নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জামাত শিবির,ধর্মান্ধ মোল্লা ও একটি নির্দিষ্ট ধর্ম বিদ্বেষী মুক্ত ব্লগ।আপনার প্রতি আমি কেমন ব্যাবহার করব তা আপনার আচরণের উপর নির্ভর করবে।সত্য মিথ্যা যাচাই না করে অন্যের কথার উপর ভিত্তি করে যদি আমার উপর সিদ্ধান্ত গ্রহণ করেন,তাহলে আমার বন্ধু হওয়ার দরকার নেই।

মোহাম্মদ গোফরান

♠ঘুমন্ত শহরে, রূপালী রাতে, স্বপ্নের ও নীল চাদর বিছিয়ে, কষ্টের শীতল আবরন জড়িয়ে আমি আছি, আছি, তোমার স্মৃতিতে ভালবাসার সরল বাধন ছিড়ে, চলে গেছ এই হৃদয়টাকে ভেঙ্গে তুমি আমি একই শহরে তবুও একাকী ভিন্ন গ্রহে। মনে পরে সেই নিয়ন জ্বলা রাতে, অনন্ত প্রেম দিয়েছি উজার করে, নিঃসঙ্গ নিশি পথিক পেছনে ফেলে পথ হেটেছি বাধা দুটি হাতে। দূর আধারের ভালবাসায় হারাতে, ছুটে ছিলাম সেই রূপালী রাতে।♠

মোহাম্মদ গোফরান › বিস্তারিত পোস্টঃ

তুমি এসোনা ফুল দিতে আমার সমাধীতে। সেই সৌরভ মাটি পাবে সব কিছুই পারবোনা আমি নিতে।

২৬ শে নভেম্বর, ২০২২ রাত ৮:৩১


কোন সূচনা ছাড়া মূল বক্তব্যে যেতে চাই। আমি মনে হয় এই মুহুর্তে সবচেয়ে বেশী শোকাহত। কারণ আছে। আমার জীবনের প্রথম শিক্ষিক ছিলেন আমার ছোট চাচা। আমার চেয়ে মাত্র ৯ বড় ছিলেন তিনি। আমি যখন ক্লাস ওয়ানে পড়ি তখন উনি ক্লাস নাইনে। তাঁর স্ত্রী যে হয়েছেন তিনি আমার ব্যাচমেট। চাচার সাথে অনেক অনেক স্মৃতি। যেমনঃ হাত ধরে স্কুলে নিয়ে যাওয়া, কেরাম খেলা শিখানো, সাইকেল চালানো ও বাইক চালানো শেখানো, ক্লাস ফাইভ ও ক্লাস এইটে বৃত্তি পরীক্ষার সময় সেন্টারে নিয়ে যাওয়া এমন কি ছোট বেলায় ঈদের শপিং করতে নিয়ে যাওয়ার মাঝেও চাচা আছেন। হঠাৎ করে মাদ্রাজের এপোলোতে ধরা পড়লো মরণব্যাধি ক্যান্সার। দীর্ঘদিন লড়াই। শেষ পর্যন্ত হার মেনে পৃথিবী থেকে চিরবিদায় নিলেন। চাচা চেন্নাই এপোলো থেকে দিল্লীতে ট্রান্সফার হচ্ছিলেন। পথেই মারা যান। ডেট সার্টিফিকেট ছিলোনা। ভারত থেকে লাশ বের করতে বেশ কাটখোট্টা পোহাতে হয়। স্ট্রং রেফারেন্স ও অনেকের সহযোগিতায় শেষ পর্যন্ত ৭২ ঘণ্টা পরে লাশ চট্টগ্রাম আসলে গতকাল শুক্রবার জুমাহ এর দিন তার জানাজা ও দাফন শেষ হয়।

৭২ ঘণ্টার মধ্যে ৭২ ঘণ্টাই ছুটাছুটিতে বিশেষ করে বেনাপোল সীমান্তে ভারতীয়দের অন্যয্য বাঁধা ওভারকাম করে চট্টগ্রামে আমার দাদার বাড়িতে লাশ নিতে কত কষ্ট হয়েছে তা লিখে বুঝানো যাবে না।দাফন শেষ রাত ১১ টাই ঘুমাতে যাই। সকালে ওঠে ব্লগার শায়মা আপু মেসেজ দিলেন নুরু ভাই ১ মাস চলে গেসেন। একটু বকাও দিলেন "তোমার সাথে এতো ভালো সম্পর্ক ছিল নূরু ভাই এর, এতো চমৎকার ইন্টারেকশন ছিল তাঁর সাথে অথচ উনি পৃথিবীতে নেই সেটাই জানোনা"! খুব কষ্ট হলো। যারা ব্লগে নিয়মিত ছিলেন তারা দেখেছেন তাঁর সাথে আমার কতো চমৎকার সম্পর্ক ছিল। সময় কাটানোর প্রিয় মাধ্যমগুলোর মধ্যে বিগত ৮ মাস ধরে সামহোয়্যারইন ব্লগ ১ নাম্বারে। তাই নুরু ভাই অল্প সময়ে আমার কাছের মানুষের মতই আপণ হয়ে ওঠেছিলেন।

নিজেকে তীরষ্কার দিলাম। এমন মেন্টাল কন্ডিশনেও ব্লগে আসলাম। নুরু ভাই এর ব্লগে ঢুকলাম। কি ভাগ্যবান তিনি। তাঁর শেষ পোস্টটি একটি ইসলামি পোস্ট। সালামের সৌন্দর্য ও গুরুত্ব। হয়তো শেষ বিচারের দিন মহা বিচারক কে তিনি বলবেন, "হে রব আমি সামহোয়্যারইন নামের একটা ব্লগে লিখতাম, সেখানে আমার দেয়া পোস্টটি ইসলামের অন্যতম সৌন্দর্য সালামের গুরুত্ব নিয়ে। এটার বিনিময়ে তুমি আমার হিসাবটা সহজ করে দাও" (ধর্ম বিদ্বেষীরা এখানে হাউ কাউ করতে আসলে কানে ধরে ব্লগের বাইরে রেখে আসা হবে)।

শ্রদ্ধেয় ব্লগার আহমেদ জী এস এর পোস্টের সূত্র ধরে বলতে চাই আমরা একটু সহনশীল হই। বিশেষ করে কথার ছুরি দিয়ে কাউকে ক্ষতবিক্ষত ও রক্তাক্ত করা থেকে বিরত থাকি। ব্লগে ক্যাচাল, ভুলবুঝাবুঝি, মতের অমিল নিয়ে গণ্ডগোল এগুলো আগেও ছিলো এখনো আছে ভবিষ্যতেও থাকবে।শুধু আমাদের যেটা উপলব্ধি করতে হবে ব্লগে আমরা কেউই একে অপরের শত্রু নই। সামান্য মতের অমিল হলেই জিহবা দিয়ে আঘাত করে রক্তাক্ত করে দেয়া খুবই অমানবিক। ব্লগে আমার সাথে অনেকের ক্যাচাল হয়েছে। আমার কোন ব্যবহারে বা আচরণে যদি কেউ কষ্ট পায় আমি ক্ষমাপ্রার্থী। যেভাবে মানুষ পৃথিবী থেকে বিদায় নিচ্ছে আগামীকাল কে কে পৃথিবীতে থাকবে তা কেউ জানে না।

পোস্টটি ব্লগার নূর মোহাম্মদ নূরু ভাই কে উৎসর্গ করা হলো।

মন্তব্য ২৬ টি রেটিং +৩/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ২৬ শে নভেম্বর, ২০২২ রাত ৮:৪১

নতুন বলেছেন: কাছের মানুষের মৃত্যু আমাদের অনেক কিছু শিক্ষা দেয়।

২৬ শে নভেম্বর, ২০২২ রাত ৮:৫২

মোহাম্মদ গোফরান বলেছেন: নুরু ভাই আর কখনো ব্লগে লিখবেন না এটা ভাবতেই আমার আমার কষ্ট হচ্ছে।

২| ২৬ শে নভেম্বর, ২০২২ রাত ৮:৫৯

নতুন বলেছেন: ভাই আমার নামটা সব সময় সবার উপরে দেখেন তাই না।

একদিন হয়তো খেয়াল করবেন নতুন নামটা আর ব্লগে দেখা যায় না। তখন বুঝে নেবেন। নতুন এখন পুরানো হয়ে গেছে।

এটাই বাস্তবতা। আমরা শুধুই নিজেদের নিয়ে গর্ব করি।

এই বছরের জানুয়ারীতে বাবা কে হারিয়েছি, ৩ বছর আগে মা কে হারিয়েছি, ৮ বছর আগে আমার প্রথম সন্তানে হারিয়েছি।

কাছের মানুষের মৃত্যু অনেক কিছুই শেখায়, পৃথিবি দেখার দৃস্টিভঙ্গী পাল্টে দেবে।

২৬ শে নভেম্বর, ২০২২ রাত ৯:২০

মোহাম্মদ গোফরান বলেছেন: নতুন ভাই কোন ব্লগারকে পোস্ট ব্যান করলেই আমার খারাপ লাগে। বকা খাওয়ার পরও ব্লগটিমকে অনুরোধ করি শাস্তি মওকুফ করার জন্য। সেখানে কেউ পৃথিবী থেকেই যদি চলে যায় আমার কেমন লাগবে একবার চিন্তা করুন।

৩| ২৬ শে নভেম্বর, ২০২২ রাত ৯:১৩

রানার ব্লগ বলেছেন: যেখানেই থাকুন আশাকরি তিনি ভালো আছেন

২৬ শে নভেম্বর, ২০২২ রাত ৯:২১

মোহাম্মদ গোফরান বলেছেন: ওপারে ভালো থাকুন নূরু ভাই।।

৪| ২৬ শে নভেম্বর, ২০২২ রাত ৯:৩৩

সোনাগাজী বলেছেন:


সঠিক সময়ে উনার চিকিৎসা করা হয়নি, আমরা জানতেও পারিনি, জানার মতো পরিবেশ ব্লগে ছিলো না।

২৬ শে নভেম্বর, ২০২২ রাত ১০:০০

মোহাম্মদ গোফরান বলেছেন: দুর্ভাগ্য আমাদের আমরা চেষ্টা করতে পারিনি। মৃত্যুক্ষণ তো অবধারিত। তাই তাকে চলে যেতেই হতো নির্দিষ্ট সময়ে।

৫| ২৬ শে নভেম্বর, ২০২২ রাত ৯:৪২

শূন্য সারমর্ম বলেছেন:


নুরু সাহেব যদি ওপারে থেকে অভিমান করে বলে বসে ' এক মাস পরে হলেও আমাকে খুজেছেন, ভালো!!

২৬ শে নভেম্বর, ২০২২ রাত ১০:০১

মোহাম্মদ গোফরান বলেছেন: আসলে নুরু ভাই এর কনটাক্ট নাম্বার আমার কাছে ছিলো না। থাকলে আমি অন্তত কল করতাম।

৬| ২৭ শে নভেম্বর, ২০২২ রাত ১২:২৯

নেওয়াজ আলি বলেছেন: দোয়া করি যেনো আল্লাহ পরপারে উনাকে ভালো রাখে।

০১ লা ডিসেম্বর, ২০২২ দুপুর ১:১৫

মোহাম্মদ গোফরান বলেছেন: আমিন ।

৭| ২৭ শে নভেম্বর, ২০২২ দুপুর ১২:০০

মোহামমদ কামরুজজামান বলেছেন: মোহাম্মদ গোফরান ভাই, যে কোন মৃত্যুই কষ্টের-যন্ত্রণাদায়ক। আর আপনজনের বিশেষ করে একান্ত অতি আপনজন হলে এই কষ্টের-যন্ত্রণা হয় সীমাহীন। আর নিজের বাড়ী ব্যতীত অন্য যেকোন জায়গার মৃত্যু মানেই জীবিত আপনজনদের জন্য ভোগান্তি। আর সেটা যদি হয় বিদেশ বিভূইয়ে তাহলে সেই ভোগান্তির কোন সীমা-পরিসীমা থাকেনা।

আপনার চাচার মহাপ্রয়ানে দয়াময় মহান আল্লাহপাকের নিকট চাওয়া - তিনি আপনার চাচাকে ক্ষমা করে দিন এবং কবরে-হাশরে-মিজানে-ফুলসেরাতে আপনার চাচার প্রতি রহমত ও মাগফেরাত নসীব করুন। সাথে সাথে আপনার চাচার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছি।

আরো চাওয়া, শেষ বিচারের দিন চাচালে সকল নেক আমলে বরকত প্রদান করুন এবং সবশেষে তাকে জান্নাতুল ফেরদৌস নসীব করুন। আপনার পরিবার-পরিজনদেরকে হেফাজত করুন এবং তাদেরকে এ শোক কাটিয়ে উঠার তওফিক প্রদান করুন।

- মৃত্যু আমাদেরকে/মানুষকে অনেক কিছু ভূলিয়ে দিয়ে মানুষের সীমাবদ্ধতার বিষয়গুলি চোখে আংগুল দিয়ে দেখিয়ে দেয়। জীবিত থাকার সময় মতবিরোধ কিংবা স্বার্থের দ্বন্দ্বে অনেক সম্পর্কে যে শীতলতা চলে আসে মরণ আমাদেরকে সে অবস্থান থেকে বের করে নিয়ে আসে। তবে আফসোস তখন আর কিছু করার থাকেনা। জীবিত থাকাবস্থায়ই আমাদের সকলেরই মানুষে মানুষে জটিলতা-দ্বন্দ্ব পরিহার করে মানুষে মানুষে ভাল সম্পর্ক গড়ে তোলা উচিত। নতুবা মরার পর শুধু আফসোসই করা যায় সম্পর্কের উন্নয়ন নয়।

০১ লা ডিসেম্বর, ২০২২ দুপুর ১:১৬

মোহাম্মদ গোফরান বলেছেন: মৃত্যু আমাদেরকে/মানুষকে অনেক কিছু ভূলিয়ে দিয়ে মানুষের সীমাবদ্ধতার বিষয়গুলি চোখে আংগুল দিয়ে দেখিয়ে দেয়। জীবিত থাকার সময় মতবিরোধ কিংবা স্বার্থের দ্বন্দ্বে অনেক সম্পর্কে যে শীতলতা চলে আসে মরণ আমাদেরকে সে অবস্থান থেকে বের করে নিয়ে আসে। তবে আফসোস তখন আর কিছু করার থাকেনা। জীবিত থাকাবস্থায়ই আমাদের সকলেরই মানুষে মানুষে জটিলতা-দ্বন্দ্ব পরিহার করে মানুষে মানুষে ভাল সম্পর্ক গড়ে তোলা উচিত। নতুবা মরার পর শুধু আফসোসই করা যায় সম্পর্কের উন্নয়ন নয়।

সম্মানের সাথে সহমত। ধন্যবাদ জামান ভাই।

৮| ২৭ শে নভেম্বর, ২০২২ দুপুর ১:১৯

জিয়াউর রহমান ফয়সাল বলেছেন: ভাই, এই পোস্টের শিরোনাম টা ভয়ংকর সুন্দর। তুমি এসোনা ফুল দিতে আমার সমাধিতে, সব সৌরভ সেই মাটি পাবে, আমি পাবো না সেই ঘ্রাণ নিতে।

০১ লা ডিসেম্বর, ২০২২ দুপুর ১:১৬

মোহাম্মদ গোফরান বলেছেন: জিয়াউর রহমান ফয়সাল ভাই অনেক ধন্যবাদ প্রশংসার জন্য।

৯| ২৭ শে নভেম্বর, ২০২২ দুপুর ২:২৩

রাজীব নুর বলেছেন: আমার মন বলছে উনি উন্নত চিকিতসা পেলে আরও দীর্ঘদিন বেঁচে থাকতেন।

০১ লা ডিসেম্বর, ২০২২ দুপুর ১:১৭

মোহাম্মদ গোফরান বলেছেন: জন্ম এবং মৃত্যু নির্ধাতিত।

১০| ২৭ শে নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:২৩

শায়মা বলেছেন: তোমার চাচা এবং নুরুভাই দুজনের জন্যই দোয়া রইলো।

০১ লা ডিসেম্বর, ২০২২ দুপুর ১:১৭

মোহাম্মদ গোফরান বলেছেন: াল্লাহ উনারা সহ সকলকে জান্নাতুল ফেরসৌস দান করুন।

১১| ২৭ শে নভেম্বর, ২০২২ রাত ৮:২৯

আহমেদ জী এস বলেছেন: মোহাম্মদ গোফরান,




আপনার জীবনের প্রথম শিক্ষক, আপনার চাচার মৃত্যতে সমব্যথী। আল্লাহতায়ালা তাকে বেহেশত নসিব করুন।
আপনার লেখার শেষ লাইনটি ব্লগের সবাইকে অনুধাবন করতে অনুরোধ করছি।

আর শেষ প্যারার প্রথম দু'টি বাক্য এবং শেষ লাইনে আপনার অনুভবের কথাটি আমার পোস্টে আমি তুলে ধরেছি এভাবে -
নশ্বর এই পৃথিবীতে আমরা সবাই ক্ষনিকের অতিথি মাত্র! তাহলে কেন আমরা নিজেদের অহেতুক বিবাদে জড়িয়ে বেঁচে থাকাটাকে অসুন্দর করে তুলছি ? পৃথিবীর পথে হাঁটতে হাঁটতে ক্লান্ত আমরা ক’জন খানিকটা জিরোনোর জন্যে “রিসোর্ট” এর মতো একটি জায়গা খুঁজে পেয়েছি যার নাম – ব্লগ। “রিসোর্ট”এ আগমনকারীরা কেউ কি একে অন্যের সাথে বিবাদে লিপ্ত হয়, না কি সৌজন্যতার-বন্ধুত্বের এক একটা মায়াজাল বুনে যে যার পথে চলে যায় ?

০১ লা ডিসেম্বর, ২০২২ দুপুর ১:১৯

মোহাম্মদ গোফরান বলেছেন: স্যার ,

দুঃখিত দেরীতে জবাব দেয়ার জন্য।

আমার চাচার লাশ দাফন কুলখানি শেষ করে আজ থেকে কাজ শুরু করলাম। এই কদিন মানসিক অবস্থা খুবই খারাপ ছিল।

নশ্বর এই পৃথিবীতে আমরা সবাই ক্ষনিকের অতিথি মাত্র! তাহলে কেন আমরা নিজেদের অহেতুক বিবাদে জড়িয়ে বেঁচে থাকাটাকে অসুন্দর করে তুলছি ? পৃথিবীর পথে হাঁটতে হাঁটতে ক্লান্ত আমরা ক’জন খানিকটা জিরোনোর জন্যে “রিসোর্ট” এর মতো একটি জায়গা খুঁজে পেয়েছি যার নাম – ব্লগ। “রিসোর্ট”এ আগমনকারীরা কেউ কি একে অন্যের সাথে বিবাদে লিপ্ত হয়, না কি সৌজন্যতার-বন্ধুত্বের এক একটা মায়াজাল বুনে যে যার পথে চলে যায় ?

সুপারভ এজ উজাল ।

১২| ২৭ শে নভেম্বর, ২০২২ রাত ৮:৪১

খায়রুল আহসান বলেছেন: আপনার প্রয়াত চাচার জন্য শ্রদ্ধা ও প্রার্থনা। তার মাগফিয়াত কামনা করছি।
পোস্ট ভালো লেগেছে, শিরোনামটা বেশি করে। + +

০১ লা ডিসেম্বর, ২০২২ দুপুর ১:২০

মোহাম্মদ গোফরান বলেছেন: অনেক ধন্যবাদ খায়রুল ভাই।

আল্লাহ আমাদের সকলকে ক্ষমা করেন জান্নাতুল ফেরদৌস নসীব করুন।

১৩| ২৭ শে নভেম্বর, ২০২২ রাত ১১:২২

জগতারন বলেছেন:
প্রিয় গোফরান সাহেব,
আপনার প্রতি সহমর্মিতা জ্ঞাপন করছি ।

০১ লা ডিসেম্বর, ২০২২ দুপুর ১:২০

মোহাম্মদ গোফরান বলেছেন: ধন্যবাদ প্রিয় জগতারণ ভাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.