নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বোকা মানুষের কথায় কিই বা আসে যায়

বোকা মানুষ বলতে চায়

আমি একজন বোকা মানব, সবাই বলে আমার মাথায় কোন ঘিলু নাই। আমি কিছু বলতে নিলেই সবাই থামিয়ে দিয়ে বলে, এই গাধা চুপ কর! তাই আমি ব্লগের সাহায্যে কিছু বলতে চাই। সামু পরিবারে আমার রোল নাম্বারঃ ১৩৩৩৮১

বোকা মানুষ বলতে চায় › বিস্তারিত পোস্টঃ

বিছানাকান্দি'র বিছানায়

০৬ ই অক্টোবর, ২০১৩ রাত ৯:৩৬







ভ্রমন কখনো কখনো নেশা হয়ে ওঠে, যেমনটা আমার ক্ষেত্রে ইদানিং হচ্ছে। মাঝে দুই-এক সপ্তাহের বিরতি গেলেই মনটা কেমন আকুপাকু করে ওঠে, টানতে থাকে ঘরের বাহিরে। আর এই নেশার টানে এক সপ্তাহ আগে গত রবিবার ডিশিসান নিলাম কুমিল্লা হান্টে যাব, ডেশটিনেশান ময়নামতি, লালমাই পাহাড়, কোটবাড়ি, ওয়ার সিমেট্রি, বার্ড (বিএআরডি)। পার্টনারও দুজন ম্যানেজ হল। কিন্তু আমার কলিগ রুমি ভাই ফেবু স্ট্যাটাস দেখে আমাকে ফোন দিল; বলল, “চলেন সিলেটের দিকে যাই”। ভেবে দেখলাম মন্দ না। আরও দুই সহকর্মী যোগ দিল। চারজন মিলে প্ল্যান করলাম বৃহস্পতিবার রাতের গাড়ীতে রওনা হব।



আমার বাল্য বন্ধু মনা ওভার দ্যা ফোনে বাসের টিকেট বুকিং করে দিল। হঠাৎ রওনা হওয়ার ঘণ্টা তিনেক আগে রুমি ভাই ফোন করল এই মর্মে যে শনিবার বিএনপির মহা সমাবেশ। কি করি? যা হয় হবে, আগেতো রওনা হই। রাত বারোটার গাড়ী ছাড়ল রাত সোয়া একটায়।

গাড়ী দেরী করে ছাড়লেও ড্রাইভার ভাল গাড়ী চালিয়েছে। প্রতিবার ভ্রমণে বাসের সময়টুকু খুব টেনশনে কাটে। হাইওয়ে ড্রাইভে যে কাজগুলো করা একেবারে হারাম সেগুলোই করার যেন প্রতিযোগিতায় নামে প্রতি রাতে হাইওয়ে ড্রাইভারেরা। কেউ দ্বিমত করলে তার জন্য বলব, সড়কের বাঁকে ওভারটেক করা সম্পূর্ণ নিষিদ্ধ হওয়া সত্ত্বেও সবসময় তারা বাঁকে এসেই তা করবে।



যাই হোক সকাল ৬টা নাগাদ পৌঁছে গেলাম সিলেট শহরে। সারা রাত মাঝারী ধরণের বৃষ্টি ঝরেছে রাতের আকাশের কান্না হয়ে। সিলেট পৌঁছে আমাদের লক্ষ্য ছিল একটা হোটেল রুম নিয়ে ব্যাগ এন্ড ব্যাগেজ হোটেলে রেখে জাফলং এর পথে বেরিয়ে পরা। পথে দেখবো জৈন্তাপুর রাজবাড়ী, বিছানাকান্দির পাথুরে ঝিরি, পান্থুমুই এর ঝর্ণা, লালাখাল। কিন্তু আমরা কয়েকটি হোটেলে রুমের খোঁজ করে কোন ফাঁকা রুম পেলাম না। অগত্যা সময় নষ্ট না করে জাফলংগামী বাসে চড়ে বসলাম।



ঘণ্টাখানেকেরও কম সময়ে পৌঁছলাম সারিঘাঁট, এখান থেকে ডানে পথের পাশে শুরু লালাখালের। ইঞ্জিনচালিত নৌকা রিজার্ভ করে ঘোরা যায়। আমরা দুটি নৌকার মাঝির সাথে কথা বললাম। ১৫০০ টাকা চাইল ঘণ্টা দুয়েকের ভ্রমণের জন্য। শেষে সিএনজি অটোরিকশা করে ২৫০ টাকা ভাড়ায় লালাখাল ঘাটের উদ্দেশে যাত্রা। মিনিট বিশেকের মধ্যে পৌঁছলাম গন্তব্যে। ওমা! এখান থেকে নৌকা ভাড়া আরও বেশী চাইল। শেষে ১০০০ টাকা ভাড়ায় সেখান থেকে সারিঘাঁট পর্যন্ত নৌকা ভাড়া করলাম। লালাখালের পথে ঘুরলাম ঘণ্টাখানেক; দেখলাম ভারতীয় বর্ডারের জিরো পয়েন্ট, লালাখাল টি গার্ডেন।



বেলা এগারটা নাগাদ সারিঘাঁট পৌঁছে ঝটপট রাস্তার পাশের বেড়ার হোটেলে গরম গরম পরাটা, ডিম ভাজি আর সবজি দিয়ে নাশতা করে শুরু করলাম বিছানাকান্দি আর পান্থুমাই এর উদ্দেশে যাত্রা।

সারিঘাঁটের এক পাশে লালাখাল। তার উল্টো পাশের রাস্তা চলে গেছে গোয়াইনঘাঁটের দিকে। সেই রাস্তা হতে জনপ্রতি ১৬-২০টাকা ভাড়ায় টেম্পু করে গোয়াইনঘাঁট যাওয়া যায়। সেখান থেকে অটোরিকশা করে যেতে হবে বিছানাকান্দি। আমরা ৫০০ টাকা ভাড়ায় সরাসরি বিছানাকান্দির জন্য অটোরিকশা ভাড়া করলাম। শেষে জেনেছি ভাড়া ৩০০-৪০০ টাকার বেশী নয়। এবারের পুরো ভ্রমণ জুড়েই সিএনজি ড্রাইভারদের যন্ত্রণায় জ্বলেছি। যাই হোক প্রায় ঘণ্টা দুয়েকের ভ্রমণ শেষে বেলা একটার পরে পৌঁছলাম বিছানাকান্দি টেম্পু স্ট্যান্ডে।



সেখানে জিজ্ঞাসা করে যা জানলাম (ভিন্ন ভিন্ন মতানুসারে) এক কিলোমিটারের মত দূরতে বিছানাকান্দির পাথুরে ঝিরি তীর। মজার ব্যাপার হল পথটা প্রায় পাঁচ কিলোমিটারের উপরে এবং সোয়া এক ঘণ্টা হাটতে হল। জায়গা মত পৌঁছে কি অনুভুতি হল বলে বুঝাতে পারব না। আপনারা ছবি দেখে বুঝে নিন। দুঃখের বিষয় বিছানাকান্দি দেখতেই আমাদের সন্ধ্যা পার হয়ে গেল। কি আর করা, পান্থুমাই বাদ দিলাম, বাদ দিলাম জাফলং পরিকল্পনা থেকে। পান্থুমাই বাদ দিলাম সময়ে কাভার না হওয়ায়, আর জাফলং বাদ দিলাম এই কারণে যে বিছানাকান্দি দেখার পর আপনার আর জাফলং ভালো লাগবে না। যারা দুটাতেই গেছেন তারা এটা বুঝবেন।



নীচে দিলাম কিছু ছবি; সাথে ইনফো সামারিঃ

















যে কোন জেলা হতে সিলেট এসে জাফলংগামী বাসে চড়ে বসুন, নেমে পড়ুন সারীঘাট। সেখান হতে টেম্পু করে গোয়াইনঘাট হয়ে বিছানাকান্দি। আপনি সারীঘাট হতে সরাসরি অটোরিকশা করেও চলে আসতে পারেন। সবচেয়ে ভালো সিলেট থেকে অটোরিকশা করে চলে আসা। দরদাম করতে পারলে ৫০০ টাকা ভাড়ায় আপনি সিলেট হতে বিছানাকান্দি চলে আসতে পারবেন। ও হ্যাঁ, বর্ষায় নদীপথে আপনি আসতে পারবেন। আমরা যখন বিছানাকান্দিতে জলকেলিতে মত্ত তখন বিমানবন্দর ঘাট হতে একটি ১৭ জনের দল ইঞ্জিন চালিত নৌকা নিয়ে এসেছিল।

মন্তব্য ১৭ টি রেটিং +২/-০

মন্তব্য (১৭) মন্তব্য লিখুন

১| ০৬ ই অক্টোবর, ২০১৩ রাত ১০:০৬

নীল সুমন বলেছেন: চমৎকার পোষ্ট, 'ভব-ঘুরে হয়ে যান'..

২| ০৬ ই অক্টোবর, ২০১৩ রাত ১০:০৯

নীল সুমন বলেছেন: আরো দেখতে এইখানে ঘাই দেন।

৩| ০৬ ই অক্টোবর, ২০১৩ রাত ১০:৪৪

স্বপ্নবাজ অভি বলেছেন: খুব চমৎকার ভ্রমণ পোষ্ট !

৪| ০৬ ই অক্টোবর, ২০১৩ রাত ১১:১৩

সেলিম আনোয়ার বলেছেন: একবার শুষ্ক মৌসুমে বিছানা কান্দি যাবেন। নির্ঘাত বিছানা নিতে হবে । এই ব্লগের এক বিখ্যাত কবি আর আমি সেখানে যাওয়ার জন্য সিক্স হুইলারে ওঠলাম। সেটা ই ওঠে মনে হল হাড়গোর সব ভাঙলো বুঝি পরে নেমে হেটে গেলাম। প্রচন্ড ধূলায় নাকে রুমাল বেধে অন্ধের মত যাওয়া মনে থাকবে অনেকদিন। তবে দৃশ্যগুলি অসাম। :)

০৭ ই অক্টোবর, ২০১৩ সকাল ১০:০৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: হ্যাঁ ভাই, রাস্তা এত ভালো যে শরীরের সব জয়েন্ট ঢিলা হয়ে গেছে। তার সাথে দেড়-দেড় তিন ঘণ্টা হাঁটা এবং উপরি হিসেবে সারাদিন বৃষ্টিতে ভেজা। কিন্তু বৃষ্টির কারনেই বোধহয় ভিউগুলো এত সুন্দর ছিল।

ধন্যবাদ সবাইকে।

৫| ০৬ ই অক্টোবর, ২০১৩ রাত ১১:২৮

বশর সিদ্দিকী বলেছেন: নামটা খুব অদ্ধুদ আর আজব। ভাল লাগল পরে।

৬| ০৬ ই অক্টোবর, ২০১৩ রাত ১১:৫৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: দারুন!!!! এই জায়গার নাম আগে শুনি নি। যাওয়ার ইচ্ছা পোষন করি।

৭| ০৭ ই অক্টোবর, ২০১৩ রাত ১২:১৮

নোঙ্গর ছেঁড়া বলেছেন: বিছানাকান্দি জাইতাম্চাই!!

৮| ০৭ ই অক্টোবর, ২০১৩ রাত ৩:৩৫

নুরুন নেসা বেগম বলেছেন: খুব ভাল লাগলো, ধন্যবাদ।

৯| ০৭ ই অক্টোবর, ২০১৩ সকাল ১০:০৩

শাহেদ খান বলেছেন: সুন্দর ! শেষের দু'টা ছবি তো মাথা খারাপ করার মত। ওখানে উড়ে চলে যেতে ইচ্ছা হচ্ছে !

ছবি এবং সাথে সামারি শেয়ার করার জন্য অনেক ভাল লাগা জানবেন।

ভ্রমণে শুভেচ্ছা।

১০| ০৭ ই অক্টোবর, ২০১৩ সকাল ১১:০৭

স্বপ্নচারী গ্রানমা বলেছেন:
ভ্রমন আমারও খুব প্রিয় বিষয়,
কিন্তু কি করবো বলুন সময় ও সুযোগ
দুটোকে একসাথে মেলানো মুস্কিল...!

তাই কারো ভ্রমন দেখলে লোভ জাগে..!

অনেক ভালো থাকুন...

১১| ০৭ ই অক্টোবর, ২০১৩ দুপুর ২:২৪

মৃদুল শ্রাবন বলেছেন: ঈদের আগে দুএকদিনের মধ্য সিলেট ট্যুরে যেতে চাচ্ছি। বোকামি হবে কি? ১২/১৩ তারিখ কি যশোরের গাডি পাবো সিলেট থেকে?

১২| ০৭ ই অক্টোবর, ২০১৩ দুপুর ২:২৪

মৃদুল শ্রাবন বলেছেন: ঈদের আগে দুএকদিনের মধ্য সিলেট ট্যুরে যেতে চাচ্ছি। বোকামি হবে কি? ১২/১৩ তারিখ কি যশোরের গাডি পাবো সিলেট থেকে?

১৩| ০৭ ই অক্টোবর, ২০১৩ রাত ১০:২৩

মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: আপনার পোস্ট দেখে বিছানাকান্দি যাবার ইচ্ছাটা আরো প্রকট হলো ।

থ্যাংকস !

১৪| ০৮ ই অক্টোবর, ২০১৩ সকাল ১০:৪৩

শ।মসীর বলেছেন: সুন্দর...

১৫| ২৪ শে অক্টোবর, ২০১৩ সন্ধ্যা ৬:৪০

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: খুব ভাল লাগল আপনার চোখে বিছানাকান্দি দেখে, যেতে ইচ্ছে হয়... :)

১৬| ২৪ শে অক্টোবর, ২০১৩ সন্ধ্যা ৬:৫৯

হুপফূলফরইভার বলেছেন: বৃস্টিস্নাত বিছানাকান্দির দৃশ্য সত্যিই অতুলনীয়। বাস্তবে আমাদের চোখের দেখার চাইতে আপনার ছবি আরো সুন্দর লাগছে। পান্তুমাই না যেয়ে ভালই করেছেন। একটা আফসুস থেকে যেত নিঃসন্দেহে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.