নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বোকা মানুষের কথায় কিই বা আসে যায়

বোকা মানুষ বলতে চায়

আমি একজন বোকা মানব, সবাই বলে আমার মাথায় কোন ঘিলু নাই। আমি কিছু বলতে নিলেই সবাই থামিয়ে দিয়ে বলে, এই গাধা চুপ কর! তাই আমি ব্লগের সাহায্যে কিছু বলতে চাই। সামু পরিবারে আমার রোল নাম্বারঃ ১৩৩৩৮১

বোকা মানুষ বলতে চায় › বিস্তারিত পোস্টঃ

বিরুলিয়া'র প্রাচীন স্থাপনাসমূহ - হতে পারতো আরেক 'পানাম নগরী'!!!

১৪ ই জুন, ২০১৪ বিকাল ৩:০৮





কয়েকমাস আগে এক ছুটির দিনে এক ভ্রমণবন্ধুর মোটর সাইকেলে করে গিয়েছিলাম টঙ্গীস্থ দত্তপাড়া জমিদার বাড়ীর খোঁজে। সেখান হতে দুপুরের পর চলে গেলাম আশুলিয়া হয়ে বিরুলিয়া। শতবর্ষ প্রাচীন এক হারিয়ে যাওয়া জনপদে। মিরপুর বেড়ীবাঁধ ঘেঁষে নদীপার এলাকা বিরুলিয়া। যে কেউ মিরপুর বোটানিক্যাল গার্ডেনের পেছন হতে টেম্পু, বাস বা যে কোন যানে করে চলে আসতে পারেন বিরুলিয়ার এই প্রাচীন জনপদে। ছোট্ট একটি খালমত জলাশয় (তুরাগ নদীর অংশবিশেষ) নৌকাযোগে পার হলেই আপনি বিরুলিয়া বাজারে ঢুঁকে পড়বেন। এই জলাশয় পার হওয়ার সময় হাতের বামে তাকালে দেখতে পাবেন বিরুলিয়ার শতবর্ষ পুরানো এক বটবৃক্ষ, সাদা চুনকাম করা ফুট পাঁচেকের প্রাচীর দিয়ে ঘেরা। এই বটগাছটারই ছবি বড় করে ঝোলানো আছে কোলকাতায় অবস্থিত ইন্ডিয়া তথা বিশ্বব্যাপি সমাদৃত আদি ঢাকেশ্বরী বস্ত্রালয় এর প্রধান শো রুম এ। কারণটা হল এ বটগাছের গোড়াতেই আদি ঢাকেশ্বরী বস্ত্রালয় এর কর্ণধার বাবু নিতাই এর পূর্বপুরুষরা পূজা অর্চণা করতেন। প্রতি বাংলা বছরের প্রথম দিনে, পহেলা বৈশাখে মেলা বসে বটতলায়।



আজকের ছোট্ট গ্রাম প্রায় ১০০ বছর আগে ছিল বিরুলিয়া নগরী। মিরপুর বেড়িবাঁধ থেকে নৌকায় তুরাগ নদী পার হলেই বিরুলিয়া। বর্ষাকালে গ্রামটিকে মনে হয় দ্বীপ। আগে ছিল ১৪-১৫টি, এখন আছে ৭-৮টি নকশাবহুল শতবর্ষী ভবন। এগুলোয় বসবাস করতেন তারকচন্দ্র সাহা, গোপিবাবু, নিতাইবাবু, রজনী ঘোষ প্রমুখ ব্যবসায়ী। বংশী, ধলেশ্বরী ও তুরাগ নদী পথে তাঁরা ব্যবসা-বাণিজ্য করতেন। তারা এখানে বসে নিলাম কিনতেন আর পরিচালনা করতেন জমিদারীর। আর এখানেই একসময় বসতি ছিল আদি ঢাকেশ্বরী বস্ত্রালয় এর কর্ণধার এর পিতৃপুরুষদের। চমৎকার ইট বিছানো রাস্তায় পশ্চিমে আগাতেই প্রথম চেখে পড়বে ৮৫ বছর পুরোনো শ্রী শ্রী বৃন্দাবন চন্দ্র জিউ বিগ্রহ মন্দির। সামেনে নানান ধরণের দোকান/বাড়ি - মাটির, টিনের, আধাপাকা, বিল্ডিং। বর্তমান বাসিন্দা নারায়ণচন্দ্র সাহা জানান, তাঁদের ইট-সুরকির বাড়িটি ১৩২৫ বাংলা সনে তাঁর দাদা তৈরি করেন। দাদা ছিলেন পাট ব্যবসায়ী। বর্তমানে গ্রামটিতে বাস করে আড়াইশ পরিবার। মসজিদ, মন্দির, স্কুল, কবরস্থান, শ্মশানঘাট ও বাজার আছে। বহুদিন আগের তৈরি মাটির ঘরও চোখে পড়ে। গ্রামের প্রধান রাস্তাটি সরু এবং ইটের সোলিং করা। এটি তারকচন্দ্র সাহা সড়ক নামে পরিচিত।



সাধারণত ঢাকা হতে বিরুলিয়ে গেলে যে পথ দিয়ে যায় আমরা ঠিক তার বিপরীত দিক দিয়ে প্রবেশ করলাম বিরুলিয়া গ্রামে। অর্থাৎ বিরুলিয়ার একেবারে শেষ প্রান্ত দিয়ে। প্রবেশ মুখেই একটি একতলা পুরাতন বাড়ী। এখানে থেমে জলপান এবং বিশ্রাম সেরে নিলাম। কারণ সেদিন ছিল প্রচণ্ড গরম। এরপর শুরু হল আমাদের বিরুলিয়া দর্শন। মোটর সাইকেল এক একটি বাড়ীর সামনে রেখে, সেখানে বর্তমানে বসবাসরত বাসিন্দাদের অনুমতি নিয়ে আমরা ঘুরে ঘুরে দেখছিলাম শতবর্ষ আগের এই সকল স্থাপনা আর মনে মনে কল্পনা করছিলাম সেই জমজমাট নগরীর চিত্রখানা।



যদি পানাম নগরীর মত বিরুলিয়ার এই সকল স্থাপনাগুলোকে সংরক্ষণ করা হত সরকারী উদ্যোগে, তাহলে এটা হতে পারত ইতিহাস আর ঐতিহ্যের মিশেলে এক অনন্য পর্যটন কেন্দ্র। বর্ষায় চারিদিকে যখন অথৈ জল নিয়ে ছোট্ট বিরুলিয়া দ্বীপেরমত জেগে থাকে তার শতবর্ষ পুরানো এই সকল স্থাপনা নিয়ে, তখন বড়ই নয়নাভিরাম লাগে দেখতে। তো এই বর্ষায় যাচ্ছেন কি বিরুলিয়া ভ্রমণে। আমার ছোট্ট ক্যামেরায় তোলা কিছু ছবি আপনাদের জন্যঃ



তথ্যসুত্রঃ কালের কণ্ঠ















































































মন্তব্য ১২৮ টি রেটিং +২৫/-০

মন্তব্য (১২৮) মন্তব্য লিখুন

১| ১৪ ই জুন, ২০১৪ বিকাল ৩:৫৯

দেশের মালিক বলেছেন: অসাধারণ

১৫ ই জুন, ২০১৪ রাত ১২:১৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ। দেশের মালিক কি এব্যাপারে কোন কিছু করবেন না? দেশের সম্পদ হারিয়ে যাচ্ছে... :)

২| ১৪ ই জুন, ২০১৪ বিকাল ৪:৪৮

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: আসলেই সরকারের উচিত এদিকে দৃষ্টি দেওয়া।
চমৎকার পোস্ট।

১৫ ই জুন, ২০১৪ রাত ১২:২১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ভাইয়া সরকার এগুলো দেখবে? তাজহাট প্যালেস, বালিয়াটি জমিদার বাড়ী, মহেড়া জমিদার বাড়ী, ভাওয়াল রাজার রাজবাড়ী'র মত বিখ্যাত দুয়েকটি ছাড়া আরসব ধ্বংসের দ্বারপ্রান্তে।

মন্তব্য এবং পাঠের জন্য আন্তরিক ধন্যবাদ জানবেন।

৩| ১৪ ই জুন, ২০১৪ সন্ধ্যা ৬:১০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অসাধারন একটা পোষ্ট! দারুন লাগল। ঢাকার এত কাছে কিন্তু কখনও যাওয়া হয় নি।

১৫ ই জুন, ২০১৪ রাত ১২:২২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ প্রিয় কাভা। এই বর্ষায় কিন্তু যেতে পারেন।

৪| ১৪ ই জুন, ২০১৪ সন্ধ্যা ৭:১৫

জানা বলেছেন:

দারুণ কাজ। অসাধারণ ছবিগুলো আমাদের প্রাচীন নিদর্শন এবং সভ্যতাকে চিনিয়ে দেয়। দুঃখজনক হলেও সত্যি যে এই অসাধারণ নিদর্শন গুলির সংরক্ষণের পদক্ষেপ কেউ নেয়না, নেয়নি।

এখন থেকে ১৮ বছর আগে আমি আমার পরিবারের সাথে এই বিরুলিয়ায় প্রথমবার বেড়াতে যাই। মুগ্ধ হই শিল্পকর্মমন্ডিত এই অসাধারণ ছোট্ট গ্রামটি ঘুরে দেখে। এরপরেই গেছি বার কয়েক। গৌরবের অনেককিছুই হারিয়েও গ্রামটি এখনও একটি মনমুগ্ধকর ইতিহাস হয়ে রয়েছে। শতবর্ষি বটগাছটার নীচে এখনও হাট বসে, মৌসুমী মেলা হয়। গ্রামের কিছু আপাতত বিত্তবান ও বর্ষিয়ান মানুষের সাথে কিছুক্ষণ কথা বলে এখনও জানা যায় বিরুলিয়ার গৌরবময় ইতিহাস এবং ক্রমশ অবহেলায় হারিয়ে যাওয়া জৌলুস সম্পর্কে।

প্রতিবছর দূর্গাপুজোয় এখনও ঐ গ্রামটিতে বিশেষ আয়োজন হয়, নবান্নে, পয়লা বৈশাখে বা চৈত্রসংক্রান্তিতে উৎসবমূখর হয়।

এই ঐতিহ্যবাহী শিল্পমন্ডিত দর্শনীয় জায়গাগুলোতে আমাদের অতীত, বর্তমান এবং ভবিষ্যতের কোন অভিভাবকেরই নজর ছিলনা, নেই এবং থাকবে কিনা জানি।

দারুণ একটি পোস্টের জন্যে অশেষ ধন্যবাদ @বোকা মানুষ বলতে চায়। দেখা যাক অত্যন্ত গুরুত্বপূর্ণ এই বিষয়টিতে সংশ্লিষ্টদের কোনভাবে নজর কাড়া যায় কিনা।

ভাল থাকবেন।

১৫ ই জুন, ২০১৪ রাত ১২:২৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ প্রিয় জানা আপু। আমার এই ক্ষুদ্র পোস্টটিকে এত গুরুত্ব দেয়ার জন্য। দেখা যাক সংশ্লিষ্টদের কোনভাবে যদি নজর কাড়া যায়। তাহলে সবচেয়ে খুশী হব আমি। কারণ গত এক বছর নিয়ে শুধু নিজের শখের বশে ঢুঁ মারছি 'বাংলার জমিদার বাড়ী'

আরেকটা বিষয়ে আপনাকে ধন্যবাদ না জানিয়ে পারছিনা। শত প্রতিকুলতা সত্ত্বেও আমাদের মত অলেখকদের লেখনী চর্চার জন্য সামু ব্লগকে টিকিয়ে এবং এগিয়ে নিয়ে যাওয়ার জন্য। ভালো থাকবেন।

৫| ১৪ ই জুন, ২০১৪ সন্ধ্যা ৭:৩৮

ডি মুন বলেছেন: জানা বলেছেনঃ দেখা যাক অত্যন্ত গুরুত্বপূর্ণ এই বিষয়টিতে সংশ্লিষ্টদের কোনভাবে নজর কাড়া যায় কিনা।

দেখা যাক।

আপনার অসাধারণ পোস্টে ভালো লাগা

১৫ ই জুন, ২০১৪ রাত ১২:৩১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ডি মুন বলেছেন: আপনার অসাধারণ পোস্টে ভালো লাগা :)

অনেক ধন্যবাদ।

৬| ১৪ ই জুন, ২০১৪ সন্ধ্যা ৭:৫৫

পরিবেশ বন্ধু বলেছেন: সুন্দর ছবি , অসাধারন পোস্ট

১৫ ই জুন, ২০১৪ রাত ১২:৩২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ পরিবেশ বন্ধু। ছবিগুলো আমার ছোট্ট ক্যামেরায় কাঁচা হাতে তোলা। কিছু ছবি কিন্তু মোবাইলেও তোলা। :P

৭| ১৪ ই জুন, ২০১৪ রাত ৯:৩১

ব্লগার ভাই বলেছেন: ৭-৮ বছর আগে বিরুলিয়া গিয়েছিলাম। তখন আমার প্রশ্ন জেগেছিল, ঢাকার এত কাছে এত প্রাচীন কীর্তি আছে কিন্তু খুবই কম মানুষই এর ব্যাপারে জানে। সংরক্ষণ করা গেলে এটা হতে পারে একটি খুবই সুন্দর পর্যটন কেন্দ্র। কিন্তু আপসোস আমাদের দেশ বলে কথা ?

১৫ ই জুন, ২০১৪ রাত ১২:৩৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: কষ্ট পাওয়া ছাড়া আর কিছুই করার নাই। আমি বেশ কয়েকটি এলাকায় জমিদার বাড়ীর সংশ্লিষ্ট লোকদের সাথে কথা বলেছি। বেশীরভাগ ক্ষেত্রেই দেখেছি মালিক পক্ষের উত্তরসূরিদের অনীহা এবং আর্থিক অস্বচ্ছলতা প্রধান কারণ এইসকল ঐতিহাসিক স্থাপনাগুলো ধ্বংস হওয়ার পেছনে।

ধন্যবাদ ব্লগার ভাই

৮| ১৪ ই জুন, ২০১৪ রাত ১১:১৮

শ্লোগান০০৭ বলেছেন: আমি মিরপুরের বাসিন্দা...। আপনার প্রর্দশিত অভিজ্ঞতার আমিও একজন...... তবে এমন হাজার হাজার গর্বকরার ন্যায় সম্পদ আমাদের দেশ জুরে অবহেলায় পড়ে আছে আর সময়ের গর্ভে হারিয়ে যাচ্ছে। এতো সমস্যার সমাধান না দিতে পারা দেশের হর্তকর্তাদের চোখে কি এসব পড়বে কি না সন্দেহ..... । তবে আশা করতে ক্ষতি কি

১৫ ই জুন, ২০১৪ রাত ১২:৪২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ শ্লোগান০০৭ পাঠ এবং মন্তব্যে।

তারপরও যেহেতু দেশ আমাদের, তাই আমাদের কিছু করা উচিত বলেই এই লেখা। আমি গত একবছর যাবত 'বাংলার জমিদার বাড়ী' নিয়ে কাজ করে যাচ্ছি। দোয়া করবেন এই কাজ যেন কণ্টিনিউ করতে পারি।

৯| ১৪ ই জুন, ২০১৪ রাত ১১:৫০

ঢাকাবাসী বলেছেন: সংরক্ষন! আরে বছর দুয়েক পর কনফার্ম দেখবেন এটা নেতাদের দ্বারা দখল হয়ে একটা ক্লাবঘর তারপর দোকান ঘর হইসে, তারপর মার্কেট হইসে। ফাজলামো!

১৫ ই জুন, ২০১৪ রাত ১২:৪৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: হয়ত হবে। কিন্তু আশা রাখতে কি দোষ বলেন ঢাকাবাসী। ঐখানে আপনি যেগুলো বললেন সেগুলো না হলেও এক সময় দালানগুলো ভেঙ্গে ফেলবে, জীবন ও জীবিকার তাগিদে। তাই এখনই এগুলো সংরক্ষণ করা জরুরী।

পাঠ এবং মন্তব্যের জন্য আন্তরিক কৃতজ্ঞতা জানবেন।

১০| ১৫ ই জুন, ২০১৪ রাত ১২:২৪

স্নিগ্ধ শোভন বলেছেন:


বরাবরের মত সুন্দর পোস্ট!!!




পোস্টটি স্টিকি করে সকলের নজরে আনার চেষ্টা করার জন্য জানা আপুকে ধন্যবাদ।

১৫ ই জুন, ২০১৪ রাত ১২:৪৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আর আমার পক্ষ হতে শোভনকে জানাই বরাবরের মত ধন্যবাদএবং কৃতজ্ঞতা।

১১| ১৫ ই জুন, ২০১৪ রাত ১:৫২

সায়েম মুন বলেছেন: আমার ঢাকাস্থ নিবাস থেকে খুব কাছে। আগে শুধু নামটা শুনেছিলাম। আজকে আপনার পোস্টের মাধ্যমে বিরুলিয়াকে নতুন করে জানলাম। এটা হতে পারতো খুব পরিচিত একটা জায়গা। পানাম না হোক নিজ নামে প্রতিষ্ঠিত। খুব ইচ্ছে আছে গ্রামটা একবার অন্তত ঘুরে দেখবো। :)

১৫ ই জুন, ২০১৪ সকাল ১১:৩০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ঠিক বলেছেন, পানাম না হোক নিজ নামে প্রতিষ্ঠিত হলেও হওয়া দরকার।

এই বর্ষায় কেন সামু ব্লগাররা ঘুরে আসে না বিরুলিয়া। কাল্পনিক_ভালোবাসা, সায়েম মুন দুজন আছেন; আরও কয়েকজন হলে একটা টিম করে ঘুরে আসতে পারেন।

১২| ১৫ ই জুন, ২০১৪ রাত ৩:৪৩

পরিবেশবাদী ঈগলপাখি বলেছেন: ডোরাকাটা দাগ দেখে বাঘ চেনা যায়,
লাল নীল লেজ দেখে ড়েসিডেন্ট ভাঁড় । :) :)

(পোস্টের সাথে কমেন্ট এর কোন সম্পর্ক নেই )

১৫ ই জুন, ২০১৪ সকাল ১১:৩৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: পরিবেশবাদী ঈগলপাখি বলেছেন: ডোরাকাটা দাগ দেখে বাঘ চেনা যায়,
লাল নীল লেজ দেখে ড়েসিডেন্ট ভাঁড় ।

(পোস্টের সাথে কমেন্ট এর কোন সম্পর্ক নেই )


তাহলে এরকম একটি পোষ্টে এমন কমেন্ট করার অর্থ কি?

১৩| ১৫ ই জুন, ২০১৪ সকাল ৯:৪৫

সুমন জেবা বলেছেন: "বিরুলিয়া " নামটার সাথে পরিচিত ছিলাম । আজ আপনার কল্যাণে এর ইতিহাস ঐতিয্যের সাথেও পরিচিত হলাম ।
ধন্যবাদ সুন্দর পোষ্টের জন্য ।

১৫ ই জুন, ২০১৪ সকাল ১১:৩৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: পাঠ এবং মন্তব্যে কৃতজ্ঞতা জানবেন।

১৪| ১৫ ই জুন, ২০১৪ সকাল ১০:০২

আলম 1 বলেছেন: অসাধারন -----অসাধারন একটা পোষ্ট ।

১৫ ই জুন, ২০১৪ সকাল ১১:৩৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ আলম 1।

১৫| ১৫ ই জুন, ২০১৪ সকাল ১০:৩১

মুদ্‌দাকির বলেছেন: শিরনামের সাথে একমত, জানা ছিলনা এই গুলো বা বলতে পারেন এই ভাবে চিন্তাও করি নাই, আসলেই এই গুলার সংরক্ষন দরকার !!! ধন্যবাদ !!

১৫ ই জুন, ২০১৪ সকাল ১১:৩৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আর তাই এই সকল ঐতিহ্যবাহী স্থাপনার সংরক্ষণে যথাযথ কতৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করতে আমাদের উচিত জন সম্মুখে এইগুলোর অতীত এবং বর্তমান তুলে ধরা।

ভালো থাকবেন।

১৬| ১৫ ই জুন, ২০১৪ সকাল ১০:৪৮

ৎঁৎঁৎঁ বলেছেন: দারুন পোস্ট! বটগাছের ছবিটা দেখে মাথা নষ্ট হইসে!

১৫ ই জুন, ২০১৪ সকাল ১১:৪১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: সত্যিই বটগাছটা দেখতে অসাধারণ। সেদিন শেষ বিকেলটা আমরা এই বটগাছের ফটোসেশন করে পার করেছিলাম। মজার ব্যাপার হল এই বটগাছটি একেক এঙ্গেল হতে একেক রকম লাগে দেখতে। আর এই ভরা বর্ষায়তো অসাম!

ধন্যবাদ কবি।

১৭| ১৫ ই জুন, ২০১৪ সকাল ১১:১৪

সোহানী বলেছেন: ভূমি দস্যুদের নজরে পরার অাগেই কিছু করা উচিত সংশ্লিস্টদের। তা না হলে কিছুদিন পরেই সাইনবোর্ড পাবেন অমুক রিয়েল এস্টেট কোম্পানীর............

১৫ ই জুন, ২০১৪ সকাল ১১:৪৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ভবিষ্যৎ নয়, বর্তমান। দেখুন Bikroy.com এবং olx.com.bd এর দুটি বিজ্ঞাপনঃ :(( :(( :(( :((

বাণিজ্যিক জমি বিরুলিয়া বেড়িবাঁধের পাশে - Bikroy.com
bikroy.com/.../baannijyik-jmi-biruliyyaa-berribaandher-paashe-for-sale-...
২ মার্চ, ২০১৪ - বাণিজ্যিক জমি বিরুলিয়া বেড়িবাঁধের পাশে বিক্রয় পল্লবী, বাংলাদেশ. বিরুলিয়া বাসস্ট্যান্ড বেড়িবাঁধের পাশে ১৩ বিঘা ভরাট করা উঁচু জমি বিক্রয় হবে। জমি টি পল্লবি থানার দ্বিগুণ মৌজায় অবস্থিত।

ঢাকার উপকন্ঠে সাভারে,বিরুলিয়া ব্রীজ থেকে মাত্র ২ ... - Dhaka
dhakacity.olx.com.bd/iid-650991735
ঢাকার উপকন্ঠে সাভারে,বিরুলিয়া ব্রীজ থেকে মাত্র ২ কিলোমিটার পশ্চিমে নির্ভেজাল, উচুঁ,বাগান-বাড়ি,ভিটা জমি। বেড়ী বাঁধ সংলগ্ন বিরুলিয়া ব্রীজের কাজ এগিয়ে চলছে। কাজের অগ্রগতি দেখে এই বর্ষাতেই ব্রীজের কাজ শেষ - Land - Dhaka.

১৮| ১৫ ই জুন, ২০১৪ দুপুর ১২:০৫

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: অসাধারণ একটি পোষ্ট! আমাদের ঐতিহ্য ও সংস্কৃতির ধারক ও বাহক এ সব স্থাপনাকে রক্ষার জন্য সংশ্লিষ্টদের কাছে অনুরোধ রইল।

১৫ ই জুন, ২০১৪ বিকাল ৫:৩৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: দেশ প্রেমিক বাঙালী বলেছেন: আমাদের ঐতিহ্য ও সংস্কৃতির ধারক ও বাহক এ সব স্থাপনাকে রক্ষার জন্য সংশ্লিষ্টদের কাছে অনুরোধ রইল।

সহমত সহমত সহমত।

১৯| ১৫ ই জুন, ২০১৪ দুপুর ১২:২২

জুন বলেছেন: অনেক দিন পর অনেক পরিচিত এই জনপদ দেখে খুব ভালোলাগলো। এর পাশ দিয়ে নৌকায় কহর দরিয়া পাড়ি দিয়ে সাভারের খাগানে গিয়েছি কয়েকবার। আপনার পোষ্টে প্লাস
+

১৫ ই জুন, ২০১৪ বিকাল ৫:৩৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ জুন।

২০| ১৫ ই জুন, ২০১৪ দুপুর ১:০৬

টয়ম্যান বলেছেন: চমৎকার পোস্ট ++++্

১৫ ই জুন, ২০১৪ বিকাল ৫:৩৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ।

২১| ১৫ ই জুন, ২০১৪ দুপুর ১:১১

ছাসা ডোনার বলেছেন: আসলেই খুব সুন্দর লিখেছেন। আপনাদের মত সচেতন মানুষদেরই দরকার আমাদের দেশে। ধন্যবাদ

১৫ ই জুন, ২০১৪ বিকাল ৫:৩৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: :) লজ্জা পাইসি...

২২| ১৫ ই জুন, ২০১৪ দুপুর ২:৩৭

পাউডার বলেছেন:
বিরুলিয়ায় তেমন আহামরি কিছু নাই। এগুলা শিল্প মানদণ্ডে উত্তীর্ণ নয় বরং কলকাতার কিছু ভবনের নকশার নকলে তৈরি।

তৎকালীন রক্তচোষা জমিদারদের পরিত্যাক্ত বসতভিটা সংরক্ষণের তেমন প্রয়োজন আছে বলে মনে করি না।

১৫ ই জুন, ২০১৪ বিকাল ৫:৪৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: প্রতিটি জমিদারী প্রথা তথা শাসকমাত্রই রক্তচোষা এই ধারনা থেকে বের হয়ে আসেন। একটু খোঁজ খবর নেন।

দ্বিতীয়ত তৎকালীন ভারতবর্ষে বৃহত্তর বাংলার অংশই ছিল কলকাতা এবং আমাদের এই অঞ্চল। আর সেই সময়ে এই ভারতবর্ষে ভবনগুলোর অনেকগুলো নি্দিষ্ট ধারা ছিল যার বেশ কিছু ব্যাপক জনপ্রিয় ছিল এই বঙ্গদেশে। তাই কোন ভবনের নকল সেটা মুখ্য নয়।

আর সবশেষে শিল্প মানদণ্ডে উত্তীর্ণ কিনা তা আ্কিটেক্টরা বলতে পারবেন। আমি অধম কেম্নে বলি? আর শিল্প মানদণ্ডে উত্তীর্ণ না হলে বা কোন নির্দিষ্ট কিছুর অনুকরণে তৈরি হলেই কই ইতিহাস বা ঐতিহ্য নষ্ট করে ফেলতে হবে?

আপনার অভিমতের সাথে একমত হতে পারলাম না বলে দঃখিত।

২৩| ১৫ ই জুন, ২০১৪ দুপুর ২:৫৯

তাহসিন মামা বলেছেন: চমৎকার পোস্ট। বোকা মানুষ কে অনেক ধন্যবাদ এরকম একটি পোস্ট ও ছবির জন্য। আমাদের দেশে এরকম কতো জায়গা আছে যার হদিস আমরা জানিই না, অথবা জানলেও গুরুত্ব দেই না। ভবিষ্যতে আরও এ জাতীয় পোস্ট আশা করছি।

১৫ ই জুন, ২০১৪ বিকাল ৫:৪৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ তাহসিন মামা। আপনার অনুরোধ রাখার চেষ্টা করবো।

আপনার লেখাগুলো কিন্তু জটিল...

২৪| ১৫ ই জুন, ২০১৪ বিকাল ৪:২১

নীল ভোমরা বলেছেন: ঢাকার এত কাছে দেখার মত এমন একটা পুরাতন অভিজাত এলাকার ধংসাবশেষ রয়েছে...আমারা অনেকে জানি-ই না! তবে আমি দু'বার ঘুরে এসেছি বিরুলিয়া!... চমৎকার দর্শনীয় সব পুরাতন বাড়ী-ঘর!

১৫ ই জুন, ২০১৪ বিকাল ৫:৫২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ঢাকার এত কাছে দেখার মত এমন একটা পুরাতন অভিজাত এলাকার ধংসাবশেষ রয়েছে...

চমৎকার বলেছেন।

নাইবা থালো আহামরি শিল্প মানদণ্ড অথবা হলোই না হয় নকশার নকল; তারপরও আমাদেরঐতিহ্য।

২৫| ১৫ ই জুন, ২০১৪ বিকাল ৪:৪৯

আকাশ হইতে চাই বলেছেন: ঢাকাবাসী বলেছেন: সংরক্ষন! আরে বছর দুয়েক পর কনফার্ম দেখবেন এটা নেতাদের দ্বারা দখল হয়ে একটা ক্লাবঘর তারপর দোকান ঘর হইসে, তারপর মার্কেট হইসে। ফাজলামো

মোটর সাইকেল কি নৌকায় করে পার করেছেন?

১৫ ই জুন, ২০১৪ বিকাল ৫:৫৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ফেরার সময় নৌকা করে মোটর সাইকেল পার হয়েছিলাম। আর গিয়েছি টঙ্গী হতে আশুলিয়া দিয়ে ঘুর পথে। বিরুলিয়া গ্রামের পেছন দিক দিয়ে ঢুকেছিলাম।

ভালো থাকবেন।

২৬| ১৫ ই জুন, ২০১৪ বিকাল ৪:৪৯

সাদা মনের মানুষ বলেছেন: একবার গিয়েছিলাম পানির সময়, তখন বট গাছটার ভালো ছবি তুলতে পারিনি, আজ আপনার তোলা ছবি দেকে আমি চমৎকৃত।

সব বোকা মানুষগুলো যদি এভাবে বলার চেষ্টা করতো, আরো কতো কি জানি আমরা দেখতে পেতাম :P

১৫ ই জুন, ২০১৪ বিকাল ৫:৫৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ;) ;) ;)

:P :P :P

=p~ =p~ =p~

২৭| ১৫ ই জুন, ২০১৪ সন্ধ্যা ৭:২৬

বিদ্রোহী ভৃগু বলেছেন: আমাদের কত ইতিহাস কত ঐতিহ্য কালের গর্ভে হারিয়ে গেছে যাচ্ছে.. অগণন..

অত্যাচারী জমিদার হোক বা প্রজাবৎসল শাসক হোক কিংবা নাম না জানা ঐতিহ্য হোক সব কিছূকেই সংরক্ষন করতে হবে। তবেই না ইতিহাসের কষ্টি পাথরে ঘষে ঘষে নিজেদের জানতে চিনতে বুঝতে পারব।

আমাদের অস্থিত্ব, আমাদের টিকে থাকা আমাদের জয় পরাজয় সবই আমাদের ইতিহাস। শুধূ মাখন খেলে কি হবে;) ???????

১৬ ই জুন, ২০১৪ বিকাল ৪:১৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বিদ্রোহী ভৃগু বলেছেন: আমাদের অস্থিত্ব, আমাদের টিকে থাকা আমাদের জয় পরাজয় সবই আমাদের ইতিহাস। শুধূ মাখন খেলে কি হবে ???????

সহমত সহমত সহমত

২৮| ১৫ ই জুন, ২০১৪ সন্ধ্যা ৭:৩৯

বোধহীন স্বপ্ন বলেছেন:
ঢাকার কাছেই এত সুন্দর একটা জায়গা আছে!! একদিন যেতে হবে।

১৬ ই জুন, ২০১৪ বিকাল ৪:১৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: এই বর্ষায় ঘুরে আসুন, ভালো লাগবে।

২৯| ১৫ ই জুন, ২০১৪ রাত ৮:২৫

সুমন কর বলেছেন: চমৎকার সব ছবি ! সরকারের দৃষ্টি কামনা করছি।

১৬ ই জুন, ২০১৪ বিকাল ৪:২০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ সুমন কর।

৩০| ১৫ ই জুন, ২০১৪ রাত ৯:৩৫

একজন ঘূণপোকা বলেছেন: অসাধারণ

১৬ ই জুন, ২০১৪ বিকাল ৪:২১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আসলেই জায়গাটা আর স্থাপনাগুলো অসাধারণ।

৩১| ১৬ ই জুন, ২০১৪ সকাল ৯:৪৩

হাসান বিন নজরুল বলেছেন: জেনে ভালো লাগলো :)

১৬ ই জুন, ২০১৪ বিকাল ৪:২১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ হাসান বিন নজরুল।

৩২| ১৬ ই জুন, ২০১৪ সকাল ১০:৩৯

আম্মানসুরা বলেছেন: বাহ! বেশ চমৎকার জায়গা। যেতে ইচ্ছা করছে

১৬ ই জুন, ২০১৪ বিকাল ৪:২২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আগামী ছুটির দিনে চলে যান, ভালো লাগবে।

৩৩| ১৬ ই জুন, ২০১৪ সকাল ১০:৪২

বৃতি বলেছেন: চমৎকার পোস্ট! ভালো লাগা থাকলো অনেক।

১৬ ই জুন, ২০১৪ বিকাল ৪:২৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ বৃতি

৩৪| ১৬ ই জুন, ২০১৪ সকাল ১০:৫০

আমি তুমি আমরা বলেছেন: চমৎকার পোস্ট। একাদশ ভাল লাগা রইল :)

১৬ ই জুন, ২০১৪ বিকাল ৪:২৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: পুরো ফুটবল টিম??? :P :P :P

কততম ধন্যবাদ জানি না, কিন্তু ধন্যবাদ =p~ =p~ =p~

৩৫| ১৬ ই জুন, ২০১৪ দুপুর ১:৫৭

শাবা বলেছেন: ঐতিহ্য সংরক্ষণে আামদের সবাইকে এগিয়ে আসতে হবে।
বর্তমানে ভূমি দস্যুদের দৌরাত্ব থেকে দেশের ঐতিহ্য রক্ষায় জাতি-ধর্ম-বর্ণ, দল-মত-পথ নির্বিশেষে সবাইকে এগিয়ে আসতে হবে।
দৃষ্টি আকর্ষণের জন্য লেখককে অসংখ্য ধন্যবাদ।

১৬ ই জুন, ২০১৪ বিকাল ৪:২৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: মন্তব্য ও পাঠে কৃতজ্ঞতা জানবেন।

৩৬| ১৬ ই জুন, ২০১৪ বিকাল ৩:০৫

হামিদ আহসান বলেছেন: দারুন একটা পোস্ট দিলেন ভাই। জানা ছিল না .........................

যাব এবার একদিন সময় করে দেখে আসব। আপনাকে অশেষ ধন্যবাদ।

১৭ ই জুন, ২০১৪ রাত ১০:৪১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আপনাকেও অনেক ধন্যবাদ।

৩৭| ১৬ ই জুন, ২০১৪ বিকাল ৫:৪৮

ড. মোস্তাফিজুর রহমান বলেছেন: প্রজা বৎসল হোক অথবা অত্যাচারি হোক, আত্মার হাহাকার অথবা কোলাহল যাই জড়িয়ে থাকুক আমাদের ইতিহাসের সবটুকুই সংরক্ষণ প্রয়োজন। না হয় আমাদের শিক্ষা পূর্ণাঙ্গ হবেনা।

১৭ ই জুন, ২০১৪ রাত ১০:৪৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: সহমত

৩৮| ১৭ ই জুন, ২০১৪ সকাল ৮:৪১

মরণের আগে বলেছেন: এত সুন্দর জানা ছিলনা যাবো ইনশাআল্লাহ একদিন।

ধন্যবাদ পোস্টএর জন্য

১৭ ই জুন, ২০১৪ রাত ১০:৪৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ

৩৯| ১৭ ই জুন, ২০১৪ সকাল ১০:১৩

রেজোওয়ানা বলেছেন: বেশির ভাগ বাড়িই বেদখল করা যা আইনের (এনিমি প্রপার্টি ল) ফাদ এড়িয়ে এদের এখন একুয়ার এবং প্রিজার্ভ করা খুব মুশকিল--তবে সরকার এবং জনগন যদি চায় তবে সবই সম্ভব। এটা খুবই সম্ভাবনাময় পর্যটন স্থান হতে পারে--অলরেডি প্রমিনেণ্ট শ্যুটিং স্পট এটা!

আমি বছর তিনেক আগে একটা লেখা লিখেছিলাম বিরুলিয়া নিয়ে---
রাচীন বিরুলিয়ার একদিন........


অনেকদিন বাদে ব্লগে আসলাম--এসেই দেখি সামু আমার প্রিয় একটা বিষয় নিয়ে লেখা স্টিকি করছে--বিষয়টা ভাল্লাগসে!

১৭ ই জুন, ২০১৪ রাত ১০:৪৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আপনার লেখাটা আগেই পড়েছি। ঐ লেখা দেখে অনেকেই কিন্তু বিরুলিয়া ঘুরতে গিয়েছে।

৪০| ১৭ ই জুন, ২০১৪ সকাল ১০:৫৬

মনিরা সুলতানা বলেছেন: দারুন পোস্ট ... :)

১৭ ই জুন, ২০১৪ রাত ১০:৪৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ।

৪১| ১৭ ই জুন, ২০১৪ দুপুর ২:১৮

আরজু পনি বলেছেন:

যেতে হবে...

শেয়ার করার জন্যে অনেক ধন্যবাদ জানাই ।।

১৭ ই জুন, ২০১৪ রাত ১০:৪৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: পাঠ এবং মন্তব্যে আপনাকেও জানাই কৃতজ্ঞতা

৪২| ১৭ ই জুন, ২০১৪ দুপুর ২:৪৪

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন: সুন্দর একটা পোস্ট।

শেয়ার করার জন্য ধন্যবাদ।

১৭ ই জুন, ২০১৪ রাত ১০:৪৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ।

৪৩| ১৭ ই জুন, ২০১৪ বিকাল ৪:৩২

নাবিক মানব বলেছেন: ধন্যবাদ ভাই । ঢাকাতে এ রকম একটা দেখার মত স্থান আছে জানা ছিলনা।

১৭ ই জুন, ২০১৪ রাত ১০:৫১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ঠিক তাই, এরকম অনেক জায়গা আমাদের আশেপাশে লোক চক্ষুর আড়ালে পড়ে আছে।

৪৪| ১৭ ই জুন, ২০১৪ সন্ধ্যা ৭:৫৪

রাজা খায় গাজা বলেছেন: অসাধারণ একটা জায়গার সন্ধান দিলেন বটে......

১৭ ই জুন, ২০১৪ রাত ১০:৫২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ ভাই। আপনার নিকটা অদ্ভুত!!! :P :P :P

৪৫| ১৮ ই জুন, ২০১৪ বিকাল ৪:২৮

আহসানের ব্লগ বলেছেন: কেউ কি আছেন ?
সংরক্ষণ করার ? :'(

১৯ শে জুন, ২০১৪ বিকাল ৩:৩১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: কেউ কি আছেন সংরক্ষণ করার?

ধন্যবাদ।

৪৬| ১৮ ই জুন, ২০১৪ বিকাল ৪:২৯

আহসানের ব্লগ বলেছেন: সবাই আছে নিজের আখের গোছানোয় ব্যাস্ত । :(

১৯ শে জুন, ২০১৪ বিকাল ৩:৩২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: :( :( :(

৪৭| ১৮ ই জুন, ২০১৪ সন্ধ্যা ৭:৩০

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: ভালো লাগলো আপনার পোষ্ট, এরকম একটা বিষয় নিয়ে লেখার জন্যে অনেক ধন্যবাদ আপনাকে।

আমাদের সাংস্কৃতিক অহংকারগুলোকে রক্ষার জন্য এখন থেকেই সচেতন হওয়া দরকার। পৃথিবীর অন্যান্য দেশ কত যত্নের সাথে এসবকে আগলে রাখে, প্রচারণা চালায়, আর আমাদের দেশে এগুলো অবহেলায় নষ্ট হয়।এভাবেই চলতে থাকলে একদিন হয়ত আমাদের ঐতিহ্য বলে পরিচয় দেবার মতো আর কিছু থাকবে না।

১৯ শে জুন, ২০১৪ বিকাল ৩:৩৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: হয়ত আমাদের ঐতিহ্য বলে পরিচয় দেবার মতো আর কিছু থাকবে না।

সহমত

৪৮| ১৮ ই জুন, ২০১৪ রাত ১০:২৭

সিরাজ সাঁই বলেছেন: অসাধারন পোস্টে প্লাস প্লাস প্লাস।

রেজোওয়ানা আপার পোস্ট দেখে উৎসাহিত হয়ে গত জানুয়ারিতে গিয়েছিলাম বিরুলিয়ায়। ভাগ্যিস গিয়েছিলাম, যে ভাবে ব্রিজ রাস্তা এগুচ্ছে বলে শুনেছি, তাতে আর কিছুদিন পরে গেলে বাড়িগুলোর চিহ্নই পেতাম না। আজিজ মোহাম্মদ ভাই, ইলিয়াস মোল্লাহদের মত রাঘবের দল অলরেডি বাড়িগুলো কিনে ফেলেছে বলে জেনেছি, অতএব ডেমলিশন আর বেশী দূরে নয়।

সরকার বা প্রত্নতত্ত্বওয়ালাদের ডেকে লাভ নেই, কারন তারা জানেনা এটা বিশ্বাসযোগ্য কথা নয়। ঐসব জমির দাম আছে অ্যান্ড মানি টকস। ঐতিহ্য সংরক্ষণ, নস্টালজিয়ার মুল্য আমাদের কাছে থাকতে পারে, যাদের থাকা দরকার তাঁদের কাছে নেই, দেয়ার নেভার ওয়াজ :(

আমার ছোট, হাম্বল পোস্টের লিঙ্ক রেখে গেলাম - বিরুলিয়ায় একবেলা

১৯ শে জুন, ২০১৪ বিকাল ৩:৪০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আপনার লেখা পড়ে এলাম, ভালো লেগেছে।

৪৯| ১৯ শে জুন, ২০১৪ সকাল ৭:২০

দ্বীপ ১৭৯২ বলেছেন: অনেক সুন্দর

১৯ শে জুন, ২০১৪ বিকাল ৩:৪৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ।z

৫০| ১৯ শে জুন, ২০১৪ সকাল ১১:৫৯

তন্ময় সর বলেছেন: খুব খুবই ভালো লাগলো......বিশেষ করে ছবি গুলো ৷ মনটা হুহু করে
উঠল ৷আমার পূর্বপুরুষরাও প্রাকৃতিক,প্রত্নতাত্ত্বিক সৌন্দর্য্যে ভরপুর এই বাংলাদেশে জন্মে ছিল,বড় হয়েছিল ৷কিন্তু দেশভাগের নিষ্ঠুরতা পূর্বপুরুষের জন্মভুমি থেকে আমাদের অনেক দূরে সরিয়ে দিয়েছে ৷খুবই আবেগতাড়িত লাগছে ৷......................শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ ৷

১৯ শে জুন, ২০১৪ বিকাল ৩:৫১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: কি প্রতিত্তর লিখি ভেবে পেলাম না

:'(

৫১| ১৯ শে জুন, ২০১৪ বিকাল ৩:৪৯

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: অসাধারণ একটি পোষ্ট!

১৯ শে জুন, ২০১৪ বিকাল ৩:৫৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ।

৫২| ১৯ শে জুন, ২০১৪ বিকাল ৪:৪৮

জীবলু বলেছেন: লেখক কে ধন্যবাদ বিষয়টি শেয়ার করার জন্য । সময় করে অবশ্যই বিরুরিয়া যাব ।
ধন্যবাদ ।

২০ শে জুন, ২০১৪ দুপুর ১:৫৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: মন্তব্য ও পাঠে কৃতজ্ঞতা রইল।

৫৩| ১৯ শে জুন, ২০১৪ সন্ধ্যা ৭:৫৪

তন্ময় সর বলেছেন: কোন প্রতিত্তর চাই না ............শুধু শেয়ার করলেই হবে......স্বচক্ষে না হলেও দূর থেকে তো দেখতে পাচ্ছি ৷

২০ শে জুন, ২০১৪ দুপুর ২:০৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: :) :) :)

তন্ময় সর আপনি আমার ভ্রমণ নিয়ে লেখা ভ্রমণ কথা এবং সারা বাংলাদেশ জুড়ে ছড়িয়ে থাকা জমিদার বাড়ীগুলো নিয়ে লেখা 'বাংলার জমিদার বাড়ী' সিরিজ এর লেখাগুলো পড়ে দেখতে পারেন। হয়ত আপনার ভালো লাগতে পারে।


ভালো থাকবেন নিরন্তর।

৫৪| ২০ শে জুন, ২০১৪ দুপুর ১২:৫১

আমি দিহান বলেছেন: অসাধারন পোস্ট, অসাধারন উপস্থাপনা।

কোন একদিন সমস্যা করবেন যেতে নিবেন।

শুভেচ্ছা নিয়েন।

২০ শে জুন, ২০১৪ দুপুর ২:০৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ দিহান। আপনার নামটা অনেক সুন্দর।

৫৫| ২০ শে জুন, ২০১৪ দুপুর ২:৫১

আমি দিহান বলেছেন: ইচ্ছা করেই প্রথম কমেন্ট উল্টা পাল্টা করেছি। কিছু মনে করবেন না আবার।
পানাম নগরীতে(হতে পারত) যাওয়ার ইচ্ছে হচ্ছে আমার। অবশ্যই আপনার পোস্ট পড়ে।

দুঃখিত এই পোস্টে সেই ধরণের কমেন্টের জন্য।

ভালো থাকবেন।

২০ শে জুন, ২০১৪ বিকাল ৩:২১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ওমা কি মনে করব। ব্লগে লেখালেখিতে ফনোটিক ভুল আমাদের প্রচুর হতেই পারে। আর ইচ্ছা করে করলে তো আরও মজা।

ভালো থাকবেন।

৫৬| ২০ শে জুন, ২০১৪ বিকাল ৪:১৩

তন্ময় সর বলেছেন: বাংলাদেশের বিভিন্ন জেলার ভাষা নিয়ে আপনার কাছে কোন তথ্য থাকলে জানাবেন ৷খুবই বাধিত থাকবো .................

২৩ শে জুলাই, ২০১৪ সন্ধ্যা ৭:৩৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: নারে ভাই, তন্ময় সর, তেমন কোন তথ্য আমার কাছে নাই।

ভালো থাকবেন।

৫৭| ২০ শে জুন, ২০১৪ সন্ধ্যা ৬:৪২

সিরাজুল লিটন বলেছেন: ভালো লেগেছে। অসাধারণ!

২৩ শে জুলাই, ২০১৪ সন্ধ্যা ৭:৩৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ।

৫৮| ২০ শে জুন, ২০১৪ রাত ৯:১৮

মুরশীদ বলেছেন: বহুবার দেখা দূর থেকে । কাছে যাওয়া হয়নি । আপনার চোখে দেখে নিলাম । ++++্

২৩ শে জুলাই, ২০১৪ সন্ধ্যা ৭:৩৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ মুরশীদ, আর দূর থেকে নয়, এবার দেখতে হবে কাছে গিয়ে। ঠিক আছে? :P

৫৯| ২১ শে জুন, ২০১৪ সকাল ৭:২৮

স্বরব্যঞ্জ বলেছেন: সময় পাইলে যাবো.।

২৩ শে জুলাই, ২০১৪ সন্ধ্যা ৭:৪০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: হু্মমম... :)

৬০| ২১ শে জুন, ২০১৪ সকাল ৯:৪৬

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
অত্যন্ত দরকারি একটি বিষয়কে স্পর্শ করেছেন।
ধন্যবাদ।

যেতে চাই একবার :)

২৩ শে জুলাই, ২০১৪ সন্ধ্যা ৭:৪৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ ভাইয়া।

আরেকটা কথা, আপনার কমেন্টের রিপ্লাইতেই বলে দেই। এই পোস্টের কিছু কমেন্টের যে রিপ্লাই দেয়াই হয় নাই, তা আমার খেয়ালই ছিল না। গতকাল নাফিসের কমেন্ট এর নোটিফিকেশন চেক করতে গিয়ে দেখি কয়েকটা কমেন্ট এর রিপ্লাই দেয়া হয় নাই। তাই সকলের নিকট আমি আন্তরিকভাবে দুঃখিত।

মাঈনউদ্দিন মইনুল বিশেষ করে আপনার কাছে সরি, কারণ আপনার কমেন্টের রিপ্লাইয়ে এই কথাটুকু লিখার জন্য। :)

৬১| ২২ শে জুলাই, ২০১৪ দুপুর ১২:৪৭

মুনতাসির নাসিফ (দ্যা অ্যানোনিমাস) বলেছেন: সোজা সংকলনে ... ;) B-)

২৩ শে জুলাই, ২০১৪ সন্ধ্যা ৭:৫০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: নাসিফ প্রথমেই সরি, মইনুল ভাইয়ের রিপ্লাইয়ে আপনার নামের বানানে ব্যাঞ্জনচ্যুতি হয়েছে।

আচ্ছা ঘটনা কি? সব সংকলনে যাচ্ছে... কোন সংকলন? এটাতো বলে যান... পি...লি...জ... :)

৬২| ২৩ শে জুলাই, ২০১৪ রাত ৮:৪৬

মুনতাসির নাসিফ (দ্যা অ্যানোনিমাস) বলেছেন: সামনে আসলেই দেইখেন ... ;) :P

২৯ শে জুলাই, ২০১৪ রাত ২:৩৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: :-* :| :((

৬৩| ২৮ শে জুলাই, ২০১৪ রাত ১১:৩৯

শাশ্বত স্বপন বলেছেন: আমার যদি যোগ্যতা থাকত তাহলে নিতাই বাবুর বংশধরদের কোলকাতা থেকে এখানে এনে ভারতীয় দূতাবাসের রাস্ট্রদূত আরো বিশিষ্ট নাগরিকদের নিয়ে বড় একটা প্রোগ্রাম করে সরকারকে চোখে আংগুল দিয়ে সংরক্ষণের প্রয়োজনীয়তা বুঝিয়ে দিতাম।

২৯ শে জুলাই, ২০১৪ রাত ২:৩৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: :-* :-* :-*

৬৪| ০১ লা অক্টোবর, ২০১৪ দুপুর ১২:৪৯

লাল ফৌজ বলেছেন: ভাই, আপনার সাথে কিভাবে যোগাযোগ করবো? আপনার পোস্টটি অসাধারণ হয়েছে। আপনার 'বাংলার জমিদার বাড়ি' ট্যাগের লেখাগুলোও পড়লাম। খুবই অসাধারণ। আমি একজন সাংবাদিক। প্রত্নতত্ত্ব নিয়ে কাজ করা আমার নেশা। বিরুলিয়ার নাম অনেকদিন ধরেই শুনছি, কিন্তু যাওয়ার সুযোগ বের করতে পারছি না। সময় পেলে আমার সাথে যোগাযোগ করবেন প্লিজ।

০১ লা অক্টোবর, ২০১৪ দুপুর ২:০৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আপনি ই-মেইল এড্রেস দিতে পারেন কমেন্টে। অথবা, ভ্রমণ বাংলাদেশ এর অফিসে আসতে পারেন।

ভ্রমণ বাংলাদেশ
১১৩/১, লালবাগ রোড, ঢাকা। (লালবাগ কেল্লা হতে ৩০০ গজ পশ্চিমে, খান মোহাম্মদ মৃধা মসজিদ এর পেছনে)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.