নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হাসান ইকবাল-এর লেখালেখির অন্তর্জাল।

হাসান ইকবাল

.... ছেলেবেলার দুরন্ত শৈশব কেটেছে নেত্রকোনায়। আর সবচেয়ে মধুর সময় ছিল সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পড়ার দিনগুলি। আর এখন কাজ করছি সুবিধাবন্চিত শিশুদের জন্য একটি স্পানিশ আন্তর্জাতিক উন্নয়ন সংস্থায়।

হাসান ইকবাল › বিস্তারিত পোস্টঃ

আমার ভাষা বাংলা

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১০:১৮

আমাদের বাংলা ভাষাটা অনেক সমৃদ্ধ। হাজার বছরের ঐতিহ্য এ ভাষাকে ঘিরে। কিন্তু এ ভাষাটা এখন আমার দুখিনী বাংলা ভাষায় পরিণত হয়েছে। বই প্রকাশনা থেকে শুরু করে, সব ধরনের কাজে আমরা ভুল বানান প্রয়োগ করছি। সেদিকে আমাদের কোনো ভ্রুক্ষেপ নেই। রাস্তা-ঘাটে বের হলে সর্বত্রই চোখে পড়ে ভুল বানানে টাসা বিলবোর্ড, সাইনবোর্ড, ব্যানার, ফেস্টুন, পোস্টার আর বিজ্ঞাপন। এ ব্যাপারে সচেতন করার জন্য বাংলা একাডেমি, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, বিশ্ব সাহিত্য কেন্দ্রসহ, বিভিন্ন প্রকাশনা সংস্হাগুলোও ভূমিকা রাখতে পারে।



আমাদের অনেকেই বানানের ব্যাপারে কথা বলি, কিন্তু কাজ করার সময় সচেতন থাকিনা। এখন ইন্টারনেটের যুগে প্রযুক্তির উৎকর্ষতায় ব্লগসহ বিভিন্ন বাংলা ওয়েবসাইটে প্রচুর বাংলা লেখা হচ্ছে। আমরা বাংলা লিখি, কিন্তু বাংলা লিখার ক্ষেত্রে সচেতন হইনা। বাংলাকে ভালোবাসি ঠিকই, বাংলাকে মনেপ্রাণে ধারণ করার মাঝে আমাদের গলদ রয়েছে। এ থেকে আমাদের উত্তরণ জরুরি।



আমরা বাংলা ভাষাভাষী মানুষ কি-না করতে পারি। ভাষার জন্য আমরা রক্ত দিয়েছি। একাত্তরে যুদ্ধ করে দেশ স্বাধীন করেছে মুক্তিকামী জনতা। আর এখন যুদ্ধপরাধীদের বিচারের দাবিতে ফুসলে উঠেছে সমগ্র জাতি। যুদ্ধাপরাধীদের ফাঁসি চাই আমরা। আর ভাষার শুদ্ধতা, বাংলা বানানের বিশুদ্ধতার জন্যও একটা গণজাগরণ চাই। “মোদের গরব মোদের আশা, আ মরি বাংলা ভাষা।”



হাসান ইকবাল

৮ ফেব্রুয়ারি ২০১৩, ঢাকা।



মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১০:১৯

ডাঃ মোঃ কায়েস হায়দার চৌধুরী বলেছেন: Click This Link

Click This Link

আমরা থামব না, থামব না
প্রয়োজনে খুরবো পাতাল, যাবো আসমান
তবু থামব না, থামব না
বিচার হবে, হবে রাজাকারদের ফাসিঁ

কোনো কথায় কর্ণপাত করবো না
রাজাকারদের ফাসিঁ না হওয়া পর্যন্ত
রাজপথ ছাড়ব না।

২| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১০:২২

ইফতেখার ভূইয়া বলেছেন: অত্যন্ত জরুরী লিখা। ধন্যবাদ। সময় করে আমার এই লিখাটাও পড়ুন: আন্দোলনের শুরুটা এখান থেকেই হোক । ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.