নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জামাত শিবির,ধর্মান্ধ মোল্লা ও একটি নির্দিষ্ট ধর্ম বিদ্বেষী মুক্ত ব্লগ।আপনার প্রতি আমি কেমন ব্যাবহার করব তা আপনার আচরণের উপর নির্ভর করবে।সত্য মিথ্যা যাচাই না করে অন্যের কথার উপর ভিত্তি করে যদি আমার উপর সিদ্ধান্ত গ্রহণ করেন,তাহলে আমার বন্ধু হওয়ার দরকার নেই।

মোহাম্মদ গোফরান

♠ঘুমন্ত শহরে, রূপালী রাতে, স্বপ্নের ও নীল চাদর বিছিয়ে, কষ্টের শীতল আবরন জড়িয়ে আমি আছি, আছি, তোমার স্মৃতিতে ভালবাসার সরল বাধন ছিড়ে, চলে গেছ এই হৃদয়টাকে ভেঙ্গে তুমি আমি একই শহরে তবুও একাকী ভিন্ন গ্রহে। মনে পরে সেই নিয়ন জ্বলা রাতে, অনন্ত প্রেম দিয়েছি উজার করে, নিঃসঙ্গ নিশি পথিক পেছনে ফেলে পথ হেটেছি বাধা দুটি হাতে। দূর আধারের ভালবাসায় হারাতে, ছুটে ছিলাম সেই রূপালী রাতে।♠

মোহাম্মদ গোফরান › বিস্তারিত পোস্টঃ

\'আঁধারে যত ছড়াই আলো, সবই আঁধারেই মিলায়\'

১২ ই জুলাই, ২০২২ রাত ১২:৫৩


মাদার ইন ল আই সি ইউ তে। দুইদিন ধরে হসপিটাল আর বাসা। হসপিটালে আই সি এর সামনে বসে আছি। এক বৃদ্ধ মহিলা বিলাপ ধরে কাদছেন। যার দুইটি মেয়ে দেখতে কালো। তাদের বাবাও আই সি ইউ তে। মায়ের কষ্ট উনার মেয়ে কালো, এমনি বিয়ে দিতে কষ্ট হবে, তার উপর একমাত্র উপার্জনকারীর কিছু হলে কি হবে ভেবে উনি বিলাপ করছেন। চিন্তা করে দেখলাম ওনার কান্না করার পেছনে যথেষ্ট কারণ আছে। আই সি ইউ এর সামনে বসেই পোস্টটি লিখলাম।

বিয়ের বাজারে শুধু মাত্র কালো হওয়ার অপরাধে একটি মেয়ে যেভাবে অপমানিত ও অপদস্থ হয় তা বলার অপেক্ষা রাখে না। বিয়ে করতে গেলে সবাই সুন্দর মেয়ে খোজে। আর সমানে চলতে থাকে সুন্দর হওয়ার প্রতিযোগিতা। এটা দোষের কিছু নয়। সবাই চাইতেই পারে সুন্দর বা সুন্দরী হতে। দোষটা হল আমরা কেউ মননে ও প্রজ্ঞায় সুন্দর হতে চাইনা। শুধু গায়ের রঙ ফর্সা করার প্রতিযোগিতা।এক মহিলা তার মেয়েকে সুন্দর করার জন্য এমন কোন পদ্ধতি নেই যা তিনি এপ্লায় করেন নি। কারণ কোন ভালো ছেলে নাকি কালো বলে উনার মেয়েকে বিয়ে করতে চাইবে না। আচ্ছা একটি ফর্সা মেয়ে যদি শিক্ষিত ভদ্র মার্জিত না হয়, ব্যক্তিত্বই না থাকে সে শুধু মাত্র সুন্দর হওয়ার কারণে একজন কোয়ালিফাইং ছেলেকে পাবে, আর একটি মেয়ে ব্যবহার, আচরণে, অন্যকে শ্রদ্ধায় , সৃজনশীলতায় ও ভদ্রতায় এগিয়ে থাকার পরও শুধু মাত্র কালো হওয়ার মনের ইচ্ছার বিরুদ্ধে অপছন্দের কাউকে বিয়ে করতে হবে এ কেমন নীতি?

আমাদের দেশে মেধার চেয়ে সৌন্দর্যের দাম বেশী। একটি ফর্সা মেয়ে খুব সহজেই সবখানে গ্রহণযোগ্যতা পায়। আমাদের দেশেই সম্ভবত ফর্সা দিয়ে সৌন্দর্যের মাপকাঠি নির্ধারিত হয়। এদেশের অধিকাংশ এখনো কন্যা সন্তান হলে মন খারাপ হলে। কালো হলে এদের চেহারায় কালো মেঘ জমে থাকে মেয়ের বিয়ে না হওয়া পর্যন্ত। কি অমানবিক! আজ থেকে ৫২ বছর আগে ১৯৭০ সালে লন্ডনে অনুষ্ঠিত মিস ওয়ার্ল্ড এর ক্রাউন জিতেছিল একটি কালো মেয়ে নাম জেনিফার হুস্টেন।মিস ওয়ার্ল্ড বা মিস ইউনিভার্স প্রতিযোগিতা গুলো যারা দেখেন দেখবেন সেখানে কম্পিটিশন করার জন্য অনেক কালো বা কম ফর্সা মেয়েও সিলেক্টেড হয়। আমরা কি তাদের চেয়েও মড়ার্ন হয়ে গেলাম?

সুন্দর হওয়ার সবচেয়ে বেশী প্রতিযোগিতা চলে বাংলাদেশ এবং ভারতে। অভিনেত্রী পূজা বেদির কন্যা আলেয়া এফ কে চিনেন? খুব বেশী যে ছবি করছে তা নয় একটি মাত্র ছবিতে অভিনয় করেছেন হিট করেনি। ইনস্টাগ্রামে গিয়ে দেখেন কি পরিমাণ জনপ্রিয় এ প্রজন্মের ছেলেমেয়েদের কাছে। নিজেকে ‘সুন্দর’ করার জন্য শরীরে অনেক কাটছেরা বলিউডে নতুন নয়। সার্জারি করিয়ে কেউ নিজের ঠোঁটের ভোল বদলে ফেলেছেন। কেউ আবার নাকের শেপ বদলে ফেলেছেন। আলেয়া এগুলোর বিপক্ষে। শুধু মাত্র সৌন্দর্য বৃদ্ধি করার নেশায় বড় লোকের বেটিরা প্লাস্টিক সার্জারি করছে শরীর কেটে। শরীর না কেটেও সুন্দর হওয়া যায়। কোরবানি ঈদ চলে গেল। পশু কোরবানির সাথে যদি একটি মেয়ে কালো হিসেবে জন্ম নেয়াটা অপরাধ এই মানসিকতার কোরবানি না হয় সে কোরবানি কি গ্রহণযোগ্যতা পাবে? ফর্সা হলেই সুন্দর না। একটা শ্যাম বর্ণের মেয়ে নিজেকে গ্রুমিং করার মাধ্যমে ফর্সা মেয়েদের পেছনে ফেলে দিতে পারে। আমগো ফর্সা মেয়েরা প্রশ্ন ফাঁস বি সি এস ক্যাডারদের জন্য বরাদ্দ। এরা যদি বি সি এস পাশ করার পরও ফর্সা মেয়েকেই সুন্দর মেয়ে করে আর সুন্দর মনের কালো মেয়েকে বিয়ে করতে না চায় এদের জন্য প্রশ্ন-ফাঁস জেনারেশান কথা টা ঠিক আছে।

আমাদের নোংরা সমাজ ব্যবস্থা একটি কালো মেয়ে বুদ্ধি হওয়ার পর মাথায় ঢুকিয়ে দেয় তুই কালো তো বিয়ে দিতে কষ্ট হবে! অথচ বুদ্ধি হওয়ার সাথে সাথে যদি তাকে পৃথিবীর অন্যতম সফল ও এওয়ার্ড উইনিং কালো মেয়ে মারসাই মার্টিন এর গল্প বলতো তবে আমাদের কালো মেয়েরা হতাশায় অন্তত ভুগত না।কালো ফর্সা বলে কিছু নেই ।একজন ভালো মানুষ হতে হবে আগে। সুন্দর নয় ক্লাসি হওন। একজন মানুষের ক্লাস বুঝা যায় তার ব্যবহার, আচরণ এবং ব্যক্তিত্বে।সুন্দর না হওয়ার জন্য অথবা কালো বলে যারা হতাশায় ভুগেন তাদের জন্য পেরিস হিলটন একটি উক্তি- "একটি মেয়ে দেখতে কেমন তা কোন ব্যপারই না, যদি সে কনফিডেন্ট হয় তবে সে অবশ্যই সেক্সি "

ছবিতে কপি রাইট আছে
শিরোনাম আর্টসেল এর দুঃখ বিলাস গানের লিরিক্স থেকে।
মেয়েদের বিয়ে নিয়ে কথা হচ্ছে। তাই বিয়ের সাজে একটা ছবি দেয়া হলো। কনফিডেন্ট হলে কালো মেয়েদের কেউ কতো স্মার্ট দেখায় তা বুঝানোর জন্য।

মন্তব্য ৩৮ টি রেটিং +২/-০

মন্তব্য (৩৮) মন্তব্য লিখুন

১| ১২ ই জুলাই, ২০২২ রাত ১:১৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
গোফরান ভাই, চারি দিকে শুধু দুঃখ আর দুঃখ!
মনটা বিষাদময় হয়ে ওঠে দুঃখের কথা শুনতে
শুনতে। আমি নিজেও খুব অসুস্থ্য; দোয়া করবেন
আমার জন্য। আপনার মাদার ইন ল এর সুস্থ্যতা
জন্য মহান আল্লাহর কাছে দোয়া করছি।
তিনি শিগগিরই সুস্থ্য হয়ে উঠুন।
কালো মেয়ে দুটির বাবা মায়ের
মনো কষ্ট দূরীভূত হোক। আমিন

১২ ই জুলাই, ২০২২ রাত ২:১৭

মোহাম্মদ গোফরান বলেছেন: আল্লাহ আপনাকে সুস্থ করে দিন। কালো বলে দুঃখ পাচ্ছেন এটার জন্যই মেজাজ খারাপ।

২| ১২ ই জুলাই, ২০২২ রাত ১:১৭

কামাল৮০ বলেছেন: মেয়েকে স্বনির্ভর করলে কালো মেয়েকে বিয়ে কারার জন্য অনেক পাত্র পাওয়া যাবে।বিয়ে না করলেও তার কোন সমস্যা নাই।

১২ ই জুলাই, ২০২২ রাত ২:১৮

মোহাম্মদ গোফরান বলেছেন: ভাই আমি মিডিয়া লাইনের মানুষ। দেশের অধিকাংশ মানুষ চরিত্র । ঘরে বউ থাকতেও হোটেলে রাত কাটায় সেখানে বউ দেখতে কালো বা বিশ্রী হলে মেয়েটার কপালে কি দুঃখ একবার ভাবুন।

৩| ১২ ই জুলাই, ২০২২ রাত ১:২১

সোনাগাজী বলেছেন:




আপনার শ্বাশুড়ির সুস্হতা কামনা করছি; সব রং'এর মেয়েরা সুখী হবে, দরকার শিক্ষা ও ব্যক্তিত্ব।

১২ ই জুলাই, ২০২২ রাত ২:২২

মোহাম্মদ গোফরান বলেছেন: ধন্যবাদ স্যার । এক পোস্ট প্রকাশের সাথে সাথে প্রথমে দেয়া ছবিটা নাকি এই পোস্টের সাথে যায়না। একটা কনফিডেন্ট কালো মেয়ে মেক আপ আপ করে ও গ্রুমিং করে দেশের ফাস্ট ক্লাস মডেল হতে পারে তা বুঝাতে চেয়েছিলাম। কেউ রিপোর্ট করসে, কর্তৃপক্ষ প্রথম পাতা থেকে পোস্ট সরিয়ে দিসিল ছবিটির কারণে তাই জবাব দিতে দেরী হলো।

দেশের অধিকাংশ মানুষ ভন্ড ও চরিত্রহীন। হোটেলে রাত কাটায় স্ত্রী থাকতেও। সেখানে কালো স্ত্রী হলে কি করবে বুঝেন। এদেশে প্রকৃত শিক্ষায় শিক্ষিত কম। প্রশ্ন ফাঁস বেশী।

৪| ১২ ই জুলাই, ২০২২ রাত ১:২৭

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: "এখন আমরা বুঝি যে সাত নম্বর ফ্ল্যাটের নিনকা ছিল অসাধারণ অসুন্দর:
চওড়া খাঁদা নাক ছিল তার, মোটা মোটা ঠোঁট, তার চারিপাশে আর কপালে রুটির গুঁড়োর মতো ছুলি। বিবর্ণ চোখ। সোজা সোজা অঘোম চুল। হাঁটতো পা ঘষে ঘষে , পেটটা সামনে এগিয়ে দিয়ে। কিন্তু এসব আমাদের চোখে পড়তো না। যে ন্যায়পর অজ্ঞতায় আমরা তখন ছিলাম তাতে ভালো মানুষকে ধরা হতো সুন্দর আর খারাপ কে অসুন্দর !"
রূপের ডালি খেলা
লিঙ্ক শেয়ার করলাম। পড়তে পারেন। আপনার পোষ্টের সাথে সম্পর্কিত।


আপনার মাদার ইন ল এর সুস্থতা কামনা করি।

১২ ই জুলাই, ২০২২ রাত ২:২৭

মোহাম্মদ গোফরান বলেছেন: এই পোস্টে একদম প্রথমে দেয়া মেয়েটা শারিরীক ভাবে অক্ষম। কিন্তু গ্রুমড এবং কনফিডেন্ট। ছবিটা দেখলে আপনি বুঝতেন শুধু কনফিডেন্ট হলে একটা মেয়েকে কতোটা ক্লাসি ও স্মার্ট দেখায়। কর্তৃপক্ষ ছবিটার কারণে পোস্ট সরিয়ে দিয়েছিল প্রথম পাতা থেকে তাই চ্যাঞ্জ করছি।


"এখন আমরা বুঝি যে সাত নম্বর ফ্ল্যাটের নিনকা ছিল অসাধারণ অসুন্দর:
চওড়া খাঁদা নাক ছিল তার, মোটা মোটা ঠোঁট, তার চারিপাশে আর কপালে রুটির গুঁড়োর মতো ছুলি। বিবর্ণ চোখ। সোজা সোজা অঘোম চুল। হাঁটতো পা ঘষে ঘষে , পেটটা সামনে এগিয়ে দিয়ে। কিন্তু এসব আমাদের চোখে পড়তো না। যে ন্যায়পর অজ্ঞতায় আমরা তখন ছিলাম তাতে ভালো মানুষকে ধরা হতো সুন্দর আর খারাপ কে অসুন্দর !"

অসম্ভব ভালো লিখেন আপনি। পোস্টটি পড়ে মন্তব্য করবো।

ধন্যবাদ ওয়েল উইশ এর জন্য।

৫| ১২ ই জুলাই, ২০২২ রাত ২:৩৩

রাজীব নুর বলেছেন: সবার আগে যোগ্যতা। একজন মানুষের দক্ষতা, যোগ্যতা সবার আগে। 'কালো মেয়ে' কথাটা বেশ বাজে শোনায়। যোগ্যতা দিয়েই মানুষ সামনে এগিয়ে যায়। কালো কোনো বিষয় না। আফ্রিকার কথাই ধরুন। নেলসন মেন্ডেলা কালো। তাতে কি সারা পৃথিবীর মানুষ তাকে শ্রদ্ধা করে।

১২ ই জুলাই, ২০২২ রাত ২:৪১

মোহাম্মদ গোফরান বলেছেন: আমাদের দেশের বিশেষ করে চট্টগ্রামের অধিকাংশ মানুষের মানসিকতা এখনো এমন যে ঈদে গরু ছাগল না পাঠালে মেয়েকে খোটা দেয়। সেখানে কালো হলে কি করবে বুঝেন একবার। যে মেয়ে গুলো ছোট থেকে যোগ্য করে গড়ে তুলা হয়না বা গরীব কালো মেয়ে গুলো কি করবে?

৬| ১২ ই জুলাই, ২০২২ রাত ২:৩৫

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: পোষ্টটা আমার কিন্তু একটা সোভিয়েত শিশুতোষ গল্প। অবশ্যই পড়বেন।

১২ ই জুলাই, ২০২২ রাত ২:৪১

মোহাম্মদ গোফরান বলেছেন: ঠিক আছে অবশ্যই পড়ব। আপনি ভালো কটা পোস্ট দিন। আপনার লেখা ভালো লাগে আমার।

৭| ১২ ই জুলাই, ২০২২ ভোর ৪:০০

কামাল৮০ বলেছেন: আপনার কি মনে হয় ঘরে কালো বৌ বলে তারা হোটেলে রাত কাটায়?

১২ ই জুলাই, ২০২২ দুপুর ২:২৮

মোহাম্মদ গোফরান বলেছেন: কিছু মানুষ চরিত্রহীন যারা বাইরে পরনারীর সাথে রাত্রিযাপন করে। এদের স্ত্রী যদি দেখতে অসুন্দর বা কালো হয় ( আমি কালো শব্দ টা কে ঘৃণা করি) তবে এরা আরও কত নীচে নামবে বলার অপেক্ষা রাখেনা।

৮| ১২ ই জুলাই, ২০২২ ভোর ৪:৩৯

লেখার খাতা বলেছেন: মনে শুধু-ই যে শূন্যতা
আঁধারে যত ছড়াই আলো
সবই আঁধারে মিলায়
ও যে কোথায় হারালো
ব্যথা কাকে যে শুধাই...

১২ ই জুলাই, ২০২২ দুপুর ২:২৯

মোহাম্মদ গোফরান বলেছেন: তোমরা কেউ কি দিতে পারো প্রেমিকার ভালোবাসা।

৯| ১২ ই জুলাই, ২০২২ সকাল ৯:৪৯

বিদ্রোহী ভৃগু বলেছেন: বাংলা ছবির ঐ গানটাই তাদের উত্তর

কলো যদি মন্দ তবে কেশ পাকিলে কান্দো কেনো??

হায়! আফসোস! মানুষ তুমি মানুষ হইলা না!!!

ঈদের শুভেচ্ছা রইলো

১২ ই জুলাই, ২০২২ দুপুর ২:৩১

মোহাম্মদ গোফরান বলেছেন: ইদ মুবারক বিদ্রোহী ভৃগু ভাই ।

আরেকটা গান মনে পড়ে গেল।

সর্বত মঙ্গল রাধে বিনোদিনী রাই

বৃন্দাবনের বংশীধারী ঠাকুরও কানাই

একলা রাধে জল ভরিতে

যমুনাতে যায়।

পেছন থেকে কৃষ্ণ তখন

আড়ে আড়ে চায়।

জল ভর, জল ভর রাধে

ও গোয়ালের ঝি

কলস আমার পুর্ণ কর রাধে বিনোদী
চাঁদ ধরিতে চায়

বামন কি আর হাত বাড়ালে

চাদের দেখা পায়

কালো কালো করিস না লো

ও গোয়ালের ঝি

আমায় বিধাতা করেছে কালো

আমি করবো কি ।

১০| ১২ ই জুলাই, ২০২২ সকাল ১০:৩০

শূন্য সারমর্ম বলেছেন:

নারীর গায়ের রং নিয়ে দোড়ঝাপ এদেশে বন্ধ হবে না।

১২ ই জুলাই, ২০২২ দুপুর ২:৩২

মোহাম্মদ গোফরান বলেছেন: সুন্দরী বলতে উনারা কি বুঝেন?

১১| ১২ ই জুলাই, ২০২২ সকাল ১০:৪১

জুল ভার্ন বলেছেন: এই একবিংশ শতাব্দীতেও যদি গায়ের রঙ নিয়ে আমরা সুখ শান্তি খুঁজে বেড়াই তাহলে সভ্যতা, আধুনিকতার মূল্য কি!

১২ ই জুলাই, ২০২২ দুপুর ২:৩৩

মোহাম্মদ গোফরান বলেছেন: আমরা কাগজে কলমে শিক্ষিত মানসিকতার দিক দিয়ে এখনো অনেক অশিক্ষিত।

১২| ১২ ই জুলাই, ২০২২ সকাল ১১:২১

মরুভূমির জলদস্যু বলেছেন:
আপনার উপস্থাপনা বিশেষ করে শুরুটা চমৎকার হয়েছে।
এটি অতি পুরনো এবং এখনো বলবত থাকা একটি আঞ্চলিক ধারনা।
আঞ্চলিক বললাম কারণ অনেক যায়গায় সৌন্দর্যের মাপকাঠি হিসেবে গায়ের কাল রংকেই বিবেচনা করা হয়।

১২ ই জুলাই, ২০২২ দুপুর ২:৩৪

মোহাম্মদ গোফরান বলেছেন: ধন্যবাদ দস্যু ভাই।

আপনি ঠিক বলেছেন। কিন্তু এরা কি বুঝে একটা আত্নবিশ্বাসী মেয়ে একটা ফর্সা মেয়ে কে কত পেছনে ফেলে দিতে পারে?

১৩| ১২ ই জুলাই, ২০২২ দুপুর ১২:৪৩

নতুন বলেছেন: সত্য কথা হইলো ফরসা, লম্বা, স্লিম, ভারি নিতম্ব ও বক্ষের নারীদের দেখতে আকর্ষনিয় লাগে।

তাই যদি কেউ কারুর প্রতি আকর্ষন বোধ না করে তবে সেটা দোষের কিছুনা ।

শারিরিক সৌন্দয্য প্রথম দেখার জন্র দরকার কিন্তু মানুষ বন্ধুহয়/ভালোবাসে মানবিক গুনাবলিকে।

যদি হেলেন ওফ ট্রয়ের আচার ব্যবহার ভালো না হলে মানুষ তাকে ভালোবাসবেনা, ভালো বলবেনা, বন্ধু হবেনা।

আরেকটা জিনিস হইলো কসমেটিকস ব্যবসায়ীরা চায় নারীরা মেকআপ ব্যবহার করুক। এটা বিলিওন ডলার ইন্ড্রাস্ট্রি। তারা বিভিন্ন ভাবে নারীদের মনে র্দবলতা ঢুকিয়ে দেয়, আত্নবিশ্বাস কমিয়ে দেয় এবং তারা বিশ্বাস করায় যে আত্নবিশ্বাসী/ আকর্ষনিয় হতে তাদের পন্য ব্যবহার করতে হবে।

১২ ই জুলাই, ২০২২ দুপুর ২:৩৭

মোহাম্মদ গোফরান বলেছেন: ্কথায় আছে আগে দর্শনধারী তারপর গুণ বিচারী।

ফর্সা হওয়ার ক্রিমের বিজ্ঞাপনের যে ট্রেন্ড তা আমাদের মেরিল কোম্পানি কিছুটা পরিবর্তন করলেও অধিকাংশ কোম্পানি ঢোল পিটাতেই আছে ফর্সা হও চিকনা হও লম্বা হও। অথচ আত্নবিশ্বাস এর জন্য বেটে মোটা কালো মেয়েরা বহু ফর্সা মেয়েকে পেছনে ফেলে দিতে পারে।

১৪| ১২ ই জুলাই, ২০২২ বিকাল ৩:০৭

ঠাকুরমাহমুদ বলেছেন:



গায়ের রঙ ফর্সা নাকি কালো এইগুলো হচ্ছে মিডিয়া আর কর্পোরেট প্রতিষ্ঠানের বিক্রি বাট্টা আয়। এতোদিন সাদা বিক্রি করে খেয়েছে এখন কালো বিক্রির পালা শুরু হয়েছে। - সময় ও সুযোগ পেলে আমি বিস্তারিত লিখবো।


১২ ই জুলাই, ২০২২ বিকাল ৪:০৪

মোহাম্মদ গোফরান বলেছেন: ঠাকুরমাহমুদ ভাই সুন্দর বলসেন। আপনার মেজবানী পোস্ট দিন এই বিষয়বস্তু নিয়েও লিখে ফেলুন। ইদ মুবারক।

১৫| ১২ ই জুলাই, ২০২২ বিকাল ৩:৩৯

নতুন বলেছেন: The global cosmetics market size was valued at $380.2 billion in 2019, and is projected to reach $463.5 billion by 2027, registering a CAGR of 5.3% from 2021 to 2027

নারীরা যদি আত্নবিশ্বাসী হয় তবে তারা প্রসাধনীর ব্যবহার কমিয়ে দেবে।

এই বিলিওন ডলারের ব্যবসার কি হবে? বিশ্ব সুন্দরী প্রতিযোগীতা, ফ্যাসন ম্যাগাজিন, ইনফ্লুএন্জার ব্লা ব্লা সবই কাজ করে কেটে খায় নারীর আত্নবিশ্বাসের অভাব কে পুজি করে। :|

১২ ই জুলাই, ২০২২ বিকাল ৪:০৭

মোহাম্মদ গোফরান বলেছেন: প্রসাধনীর বলতে শুধু ফর্সা হওয়ার ক্রিম নয় আরও কিছু আছে। আত্নবিশ্বাসী না হলে প্রসাধণী কোন কাজে আসবেনা। সুন্দরী প্রতিযোগিতায় সেলফ কনফিডেন্স দেখেই নির্বাচিত করা হয় মেয়েদের। কনফিডেন্স না থাকলে শুধু ফর্সা হলে ডিসকোয়ালিফাইড।

১৬| ১২ ই জুলাই, ২০২২ রাত ৮:৫৬

কামাল৮০ বলেছেন: চরিত্রহীন কোন বৈজ্ঞানিক ব্যাখ্যা না।জিনগত সমস্যা সাথে আরো কিছু বৈজ্ঞানিক ব্যাখ্য আছে যার জন্য মানুষ বহুকামি বা সমকামি হয়।

১৪ ই জুলাই, ২০২২ রাত ২:০৮

মোহাম্মদ গোফরান বলেছেন: সেলফ কন্ট্রোল থাকতে হবে।

১৭| ১৪ ই জুলাই, ২০২২ রাত ১:৩০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আপনি কই?
আপনার শাশুড়ির খবর কি?

১৪ ই জুলাই, ২০২২ রাত ২:১০

মোহাম্মদ গোফরান বলেছেন: ূরু ভাই তিনি একটু বেশীই অসুথ। মেজর স্ট্রোক। ২/৩ দিন একটু ব্যস্ত থাকবো। ধন্যবাদ খবর নেয়ার জন্য।

১৮| ১৭ ই জুলাই, ২০২২ রাত ১১:০০

আহমেদ জী এস বলেছেন: মোহাম্মদ গোফরান,




যতোবার আলো জ্বালাতে চাই
নিভে যায় বারে বারে ........

এই রবীন্দ্র সঙ্গীতটি ঠিক যেন আপনার লেখার শিরোনামের আরেক পিঠ।

"সাদা - কালো" র এই বিভেদটা আমাদের সামাজিক একটা ব্যধি! এই রোগের কোন চিকিৎসা নেই , নেই কোনও ঔষধও।


১৮ ই জুলাই, ২০২২ রাত ৯:০৯

মোহাম্মদ গোফরান বলেছেন: শ্রদ্ধেইয় ব্লগার,
পোস্টে আসায় সম্মানিত অনুভব করসি।

একদম ঠিক বলেছেন - যতোবার আলো জ্বালাতে চাই নিভে যায় বারে বারে ........ দুইটি কথায় একই মিনিং।

বিয়ে করার জন্য ফর্সা সুন্দর বিশ্বস্ত ও সত্যাশ্রয়ী লােক বেছে নেওয়া উচিত।

১৯| ১৭ ই জুলাই, ২০২২ রাত ১১:১২

মনিরা সুলতানা বলেছেন: আশা করছি আপনার শাশুড়ি মা দ্রুত আরোগ্য লাভ করবেন।
শুভ কামনা।

১৮ ই জুলাই, ২০২২ রাত ৯:১০

মোহাম্মদ গোফরান বলেছেন: ধন্যবাদ মনিরাপু। ৩/৪ দিন পর হয়তো বাসায় নিয়ে যেতে পারবো। অনেক শুভ কামনার ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.