নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বোকা মানুষের কথায় কিই বা আসে যায়

বোকা মানুষ বলতে চায়

আমি একজন বোকা মানব, সবাই বলে আমার মাথায় কোন ঘিলু নাই। আমি কিছু বলতে নিলেই সবাই থামিয়ে দিয়ে বলে, এই গাধা চুপ কর! তাই আমি ব্লগের সাহায্যে কিছু বলতে চাই। সামু পরিবারে আমার রোল নাম্বারঃ ১৩৩৩৮১

বোকা মানুষ বলতে চায় › বিস্তারিত পোস্টঃ

"বাবু তুমি শান্তিতে থেকো।"

০৫ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১২:৫৮





ঢাকা কলেজের ছাত্র ওহিদুর রহমান বাবু অবশেষে সকল যন্ত্রণা শেষ করে না ফেরার দেশে চলে গেলেন। আল্লাহ তাকে পরকালে চির শান্তিতে রাখুন।



"বাবু তুমি শান্তিতে থেকো।" রোকন টিভি স্ক্রলে এই খবরটা পড়ে মনে মনে এই দোয়া পড়ে চোখ মুছল। রোকন তার স্কুল ফ্রেন্ড। রোকন পারিপার্শ্বিক দারিদ্র্যতার জাঁতাকলে পরে স্কুলের গণ্ডী পেরুতে পারেনি। বাব মারা যান শৈশবে, সংসারের হাল ধরতে হয়েছে কৈশোরে। স্কুলে খুব কাছের বন্ধু ছীলো বাবু আর রোকন। জীবনের স্রোতস্বিনী নদীতে ভেসে ভেসে কোথায় হাড়িয়ে গেল দুজনে। হঠাৎ করে গত সপ্তাহে টিভিতে দেখল বাবুকে, শাহবাগে আগুনে পুড়ে বার্ন ইউনিটে মৃত্যুর সাথে লড়ছে।



রোকন একটা কেমিক্যালের দোকানে সেলসম্যান হিসেবে কাজ করে। সকাল বেলা দোকানে গেল, অনেক ইচ্ছা থাকা সত্ত্বেও বাবুকে শেষ দেখা দেখতে যেতে পাড়লো না। মন খারাপ করে দোকানে গেল। দুপুরের দিকে দোকানে মালিকের এক পরিচিত লোক আসলো কিছু কেমিক্যাল কিনতে। রোকন অন্যমনস্ক হয়ে কাজ করছিলো। হঠাৎ কানে আসলো একটি কথা, "বস, টেনশন লন কেন? দলতো ক্ষমতায় আইলো বইলা। বড় ভাই কইছে পোষায়া দিবো। আপনি ম্যানেজ করে লন, সাপ্লাই কয়েকটা দিন বেশী লাগবো। বুঝেনইতো রোজ কত সাপ্লাই দিতে হয়, পাউডারটা আবার বেশী লাগতাছে। হে হে হে ........."



রোকনের কান ঝাঁঝাঁ করে উঠলো, মাথার ভেতরের নিউরনের গভীরে অজানা এক বিস্ফোরণ হয়ে গেল। হাতের কাছে থাকা সালফিউরিক এসিডের গ্যালনটা হাতে নিয়ে পুড়োটা ছূড়ে মারলো লোকটার দিকে, কিছুটা হয়তো মালিকের গায়েও লাগলো। রোকন তখন চিৎকার করছে, কি বলছে কান্না জড়ানো হাহাকারে তা জানা গেলো না। কিন্তু তার চীৎকার হয়তো সপ্ত আকাশ ভেদ করে বাবুর কাছে পৌছে দিতে চাইছে।



থানার আলো আঁধারিতে নিথর হয়ে রোকন বসে আছে। হঠাৎ পুরো থানা কাঁপিয়ে চিৎকার করে উঠলো, "বাবুরে বড় ভূল হইয়া গেছে। আসলটারে মারতে পাড়ি নাইরে। আমারে মাফ কইরা দিস। মন খারাপ করিসনা দোস্তো, আমিও আইতাছি তর কাছে........



(পুরো লেখাটি কাল্পনিক। ওহিদুর রহমান বাবু'র এই আগুনে পুড়ে এক সপ্তাহ যন্ত্রণা ভোগ করে প্রস্থান ব্যাক্তিগতভাবে আমার মানসিক জগতে বিশাল ধাক্কা দিয়েছে। দুঃখ ভারাক্রান্ত হৃদয়ে আজ অভিশাপ দিচ্ছি সেইসব হায়েনাদের যারা এই নারকীয় হত্যাকাণ্ডের জন্য দায়ী তাদের সবাইকে। গতকাল মাত্র বাবুর জায়গায় নিজেকে বসিয়ে লিখলাম আগুন দিনের দুঃস্বপ্ন (ছোট গল্প) )

মন্তব্য ২৬ টি রেটিং +৩/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ০৫ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১:১৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: মর্মান্তিক। আমরা এই দুঃসহ সময় থেকে মুক্তি চাই। আমরা চাই আর কোন ভাবেই যেন একটি লাশও না পড়ে।

০৫ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১:২১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: কা_ভা ভাই, যখন এই প্রতিত্তর লিখছি, আমি কাঁদছি। এ কোন দেশে আছি আমরা। কাল যদি আমি মারা যাই......... তোমরা এই অমানুষদের কখনো ক্ষমা করোনা।

২| ০৫ ই ডিসেম্বর, ২০১৩ সকাল ৯:৫৩

মামুন রশিদ বলেছেন: এই পৈচাশিক নৃশংসতা কবে বন্ধ হবে ? আর কত বাবু পুড়ে মারা যাবে ক্ষমতালোভীদের শিকার হয়ে ?

সত্যি মনটা ভারাক্রান্ত । আমরা অথর্ব জনগন কিছুই করতে পারছিনা ।

০৫ ই ডিসেম্বর, ২০১৩ সকাল ১০:৪৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: এই হত্যার মিছিল কোথায় থামবে কেউ দয়া করে বলবে কি?

এই মাত্র খবরে দেখলাম, "বাসে পুড়ল ঘুমন্ত কিশোর। বিরোধী দলের ছয় দিনের অবরোধের শেষ দিনে রাজধানীর সায়েদাবাদ এলাকায় একটি বাসে আগুন দেয়া হলে ভেতরে ঘুমন্ত অবস্থায় গুরুতর দগ্ধ হয়েছে চালকের সহকারী।"

হায় রে আমার দেশ, হায় রে আমার সোনার দেশের রাজনীতি!

৩| ০৫ ই ডিসেম্বর, ২০১৩ দুপুর ১২:২৩

সোহানী বলেছেন: এই দুঃসহ সময় থেকে অবস্থা থেকে মুক্তি চাই.... মুক্তি চাই..... মুক্তি চাই....

০৫ ই ডিসেম্বর, ২০১৩ দুপুর ১২:৩৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: স্বাধীনতার পর থেকে আজ পর্যন্ত যতজন মানুষ রাজনৈতিক হায়েনাদের এবং তাদের পা চাটা কুকুরদের লোভের শিকার হয়ে মৃত্যুর কোলে হারিয়ে গেছে তাদের সবার অভিশাপ আজ বাংলার আকাশে কেঁদে ফেরে। কিন্তু দুঃখের ব্যাপার এইসব হায়েনারা সেই কান্না কোনদিন শুনতে পায় নাই, পাচ্ছে না, পাবে না।

আপনার কথায় বলতে চাই, মুক্তি চাই.... মুক্তি চাই..... মুক্তি চাই.... হায়েনাদের থাবা থেকে মুক্তি চাই।

৪| ০৫ ই ডিসেম্বর, ২০১৩ দুপুর ১২:৫৬

মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: টিভি দেখিনাইদানিং । জানি এটা কোন সমাধান নয় , তবুও দেখি না , নিজের কাছে নিজেকে অপরাধী তো বানাতে হয় না ।

০৫ ই ডিসেম্বর, ২০১৩ দুপুর ১:২০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: "হাত বাঁধা মোর আমি লিখতে পারিনা, চোখ বাঁধা মোর আমি দেখতে পারিনা, মুখ বাঁধা মোর আমি বলতে পারিনা। ভীত হৃদয় নিয়ে তাই পালিয়ে বেড়াই, যুগ হতে যুগান্তর ধরে। কারন, আমি পরাজিতদের একজন।"

গত কয়েকদিনে অসংখ্যবার এই কথাটি নিজেকে বলেছি, বিভিন্ন কমেন্টে লিখেছি। কিন্তু বাজারে আগুন লাগলে মসজিদ মন্দির সবই পুড়ে। চোখ বুঝে থাকলেও কি আপনি মানসিক যন্ত্রণার থেকে মুক্তি পাচ্ছেন?

৫| ০৫ ই ডিসেম্বর, ২০১৩ দুপুর ১:০৮

এক্স রে বলেছেন: আমরা শান্তি চাই। আজ হয়ত ভাগ্যের কল্যাণে বাবুর মত অবস্থা আমার হয়নি। কিন্তু কাল হয়ত বাবুর বদলে আমিই হয়ে যাবো আরেক বাবু। আমদের কেন গিনিপিগ হতে হবে?

০৫ ই ডিসেম্বর, ২০১৩ দুপুর ১:২৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: এটাই সত্যরে ভাই, এটাই সত্য। এইতো আজ সকাল বেলায় আমার সহকর্মী যাত্রাবাড়ী থেকে আসার সময় দেখেছে একটি থেমে থাকা বাসে আগুন দিচ্ছে, অল্পের জন্য তাদের বাসটা রক্ষা পেয়েছে। অফিসে এসে অনলাইন নিউজে দেখে সেই পার্ক করা থেমে থাকা বাসে ১৫ বছরের কিশোর হেল্পার ঘুমাচ্ছিল। সেই ঘুমন্ত কিশোরটির শরীরের ৯০ শতাংশ পুড়ে গেছে, এখন সে মৃত্যুর সাথে লড়ছে। বাস্তব বড় নির্মম।

৬| ০৫ ই ডিসেম্বর, ২০১৩ বিকাল ৩:১৩

সোজা কথা বলেছেন: বাবুর বন্ধুর কাজ অনেক ভালো লাগল।ওর ছোড়া সালফিউরিক এসিডে ঝলসে যাক সেই সকল নরপিশাচদের হাত যারা কিনা অহরহ ঝলসে দিচ্ছে অনেক স্বপ্ন আর সম্ভাবনা।

০৫ ই ডিসেম্বর, ২০১৩ বিকাল ৪:০০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: মুক্তি চাই.... মুক্তি চাই..... মুক্তি চাই.... হায়েনাদের থাবা থেকে মুক্তি চাই।

৭| ০৫ ই ডিসেম্বর, ২০১৩ বিকাল ৩:২৪

অদিতি মৃণ্ময়ী বলেছেন: রেস্ট ইন পিস -_-

০৫ ই ডিসেম্বর, ২০১৩ বিকাল ৪:০২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বাবুসহ সকল নিহতদের আত্মার শান্তি ও মঙ্গল কামনা করছি।

মুক্তি চাই.... মুক্তি চাই..... মুক্তি চাই.... হায়েনাদের থাবা থেকে মুক্তি চাই।

৮| ০৫ ই ডিসেম্বর, ২০১৩ বিকাল ৪:০৪

সুমন কর বলেছেন: আমরা চাই এই দুঃসহ সময় অতি শীঘ্র শেষ করে শান্তি ফিরে আসুক ঘরে ঘরে।

০৫ ই ডিসেম্বর, ২০১৩ বিকাল ৪:১৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: শান্তি চাই, মুক্তি চাই......... বাঁচার মত বাঁচতে চাই।

৯| ০৫ ই ডিসেম্বর, ২০১৩ রাত ৮:৪৯

খেয়া ঘাট বলেছেন: কাল্পনিক_ভালোবাসা বলেছেন: মর্মান্তিক। আমরা এই দুঃসহ সময় থেকে মুক্তি চাই। আমরা চাই আর কোন ভাবেই যেন একটি লাশও না পড়ে ।

বড়ই মর্মান্তিক। নিজেকে বড় অসহায় মনে হয়।

০৬ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১২:৪৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আমি আজো কোন রাজনৈতিক দলকে আমাদের স্বার্থে কোন কাজ করতে দেখিনি। ওরা ওদের স্বার্থে আমাদের বলি দেয়।

কেন? কেন? কেন?

১০| ০৫ ই ডিসেম্বর, ২০১৩ রাত ৮:৪৯

খেয়া ঘাট বলেছেন: এক্স রে বলেছেন: আমরা শান্তি চাই। আজ হয়ত ভাগ্যের কল্যাণে বাবুর মত অবস্থা আমার হয়নি। কিন্তু কাল হয়ত বাবুর বদলে আমিই হয়ে যাবো আরেক বাবু। আমদের কেন গিনিপিগ হতে হবে?

০৬ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১:০১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: এই পর্যন্ত যতজন ক্ষমতায় গেছে সবাই দাবী করে আমি এই করেছি, আমি সেই করেছি। কথা হল সেইসব শুধু নয় সাথে আরও অনেক কিছু করাটা তোমাদের দায়িত্ব ছিল, মহানুভবতা নয়। নির্দিষ্ট সময়ের জন্য তোমরা রাষ্ট্রের সর্বোচ্চ ক্ষমতায় আসীন হয়েছো, রাষ্ট্রের সর্বোচ্চ সুবিধা ভোগ করেছো। বলির পাঁঠা জনগণ হয়েছে।

হে আল্লাহ্‌, আমরা তোমার পাপী বান্দা, তুমি আমাদের ক্ষমা কর। তুমি আমাদের সকল জালিমদের হাত হতে রক্ষা কর। আমরা শুধু তোমার সাহায্যের মুখাপেক্ষী।

১১| ০৫ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১০:০৮

আমিনুর রহমান বলেছেন:




কষ্টদায়ক। বাবু'র বিদেহী আত্মার শান্তি করছি।

০৬ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১:০৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বাবুসহ নিরীহ যত মানুষ মারা গেছে, সকলের বিদেহী আত্মার শান্তি কামনা করছি। আহত সকলের আশু সুস্থতা ও মঙ্গল কামনা করি। আর সারা দেশবাসী যেন আতঙ্কের এই দিনগুলো হতে মুক্তি পায়, সুন্দর আগামী কামনায় এই দোয়া করি।

১২| ০৫ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১১:০৩

HHH বলেছেন: এতো কষ্ট করে স্বাধীনতা পাওয়া দেশটার গরীব দুঃখী খেটে খাওয়া মানুষগুলার এমনটা প্রাপ্য ছিল না।
they deserve better.

বিএনপির হয়তো এখন আন্দোলন করা ছাড়া আর কিছু করার নাই, কিন্তু তাদের হাতে যদি একটা নিরপরাধ মানুষও পোড়ে তাহলে তাদেরকে অনুরুপ প্রতিফল পেতে হবে। আল্লাহ শাস্তি দিবেন।

০৬ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১:১৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ভাই কোন দলের কোন যুক্তি নাই। বিএনপির প্রথম সংসদ বর্জনের কারন মনে আছে নিশ্চয়ই? সংসদে প্রথম তিন সারিতে আসন নিয়ে!

আপনার প্রথম কথাগুলোর সাথে সহমত। আর আমার বাকি কথা খেয়া ঘাট এর ২য় কমেন্টের প্রতিউত্তরে বলেছি।

সবাই ভালো থাকবেন।

BE SAFE.... FOR YOU.... FOR YOUR FAMILY....

১৩| ০৬ ই ডিসেম্বর, ২০১৩ বিকাল ৩:০৪

আদনান শাহ্‌িরয়ার বলেছেন: কবে কোনও নেতা পুড়ে ছাই হবে এই দেশে বলতে পারেন ??

শান্তিতে থাক বাবু আর আমাদের কাপুরষতায় ঝলসে যাওয়া মানুষেরা । :( :(

০৬ ই ডিসেম্বর, ২০১৩ বিকাল ৫:১২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বলার কিছু নাই......... আজ মেহেদী মারা গেল।

BE SAFE.... FOR YOU.... FOR YOUR FAMILY....

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.