নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জামাত শিবির,ধর্মান্ধ মোল্লা ও একটি নির্দিষ্ট ধর্ম বিদ্বেষী মুক্ত ব্লগ।আপনার প্রতি আমি কেমন ব্যাবহার করব তা আপনার আচরণের উপর নির্ভর করবে।সত্য মিথ্যা যাচাই না করে অন্যের কথার উপর ভিত্তি করে যদি আমার উপর সিদ্ধান্ত গ্রহণ করেন,তাহলে আমার বন্ধু হওয়ার দরকার নেই।

মোহাম্মদ গোফরান

♠ঘুমন্ত শহরে, রূপালী রাতে, স্বপ্নের ও নীল চাদর বিছিয়ে, কষ্টের শীতল আবরন জড়িয়ে আমি আছি, আছি, তোমার স্মৃতিতে ভালবাসার সরল বাধন ছিড়ে, চলে গেছ এই হৃদয়টাকে ভেঙ্গে তুমি আমি একই শহরে তবুও একাকী ভিন্ন গ্রহে। মনে পরে সেই নিয়ন জ্বলা রাতে, অনন্ত প্রেম দিয়েছি উজার করে, নিঃসঙ্গ নিশি পথিক পেছনে ফেলে পথ হেটেছি বাধা দুটি হাতে। দূর আধারের ভালবাসায় হারাতে, ছুটে ছিলাম সেই রূপালী রাতে।♠

মোহাম্মদ গোফরান › বিস্তারিত পোস্টঃ

\'বাংলাদেশের নায়িকারা সংসদ সদস্য হওয়ার মতো মেধাবী না\' - কথাটা ঠিক নয়।

২৮ শে জানুয়ারি, ২০২৪ রাত ১০:৪০


এই ব্লগে আমার খুবই প্রিয় একজন ব্লগার হাসান মাহবুব ভাই বলেছেন, 'শুধু মাত্র একজন নায়িকা হওয়াই কি মাহিয়া মাহির একমাত্র যোগ্যতা?" আরেক প্রিয় ব্লগার মিরোরডডল বলেছেন - 'কেউ মেরিল প্রথম আলোতে শ্রেষ্ঠ অভিনেত্রী পুরষ্কার জিতলেই কি যোগ্য হয়ে যায়?' আরেকজন অন্যতম প্রিয় ব্লগার সোনাগাজী বলেছেন - 'আমাদের গায়ক, গায়িকা, অভিনেতা ও অভিনেত্রীরা রাজনীতি বুঝেন বলে মনে হয় না; তবে, পার্লামেন্টে যখন লাঠিয়াল, মাফিয়া, দুষ্ট ব্যবসায়ী, গডফাদারা এসেছে, সেইদিক থেকে ভাবলে নিরীহ আর্টিষ্টদেরও আসতে দেয়ার দরকার।'

উপরের ৩ জন বিজ্ঞ ব্লগার অবশ্যই আমার নীচের কথা গুলোর সাথে একমত হবেন বলে আমার বিশ্বাস:

যে দেশে ইয়াবা বদির মতো লোক এমপি হয়, তারেকের মতো লোক অন্যতম জনপ্রিয় রাজনৈতিক দলের নেতৃত্ব দেয়, মাদ্রাসা থেকে পাশ করা জামাত নেতারা মন্ত্রীত্ব পায় সেখানে মেরিল প্রথম আলোর সেরা অভিনেত্রী নির্বাচিত হওয়া একজন নায়িকাকে অযোগ্য বলা কি ঠিক? আমারতো মনে হয় - যারা বিভিন্ন সময়ে এমপি মন্ত্রী হয়েছেন তাদের তুলনায় এসব অভিনেত্রীরা বেশী মেধাবী ও যোগ্য।

মেধা না থাকলে কখনোই শিল্পী হওয়া যায়না। একজন কবি যদি এমপি হোন তবে সবাই এপ্রিসিয়েট করেন। অথচ কবিতা হতে যেমন সাধনা করতে হয়, অভিনেত্রী হতেও তেমন সাধনা করতে হয়। একজন কবি যেমন ধ্যানে গিয়ে ব্রেনের মধ্যে কবিতার ছন্দ গুলোর মাঝে হারিয়ে যান, একজন অভিনেত্রী তেমনি সব ভুলে গল্পের ভেতর ডুবে যান। একজন কৃষি বিজ্ঞানী যেমন কৃষি নিয়ে গবেষণা করে, একজন অভিনেত্রী তেমনি মানুষের বিভিন্ন চরিত্র/প্ল্যাটফর্ম নিয়ে গভেষনা।

একজন বিজ্ঞানী যদি মন্ত্রী হয় সবাই স্বাভাবিক ভাবে নেন এদেশে কিন্তু একজন শিল্পী 'মাহিয়া মাহি বৈষম্যের শিকার। অথচ বিজ্ঞান যেমন শিল্প, ঠিক তেমনি শিল্পও একটি বিজ্ঞান। কিংবদন্তী শিল্পী লিওনার্দো দ্য ভিঞ্চির জীবনী গুগল সার্স করলে আপনি জেনে থাকবেন যে - "তিনি তার বহুমুখী প্রতিভার মাধ্যমে বিজ্ঞান ও শিল্পের মধ্যে ভেদাভেদের রেখাটি একেবারে অস্পষ্ট করে দিয়েছেন।বিজ্ঞান ও বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গির প্রয়োগে তিনি তাঁর শিল্পীসত্তার বিকাশ ঘটাতে সমর্থ হয়েছিলেন। তাঁর কাছে বিজ্ঞান ও শিল্প ছিল যেন একই মুদ্রার দুই পিঠ।"

উপরে দেয়া ছবিগুলো "GUCCI" LAVA style
F A S H I O N R U N W A Y " এর কনসেপ্ট। এই কনসেপ্ট এর ড্রেস মডেল বিহীন প্রাণহীন। এই ড্রেস গুলোকে সুন্দর ভাবে উপস্থাপন করতে র‍্যাম্প মডেলদের বিকল্প নেই। একজন সাধারণ মেয়ের পক্ষে এই লাভা স্টাইল নিঁখুত ভাবে প্রদর্শনী করা সম্ভব নয়। একজন চিত্রশিল্পী যেমন তাঁর চিত্রকর্ম প্রদর্শনী করেন,একজন র‍্যাম্প মডেল বিভিন্ন ডিজাইনারের ডিজাইন করা পোষাককে নান্দনিক রূপে প্রদর্শন করেন। মডেল হওয়ার জন্য তাকে যেকোন ড্রেস ক্যারি করার মতো ফিগার বানাতে হয়েছে - দিনের পর ফিন ২০০ থেকে ৫০০ ফীট লম্বা রানওয়েতে নিঁখুত ভাবে হাটা প্রাকটিস করতে হয়েছে। মিউজিক ও লাইটের কম্বিনেশন নিয়ে গবেষণা করতে হয়েছে। শত রকমের এক্সপ্রেশন শিখতে হয়েছে। তাই একজন মেধাহীন মেয়ের পক্ষে মডেল বা শিল্পী হওয়া সম্ভব নয়। আর একজন মেধাবী শিল্পী পার্লামেন্ট বা রাজনীতি শুধু নয়, সবখানে নিজের দক্ষতা দেখাতে সক্ষম। একটি বাচ্চা মেয়ের ভয়েজ টুন এতই জঘন্য ছিল যে, গানের টিচার তাকে ক্লাস থেকে বের করে দেন। পরবর্তীতে মেয়েটি কিংবদন্তী গায়িকা সারিকা হয়ে গিয়েছিল।

তাই মাহিকে সুযোগ না দেয়ার আগেই ওকে অযোগ্য বলা দু:খজনক। মাহির আসন থেকে যিনি নির্বাচিত হয়েছেন তাঁর যোগ্যতা কি? রাজশাহী ১ মাহিকে মুমিনরা আল্লাহর ভয়ে ভোট দেয়নি। বাংলাদেশে যেখানে সিংহ ভাগ মানুষ ধর্মপ্রাণ ও মোল্লা ভক্ত সেখানে মাহিরা ভোট পাবেনা এটাইতো স্বাভাবিক। মাহিকে সে সামান্য কিছু মানুষ ভোট দিয়েছে তাদের শ্রদ্ধা নিবেদন করছি। মিজানুর রহমান আজহরীরা, ভন্ড তাহেরিরা যখন কোরানের তাফসিরের নামে হাউকাউ করে তখন লক্ষ লক্ষ মানুষ জড়ো হয়ে এদেশে, কিন্তু মাহিকে ভোটা দেয়া মতো ১ লাখ মানুষও নেই। কারণ তার অপরাধ সে একজন নায়িকা।

মন্তব্য ৩২ টি রেটিং +০/-০

মন্তব্য (৩২) মন্তব্য লিখুন

১| ২৮ শে জানুয়ারি, ২০২৪ রাত ১১:০২

সোনাগাজী বলেছেন:



সবশ্রেণীর মানুষ থেকে এমপি হওয়ার প্রয়োজন আছে; তবে, সবাইকে রাজনীতি বুঝতে হবে ও "আইন প্রনয়ন" সম্পর্কে গভীর ধারণা থাকতে হবে। কিন্তু শেখ হাসিনা বিএনপি-জামাতকে পেশী ও কৌশলে পরাজিত করতে গিয়ে দলে মাসলন্যান, দুষ্ট-ব্যবসায়ী, গদফাদার, মাফিয়া, লাঠিয়াল, ইত্যাদিকে প্রধান্য দিয়েছেন; এবং কৌশলে পার্লামেন্ট নিয়ে এসেছেন, যারা পুরোপুরিভাবে অসৎ ও অদক্ষ; এরা জাতির জন্য আইন বানাতে পারবে না।

যদি এমপি'রা আইনই বানাতে না'পারে; সেই ক্ষেত্রে সাংস্কৃতিক লোকজন এলে ভালোই হবে; এরা কমপক্ষে মাসলম্যান নন।

২৮ শে জানুয়ারি, ২০২৪ রাত ১১:৩৪

মোহাম্মদ গোফরান বলেছেন: কেউ মায়ের পেঠ থেকে রাজনীতি শিখ্র আসেনা। সুযোগ দিতে হয়। শিখিয়ে নিতে হয়। আর বাংলাদেশে সুষ্ট রাজনীতি চর্চা নাই বললেই চলে।

২| ২৮ শে জানুয়ারি, ২০২৪ রাত ১১:২৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: মাহীকে সংরক্ষিত মহিলা আসন থেকে এমপি করা হলে খুশী হব।

২৮ শে জানুয়ারি, ২০২৪ রাত ১১:৩৪

মোহাম্মদ গোফরান বলেছেন: সহমত পোষণ করছি।

৩| ২৮ শে জানুয়ারি, ২০২৪ রাত ১১:৪০

সোনাগাজী বলেছেন:


রাজনীতিবিদরা বিশ্ব চালায়; রাজনীতি খুবই কঠিন সাবজেক্ট ( পলিটিক্যাল সায়েন্স, সোস্যালজি, পলিট ইকোনমি, অর্থনীতি ও ফাইন্যান্স, সায়েন্স ও টেকনোলোজি, অংক, ফিলোসফির সমন্ময় ); ইহাতে জ্ঞান অর্জন করতে হয়।

২৮ শে জানুয়ারি, ২০২৪ রাত ১১:৪৮

মোহাম্মদ গোফরান বলেছেন: হ্যাঁ ঠিক বলেছেন। তবে বাংলাদেশের কথা ভিন্ন। এখানে বেশী নোংরামি করতে পারা, গেমস খেলতে পারা তেলবাজি করতে পারা, ফেসবুকে ভাইভস ক্রিয়েট করতে পারা এগুলোকেই রাজনৈতিক জ্ঞানী মনে করা হয়।

৪| ২৯ শে জানুয়ারি, ২০২৪ রাত ১২:০৪

সোনাগাজী বলেছেন:



আপনি যেসব কারণ বলেছেন, সেসব কারণের ফলে, ১৯৭৫ সাল থেকে আমরা ক্রমাগতভাবে পেছনে সরছি।

২৯ শে জানুয়ারি, ২০২৪ রাত ১২:২৪

মোহাম্মদ গোফরান বলেছেন: সঠিক। ৩৩০ জনকেই রাজনৈতিক জ্ঞানে জ্ঞানী হতে হবেব। আর এক যাঁক অযোগ্যদের মধ্যে মাহি এমপি এমপি হলে এমন কি ক্ষতিই বা হবে? ক্ষতি যা করার তাতো করেই ফেলছে।

৫| ২৯ শে জানুয়ারি, ২০২৪ রাত ১২:০৯

নয়ন বড়ুয়া বলেছেন: বদি কিন্তু ভালো লোক দাদা। একবার কক্সবাজার গিয়ে একটা বিপদে পড়েছিলাম, এই বদি সাহেবের কলেই সেটার দ্রুত সমাধান হয়েছে। তাছাড়া কক্সবাজারের মানুষেরা বদিকে অনেক পছন্দও করে দেখলাম...
মাহি শুধুমাত্র নায়িকা হওয়ার জন্যই এই সমস্যা হয়েছিলো...
আমরা গান-বাজনা আর ব্যক্তিকে আলাদাভাবে ভাবতেই পরিনি...
চমৎকার লিখেছেন দাদা।

২৯ শে জানুয়ারি, ২০২৪ রাত ১২:২৬

মোহাম্মদ গোফরান বলেছেন: ভাই সে একজন ক্রিমিনাল। ইয়াবা সাপ্লায়ার। আমার দেশের তরুণ প্রজন্মের একটা বড় অংশ ইয়াবা এডিকটেড। আর ইয়াবা আসে টেকনাফ থেকে। বদি এই দায় এড়াতে পারবেনা।

৬| ২৯ শে জানুয়ারি, ২০২৪ রাত ১২:২৮

নয়ন বড়ুয়া বলেছেন: লেখক বলেছেন: ভাই সে একজন ক্রিমিনাল। ইয়াবা সাপ্লায়ার। আমার দেশের তরুণ প্রজন্মের একটা বড় অংশ ইয়াবা এডিকটেড। আর ইয়াবা আসে টেকনাফ থেকে। বদি এই দায় এড়াতে পারবেনা।


একমত।

২৯ শে জানুয়ারি, ২০২৪ রাত ১১:৫০

মোহাম্মদ গোফরান বলেছেন: ধন্যবাদ দাদা।

৭| ২৯ শে জানুয়ারি, ২০২৪ রাত ১২:২৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

সাংস্কৃতিক জগতের মানুষের মন হয় উদার।
বলতে গেলে তাদের কলিজা হয় বিশাল আকৃতির ।
তারা আর যাই করুক আর না করুক খারাপ কাজ করবে না এটা ধরেই নেয়া যেতে পারে।

সেই কারণে সাংস্কৃতিক জগতের মানুষদেরকে সংসদে আসার সুযোগ দেওয়া উচিত।
এমনিতেই আমাদের দেশের জাতীয় সংসদে মহিলা আসন ছাড়া কোন সংরক্ষিত আসন নেই ।
অথচ আমাদের আশেপাশের কোন কোন দেশে সংসদের সাধারন আসন ও সংরক্ষিত করা আছে।
যেটা আমাদের দেশে থাকা খুবই জরুরী ছিল।

২৯ শে জানুয়ারি, ২০২৪ রাত ১১:৫১

মোহাম্মদ গোফরান বলেছেন: সুন্দর ও মূল্যবান একটা কথা বলেছেন ভাই।

৮| ২৯ শে জানুয়ারি, ২০২৪ রাত ১২:৩১

আঁধারের যুবরাজ বলেছেন: আমাদের একজন প্রয়াত রাষ্ট্রপতি কবি ছিলেন ! সেই কবি পরবর্তীতে একজন প্রধানমন্ত্রীর বিশেষ দূত হয়েছিলেন।

২৯ শে জানুয়ারি, ২০২৪ রাত ১১:৫১

মোহাম্মদ গোফরান বলেছেন: কি নাম উনার? কার কথা বলছেন?

৯| ২৯ শে জানুয়ারি, ২০২৪ রাত ২:০২

রিয়াদ( শেষ রাতের আঁধার ) বলেছেন: সোনাগাজী বলেছেন:


রাজনীতিবিদরা বিশ্ব চালায়; রাজনীতি খুবই কঠিন সাবজেক্ট ( পলিটিক্যাল সায়েন্স, সোস্যালজি, পলিট ইকোনমি, অর্থনীতি ও ফাইন্যান্স, সায়েন্স ও টেকনোলোজি, অংক, ফিলোসফির সমন্ময় ); ইহাতে জ্ঞান অর্জন করতে হয়।[/sb

এমন জানা মানুষ এবং জনগনের সমর্থন দুইটা মিলানো লোক ও নেতা খুঁজলে, বাংলাদেশ না শুধু উপমহাদেশের মনে হয় না কোনো দেশের সংসদ আসন পূরণ হবে।

গোফরান ভাই, আমাদের দেশে মিডিয়ায় যারা কাজ করে তাদের খারাপ চোখে দেখা হয়। মানুষজন মজা করে কোমড় দুলানো নাচ দেখে, কোমড় দুলানিরে গালি দেয়। খুবই মুসিবতমার্কা চিন্তাভাবনা।

২৯ শে জানুয়ারি, ২০২৪ রাত ১১:৫৩

মোহাম্মদ গোফরান বলেছেন: গোফরান ভাই, আমাদের দেশে মিডিয়ায় যারা কাজ করে তাদের খারাপ চোখে দেখা হয়। মানুষজন মজা করে কোমড় দুলানো নাচ দেখে, কোমড় দুলানিরে গালি দেয়। খুবই মুসিবতমার্কা চিন্তাভাবনা।


এগুলো যারা করে তারা আসলে ছাগু ও কাঠমোল্লা ক্লাসের ফোরথ ক্লাস লোক।

১০| ২৯ শে জানুয়ারি, ২০২৪ বিকাল ৪:২৩

রিফাত হোসেন বলেছেন: বাংলাদেশের নায়িকারা সংসদ সদস্য হওয়ার মতো মেধাবী না' - কথাটা ঠিক নয়। --একমত
সবশ্রেণীর মানুষ থেকে এমপি হওয়ার প্রয়োজন আছে; তবে, সবাইকে রাজনীতি বুঝতে হবে ও "আইন প্রনয়ন" সম্পর্কে গভীর ধারণা থাকতে হবে। --একমত

কিন্তু মাহী অনেক ভাল অভিনেত্রী হতে পারে কিন্তু সে যোগ্যপ্রার্থী নয়। সে দূর্নীতিবাজ হবে। এর মানে এই নয় যে আমি বর্তমানে ও পূর্বে নির্বাচিত দূর্নীতিবাজ সংসদ সদস্যকে সঠিক বলছি।

২৯ শে জানুয়ারি, ২০২৪ রাত ১১:৫৪

মোহাম্মদ গোফরান বলেছেন: কি কারণে আপনার মনে হলো মাহি দুর্নীতিবাজ হবে? একটু বলবেন?

১১| ২৯ শে জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:১৯

বিজন রয় বলেছেন: নায়িকাও এমপি হতে পারেন, তবে মাহির মতো কেহ নয়।

আমাদের দেশে তো এমপি শব্দটিকে হত্যা করা হয়েছে অনেক আগেই।

সেখানে হিরো আলম তো আসতেই পারে।

২৯ শে জানুয়ারি, ২০২৪ রাত ১১:৫৫

মোহাম্মদ গোফরান বলেছেন: কেন মাহি কি দোষ করল?

১২| ২৯ শে জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:১৯

বিজন রয় বলেছেন: আমি মনে করি মাহির থেকে আপনি বেশি জানাশোনা লোক।

২৯ শে জানুয়ারি, ২০২৪ রাত ১১:৫৫

মোহাম্মদ গোফরান বলেছেন: মাহি একজন ভালো মানুষ।

১৩| ২৯ শে জানুয়ারি, ২০২৪ রাত ১০:১০

ফাহিম আবু বলেছেন: বদি একজন ক্রিমিনাল।আর যারা বদিকে নমিনেশন দেয়, তারাও সমান ক্রিমিনাল !!

২৯ শে জানুয়ারি, ২০২৪ রাত ১১:৫৫

মোহাম্মদ গোফরান বলেছেন: সঠিক।

১৪| ৩০ শে জানুয়ারি, ২০২৪ সকাল ১১:২৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

বাংলাদেশের সংবিধানের ৭০ নং অনুচ্ছেদে জাতীয় সংসদে স্বাধীন ভোটাধিকার সীমিত করা হয়েছে। এই অনুচ্ছেদটি সংসদ সদস্যদের তাদের নিজ দলের বিপক্ষে ভোট দেওয়া থেকে বিরত রাখে।

এই কারণেই এমপি দের বুদ্ধি বিবেচনা না থাকলেও চলে।

৩০ শে জানুয়ারি, ২০২৪ রাত ৯:০৩

মোহাম্মদ গোফরান বলেছেন: হুম।

১৫| ৩০ শে জানুয়ারি, ২০২৪ বিকাল ৪:৫৬

হাসান মাহবুব বলেছেন: মাহিয়া মাহি যোগ্য না অযোগ্য এটা আমি জানি না। আমি জিজ্ঞাসা করেছিলাম যে সে যোগ্য কি না। সে একজন সেলিব্রিটি। এই কারণে সে বাড়তি সুবিধা পেয়েছে নমিনেশনের ক্ষেত্রে। তার চেয়ে বেশি বুদ্ধির অন্য একজন নারী, যার সেলিব্রিটি পরিচয় নেই, তিনি কি এই নমিনেশনের দৌড়ে সুবিধা করতে পারতেন? না।

আপনি যেসব অযোগ্য প্রার্থীর উদাহরণ দিলেন তাদের চেয়ে তো মাহিয়া মাহি কেন, যেকোনো বিবেচক, বুদ্ধিমান এবং দায়িত্বশীল মানুষই যোগ্য হিসেবে বিবেচিত হতে পারে। তাই এই মানদণ্ড ব্যবহার করা যৌক্তিক না।

আর সবচেয়ে বড় কথা, এমপি হওয়া একটা বড় দায়িত্ব। অন্য একটা পেশায় পূর্ণভাবে নিযুক্ত থেকে এই কাজটা কি ভালোভাবে করা সম্ভব? অবসরে চলে যাওয়ার পরে করলে না হয় একটা কথা ছিল।

"বিজ্ঞানও একটি শিল্প, শিল্পও একটি বিজ্ঞান" এই উক্তিটিটি অন্তঃসারশূন্যতা প্রমাণ করার জন্যে অনেক কথাই বলা যায়, অত সময় আমি দিতে চাই না। কিন্তু আপনার লিওনার্দো দ্য ভিঞ্চির তুলনা প্রসঙ্গে কিছু বলতেই হচ্ছে। লিওনার্দো একজন অতুলনীয় মেধার অধিকারী মানুষ। তার মতো মানুষ শতাব্দীতে একবার আসে। মাহিয়া মাহির নমিনেশন প্রসঙ্গে তার তুলনাটা চলে আসা একদমই অবান্তর।

ওহ, আরো একটি ব্যাপার আপনি স্কিল এবং ইন্টেলিজেন্সকে গুলিয়ে ফেলছেন। একজন নিম্নমেধার মানুষকেও বিশেষভাবে প্রশিক্ষিত করে খুব ভালো কাজ করানো সম্ভব। তাতেই সে ইন্টেলিজেন্ট হয়ে যায় না।

আপনি পোস্টের শুরুতে আশাবাদ প্রকাশ করেছিলেন যে আপনার কথাগুলির সাথে আমি একমত হবো। আপনার আশা পূরণ করতে পারলাম না বলে দুঃখিত।

৩০ শে জানুয়ারি, ২০২৪ রাত ৮:৫৭

মোহাম্মদ গোফরান বলেছেন: আর সবচেয়ে বড় কথা, এমপি হওয়া একটা বড় দায়িত্ব। অন্য একটা পেশায় পূর্ণভাবে নিযুক্ত থেকে এই কাজটা কি ভালোভাবে করা সম্ভব? অবসরে চলে যাওয়ার পরে করলে না হয় একটা কথা ছিল।

ভাইয়া মাহি অনেক আগে ডিক্লেয়ার দিয়েছে সে অভিনয় ও মডেলিং করবেনা। পরিপূর্ণ রাজনীতিতে মনোনিবেশ করেছে।


কিন্তু আপনার লিওনার্দো দ্য ভিঞ্চির তুলনা প্রসঙ্গে কিছু বলতেই হচ্ছে। লিওনার্দো একজন অতুলনীয় মেধার অধিকারী মানুষ। তার মতো মানুষ শতাব্দীতে একবার আসে। মাহিয়া মাহির নমিনেশন প্রসঙ্গে তার তুলনাটা চলে আসা একদমই অবান্তর।


ভাইয়া এখানে আমি শুধু মাহিকে বুঝাইনি। গুণী শিল্পীদের কথা বলেছি।



আপনি পোস্টের শুরুতে আশাবাদ প্রকাশ করেছিলেন যে আপনার কথাগুলির সাথে আমি একমত হবো। আপনার আশা পূরণ করতে পারলাম না বলে দুঃখিত।

ইটস ওকে ভাইয়া। আপনার বুদ্ধিদীপ্ত মন্তব্যকে সম্মান জানাই।


ওহ, আরো একটি ব্যাপার আপনি স্কিল এবং ইন্টেলিজেন্সকে গুলিয়ে ফেলছেন। একজন নিম্নমেধার মানুষকেও বিশেষভাবে প্রশিক্ষিত করে খুব ভালো কাজ করানো সম্ভব। তাতেই সে ইন্টেলিজেন্ট হয়ে যায় না।

মাহি যেহেতু অলরেডি সে যে সেক্টরে কাজ করে সেখানে ভালো করেছে - একটু প্রশিক্ষণ, স্টাডি, পরিশ্রম করলে ভালো একজন নেতৃ হলেও হতে পারত।


১৬| ৩০ শে জানুয়ারি, ২০২৪ রাত ৮:৪০

রাজীব নুর বলেছেন: আসলে আমাদের দরকার দক্ষ মানুষ। পরিশ্রমী মানুষ। দক্ষ মানুষ জাতিকে কিছু দিতে পারে।

৩০ শে জানুয়ারি, ২০২৪ রাত ৮:৫৮

মোহাম্মদ গোফরান বলেছেন: যে একটি সেক্টরে দক্ষতা দেখাতে পারে সে অন্য সেক্টরেও দক্ষ হতে পারে। কারণ সে ডেডিকেটেড ও পরিশ্রমী।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.