নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জামাত শিবির,ধর্মান্ধ মোল্লা ও একটি নির্দিষ্ট ধর্ম বিদ্বেষী মুক্ত ব্লগ।আপনার প্রতি আমি কেমন ব্যাবহার করব তা আপনার আচরণের উপর নির্ভর করবে।সত্য মিথ্যা যাচাই না করে অন্যের কথার উপর ভিত্তি করে যদি আমার উপর সিদ্ধান্ত গ্রহণ করেন,তাহলে আমার বন্ধু হওয়ার দরকার নেই।

মোহাম্মদ গোফরান

♠ঘুমন্ত শহরে, রূপালী রাতে, স্বপ্নের ও নীল চাদর বিছিয়ে, কষ্টের শীতল আবরন জড়িয়ে আমি আছি, আছি, তোমার স্মৃতিতে ভালবাসার সরল বাধন ছিড়ে, চলে গেছ এই হৃদয়টাকে ভেঙ্গে তুমি আমি একই শহরে তবুও একাকী ভিন্ন গ্রহে। মনে পরে সেই নিয়ন জ্বলা রাতে, অনন্ত প্রেম দিয়েছি উজার করে, নিঃসঙ্গ নিশি পথিক পেছনে ফেলে পথ হেটেছি বাধা দুটি হাতে। দূর আধারের ভালবাসায় হারাতে, ছুটে ছিলাম সেই রূপালী রাতে।♠

মোহাম্মদ গোফরান › বিস্তারিত পোস্টঃ

নারী মডেলদের কি আসলেই পন্য বানানো হয়?নাকি পুরুষ মাত্রই নারীদের প্রতি দুর্বল?

০৬ ই জুন, ২০২৩ রাত ১:৪০


আমরা সবসময় একটা কথা শোনি, তা হলো নারীদের পন্য বানানো হয়। অথচ সত্যটা হলো বিভিন্নি লেডিস পন্যের বিজ্ঞাপনে নারী মডেলদের ব্যাবহার করা হয়। একটি সুন্দর মেয়ের দিকে সকলেই তাকে দেখে আকৃষ্ট হয়। যেমন বিউটি সোপের বিজ্ঞাপনে দেখা যাচ্ছে একজন নারী মডেল বাথটাবে গোসল করে গায়ে সাবান লাগাচ্ছে। শাড়ির কথা বলি, মডেল দের দৈহিক ফিটনেস ও অবয়ব খুবই সুন্দর। ওরা ওভাবেই নিজেদের প্রস্তুত করে। ফলে সে যখন ৫০০ টাকা দামের একটি শাড়িও পরে, তখনও তাকে অপরূপা দেখায়।

একটি কোম্পানি বা একজন ব্যাবসায়ী যখন কোটি টাকা খরচ করে কেন মডেল হায়ার করে বিজ্ঞাপন বানায়? কারণ মডেলরা যখন তাদের পন্য গুলো ব্যাবহার করে তখন সাধারণ মানুষ সেগুলো কিনতে আকৃষ্ট হয়। এতে দোষের কি? নারীকে পন্য বানানোরই বা কি আছে? ওরা তো রাস্তা মেয়ে ধরে নিয়ে বিজ্ঞাপন করাচ্ছেনা, প্রফেশনাল মডেল হায়ার করছে। মডেলিং ও একটা পেশা। মডেলরা পন্যের বিজ্ঞাপনে ব্যাবহৃত হচ্ছে, পন্য হিসেবে নয়।



এক বছর ঈদে হাউজ অফ আহমেদ জয়া আহসানকে হায়ার করেছে তাদের ব্রান্ড এম্বাসাডর হিসেবে। তাদের ১২ টা শাড়ি পড়েছিল। রেকর্ড পরিমাণ শাড়ি বিক্রি হয় সেবছর। বিক্রির লভ্যাংশ থেকে, সরকার কর পেয়েছে, জয়া যে টাকা পেয়েছিল সেখান থেকেও রাষ্ট্র ট্যাক্স পেয়েছে। একটি মেয়ে মডেল কোন ব্রান্ডের শাড়ি পড়ে বিজ্ঞাপন করলেই কি সে পন্য হয়ে যায়?

দোষ তো নারীদের দেখে যারা আকৃষ্ট হয় তাদের। বলা হয়ে থাকে নারীদের পন্য বানানো হয় অথচ সত্যটা হলো নারী মডেলরা জাস্ট একটি পন্যকে উপস্থাপন করে। পুরুষ জন্মলগ্ন থেকে সুন্দর মেয়ের প্রতি দুর্বল। পুরুষ নারীদের বিভিন্ন পন্যের মডেল হিসেবে দেখতে পছন্দ করছে বলেই, পন্য বিক্রেতারা তাদের মডেল বানাচ্ছে। এখানে তারা পন্য হইল কিভাবে?

১ম ছবিতে নুসরাত ফারিয়া। ছবিটি নিজস্ব। সে যে ড্রেসটি পড়েছে, ২০২১ এর ঈদে সেটি রেকর্ড পরিমাণ বিক্রি হয়েছে। ২য় ছবিতে এভ্রিল। একজন মডেল ও বাইকার। ইয়ামাহা ওকে বাইকটা গিফট করেছে বিক্রি বাড়ানোর জন্য। এতে কি নুসরাত ও এভ্রিলকে পন্য বানানো হয়েছে?

আজ ৬ই জুন আমার মেয়ে আরিয়ানী জান্নাত সুন্নাহ এর শুভ জন্মদিন। পোস্টটি ওকে উৎসর্গ করা হলো। ওর জন্য সবাই প্লিজ দোয়া করবেন।

মন্তব্য ১৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ০৬ ই জুন, ২০২৩ রাত ২:১১

জ্যাক স্মিথ বলেছেন: পুরুষরাই নারীদের পণ্য বানায়, আর পুরুষরাই তাদের প্রতি আকৃষ্ট হয়। আসলে পণ্য বানায় না বরং পণ্য বিক্রিতে নারীদের সহয়তা নেওয়া হয়, আর পুরুষরাও পণ্য হিসেবে নারীদের কিনে না, কিন্তু নারীদের প্রতি আকৃষ্ট হয়ে পণ্য ক্রয় করে। সবই হচ্ছে মার্কেটিং পলেসি। আর নাটের গুরু কিন্তু পুরুষরাই।

যার যে ধারণের লাইফ স্ট্যাইল পছন্দ সে সেটাই বেছে নিবে, এখানে এক পেশার লোকজন অন্য পেশার লোকদের ঘৃণা করাটা সমিচিন বলে মনে করি না। প্রচন্ড জাজমেন্টাল এই সোসাইটি।

০৬ ই জুন, ২০২৩ সন্ধ্যা ৬:৫৬

মোহাম্মদ গোফরান বলেছেন: আসলে পণ্য বানায় না বরং পণ্য বিক্রিতে নারীদের সহয়তা নেওয়া হয়, আর পুরুষরাও পণ্য হিসেবে নারীদের কিনে না, কিন্তু নারীদের প্রতি আকৃষ্ট হয়ে পণ্য ক্রয় করে। সবই হচ্ছে মার্কেটিং পলেসি। আর নাটের গুরু কিন্তু পুরুষরাই।

ভালো বলেছেন।

২| ০৬ ই জুন, ২০২৩ সকাল ৯:৪৬

ধুলো মেঘ বলেছেন:
নারীদেরকে পণ্য বানানো হয় মানে পণ্যের মডেল বানানো হয় - সেটা নয়। অনেক কর্পোরেট ক্লায়েন্ট কিছু কিছু কাজের জন্য শুধুমাত্র নারীকে হায়ার করে। যেমন বিদেশী বাইয়ারকে সঙ্গ দেয়া, তার সঙ্গে মিটিং (!) করতে কক্সবাজার পাঠানো, লোন স্যাংশান করানোর জন্য ব্যাংক কর্মকর্তার বাসায় পি এ কে পাঠানো - এগুলোকে আপনি কি বলবেন?

পুরুষের প্রোডাক্ট - এখানে নারী মডেলের কি প্রয়োজন?

০৬ ই জুন, ২০২৩ সন্ধ্যা ৬:৫৮

মোহাম্মদ গোফরান বলেছেন: যারা পন্যের বিজ্ঞাপনে ইউজ হয় ওরা মডেল, যাদের ক্লায়েন্টের কাছে পাঠানো হয় ওরা কলগার্ল। প্রতিটি প্রফেশনই সম্মানের। পতিতারা পেটের দায়ে এগুলো করছে। তাদের টাকা দিয়ে কিনছে কোন না কোন পুরুষ। সুতরাং সব দোষ পুরুষদের।

৩| ০৬ ই জুন, ২০২৩ সকাল ১০:৫১

নতুন বলেছেন: প্রথমেই সুন্নাহকে জন্মদিনের সুভেচ্ছা।

আমাদের সুন্নাহ যেন থাকে দুধে ভাতে....

পুরুষ নারীর শারিরিক সুন্দর্যের কারনে তাকে পন্য বিক্রির জন্য। এখানে মেধার কোন মুল্যায়ন তারা করেনা।

তাই শুধু একজন নারী যদি তার র্ফসা চামড়া, ভালো ফিগারকেই তার মেধা মনে করে তখন কেমন যেন লাগে।

০৬ ই জুন, ২০২৩ সন্ধ্যা ৭:৩১

মোহাম্মদ গোফরান বলেছেন: ধন্যবাদ নতুন ভাই।


দেখুন মেধাবী হওয়া ছাড়া মডেল হওয়া অসম্ভব। আশা করি বুঝছেন কি বুঝাতে চেয়েছি।

৪| ০৬ ই জুন, ২০২৩ দুপুর ১২:৫০

আমি সাজিদ বলেছেন: জান্নাতকে জন্মদিনের শুভেচ্ছা।

০৬ ই জুন, ২০২৩ সন্ধ্যা ৭:৩২

মোহাম্মদ গোফরান বলেছেন: ধন্যবাদ সাজিদ ভাই।

৫| ০৬ ই জুন, ২০২৩ দুপুর ১২:৫৩

রাজীব নুর বলেছেন: আপনার কন্যাকে জন্মদিনের শুভেচ্ছা।
সে ভালো থাকুক, সুস্থ থাকুক।

০৬ ই জুন, ২০২৩ সন্ধ্যা ৭:৩২

মোহাম্মদ গোফরান বলেছেন: ধন্যবাদ রাজীব।

৬| ০৬ ই জুন, ২০২৩ রাত ৮:১৬

নতুন বলেছেন: পতিতারা পেটের দায়ে এগুলো করছে। তাদের টাকা দিয়ে কিনছে কোন না কোন পুরুষ। সুতরাং সব দোষ পুরুষদের।

সব দোষ পুরুষের ঠিক আছে।

কিন্তু কলগার্ল হয়ে যারা জীবিকা নির্বাহ করে সেটা তাদের চয়েস। তারা অনেকেই ইচ্ছা করলেই অন্য কাজ করতে পারে।

আপনি ড্রার্গস বিক্রি করতে পারেন জীবিকার জন্য, ঐটা খুবই ভালো ব্যবসা। এখন পেটের দায়ে ড্রাগ বিক্রি করছে বললে তো আর চলবেনা।

১২ ই জুন, ২০২৩ দুপুর ১২:৫৫

মোহাম্মদ গোফরান বলেছেন: কিন্তু কলগার্ল হয়ে যারা জীবিকা নির্বাহ করে সেটা তাদের চয়েস। তারা অনেকেই ইচ্ছা করলেই অন্য কাজ করতে পারে।

আপনি ড্রার্গস বিক্রি করতে পারেন জীবিকার জন্য, ঐটা খুবই ভালো ব্যবসা। এখন পেটের দায়ে ড্রাগ বিক্রি করছে বললে তো আর চলবেনা।


সঠিক ।

৭| ০৬ ই জুন, ২০২৩ রাত ১০:২৮

কামাল১৮ বলেছেন: দুর্বল হোক আর সবল হোক।চিন্তা ভাবনায় ইতিবাচক হওয়া দরকার।সবাইকে মানুষ হিসাবে দেখা প্রয়োজন।
কন্যা যেনো মানুষ হয়ে গড়ে উঠে এই কামনা করি।

১২ ই জুন, ২০২৩ দুপুর ১২:৫৬

মোহাম্মদ গোফরান বলেছেন: সবাইকে মানুষ হিসাবে দেখা প্রয়োজন।


অনেক ধন্যবাদ ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.