নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হাসান ইকবাল-এর লেখালেখির অন্তর্জাল।

হাসান ইকবাল

.... ছেলেবেলার দুরন্ত শৈশব কেটেছে নেত্রকোনায়। আর সবচেয়ে মধুর সময় ছিল সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পড়ার দিনগুলি। আর এখন কাজ করছি সুবিধাবন্চিত শিশুদের জন্য একটি স্পানিশ আন্তর্জাতিক উন্নয়ন সংস্থায়।

হাসান ইকবাল › বিস্তারিত পোস্টঃ

সড়ক পরিবহন শ্রমিকদের হাতের মুটোয় আমাদের জীবন

২৮ শে অক্টোবর, ২০১৮ সকাল ১১:৩৭

আজ সকালে যখন অফিসমুখী হলাম রাস্তায় বেরিয়ে অনেক বিপত্তির মুখে পড়েছে আমার মতো অনেকেই। শয়ে শয়ে মানুষ দাঁড়িয়ে আছে রাস্তায়। ঢাকায় সবগুলো রুটে পাবলিক সার্ভিস বন্ধ। সড়ক পরিবহন আইনের কয়েকটি ধারা সংশোধনসহ আট দফা দাবিতে দুই দিনের পরিবহন ধর্মঘট ডেকেছে সড়ক পরিবহন শ্রমিকরা। সড়ক পরিবহন আইনের এই ধারাগুলো সাধারণ জনগণের জন্য খুবই ভালো একটা উদ্যোগ। এই ধারাগুলো যদি বাতিল করে দেয়া তাহলে বেপরোয়া ভাবে গাড়ি চালাবে। সাধারণ মানুষের জীবন তাদের কাছেই জিন্মি হয়ে থাকবে। দাবিগুলো হলো- সড়ক দুর্ঘটনার সব মামলা জামিনযোগ্য করা, দুর্ঘটনায় চালকের পাঁচ লাখ টাকা জরিমানার বিধান বাতিল, চালকের শিক্ষাগত যোগ্যতা অষ্টম শ্রেণির পরিবর্তে পঞ্চম শ্রেণি পর্যন্ত করা, ৩০২ ধারার মামলার তদন্ত কমিটিতে শ্রমিক প্রতিনিধি রাখা, পুলিশি হয়রানি বন্ধ, ওয়ে স্কেলে জরিমানা কমানো ও শাস্তি বাতিল এবং গাড়ি নিবন্ধনের সময় শ্রমিক ফেডারেশন প্রতিনিধির প্রত্যয়ন বাধ্যতামূলক করা।

হাসান ইকবাল
২৮ অক্টোবর ২০১৮, ঢাকা।

মন্তব্য ৭ টি রেটিং +১/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ২৮ শে অক্টোবর, ২০১৮ সকাল ১১:৫৫

হাবিব বলেছেন: একদম শেষ জীবন। এই অত্যাচার যে কবে শেষ হবে?

২| ২৮ শে অক্টোবর, ২০১৮ দুপুর ১২:০০

আফসানা মারিয়া বলেছেন: মগের মুল্লুক চলছে আরকি!

৩| ২৮ শে অক্টোবর, ২০১৮ দুপুর ১২:২৫

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: আজকাল না অনেক আগে থেকেই দেশে নকল লাইসেন্স পাওয়া যায়। গাড়ির নকল একটা লাইসেন্স পেতে টাকাও কম লাগে। পরীক্ষা দিতে হয়না। আরো সহজ। এরা সেটাই করে।।আর রাস্তায় মরে আমার আপনার আত্মীয়, ।

৪| ২৮ শে অক্টোবর, ২০১৮ দুপুর ১২:৫৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
মগের মুল্লুকেও একটা আইন থাকে
কিন্তু সড়ক পরিবহন সেক্টরে চলছে
নৈরাজ্য। ওদের চাওয়ার কোন শেষ
নাই। সাধারণ মনুষকে জিম্মি করে
বাঁশিতে সুর তোলে।

৫| ২৮ শে অক্টোবর, ২০১৮ দুপুর ২:০০

রুবে৭১ বলেছেন: এই দেশটা মগের মুল্লুক্ না তো আর কি! সাধারণ মানুষের কি আসলেই কোন দাম আছে এ দেশে! এটা কি দেশ? আমার মতে, এটা বাংলাদেশ নাম না রেখে মগের মুল্লুক রাখলেই ভাল হতো। এ দেশে কি না হয়। আমাদের দেশের জনগণ কিছু পারুক আর না পারুক জোর জুলুম আর ক্ষমতার অপব্যবহারটি ঠিক মতোই করতেই পারে।

৬| ২৮ শে অক্টোবর, ২০১৮ দুপুর ২:৫৫

সাইন বোর্ড বলেছেন: এসেবর পিছনে বড় হাত অাছে বলে জনগণ মনে করে ।

৭| ২৮ শে অক্টোবর, ২০১৮ রাত ৮:৩৬

রাজীব নুর বলেছেন: আজ আমার অনেক কষ্ট হইছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.