নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হাসান ইকবাল-এর লেখালেখির অন্তর্জাল।

হাসান ইকবাল

.... ছেলেবেলার দুরন্ত শৈশব কেটেছে নেত্রকোনায়। আর সবচেয়ে মধুর সময় ছিল সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পড়ার দিনগুলি। আর এখন কাজ করছি সুবিধাবন্চিত শিশুদের জন্য একটি স্পানিশ আন্তর্জাতিক উন্নয়ন সংস্থায়।

হাসান ইকবাল › বিস্তারিত পোস্টঃ

কবি দিলওয়ার

০১ লা নভেম্বর, ২০১৩ সকাল ১০:৫৬

কবি দিলওয়ারের লেখার সাথে আমার পরিচয় ঘটে সিলেটে জাতীয় কবিতা পরিষদে যখন আমি সম্পৃক্ত হই কবি ইমলাক খানের সুবাদে। তার সাথে আমি তখন "বাংলা ভিউ" নামে একটি ইতিহাস-ঐতিহ্য বিষয়ক পত্রিকা সম্পাদনা করতাম। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আমি তখন ২য় সেমিস্টারে পড়ি।



ক্যাম্পাসের বন্ধুরা মিলে তখন কতকিছুই করছি...কবিতা পরিষদ, লিটলম্যাগ সম্পাদনা, দিক নাট্য সংঘ, চোখ ফিল্ম সোসাইটি, ইনস্টিটিউট অব লিটারেচার স্টাডিজ (আইএলএস), শাহজালাল ইউনিভার্সিটি ফটোগ্রাফার্স এসোসিয়েশন (সোপা), শিকড় ইত্যাদি।



সিলেটে পড়তে এসেই সিলেটের কবিদের চিনতে শুরু করি। আমাকে বেশি নাড়া দেয় তখন সিলেটী নাগরী লিপি। যা আমি শৈশবে আমার দাদার কাছে দেখেছিলাম নাগরী পুথি "কেতাব হালাতুন্নবী"।



কবি দিলওয়ার (জন্ম:১ জানুয়ারি, ১৯৩৭, মৃত্যু: ১০ অক্টোবর, ২০১৩)আত্মবিকাশের জাগরণ তৈরি করেছিলেন মানুষের মাঝে। গণ মানুষের কবি দিলওয়ার। বাংলাদেশের অন্যতম প্রধানতম কবি। বাঙ্গালির হাজার বছরের সংগ্রাম-ঐতিহ্যের ধ্রুপদি শব্দমালায় শানিয়েছেন স্পর্ধিত কবিতার শরীর। আজ তিনি চলে গেলেন না ফেরার দেশে।



সে কথা ভলোনা তুমি

ভুলোনা পাথর চাপা ঘাসে

তোমারি সৌহার্দ্য,

নারী, ঈশ্বর শিশুর মতো হাসে।

[তোমাকে/দিলওয়ার]



দ্রোহে, প্রেমে স্বর্ণময় সূর্যরশ্মিফলার মতো হয়ে।

‘ধারালো বর্শার মতো স্বর্ণময় সূর্যরশ্মিফলা

ক্বীনব্রীজে আঘাত হানে

শুরু হয় জনতার পথচলা।’

[ক্বীনব্রীজ সূর্যোদয়/দিলওয়ার]



কবির প্রকাশিত গ্রন্থগুলোর মধ্যে রয়েছে- 'ঐকতান', 'পূবাল হাওয়া, 'উদ্ভিন্ন উল্লাস', 'বাংলা তোমার আমার', 'রক্তে আমার অনাদি অস্থি', 'বাংলাদেশ জন্ম না নিলে' ইত্যাদি। ১৯৮১ সালে তিনি বাংলা একাডেমী পুরস্কার, ১৯৮১ সালে বাংলা একাডেমী ফেলোশিপ এবং ২০০৮ সালে একুশে পদকে ভূষিত হন।



লেখককে আজ শ্রদ্ধাচিত্তে স্মরন করছি।



সদ্য প্রয়াত গণ মানুষের কবি দিলওয়ার এর স্মরণে আগামী শনিবার বিকাল ৫.০০ টায় (০২-১১-১৩) কাটাবনের কনকর্ড টাওয়ারস্থ রাচী গ্রন্থনিকেতনে এক স্মরণ সভা ও নিবেদিত কবিতা পাঠের আয়োজন করা হয়েছে। কবি দিলওয়ার স্মরণে স্মরন সভার আয়োজক বৃন্দকে সাধুবাদ জানাচ্ছি।



হাসান ইকবাল

১ নভেম্বর ২০১৩, ঢাকা।





মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০১ লা নভেম্বর, ২০১৩ দুপুর ১২:২৮

নিঃশব্দ শিশির! বলেছেন: শাহজালাল বিশ্ববিদ্যালয়ের কোন ব্যাচের ছাত্র আপনি...!!! আপনার লেখা পড়ে যা বুঝলাম, তাতে আপনি হযতো এই অধমের সিনিয়র হবেন...!! সিলেট কবিতা পরিষদ..!!
সোপা', শিকড় , দিক অথবা অন্য সংগঠন,,আপনাকে হযতো দেখেছি...!! ২০০২ থেকে ২০০৯ পর্যন্ত পুরো সময়টা যে ক্যাম্পসেই কেটেছে!!!

০৩ রা নভেম্বর, ২০১৩ সকাল ১১:২৫

হাসান ইকবাল বলেছেন: শাবিতে আমি সোস্যিওলজী সিক্সথ ব্যাচে ছিলাম @নিঃশব্দ শিশির!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.