নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জামাত শিবির,ধর্মান্ধ মোল্লা ও একটি নির্দিষ্ট ধর্ম বিদ্বেষী মুক্ত ব্লগ।আপনার প্রতি আমি কেমন ব্যাবহার করব তা আপনার আচরণের উপর নির্ভর করবে।সত্য মিথ্যা যাচাই না করে অন্যের কথার উপর ভিত্তি করে যদি আমার উপর সিদ্ধান্ত গ্রহণ করেন,তাহলে আমার বন্ধু হওয়ার দরকার নেই।

মোহাম্মদ গোফরান

♠ঘুমন্ত শহরে, রূপালী রাতে, স্বপ্নের ও নীল চাদর বিছিয়ে, কষ্টের শীতল আবরন জড়িয়ে আমি আছি, আছি, তোমার স্মৃতিতে ভালবাসার সরল বাধন ছিড়ে, চলে গেছ এই হৃদয়টাকে ভেঙ্গে তুমি আমি একই শহরে তবুও একাকী ভিন্ন গ্রহে। মনে পরে সেই নিয়ন জ্বলা রাতে, অনন্ত প্রেম দিয়েছি উজার করে, নিঃসঙ্গ নিশি পথিক পেছনে ফেলে পথ হেটেছি বাধা দুটি হাতে। দূর আধারের ভালবাসায় হারাতে, ছুটে ছিলাম সেই রূপালী রাতে।♠

মোহাম্মদ গোফরান › বিস্তারিত পোস্টঃ

যেন আহত কোন যোদ্ধার বুকে বেঁচে থাকা এক মেঘফুল....

০৫ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ৯:৪৯


ছবি আমার তোলা। র‍্যাম্পে ক্যাট ওয়াক করছে দুই পাহাড়ি মেয়ে সিন্ডি ও ডিবিয়ানা।

বর্ষাকালে কখনো রাঙামাটি গিয়েছেন? মেঘের মতো কুয়াশা দেখে মনে হবে শীত শেষ হচ্ছে। এই মেঘ, এই বৃষ্টি, এই রৌদ্র। সত্যি এক অসাধারণ পরিবেশ। বন–জঙ্গলে ঢাকা সারি সারি সবুজ পাহাড় উপভোগ করার মতো সুন্দর।

চট্টগ্রাম শহর থেকে মাত্র ৪৮ মাইল। রিলাক্সে ড্রাইভ করলেও ৩ ঘণ্টা লাগে যেতে শহর থেকে। চট্টগ্রাম শহর থেকে কাপতাই ও রাঙামাটি যাওয়া সবচেয়ে সহজ। কোন ছুটির দিনে যদি বৃষ্টি হয় ওদিকে চলে যায় শুভ। একদিন ঝুম বৃষ্টি হচ্ছিল। যথারীতি বের হয়ে গেল রাঙামাটির উদ্দেশ্যে।

সেদিন পাহাড়ের বুকে বর্ষায় মেঘের পরশে প্রকৃতি মাদকতার রূপ ধারণ করেছিল। মেঘের উদ্দাম নৃত্য মুগ্ধ করে দিচ্ছলো। চবির এক অপরূপা ত্রিপুরা নজর কেড়েছিল শুভর।মেয়েটির জন্মদিন ২০ শে শ্রাবন। সালটি ২০১৬। ওর গ্রাজুয়েশন শেষ করে ওখানেই একটি কাপড়ের দোকান দেয়।এতো চমৎকার মেয়ে খুব কম দেখা যায়। পাহাড়ি মেয়েরা খুবই সৎ ও বিশ্বস্ত। জীবনের সিংগেল সময় পার হচ্ছিল শুভর। একাকীত্ব সহ্য হচ্ছিলোনা।মেয়েটির নাম ডিম্পল। সে সময়টিতে লোনলিনেস যখন শুভকে তীব্র যন্ত্রনা দিচ্ছিল তখন ডিম্পল যেন - সিগারেট পাওয়া যায়না এমন একটি স্থানে এক প্যাকেট বেনসন লাইট পাওয়ার মতো আনন্দের। গুটি গুটি বৃষ্টি হচ্ছে।পাহাড়ি এলাকায় বৃষ্টি নামলে বিকাল ৫ টা বাজলে মনে হয় সন্ধ্যা নেমেছে।ওর দোকান রাঙামাটি শহরে হওয়ায় একেবারে ওর শপের সামনে গাড়ি পার্ক করলো শুভ। নিজ শহরে প্রিয় বন্ধুর দেখা পাওয়া প্রত্যেকের জীবনে অন্যরকম আনন্দের মাত্রা যুক্ত করে। ডিম্পলের ক্ষেত্রেও অনুভূতির ব্যতিক্রম হয়নি।

প্রিয় বন্ধুকে পেয়ে দোকানের কর্মচারীদের রেখেই শুভর সাথে বেরিয়ে পড়ল। তখন দুপুর ১২ টা। ওর দোকানের নিকটবর্তী একটা রিসোর্টে উঠলো। ডিম্পল রিসেপশানে বসে আছে। রিসেপশানিস্ট মেয়েটি ডিম্পলের বন্ধু। শুভ ফ্রেশ/চ্যাঞ্জ হয়ে বেরিয়ে পড়ল ডিম্পল কে নিয়ে। শুভ এবার প্ল্যান করে এসেছে ডিম্পলকে প্রপোজ করবে। রিসোর্টের পাশে একটি রেস্তোরাঁয় লাঞ্চ সেরে গল্প আড্ডায় মেতে উঠল চবির দুই প্রিয় বন্ধু। ধর্ম আলাদা, সংস্কৃতি আলাদা, কিন্তু কোন বৈষম্য নেই।আসলে বন্ধুত্বের কাছে বৈষম্য টৈষম্য এগুলো জাস্ট নাথিং। অর্থনৈতিক ভাবে স্বাধীন ও শিক্ষিত, স্বনির্ভর হওয়ায় জাস্ট ডুন্ট কেয়ার দ্যা ডার্টি পিপল'স মেন্টালিটি টাইপ বন্ধুত্ব ওদের। দুপাশে পাহাড় এর আঁকাবাঁকা রাস্তা ধরে ঝুলন্ত সেতুর দিকে এগিয়ে যাচ্ছে দুইজন। একপর্যায়ে পৌঁছে গেল। তখন বিকেল গড়িয়ে সন্ধ্যা নামছে। শুভর বিশ্বাস ডিম্পল কখনো ওকে ফিরিয়ে দিবে না। সে বিশ্বাস থেকে সাথে করে ডিম্পলেএ জন্য রিংও নিয়ে গেসে।


সন্ধ্যা ৭ টা।চারদিকে মেঘ আর মেঘ।মেঘের উপর দিয়ে নিজেদের জানান দিচ্ছে বিশালাকার সেগুন গাছ। সেই মেঘ ছুঁয়ে আসা হালকা ঠাণ্ডা বাতাসে প্রাণটা জুড়িয়ে গেল। ডিম্পলের খোলা চুল, সেক্সি চোখের চাহনি, শরীরের মিষ্টি ঘ্রানে শুভর মনে হচ্ছিল যেন স্বর্গীয় উদ্যানে দাঁড়িয়ে আছে!আবার যেন নতুন করে প্রেমে পড়ে। অপরূপা ডিম্পলের পাগল করা সৌন্দর্যে সারাদিনের ক্লান্তি এক নিমিষেই উড়ে গেল। চারদিকে শুধু মুগ্ধতা। এটাই বাংলাদেশের মাটির পাহাড়ের সৌন্দর্যের সাথে ডিম্পলের সৌন্দর্য মিলে একাকার। এমন একটি মুহুর্তে প্রপোজ করল শুভ। বিশ্ববিদ্যালয়ের ৭ টি বছর যাকে প্রিয় বন্ধু জেনে এসেছে, সে প্রপোজ করবে ডিম্পল কল্পনাও করেনি।একটু আগেও যার মায়া কাড়া মুখের সৌন্দর্য আশে পাশের সব সৌন্দর্য মলিন করে দিচ্ছিল সে নিষ্পাপ পবিত্র মুখখানির উপর যেন কালো মেঘের ছায়া।

"ডিম্পলের স্পষ্ট জবাব, এতো বছর একসাথে পড়লাম, কখনো বলিসনি কেন, আমি ১ বছর আগে নিখিলের সাথে এনগেজমেন্ট করেছি,তাকে বড্ড ভালোবসি। ওকে কষ্ট দেয়া সম্ভব নয়"

অথচ ডিম্পলকে নিখিলের চেয়ে শুভ ১০ গুণ বেশী ডিজার্ভ করে। এরাই হলো আমাদের উপজাতি মেয়ে। এদের সম্মান করি এদের সততা, বিশ্বস্ততা এবং কমিটমেন্ট এর জন্য।

মন্তব্য ১৭ টি রেটিং +২/-০

মন্তব্য (১৭) মন্তব্য লিখুন

১| ০৫ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১০:০৫

মোঃ মাইদুল সরকার বলেছেন: ডিম্পল কথা রেখেছে।

০৫ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১০:১২

মোহাম্মদ গোফরান বলেছেন: ডিম্পলরা বিশ্বাসঘাতকতা করে না।

২| ০৫ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১০:২২

মরুভূমির জলদস্যু বলেছেন:
চমৎকার লিখেছেন।

০৫ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১০:৩৫

মোহাম্মদ গোফরান বলেছেন: ধন্যবাদ দস্যু ভাই।

৩| ০৫ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১০:২৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
পাহাড়ি মেয়েদের মন পাহাড়ের মতো কঠিন,
একবার যে সেই মনে দাগ কাটে তার নাম আর
মুছে ফেলেনা তারা।

০৫ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১০:৩৬

মোহাম্মদ গোফরান বলেছেন: পাহাড়ি মেয়েরা কমিটমেন্টে পাহাড়ের মতই স্থির ও অনড়।

৪| ০৬ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১২:০৯

কামাল৮০ বলেছেন: ওদের কি কোন নাম নেই।আমরা কি এভাবে বলি,রেম্পে হাটছে দুই চাটগাইয়া বা নোয়াখাইল্লা মেয়ে।র য়ে যফলা দেওয়া কঠিন কাজ।

০৬ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১২:২২

মোহাম্মদ গোফরান বলেছেন: ওদের মধ্যে একজনের নাম সিন্ডি অন্যজনের নাম ডিবিয়ানা।

৫| ০৬ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১২:১১

কামাল৮০ বলেছেন: দূরত্ব কমিয়ে আনতে হবে।

০৬ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১২:২৩

মোহাম্মদ গোফরান বলেছেন: পাহাড়ি পথ দুরত্বে কমিয়ে আনা কঠিন।

৬| ০৬ ই সেপ্টেম্বর, ২০২২ সকাল ৮:৫২

অঙ্গনা বলেছেন: আত্ম মর্যাদা শীল কোন মেয়ে কখনো কথার বরখেলাপ করবে না।

০৬ ই সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১২:৫৭

মোহাম্মদ গোফরান বলেছেন: সঠিক আত্নমর্যাদাশীল কোন ছেলে বা মেয়েই কমিটমেন্ট ব্রেক করবেনা।

৭| ০৬ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ৮:০৯

আহমেদ জী এস বলেছেন: মোহাম্মদ গোফরান,



উপজাতিয়রা আসলেই সরল প্রানের। এদের মাঝে ছলনা নেই, অসততা নেই, অবিশ্বস্ততা নেই।
গল্পে্ও তেমনটা ঘটেছে।

আর একটু বলি - শিরোনামে ".....আহত কোন যুদ্ধার বুকে বেঁচে..." লাইনটিতে ‌"যোদ্ধা" হবে ।
এবং প্রথম লাইনটিতে " র‍্যাম্পে হাটসে"- এখানে "হাটসে" হবেনা হ্ওয়া উচিৎ " হাটছে"।

দূর্ভাগ্য.. কখন্ও রাঙামাটি যা্ওয়া হয়নি! :((

০৬ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ৮:১৯

মোহাম্মদ গোফরান বলেছেন: স্যার
কে এইচ রাহুল এর এল বি ডব্লিউ আর আর আপনার মন্তব্য একসাথে দেখলাম। আমি ব্লগ ছাড়া আর কোথাও বাংলা লিখিনা। বানানে খুব দুর্বল। ধন্যবাদ ঠিক করে দেয়ার জন্য। আমি শুদ্ধ করে দিচ্ছি।

পাহাড়িরা সত্যি সরল ক সৎ।

কোন লম্বা ছুটি পেলে চলে আসুন। আমি নিয়ে যাব। সত্যি সুন্দর একটা প্লেস। আপনার ভালো লাগবে।

০৬ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ৮:২১

মোহাম্মদ গোফরান বলেছেন: প্রতিমন্তব্য পোস্ট করার সাথে সাথে বিরাট কোহলি আউট। :D

৮| ০৬ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ৯:৪৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: পাহাড়ি মেয়েদের সম্পর্কে কিছু ধারণা পেলাম। তবে পাহাড়ি ছেলেদের রস কষহীন এবং রাগি মনে হয়েছে।

০৬ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১০:২১

মোহাম্মদ গোফরান বলেছেন: ধন্যবাদ সাচু ভাই। পাহাড়ি ছেলে সততা কর্তব্যপরায়ণতা, বিশ্বস্ততাতে পারফেক্ট। কিন্তু সাম্প্রদায়িক। সারাক্ষণ ড্রাংক থাকে। ওদের মেয়েরা বাঙালী ছেলের সাথে প্রেম করবে এটা মেনে নিতে পারেনা। কোন মেয়ে পালিয়ে বাঙালী ছেলেকে বিয়ে করলে সে মেয়ে উক্ত এলাকায় নিষিদ্ধ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.