নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

.......

হাসান ইকবাল

.... ছেলেবেলার দুরন্ত শৈশব কেটেছে নেত্রকোনায়। আর সবচেয়ে মধুর সময় ছিল সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পড়ার দিনগুলি। আর এখন কাজ করছি সুবিধাবন্চিত শিশুদের জন্য একটি স্পানিশ আন্তর্জাতিক উন্নয়ন সংস্থায়।

হাসান ইকবাল › বিস্তারিত পোস্টঃ

বাউলনামা

০৩ রা মে, ২০২১ বিকাল ৪:৩১

তিনি একজন গ্রামের নিরক্ষর বাউল। প্রাতিষ্ঠানিক লেখাপড়া নেই তার। অথচ কী অবলীলায় মুখে মুখে রচনা করেছেন অসংখ্য গান। খাতা নেই, কম্পিউটার নেই - স্মৃতিতে লিখে রাখেন গানের শব্দমালা। সুর বেধেছেন অসংখ্য গানের। আমরা তার গানের দর্শন, মনস্তত্ত্ব, সমাজতত্ত্ব নিয়ে শতশত পৃষ্ঠা লিখছি বিশ্ববিদ্যালয়ের পিএইচডি থিসিসে। তার গান নিয়ে কলাম লিখছি, তার গানের দরাজ কণ্ঠের মায়াময় সুর নিয়ে ডকুমেন্টারি বানাচ্ছি।

তরুণ এনথ্রোপলজিস্ট তার গবেষণায় ব্যস্ত হয়ে পড়েছেন সমাজে সর্বব্যাপি ও প্রাধান্য বিস্তারকারী এই সংস্কৃতি কিভাবে জনসংস্কৃতির অংশ হয়ে উঠছে। তারা খুঁজে ফিরছেন নতুন আরেক প্রপঞ্চ, নিম্নবর্গের এই সংস্কৃতির গণ উত্তেজনাকর বিষয়আশয় কিভাবে উচ্চবর্গের সংস্কৃতির রুচিকে ছুঁতে পারলো। তারা সংস্কৃতির বুদ্ধিবৃত্তিক আধেয়কে সুচিন্তিত ভাবে অতি সরলীকরণ বলে জ্ঞান করেন।

আমি অবাক হয়ে এইসব লীলাখেলা দেখি। দিনশেষে আমি গ্রামের এই নিরক্ষর বাউলের কাছে মাথা নত করি। আমি একের পর এক লিখে যাই সেই বাউলের অ-লেখা গানগুলো। যেগুলো তার মুখে লেগে আছে, তার স্মৃতিতে লেপ্টে আছে, কাগজের জমিনে এর আগে কখনো লেখা হয়নি। তিনি আমার কাছে একজন বড়ো মাপের দার্শনিক। খণ্ড খণ্ড বই বেরোয় বাউলের অগ্রন্থিত গান নিয়ে, বিদেশী ফোক জার্নালে প্রকাশিত হয় তার অনূদিত গান, গানের দর্শন। রাজধানীর বুকশপে বিক্রি হয় তার ঢাউস সাইজের গানের সংকলন।

অথচ এই বাউলের জীবনের অবহেলিত খেরোখাতায় চূড়ান্ত সত্যি হয়ে পড়ে থাকে একাকী নিঃসঙ্গ অসচ্ছল বাউল জীবন জীর্নশীর্ন খড়খুটোর ঘরে। আর পড়ে থাকে পুরনো ফিতেয় বাঁধা একতারা, দোতারা।

হাসান ইকবাল
মে ০২, ২০২১, ঢাকা।

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৩ রা মে, ২০২১ বিকাল ৪:৪০

অধীতি বলেছেন: বাউলরা সুখী মানুষ। অল্পেই তৃপ্ত।

২| ০৩ রা মে, ২০২১ সন্ধ্যা ৬:০২

সোহাগ তালুকদার বলেছেন: সত্যিকারের ভাল মানুষদের মধ্যে বাউলরা অন্যতম।

৩| ০৩ রা মে, ২০২১ সন্ধ্যা ৬:০৩

সোহাগ তালুকদার বলেছেন: সত্যিকারের ভাল মানুষদের মধ্যে বাউলরা অন্যতম।

৪| ০৪ ঠা মে, ২০২১ রাত ১২:০৪

কামাল১৮ বলেছেন: সালাফিরা বাউলদের মেরে কেটে শেষ করে দিচ্ছে ।

৫| ০৪ ঠা মে, ২০২১ বিকাল ৪:৪৪

রাজীব নুর বলেছেন: আমি অনেকবার ভেবেছি বাউল হয়ে যাবো।
গ্রামে গ্রমা এঘুরে বেড়াবো। গান গাইবো। গান গাইবো। নিজেই সুর করবো। কিন্তু ইচ্ছু হলো না। যদিও এখনও আমার হাতে সময় আছে। কবি বলেছেন, দেরী হোক যায় নি সময়।

৬| ০৫ ই মে, ২০২১ রাত ১:২১

সিগনেচার নসিব বলেছেন: বাউলেরা উদার ও অসাম্প্রদায়িক ধর্মসাধক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.