নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হাবিবুর রহমান জুয়েল

হাবিবুর রহমান জুয়েল

জীবন নদীর বাঁকে বাঁকে দুঃখ কতো লুকিয়ে থাকে কেউ তো জানে না....

হাবিবুর রহমান জুয়েল › বিস্তারিত পোস্টঃ

পুরুষ চিরকালই নারীর কাছে ঋণী..

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৩:৫২

পুরুষ চিরকাল নারীর কাছে ঋণী। প্রথমে সে মাতার কাছে ঋণী। পৃথিবীতে কোন পুরুষের সাধ্য নেই মাতার ঋণ শোধ করে। ঋণগ্রস্ত হয়ে মাতৃ-ঋণের বোঝা মাথায় নিয়েই তাকে পৃথিবী ছেড়ে যেতে হয় একসময়।

তারপর দাদি-নানির কাছে ঋণী। আমার মতো বহু পুরুষ রয়েছেন দাদি-নানির ঋণ শোধ করার সামর্থ্য যাদের ইহ জনমে হবে না কোনদিন। দাদি-নানিদের ঋণ মাতার ঋণের চে' কোন অংশেই কম নয়....।

পিতা-মাতা শাসন করলে দাদি-নানিরা চিলের মতো ছোঁ মেরে নাতিকে কোলে তুলে নেন। আদরে আদরে ভরে তুলেন। পড়ালেখা গোল্লায় যাক। পৃথিবীর সব কিছু গোল্লায় যাক। তার নাতির শরীরে ফুলের টোকাও লাগতে পারবে না। দুনিয়া একদিক নাতি একদিক।

তারপর খালা-ফুফুদের কাছে পুরুষ ঋণী। নানির বাড়ি গেলে পুকুর ঘাটে কিংবা কলপাড়ে নিয়ে গোসলা করিয়ে দেয়া এবং মুখে খাবার তুলে দেয়ার দায়িত্ব খালাই পালন করেন একটা সময়। গায়ে সরিষার তেল মেখে দেয়া। মুখে স্নো পাউডার লাগিয়ে দেয়া। চুলটা সুন্দর করে আচড়ে দেয়ার দায়িত্বটা আনন্দের সাথে খালাই পালন করে থাকেন।........ আর যেসব ফুফুদের বাবা নেই। তারা ভাইয়ের ছেলেকে কোলে তুলে নিয়ে "বাবা" ডেকে তৃপ্তি পান। একটা সিদ্ধ ডিম কিংবা এক গ্লাস দুধ পরিবারের অন্য সদস্যদের আড়ালে ভাইয়ের ছেলেকে খাইয়ে আরাম পান।

চাচি-জেঠিদে কাছেও পুরুষ মানুষ কম ঋণী নয়। কোন কোন চাচি জেঠির ঋণ কোনদিন শোধ হবার নয়। ...ছোট কিংবা বড় ভাই'র বৌ'র কাছেও ঋণী পুরুষ। ঋণী ভাইয়ের বেটি ভাগ্নিদের কাছেও...।

আর বোনের কাছে পুরুষ ঋণী বরাবরই। বোনেদের ঋণ শোধ করা কোন ভাইয়ের পক্ষে সম্ভব নয়।.... স্ত্রীর ঋণ মাথায় নিয়েই তাকে জগত ত্যাগ করতে হয়। সর্বদিক দিয়েই সে স্ত্রীর কাছে ঋণী।

পিতা মাত্রই কণ্যার কাছে ঋণী। .....আর শেষ বয়সে সে ঋণী পুত্রবধূর কাছে। ওযুর জন্য গরম পানিটা দেওয়া। নামাজের ওয়াক্ত মনে করিয়ে দেয়া। ভাতটা মশারির নিচে দেয়া। কাটাঅলা মাছের কাটাটা বেছে দেয়া। লুঙিটা ভালো মতো ধুয়ে দেয়া। .....এককাপ চা করে দেয়া। চশমাটা খুঁজে দেয়া....। জায়নামাজ আর তসবিহটা খুঁজে হাতে ধরিয়ে দেয়া। কখনো কখনো মুখে ভাত তুলে খাইয়ে দেয়া.... এ সব কিছুর জন্য পুরুষ পুত্রবধূর কাছে চিরঋণী।

...জন্ম থেকে মৃত্যু অবধি ঋণের বোঝা বইতে বইতে একসময় দুনিয়াসমেত ঋণ মাথায় নিয়ে তাকে পৃথিবীর মায়া ত্যাগ করতে হয়। জগতে নারীর ঋণ আর তার শোধ করা হয় না কোনদিন...

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৪:১৮

রাঘব বোয়াল বলেছেন: এত কিছু আগে ভাবি নাই। তয় এই জগত সংসারে পুরুষ নারী উভয়ই উভয়ের কাছে ঋণী। ভালো লাগলো আপনার পোস্টটি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.