নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জামাত শিবির,ধর্মান্ধ মোল্লা ও একটি নির্দিষ্ট ধর্ম বিদ্বেষী মুক্ত ব্লগ।আপনার প্রতি আমি কেমন ব্যাবহার করব তা আপনার আচরণের উপর নির্ভর করবে।সত্য মিথ্যা যাচাই না করে অন্যের কথার উপর ভিত্তি করে যদি আমার উপর সিদ্ধান্ত গ্রহণ করেন,তাহলে আমার বন্ধু হওয়ার দরকার নেই।

মোহাম্মদ গোফরান

♠ঘুমন্ত শহরে, রূপালী রাতে, স্বপ্নের ও নীল চাদর বিছিয়ে, কষ্টের শীতল আবরন জড়িয়ে আমি আছি, আছি, তোমার স্মৃতিতে ভালবাসার সরল বাধন ছিড়ে, চলে গেছ এই হৃদয়টাকে ভেঙ্গে তুমি আমি একই শহরে তবুও একাকী ভিন্ন গ্রহে। মনে পরে সেই নিয়ন জ্বলা রাতে, অনন্ত প্রেম দিয়েছি উজার করে, নিঃসঙ্গ নিশি পথিক পেছনে ফেলে পথ হেটেছি বাধা দুটি হাতে। দূর আধারের ভালবাসায় হারাতে, ছুটে ছিলাম সেই রূপালী রাতে।♠

মোহাম্মদ গোফরান › বিস্তারিত পোস্টঃ

\'যৌন কর্মীর ছেলে\'

২৫ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১১:১০


আমার বয়সে যারা আছেন তারা এই বাক্যটির সাথে পরিচিত। বর্তমান তরুণ প্রজন্ম যে আসলেই প্রশ্নফাঁস জেনারেশন তা পোস্টটি পড়লে আরেকটু নিশ্চিত হওয়া যাবে সম্ভবত। স্টুডেন্ট লাইফে 'ব্যাচেরল' নামক একটি টেলিফিল্ম অনেকেই দেখে থাকবেন। সে টেলিফিল্ম টির একটি গান আমার খুবই প্রিয়। আমি এখনো কোন মেয়ের প্রতি ক্রাশ খেলে মনে মনে গেয়ে ওঠি 'আজকে না হয় ভালোবাসো,আর কোনদিন নয়'। হলে গিয়ে হুমায়ুন আহমেদ এর যে কটি টেলিফিল্ম বড় পর্দায় গিয়েছে সব গুলোই আমি দেখেছি। মোস্তফা সরওয়ার ফারুকীর 'চড়ুইভাতি' এবং 'থার্ড পারসন সিংগুলার নাম্বার'এখনো মাঝে মাঝে দেখি। এছাড়াও 'বুঝেনা সে বুঝেনা' নামক ভারতীয় বাংলা মুভিটি দেখি।

সম্প্রতি নতুন প্রজন্মের কাছে একটি নাটক খুবই জনপ্রিয় হয়ে ওঠেছে। নাটকটি মোটমাট তরুণদের সকলেই দেখেন। এই নাটকটি আমার কাছে একটু স্পেশাল কারণ এটিতে আমার খুবই স্নেহের একজন অভিনয় করে। ওর নাম শারলিন। খুবই ভদ্র শিক্ষিত মার্জিত বিনয়ী সুইট একটা মেয়ে। সুন্দর তো বটেই। এই তরুণ অভিনেত্রী ভিষণ মেধাবী। এই ব্লগে ৩ বছর আগে একবার লিখেছিলাম এমন একটি দিন আসবে নেচারালি বিউটি তুখোড় মেধাবী দেশেত শীর্ষস্থানীয় অভিনেত্রী দের একজন হবে। সে হয়েছে। আজ আবার লিখছি - শারলিন আগামী দুই তিন বছর পর ছোট পর্দা কাঁপাবে যদি সে ফারিনের মতো ডেডিকেশান এবং ইথিক্স এর সাথে কম্প্রোমাইজ না করে।

এতো কথা বলার কারণ হলো কোন কিছু যখন ঐতিহ্য হারিয়ে বিতর্কে জড়ায় তখন খারাপ লাগে। 'ব্যাচেলর পয়েন্ট' নাটকে বাংলাদেশের জনপ্রিয় অভিনেতা মারজুক রাসেলের একটি ডায়লগ আছে। 'যৌন কর্মীর ছেলে' কাউকে সম্বোধন করার ক্ষেত্রে তাঁর একটি ডাইলগ এটি উক্ত নাটকে। দুঃখজনক হলো মারজুক ফেসবুক পোস্টেও এই আপত্তিকর শব্দটা ব্যবহার করছেন কোন সংকোচ ছাড়া।আর এই ডাইলগ তরুণদের মুখে মুখে।একটি আপত্তিকর শব্দ কোন কিছু চিন্তা না করেই ইউজ করবে কেন? দেখুন আমি যখন আমার কোন বন্ধুকে ট্রেন্ডের সাথে গা ভাসিয়ে পতিতার ছেলে বলছি তখন হয়তো বন্ধুর মা কে মন থেকে পতিতা মনে করছি না। কিন্তু গালির ধরণটা গভীরভাবে চিন্তা করলে কতোটা আপত্তিকর! মা তো মা। মায়েদের সাথে এই শব্দ যায়! আমরা হয়তো দুষ্টুমি করে অনেক বন্ধুকে মা-বাবা তুলে গালি দেই।চট্টগ্রামের মানুষ তো কথায় কথায় গালি দেয়। যেমন চট্টগ্রামের ভাষায় একটা কৌতুক আছে।

ভাইঃ আপনাদের চট্টগ্রামের লোক নাকি কথায় কথায় গালি দেয়?
চট্টগ্রামের লোকঃ কোন হা*** পুত বলছে?

এই দুষ্টুমি বা আঞ্চলিকতাদুষ্ট কথা গুলো হয়তো তেমন দাগ কাটে না জনমনে । তবে এতো জনপ্রিয় একটি নাটকে তরুণ প্রজন্মকে যদি 'যৌন কর্মীর ছেলে'' নামক গালির সাথে পরিচিত ও অভ্যস্ত করে তবে তাহা আপত্তিজনক। সামাজিক যোগাযোগ এর মাধ্যমে নাটকটির পরিচালক 'কাজল আরেফিন অমি সহ ব্যাচেলর পয়েন্টে' নাটকের সাথে সংশ্লিষ্টরা ক্ষমা চেয়েছেন এবং 'ব্যাচেলর পয়েন্ট-সিজন ৪ ' থেকে সংলাপ গুলো বাদ ভবিষ্যতে এসব ডায়লগ ব্যবহার করবেনা বলে ঘোষণা দিয়েছে।

কিন্তু দুঃখের বিষয় হলো নাটক ও মিডিয়া বিদ্বেষীরা সুযোগ পেয়ে মারজুক এবং ব্যাচেলর পয়েন্ট বয়কট এর ডাক দিয়েছে। এদের উদ্দেশ্য পরিষ্কার। গালি টালি এগুলো কিছু না ঐ মারজুক ও তার মতো অন্যন্যদের প্রতি বিদ্বেষ।
ছবিতে - আমার অতি প্রিয় দুইজন লিনা, সাইরার সাথে ব্যাচেলর পয়েন্ট নাটকটির প্রধান চরিত্র গুলোর একজন শারলিন।যার কথা পোস্টে উল্লেখিত হয়েছে।

মন্তব্য ২৪ টি রেটিং +১/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ২৬ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১২:১৩

রানার ব্লগ বলেছেন: ব্যাচেলর পার্টি নাটক টা দেখার অযোগ্য। বিরক্তিকর ও অশ্রবন যোগ্য ভাষার ব্যাবহার করার ফলে আরো অসহ্যকর।

২৬ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১:০৬

মোহাম্মদ গোফরান বলেছেন: কাজল আরেফিন অমি নিজেকে মুই কি হনুরে মনে করে। শারলিন এর জন্য এই নাটকটা আমি দেখি। ব্যাচেলর রমজান খারাপ হয়নি।

২| ২৬ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১২:১৮

ইমতিয়াজ বলেছেন: লেইম ডিফেন্ডিং

২৬ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১:০৭

মোহাম্মদ গোফরান বলেছেন: নিক রেজিষ্ট্রেশন করেই আমার পোস্টে মন্তব্য। তাও ইংলিশ। সবাইতো আমার মাল্টি মনে করবে।

৩| ২৬ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১:০১

মরুভূমির জলদস্যু বলেছেন: আপনার পুরো লেখাটা ধীরে ধীরে পড়লাম। বক্তব্য পরিষ্কার, ভালো লিখেছেন।
তবে আপনার পোস্টের ছবি সম্ভবতো আবারও অপ্রাসঙ্গিক হয়েছে।

২৬ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১:১৩

মোহাম্মদ গোফরান বলেছেন: ধন্যবাদ দস্যু ভাই।

পোস্টে শারলিনের কথা বলা হয়েছে।শারলিন এই নাটকের প্রধান চরিত্রগুলোর মধ্যে একটি।সে আমার খুব স্নেহের। লিনা সাইরা কে তো চিনেন। আমার অনেক পোস্টে ওদের কথা বলছি। ছবি দিসি। আর একদম উপরে দেয়া ছবিটি প্রাসঙ্গিক দিতে বলা হয়েছিল। ভেতরে হালকা অপ্রাসঙ্গিক হলেও প্রবলেম নেই।

৪| ২৬ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১:১৬

মরুভূমির জলদস্যু বলেছেন:
আর একদম উপরে দেয়া ছবিটি প্রাসঙ্গিক দিতে বলা হয়েছিল। ভেতরে হালকা অপ্রাসঙ্গিক হলেও প্রবলেম নেই।
তাহলেতো হয়েই গেলো।

২৬ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১:২০

মোহাম্মদ গোফরান বলেছেন: ধন্যবাদ।

৫| ২৬ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১:৫৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
দুই বরিশাইল্যার কথপোকথনঃ

যদুঃ আচ্ছা আপনি কথায় কথায় খালি হালায় হালায় করেন কেনো? হালা ছাড়া কথা কইতে পারেন না?

মধুঃ হালা ছাড়া কথা কইতে পারিনা, কইছে কোন হালায়?

২৬ শে সেপ্টেম্বর, ২০২২ সকাল ১০:৩৫

মোহাম্মদ গোফরান বলেছেন: হে হে জোস। আই লাভ বরিশাইল্যা।

৬| ২৬ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ২:১৪

কামাল৮০ বলেছেন: নাটক দেখিনা বহু বছর।দিন কতক আগে বাংলা মেলা বাঙ্গালী পাড়ার দিকে।মেয়ের জানাই একটা ষ্টল নিয়েছে,তাই দেখতে যাওয়া।এক কাপ চা খেয়ে চলে আসছিলাম।ছোট মেয়ে বলছে,এতোদুর আসলাম,আসবো আর চলে যাবো ।চলো নতুন একটা সিনেমা এসেছে দেখে যাই।
আমি: পুরো সিনেমা দেখবে?
মেয়ে: যতখন ভালো লাগে দেখবে।
পুরোটাই দেখলাম।ছবি শেষ।সবাই ঘুঁটি ঘুঁটি পায়ে বের হচ্ছে।কারো মুখে কোন কথা নাই।মেয়ে বললো, ছবি কেমন দেখলে?আমি একটা শব্দ করলাম।সবাই দেখছি আমার কথার প্রতিধ্বনি করছে।বুঝতে পারলাম তাদের মনের কথাই আমি বলেছি।

২৬ শে সেপ্টেম্বর, ২০২২ সকাল ১০:৩৬

মোহাম্মদ গোফরান বলেছেন: বর্তমানের নাটক গুলো পোলাপাইনদের নিয়ে। ভালো কাহিনী নির্ভর নাটক খুব কম।

৭| ২৬ শে সেপ্টেম্বর, ২০২২ সকাল ৯:২৫

বিটপি বলেছেন: ব্যাচেলর পয়েন্টের কিছু কিছু সীন আমার ফেসবুকে মাঝে মধ্যে আসে। সেগুলো দেখে আমার নাটক দেখার রুচি চলে গেছে। বিশেষ করে নারী চরিত্রগুলোর গায়ে পড়া ভাব বাস্তবতার সাথে একেবারেই সামঞ্জস্যপূর্ণ নয়। নাটক বানানোর ক্ষেত্রে প্রযোজক পরিচালকেরা দূরদর্শিতার পরিচয় দেবে - এই আশা রাখি।

২৬ শে সেপ্টেম্বর, ২০২২ সকাল ১০:৩৭

মোহাম্মদ গোফরান বলেছেন: দুর্ভাগ্যজনক ভাবে আমার তরুণ প্রজন্ম এগুলোই খাচ্ছে।

৮| ২৬ শে সেপ্টেম্বর, ২০২২ সকাল ১১:০৪

শেরজা তপন বলেছেন: শারলিনের প্রশংসা আগে বহুবার আপনার কাছে শুনেছি!
এমন গালি অবশ্যই কদর্যতার সীমা লঙ্ঘন করে!
চড়ুইভাতি দেখা হয়নি!



* টাইপো 'ব্যাচেরল' ঠিক করে নিয়েন।

২৬ শে সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৪৯

মোহাম্মদ গোফরান বলেছেন: আসলে নাটকের সাথে আপত্তিকর শব্দ যায়না। বাংলাদেশের অধিকাংশ দর্শক রক্ষণশীল। গালিটি আপত্তিকর।

ধন্যবাদ ঠিক করে দিচ্ছি।

৯| ২৬ শে সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৪:৩০

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


ব্যাচেলর পয়েন্ট - সিজন ৪ দেখা হয়নি।

খুব ইন্টারেস্টিং নাটক শুনেছি।

২৬ শে সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৫১

মোহাম্মদ গোফরান বলেছেন: নাটক মজার এবং উপভোগ্য। ডায়লগ গুলো নিয়ে অনেকেই আপত্তি জানিয়েছেন।
ধন্যবাদ ব্রাদার মন্তব্যের জন্য।

১০| ২৬ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১০:৪৯

রাইসুল সাগর বলেছেন: মারজুক রাসেল ভাইকে ব্যাক্তিগত ভাবে চিনি বহুদিন আগে থেকে, কাজল আরেফিন অমির ডায়ালগ নির্বাচনে সতর্ক হওয়া উচিৎ কারন একটা ন্যাশনাল প্লেটফর্ম কিংবা টিভি যেখানেই প্রচারিত হোক না কেন। হয়ত পরিবারের সবাইকে নিয়ে কেউ কেউ নাটকটি দেখেন।
আর মারজুক ভাইয়ের মুখে এই শব্দটা আমার বেমানান লেগেছে, আমি নাটক এখন আর দেখার সময় পাইনা, এই ডায়ালগ নিয়ে সমালচনা হচ্ছে এবং সেখানে মারজুক রাসেলের নাম আছে বলে পর্বটি আমি দেখেছি। অনেকেই হয়ত ভাবেন যে মারজুক রাসেল উলটা পালটা শব্দে কবিতা লিখেন, বই লিখেন। যেমন একটা বইয়ের শিরোনাম ছিলো সান্টিং ছাড়া সংযোগ সম্ভব না। এই বইটি বই মেলায় এনাউন্সমেন্টের সময় একজন বিজ্ঞজন অপারগতা প্রকাশ করেছিলেন। অথচ তিনি জানেননা এই শব্দ বাংলা একাডেমির অভিধানে আছে, যা বাংলাদেশ রেলওয়ে ব্যাবহার করে। সাধারন মানুষ ব্যাপারটা নিতে পারছেনা। আর মারজুক রাসেলকে হেয় করার একটা উছিলাও পাওয়া গেল কিছু মানুষের জন্য। সে ব্যাখ্যা এখন আর না যাই। তবে অসংখ্য সুন্দর সুন্দর বাংলা গানের গীতিকার বিশেষ করে ব্যান্ড সঙ্গীতে অন্য ধারার এক কথামালা নিয়ে আসার রুপকারের মুখ দিয়ে এই ডায়ালগ দেওয়াবার দায় নাটকের ডিরেক্টর এড়াতে পারেন না। এটা একান্ত আমার ব্যাক্তিগত মত।

২৭ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ৮:১১

মোহাম্মদ গোফরান বলেছেন: ভাই প্রথমেই দুঃখ প্রকাশ করসি দেরিতে জবাব দেয়ার জন্য। তারপর ধন্যবাদ জানাচ্ছি সুন্দর মন্তব্যের জন্য। কাজল আরেফিন এর কিছু নাটক খুবই ভালো। কিন্তু মানুষ যখন জনপ্রিয় হয়ে যায় তখন কেন জানি অন্যরকম হয়ে যায়। আমার মনে হয়েছে তিনি ইদানীং নিজেকে একটা কিছু মনে করা শুরু করছেন। অভিনেতা অভিনেত্রী স্ক্রিপ্ট এর গোলাম। পেমেন্ট নিবে অভিনয় করবে।আপনি পেপারে বা অনলাইনে দেখেছেন কিনা জানিনা, গত দুই ঈদে গু নাটকগুলোতে ভালো অভিনেতা অভিনেত্রী অভিনয় করে নিজেদের ক্লাস নষ্ট করেননি। মারজুক ভাই নিঃসন্দেহে শক্তিমান অভিনেতা। তার খুব কম নাটক আছে আমি দেখি নাই। আপত্তিকর গালি কিভাবে নাটকের সংলাপ হতে পারে?

ভালো থাকুন।

১১| ২৭ শে সেপ্টেম্বর, ২০২২ সকাল ১১:৩৮

আমি ব্লগার হইছি! বলেছেন: নাটকে এই ধরণের ভাষার ব্যাবহার যার নির্দেশে হয়েছে, আমার ধারণা সে নিজেই কোন এক লাল আলোয় আলোকিত এলাকায় জন্ম নেয়া প্রকৃত পীতৃপরিচয়হীন ব্যাক্তি। এক্ষেত্রে শুধু অভিনয়কারীকে দোষ দেয়া যাবেনা। পরিচালক, স্ক্রিপ্ট রাইটার বা অন্য কেউ এর জন্যে দায়ী হতে পারে। সস্তা পাবলিসিটির আশায় এটা করা হয়েছে মনে করি।

২৭ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ৮:১২

মোহাম্মদ গোফরান বলেছেন: সহমত। কিন্তু পিতা মাতা নির্দোষ। তাদের কথা শোনানো অনুচিৎ।

১২| ২৭ শে সেপ্টেম্বর, ২০২২ সকাল ১১:৪৭

রানার ব্লগ বলেছেন: ব্যাচেলর পয়েন্ট না কি ঘোড়ার ডিম এটা একটা জঘন্য নাটক। কাবিলা নামের এক ক্যারেক্টার কে লাইম লাইটে আনার অপচেষ্টা । অবশ্য বর্তমানে বাংলাদেশের ৯৯ ভাগ নাটক আবর্জনা ।

২৭ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ৮:১৪

মোহাম্মদ গোফরান বলেছেন: ব্যাচেলর রমজান পর্যন্ত ভালো ছিল এখন একদম ফাউল হয়ে গেসে রানা ভাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.