নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জামাত শিবির,ধর্মান্ধ মোল্লা ও একটি নির্দিষ্ট ধর্ম বিদ্বেষী মুক্ত ব্লগ।আপনার প্রতি আমি কেমন ব্যাবহার করব তা আপনার আচরণের উপর নির্ভর করবে।সত্য মিথ্যা যাচাই না করে অন্যের কথার উপর ভিত্তি করে যদি আমার উপর সিদ্ধান্ত গ্রহণ করেন,তাহলে আমার বন্ধু হওয়ার দরকার নেই।

মোহাম্মদ গোফরান

♠ঘুমন্ত শহরে, রূপালী রাতে, স্বপ্নের ও নীল চাদর বিছিয়ে, কষ্টের শীতল আবরন জড়িয়ে আমি আছি, আছি, তোমার স্মৃতিতে ভালবাসার সরল বাধন ছিড়ে, চলে গেছ এই হৃদয়টাকে ভেঙ্গে তুমি আমি একই শহরে তবুও একাকী ভিন্ন গ্রহে। মনে পরে সেই নিয়ন জ্বলা রাতে, অনন্ত প্রেম দিয়েছি উজার করে, নিঃসঙ্গ নিশি পথিক পেছনে ফেলে পথ হেটেছি বাধা দুটি হাতে। দূর আধারের ভালবাসায় হারাতে, ছুটে ছিলাম সেই রূপালী রাতে।♠

মোহাম্মদ গোফরান › বিস্তারিত পোস্টঃ

নারী বিদ্বেষীরা কি তাদের মা-বোনদের প্রতিও বিদ্বেষ পোষণ করে?

১৮ ই অক্টোবর, ২০২২ রাত ৯:১৯


২ দিন আগে একটা পোস্ট দিসিলাম।ব্লগার শেরজা তপনের একটি মন্তব্যের প্রতিউত্তর দিতে নিজের হাতে গড়া একজন ইয়াং ট্যালেন্ট এর অভিনয় করা ভিডিও দেখলাম নতুন করে। ছবিটি দেখুন। একটি মেয়ে গ্রামে গিয়ে সাইকেল চালাচ্ছে। সেখানে ছবি তুলে সামাজিক যোগাযোগ এর মধ্যমে শেয়ার করার পর মৌলবাদী মানসিকতার লোকেরা নোংরা গালি আর কটাক্ষে জর্জরিত করে। অথচ একটা সাধারণ ছবি। একটি মেয়ে সাইকেল চালানোর অপরাধে এই দেশে স্বাধীনতা বিরোধীদের বিদ্বেষমূলক আচরণের শিকার হবে কেন? এই জন্য কি দেশ স্বাধীন হয়েছে? স্বাধীন দেশে শুধু বোরখা না পরার অপরাধে কিভাবে মেয়েদের গালি দেয়? এটা কি পাকিস্তান?

কিংবদন্তী গায়ক সৈয়দ আব্দুল হাদীর 'বাংলাদেশের ছবি এঁকে দিও' গানটির সাথে এতো অল্প বয়সে বাংলার অপরূপ প্রকৃতির সাথে মিলে মিশে একাকার হয়ে যাওয়া ছোট্ট সাবরিন একজন সিটি ব্যাংক, বিকাশের মতো ব্রান্ডের তারকা মডেল। আমি আমার দেশটাকে প্রচন্ড ভালোবাসি বলে রাজাকার স্বাধীনতা বিরোধীরা আমাকে দেখতে পারেনা। স্বাধীনতা বিরোধী সব নারী পুরুষের মানসিকতা একই। এদের চেয়ে বেশি ঘৃণা আমি কাউকে করিনা। আমি জানি হয়তো ওরা ক্ষমতায় গেলে আনাকে চাপাতি দিয়ে কুপাবে।অনলাইবে অফলাইনে যেখানেই পাবে আক্রমণ করবে। এরা আমাকে হিংসা করে, ঘৃণা করে এই কারণে নয় যে আমি তাদের কোন ক্ষতি করছি। ঘৃণা হিংসার প্রধান কারণ আমি আমার প্রিয় দেশটাকে নিজের জীবনের চেয়েও বেশী ভালোবাসি। ওরা ক্ষমতায় গেলে আমাকে নিশ্চিত কুপাবে জেনেই আমি নিজের নামে এসব ধর্মান্ধ মৌলবাদী রাজাকারদের বিরুদ্ধে লিখে যাই।দেশের শত্রুদের সাথে লড়াই করার কারণে মৃত্যু হওয়ার মতো সম্মানজনক মৃত্যু আর কোন মৃত্যু হতে পারে না।

নিচের ছবিট দেখুন। এটা কি কোন অশ্লীল বা আপত্তিকর ছবি? এটা কারো কোন ক্ষতি করছে? প্রকৃতির মাধুর্য ছড়ানো একজন বাঙালী মেয়ে ছাদে গিয়ে গায়ে গোধুলী লগ্নের আগে শেষ বিকেলের মিষ্টি রোদ গায়ে মুখে মাখাচ্ছে।

- একজনক অত্যন্ত ক্লাসি ও জেন্টেল ম্যান ও সুন্দর মবের অধিকারী কেউ ছবিটি দেখে সৌন্দর্যের প্রশংসা করবে। অপরূপ বাংলার বিকেল গড়িয়ে সন্ধ্যা নামার দৃশ্য কল্পনা করবে। কেউ কেউ মেয়েটির প্রেমে পড়বে। কেউ ছবিটি দেখে সেভাবে ছবি তুলবে। কেউ নস্টালজিক হবে। আর ছবিটি কারো কোন ক্ষতি করছেনা তারপরও নোংরারা মেয়েটিকে হিংসা করবে।কেন দেখতে তার মতো নয় তাই কমেন্টে গালি দিবে।রিপোর্ট করে ছবিটি সরিয়ে দিবে।পর্দা না করার অপরাধে গালি দিবে। ডাইরেক্ট ইহুদী মালোয়ানের বাচ্চা বলে কটাক্ষ করবে।

দুর্ভাগ্য আমাদের এই দেশে নোংরাদের সংখ্যা বেশী।




সেদিন ব্লগার শেরজা তপন ভাইকে শেয়ার করা নীচের মিউজিক ভিডিওটি দেখুন।



একজন দেশপ্রেমিক ভিডিও দেখে দেশের প্রতি ভালোবাসায় সিক্ত হবে। কিন্তু কি হতে পারে রাজাকার জামাত শিবির ধর্মান্ধ কাঠমোল্লাদের মন্তব্য এই ভিডিওতেঃ

১) ৫০ বছর আগের স্বাধীনতা নিয়ে এতো বাড়াবাড়ির কি আছে?
২) মুক্তি যুদ্ধের সময় ৩০ লক্ষ শহীদ হয়নি। সব মিথ্যাচার।
৩) kanke mage higab koy.
৪) দুজুকের আগুন দেখা যায়।
৫) নামাজ কায়েম করুন।
৬) স্বাধীন হলে এরকম নাচানাচি করতে হয় নাকি?
৭) পাকিস্তান আমাদের মুসলিম জাত ভাই। তাগো ফতাকা নিয়ে স্টেডিয়াম যাওয়া যাবে।
৮) চিত্রকর্ম ছবি আঁকা হারাম।
৯) মুশরিক ইহুদি নসারা।
১০) ক্রিকেট খেলার সাথে স্বাধীনতা যুদ্ধের কোন সম্পর্ক নেই।

রাজাকার দের পোস্টের মাধ্যমে জানিয়ে দিচ্ছি - বাংলাদেশকে পাকিস্তান বানানোর কথা চিন্তা করলে পিঠের চামড়া থাকবেনা।

মন্তব্য ২২ টি রেটিং +১/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ১৮ ই অক্টোবর, ২০২২ রাত ৯:৫৫

সোনাগাজী বলেছেন:



যেখানে বাংগালী নারীকে শাড়ীর বদলে কিসব বিহারী কাপড় চোপড় পরতে হচ্ছে, সেখানে মডেলিং কি করে থাকবে?

১৮ ই অক্টোবর, ২০২২ রাত ১০:১২

মোহাম্মদ গোফরান বলেছেন: ছাগু ও কাঠমোল্লারা ও বিম্পি-জামাত শরীক দল মেয়েরা বোরখা পরা ছবি দিলেও গালি দিবে।।ওরা আসলে নারী বিদ্বেষী।

২| ১৮ ই অক্টোবর, ২০২২ রাত ১০:০৫

কামাল৮০ বলেছেন: আবশ্যই করে তবে সেটা অন্য ভাবে।বোনদের সাথে তো প্রকাশ্যেই করে।পিতার সম্পদের অংশ তাদের দিতেই চায় না।অর্ধেক তো দুরের কথা।

১৮ ই অক্টোবর, ২০২২ রাত ১০:১৪

মোহাম্মদ গোফরান বলেছেন: এরা মানুষ নয়, এরা আসলে ঘৃণ্য স্বাধীনতা বিরোধী।

৩| ১৮ ই অক্টোবর, ২০২২ রাত ১০:২৬

নাহল তরকারি বলেছেন: সবই মনস্তাত্ত্বিক ব্যাপার। আপনাদের কিভাবে বুঝাবো! কিছু বলতে গেলে লেকে পাগল বলবে।

১৮ ই অক্টোবর, ২০২২ রাত ১০:৩১

মোহাম্মদ গোফরান বলেছেন: কি বলতে চান প্রাণ খুলে বলুন। আমার কোন পোস্টে কাউকে কটাক্ষ বা অসম্মান করার কোন সুযোগ নেই।

৪| ১৮ ই অক্টোবর, ২০২২ রাত ১০:৩৮

হাসান কালবৈশাখী বলেছেন:

কোরান সবটা পড়লে বুঝবেন কোরানে পর্দার ব্যাপারে নারীর চেয়ে পুরুষকে বেশি নির্দেশ দেয়া হয়েছে।
রাস্তায় নারী দেখলে পুরুষের "দৃষ্টি অবনত" রাখার অর্থাৎ না তাকাতে নির্দেশ দেয়া হয়েছে।
ধর্ম ব্যবসা ধর্মিয় রাজনীতি টিকিয়ে রাখার জন্য এইসব বানোয়াট ব্যাখ্যা ফতোয়া পরে এড করা হয়েছে।
নারীদের বস্তাবন্দি না ককরতে পারলে তো ইসলামী রাজনীতিই শেষ।


কোরানে পর্দা সম্পর্কে মাত্র ৩ আয়াত,
পর্দা প্রথার মূল ভিত্তি হিসেবে সুরা নুরকে বিবেচনা করা হয়।
সেই সুরা নুরএ পর্দা (লজ্জাস্থান হেফাজত) করার আগে পুরুষকে বেশি নির্দেশ দেয়া হয়েছে। রাস্তায় নারী দেখলে পুরুষের "দৃষ্টি অবনত" রাখার অর্থাৎ না তাকাতে নির্দেশ দেয়া হয়েছে।
এই সুরায় (নুর) বিশেষভাবে লজ্জাস্থান (প্রাইভেট পার্টস) ঢাকার আদেশ আছে। এখানেও বাড়তি আরেকটি কাপড় ইউজ করতে বলা হয় নি, স্পষ্ট ভাবে লেখা 'পরিধেয় বস্ত্রটির কিয়দংশ' দিয়ে যতটুকু জড়ানো যায় ততটুকুই, কোন বাড়াবাড়ি নেই। কোরান ও হাজার হাজার হাদিস খুজে যা পাওয়া গেছে পরিধান করা কাপড় টি ভালভাবে আবৃত করার কথা বলা যাতে সুন্দরভাবে আবৃত থাকে।(সুরা আহাজাব)
পরিধেয় বস্ত্র বাদে বাড়তি আরেকটি কাপড় ব্যাবহার করার কথা কোথাও নেই। (সেই আমলে কাপড় এত সস্তা ছিলনা) বিভৎস কালো রঙ এর কাপড়ের কথা তো নেই ই নেই।

সবচেয়ে গুরুত্বপুর্ন হচ্ছে কোন কোরান হাদিস ও ইসলামি কিতাবে কোথাও চুল বা মাথা আবৃত করার আদেশ খুজে পাওয়া যায় না।
এমনকি বিভিন্ন হাদিস, জ্বাল হাদিস খুজেও মেয়েদের চুল ঢেকে রাখার কোন আদেশ খুজে পাওয়া যায় নি। বরং স্পষ্ট ভাবে লজ্জা স্থান বাদে অন্যান্ন 'প্রকাশিত অংশ' (হাত পা মুখ) খোলা রাখতে বলা হয়েছে, খোদ কোরানের আয়াতেই।
চেনার (আইডেন্টিফিকেশন) সুবিধার জন্য মুখ খোলা রাখার কথা বলা হয়েছে, (সুরা আহাজাবে) স্পষ্টভাবেই।

আমার সবচেয়ে জোরালো যুক্তি হচ্ছে - পর্দা লংঘন করার অপরাধের কোনো শাস্তির কথা উল্লেখ করা হয় নি কোরান হাদিস বা কোন কিতাবে।
মোল্লাদের কথিত পর্দা বা হিজাব নারীদের বাধ্যতামূলক (ফরজ) ধর্মীয় অনুশীলন হয়ে থাকলে পর্দা লংঘনে অবস্যই শাস্তির কথা উল্লেখ থাকতো। পর্দা বা মাথা আবৃত করা ইসলামে খুব গুরুত্বপূর্ণ হলে বেপর্দা নারীর জন্য শাস্তির বিধান থাকার কথা।
ইসলামে চুরি, খুন, বে-রোজদার বেনামাজি, জেনা, ছবি তোলা ছবি আঁকা, এমনকি মামুলি গীবৎ পরচর্চার মত তুচ্ছ অপরাধের শাস্তির কথা (বেত্রাঘাত, পাথর মারা ইত্যাদি) পর্যন্ত কিতাবে (কোরান-হাদিসে) আছে। কিন্তু পর্দা লঙ্ঘন করা নারীদের জন্য কোনো শাস্তির বিধান নেই। কেমনে কি?

১৮ ই অক্টোবর, ২০২২ রাত ১০:৪৮

মোহাম্মদ গোফরান বলেছেন: আহাম্মক মূর্খ হিংসুক গালিবাজরা এগুলো মানবেনা। তাদের রাজাকার বাপরা নিজেদের স্বার্থে যেসব সব বলে গেসে ওসবকে ওরা কোরান হাদীসের চেয়েও বেশী মানে।

৫| ১৮ ই অক্টোবর, ২০২২ রাত ১১:৫১

সোনাগাজী বলেছেন:



আমাদের মানুষ সভ্যতা থেকে পেছনে পড়ে গেছে।

১৯ শে অক্টোবর, ২০২২ বিকাল ৪:২০

মোহাম্মদ গোফরান বলেছেন: দেখুন আমার পারসোনাল আইডেনটিটি আছে। আমার রাজনৈতিক পরিচিতি আছে।আমার রাজনৈতিক ট্রাক সবাই জানে। আমার ফেক আইডি থেকে ব্লগে ১০ নিক থেকে মেয়ে/ছেলে সেজে ১০ রকম রূপ ধারণ করা সম্ভব না। সম্ভব হলেও আমি ফেক আই ডি থেকে মরে গেলেও ছাইয়া সাজবো না। কারণ আমার মধ্যে সভ্যতা আছে। আমি একটি মেয়ে লেংটা হেটে গেলেও বুলিং করব না কারণ আমি শিক্ষিত। সবাই সভ্য হতে পারে না।

৬| ১৯ শে অক্টোবর, ২০২২ রাত ৩:১৭

বিষন্ন পথিক বলেছেন: ঢাকা শহরের ইটের ব্যাকগ্রাউন্ড এ অপরূপ বাংলা কোথায় পেলেন? আর ছবির মানুষটি কি কোনো ভাবে বাঙালি মেয়ে রিপ্রেসেন্ট করে? নিজের মনগড়া ডেফিনেশনের মাঝে বেঁচে থাকেন

১৯ শে অক্টোবর, ২০২২ বিকাল ৪:২২

মোহাম্মদ গোফরান বলেছেন: এখন গ্রামের সব পাকা ঘর।

আর ছবির মানুষটি কি কোনো ভাবে বাঙালি মেয়ে রিপ্রেসেন্ট করে?

তো কি রিপ্রেজেন্ট করে ? সে জন্য কি তাকে বুলিং করা যাবে?

৭| ১৯ শে অক্টোবর, ২০২২ সকাল ৮:৪০

অগ্নিবেশ বলেছেন: বুজঝলাম মোল্লারা খারাপ, তয় এই এইগুলো কে লেখছে?
সূরা নং ২৪ আন নূর (আলো) আয়াত নং ৩১-
“আর মুমিন নারীদেরকে বল, যেন তারা তাদের দৃষ্টিকে সংযত রাখে এবং তাদের লজ্জাস্থানের হিফাযত করে। আর যা সাধারণত প্রকাশ পায় তা ছাড়া তাদের সৌন্দর্য তারা প্রকাশ করবে না। তারা যেন তাদের ওড়না দিয়ে বক্ষদেশকে আবৃত করে রাখে। আর তারা যেন তাদের স্বামী, পিতা, শ্বশুর, নিজদের ছেলে, স্বামীর ছেলে, ভাই, ভাই এর ছেলে, বোনের ছেলে, আপন নারীগণ, তাদের ডান হাত যার মালিক হয়েছে, অধীনস্থ যৌনকামনামুক্ত পুরুষ অথবা নারীদের গোপন অঙ্গ সম্পর্কে অজ্ঞ বালক ছাড়া কারো কাছে নিজদের সৌন্দর্য প্রকাশ না করে। আর তারা যেন নিজদের গোপন সৌন্দর্য প্রকাশ করার জন্য সজোরে পদচারণা না করে। হে মুমিনগণ, তোমরা সকলেই আল্লাহর নিকট তাওবা কর, যাতে তোমরা সফলকাম হতে পার।”

সূরা নং ২৪ আন-নূর(আলো) আয়াত নং ৬০-
“আর বৃদ্ধা নারীরা, যারা বিয়ের প্রত্যাশা করে না, তাদের জন্য কোন দোষ নেই, যদি তারা তাদের সৌন্দর্য প্রদর্শন না করে তাদের কিছু পোশাক খুলে রাখে এবং এ থেকে বিরত থাকাই তাদের জন্য উত্তম। আর আল্লাহ সর্বশ্রোতা, মহাজ্ঞানী। “

হাদিস নং ১৪৬,সহিহ বুখারী
আয়িশা (রা:) থেকে বর্ণিত
“নবী(সা:) এর স্ত্রীগণ রাতের বেলায় প্রাকৃতিক ডাকে সাড়া দিতে খোলা ময়দানে যেতেন। আর উমর (রা:) নবীকে বলতেন, “আপনার স্ত্রীগণকে পর্দায় রাখুন।” কিন্তু আল্লাহর রাসূল তা করেন নি। এক রাতে ইশার সময় নবীর স্ত্রী সওদা বিনতু যাম’আ প্রাকৃতিক প্রয়োজনে বের হন। তিনি ছিলেন দীর্ঘাঙ্গী। উমর তাকে ডেকে বললেন, “হে সওদা! আমি কিন্তু তোমাকে চিনে ফেলেছি।” যেন পর্দার হুকুম অবতীর্ণ হয় সেই উদ্দেশ্যেই তিনি এ কথা বলেছিলেন। অতঃপর আল্লাহতালা পর্দার হুকুম অবতীর্ণ করেন।”

হাদিস নং ৩২৪ সহিহ বুখারী
হাফসা রা: থেকে বর্ণিত
“তিনি বলেন, আমরা আমাদের যুবতীদের ঈদের সালাতে বের হতে নিষেধ করতাম। এক মহিলা বনূ কালাফের মহলে এসে পৌঁছলেন এবং তিনি তার বোন হতে বর্ণনা করলেন। তার ভগ্নিপতি নবীর সঙ্গে বারটি গাযওয়াহে (বড় যুদ্ধ) অংশ গ্রহণ করেছিলেন। তিনি বলেন তার বোনও তার সঙ্গে ছয়টি গাযওয়ায় শরীক ছিলেন। সেই বোন বলেন, আমরা আহতদের পরিচর্যা ও অসুস্থদের সেবা করতাম। তিনি নবীকে জিজ্ঞেস করলেন, আমাদের কারো ওড়না না থাকার কারণে বের না হলে কোন অসুবিধা আছে কি? আল্লাহর রাসূল বললেন, তার সাথীদের ওড়না পরিয়ে দেবে, যাতে সে ভাল মজলিস ও মুমিনদের দাওয়াতে শরীক হতে পারে। যখন উম্মু আতিয়া আসলেন, আমি তাকে জিজ্ঞাসা করলাম, আপনি কি নবী হতে এরূপ শুনেছেন? উত্তরে তিনি বললেন, আমার পিতা তার জন্য কুরবান হোক। আমি নবীকে বলতে শুনেছি, যুবতী, পর্দানশীন ও ঋতুবতী মহিলারা বের হবে এবং ভাল স্থানে ও মুমিনদের দাওয়াতে অংশ গ্রহণ করবে। অবশ্য ঋতুবতী মহিলা ঈদগাহ হতে দূরে থাকবে। হাফসা বলেন, আমি জিজ্ঞাসা করলাম, ঋতুবতীও কি বেরুবে? তিনি বললেন, সে কি আরাফাতে ও অমুক অমুক স্থানে উপস্থিত হবে না?”

১৯ শে অক্টোবর, ২০২২ বিকাল ৪:২৩

মোহাম্মদ গোফরান বলেছেন: এগুলো আমি বুঝি না।

৮| ১৯ শে অক্টোবর, ২০২২ সকাল ৮:৪৩

বিটপি বলেছেন: হাসান কালবৈশাখীর ফতোয়া অনুযায়ী কুরআনে পর্দা মানে পুরুষদেরকে কেবল ব্রিফ আর মহিলাদেরকে বিকিনি পড়তে বলা হয়েছে। এতে কেবল লজ্জাস্থান ঢাকা পড়ে।

স্বাধীনতা বিরোধী শব্দটি নিয়ে আমার তীব্র আপত্তি আছে। বাংলাদেশে যারা বসবাস করে, তারা স্বাধীনতা বিরোধী হয় কি করে? কোন মানুষ কি তার দেশের সার্বভৌমত্বের বিরোধিতা করতে পারে? সেটা কি আদৌ সম্ভব? জামাত নেজামে ইসলাম মুসলিম লীগ এবং আরো কয়েকটি সংগঠন ৭১ এ মুক্তিযুদ্ধের বিরোধিতা করেছিল। তারা ভেবেছিল এই যুদ্ধ সফল হলে দেশ ভারতের দখলে চলে যাবে - তাই তারা হানাদারদের পক্ষ নিয়েছিল। কিন্তু বাংলাদেশ স্বাধীন হবার পর যখন তারা দেখল যে তাদের আশঙ্কা মিথ্যা ছিল, তখন তারা বাংলাদেশের স্বাধীনতা সার্বভৌমত্ব মেনে এদেশের নাগরিক হয়েছে। কিন্তু ক্ষমতাসীন আওয়ামী লীগ তাঁদের সবাইকে চিরশত্রু চিহ্নিত করে তাঁদের বিরুদ্ধে এমনভাবে দমন পীড়ন চালানো শুরু করল যে স্বাধীন দেশটাই এখন তাঁদের কাছে পরাধীন হয়ে গেছে। সত্যি করে বলুন তো বিএনপি'র কাছে কি দেশটা এখন স্বাধীন? তারা যদি এখন আওয়ামী লীগের বিরুদ্ধে গেরিলা আন্দোলন করে - সেটাকে কি স্বাধীনতা বিরোধী কার্যকলাপ বলবেন?

১৯ শে অক্টোবর, ২০২২ বিকাল ৪:২৬

মোহাম্মদ গোফরান বলেছেন: আমি যে বিশ্ববিদ্যালয়ে পড়ছি সেখানে আমি ছাত্রলীগের এবং এলাকায় যুবলীগের রাজনীতি করতাম। বি এন পি এর সময় শিবিররা শত্রুতামি করে আমার নামে দুইটা রাজনোইতিক মামিলাও করেছিল।। আমার বিশ্ববিদ্যালয় স্বাধীনতা বিরোধিদের দকলে ছিল। আমার শহরে জামাত শিবির বেশি। এদের আমি চিনি। এদের সবার বক্তব্যই আপনার মতো।

৯| ১৯ শে অক্টোবর, ২০২২ সকাল ৮:৪৫

অগ্নিবেশ বলেছেন: মানলে পুরোটা মানেন, না মানলে বাদ দেন। তয় ঘোষনা দিয়েন না, আপনেরে ব্যাবাকেই চেনে। ইসলামে মুর্তাদের শাস্তি মৃত্যুদন্ড।

১৯ শে অক্টোবর, ২০২২ বিকাল ৪:২৯

মোহাম্মদ গোফরান বলেছেন: আমাকে সবাই চিনে। আমি কি , রাজনৈতিক ট্রাক , সকলের কাছে আছে। মুর্তাদ মানে কি ? আর জামাত শিবিরের সাথে ইসলামের কি সম্পর্ক ?

১০| ১৯ শে অক্টোবর, ২০২২ দুপুর ১:০৭

মরুভূমির জলদস্যু বলেছেন: ছবিতো কোনোটাই খারাপ মনে হয়নাই!! প্রথম ছবিটা খুবই ভালো হয়েছে।

১৯ শে অক্টোবর, ২০২২ বিকাল ৪:২৯

মোহাম্মদ গোফরান বলেছেন: ধন্যবাদ মরুভূমির জলদস্যু ভাই ।

১১| ১৯ শে অক্টোবর, ২০২২ দুপুর ২:০৭

রাজীব নুর বলেছেন: ভালো পোষ্ট দিয়েছেন।
ছবি সুন্দর হয়েছে।

১৯ শে অক্টোবর, ২০২২ বিকাল ৪:৩০

মোহাম্মদ গোফরান বলেছেন: ধন্যবাদ রাজীব নুর ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.