নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

খোয়াই পাড়ের রাজু ।

হাসান রাজু

ডুব দিয়ে দিয়ে স্বপ্ন তুলে আনি ।

হাসান রাজু › বিস্তারিত পোস্টঃ

ধার্মিক বনাম মানুষ

৩১ শে জানুয়ারি, ২০২৪ দুপুর ১২:৪৮

এই পোস্টটা অন্য একটা পোস্টের মন্তব্যের ঘরে খুব সুন্দর করে জায়গা হয়ে যেত। কিন্তু ভিন্ন একটা কারনে পোস্ট আকারে দিচ্ছি। কারণটা বলি, কখনো কখনো কারো পোস্টে মন্তব্য করে খুব পস্তাতে হয়। কারন তিনি প্রতিউত্তর করেন না। পরে দেখি উনাদের আগের পোস্টগুলোতেও অনেকের মন্তব্য অবহেলায় পড়ে আছে। পরবর্তীতে চেষ্টা করি ওই ব্লগারের কোন পোস্টে মন্তব্য করব না। অনেক সময় ভুলে যাই, মনে থাকে না বা ব্লগারকে চিনতে পারি না। এমনই একজন ব্লগারের পোস্টে মন্তব্য না করে আলাদা করে পোস্ট করছি।

বিষয়টা এমন, ধার্মিক আর মানুষ। একজন ধার্মিক কতটা মানুষ ? বা ধার্মিক হলেই কি মানুষ হয়ে গেলেন।? নাকি একজন সত্যিকারের মানুষ একজন ধার্মিক থেকে বেশি বৈ কম নন? সম্মানের দিক থেকে ।

আমার একটা ধারনা শেয়ার করি আমদের আচরন বা চর্চা নিয়ে। আমাদের চার পাশের ৯৯% যাদের আমরা ধার্মিক হিসেবে মূল্যায়ন করি। তারা যথা সম্ভব ধর্মীয় নিয়ম কানুন, বেশভূষা, সৎ এবং সংস্কার মেনে চলাদের বুঝি। তারা মুলত বেহেশতে যাওয়ার জন্য প্রাপ্ত ফর্মুলা মত চলেন। যেভাবে জীবন চালিয়ে নিলে বেহেশত পাওয়া যাবে তার একটা হিসাব কষে ফর্মুলা বের করা আছে সেটাই ফলো করে ধার্মিক। কখনো সৃষ্টিকর্তার মিশন বা চাওয়া নিয়ে মাথা ঘামান না, সে দিকে ইন্টারেস্ট ও নাই। ৩৩ পাওয়াই লক্ষ্য।
উনাদের যদি কখনো জিজ্ঞেস করা হয় ভিন্ন ধর্মের কেউ কি বেহেশত বা স্বর্গে যাবেন? উনারা এমন ভাবে জানিয়ে দেন যে, সেটা সম্ভব না। অভিব্যাক্তিতে স্পষ্ট ফুটে উঠে এটা বিধাতা কি চাইছেন সেটা বড় না, বড় হচ্ছে উনি এটা মেনে নিতে পারেন না। হিংসা।

ইসলাম ধর্মের মানব সৃষ্টির বর্ণনা পড়লে স্পষ্ট বুঝা যায়, আল্লাহ এই একটা বিষয়ে চ্যালেঞ্জ নিয়েছেন। তার মহান সৃষ্টি "মানুষে"র হিংসা থাকবে, সাথে এর নিয়ন্ত্রন করার ক্ষমতা। আর মানুষ রাগ, হিংসা নিয়ন্ত্রণই শুধু করবে না । রাগ, হিংসাকে ভালো ও উপকারের জন্য ব্যাবহার করবে। আর তার এই মিশনের সিপাহী ই হল, মানুষ। জয়ীদের জন্য রেখেছেন। পুরস্কার। আর ধার্মিকরা (আমরা যাদের মানি) একটা চিপাগলি পাকড়েছেন পুরস্কার হাতাতে। আমরা তাদের ধার্মিক বলি।

মানুষ বলতে চাই (হয়ত বলি) সিপাহিদের।

ধন্যবাদ। সময় ব্যয় করার জন্য ।

মন্তব্য ৪০ টি রেটিং +১/-০

মন্তব্য (৪০) মন্তব্য লিখুন

১| ৩১ শে জানুয়ারি, ২০২৪ দুপুর ১:৩৯

এম ডি মুসা বলেছেন: ধর্ম মানুষকে মানুষ বানাতো আগে এখন ধর্ম মানুষকে কি অমানুষ বানায় ??

৩১ শে জানুয়ারি, ২০২৪ দুপুর ১:৫৮

হাসান রাজু বলেছেন: আপনার মন্তব্যের প্রতিউত্তর করতে এসে দেখি। পরের মন্তব্যে তা লিখে ফেলেছেন যা এখানে প্রতিউত্তর করতাম।

২| ৩১ শে জানুয়ারি, ২০২৪ দুপুর ১:৪৬

এম ডি মুসা বলেছেন: আমি মুসলিম আমি মুসলমান, আমি সৃষ্টিকর্তার বিশ্বাসী আমার কাছে প্রশ্ন, মানুষ সঠিক পথে পরিচালিত হতে! কোরআন তার পদ নির্দেশনা অনুযায়ী চলতে, আমার প্রশ্ন হচ্ছে, মৌলবাদী শক্তির কোরআন কিতাব মুখস্ত করে! তারা কি কোরআন অনুযায়ী চলে নাকি, যেটা তার বিপক্ষে যায় সেটা হাইড করে নিজের সুবিধার কে প্রকাশিত করে! সুবিধা লুটে সমাজে মানুষের কাছে নিজেকে উপস্থাপন করে? সুরা জুমার আল্লাহ বলেছেন, ফরজ ইবাদত পরে তোমরা কর্মক্ষেত্রে চলে যাও সেখানে বরকত দেওয়ার জন্য আমি যথেষ্ট। এখন হুজুর গুলো কি , কোথায় কাজ করতে যায়? নাকি ধর্মের কথা বিক্রি করে ইনকামের ব্যবস্থা করে? নাকি কোরআন এই আদেশ তারা মানে না?? আপনি আসেন নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সালাম, তিনি কি ধর্ম দিয়ে জীবিকা নির্বাহ করতেন? নাকি সাহাবায়ে কেরাম ধর্ম কথা দিয়ে জীবিকা নির্বাহ করতে? তাহলে বর্তমান হচ্ছে কি??

৩১ শে জানুয়ারি, ২০২৪ দুপুর ২:০৭

হাসান রাজু বলেছেন: একটা মসজিদ চালাতে লাগে ৫ বার আযান। ৫ বার জামাতে নামাজ। জুম্মার দিনে পারিপার্শ্বিক ঘটনা পরিস্থিতির উপর একজন স্থানীয় ভিজ্ঞ ব্যাক্তির আলোচনা। সেখানে কোন ভুল থাকলে ও সমস্যা নেই। পরবর্তীতে সেটা ঠিক কয়া যায়। জামাতে উপস্থিতের মধ্য থেকে একজন সম্মানিত ব্যাক্তি কি জামাত
নামাজ পড়াতে পারেন না ? তবে কেন বেতনভুগি ইমাম। উনি কি ইমামের শর্ত পূরন করতে পারেনা ? সহমত ।

৩| ৩১ শে জানুয়ারি, ২০২৪ দুপুর ১:৫০

এম ডি মুসা বলেছেন: আপনি হিন্দু, মুসলিম, বৌদ্ধ খ্রিস্টান, ইহুদি, যেটাই হোন না কেন!! আপনার আচরণ আপনার মানুষত্য আপনার বড় পরিচয়! সকল ধর্মের মানুষের সঠিক পথে পরিচালিত করার জন্য ধর্ম তৈরি হয়েছে।

৩১ শে জানুয়ারি, ২০২৪ বিকাল ৩:১৬

হাসান রাজু বলেছেন: ধর্মের আদর্শ এটাই । ধর্মের গুণ হল মানুষকে আদর্শ মানুষে পরিণত করে। একজন ধার্মিক অবশ্যই আদর্শ মানুষের প্রতিনিধি হবেন।

৪| ৩১ শে জানুয়ারি, ২০২৪ দুপুর ২:৩১

শূন্য সারমর্ম বলেছেন:


ইজতেমা শুরু হচ্ছে, যাবেন নাকি?

৩১ শে জানুয়ারি, ২০২৪ বিকাল ৩:১৮

হাসান রাজু বলেছেন: আমি কখনো যাই নি। এবার ও সম্ভাবনা দেখছি না।

৫| ৩১ শে জানুয়ারি, ২০২৪ দুপুর ২:৩৬

আলামিন১০৪ বলেছেন: সত্যিকার ধার্মিকরা সত্যিকার মানুষ হয় কিন্তু অনেক বক ধার্মিক সমাজে আছে, তাদের দেখে ইসলাম সম্পর্কে বিরূপ ধারণা করা ঠিক না তবে একটা কথা অবশ্যই মনে রাখবেন, অবিশ্বাসী মানুষের ভালো কাজের কোন ওজন আখিরাতে দেওয়া হবে না তিনি যদি আপনার ভাষায় সত্যিকার মানুষ হয় তবুও
এমনকি একজন বিশ্বাসী মানুষের সৎকর্মও বৃথা হতে পারে তার উদ্দেশ্য যদি স্র্রষ্ঠার সন্তুষ্টি ছাড়া অন্য কিছু হয়

এসব আমার কথা না,, ভালো না লাগলে ভেরিফিকেশনের জন্য মৃত্যু পর্যন্ত অপেক্ষা করতে হবে, সরি

৩১ শে জানুয়ারি, ২০২৪ বিকাল ৪:১০

হাসান রাজু বলেছেন: জানিনা ছোট করে ব্যাখ্যা করা যাবে কি না। আল্লাহ কাউকে শাস্তি দিবেন না, যতক্ষণ তার কাছে দাওয়াত যাবে না। আপনি যেমন বলেছেন বক ধার্মিকের সংখ্যা যদি বেড়ে যায়। তখন দাওয়াতটা সব কিছু অনুকুলে থাকার পরও দাওয়াতের শর্ত পূরণ না ও করতে পারে। সবচেয়ে বড় কথা এর ব্যাপারে সিদ্ধান্ত আল্লাহর।
ভাল না লাগার প্রশ্ন না। কথা হল, একজন অবিশ্বাসী কে একটা কোরআন গিফট করা, জামাতে আমন্ত্রণ করা, দল বেঁধে বাসা থেকে মসজিদে নিয়ে আসা দাওয়াত হলেও হতে পারে। কিন্তু এর চেয়ে লক্ষগুণ বেশি কার্যকর দাওয়াত হল, সামগ্রিক ধর্মীয় পজেটিভ পরিবেশ তৈরি করা। অবিশ্বাসীরা বিশ্বাসীদের মধ্যে উদাহরণ খুঁজে। তুমি শান্তির ধর্মের দাওয়াত দিচ্ছ, তোমার সমাজে শান্তি কোথায়? উদাহরন যদি বিপরীত হয় দাওয়াত কবুল হবে? বলেন।

৬| ৩১ শে জানুয়ারি, ২০২৪ দুপুর ২:৩৮

এম ডি মুসা বলেছেন: আমি আবার ফিরে এলাম, সব মৌলবাদী একটি কমন প্রশ্ন আল্লাহ কাছে পাবে , আখেরাতে পাবেন! অথবা দুনিয়ার ও পেতে পারেন এটা বেশি বলে না+ আচ্ছা তাহলে আপনি তো দুনিয়া কষ্ট করে নামাজ পড়ান, এছাড়া আজান দেন সবকিছু ফল আখেরাত পাবেন, আপনাদের স্লোগান তো এটাই, তাহলে কষ্টের বিনিময়ে আপনাকে বেতন দিতে হবে, আপনার তো সওয়াব পাবেন কি করে? কষ্ট করেছেন বেতন নিয়ে গেছেন!
আপনার আর আখেরাতের কিছু আছে?

৩১ শে জানুয়ারি, ২০২৪ বিকাল ৪:২২

হাসান রাজু বলেছেন: অন্য একটা দিক আলোচনা করি। আপনার প্রশ্ন আমার ও প্রশ্ন। দ্বিমত না, বরং আলোচনা।
এদেশে লক্ষ কোটিতে অনাথ, অসহায়, এতিম বাচ্চা। এদের দায়িত্ব যখন (এখনো) কেউ নেয় নি। তখন একমাত্র মোল্লা গোষ্ঠী ওদের খাবার, শিক্ষার ব্যাবস্থা করেছে। ওদের সামর্থ এতটুকুই ছিল, যে খাবার আর আরবি শিক্ষা। এই শিক্ষা পরবর্তীতে শুধু মসজিদ মাদ্রাসায় কাজের সুযোগ করে দেয়। নামাজ পড়ানো কোন চাকুরী না হলে ওদের কোথাও যাওয়ার জায়গা থাকবে না। তাই আপনার বক্তব্যের খুব শক্ত সমর্থন দিচ্ছি না। একটা কথা, এই একটা ব্যাপার যার কারনে মোল্লা গোষ্ঠীর অনেক ভুলের পরও মনের ভিতর সুন্দর একটা জায়গা রাখি তাদের জন্য।

৭| ৩১ শে জানুয়ারি, ২০২৪ বিকাল ৩:০০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

জনৈক ব্যক্তি এক বালকের গালে চপেটাঘাত করলে রাসূলুল্লাহ (ছাঃ) তাকে এভাবে গালে চপেটাঘাত করতে নিষেধ করলেন এবং বললেন, خَلَقَ اللهُ آدَمَ عَلَى صُوْرَتِهِ ‘নিশ্চয়ই আল্লাহ তা‘আলা আদমকে স্বীয় আকৃতিতে সৃষ্টি করেছেন’ (মুত্তাফাক্ব ‘আলাইহ, মিশকাত হা/২৮৪৬)

৩১ শে জানুয়ারি, ২০২৪ বিকাল ৪:৩৭

হাসান রাজু বলেছেন: হাদিস, এভাবে বললে সমস্যা হয়। হাদিস বললে কোন পরিস্থিতিতে, কেন, কাকে বলা হয়েছে সম্পূর্ণ ব্যাখ্যা করে না বললে সমস্যা হবে। হাদিস আসলে যত্রতত্র ব্যাবহারের বিষয় না। এটা ইসলামিক উচ্চতর গবেষণার বিষয়। আমার মত।

কোরআন এর ক্ষেত্রে উল্টো, আল্লাহ নিজে কোরআন সবাইকে পড়ার, বুঝার অনুমতি দিয়েছেন। ভুল বুঝলেও সমস্যা নাই, এর দায় আল্লহ'র। আলোচনা হবে গবেষণা হবে একদিন ভুল দূর হবে। এটাও আমার মত।
ধন্যবাদ।

৮| ৩১ শে জানুয়ারি, ২০২৪ বিকাল ৩:০২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


ইসলাম মানতে হলে কোরআন ও হাদিস অবশ্যই মানতে হবে।
পড়তে হবে, বুঝতে হবে, কাজে লাগাতে হবে।

৩১ শে জানুয়ারি, ২০২৪ বিকাল ৪:৪১

হাসান রাজু বলেছেন: ১০০ ভাগ সহমত।
তবে আগে পড়তে হবে। যেটুকু বুঝের বাহিরে থাকবে সেগুলো আলোচনা করতে হবে। আর প্রথম লাইনে যা বললেন তা তখন থেকে শুরু হবে। মানা না মানা মানুষের হাতে আল্লাহ ছেড়ে দিয়েছেন।

৯| ৩১ শে জানুয়ারি, ২০২৪ বিকাল ৩:০৬

নাহল তরকারি বলেছেন: আমি ধার্মিক বনাম মানুষ বুঝি না। শুধু এটা উত্তর দেন যারা ধর্ষন করে, ঘুস খায়, পন্যে ভেজাল দেয়, আনামত বিনষ্ট করে, পররিনন্দা করে, পরের ক্ষতি করে ওরা কি ধার্মিক নাকি অধার্মিক?

৩১ শে জানুয়ারি, ২০২৪ বিকাল ৪:৪৩

হাসান রাজু বলেছেন: এটুকু বুঝার দায়িত্ব আপনার।

১০| ৩১ শে জানুয়ারি, ২০২৪ বিকাল ৪:৩৫

রাজীব নুর বলেছেন: আসল সমস্যা ধর্মে। ধর্ম মানুষকে গাধায় পরিনত করে।

৩১ শে জানুয়ারি, ২০২৪ বিকাল ৪:৪৫

হাসান রাজু বলেছেন: আপনার কথা ঠিক না। আমি যতদূর বুঝি আপনি ধর্মের ধারধারি না। তার মানে সমস্যা ধর্মে না।

১১| ৩১ শে জানুয়ারি, ২০২৪ বিকাল ৪:৪৫

নতুন বলেছেন: ধর্মে বিশ্বাসী না হলে আপনি কেন ঐ ধর্মের বেহেস্তে যাবেন?

মুসলমানেরা বেহেস্তে যাবে
খৃস্টানেরা হেভেনে যাবে
হিন্দুরা স্বর্গে যাবে

৩১ শে জানুয়ারি, ২০২৪ বিকাল ৫:০৩

হাসান রাজু বলেছেন: খৃস্টান, ইহুদী, মুসলমানদের বেহেশত, স্বর্গ কিন্তু একই। সৃষ্টিকর্তাও একই।

১২| ৩১ শে জানুয়ারি, ২০২৪ বিকাল ৪:৫০

আলামিন১০৪ বলেছেন: @রাজীব, কে যে আসল গাধা, সময় হলেই টের পাবেন

"And when they are told, “Believe as others believe,” they reply, “Will we believe as the fools believe?” Indeed, it is they who are fools, but they do not know." 2:13

But on that Day the believers will be laughing at the disbelievers, 83:34

৩১ শে জানুয়ারি, ২০২৪ রাত ৯:৪৭

হাসান রাজু বলেছেন: উনি একটু একটু করে বুঝছেন। বা ভালই বুঝেন। ক্লিয়ার না।

১৩| ৩১ শে জানুয়ারি, ২০২৪ বিকাল ৪:৫৩

এম ডি মুসা বলেছেন: এতিমখানা কি সরকারের ব্যবস্থাপনায় চলে না?? দায়িত্ব দিয়েছে এগুলি হল লোক দেখানো? তাদেরকে ফ্রী খাওয়ায়? কাউকে কেউ ফ্রী খাওয়ায় না ঘুরে ফিরে দেখেন আপনার আমার পকেটের টাকাই তাদের পকেটে মানুষ সাহায্য করে! এমন কি দেখেছি বুকটা অধিদপ্তরের অনেক দুই নাম্বারি মাল বা কেউ জালিয়াতি করলে সেগুলি এতিমখানায় সরবরাহ করে ‌। কারো অজুহাত কারো ব্যক্তিত্ব বড়র আগে কেউ কোন দিকে কেউ ফিরিয়ে দেয় না কোন অসহায় কেউ ফিরে ফিরিয়ে দেয় না প্রতিবন্ধীদের কে সরকার কি ফেলে দিছে? এতিমদের ব্যবস্থার জন্য আন্দোলন করা হোক তারাই আশ্রয় পাবে ওগুলি আপনি যাই বলেন টলেন ওগুলি আপনার বা ব্যক্তিগত মতবাদ

৩১ শে জানুয়ারি, ২০২৪ বিকাল ৫:১৫

হাসান রাজু বলেছেন: রবিনহুড আদর্শগত ভাবে ভুল। মানবিক দিক থেকে দেখলে ঠিক বলা না গেলেও খারাপ বলা যায় না। অন্তর দৃষ্টি খোলা রাখলে দেখবেন ন্যায় বিচার যেখানে হচ্ছেই না। ছল ছাতুরি ই শেষ আশ্রয়। সামান্য ন্যায় এখানেই পাওয়া যায়।

এখনো, এতিম অসহায় দের সরসরি সমাজ ব্যাবস্থা নেয় নি। নিলেও অপর্যাপ্ত। আপনার আমার টাকায় তাদের অধিকার আছে। আমাদের পকেটে হাত দেয় না কেউ। সত্যি বলতে আমার পকেটে কাউকে হাত দিতে দিচ্ছি না। মোল্লা গুষ্ঠি এ দায়িত্ব পালন করছে।

অনেক কথা, আমি আপনি দু পক্ষই বলে যেতে পারব। রবিনহুড এখনো বিতর্কিত।

১৪| ৩১ শে জানুয়ারি, ২০২৪ বিকাল ৪:৫৪

এম ডি মুসা বলেছেন: ভোক্তা অধিকার হবে

৩১ শে জানুয়ারি, ২০২৪ রাত ৯:৪৪

হাসান রাজু বলেছেন: বুঝেছি।

১৫| ৩১ শে জানুয়ারি, ২০২৪ বিকাল ৫:০০

বাউন্ডেলে বলেছেন: বর্তমান পৃথিবীর সবচেয়ে জঘন্যতম মানুষ হলো- যারা ধর্ম পালন করে। এদের মতো খারাপ সাধারন মানুষ হতে পারে না। যে যতো বড় আরেম, সে তত বড়ো পাপিষ্ঠ-ভন্ড। এদের কারনে ধর্মের প্রতি ভালো ও সাধারন মানুষ ধর্মের প্রতি বিরক্ত। এই লেখকও কোন ভন্ডের প্রনীত ধান্দাবাজী আকিদায় বিশ্বাষী। ইসলামে বিষ প্রয়োগ করছে। মুষলমান মানেই হলো মানুষের চেয়ে উন্নত। দোষে-গুণে মানুষ হওয়া যায়,মুষলমান হওয়া যায় না।

৩১ শে জানুয়ারি, ২০২৪ রাত ৯:৫০

হাসান রাজু বলেছেন: এতো সুন্দর করেও ভাবা যায় !

১৬| ৩১ শে জানুয়ারি, ২০২৪ বিকাল ৫:১৭

নয়ন বড়ুয়া বলেছেন: আমি সেই ছোটবেলা থেকে এখন পর্যন্ত দেখছি, ধর্ম মানুষকে আলাদা করতে। এক করতে দেখিনি। বইয়ের পাতায় যতই লেখা থাকুক, কেউ অন্তর থেকে বিধর্মীদের ভালোবাসতে দেখিনি। মূলত যাঁরা মনুষ্যত্বে বিশ্বাসী, তাঁরা ছাড়া...

৩১ শে জানুয়ারি, ২০২৪ রাত ৯:৫৮

হাসান রাজু বলেছেন: লোক মুখে শোনা কথা বিশ্বাস করতে নেই। সমস্য হয়। আমাদের ধর্ম চর্চা এখন লোক মুখে শোনা কথার মতো । কেউ নিজে পড়ে বুঝে নেয় না।তাই বইয়ের পাতায় লেখার সাথে চর্চা মিলে না। কিছু শ্লোক বা আয়াত ভীনদেশী ভাষায় নাবুঝে মুখস্ত করা আর চর্চা কোন আকিদা বিশ্বাসীদের গাইড লাইন মেনে। সমস্যা হবেই।

১৭| ৩১ শে জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:৩৬

সোনাগাজী বলেছেন:



আদিম মানুষের স্বল্পজ্ঞানে বিশ্বের সৃষ্টিকে ব্যাখ্যা করতে গিয়ে ধর্ম আবিস্কার করেছে। তখমকার মানুষ আনুমানিক ও সীমিত জ্ঞানে ব্যাখ্যা/গল্প ও সামাজিক বিধান বের করেছিলো।

৩১ শে জানুয়ারি, ২০২৪ রাত ১০:০২

হাসান রাজু বলেছেন: যখন দেখবেন হাজার বছর আগেকার কোন ব্যাখ্যা এখনকার সৃষ্টি রহস্যের তত্বের সাথে ঠিকঠাক মিলে যাচ্ছে। তখন কি চিন্তা করবেন?

১৮| ৩১ শে জানুয়ারি, ২০২৪ রাত ৯:৪৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: যাকাত নিয়ে কিছু বলেন।

৩১ শে জানুয়ারি, ২০২৪ রাত ১০:০৩

হাসান রাজু বলেছেন: কি জানতে চান? আমি কতটুকু বলতে পারব সেটা অবশ্য বলতে পারি না।

১৯| ০১ লা ফেব্রুয়ারি, ২০২৪ ভোর ৫:৩৯

কামাল১৮ বলেছেন: ধর্ম আর মানুষ সমার্থক নয়।ধর্ম শিখায় আনুগত্য আর মানুষ হলো যার মধ্যে মানবতা আছে।মানুষের প্রতি মানুষের সহমর্মিতা হলো মানবতা।

০১ লা ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১১:০৬

হাসান রাজু বলেছেন: ঈশ্বরের উপাসনাই ঈশ্বরের ধর্ম পালন এটা ঠিক না। ঈশ্বরের সব সৃষ্টির প্রতি ভালবাসা, মানব প্রেম ইত্যাদি ঈশ্বরের মূল উপাসনা। আমাদের চেনা জানা উপাসনা তো পাশ মার্ক প্রত্যাশীদের জন্য।

২০| ০১ লা ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১১:৪৪

রাজীব নুর বলেছেন: ধর্ম মানুষকে পেছনে টেনে নেয়। ধর্ম সৃষ্টির পর মানুষের কোনো কল্যান করতে পারেনি।

০১ লা ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ১২:১২

হাসান রাজু বলেছেন: মানুষের সৃষ্টি কবে, কখন, কিভাবে? বলতে পারবেন? তারপর উত্তর দেয়ার চেষ্টা করি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.