই কত যে ভুল বুঝে!!!!!!!


যাইহোক আমি আমার কপিপেস্ট বলতে চাইনি গোফরান ভাইয়া আমার মানে মাই গোফরান ভাইয়া এটা লিখতে চেয়েছিলাম।

১৩ ই মে, ২০২২ বিকাল ৪:২৭

মোহাম্মদ গোফরান বলেছেন: ইটস ওকে আপু।
লিভ ইট।
লাভ ইউ না?

এটাও বানাইছে।

১৯| ১৩ ই মে, ২০২২ বিকাল ৪:২৮

শায়মা বলেছেন: সত্যিই খুবই মজার রেসিপি হবে এই চিংড়ি পোলাও আর এই রান্নাও খুবই ভালো হয়েছে।

এক্সসেলন্টো রাঁধুনী লীনা আপুনি! :)

১৩ ই মে, ২০২২ সন্ধ্যা ৭:১১

মোহাম্মদ গোফরান বলেছেন: সে ভাল রাধুনি।

২০| ১৩ ই মে, ২০২২ বিকাল ৪:৩০

শায়মা বলেছেন: এটা কি!

গাজরের জ্যুস!!!

এটা নিশ্চয় মজা না তেমন।

বাট দেখতে তো মাশাল্লাহ!!!

১৩ ই মে, ২০২২ সন্ধ্যা ৭:১৫

মোহাম্মদ গোফরান বলেছেন: ফালুদা। উপরে ফ্রুটস দেয়া।

২১| ১৩ ই মে, ২০২২ বিকাল ৪:৫৬

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: রাজীব নুর তার বাসায় ইফতারের পার্টি করতে চেয়েছিলেন। এখন পার্টিটা আপনার বাসায়ই হোক।

১৩ ই মে, ২০২২ সন্ধ্যা ৭:১৬

মোহাম্মদ গোফরান বলেছেন: রমজান তো শেষ।হলে মন্দ হয়না। মেজবান করা যায়।

২২| ১৪ ই মে, ২০২২ সকাল ১০:৩৭

জুল ভার্ন বলেছেন: রাজীব নুর আমার অত্যন্ত স্নেহভাজন ব্লগার। ওর জন্য সব সময় শুভ কামনা।

১৫ ই মে, ২০২২ বিকাল ৩:৪৭

মোহাম্মদ গোফরান বলেছেন: তার ভদ্রতা আর বিনয়ের কারণে সিন্ডিকেট আক্রমণ এর সময় আমি তার জন্য ফাইট করেছিলাম। কপি পেস্ট করার জন্য একজন ব্লগারকে জানে মেরে ফেলা যায়না। মেরে ফেললে সবাইকে মেরে ফেলুক। ব্লগে ব্যক্তিগত শত্রুতামি চিরতরে থামাতে হবে।
ধন্যবাদ ভাইয়া মন্তব্যের জন্য।

২৩| ১৫ ই মে, ২০২২ রাত ১২:৩৩

জহিরুল ইসলাম সেতু বলেছেন: যত্ত খাতির, বেজ্ঞুন রাজীব নূরের!!! আঁরা বুজি কিচ্ছু ন???? :((

১৫ ই মে, ২০২২ বিকাল ৩:৪৮

মোহাম্মদ গোফরান বলেছেন: বদ্দা অনে ঘরর মানুষ। আগে চলি আইয়ুন।

১৮ ই মে, ২০২২ সন্ধ্যা ৭:২২

মোহাম্মদ গোফরান বলেছেন: বদ্দা হড়ে অনে?

২৪| ১৮ ই মে, ২০২২ রাত ১১:০৯

জহিরুল ইসলাম সেতু বলেছেন: পথঘাট ন চিনি বদ্দা, হনে আইয়ুম ???

২১ শে মে, ২০২২ দুপুর ১:১৬

মোহাম্মদ গোফরান বলেছেন: আই জিসি আছি ত। আরও চের-পাজ্জন ব্লগার আছে এড়ে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.