নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বোকা মানুষের কথায় কিই বা আসে যায়

বোকা মানুষ বলতে চায়

আমি একজন বোকা মানব, সবাই বলে আমার মাথায় কোন ঘিলু নাই। আমি কিছু বলতে নিলেই সবাই থামিয়ে দিয়ে বলে, এই গাধা চুপ কর! তাই আমি ব্লগের সাহায্যে কিছু বলতে চাই। সামু পরিবারে আমার রোল নাম্বারঃ ১৩৩৩৮১

বোকা মানুষ বলতে চায় › বিস্তারিত পোস্টঃ

দায়ী নিউটনের ৩য় সুত্র

১৩ ই জানুয়ারি, ২০১৩ বিকাল ৩:০৫

সকাল থেকে নজরুল সাহেবের মেজাজ খারাপ। তার অফিসের আজাদ সাহেব সাত সকালে মোবাইলে ফোন করে জানিয়ে দিয়েছে যে আজ সে পাওনা টাকাটা দিতে পারবেনা। সামনের মাসে দিয়ে যাবে। নজরুল সাহেব রিটায়ার্ড করেছেন দুই মাসের মত হয়েছে। এখনো পেনশনের টাকা পাননি, বেতন তো আর পাবেন না। তাই যেখানে, যার কাছে, যা পাওনা আছে তিনি তা আদায়ের চেষ্টা করে যাচ্ছেন। চাকরি জীবনে তিনি বহু লোককে তাদের প্রয়োজনে টাকা ধার দিয়েছেন। কখনো আগ বাড়িয়ে ফেরত চাননি। কিন্তু আজ দিন বদলেছে, সময়ের স্রোতে প্রতিকূল যাত্রার আজ তিনি অসহায় যাত্রী। সারা জীবন সৎ থাকার মাশুল দিচ্ছেন।



বহু কষ্টে জমানো ডিপোজিটগুলো ভাঙ্গিয়ে আর গ্রামের জমি বেঁচে দিয়ে একটা ফ্ল্যাট কিনেছিলেন অনেক আশা নিয়ে, ছেলে-মেয়েদের আবদার পূরণ করবেন বলে। কিন্তু আজ সেই ফ্ল্যাট যেন গলার ফাঁস হয়ে উঠেছে। গ্যাস সংযোগ বন্ধ থাকায়, নতুন ফ্ল্যাটে তাদের এলপি গ্যাস ব্যাবহার করতে হচ্ছে। বিদ্যুতের দাম বাড়তে বাড়তে এমন পর্যায়ে ঠেকেছে যে, ভাদ্র মাসের গরমেও পাখা বন্ধ রাখেন।



অনেক আশা নিয়ে ভোট দিয়েছিলেন এই সরকারকে, দিন বদলের আশায়, সমৃদ্ধ দেশ গড়ার আশায়। কিন্তু সেই আশায় গুড়ে-বালি। এই আধুনিক নগরায়নের যুগে, যান্ত্রিক সভ্যতার সময়ে যেখানে শক্তি ও জ্বালানী সবচেয়ে গুরুত্বপূর্ণ মৌলিক চাহিদা হিসেবে গণ্য, সেখানে চার বছরে গ্যাস, তেল ও বিদ্যুতের লাগামহীন মূল্য বৃদ্ধি ধরা ছোঁওয়ার বাইরে নিয়ে যাচ্ছে শক্তির এই মৌল উৎসকে।



"বাবা!"



ছেলের ডাকে তন্দ্রা ভঙ্গ হল নজরুল সাহেবের।



"বাবা আমি ভয় পেয়ে গিয়েছিলাম। বারান্দায় শেভ করতে করতে তোমাকে লক্ষ্য করছিলাম। কোন সাড়াশব্দ নেই, কোন নড়াচড়াও নেই। ঘটনা কি?"



"ভাবছিলাম...... আজ বিদ্যুতের বিল পরিশোধের লাস্ট ডেট, কিন্তু টাকার ব্যাবস্থা হল না।"



"আরে বাবা, সামনের মাসে লেট ফাইন দিয়ে পরিশোধ করে দিও।"



"এমনিতেই এত বেশী এমাউণ্টের বিদ্যুৎ বিল দিতে হয়, তার উপর আবার লেট ফাইন!"



"আরে বাবা এত চিন্তা করোনা।"



"চিন্তা কি এমনি করি, সেতো নিজে নিজেই চলে আসে। কত স্বপ্ন ছিল এই সরকার নিয়ে! কিন্তু এখন দেখছি গ্যাস, তেল আর বিদ্যুতের দাম বাড়ানই বোধহয় সরকারের একমাত্র কাজ।"



"আরে বাবা, সরকার কি করবে, বলো। খাদ্যদ্রব'য় স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে দেশ তথা সরকার, আর তাইতো তেল, গ্যাস আর বিদ্যুতের দাম বেড়েছে।"



"কি গাধার মত কথা বলছিস!"



"আমি ঠিকই বলছি বাবা। কুছ পানে কা লিয়ে কুছ খোনা হোতা হ্যাঁয়। আর এই দাম বাড়ানোর জন্য সরকার দায়ী নয়।"



"তবে দায়ী কে?"



"নিউটনের ৩য় সুত্র"



"নিউটনের ৩য় সুত্র!"



"হ্যাঁ, নিউটনের ৩য় সুত্র। নিউতন তার ৩য় সুত্রে বলেছেন, প্রত্যেক ক্রিয়ারই একটি সমান ও বিপরীত প্রতিক্রিয়া আছে। তাই খাদ্যশক্তিতে স্বয়ংসম্পূর্ণ হওয়াতে আজ বিপরীতে তেল, গ্যাস, বিদ্যুতের ঘাটতি এবং মূল্য বৃদ্ধি। তাই বিদ্যুতের দাম বাড়ার জন্যও সরকার দায়ী নয়, দায়ী নিউটনের ৩য় সুত্র"।

মন্তব্য ৪ টি রেটিং +২/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৩ ই জানুয়ারি, ২০১৩ রাত ৮:১৪

বোকামন বলেছেন: মজা পেলুম

আশা করি আরও আপনার কাছ থেকে আরও ভালো লেখা পাব.........

২| ১৩ ই জানুয়ারি, ২০১৩ রাত ৮:৪৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: @ বোকামনঃ চেষ্টা করবো প্রতি সপ্তাহে একটি করে পোস্ট দিতে।

৩| ১৪ ই জানুয়ারি, ২০১৩ রাত ১:০৯

নস্টালজিক বলেছেন: অনেক বার 'আরে বাবা' লিখসেন! আরে-শব্দটা বাদ দিয়ে দেখতে পারেন!


শুভেচ্ছা, বোকা মানুষ!

৪| ১৫ ই জানুয়ারি, ২০১৩ দুপুর ১:০৭

আমি বন্য বলেছেন: মজা পেলুম । ভালো থেকো

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.