নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বোকা মানুষের কথায় কিই বা আসে যায়

বোকা মানুষ বলতে চায়

আমি একজন বোকা মানব, সবাই বলে আমার মাথায় কোন ঘিলু নাই। আমি কিছু বলতে নিলেই সবাই থামিয়ে দিয়ে বলে, এই গাধা চুপ কর! তাই আমি ব্লগের সাহায্যে কিছু বলতে চাই। সামু পরিবারে আমার রোল নাম্বারঃ ১৩৩৩৮১

বোকা মানুষ বলতে চায় › বিস্তারিত পোস্টঃ

টেলিফ্লিম "ছিন্ন" – বৈরী আবহাওায় অসাধারণ একটি নির্মাণ

২০ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ১২:৩২





ফার্স্ট ক্লিপে সাগরের ঢেউয়ে বাঁশের বিশাল মাচার উপর দুলছেন তারিক আনাম এবং লুৎফর রহমান জর্জ। এর পরের ক্লিপে একটা চরের/দ্বীপের ছবি, দেখেই তো আমি নড়েচড়ে বসলাম। আরে এটা কি! ভোলার কালির চর না? না... না... এটা মনে হয় পটুয়াখালীর সোনার চর। পর মুহূর্তে মনে হল এটা সুন্দরবনের কোন অংশ। কি আর করা বসে পড়লাম টেলিফ্লিমটা দেখতে। আজ দুপুরের ঘটনা।



আমি শুক্রবারে কোথাও ভ্রমণে না গেলে জুম্মা নামাজের পর এনটিভি’তে দুপুরের খবর দেখি এবং খবরের পর যে টেলিফ্লিম দেখায় তা একনজর দেখে নেই, যদি কোন ভালো কিছু দেখায় তবে অবসর কাটানোর ভালো সুযোগ পাওয়া যায় একটা। আজ দুপুরের খবর শেষ হতেই দেখি এরপর দেখবেন টাইটেলে ‘ছিন্ন’ নামের একটি টেলিফ্লিম এর ক্লিপগুলো, যা উপরে বর্ণনা করে লেখা শুরু করেছি। আগ্রহ নিয়ে বসে পড়লাম দেখতে। বহুদিন পর সেইরাম একটা টেলিফিল্ম দেখলাম। এর আগের দেখা সেইরাম ছিল শহীদুজ্জামান সেলিম অভিনীত টেলিফিল্ম "বাজীকর"।



তো কি দেখলাম? কাহিনীটা এরকম, এক চরাঞ্চলে তারিক আনাম আর লুৎফর রহমান জর্জ দুই দরিদ্র বন্ধু, সাগর পাড়ের মানুষ। তাদের কাছে বিপদ সঙ্কুল পথ বেয়ে এক ঝাক বাঁশ সমুদ্র আর বনের মাঝ দিয়ে বয়ে নিয়ে যেতে হবে নির্দিষ্ট গন্তব্যে। অন্য আরেক জায়গায় তিশা বাসর ঘর হতে পালিয়ে যায়, তার অমতে টাকার লোভে তার মদ্যপ বাবা তাকে জোর করে এলাকার এক চরিত্রহীন লম্পটের সাথে বিয়ে দেয়ায়। পালাতে গিয়ে নৌপথে একা ছোট্ট নৌকা নিয়ে রাতের আঁধারে বের হয়ে পড়েন তিশা। পরদিন সকালে তারিক আনাম আর লুৎফর রহমান জর্জ জঙ্গলের ধারে জলের পারে অচেতন তিশাকে দেখতে পান। মূল কাহিনী এখান থেকে শুরু।



একদিকে তারিক আনামের লোভ এবং জৈবিক লালসার জেগে ওঠা, অন্যদিকে লুৎফর রহমান জর্জ এর মানবিক প্রতিরোধ এই নিয়ে এগিয়ে যায় কাহিনী। প্রতি পরতে পরতে দর্শক যা আঁচ করে ঘটে তার বিপরীত। এইভাবে এগোতে এগোতে অবিশ্বাস্য সুন্দর একটা সমাপ্তি ঘটে টেলিফ্লিমটির।



শুটিংয়ের প্রয়োজনে কোথায় না ছোটেন তারকারা! দেশের সীমানা পেরিয়ে প্রায়ই তাদেরকে উড়াল দিতে হয় বিভিন্ন দেশে। কিন্তু এই টেলিফিল্মে তারিক আনাম খান, তিশা এবং লুৎফর রহমান জর্জ ছুটে গেলেন গহীন সমুদ্রে। টানা ছয় দিন সেখানেই আবহাওয়া অফিসের সতর্ক সংকেত উপেক্ষা করে কাজ করেছেন তারা। টেলিফিল্মের শেষে শিল্পীদের দেয়া অভিজ্ঞতার স্মৃতিচারণ থেকে জানা যায় তখন সমুদ্রে চার নম্বর বিপদ সংকেত চলছিল। ওয়াহিদ আনামের রচনা এবং পরিচালনায় টেলিছবিটির দৃশ্যধারণ হয়েছে কুয়াকাটা থেকে বিশ কিলোমিটার দূরে ফাতরার চর সংলগ্ন এলাকায়। আর পুরো শুটিং এর সময় ফাতরার চরের বনবিভাগ ভালো সহায়তা করেছে। টেলিছবিটির কাজের অভিজ্ঞতা সম্পর্কে ওয়াহিদ আনাম বলেন, ‘একদিকে বনের ভয়াবহতা অন্যদিকে সমুদ্রের প্রবল ঢেউ- সবমিলিয়ে রোমাঞ্চকর অভিজ্ঞতা। একবার আবহাওয়া অফিস থেকে চার নম্বর সতর্ক সঙ্কেত দেওয়া হলো। সে অবস্থার ভেতরেই সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত কাজ করেছি আমরা। আমাদের ইউনিটে মোট চল্লিশ জন লোক কাজ করেছে। তিন-চারটা ট্রলার সব সময়ই আশেপাশে থাকতো।



টেলিফিল্মঃ ছিন্ন



এনটিভিতে ঈদের তৃতীয় দিন দুপুর ২টা ৩৫ মিনিটে প্রচার হয় টেলিফিল্ম 'ছিন্ন'। ওয়াহিদ আনামের রচনা ও পরিচালনায় এখানে অভিনয় করেছেন তিশা, তারিক আনাম খান, লুৎফর রহমান জর্জ, নাঈম, শশী, তুষার খান, আহসানুল হক মিনু, শবনম পারভীন প্রমুখ।



কাহিনী সংক্ষেপেঃ ‘খবির, চুন্নু খুবই অভাবী প্রকৃতির মানুষ। কিন্তু এরা বেশ ভালো বন্ধু। একজনের জন্য আরেকজন জীবন পর্যন্ত দিয়ে দিতে পারে। ভালো অর্থের বিনিময়ে পানিপথে কিছু বাঁশ পৌঁছে দেয়ার কাজ পায় তারা। কিন্তু যে পথ দিয়ে যেতে হবে, তা অনেক বিপজ্জনক। গভীর জঙ্গলের মধ্যে ছোট্ট খাল। খবির ও চুন্নু তাদের বাঁশের ভেলা নিয়ে এগিয়ে যাচ্ছে। যাত্রাপথে তারা ভয়াবহ সব পরিস্থিতির মুখোমুখি হয়। এরই মধ্যে খালের পাড়ে তারা একটি মেয়েকে অচেতন অবস্থায় পড়ে থাকতে দেখে। মেয়েটিকে ভেলায় উঠিয়ে নেয় তারা। জ্ঞান ফিরলে জানা যায় যে, তিথি নামের মেয়েটি জীবনের কিছু অমানবিক নির্যাতন থেকে পালিয়ে এসেছে। সুন্দরী তিথিকে দেখে পাল্টে যেতে থাকে খবির। চন্নু এটা টের পেয়ে খবিরকে শাসায়। কিন্তু খবির তার সিদ্ধান্তে অটল। এতদিনের বন্ধুত্ব ধীরে ধীরে ছিন্ন হয়ে যেতে শুরু করে।’



আপনি যদি টেলিফিল্মটি না দেখে থাকেন, তবে আমি বলব দেখতে। কাহিনী, পরিচালনা, স্পট, অভিনয় সব কিছু মিলে আপনি ভালো কিছুই পাবেন, আশাহত হবেন না। আমার মতে এটা ফিল্ম আকারে নির্মাণ করে সিনেমা হলে মুক্তি দেয়া উচিত ছিল। এবং আমার মতে সেই ছবির IMDb Rating হতো 8.5 :)

মন্তব্য ৪৪ টি রেটিং +৭/-০

মন্তব্য (৪৪) মন্তব্য লিখুন

১| ২০ শে সেপ্টেম্বর, ২০১৪ সকাল ৮:৪৩

দুখাই রাজ বলেছেন: দেখেছি । ভালো কাজ হয়েছে টেলিফিল্মটিতে । শুভ সকাল ।

২০ শে সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৪:২৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: পাঠ এবং মন্তব্যে অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানবেন।

২| ২০ শে সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১০:২৬

কসমিক- ট্রাভেলার বলেছেন:




++++++++++

২০ শে সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৫:৩৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ কসমিক- ট্রাভেলার।

৩| ২০ শে সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১১:১৪

অপূর্ণ রায়হান বলেছেন: ঈদে যে তিনটা নাটক ভালো লেগেছিল , এটা তার মধ্যে একটা । খুব ভালো কাজ হয়েছে এখানে আর অভিনয়কারীদের খুব ভালো একটা দীক্ষা হয়েছে বলা যায় । আর একটা হসির নাটক ছিল বিয়ে নিয়ে , নামটা মনে পড়ছে না , বরিশালের আঞ্চলিকতার উপরে করা । আর একটা ছিল ভৌতিক নাটক 'আলো' , ভয়াবহ নাটক :-&

ভালো থাকবেন :)

২০ শে সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৫:৪৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: দেখি আলো নাটকটা দেখতে হবে।

৪| ২০ শে সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১১:২২

জনাব মাহাবুব বলেছেন: ডাঊনলোড দিলাম :) :) :)

২০ শে সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:১২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: গুড। দেখা শেষ হলে ফিডব্যাক জানাবেন আশা করি, অপেক্ষায় রইলাম।

অনেক ধন্যবাদ আপনার পাঠ এবং মন্তব্য'র জন্য।

৫| ২০ শে সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ১২:১১

সোহানী বলেছেন: হাঁ দেখেছি টেলি ফিল্মটি। অসাধারন লেগেছে.... তিশা, তারেক আনাম, জর্জ.... কেউ কারো থেকে কম নয়।

২০ শে সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:৪৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ঠিক বলেছেন দোস্ত বোন। আমি রেমা-কেলেঙ্গা ভ্রমণে থাকায় ঈদের কোন নাটক-টেলিফিল্ম দেখা হয় নাই। ঐ রকম আবহাওয়ায় ঐ এলাকায় যে না গিয়েছে সে বুঝবে না কি অসাম বাট থ্রিলিং এনভায়রনমেন্ট সেইটা। আর এই পরিবেশে এমন একটা কাহিনীতে অভিনেতা-অভিনেত্রীদের অভিনয়ের সাথে ডিরেকশন... অসাধারণ। তিশা কিন্তু তারিক আনাম আর লুৎফুর রহমান জর্জের মত সিনিয়র অভিনেতার সাথে সমান পাল্লা দিয়ে অভিনয় করেছে।

যাই হোক এই ঈদে আর কোন ভালো কিছু যদি দেখে থাকেন, দয়া করে এই বোকা মানুষটাকে একটু জানিয়ে দিয়েন। :)

৬| ২০ শে সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৫:৪৩

হু বলেছেন: আমি গত ঈদে অসীম ধৈর্য্য নিয়ে মাত্র একটি টেলিফ্লিম দেখেছিলাম । আর সেটা হলো ছিন্ন। কেন যেন টেলিফ্লিমে লোককেশন ... মেকিং আমাকে টানতে ছিল।

২০ শে সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:১৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ভাগ্য ভালো যে ধৈর্য ধরে রেখেছিলেন। আচ্ছা "ছিন্ন" দেখতেও কি অসীম ধৈর্য্য নিয়ে বসে থাকতে হয়েছিল? ক্লিয়ার না.... ;)

৭| ২০ শে সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:১৬

আলম দীপ্র বলেছেন: অনেক সুন্দরভাবে উপস্থাপন করলেন পোস্টটা ।
দেখা হয়নি টেলিফিল্মটি ।

২০ শে সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৪১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ইউটিউব লিংক দিয়েছি পোষ্টে, সময়-সুযোগ করে দেখে নিয়েন।

৮| ২০ শে সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৩১

মুনতাসির নাসিফ (দ্যা অ্যানোনিমাস) বলেছেন: IMBD Rating হতো 8.5!? B:-)

যাইহোউক, ভ্যালা পাইলাম... দেখা লাগবে... দেখিনাই ... /:)

৪র্থ প্লাস..

২০ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ৮:১২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: হুমম... কাহিনী, চিত্রনাট্য, অভিনয় এবং সর্বাগ্রে লোকেশন উইথ ওয়েদার... এর সাথে আরও ভালো কিছু টেকনিক্যাল ইস্যু যোগ করতে পারলে সেরকম কিছুই হত প্রিয় নাসিফ। যদিও এটা সম্পূর্ণরূপে আমার ব্যাক্তিগত মতামত। আর বোকা মানুষ'তো একটু বেশী রেটিং মার্ক দিতেই পারে, তাই নয় কি? ;) :P

দেখা শেষে ফিডব্যাকের অপেক্ষায় রইলাম।

৯| ২০ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ৮:০৩

সুমন কর বলেছেন: ঈদে অাসা টেলিফ্লিমগুলোর মধ্যে শুধু এ একটিই দেখেছি। কারণ অাগেই এর তৈরির কাহিনী পড়েছিলাম। ক্যামেরার কাজ অসাধারণ ছিল।

রিভিউ এবং উপস্থাপন বেশ হয়েছে।

২০ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ৯:০৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ প্রিয় সুমন কর। আমি দেখলাম গতকাল দুপুরে। ঈদে কিছুই দেখা হয় নাই, বলেছি নিশ্চয়ই ঈদের পর টানা দশ দিন ঢাকার বাইরে ভ্রমণে ছিলাম। আসলেই অসাধারণ হয়েছে ক্যামেরার কাজও। একটা দৃশ্যের কথা বলার লোভ সামলাতে পারছি না। তিশাকে যখন তারিক আনাম এবং জর্জ প্রথম নদীর তীরে অর্ধেক পানিতে অর্ধেক কর্দমাক্ত পাড়ে পড়ে থাকতে দেখেন। বেশ কয়েকটি এঙ্গেল থেকে প্রায় মিনিট দুয়েকের দৃশ্য ছিল সেটি। আমার মনে হয় প্রায় ঘণ্টাখানেক ঐ কাঁদাপানিতে তিশাকে শুয়ে থাকতে হয়েছিল বৃষ্টি মাথায় নিয়ে।

সুমন কর বলেছেন: রিভিউ এবং উপস্থাপন বেশ হয়েছে। বোকা মানুষ তৃপ্ত হল, কেননা সুমন আমার সকল পোস্টের অন্যতম নিরীক্ষক বলে আমি মনে করি :)

১০| ২০ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ৮:১২

নাসরিন চৌধুরী বলেছেন: ধন্যবাদ ---দেখা শুরু করলাম। তারপর জানাচ্ছি

২০ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ৯:৪৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: জানি না আপা, আপনার কেমন লাগবে। আমার কাছে গতানুগতিক বাংলাদেশী নাটক-টেলিফিল্ম'গুলোর মধ্যে কিছুটা ব্যাতিক্রম লেগেছে। তার সাথে লোকেশন... আপনার টেলিফিল্মটির দর্শন শেষের মতামতের অপেক্ষায় রইলাম।

১১| ২০ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ১১:০৩

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: পড়ে দেখতে ইচ্ছা হচ্চে, অনেক দিন কিছু দেখা হয় না।

২০ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ১১:৩৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: হাতে সময় থাকলে দেখে ফেলেন। আশা করি আশাহত হতে হবে না।


অনেক ধন্যবাদ, ভালো থাকবেন।

১২| ২০ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ১১:২২

কলমের কালি শেষ বলেছেন: টেলিফ্লিমটা অনেক আগেই দেখেছি । অনেক ভাল লাগছে । সম্পূর্ন ভিন্ন আঙ্গিকের একটা টেলিফ্লিম । ডিরেক্টর, এক্টর দের অনেক কষ্ট করতে হয়েছে ।
এক কথায় চমৎকার ।

২০ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ১১:৫৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: গত ঈদে বোধহয় এটাই ছিল সবচেয়ে আলোচিত এবং প্রশংসিত টেলিফিল্ম। অনেক ধন্যবাদ আপনার পাঠ এবং মন্তব্য'র জন্য।

১৩| ২১ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ২:৪৩

নাসরিন চৌধুরী বলেছেন: দেখে শেষ করলাম । অসাধারন কাজ, অভিনয়। আর প্রতিকূল আবহাওয়ার মধ্যে এমন একটি কাজ ভাবাই যায়না !!!
বাংলা চ্যানেলগুলো খুব একটা দেখা হয়না কিন্তু আপনার কল্যানে বেশ একটি টেলিফিল্ম দেখলাম অনেকদিন পর। আর মনে গেঁথে থাকবে অনেকদিন। ধন্যবাদ , মাঝে মাঝে জানিয়েন ভাল কোন নাটক পেলে।

২১ শে সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ১২:৪৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ আপা সময় করে টেলিফিল্মটি দেখলেন বলে। অবশ্যই আবার ভালো কোন নাটক বা টেলিফিল এর খোঁজ পেলে জানাবো কোন রিভিউ লিখে। ভালো থাকবেন।

১৪| ২১ শে সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ১২:০১

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: আমার দেখা হয় নাই --- আপনার বর্ণনায় মনে হচ্ছে ভীষণ ভাল হবে --- দেখতে হবে তো ----

২১ শে সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ১:২৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: লাইলী আরজুমান খানম লায়লা েখতে পারেন, ইউটিউব লিংক পোস্টেই দিয়ে দিয়েছি। নাসরিন আপাতো ফিডব্যাক ভালোই দিলেন, আপনিও আশা করি আশাহত হবেন না।

১৫| ২১ শে সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ১২:৫২

ডি মুন বলেছেন: দেখা হয় নাই চক্ষু মেলিয়া :(

কেমন আছেন আপনি?

২১ শে সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:৫৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: তাড়াতাড়ি চক্ষু মেলিয়া দেখিয়া ফেলেন ;)

এইতো যাচ্ছে দিনকাল চলে।

১৬| ২১ শে সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ১:৩২

নাভিদ কায়সার রায়ান বলেছেন: আপনি তো ব্যাপক আগ্রহ জাগায় দিলেন! দেখতে হয়!

২১ শে সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৩:৫৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: হা হা হা... দেখে ফেলেন প্রিয় নাভিদ কায়সার রায়ান, আশা করি ভালো লাগবে। :)

১৭| ২১ শে সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:১৮

পরিবেশ বন্ধু বলেছেন: ব্যাপক বিনুদন ।

২১ শে সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৪:০৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: সত্যি ব্যাপক বিনুদন বন্ধু :P

=p~ =p~ =p~

১৮| ২১ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ৮:০৮

একলা ফড়িং বলেছেন: লিমিটেড নেট চালাই :( প্যাকেজ শেষের পথে :| :| এবার রিচার্জ করেই আগে এটা ডাউনলোড দিয়ে নেব :)

২১ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ৮:২৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ওয়াও!!! এতোটা আগ্রহ সৃষ্টি করতে পেরেছে লেখাটি... আমি নিজেই খুব অবাক হচ্ছি। আমিও লিমিটেড নেট চালাই। তার উপর এই মাসে নিজের বোকামিতে চারশত টাকা গচ্চা গেছে। প্যাকেজ কিনে কোন নোটিফিকেশন না পেয়ে আন-সাবস্ক্রাইবড করে ফেলেছিলাম। :( :(( :((

পাঠ এবং মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ। ভালো থাকবেন।

১৯| ২২ শে সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৩:৫৩

আমি ময়ূরাক্ষী বলেছেন: দেখবো অবশ্যই।

২২ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ৮:৪৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: হুমম... দেখে কিন্তু মতামত জানাতে ভুলে যাবেন না যেন...

ভালো থাকবেন আপু।

২০| ২২ শে সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৪:৩৮

জাফরুল মবীন বলেছেন: দেখা হয়নি তবে আপনার উসিলায় সেটা কিছুদিন পর (আপাততঃ চরম ব্যস্ত আছি) দেখা হয়ে যাবে। :)

২২ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ৮:৪৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ব্যাস্ততা তোমায় দেয় না অবসর...
তাই বলে তোমায় ভাবছি না পর...

সময় হলে দেখে নিয়েন, ভালো লাগবে। ব্যস্ততা কাটিয়ে আবার কোন সেইরাম পোস্ট নিয়েই হাজির হবেন সেই অপেক্ষায় রইলাম। :)

২১| ০৯ ই অক্টোবর, ২০১৪ বিকাল ৪:২৪

রাবেয়া রব্বানি বলেছেন: েদখব।

০৯ ই অক্টোবর, ২০১৪ বিকাল ৪:৪১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ভালো লাগবে আশা করি। ভালো থাকবেন।

২২| ১৫ ই অক্টোবর, ২০১৪ সকাল ৯:৫৬

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন: দেখেছিলাম। অসাধারণ নির্মান।

১৫ ই অক্টোবর, ২০১৪ দুপুর ১:৪৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: সত্যি তাই, এবারো একটা হয়েছে, ইচ্ছা আছে খুব শীঘ্রই রিভিউ লিখবো।

ভালো থাকবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.