নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হাসান ইকবাল-এর লেখালেখির অন্তর্জাল।

হাসান ইকবাল

.... ছেলেবেলার দুরন্ত শৈশব কেটেছে নেত্রকোনায়। আর সবচেয়ে মধুর সময় ছিল সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পড়ার দিনগুলি। আর এখন কাজ করছি সুবিধাবন্চিত শিশুদের জন্য একটি স্পানিশ আন্তর্জাতিক উন্নয়ন সংস্থায়।

হাসান ইকবাল › বিস্তারিত পোস্টঃ

বইকথা : নেত্রকোনার বাউল কবি

১৩ ই অক্টোবর, ২০১৮ রাত ১০:৩০

নেত্রকোনার প্রায় অর্ধশত বাউল কবির জীবনালেখ্য ও তাদের রচিত গান নিয়ে এই বই। নেত্রকোনার বাউল সাধকদের সম্পর্কে মোটাদাগে কিছুটা ধারনা পাওয়া যাবে এ গ্রন্হে।

মলুয়া-মহুয়া, কবি কঙ্ক লীলাবতীর স্মৃতি বিজড়িত অঞ্চল নেত্রকোনা। লোকজ সংস্কৃতি, লোকসাহিত্যের পাদপীঠ ও স্বর্ণখনি এই জেলা। চন্দ্রকুমার দে, মনসুর বয়াতি, সিরাজ উদ্দীন কাশিমপুরী, রওশন ইজদানী তারা সবাই নেত্রকোনার সন্তান। তারা যে লোকসাহিত্য সংগ্রহ করে গেছেন; তা সমস্ত বাঙালিকে সমৃদ্ধ ও গর্বিত করেছে। পাশাপাশি নেত্রকোনার বাউল কবিদের মধ্যমণি হলেন বাউল কবি রশিদ উদ্দিন। বাউল জগতে লালন হাছনের পরেই তার স্থান। সে রকম অসংখ্য বাউলের লেখা ও গানে মুখরিত হয়েছে নেত্রকোনা। বাউল গানের চর্চা ও সংস্কৃতিকে লালন করে চলেছেন এ প্রজন্মের বাউল কবিরাও। তাদের বায়োগ্রাফি ও রচিত অনেক গান এখনো অগ্রন্থিত। বাংলার সেই বাউল গান এখন বিশ্ব সাংস্কৃতিক ঐতিহ্যের অংশ হলেও কিছু বিষয় থেকে গেছে অপাঙক্তেয়। নেত্রকোনা জেলায় প্রায় শতাধিক বাউল আছেন। অনেক বাউল যারা এখন বেঁচে নেই। তাদের রচিত গান ও সুর এখন হারিয়ে যাবার পথে। নেত্রকোনার দুই প্রজন্মের বাউল কবিদের জীবনী নিয়ে এটি ক্ষুদ্র প্রয়াস। ‘নেত্রকোনার বাউল কবি’ গ্রন্থে ৫১ জন বাউল কবির জীবনী ও তাঁদের গান সংযুক্ত করা হয়েছে। লোকসংস্কৃতি যারা লালন করেন, যারা এ নিয়ে গবেষণা করেন এ গ্রন্থটি তাদের কাজে লাগবে।


বইয়ের নাম: নেত্রকোনার বাউল কবি
লেখকের নাম: হামিদুর রহমান
প্রকাশকাল: আগস্ট ২০১৮
প্রকাশনা সংস্হা: অয়ন প্রকাশন, ঢাকা।
প্রচ্ছদ শিল্পী: মোস্তাফিজ কারিগর
আইএসবিএন: 978-984-8212-14-1
পৃষ্ঠা সংখ্যা: ৩০৪
মূল্য: ৪৫০ টাকা

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৩ ই অক্টোবর, ২০১৮ রাত ১১:২২

রাকু হাসান বলেছেন: খুব ভালো কাজ ।

২| ১৪ ই অক্টোবর, ২০১৮ সকাল ৮:১১

রাজীব নুর বলেছেন: ভালো একটি বই সম্পর্কে জানলাম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.