নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি- হাসান জাকির। অজ পাড়াগাঁয়ে বড় হয়েছি। কিন্তু জীবিকার তাগিদে শহুরে জীবনে আটকা পড়ে আছি। কাজ করছি- স্বাস্থ্য সেবা খাতে। ভালবাসি নিজেকে- নিজের পরিবারকে, দেশকে- দেশের মানুষকে। সারাদেশে ঘুরে বেড়ানো আমার নেশা।

হাসান জাকির ৭১৭১

জীবনের জন্য কাজ, জীবের জন্য ভালবাসা।

হাসান জাকির ৭১৭১ › বিস্তারিত পোস্টঃ

পহেলা বৈশাখ ও বাঙালির পান্তা বিলাস.........আসুন সবাই পান্তা-পিয়া (পান্তা + তেলাপিয়া) খাই।

০৯ ই এপ্রিল, ২০১৬ বিকাল ৫:৩২

পহেলা বৈশাখের উৎসব সার্বজনীন ও দেশের আপামর জনসাধারণের প্রাণের মিলনমেলা। তাইতো এতে গ্রাম-বাংলার খেটে খাওয়া সাধারণ মানুষের নিত্য জীবনাচার ও বাংলার চিরায়ত এতিহ্য ও সংস্কৃতিকে তুলে ধরার চেষ্টা করা হয়। এরই ধারাবাহিকতায় পহেলা বৈশাখের অনুষ্ঠান আয়োজনের একটি অন্যতম অনুষঙ্গ হল পান্তা-ইলিশ যা মূলত গ্রামের খেঠে খাওয়া সাধারণ মানুষের ন্যুনতম জীবন ধারণের জন্য নিত্য দিনের পান্তা ভাত খাওয়ার করুণ বাস্তব রুপ।

এখানে প্রশ্ন হচ্ছে- বর্তমান বাজারে ইলিশ মাছের যে দাম তাতে এটি সাধারণের খাবার কিনা?

বাজারে ১টি মাঝারি সাইজের (১ কেজি) ওজনের ইলিশের দাম হয়ত একজন সাধারণ কৃষকের প্রায় ১ মাসের খাবারের বাজেটের সমান। অর্থাৎ কোন ভাবেই ইলিশ মাছ এখন আর সাধারণের খাবার তালিকায় স্থান পায় না বরং এটি এখন শুধুমাত্র বিশেষ অসাধারণ (উচ্চবিত্ত) শ্রেনীর একটি খাবারের নাম। তথাপি পহেলা বৈশাখে উৎসব আয়োজনের নামে পান্তা ভাতের সাথে ইলিশ নামটি জুড়ে দিয়ে সাধারণ কৃষক-শ্রমিক খেটে খাওয়া মানুষের সাথে উপহাস করা নয় কি?

প্রস্তাবনা হচ্ছে- পহেলা বৈশাখে ১ দিনের জন্য আমাদের যদি বাঙালি হবার সাধ জাগেই এবং তার জন্য যদি পান্তা ভাতও খেতে হয় তবে নিত্য পান্তা খাওয়া বাংলার অধিকাংশ মানুষকে উপহাস করে তাদের অনুভূতিতে আঘাত না করে তাদের সাথে মিলেমিশে একাত্ব হয়ে পান্তা-ইলিশ এর পরিবর্তে আসুন সবাই পান্তা-পিয়া (পান্তা + তেলাপিয়া) খাই। তবে সাথে অবশ্যই আলু ভর্তা, কাচা মরিচ আর পিয়াজ থাকা চাই। কারণ এগুলোই হয়ত গ্রাম-বাংলার সাধারণ মানুষের দৈনন্দিন পান্তা বিলাস !!!

সবাইকে বাংলা নববর্ষ ১৪২৩ এর অগ্রিম শুভেচ্ছা।

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ০৯ ই এপ্রিল, ২০১৬ বিকাল ৫:৪২

হাসান জাকির ৭১৭১ বলেছেন: পহেলা বৈশাখে পান্তা-পিয়া (পান্তা + তেলাপিয়া) এটি দেশের একটি বৃহৎ ও বিশেষ সচেতন সংগঠন আনেকদিন আগে থেকেই আয়োজন করে আসছে। ধারণাটি তাদের থেকেই নেয়া.........

২| ১১ ই এপ্রিল, ২০১৬ রাত ১০:৩৯

প্রামানিক বলেছেন: বাংলার অধিকাংশ মানুষকে উপহাস করে তাদের অনুভূতিতে আঘাত না করে তাদের সাথে মিলেমিশে একাত্ব হয়ে পান্তা-ইলিশ এর পরিবর্তে আসুন সবাই পান্তা-পিয়া (পান্তা + তেলাপিয়া) খাই

খুব সুন্দর কথা বলেছেন। ধন্যবাদ

১২ ই এপ্রিল, ২০১৬ দুপুর ১২:৪৫

হাসান জাকির ৭১৭১ বলেছেন: প্রামানিক ভাই, আপনার ভালো লেগেছে জেনে ধন্য হলাম। অসংখ্য ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.