নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হাসান ইকবাল-এর লেখালেখির অন্তর্জাল।

হাসান ইকবাল

.... ছেলেবেলার দুরন্ত শৈশব কেটেছে নেত্রকোনায়। আর সবচেয়ে মধুর সময় ছিল সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পড়ার দিনগুলি। আর এখন কাজ করছি সুবিধাবন্চিত শিশুদের জন্য একটি স্পানিশ আন্তর্জাতিক উন্নয়ন সংস্থায়।

হাসান ইকবাল › বিস্তারিত পোস্টঃ

কাব্য কামরুলের পুথি।

২৩ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৮:৩১

কাব্য কামরুলের পুথি।

সমসাময়িক নানা ইস্যু নিয়ে তিনি রচনা করেছেন এই পুথি। বাংলার প্রাচীন এ শিল্পমাধ্যম থেকে আমরা নতুন প্রজন্ম বঞ্চিত হয়েছি। নিজের শেকড়কে ভুলতে-ভুলতে বহুজাতিক এ পৃথিবীতে একসময় বাঙালি হয়ত হয়ে পড়তে পারে পাসপোর্ট হারানো অভিবাসীর মতো। তাই প্রয়োজন নিজের অস্তিত্বের সঙ্গে একাত্ম হওয়া, সাহিত্যের এ পুরনো মাধ্যম ধরে নিজের শেকড়ের সন্ধান করা। জানা প্রয়োজন নিজের শেকড়ের স্বরূপ।



কাব্য কামরুল মহানগরের নাগরিকের কাছে উপযাজকের মতো তিনি পৌঁছে দিচ্ছেন এ পুথি। তার পুথি মনে করিয়ে দিচ্ছে ক্ষয় হওয়া মনুষ্যত্বের কথা, দেশপ্রেমের বয়ান। নাগরিক সমাজে তিনি পরিচিতি পেয়েছেন ‘আধুনিক পুথিশিল্পী’ হিসেবে। মূলত পরিবেশনার মাধ্যমেই ধরা পড়ে পুথির আসল আবেদন।



পুথি ছিল বাঙালির লোকসংস্কৃতির গুরুত্বপূর্ণ অনুষঙ্গ। সেই পুথিপাঠ আমাদের সাংস্কৃতিক জীবন থেকে বিলুপ্তপ্রায়। পুথির মধ্য দিয়ে গ্রামীণ মানুষ একসময় বিনোদনের খোরাক পেত। সেই দিন আর নেই। সময়ের সঙ্গে মানুষের বিনোদনের ধরন বদলেছে, পুথিপাঠও নেই আগের মতো। পুথিপাঠ যেন অতীত হয়ে যাওয়া স্মৃতি।



পুথিশিল্পী কাব্য কামরুল নাগরিক জীবনে নতুন করে নিয়ে এসেছেন হারিয়ে যাওয়া পুথি শিল্পের নতুন রূপ। সমসাময়িক বিষয়ভিত্তিক পুথিগুলো হলো ঝালমুড়ি, প্রেম, মা, রাজধানী ঢাকা, কদম আলীর মলম, পান বয়াতির বিরহগাঁথা, সবার উপর মানুষ সত্য ও সমকাল। প্রসঙ্গত, কাব্য কামরুলের পুথি বর্তমান প্রেক্ষাপটে পুথি আঙ্গিকে বাংলাদেশের প্রথম।



বইটি প্রকাশ করেছে রাঁচী গ্রন্হ নিকেতন। আর নান্দনিক প্রচ্ছদ করেছেন চারু পিন্টু। আমাদের মতো পুথি প্রেমিকদের কিছুটা হলেও চাহিদা পূরন করবে। বইটির বহুল প্রচার কামনা কামনা করছি।



হাসান ইকবাল

ঢাকা।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ০৫ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৫:২১

মোঃ শিলন রেজা বলেছেন: পুঁথি সাহিত্য আমার কাছে খুব ভাল লাগার একটা বিষয়। আমার সংগ্রহে অনেক পুঁথি কবিতা আছে। তবে এইগুলার সবই বেশিরভাগ হিন্দি এবং তেলেগু ভাষার। সেইজন্য আপনাদের সাথে শেয়ার করতে পারতেছিনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.