নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

খোয়াই পাড়ের রাজু ।

হাসান রাজু

ডুব দিয়ে দিয়ে স্বপ্ন তুলে আনি ।

হাসান রাজু › বিস্তারিত পোস্টঃ

চাঁদগাজী সাহেব বনাম নূর মোহাম্মদ নূরু । আর কিছু অবুঝের নোংরামি ।

০৫ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:৩২

এই সামু ব্লগে কয়জন জুটি আছেন যেমন আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম আর সাদা মনের মানুষ উনাদের পোস্টের বিশেষ আকর্ষণ হল- একজনের পোস্টে আরেকজনের সরস মন্তব্য। আরেক জুটি হলেন চাঁদগাজী সাহেব আর নূর মোহাম্মদ নূরু । এই দুইজন আবার সাপে নেউলে । তাই বলে কামড়া কামড়ি নয়, কেউ কাউকে ছাড় দিতে নারাজ। যে যাকে পাচ্ছেন পচিয়ে ছাড়ছেন। আমাদের মত ক্ষুদ্র ব্লগারদের এতেই মজা।

চাঁদগাজী সাহেবকে আমারা অনেকেই চিনি জানি। উনার বিশেষত্ব হল উনি একটু তির্যক ভাষায় কথা বলে মানসিক অবস্থা যাচাই করে নেন তারপর উনি একটা লিমিট মেনে সেটার ভলিউম কমান বাড়ান। অনেকে সেই প্রথম ঝাড়িতে কেটে পড়ে বাকিরা টিকে থাকে। এবং উনি ঠিকে থাকাদের সম্মান করেন। উনি যেকোন ধরনের তিরস্কার শুনতে প্রস্তুত থাকেন । কারন , হয়ত ভাবেন, আমি যেমন কাউকে তিরস্কার করি আমাকে তিরস্কার করার অধিকারও তার আছে। আর সবচেয়ে বড় কথা উনি সব মন্তব্যের উত্তর দেন । সেটা যত অসংযতই হোক না কেন। নুরু ভাই যেমন চাঁদগাজী সাহেবের এই ফাঁদে আটকে গেছেন। কোন ব্যাপারে উনাকে শাসাতে গিয়ে বের হতে পারেন নি। এখন তারা বন্ধু(!)
হ্যাঁ বন্ধু। যারা মাঝে মাঝেই তাদের খুনসুটি খেয়াল করেছেন তারা জানবেন। নুরু সাহেব চাঁদগাজী সাহেবের চোখের যত্ন নিতে বলেন। আবার চাঁদগাজী সাহেব ও “ নুরু মিয়া ভয়ে পালিয়েছে” অনেকটা এমন মন্তব্য করেন ।

এখন দেখা যাচ্ছে কিছু নব্য ব্লগার যারা ফেসবুক স্টার হয়ে ব্লগে ঢুকেছেন। এবং ভাবছেন ফেসবুক মাতিয়ে এসে এখন ব্লগ জয় করে ফেলবেন তাদের অস্বাভাবিক আচরন দিয়ে । তাদের এমন সব উদ্ভট, অসুস্থ আর বেসামাল মন্তব্য এই জুটি দের শুধু বিব্রত ই করছে না রীতিমত অস্বস্তিতে পরতে হচ্ছে।

ব্যাপারটা শুরু , চাঁদগাজী সাহেবের ৭৮৬ জনের মনোনয়নপত্র বাদ, এরা ঋণ-খেলাপী, নাকি ব্যাংক ডাকাত? পোস্টটি থেকে। পোস্টটিতে ব্লগার নূর মোহাম্মদ নূরু যথারীতি ব্যাঙ্গাত্মক মন্তব্য করে বেশ কয়টা রেফারেন্স দিয়ে লেখককে (চাঁদগাজী সাহেব) ক্ষমা চাইতে বললেন। আর তার সুমতি কামনা করেন। (উনাদের মন্তব্যগুলো এমনই থাকে সব সময়)।

তারপর আগমন নিউজপ্রিন্ট নামক ব্লগারের । তাকে একটু পরিচয় করিয়ে দিই। তিনি বিশিষ্ট উচ্চ বংশের লোক, উনারা একসময় এদেশের মানুষদের শাসন করতেন আমরা উনাদের খাদেম ছিলাম উনাদের সামনে দাঁড়ানোর সাহস পেতাম না।(এমনটি উনি বলেন।) উনি মানুষদের বংশ পরিচয় উদ্ধার করে বেড়ান। উনার পোস্ট ঘেঁটে দেখলাম উনি চৌর্যবৃত্তি তে মাহির। আশাকরি আস্তে আস্তে উনার বংশ পরিচয় আপনারাই বুঝতে পাবেন।

তারপর পোস্টে হাজির ঠাকুরমাহমুদ নামক ব্লগারের। উনি নিজেকে খুব বেশি পড়ালেখা জাননেওয়ালা একজন মনে করেন। আশাকরি উনার বিদ্যার দৌড় ও সহজেই বুঝা যাবে।

তাদের একটা নতুন পরিচয় পেলাম সেটা হ্ল সুবিধাবাদী নব্য স্বাধীনতা(খেকো)বাদি । ইনাদের হাম্বিতাম্বি ইদানিং বেশ দেখা যায়। ইনাদের লম্পজম্প দেখে স্বয়ং মুক্তিযোদ্ধারাও লজ্জা পায়, কখনো ভয় ও পায়। উনারা উনাদের অপছন্দের যে কোন কিছুকেই রাজাকার কিংবা দালালে কনভার্ট করে ফেলেন। এমনকি মুক্তিযোদ্ধারা ও এদের থেকে রেহাই পায় না। এরই মাঝে আমরা কাদের সিদ্দিকির মত বেশ কয়জন স্বীকৃত মুক্তিযোদ্ধাকে এমন লাঞ্চিত হতে দেখেছি। আমরা ঐ দিকে হাঁটব না কারন, ঐ ক্যাচাল অন্য সময় হবে।

আমরা নূর মোহাম্মদ নূরু ভাইয়ের অনেক পোস্ট পড়েছি। মন্তব্য ও খেয়াল করেছি। আপনারা কেউ কখনো কি তার লেখায় এমন কোন ইঙ্গিত পেয়েছেন যাতে উনাকে একজন জামাত শিবিরের কর্মী বা রাজাকার গোছের কিছু মনে হয়? আমি কখনো পাই নি। এমনকি যার পোস্ট সেই চাঁদগাজী সাহেবের লেখায়/মন্তব্যে ও তা পাই নাই।

আসেন, প্রথমে একটু বিনোদিত হই। কয়টা ভাঁড়ামি পূর্ণ মন্তব্য পড়ি- এগুলো ব্লগার (!)নিউজপ্রিন্ট এর -
“আপনি তাকে হিংসা করছেন, আপনি মার্কিন রাষ্ট্রে যেতে পারছেন না তাই কি কারণ ?” (অনেকে জানেন হয়ত চাঁদগাজী সাহেব যুক্তরাষ্ট্র প্রবাসী)
বেড়ে উঠা স্বাভাবিক না হলে কেমন যুক্তি বের হয় চিন্তা করুন।

আপনার নিজের লেখা কি - কপি পেষ্ট “কার মৃত্যু, কার জন্ম” - তাতে কেউ কোনো মন্তব্য করছে না
তার পোস্টে ঘুরে আসুন । দেখুন কয়টা মৌলিক পোস্ট প্রসব করেছেন।তিনি । লজ্জাহীনতার এক আদর্শ দৃষ্টান্ত। আসুন দেখি নিউজপ্রিন্টের পোস্ট পোস্ট
আর এটা বাংলাদেশ প্রতিদিনের - ২০১৫ সালের ডেস্ক রিপোর্ট
অতি উচ্চ চোর বংশীয় মানুষ ? সে নুরু ভাইকে জেজ্ঞেস করতে চায় ..কপি পেস্ট ... ???

চলুন তার স্পর্ধা দেখি।
(খেয়াল রাখবেন নুরু ভাইয়ের ব্লগিং বয়স ৪বছর ১ মাস, পোস্ট ১৪২০, ভিউ ২৪০৭৪৫ আর নিউজপ্রিন্ট এর ব্লগিং বয়স ৩ মাস, পোস্ট ৮ টি, ভিউ ২৪৬ )


চাঁদগাজী ভাই,
আপনাকে অনুরোধ করছি, নূর মোহাম্মদ নূরু সাহেবের মন্তব্য মুছে দিবেন না, নূর মোহাম্মদ নূরু বাংলাদেশ আইন সম্পর্কে নিতান্ত দুধের শিশু, ব্লগে তিনি এতা বড় মাস্তানি করবেন আর তার জবাব পাবেন না, তা হতে পারে না, নূর মোহাম্মদ নূরু সাহেব অপেক্ষা করুন আপনার দুঃখ আপনি ব্লগে লিখবেন আর ক্ষমা আপনি অবস্যই চাইবেন ব্লগে, এবং চাঁদগাজী সাহেবের কাছে ।

লম্প জম্প দেখছেন।! বাংলা সিনেমায় কিছু ভাঁড় থাকত যারা মারামারির দৃশ্যে নায়কের সামনে গিয়ে প্রচুর কেরামতি করত আর শেষ পর্যন্ত নায়ক তাকে কসিয়ে কানের নিচে থাপ্পড় বসিয়ে দিত আর তাতেই যা হওয়ার হয়ে যেত। ১৪০২ টি পোস্ট আছে এই ব্লগে এমন ব্লগারকে শাসাচ্ছে ৮ টি পোস্ট দেয়া একটা ভাঁড়। এরচেয়ে বড় সার্কাস আর কি হতে পারে।

আপনি নূর মোহাম্মদ নূরু সাহেব আপনাকে বলতে চাই আপনি বাংরাদেশ আইন সম্পর্কে এখনো নাবালক, হাতে হাতকড়া পরে নিউজ পেপারে আপনার যখন ছ্ব আসবে আপনি বুঝবেন ব্লগ কারো নানা বাড়ী মামা বাড়ী না ।
হাসছেন ? হা হা হা ... । আমিও না হেসে পারছি না । নূর মোহাম্মদ নূরু সাহেবের অন্যায়টা দেখুন, চাঁদগাজী সাহেবকে ক্ষমা চাইতে বলেছেন। সুমতি কামনা করেছেন। আর এই আহাম্মক এই কারনে নুরু ভাইকে প্রথম আলোর ফ্রন্ট পেইজে কল্পনা করছে তা ও হাত কড়া হাতে। এই ব্লগারগুলো বড় হবে কবে?

এই দেখুন তার আকুতি,-
সামহোয়ারইনব্লগ কতৃপক্ষ নূর মোহাম্মদ নূরু সাহেবের কমেন্ট বিবেচনা করবেন বলে বিশ্বাস করি ।
সামহোয়ারইনব্লগ কতৃপক্ষের কাছে অনুরোধ জানাচ্ছি নূর মোহাম্মদ নূরু সাহেবের দুঃসাহসের মন্তব্য বিবেচনা করার জন্য ।
সামু কর্তৃপক্ষ সত্যই যদি তার আকুতি শুনত। তবে স্বাভাবিক ভাবেই সব মন্তব্য পড়ে নিউজপ্রিন্ট, ঠাকুর মাহমুদ এই দুই বান্দার অশ্রাব্য শব্দের ব্যাবহার, অসংলগ্নতা আর খ্যামটা লম্পজম্প দেখে এদের কান মলে বের করে দিত।

এবার আসি আরেক ব্লগার (!)ঠাকুরমাহমুদ এর প্রসঙ্গে এই মহাজ্ঞানীর তৈলচিত্র দেখি –
আমরা ব্লগে গর্বিত আমাদের মাঝে একজন মুক্তিযোদ্ধা আছেন, যিনি নিয়মিত ব্লগে লিখছেন, আমরা গর্বিত তার লেখা নিয়মিত পড়ার সুযোগ পাচ্ছি, আমরা জনাব চাঁদগাজী সাহেবের কাছে ঋণী এবং এই ঋণ পরিশোধ করার নয়।
ছিঃ ছিঃ ছিঃ ...... । আমি হা হা হা রিয়েক্ট দিতে পারতাম। কিন্তু নিজেকে পড়ুয়া হিসেবে জাহির করা একটা লোকের এমন তৈলকর্ম দেখলে লজ্জা পেতে হয়। আমি নিশ্চিত স্বয়ং চাঁদগাজী সাহেব ও হয়ত এরপর থেকে আয়নায় নিজেকে দেখে লজ্জা পেয়ে যান।
মূল যায়গায় যাই । এই সব ব্লগার নামক অপদার্থ গুলো কোন যোগ্যতায় নূর মোহাম্মদ নূরু ভাইদের মত ব্লগারদের অবলিলায় রাজাকার/জামাত/শিবিরের ট্যাগ লাগায়। ঠাকুরমাহমুদ এর মন্তব্য, আজ ৪. ০৩ রা ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:২০ ব্লগে চাঁদগাজী সাহবেরে পোষ্টে নূর মোহাম্মদ নূরু সাহেব যিনি নিজেকে গনমাধ্যম কর্মী হিসেবে পরিচয় দেন তিনি চাঁদগাজী সাহেবকে নিঃশর্ত ক্ষমা চাইবার দাবী জানিয়েছেন - এ যেনো ১৯৭১ এ মুক্তিযোদ্ধার বুকে রাজাকার আলবদর আলশামসের দাবী আজকের ২০১৮ এ নূর মোহাম্মদ নূরু সাহেব !

যাই হোক এখানে শেষ নয় বরং শুরু। নমুনা দেখুন (নিউজপ্রিন্ট)-
নূর মোহাম্মদ নূরু আপনি জামাত শিবিরে পান্ডা আপনি বাংলাদেশের আইন দেখুন ।

জামাত শিবিরের পান্ডা ব্লগে এসে লিখে যাবে ক্ষমা চাইবার এতা বড় দুঃসাহস কিভাবে হয় নূর মোহাম্মদ নূরু সাহেব আপনার । চাঁদগাজী সাহেব ভদ্য লোক আপনাকে ভালোমানুষ বলছে - কিন্তু ব্লগে চাঁদগাজী সাহেবের প্রতিটি পোষ্টে আপনাকে পাই হিংসাত্বক নিকৃষ্ট মানুষ হিসেবে।


দয়াকরে লক্ষ্য করুন একজন প্রবিণ মুক্তিযোদ্ধাকে ব্লগে নিঃশর্ত ক্ষমা চাইতে বলছেন নুরু মোহাম্মদ নূরু - এটা, এটা কি কোনো রাজাকারের দাবী ! ? তার গ্লুকোজ কমে নি, নূর মোহাম্মদ নূরু ১৯৭১ ফিরে গেছে চাঁদগাজী সাহেব এখন তার কাছে শত্রু বই আর কিছই না ।


ছাগলের তিন নম্বরটার অবস্থা আরও করুন। দেখুন কি লিখেছে - কাজী ফররুখ আহমেদ বলেছেন: নূর মোহাম্মদ নূরু বলেছেন: - আল্লাহ তাকে সুমতি দিন।

নূর মোহাম্মদ নূরু সাহেব ব্লগে মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধা পরিবারের সন্তান আছেন তাদের জিগ্যাস করে জেনে নিন, ১৯৭১ এ রাজাকারের সাথে আল্লাহ ছিলো, তারা পাঁচ ওয়াক্ত নামাজ পড়নেওয়ালা ছিলো, তারা দাড়ীওয়ালা টুপিওয়ালা ছিলো, তারা ইসলামিক শাসনের নামে বাংলাদেশের মেয়েদের পাক বাহিনীর হাতে তুলে দেয়। মুক্তিযোদ্ধারা নামাজ পড়ার সময় পান নাই- আপনার আল্লাহর কসম দিয়ে বলছি মুক্তিযোদ্ধারা নামাজ পড়ার সময় পান নাই তারপরও দেশ স্বাধীন হয়েছে - আল্লাহ আপনাকে সুমতি দিন নূর মোহাম্মদ নূরু ।

১৯৭১ এ রাজাকারের মুখেই সবচেয়ে বেশী আল্লাহর নাম শোনা গেছে - ভয়ংকর হলেও সত্যি ।
আল্লাহ আপনাকে সুমতি দিন নূর মোহাম্মদ নূরু ।
এই মন্তব্যটি একজন বিকারগ্রস্থ মানুষের মনে করে পড়ে ফেলুন এর কোন মর্মার্থ নেই।

মানে কি ? চাঁদগাজী ভাই হাজারো মুক্তিযোদ্ধাদের মত একজন দোষে গুণে মানুষ মাত্র। উনি উল্টাপাল্টা মন্তব্য করেন এটা অনেকেই জানেন এমনকি উনি নিজেও জানেন এবং স্বীকার ও করেন। এখন নুরু ভাই এর জন্য ক্ষমা চাইতে বলতেই পারেন। চাঁদগাজী ভাই ও এর যতার্থ জবাব দিয়েছেন। কিন্তু এদের সমস্যা কোথায় ? চাঁদগাজী সাহেব ঈশ্বর না ভগবান যে তার ভুল থাকতে পারেনা।? বা তার ভুলের ক্ষমা চাইতে যাওয়া অন্যায়? চাঁদগাজী সাহেব মুক্তিযোদ্ধা । সম্পূর্ণ ব্যাক্তিগত এবং আচরণগত একটা প্রসঙ্গে মুক্তিযোদ্ধা পরিচয় এনে কাকে অপমান করতে চাইছে আর কার অপমান হচ্ছে? মুক্তিযোদ্ধাদের অপমানই হচ্ছে বেশি। এদের কথার মানে হল একজন মুক্তিযোদ্ধা যা ইচ্ছে আচরন করেন সবকিছুর উদ্ধে থেকে? ফেসবুকে নোংরামি চলে । এগুলো করে একটা নির্দিষ্ট ক্লাসে স্টার হওয়া যায়। এখানে ব্লগে অন্য পদ্ধতি আছে। চাঁদগাজী ভাই সেগুলো কাজে লাগাচ্ছেন। উম্মাত্ত নোংরামির জায়গা এটা না। ব্লগ আর ফেসবুক এক না।

এবার অন্য টপিক। চাঁদগাজী ভাই এর প্রো পিকটা অনেক পুরনো হয়ে গেছে, এটা কেমন হয় -

মন্তব্য ৫২ টি রেটিং +২/-০

মন্তব্য (৫২) মন্তব্য লিখুন

১| ০৫ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৫:৫৫

রানার ব্লগ বলেছেন: হাসান রাজু @ আপনি কেন এত্ত উত্তেজিত আগে সেইটা বলেন। দেখুন আপনি কিন্তু একই কাজ করেছেন, চাদ্গাজি ভাইএর প্রপিক চেঞ্জ করতে বলছেন। ভাই শোনেন নুরু ভাই এক্কেবারে যে নির্দোষ মন্তব্য করেছেন তা যেমন ঠিক না তেমনি উল্ল্যেখিত বক্তারাও যে অত্যাধিক আবেগতাড়িত মন্তব্য করে ফেলেছেন। কিন্তু আপনি কি করছেন?? আপনি ভদ্র ভাষায় গালাগালি করছেন। নিজের প্রতি যত্নবান হউন।

০৫ ই ডিসেম্বর, ২০১৮ রাত ১০:০২

হাসান রাজু বলেছেন: প্রথমেই আপনাকে সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।
আমি উত্তেজিত দুটি কারনে। ফেসবুকের মত এরকম ঝাঁপিয়ে পরে আক্রমণের জন্য। তা ও একেবারে নগ্ন ভাবে নগ্ন ভাষায়। ১৯৭১, মুক্তিযুদ্ধ, রাজাকার এই বিষয়গুলো এনে আক্রমন করাটা মেনে নিতে পারি না। আর যা ই হোক এই বিষয়টা ব্যাক্তিগত আক্রোশ মেটানোর হাতিয়ার না।
নুরু ভাই সেই সুরে মন্তব্য করেছেন যে সুরে তিনি সব সময় চাঁদগাজী সাহেবকে করেন। আর এটা এমন হয়েছে চাঁদগাজী সাহেবের তির্যক মন্তব্য করার মজ্জাগত স্বভাবের কারনে। এটা উনাদের অনেকদিন থেকে চলমান চর্চা। উনাদের এতে কোন আপত্তি ও নাই।
হ্যাঁ ভদ্র ভাষায় গালাগালি করেছি। আর এটা দীর্ঘ ৬ বছরের ব্লগ জীবনের প্রথম এই টাইপের লেখা।
আপনার পরামর্শ ভালো লাগল। ধন্যবাদ।

২| ০৫ ই ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৩৪

চাঁদগাজী বলেছেন:


পোষ্ট বেশী লম্ব হয়ে গেছে!

সময়ের সাথে প্রতিটি ব্লগারের একটা সাধারণ প্রোফাইল গড়ে উঠে, প্রতিটি ব্লগার সম্পর্কে একটা ধারণা গড়ে উঠে। প্রত্যেক ব্লগারের নিজস্ব স্টাইলও আছে। ফলে, নুরু সাহেবের ব্লগিং'এর বিষয়, এলাকা সবই ইতিমধ্যে পরিচিতি পেয়েছে: নতুনদের কাছে উনি নতুন, আমরা যারা গড়ে ৪ বছরের মতো আছি, আমাদের কাছে উনি অচিন কেহ নন।

সেদিন আমার পোষ্টে সামান্য কড়া কথাবার্তা হয়েছে, দু'একজন একটু মন খারাপ করেছেন; আশাকরি ইতিমধ্যে সবাই শান্ত হয়েছেন।

০৫ ই ডিসেম্বর, ২০১৮ রাত ১০:২৯

হাসান রাজু বলেছেন: দেখুন আপনি প্রায়ই কড়া ভাষায় কথা বলেন। যারা আপনাকে বুঝে, ভাবে সামালতে পারবে তারা ঠিকে। বাকিরা কেটে পরে। নুরু ভাইয়ের সাথে আপনার খুনসুটিতো অনেক পুরনো। ওরা যেভাবে উত্তেজিত ছিল তা আমরা দেখি ফেসবুকে। তারা একটা জিনিস বুঝতে পারে কেউ তাদের চিনছে না মনভরে অসভ্যতা করার এটাই জায়গা। তাই এমন সব বিশেষণ ব্যাবহার করে যা উচিৎ না। এমন সব বিষয় নিয়ে আসে যার ওজন পরিমাপ করা সম্ভব না। আপনি তাদের থামাতে পারতেন আরেকটু কঠিন হয়ে। হয়ত আপনাকে সমর্থন করছে ভেবে খুব বেশি গায়ে মাখেন নি।
আর সত্যি বলতে কি। এদের থামানো যেত না। ফেসবুক আর ব্লগের পার্থক্যটা বুঝে উঠেনি এখনো। সময়ের ব্যাপারটা যা আপনি বললেন, সেটাই আসল কারন। ধন্যবাদ আপনাকে।

৩| ০৫ ই ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:১৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
হাসান রাজু ভাই আপনাকে ধন্যবাদ
সুন্দর করে গতকালের ব্যাপারটা তুলে ধরার জন্য।
আসলে সবাই ব্যঙ্গত্বক রসিকতা বুঝেনা,
আমি আর গাজীভাই কেউ কাউকে দেখিনি
ব্যক্তিগত আক্রোশও নাই। তিনি তার স্বাভাবসুলভ
বক্তব্য দিয়ে আমাকে ঘায়েল করতে চায়, কিন্তু
আমি ছাড় দেইনা। এটা রসিকতা। তাই আপনারা
মন খারাপ করবেন না পারলে কঠিন রসিকতা উপভোগ
করুন। গাজীসাবের ভাষায় এটা কোন গুরুগম্ভীর ওয়াজ মাহফিল নয় যে
রঙ্গ করা যাবেনা। তাই আমরা আছি সবার সাথে। বিশেষ করে তার সাথে
যিনি সর্বদা আমার লেখায় আশির্বাদ হেয়ে আসেন। তার কারণে আমি নতুন
কিছু লেখার উৎসাহ পাই। গতকালের নিউজপিন্ট যা বলেছে তা নিতান্তই শিশুসুলভ
মন্তব্য। পক্ক হয়নি এখনো। মুক্তি যুদ্ধ দেখেনি হয়তো শুনেছে, আমি মুক্তি যুদ্ধ দেখেছি
তাই আমার অভিজ্ঞতা তার চেয়ে বেশী। গাজীসাব মুক্তি যোদ্ধা তার অভিজ্ঞতা আরো বেশী। সুতরাং আমরা যেখানে বিবাদ করছি না সেখানে তিন নম্বর কেন ঘোলা পানিতে মাছ শিকার করতে চায় সকলের প্রতি সহমর্মিতা প্রকাশ করুন। এটা বিংশ শতাব্দী, ডিজিটাল যুগ। ভয় দেখানো নিতান্তই বালখিল্যতা। ব্লগকে ব্লগ হিসেবে চলতে দিন। সবার মঙ্গল হোক। আমিন

০৫ ই ডিসেম্বর, ২০১৮ রাত ১০:৫১

হাসান রাজু বলেছেন: দেখুন আপনার সাথে আমার মন্তব্য চালাচালি খুব কম হয়েছে। বলতে গেলে নাই পর্যায়ে। আপনাদের খুনসুটি আমি অনেকদিন দেখেছি । আপনার পোস্ট পড়ি কিন্তু অনেকটা অসামাজিকের মত কোন মন্তব্য বা লাইক না দিয়েই চলে আসি। তাই বলতে পারেন ব্লগিয় দৃষ্টিকোণ থেকে আপনাকে আমি চিনি। তাই ওই পোস্টের নোংরামি সহ্য করতে না পেরে মন্তব্য লিখে দেখি বিশাল হয়ে গেছে। পরে আর মন্তব্য না লিখে পোস্ট আকারেই লিখে দিলাম।
হ্যাঁ। শিশু । কিন্তু এতোটা শিশু হলে চলে না।
ধন্যবাদ আপনাকে।

৪| ০৫ ই ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৪৮

চাঁদগাজী বলেছেন:



আশাকরি, ব্লগিং সময়ের সাথে আমাদের সবার মাঝের দুরত্ব কমায়ে আনবে

০৫ ই ডিসেম্বর, ২০১৮ রাত ১১:২৪

হাসান রাজু বলেছেন: দূরত্ব অবশ্যই কমায়। আমি অনেক বছর ধরে আপনাকে ব্লগে খেয়াল করছি। আপনার উদ্ভট মন্তব্য আমারও ভালো লাগত না। আপনার পোস্টগুলো পড়তে পড়তে একটা সময় দেখলাম। আপনার কিছু গুন আমার ভালো লাগছে। তারপর থেকে আপনার পোস্টে মন্তব্য করি। আমি হয়ত বুঝতে পারি আপনার সহ্য ক্ষমতা। আপনার মন্তব্যে আপত্তিকর শব্দ পেলে বুঝি এটা আমার মেনে নিতেই হবে। অবশ্যই ব্লগিং দূরত্ব কমাবে। ভালো থাকবেন।

৫| ০৬ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ১০:৩৫

মোঃ মাইদুল সরকার বলেছেন:
কিছু ব্লগীয় চরম সত্যতা আর বিনোদন ও মানুষের মুখোশ উন্মেচন দারুণ হয়েছে।

ভাল লাগলো।

বানান ঠিক নেই -ঠিকে<টিকে হবে । হ্ল< হল হবে।

০৬ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ১০:৫৭

হাসান রাজু বলেছেন: অশেষ ধন্যবাদ । যত্ন করে বিরক্তিকর ও বড় একটা পোস্ট পড়ার জন্য।
বানান ঠিক করে দিলাম। আসলে ফাঁকিবাজি লেখাপড়ার ফল এটা। আবারো ধন্যবাদ।

৬| ০৬ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ১০:৩৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
রাজু ভাই শুভ সকাল
আপনার জ্ঞাতার্থে জানাচ্ছি
কোথাথেকে কাহিনীর সূত্রপাত।
এবার তোরা মানুষ হ!

০৬ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ১০:৫২

হাসান রাজু বলেছেন: ধন্যবাদ নুরু ভাই। হ্যাঁ ঐ পোস্টটি আমি পড়ে ছিলাম। তাছাড়া আপনার মন্তব্যেও এই পোস্টের রেফারেন্স দিয়েছিলেন। আমার পোস্টে এই প্রসঙ্গ টেনে আনি নি কারন এমনিতেই লেখা বড় হয়ে গিয়েছিল।
ভালো থাকবেন।

৭| ০৬ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ১০:৫২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
রাজু ভাই শুভ সকাল
আপনার জ্ঞাতার্থে জানাচ্ছি
কোথা থেকে কাহিনীর সূত্রপাত।
আগামী ১৯ ডিসেম্বর ব্লগ দিবসে একটা
গেট টুগেদার পার্টির আয়োজনের প্রস্তাবনা নিয়ে
একটা পোস্ট দিয়ে ছিলেন ব্লগ দিবস ২০১৮ এবং গেট টুগেদার সেখানে অনেক বিজ্ঞ ব্লগার তাদের সুচিন্তিত মতামত প্রকাশ করেছেন। হঠাৎ আমাদের বিজ্ঞও নেতিবাচক ব্লগার গাজীসাব তার স্বভাবসুলভ অগ্রহনীয় মন্তব্য ঝাড়লেন। তাতে উষ্মা প্রকাশ করলেন ব্লগের মহারথিরা। নীল সাধু ভাই, কাল্পনিক ভালোবাসা ভাইয়ে বিরুপ প্রতিক্রিয়া জানালেন তার মন্তব্যে। তারা তাকে দুঃখ প্রকাশ করতে বললেন। আমিও তাদের পথ অনুসরণ করে তাকে ক্ষমা চাইতে বললাম। কারন তিনি একটু বেশীই বলেফেলেছিলেন যা খুবই আপত্তিকর। কাহিনীর সূত্রপাত সেখানে। এরই মাঝে ঘোলা পানিতে মসৎস শিকারীরা ঝাপিয়ে পড়লেন। আমাকে রাজাকার, শিবিরের পাণ্ডা আখ্যা দিলেন। হাত কড়া পড়িয়ে প্রথম আলোর ১ম পাতায় ছবি দিলেন!! এইসকল তালকানাদের সমঝানোর জন্য আমি নসিহত করলাম। আমারও কিছু ভক্ত ও ভালোবাসে এমন কয়েকজন প্রতিবাদ করলেন। যারা সাথে থেকে আমাকে সাহস যুগিযেছেন তাদের প্রতি আমি কৃতজ্ঞ। আপনাকে ধন্যবাদ মুল বিষয় নিয়ে সুন্দর এই লেখাটি প্রকাশ করার জন্য। বাচ্চারা ঝগড়া করে কয়েক মিনিট পরেই আবার একসাথে খেলার মানসিকতা রাখে। কিন্তু বাচ্চাদের ঝগড়াকে পুজি করে তাদের পিতামাতারা যে ন্যাক্কার জনক বিবাদে জড়ায় তা সত্যিই দুঃখজনক। তাই আমি ছাগলের তিন নম্বর তালাকানাদেরকে নসিহত করবো আবার তোরা মানুষ হ!

০৬ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ১১:৩৬

হাসান রাজু বলেছেন: ঘুরে এসেছি আপনার পোস্ট আবার তোরা মানুষ হ! খুবই সুন্দর ছড়া। আপনার ছড়া পোস্ট আগে কখনো নজরে আসেনি বা এড়িয়ে গেছে।

হ্যাঁ । আমরাও বাচ্চাদের ঝগড়া ভুলে গেছি। ঠিক না ? আশারাখি এ নিয়ে আমরা আর কখনো মাথা ঘামাবো না । সব ভুলে যাই সুস্থ ব্লগিং করি।

আমি কিন্তু চাঁদগাজী সাহেবের পোস্ট বেশ উপভোগ করি। উনার লাইনে লাইনে দ্বিমত থাকে। উনার মত খুঁচিয়ে লিখতে পারলে ক্ষেপে যান (এটাই মজা) । বুঝে ফেললে অবশ্য সামলে নেন। আপনাকে আগের মত খুঁচাতে দেখি না উনার পোস্টে।
সুস্থতা কামনা করছি সবার।

৮| ০৬ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ১০:৫৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
পূর্বের মন্তব্যটি অসম্পূর্ণ প্রকাশ হবার জন্য দুঃখিত!!
সকলের জ্ঞাতার্থে আমাকে সত্য প্রকাশ করতে হলো।

০৬ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ১১:৪৬

হাসান রাজু বলেছেন: হাসান রাজু বলেছেন: ঠিক আছে। কোন সমস্যা তো নাই।

হ্যাঁ সত্যটা জানা দরকার। কেউ হটাৎ করে এই পোস্টে ঢু দিলে অন্তত বুঝতে পারবে ব্যাপারটা কি। শুভ কামনা।

৯| ০৬ ই ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:৩৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
সমালোচনার ভাষাও সুন্দর হতে হবে।
বকাঝকা মানেই কিন্তু সমালোচনা নয়।

০৬ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৩:২৭

হাসান রাজু বলেছেন: ক্ষমা করবেন। আসলে উত্তেজিত ছিলাম। আপনার পরামর্শ মাথায় থাকবে। পরামর্শের জন্য ধন্যবাদ। সুস্থ থাকবেন। ভালো থাকবেন।

১০| ০৬ ই ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:৫৪

মাহমুদুর রহমান সুজন বলেছেন: আমারও একসময় গাজি সাহেবকে ভাল লাগতো না। ওনার পোস্টে চোখ বুলাতে বুলাতে এখন এমন হয়েছে আমর যত পোস্টে বিচরন হয় সেখানে যদি গাজি সাহেবের মন্তব্য থাকে সবার আগে চোখ পড়ে ওনার মন্তব্যে। যে কড়া সমালোচক সেই ভাল বন্ধু কথাটির বিচার হয় বিবেকবোধে। কিন্তু একদিন এই গাজি সাহেবকে দেখে অন্যপথ খোঁজে নিতাম। সময় মানুষকে পরিচিত করে দেয়। যারা নতুন একদিন তারাও অন্যান্যদের সম্পর্কে জেনে জাবেন। ব্লগিং কি জিনিস বুঝে যাবেন।

০৬ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৩:২৫

হাসান রাজু বলেছেন: আপনার আর আমার অবস্থা এক। উনার হুল ফোটানো মন্তব্য আমার চরম অপছন্দ ছিল। এখন উনার পোস্ট দেখলে হামলে পরি। উনাকে খোঁচাতে আলাদা আনন্দ পাই। উনার ছুড়ে দেয়া পাল্টা পাটকেলে আমি আহত তো হই ই না, উৎসাহ পাই।
আপনার মন্তব্য ভালো লাগল। ভালো থাকবেন।

১১| ০৬ ই ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:৫৫

কুঁড়ের_বাদশা বলেছেন:


চাঁদগাজী নানারে আর নূরু ভাইরে এ দুজনকে এখন দোস্ত পাতিয়ে দেওয়া দরকার। :`>
খালি কয়দিন পরপরেই,দুই সতীনের মতর ঝগড়া শুরু করে। :P

০৬ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৩:২০

হাসান রাজু বলেছেন: ওনারা বন্ধু ই। বন্ধু হলেই সব সময় যে একই পথের পথিক হবে এমন কথা নাই। উনাদের সতীনের মতর ঝগড়ার মাঝে গভীর বন্ধুত্ব আছে। এই দুজন কোনদিন সামনা সামনি হবেন (দোয়া করি) দেখবেন, একে ওপরকে দেখে যে চওড়া হাসিটা বিনিময় করবে তাতে আমাদের উল্টো হিংসে হবে। আমি তাদের পাল্টা পাল্টি আক্রমণাত্বক মন্তব্যে বন্ধুত্বই দেখি।
সুন্দর মন্তব্য। ভালো ও সুস্থ থাকুন।

১২| ০৬ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:১০

কাজী ফাতেমা ছবি বলেছেন: ব্লগে কত কিছু হয়
ইয়া মাবুদ
কিছুই তো জানি না

সবাই শান্ত থাকুন সামনে নির্বাচন

০৬ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:২৮

হাসান রাজু বলেছেন: না না । কিছুই হয় নি। ভড়কে যাবেন না প্লীজ। ভালো থাকুন। সবার সুস্থতা কামনা করছি।

১৩| ১১ ই ডিসেম্বর, ২০১৮ রাত ১১:৩৭

অক্পটে বলেছেন: পোস্টটি দারুণ উপভোগ করলাম। ভাল থাকুন।

১২ ই ডিসেম্বর, ২০১৮ দুপুর ১:০২

হাসান রাজু বলেছেন: ধন্যবাদ । ভালো ও সুস্থ থাকুন।

১৪| ১৯ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:২৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
অনেক দিন আপনার দেখা নাই
কেমন আছেন বলেন ভাই।
সফদার ডাক্তার খামোশ হয়েছে
ব্লগে শান্তি ফিরে এসেছে।

২৩ শে ডিসেম্বর, ২০১৮ রাত ২:৩৯

হাসান রাজু বলেছেন: বললাম না ভাই। আমি একটু অসামাজিক ধাঁচের। আপনার ব্লগে এর মাঝে ঢুঁ মারা হয়নি। এখন লিঙ্কে ক্লিক করে দেখি আপনার অনেক গুলো পোস্ট আমি মিস করে ফেলেছি। আপনার কাব্যে আমার মুগ্ধতা জানবেন।

কপি পেস্ট দিয়ে কত দিন অস্তিত্ব জানান দেয়া যায়। সফদার ডাক্তাররা ব্লগ আর ফেসবুকের পার্থক্য ধরতে পারেনা। খামোশ হওয়াটাই এদের শেষ পরিণতি।

১৫| ২৩ শে ডিসেম্বর, ২০১৮ রাত ২:৫১

কূকরা বলেছেন: পাঁদগাজিরে ঘাঁড় ধরে বের করে দিলেই সব সমস্যার সমাধান হয়ে যাবে। বাই দ্য ওয়ে, লেখক কি পাঁদগাজির মাল্টি নাকি খালতোবাই? কোনটা?

২৩ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৩:০৭

হাসান রাজু বলেছেন: মানসিক ভাবে বৈকল্যদের জন্য শুধু দোয়াই করতে পারি। তাদের আবদার রাখার প্রশ্নই আসেনা। সুস্থ সমাজ তাদের অন্যায় আবদার রাখে না। আপনার আশু সুস্থতা কামনা করছি।

১৬| ২৩ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ১২:২২

কূকরা বলেছেন: দোয়া নিজের জন্য করেন, পাঁদগাজির মত বুদ্ধি প্রতিবন্ধিরে নিয়া লেখা দিছেন তার মানে আপনার বুদ্ধিতেও প্রতিবান্ধত্ব আছে।

২৩ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ১:০৫

হাসান রাজু বলেছেন: আহা । আপনার পক্ষে এগুলো বুঝা সম্ভব না।

১৭| ২৩ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ১২:৩৯

অভি চৌধুরী বলেছেন: মানুষের সাথে মানুষের কথা তথা আলোচনা আড্ডা সমালোচনা হতেই পারে, কিন্তু চাঁদগাজীর সাথে তা কিভাবে সম্ভব? নুরু ভাইকেতো আমার শতভাগ মানুষ বলেই মনে হয়।

২৩ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ১:০৩

হাসান রাজু বলেছেন: আপনি তাকে নিয়ে একটা পোস্ট দিয়েছেন। উনি সেখানে মন্তব্য করেছেন। আপনি প্রতিউত্তর করেছেন । আবার মন্তব্য করেছেন তিনি। সব গুলো পড়লাম।
চলতে থাক। আশা করি একদিন আপনার ভাল একটা ধারণা তৈরি হবে, সব কিছু নিয়ে।

১৮| ২৭ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৯:২১

প্রামানিক বলেছেন: নুরু ভাই আর চাঁদগাজী ভাই দুইজনই প্রায় সমবয়সী, দুইজনের বয়সই ষাটের উপরে, একজনকে কাছে থেকে দেখার সৌভাগ্য হয়েছে, মানুষ হিসাবে কেউ মন্দ নন।

২৮ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১২:৫৯

হাসান রাজু বলেছেন: আপনারা আছেন বলেই ব্লগে ঘুরে ফিরি। ব্লগাররা সবাই বিশাল হৃদয়ের মানুষ। আমি তেমনই দেখি। শুভ কামনা। সব ব্লগার ভাইরা ভাল থাকুক।

২৮ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১:৩২

হাসান রাজু বলেছেন: দেখুন কতো সুন্দর মন ভাল করে দেয়া মন্তব্য উনাদের-

১৯| ২৮ শে ডিসেম্বর, ২০১৮ সকাল ৭:৫০

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: চাঁদগাজী এবং নুরু ভাইয়ের সম্পর্ক অনেকটা শালা -দুলাভাইয়ের মতো | আমরা সবাই তাদের বাকযুদ্ধ খুব উপভোগ করি | এতে সিরিয়াস হওয়ার কিছু নাই - এইটা বিএনপি আওয়ামীলীগের হালুয়ারুটি নিয়ে সংঘর্ষের মতো কিছু নয় |

২৯ শে ডিসেম্বর, ২০১৮ সকাল ১১:৫৬

হাসান রাজু বলেছেন: হা হা হা ...... । ভালো বলেছেন। শুভ কামনা। ভালো থাকবেন।

২০| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:০৮

অক্পটে বলেছেন: অনেকদিন হলো আপনার কোন পোস্ট নাই।

১৩ ই মার্চ, ২০১৯ বিকাল ৫:১৩

হাসান রাজু বলেছেন: ধন্যবাদ। আসলে পোস্ট দেয়ার মত কিছু নাই আমার কাছে। খেটে খাওয়া চাকুরে আমি লাইফটা নিরামিষ। হা হা হা ......
ভালো থাকবেন।

২১| ২০ শে অক্টোবর, ২০১৯ দুপুর ১:৫৭

অক্পটে বলেছেন: হাসান রাজু,
বেচেঁ আছেন জেনেই ভাল লাগছে। ঢাবিয়ানের পোস্টে আপনার বেঁচে থাকার স্বাক্ষর পেলাম তাই এখানে এসে একটু জানিয়ে গেলাম যে আপনার লেখার অপেক্ষায় আছি। আপনার লেখার মধ্যে যে দারুন কিছু থাকে যা সবার চেয়ে আলাদা, এবং আপনার প্রতিবাদ গুলোও অর্থবহ। আপনি লড়াকু মানুষ নিজেকে এভাবে গুটিয়ে রাখার বিষয়টাই অবাক করে।

লিখুন।

০৩ রা জুন, ২০২০ দুপুর ১:৩২

হাসান রাজু বলেছেন: মাঝে চাকুরি বদলায়ে নতুন প্রতিষ্ঠানে জয়েন করেছি। প্রচুর কাজ ছিল (বুঝতেই পাড়ছেন)।
না-লেখার একটা কুঁড়েমি ভর করেছে। আমার লেখার প্রশংসা করেছেন । সত্যিই আপ্লুত হয়েছি। কিন্তু আমি জানি আমার লেখার দৌড় কতটুকু। আমার লেখা কখনো স্কুলের দেয়াল পত্রিকায় ও উঠেনি। হা হা হা ......

২২| ২৩ শে ডিসেম্বর, ২০১৯ দুপুর ১২:০০

মোঃ মাইদুল সরকার বলেছেন:
আপনাকে যে আর দেখাই যায় না কারণটা কি ?

০৩ রা জুন, ২০২০ দুপুর ১:৪২

হাসান রাজু বলেছেন: ভাই, অনেক দিন না লিখাতে কুঁড়েমি ভর করেছে। আর চাকুরী আমাকে পিষে ফেলছে (একটা বাহানা খুঁজে পেলাম)।

২৩| ০৩ রা জুন, ২০২০ দুপুর ১:০০

সাহাদাত উদরাজী বলেছেন: অনলাইনে থাকেন অথচ লিখেন না, এটা মানা যাচ্ছে না। আপনার মত মানুষ লিখবে না, এটা মানা যায় না। আমি আপনার চিন্তাকে সন্মান করি।
যে দুই জনের নিয়া লিখছেন, তারা এখনো লিখেই যাচ্ছেন, দুইজনেই দিনে কয়েকটা করে পোষ্ট দিয়েই যাচ্ছেন। হা হাহা.।। আপনিও লিখুন। আমরা বিবেকবান ব্লগার চাই।
আপনি ও যে কোন বিষয় নিয়ে লিখুন। ভালবাসা জানবেন।

০৩ রা জুন, ২০২০ দুপুর ১:৫৫

হাসান রাজু বলেছেন: আপনার মন্তব্য পড়েই ভালো লাগছে।
আসলে আমার লেখা পড়ে আমি নিজেই দ্বিধায় ভুগি। তাই পোস্ট পড়তেই ভালো লাগছে।
বিশেষ করে ইদানিং শের শায়রী ভাইয়ের পোস্ট গুলো।
আর ভাবি, আমই বরং না ই লিখি।

২৪| ০৩ রা জুন, ২০২০ দুপুর ২:৪০

খায়রুল আহসান বলেছেন: অনেকদিন পরে হলেও, আপনার এ পোস্ট টা পড়ে ভাল লাগলো।
চাঁদগাজী এবং নুরু সাহেব, উভয়েই এ ব্লগের দু'জন বিশিষ্ট ব্লগার, উভয়েই বয়স্ক এবং অভিজ্ঞ। তাদের বিশ্বাস ও জীবন দর্শন ভিন্ন হতে পারে, কিন্তু তাদের কেউ একে অপরের প্রতি বিদ্বেষ পোষণ করেন না, এটা তাদের লেখা থেকে বেশ বোঝা যায়। তবে যুক্তি তর্কে কেউ কাউকে ছাড় দেন না তো বটেই। মাঝে মাঝেই তাদের মধ্যে সুহৃদসুলভ শুভেচ্ছা বিনিময় করতেও দেখা যায়। তারা নিয়মিত একে অপরের খোঁজ খবর রাখেন, সময়ে সময়ে পরামর্শও দিয়ে থাকেন। রেল লাইনের মত তারা সমান্তরাল, আর এ ব্লগটা তাদেরকে রেল লাইনের স্লিপারের মত কিছুদূর পর পর শক্ত বাঁধনে (পোস্টের) আটকে রাখে, বিচ্ছিন্ন হতে দেয় না।

০৩ রা জুন, ২০২০ বিকাল ৫:৪৭

হাসান রাজু বলেছেন: আপনার মন্তব্য পেয়েই ভালো লাগছে। আপনি ভালো আছেন? আমার চেয়ে আপনি আরও ভালো জানেন এই দুই ভদ্র, সম্মানিত ব্লগারদের। আপনার মন্তব্যে সেটা অবশ্য পরিস্কার ।
ধন্যবাদ জানবেন। ভালো থাকবেন।

২৫| ০৬ ই জুন, ২০২০ রাত ৮:০৫

চাঁদগাজী বলেছেন:



এরপর আপনি লিখেননি?
আপনি কি দেশে, নাকি প্রবাসে?

১১ ই জুন, ২০২০ বিকাল ৪:৫৫

হাসান রাজু বলেছেন: দেশেই আছি জনাব। আসলে, লেখা ব্যাপারটা আমার কাছে একটা আতঙ্কের মত।
ভালো থাকবেন।

২৬| ২৬ শে জানুয়ারি, ২০২৩ বিকাল ৪:৪৭

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:

চাঁদগাজী আর নুরু সাহেবের আর জমবে না।
নুরু সাহেব নেই। কোথায় জানি চলে গেলেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.