নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জামাত শিবির,ধর্মান্ধ মোল্লা ও একটি নির্দিষ্ট ধর্ম বিদ্বেষী মুক্ত ব্লগ।আপনার প্রতি আমি কেমন ব্যাবহার করব তা আপনার আচরণের উপর নির্ভর করবে।সত্য মিথ্যা যাচাই না করে অন্যের কথার উপর ভিত্তি করে যদি আমার উপর সিদ্ধান্ত গ্রহণ করেন,তাহলে আমার বন্ধু হওয়ার দরকার নেই।

মোহাম্মদ গোফরান

♠ঘুমন্ত শহরে, রূপালী রাতে, স্বপ্নের ও নীল চাদর বিছিয়ে, কষ্টের শীতল আবরন জড়িয়ে আমি আছি, আছি, তোমার স্মৃতিতে ভালবাসার সরল বাধন ছিড়ে, চলে গেছ এই হৃদয়টাকে ভেঙ্গে তুমি আমি একই শহরে তবুও একাকী ভিন্ন গ্রহে। মনে পরে সেই নিয়ন জ্বলা রাতে, অনন্ত প্রেম দিয়েছি উজার করে, নিঃসঙ্গ নিশি পথিক পেছনে ফেলে পথ হেটেছি বাধা দুটি হাতে। দূর আধারের ভালবাসায় হারাতে, ছুটে ছিলাম সেই রূপালী রাতে।♠

মোহাম্মদ গোফরান › বিস্তারিত পোস্টঃ

শনিবার বিকেলে\' ও \' হাওয়া\' সিনেমা সরকারের সিদ্ধান্ত সম্মানজনক।\'

৩০ শে আগস্ট, ২০২২ রাত ৮:০০


সবাই জানি,৩ বছর হলি আর্টিজানের জঙ্গি হামলার নিন্দনীয় ঘটনার উপর নির্মিত 'শনিবার বিকেলে' সেন্সর বোর্ডে আটকে রাখা হয়েছিল, এবং সম্প্রতি নির্মিত 'হাওয়া' সিনেমাটাও মামলা খেয়েছে বন্য প্রাণী ক্ষতির কারণ হিসেবে চিহ্নিত হওয়ার জন্য।
এই নিয়ে 'শনিবার বিকেলের' পরিচালক জনাব মোস্তফা সরওয়ার ফারুকী দীর্ঘদিন ধরে, প্রতিবাদ করে আসছেন। এমনি কি 'হাওয়ার'পরিচালক জনাব সুমনের পক্ষেও তিনি দাঁড়ান। এবং অনেকবার লিখেন। ফলে সরকারের তথ্য মন্ত্রণালয় একটি সম্মানজনক সিদ্ধান্ত গ্রহণ করে। তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ জানালেন ছবিটি মুক্তির উপায়।

আজ সোমবার রাজধানীর মিন্টো রোডের সরকারি বাসভবনে চলচ্চিত্র নির্মাতা, পরিচালক, শিল্পী ও অংশীজনদের সঙ্গে বৈঠক শেষে মন্ত্রী ‘শনিবার বিকেল’-এর সেন্সর ছাড়পত্র ও ‘হাওয়া’ ছবির বিরুদ্ধে হওয়া মামলা নিয়ে কথা বলেন।

বৈঠকে ‘শনিবার বিকেল’ সিনেমাটি নিয়ে হওয়া আলোচনার ব্যাপারে তথ্যমন্ত্রী বলেন, ‘ঢাকায় হলি আর্টিজানে যে হামলা হয়েছিল, সেই ঘটনার ওপর ভিত্তি করে এই সিনেমাটি নির্মাণ করা হয়েছে। সেখানে দুজন পুলিশ অফিসার মারা গেছেন এবং আমাদের পুলিশ, র‌্যাব, সেনাবাহিনী অত্যন্ত সাহসিকতার সাথে জঙ্গিদের দমন করেছিল। সেন্সর বোর্ডের অভিমত, সেই বিষয়গুলো সিনেমাটিতে আসেনি। সেজন্য এই দৃশ্যগুলো সংযোজন করতে বলা হয়েছে। সেটি তারা কিছুটা করেছে বলে আমাকে জানিয়েছে। কিন্তু সেটিও যথেষ্ট নয়।’

মন্ত্রী বলেন, ‘তারা (শনিবার বিকেল সংশ্লিষ্টরা) আপিল করেছিল। আপিল কর্তৃপক্ষ সিনেমার পরিচালক ও প্রযোজককে জানিয়ে দেবে কী কী সংযোজন করা প্রয়োজন। সেগুলো সংযোজন হলে আমি মনে করি এই সিনেমা রিলিজ করার ক্ষেত্রে যে সমস্যা আছে, সেটি কেটে যাবে।’

সুত্র ও ছবি - আমাদের সময়।



মন্তব্য ৩০ টি রেটিং +২/-০

মন্তব্য (৩০) মন্তব্য লিখুন

১| ৩০ শে আগস্ট, ২০২২ রাত ৮:০৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: ঐ ঘটনার ছায়া অবলম্বনে সম্ভবত সিনেমাটা তৈরি হয়েছে। তাই বাস্তব ঘটনার সব তথ্যই সিনেমাটাতে থাকা কতটা জরুরী?

৩০ শে আগস্ট, ২০২২ রাত ৮:১২

মোহাম্মদ গোফরান বলেছেন: এই দেশে কোন কিছু মনের মত না হলে, চাটুকারিতা না থাকলে, ঘুষ না দিলে সব কিছু বাঁধাগ্রস্ত।

২| ৩০ শে আগস্ট, ২০২২ রাত ৮:১৭

কাজী আবু ইউসুফ (রিফাত) বলেছেন: ছবি নির্মাণে কি স্ক্রিপ্ট দেখিয়ে অনুমতি নিতে হয় না-কি ছবি শুটিং করে রোল /ভিডিও জমা দিতে হয় অনুমোদনের জন্য- আমার জানা নেই বিধায় জানতে চাইলাম।

৩০ শে আগস্ট, ২০২২ রাত ৮:২৯

মোহাম্মদ গোফরান বলেছেন: ছবির শ্যুটিং সম্পন্ন হওয়ার পর, ফিল্মটি সেন্সর বোর্ডে পাঠানো হয়। আপত্তিকর কিছু থাকলে সেন্সর বোর্ড তা আটকে দেয়। অবশ্য এখানে অনেক রকম পলিটিক্স আছে।

৩| ৩০ শে আগস্ট, ২০২২ রাত ৮:৪৩

ইসিয়াক বলেছেন: "শনিবার বিকেল" দেখবো বলে অধীর আগ্রহে অপেক্ষা করছি। আশা করি খুব শিঘ্রই আশা পূরণ হবে।

৩০ শে আগস্ট, ২০২২ রাত ৮:৪৯

মোহাম্মদ গোফরান বলেছেন: ছবিটি রিলিজ এই বছরেই হবে আশা করছি। পাকিস্তানি জঙ্গিরা চায়না ফিল্মটি মুক্তি পাক।

৪| ৩০ শে আগস্ট, ২০২২ রাত ৮:৫১

মরুভূমির জলদস্যু বলেছেন:
আচ্ছা... এই ঘটনা!!
ফিলডে পুতপুত, সিনেমায় হিরো হবার শখ!

৩০ শে আগস্ট, ২০২২ রাত ৮:৫৪

মোহাম্মদ গোফরান বলেছেন: দশ্যু ভাই জঙ্গি নিধন র‍্যাব ও পুলিশের সত্যিই একটি সফলতা কিন্তু।

৫| ৩০ শে আগস্ট, ২০২২ রাত ৯:০০

মরুভূমির জলদস্যু বলেছেন: ভাই আমাদের র‍্যাব ও পুলিশের সক্ষমতা সম্পর্কে আমার কোনো সন্দেহ নেই।

৩০ শে আগস্ট, ২০২২ রাত ৯:১২

মোহাম্মদ গোফরান বলেছেন: হুম।

৬| ৩০ শে আগস্ট, ২০২২ রাত ৯:০১

শাহ আজিজ বলেছেন: ঐ দৃশ্য সংযোজন অতি জরুরি । কেন তারা এই কাজটি করেনি জানা নেই । হয়ত সরকারের হার্ট বিট বোঝার চেষ্টা । সরকার খুবই ভাল সিদ্ধান্ত নিয়েছে ।

৩০ শে আগস্ট, ২০২২ রাত ৯:১৪

মোহাম্মদ গোফরান বলেছেন: আজিজ ভাই,
আমি ফারুকী ভাই কে যতটুকু চিনি, তিনি দেশের মানুষের পালস বুঝেন। হয়তো সরকার পক্ষীয় দালাল ট্যাগ খাওয়ার ভয়ে।

৭| ৩০ শে আগস্ট, ২০২২ রাত ৯:৩২

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: সিনেমাতে কি থাকবে না থাকেবে সেটাও কর্তৃপক্ষ বলে দিবে?মারহাবা,মারহাবা কেয়া বাত হ্যায়।

৩০ শে আগস্ট, ২০২২ রাত ৯:৩৬

মোহাম্মদ গোফরান বলেছেন: সত্যি সেলুকাস বড়ই বিচিত্র এই দেশ।

৮| ৩০ শে আগস্ট, ২০২২ রাত ১০:৪৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
এত টাকা পয়সা খরচ করার পরে আপত্তি কেনো?
আগে কি নাজে তেল দিয়া ঘুমাইছিলো। আমরা ছবিটি
দেখতে চাই যদি রাষ্টীয় নিরাপত্তায় কোন ব্যঘাত না ঘটে।

৩১ শে আগস্ট, ২০২২ দুপুর ১:২৩

মোহাম্মদ গোফরান বলেছেন: রাস্ট্র এর সাথে বুঝাপড়া হয়েছে। আশা করছি শীগ্রই মুক্তি পাবে।ধন্যবাদ নুরু ভাই মন্তব্যের জন্য।

৯| ৩১ শে আগস্ট, ২০২২ সকাল ৮:৪৮

বিটপি বলেছেন: হোলি আর্টিজানের ঘটনা জাতি হিসেবে আমাদের সর্বশেষ মান সম্মানটুকু ধুলায় মিশিয়ে দিয়েছে। এই ঘটনার শিকার হয়ে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর দুজন সদস্যের তাজা প্রাণ ঝরে গেছে। আমাদের দেশের পুলিশ বাহিনী যেখানে স্বার্থ না থাকলে এক পাও আগে বাড়ায় না, সেখানে জীবন বাজি রেখে এই অভিযানে অংশ নেওয়ায় তাঁদের ভূমিকা অবশ্যই প্রশংসনীয়। তাই তাঁদের ভূমিকা যদি এই ছবিতে যথাযথভাবে উপস্থাপন না করা হয়, তাহলে বুঝতে হবে সিনেমাওয়ালার উদ্দেশ্য কেবল বাংলাদেশের কলঙ্কিত অংশগুলো তুলে ধরা, প্রশংসনীয় অংশগুলো নয়।

সরকার বা সেন্সর বোর্ডের এই সিদ্ধান্তকে আমি সম্মান জানাই এবং তাদের এই সিদ্ধান্তে আমার পূর্ণ সমর্থন আছে। আশা করি কলাকুশলি এবং যারা গায়ের জোরে শনিবার বিকেলে মুক্তি দিতে চাইছেন - তারা ব্যাপারটা অনুধাবন করবেন।

৩১ শে আগস্ট, ২০২২ দুপুর ১:৩০

মোহাম্মদ গোফরান বলেছেন: সম্প্রতি সমসাময়িক পোস্টে আপনার গঠনমূলক মন্তব্য আমি খুব উপভোগ করসি। আপনি ঠিক বলেছেন। কিন্তু আমি যেটা মনে করি, তাহলো একজন পরিচালক দেশের মানুষের পালস বুঝেন। সরকারের পালস বুঝেন। তিনি কোন পক্ষকেই নিরাশ করেন না। জামাত শিবির জঙ্গি দের কে না ভয় করে! তা স্বত্বেও নিজ জীবনের ঝুকি নিয়ে এমন একটা ফিল্ম তিনি প্রস্তুত করেছেন। আপনি জানেন, দেশের মৌলবাদীরা এই ফিল্ম রিলিজ না দেয়ার জন্য প্রতিটি ওয়াজ মাহফিলে ওয়াজ করেছেন, আন্দোলন করেছেন। আরও অনেক কারণ আছে, যেগুলো এখানে লেখা সম্ভব নয়।

১০| ৩১ শে আগস্ট, ২০২২ সকাল ৯:৩৮

আলমগীর সরকার লিটন বলেছেন: বেশ দৃষ্টন্তর স্থাপন করেছেন
অনেক শুভ কামনা রইল

৩১ শে আগস্ট, ২০২২ দুপুর ১:৩১

মোহাম্মদ গোফরান বলেছেন: ধন্যবাদ লিটন ভাই।

১১| ৩১ শে আগস্ট, ২০২২ সকাল ৯:৫৬

কামাল৮০ বলেছেন: সেই সময় যতটুকু দেখেছি সেটাই যথেষ্ট।সিনেমা দেখলে গুলিয়ে ফেলবো।নৃশংসতার এমন দৃশ্যে আর দেখতে চাই না।সিনেমাটা যথাযথ হওয়া প্রয়োজন।

৩১ শে আগস্ট, ২০২২ দুপুর ১:৩২

মোহাম্মদ গোফরান বলেছেন: সেটাই। ধন্যবাদ আপনাকে।

১২| ৩১ শে আগস্ট, ২০২২ দুপুর ১২:০২

জহিরুল ইসলাম সেতু বলেছেন: তথ্যমন্ত্রণালয় এখনো বৃটিশ আমলের ধারার উপর নির্ভর করে চলে। সাথে নতুন যা কিছু সংযোজন করেছে তাও গণমানুষের মুখে কুলুপ আঁটানোর ফন্দিতে। সামরিক শাসনের বেড়াজাল থেকে বের হয়ে আওয়ামীলীগের শাসনামলে সুশাসনের যে স্বপ্ন দেখেছিলাম, এখন তা কেবলই দুঃস্বপ্ন মাত্র।
শনিবার বিকেলে ছবিতে আর্মি, পুলিশ, র‍্যাব বাহিনীর গৌরবগাঁথা তুলে ধরতে হবে, সেটা সেন্সর বোর্ড বলার কে? ছবিতে অশ্লীল বা সংস্কৃতি বিরোধী কোন কিছু রয়েছে কিনা, সমাজ বা রাষ্ট্র বিরোধী কিছু আছে কিনা এটা দেকবে ওরা। ওরা কি প্রযোজক-পরিচালক নিয়ন্ত্রন করবে? নিম্নমানের বাজে ছবি অনায়াসে মুক্তি পেয়ে যাচ্ছে, আর মেধাবী প্রতিশ্রুতিশীলদের ছবিতেই যতো আইন দেখানো, আর বাধা!
দুর্ভাগ্য পুরো জাতির!

৩১ শে আগস্ট, ২০২২ দুপুর ১:৩৯

মোহাম্মদ গোফরান বলেছেন: সেতু ভাই,

এটি এমন একটি দেশ, এখানে যার জন্য অপরাধী করে, সেও অপরাধী বলে। এই পরিচালকের অনেক ছবি নাটক অতীতে নাম করেছে। যখন একটা ছবি বাস্তব ঘটনার উপর নির্মিত হয় তখন সে ছবিতে অবশ্যই সব গুলো দিক তুলে ধরতে হবে।আমাদের পুলিশ-র‍্যাব-সেনাবাহিনী নিজ জীবনের ঝুঁকি নিয়ে জঙ্গি জামাত দমন করেছে। সেদিন যদি জংগী জামাত সফল হতো এর পরে অমন আরও অনেক নৃশংসতা তারা ঘটাতো। তাই পুলিশ-আর্মি-র‍্যাবের কৃতিত্ব অবশ্যই তুলে ধরতে হবে।

ধন্যবাদ আপনাকে।

১৩| ৩১ শে আগস্ট, ২০২২ দুপুর ১২:৫৮

অর্ক বলেছেন: অত্যন্ত সঠিক সিদ্ধান্ত নিয়েছে সেন্সর বোর্ড। তথ্য মন্ত্রী হাসান মাহমুদকে আন্তরিক ধন্যবাদ। অনেক যোগ্য একজন লোক। নিহত দুজন পুলিশ সদস্যের বীরত্বকে উপেক্ষা করে হলি আর্টিজানের ওপর কিসের সিনেমা বানায় ফারুকী! প্রচারে ওর বউকেই বা এতো হাইলাইট করা কেনো! আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অসীম সাহসিকতা ত্যাগ বলিদান বীরত্বগাঁথাকে অগ্রাহ্য করে, ওর বউয়ের নাচগান ঠুমকা দেখানো সিনেমায়! এরকম সিনেমা বানাতে চাইলে সম্পূর্ণ কাল্পনিক গল্প হিসেবে বানাক ও, সমস্যা নেই। ‘হলি আর্টিজানের’ ঘটনার ওপর নির্মিত বলে শুরু থেকে প্রচার করে আসা কেন! নিছকই ব্যবসায়িক ফন্দি। একদম সঠিক যৌক্তিক সিদ্ধান্ত নিয়েছে সেন্সর বোর্ড, তথ্যমন্ত্রী। স্যালুট! সবকিছুরই সীমা আছে! বাকস্বাধীনতা গনতন্ত্রের নামে আমরা যা খুশি তাই করতে পারি না! সচেতন নাগরিক হিসেবে আমাদের সবার উচিত, এক্ষেত্রে তথ্যমন্ত্রী ও সেন্সর বোর্ডের সাথে থাকা। আমি তো ব্যক্তিগতভাবে ফ্রী দেখালেও এ ছবি সিনেমা হলে দেখতে যাবো না। যথেষ্ট বেয়াদবি করেছে ফারুকী ব্যাপারটা নিয়ে।

শুভেচ্ছা থাকলো।

৩১ শে আগস্ট, ২০২২ দুপুর ১:৪৭

মোহাম্মদ গোফরান বলেছেন: আপনার মূল বক্তব্যের সাথে দ্বিমত হওয়ার কোন সুযোগ নেই। তবে এখানে ২ বিষয় আমি আমার মতো করে বলি।

তিশাঃ দেখুন আমি মনে করি, দেশের অধিকাংশ মানুষ এসব রঙ ঢং পছন্দ করে। একজন পরিচালক যখন একটা মুভি বানায় তখন তার মাথায় থাকে কিভাবে ব্যবসা সফল হবে।

রাজনৈতিক ও সামাজিক প্রেক্ষাপটঃ দেশের অর্ধেকের বেশি মানুষ জামাত মানসিকতা। বি এন পি বলে এখন কিছুই নেই। সব আস্তে আস্তে জামাত হয়ে যাচ্ছে। যে কজন খাটি বিনপি আছে (বদরুদ্দোজা, কর্নেল অলি,ইত্যাদি) যারা জামাতের ছায়াই নিজেকে কলংকিত করেনি, তাদের দল থেকে বের করে দেয়া হয়েছে। তাই আমি মনে করি দুই পক্ষকে সন্তুষ্ট করতে গিয়ে তিনি তালগোল পাকিয়ে নিজের সর্বনাশ নিজেই করেছেন।

অনেক ধন্যবাদ মন্তব্যের জন্য।

১৪| ৩১ শে আগস্ট, ২০২২ দুপুর ২:৫৪

সৈয়দ মশিউর রহমান বলেছেন: এই দেশে কোন কিছু মনের মত না হলে, চাটুকারিতা না থাকলে, ঘুষ না দিলে সব কিছু বাঁধাগ্রস্ত।--একদম ঠিক বলেছেন। তবে ছবিটির বিষয়ে ব্লগার অর্ক-এর ১৩ নং কমেন্টের সংগে আমি একমত।

৩১ শে আগস্ট, ২০২২ দুপুর ২:৫৭

মোহাম্মদ গোফরান বলেছেন: ধন্যবাদ। অর্ক ভাই চমৎকার বলেছেন। তবে এটাও সত্য এর চেয়েও কোন না কোন ভাবে আপত্তিকর ছবি সেন্সর বোর্ড রিলিজ দেয়।

১৫| ৩১ শে আগস্ট, ২০২২ রাত ৯:৩৮

কল্পদ্রুম বলেছেন: সেন্সরবোর্ডের ছাড়পত্র দেওয়ার পর দর্শককেই এর পক্ষে বিপক্ষে আলাপ করার সুযোগ দেওয়া উচিৎ।

৩১ শে আগস্ট, ২০২২ রাত ৯:৪৭

মোহাম্মদ গোফরান বলেছেন: তখন দর্শকে দর্শকে মারামারি করবে। কেউ বলবে রিলিজ দাও কেউ বলবে দিওনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.