নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বোকা মানুষের কথায় কিই বা আসে যায়

বোকা মানুষ বলতে চায়

আমি একজন বোকা মানব, সবাই বলে আমার মাথায় কোন ঘিলু নাই। আমি কিছু বলতে নিলেই সবাই থামিয়ে দিয়ে বলে, এই গাধা চুপ কর! তাই আমি ব্লগের সাহায্যে কিছু বলতে চাই। সামু পরিবারে আমার রোল নাম্বারঃ ১৩৩৩৮১

বোকা মানুষ বলতে চায় › বিস্তারিত পোস্টঃ

পাঠক সৃষ্টির কারিগর

১৯ শে জুলাই, ২০১৩ রাত ১২:২৫



একজন পাঠক হিসেবে আমি লেখক হুমায়ুন আহমেদ কে প্রচণ্ড পছন্দ করি। কিন্তু কেন? আমার মতে একজন লেখক প্রকৃত অর্থে তখনই সার্থক হন, যখন তার লেখা পাঠক ধরে রাখার পাশাপাশি পাঠক সৃষ্টি করতে পারে। আমার মতে বাংলা সাহিত্যে এমন লেখক মেলা দুষ্কর যে হুমায়ুন আহমেদ এর ন্যায় পাঠক সৃষ্টি করতে পেরেছেন। নিন্দুকেরা বলেন হুমায়ুন আহমেদ হালকা লেখা লেখতেন (লেখেন লিখতে পারলাম না, লিখেও মুছে দিতে হল)। ভাই হালকা-ভারী বুঝিনা, আমি বুঝি লেখার আকর্ষণী ক্ষমতা। আপনি বলতে পারেন আমার বই পড়ার ব্যাপ্তি খুবই কম, আমি তা স্বীকার করব, অবশ্যই হ্যা। সুনীলের পূর্বপশ্চিম, সমরেশের সাতকাহন/কালবেলা, নিমাইয়ের ব্যাচেলর/মেমসাহেব, শীর্ষেন্দুর মানবজমিন, সঞ্জীবের লোটাকম্বল, বিমল মিত্রের কড়ি দিয়ে কিনলাম, আশাপূর্ণা দেবীর প্রথম প্রতিশ্রুতি, শঙ্ককরের ঘরের ভেতর ঘর, সুচিত্রার কাছের মানুষ, আখতারুজ্জামান ইলিয়াসের চিলেকোঠার সেপাই/খোয়াবনামা, শামসুল হকের খেলারাম খেলে যা, আনিসুল হকের মা ইত্যাদি উপন্যাসগুলো আমার পড়া বিভিন্ন লেখকদের সেরা বইগুলো। এই বিচিত্র ধারার লেখকদের বিচিত্র উপন্যাস পড়তে পেরেছি একমাত্র হুমায়ূন আহমেদের কারণে। কারণ উনার বই পড়ে পড়ে আমার বই পড়ার অভ্যাস গড়ে উঠেছে। ভালো ভালো উপন্যাস অনেকেই লেখে, কিন্তু হাজার হাজার পাঠক কয়জন তৈরি করতে পারে?



হুমায়ুন আহমেদ এর বই হাতে নিয়ে পড়া শুরু করলে মনে হত আরে এতো আমার পাশের বাড়ীর গল্প, কখনোবা আমার নিজের বাড়ীর গল্প। অসংখ্যবার মন খারাপ অবস্থায় হুমায়ুন আহমেদ এর বই হাতে হারিয়েছি নিজ ভুবনে, ভুলেছি দুঃখ-কষ্ট-যাতনার জ্বালা। হুমায়ুন আহমেদ ছাড়া একমাত্র সমরেষ মজুমদারের বই আমি হাতে নিলে শেষ না করে উঠতে পারিনি। নিন্দুকদের জন্য কয়েকটা উপন্যাসের নাম বলি যা হুমায়ুন আহমেদ এর রচনা শক্তির ভিন্নতার পরিচয় দিবে আপনাকে। নন্দিত নরকে, শঙ্খনীল কারাগার, তোমাকে, তিথির নীল তোয়ালে, পেনসিলে আঁকা পরী, মেঘ বলছে যাব যাব, অপরাহ্ণ প্রভৃতি উপন্যাস প্রমাণ করে ছোট পরিসরেও গল্প কত হৃদয়স্পর্শী করে বোলা যায়। পাঁচশত পাতার উপন্যাসের চেয়ে পঞ্চাশ পাতার পাঠক টানা হৃদয়স্পর্শী উপন্যাস কি শ্রেয় নয়।



পৃথিবীর ইতিহাসে হুমায়ুন আহমেদ এর ন্যায় তুমুল জনপ্রিয় পাঠক সৃষ্টিকারী কোন লেখক আছে কি না আমার জানা নেই, যদি কারো জানা থাকে অবশ্যই জানাবেন। সবশেষে বলি, মানুষ হুমায়ুন আহমেদ কেমন ছিলেন, কি করতেন, কি করেছিলেন তা দ্বারা কখনও কথাসাহিত্যিক হুমায়ুন আহমেদকে বিচার করতে যাবেননা, তাকে বিচার করুন তার লেখনী দিয়ে। আপনি, আমি, সকলে তাকে চিনি তার লেখা দিয়ে; তাই নয় কি? হুমায়ুন আহমেদ পৃথিবী ছেড়ে চলে গেছেন এক বছর হল, এই একবছরে যা পাইনি, যা আড় কখনও পাবোনা তা হল হুমায়ুন আহমেদ এর নতুন কোন লেখা, যা মনে হত আরে এতো আমারই লেখা। যুগে যুগে হুমায়ুন আহমেদ অম্লান হয়ে থাকুক বাঙলা সাহিত্য জগতে। হে পাঠক সৃষ্টির কারিগর আমরা তোমায় ভুলবোনা।





মন্তব্য ৭ টি রেটিং +১/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ১৯ শে জুলাই, ২০১৩ রাত ১:০৪

হাবিব০৪২০০২ বলেছেন: সুন্দর অনেক অনেক ভাল লাগলো.
একজন সত্যিকারের লেখক যে শুধু পাঠকই তৈরী করে তা নয় বরং পাঠকের লেখনী শক্তিকে বের করে এনে শত শত লেখক তৈরী করে.

২| ১৯ শে জুলাই, ২০১৩ দুপুর ১:৩৩

নাজিম-উদ-দৌলা বলেছেন:
আসলেই তিনি পাঠক সৃষ্টির কারিগর ছিলেন। আমি নিজেই তার প্রমান। একসময় গল্প উপন্যাস পড়তাম না একদমই। ভাল লাগত না পড়তে, মনে হত সময় নষ্ট। স্কুলে থাকতে এক বন্ধুর অনুরোধে তার লেখা পড়েই আমি মুলত পাঠক হয়ে উঠেছিলাম। এর পর অন্যান্য লেখকদের লেখা পড়া শুরু করেছিলাম ধুমসে , এখন তো নিজেই লিখছি। এর পিছনে এই মানুষটার অবদান অস্বীকার করার উপায় নেই।

৩| ১৯ শে জুলাই, ২০১৩ রাত ১১:০৩

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: হাবিব০৪২০০২ বলেছেন: সুন্দর অনেক অনেক ভাল লাগলো.
একজন সত্যিকারের লেখক যে শুধু পাঠকই তৈরী করে তা নয় বরং পাঠকের লেখনী শক্তিকে বের করে এনে শত শত লেখক তৈরী করে.

৪| ১৪ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৩:৫১

পরাজিত মধ্যবিত্তের একজন বলেছেন: বোকা মানুষ, হুমায়ূন আসার আগে সবাই অপাঠক ছিল। কেও সাহিত্য পাঠ শেখেনি? সবাই অশিক্ষিত ছিল?
পড়ার আহবান জানাই
সাহিত্যিকের মৃতু্য এবং আমাদের গদগদে আবেগ
Click This Link

৫| ১৪ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৫:৪৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: হুমায়ূন আসার আগে সবাই অপাঠক ছিল। কেও সাহিত্য পাঠ শেখেনি? সবাই অশিক্ষিত ছিল?

ভাই এ কথার মানে কি? আমি কি লেখার কোথাও এমন দাবী করেছি? এমন আক্রমণাত্মক মন্তব্যর অর্থ বোধগম্য নয়।

এই বিচিত্র ধারার লেখকদের বিচিত্র উপন্যাস পড়তে পেরেছি একমাত্র হুমায়ূন আহমেদের কারণে। কারণ উনার বই পড়ে পড়ে আমার বই পড়ার অভ্যাস গড়ে উঠেছে। ভালো ভালো উপন্যাস অনেকেই লেখে, কিন্তু হাজার হাজার পাঠক কয়জন তৈরি করতে পারে?

আগে সাহিত্য ছিল গুটিকয়েক তথাকথিত সাহিত্যবোদ্ধার সাবজেক্ট, হুমায়ূন আহমেদের মত লেখকেরা তা আমজনতার করেছেন।

ধন্যবাদ, ভালো থাকবেন।

৬| ১৪ ই নভেম্বর, ২০১৩ রাত ৯:৩৯

খেয়া ঘাট বলেছেন: পৃথিবীর ইতিহাসে হুমায়ুন আহমেদ এর ন্যায় তুমুল জনপ্রিয় পাঠক সৃষ্টিকারী কোন লেখক আছে কি না আমার জানা নেই, যদি কারো জানা থাকে অবশ্যই জানাবেন । নেই , নেই , নেই।

আগে সাহিত্য ছিল গুটিকয়েক তথাকথিত সাহিত্যবোদ্ধার সাবজেক্ট, হুমায়ূন আহমেদের মত লেখকেরা তা আমজনতার করেছেন।
+++++++++++++++++++++++++++++++++++++++++

৭| ১৮ ই নভেম্বর, ২০১৩ রাত ১:৩৪

মতিউর রহমান মিঠু বলেছেন: এই পরাজিত মধ্যবিত্তের একজন আসলে মানষিক ভাবেও পরাজিত নিম্নবিত্ত একজন মানুষ। মানুষকে সম্মান দিতে না জানলে নিজে সম্মান পাওয়া যায়না এই মহাজ্ঞানী সেটাও জানেনা।

হুমায়ুন আহমেদের সবচেয়ে খারাপ (পরাজিতের মতে) যে উপন্যাস সেরকম একটা বই লিখে সমালোচনা করলে ভাল হয় মি.মানষিক নিম্নবিত্ত।

আর এই "সাহিত্যিকের মৃত্যু এবং আমাদের গদগদে আবেগ
Click This Link" অখাদ্য পড়তে পড়তে লেখকের মতো নিম্ন মানষিকতা হবার আশংকায় আছি! এই অহম্মকের হাত থেকে ব্লগারদের কে বাঁচাবে !!!!!! এর অবস্থা হলো "গায়ে মানেনা আপনি মোড়ল" টাইপ বা "মুই কি হনুরে"।



ধন্যবাদ..

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.