নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বোকা মানুষের কথায় কিই বা আসে যায়

বোকা মানুষ বলতে চায়

আমি একজন বোকা মানব, সবাই বলে আমার মাথায় কোন ঘিলু নাই। আমি কিছু বলতে নিলেই সবাই থামিয়ে দিয়ে বলে, এই গাধা চুপ কর! তাই আমি ব্লগের সাহায্যে কিছু বলতে চাই। সামু পরিবারে আমার রোল নাম্বারঃ ১৩৩৩৮১

বোকা মানুষ বলতে চায় › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশ অনুষ্ঠিত হয়ে গেল Event: International Coastal Cleanup Day

২২ শে সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ২:৪৩

International Coastal Cleanup Day সারা বিশ্বে অন্যতম বৃহৎ স্বেচ্ছাসেবী কর্মকাণ্ডের একটি। প্রতি বছর ২১শে সেপ্টেম্বর সারা বিশ্বে এ দিবসটি পালন করা হয়। International Coastal Cleanup Day গত তিন দশক ধরে সারা বিশ্বের লক্ষাধিক মানুষকে এই মহতি উদ্যোগে সম্পৃক্ত করেছে। গত বছর সারা বিশ্বের প্রায় ১৮ হাজার মাইল সমুদ্রসৈকত জুড়ে এই কার্যক্রম পরিচালিত হয়েছে যেখানে ৫ লক্ষাধিক স্বেচ্ছাসেবক অংশগ্রহণ করে প্রায় শত লক্ষাধিক পাউন্ড বজ্র সংগ্রহ করে যা সমুদ্র এবং পরিবেশের জন্য ক্ষতিকারক।



আর এই মহতী উদ্যোগের যারা উদ্যোক্তা, সেই সংগঠনটির নাম Ocean Conservancy । Ocean Conservancy’র এই প্রোগ্রামের মূল স্লোগান keep the ocean healthy, to keep us healthy। এই সংগঠনের মূল লক্ষ্য আমাদের এই বিশ্বের জলজ জগতের নানান সমস্যা সম্পর্কে মানুষদের সচেতনতা বৃদ্ধি করা। আর এটা শুধু সমুদ্র এবং সমুদ্রের জীব জগত নিয়েই সীমাবদ্ধ নয়, বরংচ এই সমুদ্রের সাথে যাদের জীবন ও জীবিকার সম্পর্ক তাদের বৃহত্তর পরিসর নিয়েই তাদের এই কার্যক্রম।



১৯৭২ সালে এই - Ocean Conservancy সংগঠনটির সূচনা। সূচনালগ্নে এটি Delta Corporation নামে শুরু হয়েছিল যা পরবর্তীতে the Center for Environmental Education, the Center for Marine Conservation এবং সর্বশেষে Ocean Conservancy নাম লাভ করে। এই সংগঠনটি ১৯৮৯ সাল থেকে the International Coastal Cleanup প্রোগ্রামটি করে আসছে। সারা বিশ্বের ১০০টি দেশের প্রায় ৬,০০০ বীচ এলাকায় ৯০ লক্ষেরও বেশী ভলেণ্টিয়ার এ পর্যন্ত প্রায় ১৪.৫ কোটি পাউন্ড বর্জ্য অপসারন করেছে। বাংলাদেশে এই কার্যক্রমটি পালন করছে বাংলাদেশেরই একটি সংগঠন যার নাম “কেওক্রাডং”। তাদের সম্পর্কে জানতে ক্লিক করুন http://www.kewkradong.com/। গত ২১শে সেপ্টেম্বর কক্সবাজারের লাবনী বীচে তাদের তত্ত্বাবধানে Ocean Conservancy ‘র সাথে যৌথভাবে অনুষ্ঠিত হয়ে গেল International Coastal Cleanup Day। ঢাকা থেকে মোট ১৫০ জন ভলেণ্টিয়ারের সাথে স্থানীয় স্কুলের ৩০০ শিশু-কিশোর এই কার্যক্রমে অংশ নেয়। প্রোগ্রামটির যৌথ পার্টনার ছিল Ocean Conservancy, International Coastal Cleanup, Kewkradong Bangladesh এবং Banglalink.



আমার ভ্রমণসাথী "ভ্রমণ বাংলাদেশ" এর দুই বন্ধু মনা এবং তাহসিন এর সাথে এই ইভেন্টটিতে যোগ দিয়েছিলাম আমি। চমৎকার একটি উদ্যোগ গত সাত মৌসুম ধরে Kewkradong Bangladesh এই ইভেন্টটি বাংলাদেশে আয়োজন করে আসছে।



সবশেষে বলব, আপনার ব্যবহৃত উৎস হতে সৃষ্ট বর্জ্য যেখানে সেখানে ফেলে পরিবেশ নষ্ট করবেন না। অপচনশীল দ্রব্য আলাদাভাবে সংরক্ষন করুন, কারণ এগুলো আপনার, আমার হাত ঘুরে একসময় গিয়ে পৌঁছে সমুদ্রে আর দূষণ ঘটাচ্ছে মানব সভ্যতার অতি প্রয়োজনীয় জলভাণ্ডার সাগরের পানির। শুধু তাই নয় সামুদ্রিক প্রাণজগতে তা হুমকি হয়ে দাঁড়াচ্ছে যা জীব-শৃঙ্খলার ব্যাত্তয় ঘটিয়ে যে কোন সময় মহা বিপর্যয় বয়ে আনতে পারে। আরও বিস্তারিত জানতে ক্লিক করুনঃ International Coastal Cleanup

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.