নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বোকা মানুষের কথায় কিই বা আসে যায়

বোকা মানুষ বলতে চায়

আমি একজন বোকা মানব, সবাই বলে আমার মাথায় কোন ঘিলু নাই। আমি কিছু বলতে নিলেই সবাই থামিয়ে দিয়ে বলে, এই গাধা চুপ কর! তাই আমি ব্লগের সাহায্যে কিছু বলতে চাই। সামু পরিবারে আমার রোল নাম্বারঃ ১৩৩৩৮১

বোকা মানুষ বলতে চায় › বিস্তারিত পোস্টঃ

কালাগুল - রুমডেট এবং একরাশ হতাশা

১৩ ই আগস্ট, ২০১৫ বিকাল ৫:৩৮





কোন নাটকের শুরুতেই যদি লেখা হয়, "এই ভিডিও ফিকশনটি কোনভাবেই অ্যাডাল্ট কোন ফিকশন নয়। বাস্তব চরিত্রের আলোকেই গল্পটি সাজানো হয়েছে। যারা অভিনয় করেছেন, তারা শুধুমাত্র সেই চরিত্রগুলোর চিত্রায়ন করেছেন। সবাইকে অনুরোধ করছি ভিডিও ফিকশনটি সম্পূর্ণ দেখে সমালোচনা এবং পর্যালোচনা করার জন্য।" তাহলে কি বুঝোবেন? যা বুঝার তাই তো বুঝবেন, নাকি? সকল নাটক/টেলিফিল্ম/সিনেমায় যেখানে বলা হয় গল্পের কোন চরিত্রের সাথে জীবিত বা মৃত কোন ব্যক্তির কোন সম্পর্ক নেই, সব কাল্পনিক, সেখানে এই নাটকের শুরুতে বলা হল চরিত্রগুলো সব বাস্তব! এখানেই তো মনে হবে ডাল মে কুছ কালা হ্যায়। আরে ভাই, কুছ কালা নয়, পুরোই কালা।

গেল ঈদুল ফিতরে যতগুলো নাটক প্রচারিত হয়েছে, তার মধ্যে একটি নাটক আলোচনা-সমালোচনায় সবাইকে ছাড়িয়ে গেছে। নাটকটি নির্মাণের পর নির্মাতা নিজেও বুঝতে পেরেছিলেন এই নাটক নিয়ে তিনি কঠিন সমালোচনার মুখে পড়বেন। তাই চালাকি করে ঈদের আগে অনলাইনে ট্রেইলার মুক্তি দেন, এবং যথারীতি বাঁধভাঙ্গা সমালোচনার মুখে পড়েন পুরো নাটকের সাথে সংশ্লিষ্ট সকলে। আর তাই নাটকটি যখন প্রচার করা হয়, তখন নাটকের কলাকুশলীসহ পরিচালক নিজের সাফাই সংযুক্ত করেছেন নাটকের শেষে। যা আমার কাছে আরও বেশী হাস্যকর মনে হয়েছে। আপনি কি বলতে চাচ্ছেন আর তার জন্য কি শব্দ ব্যাবহার করছেন এটা কিন্তু একটা বড় বিষয়। মনে করুন, আজ আপনারা স্বপরিবারে কোথাও বেড়াতে যাচ্ছেন, আপনার বাবা চমৎকার একটা জামা পড়েছেন, যেই পোষাকে উনাকে খুব হ্যান্ডসাম লাগছে। এখন আপনি সবার সামনে আপনার মা কে বললেন, “মাম্মা তোমার জামাইকে আজ যা লাগছে না, পুরাই একটা মাল” :P এর প্রতিক্রিয়া কি হবে? এটা নিশ্চয়ই বলে দিতে হবে না। অথচ এই কমেন্ট টা হতে পারতো এমন, “আম্মু, দেখছো... আব্বুকে আজকে খুব হ্যান্ডসাম লাগছে”। এই নাটকের কাহিনীকার এবং নির্মাতা “রুমডেট” এর নেগেটিভিটি দেখাতে গিয়ে নিজেরা এমন কিছু সংলাপ এবং দৃশ্যায়ন করেছেন যা তাদের রুচি এবং চিন্তা-ভাবনা’র সীমাবদ্ধতা প্রকাশ করে (নীচ এবং হীন বলে অপমান করতে চাই না)।

নাটকের শুরুতে দেখা যায়, নাটকের প্রধান দুই ছেলে চরিত্র একই রুমে থাকে। একজন তার রুম থেকে বের হয়ে ঠাণ্ডা পানি চায় আরেকজনের কাছে। পানি না পেয়ে শুরু হয় তাদের মাঝে সংলাপ। সেই সংলাপ শুনেই আপনি এই নাটক আর দেখতে চাইবেন না। বাংলা নাটকে যে সকল ভাষা আর শব্দ কখনো ব্যাবহার হওয়ার কথা কেউ ভাবে নাই, সেই পর্যায়ের অশ্লীল ইঙ্গিতপূর্ণ বাক্যালাপে সমৃদ্ধ ছিল এই নাটক। নাটকের একটি অংশের সংলাপ তুলে দেয়া যায় পাঠকের জ্ঞাতার্থে। রুম ডেট করতে গিয়ে কেন্দ্রিয় চরিত্রের অন্যতম সিয়ামের পিঠ নায়িকার নখের আঁচড়ে ক্ষতবিক্ষত হয়। এসময় তার পিঠে রুম মেট তৌসিফ ঔষধ লাগিয়ে দিতে দিতে বলে, ‘তোর গার্লফ্রেন্ডরে বলতে পারিস না নখ কাটতে। দেইখা তো মনে হচ্ছে তোর জমিতে লাঙ্গল চালাইছেরে।’ !!! উত্তরে সিয়াম বলে, ‘আমি দোস্ত রেগুলার উপর থেকে ট্র্যাক্টর চালাই। একদিন না হয় একটু লাঙ্গল চালাইছে, ওরও তো অধিকার আছে না’ এই সংলাপ শুনে আপনি নিশ্চয়ই চাইবেন না এই নাটক পুরোটা দেখতে। আমিও বন্ধ করে দিয়েছিলাম এই নাটক দেখা। কিন্তু একটি নাটক পুরো না দেখে সমালোচনা করা ঘোরতর অন্যায় বলে কষ্ট করে হলেও পুরো নাটকটি দেখতে হল, তার সাথে ছিল অনলাইনে এতো ক্যাচাল। একটি সুন্দর মূল বক্তব্য উপস্থাপন করতে গিয়ে নাট্যকার এবং পরিচালক একটি রুচিহীন, অশ্লীল বস্তাপচা খিচুড়ি টাইপের কিছু একটা নির্মাণ করলেন। নাটকের শেষ দিকে জোর করে শিশু এবইউজ টেনে এনে নাটকে অনেক মেসেজ দেয়ার অপচেষ্টা করেছেন।

এমন নাট্যকারদের নাটক প্রচারের আগে যে কোন টেলিভিশন অবশ্যই ভেবে দেখবে, তাই না? আর তাই কোন টেলিভিশন চ্যানেলে এই নাটক প্রচার করতে না পেরে অনলাইন টেলিভিশন “থার্ড বেল” নামক একটি চ্যানেলে এই নাটক প্রচার করা হয়। কিন্তু তা সত্ত্বেও মেইন স্ট্রিম চ্যানেলগুলোতে প্রচারিত শতশত নাটককে টেক্কা দিয়ে এই নাটক ছিল এবারের ঈদের সবচেয়ে আলোচিত-সমালোচিত নাটক! এখন বলি আমি এই নাটকের খোঁজ কিভাবে পেলাম। ঈদের পরে নির্মাতা রেদওয়ান রনি তার ফেসবুক পেজে একটা পোস্ট দিলেন ঈদে কোন নাটকটি আপনার ভালো লেগেছে। প্রায় ত্রিশটির উপর নাটক টেলিফিল্মের নাম এল, যেখানে প্রথম তিনটি’র একটি ছিল এই ‘রুমডেট’ :O বুঝুন অবস্থা, পাবলিকেরও কিন্তু হজম হইছে, নইলে এতোগুলো মানুষ এই নাটকের নাম কিভাবে ঈদের ভাললাগা নাটকের তালিকায় আনতে পেরেছে? সত্যি, এই নাটক দিয়েই কি বাংলা সিনেমার মত নাটকেও অশ্লীলতার আগমন ঘটলো কি না সময়ই বলে দেবে। তবে, এইসব জিনিষ হল নীরব ঘাতকের মত, একটু একটু করে দর্শককে হজম করানো হয়। এই নাট্যকার একসাথে অনেক বেশী পরিমাণে হজম করানোর অপচেষ্টা করে ফেঁসে গেছেন। নাটকের শেষাংশে তাদের আত্মপক্ষ সমর্থন করে দেয়া বক্তব্য তাই বলে।

গত বছর দুই ঈদে দুটি জটিল টেলিফিল্ম তৈরি হয়েছিল, প্রথমটি ছিল “ছিন্ন” ৪ নম্বর সতর্কতা সংকেত আর বৃষ্টি মাথায় নিয়ে তিশা, তারিক আনাম আর লুৎফুর রহমান জর্জ অভিনীত সেই নাটকের শুটিং হয়েছিল কুয়াকাটা সংলগ্ন ফাতরার বনে। সেই টেলিফিল্ম নিয়ে রিভিউ লিখেছিলামঃ টেলিফ্লিম "ছিন্ন" – বৈরী আবহাওায় অসাধারণ একটি নির্মাণ মুগ্ধ করা সেই টেলিফিল্মে অনুপ্রাণিত হয়ে প্রায় একই মৌলিক ভিত্তিতে ঈদুল আজহায় নির্মিত হয় নাটক “রাতারগুল”। যদিও এটি ছিন্ন’র কাছাকাছি যেতে পারে নাই, তবুও মামুনুর রশিদ, তিশা আর রওনক হাসানের অভিনয়ে ভালই মার্ক নিয়ে উৎরে গিয়েছে। সেটি নিয়েও এক বোকা মানুষের একটা রিভিউ ছিলঃ টেলিফিল্ম “রাতারগুল” – একটি পরিপূর্ণ নির্মাণ সেই নাটক দুটির ধারাবাহিকতায় এবার ঈদে তৈরি হয়েছে “কালাগুল” যা সত্যি আমাকে অবাক করেছে, কেননা কোন নাটক/টেলিফিল্ম ভালো হলে সেটাকে অনুকরণ করা ভালো কথা, কিন্তু সেই একই মৌলিক ভিত্তিতে দুর্বল নির্মাণ আর গল্প, কিন্তু বিরক্ত ধরাতে বাধ্য। তিনটি টেলিফিল্মেই তিশা কোন কারণে (ভিন্ন ভিন্ন কারণ) ফাতরার বন, রাতারগুল বা কালাগুলে নিজের নিরাপদ গৃহ থেকে মানবপাচারকারী অথবা বাজে লোকের হাতে পড়ে যায়, তারপর যে কোন একটি কেন্দ্রিয় চরিত্র তাকে সেই জায়গা হতে বের করে নিরাপদে ফিরিয়ে দিতে চেষ্টা করে এবং শেষে ব্যর্থ হয়ে একটা বিয়োগান্তক সমাপ্তি ঘটে। খুব আশা নিয়ে দেখতে বসেছিলাম “কালাগুল”, সিলেটের কালাগুলে শুটিং হয়েছে, কিন্তু ছিন্ন বা রাতারগুলে ঐ এলাকার যে দৃশ্যায়ন ছিল, তা এই নাটকে পাওয়া যায় নাই। সত্যি হতাশ করেছেন নির্মাতা।

নোটঃ

নাটকঃ রুমডেট
রচনা ও পরিচালনাঃ নির্মাতা ইমরাউল রাফাত
অভিনয়েঃ তৌসিফ, সিয়াম, শবনম ফারিয়া প্রমুখ
প্রচারিতঃ অনলাইন টেলিভিশন “থার্ডবেল” (ঈদুল ফিতর ২০১৫)




টেলিফিল্মঃ ছিন্ন
রচনা ও পরিচালনাঃ ওয়াহিদ আনাম
অভিনয়েঃ তিশা, তারিক আনাম খান, লুৎফর রহমান জর্জ প্রমুখ
প্রচারিতঃ এনটিভি (ঈদুল ফিতর ২০১৪)




টেলিফিল্মঃ রাতারগুল
রচনা ও পরিচালনাঃ সুমন আনোয়ার
অভিনয়েঃ তিশা, মামুনুর রশিদ, রওনক হাসান প্রমুখ
প্রচারিতঃ বাংলাভিশন (ঈদুল আজহা ২০১৪)




টেলিফিল্মঃ কালাগুল
রচনাঃ সুমন আনোয়ার
পরিচালনাঃ সুমন আনোয়ার ও আয়েশা মনিকা
অভিনয়েঃ তিশা, ইন্তেখাব দিনার, শহীদুল আলম সাচ্চু প্রমুখ
প্রচারিতঃ বাংলাভিশন (ঈদুল ফিতর ২০১৫)


মন্তব্য ৩৬ টি রেটিং +৩/-০

মন্তব্য (৩৬) মন্তব্য লিখুন

১| ১৩ ই আগস্ট, ২০১৫ বিকাল ৫:৫৭

প্রামানিক বলেছেন: পোষ্টটি খুব ভাল লাগল। ধন্যবাদ বোকা ভাই।

১৩ ই আগস্ট, ২০১৫ রাত ১১:১৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ প্রামানিক ভাই, ভালো থাকুন সবসময়।

২| ১৩ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:২০

নূর মোহাম্মদ নূরু বলেছেন: বোকা ভাই খুব ভাল লাগল। ধন্যবাদ

১৩ ই আগস্ট, ২০১৫ রাত ১১:৩৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ নূর ভাই, ভালো থাকুন সবসময়।

৩| ১৩ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:৪৬

গোধুলী রঙ বলেছেন: রুম ডেট নিয়া, এরপরও কিছু মানুষ বলবে আমরা স্মার্ট হচ্ছি, প্রগতিশীল হচ্ছি্ যারা ভালো খারাপের পার্থক্য যে করতে পারে না । অবশ্য এই সম্প্রদায়ের কাছে ভালো বা খারাপ জিনিসটা আপেক্ষিক। খুব শিঘ্রই এরা ধ্বংস হবে, মরে যাবে না, ঘৃনিত হবে পতিত হবে।

১৪ ই আগস্ট, ২০১৫ বিকাল ৩:১৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আসলে সময়টাই বড় অন্যরকম। হুড়মুড় করে অনেক মতাদর্শ আর দৃষ্টিভঙ্গি আমাদের জীবনে ধেয়ে এসেছে প্রযুক্তির কল্যাণে। আর এখানেই শুরু সমস্যার, কোনটা আপনার সাথে যায়, তা বিচার করতে অনেকেই বিভ্রান্ত হচ্ছে। ফলে উদ্ভট জামা গায়ে দিয়ে সং সেজে ঘুরে বেড়াচ্ছে অনেকেই, মানুষ তাদের দেখে হাসাহাসি করলে বা টিপ্পনী কাটলে তারা ভাবে হয়ে প্রশংসা করছে নয়ত বাকী সবাই ব্যাকডেটেড। :(

ভালো থাকুন সবসময়, শুভকামনা জানবেন।

৪| ১৩ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:৪৮

আরণ্যক রাখাল বলেছেন: সাবনাম ফারিয়া নায়িকা? আই লাইক হার!

১৪ ই আগস্ট, ২০১৫ বিকাল ৩:৪৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আয় হায়... এই তাহলে অবস্থা!! ;)

নায়ক নায়িকা সবকয়টা এই নাটক কইরা ফাইসা গেছে। তাদের তেমন কোন অশ্লীল দৃশ্য না থাকলেও সংলাপ এই নাটককে ডুবাইয়া দিছে।

ভালো থাকুন সবসময়, শুভকামনা রইল।

৫| ১৩ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:৫৬

সুমন কর বলেছেন: রুমডেট নিয়ে ২দিন আগে একটা পোস্ট পড়েছিলাম। আজ তোমার'টা। এবার ঈদে কোন নাটক/মুভি দেখি নাই। :(

কিছু বলতে পারলাম না !!! দিমুনি ডাউনলোড.. :P ??

১৪ ই আগস্ট, ২০১৫ বিকাল ৪:১৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ডাউনলোড দিয়ে লাভ নাই, ভুয়া একটা নাটক। কিছু অশ্লীল ডায়লগ পুরো নাটকটাকে ডুবিয়ে দিছে। তবে ঐ ডায়লগ না থাকলে এই নাটক নিয়ে কোন কথাই বলার মত ছিল না। একেবারে বিলো এভারেজ একটা নাটক। রুমডেট, চাইল্ড সেক্সুয়াল হ্যারাজমেণ্ট এর মত কিছু স্পর্শকাতর বিষয় নাটকের গল্পে যোগ করলেই হয় না। এগুলো সামঞ্জস্যপূর্ণভাবে স্থান করে নিতে হয় গল্পে, তারপর যথাযথ উপস্থাপনার মাধ্যমে দর্শকের অনুভূতি ছুঁয়ে যাওয়ার মত করে নির্মাণ করতে হয়। যার কোনটি এই নাট্যকার বা নির্মাতা করতে পেরেছেন বলে আমি মনে করি না।

তারচেয়ে এবার ঈদে তাহসানে যে চারটা নাটক দেখিয়েছে, সেগুলো নামিয়ে দেখা যেতে পারে। :)

৬| ১৩ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:১২

আলী আকবার লিটন বলেছেন: আভি সাব ট্রেলার হে আসলি ফ্লিম তো বাকি হে মেরা দোস্ত...

১৪ ই আগস্ট, ২০১৫ বিকাল ৪:৫৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: হা হা হা... মাফও চাই, দোয়াও চাই, আসলি ফিল্ম দেখতে চাই না। ট্রেইলার দেখেই ভয় পাইছি। =p~ =p~ =p~

৭| ১৩ ই আগস্ট, ২০১৫ রাত ৮:০৯

সাইলেন্স বলেছেন: ৮ মিনিট দেখছি অনেক কষ্টে। নাটকের জন্য সেন্সর বোর্ড গঠন অত্যন্ত জরুরী হয়ে পড়েছে ।

১৪ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:৩৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ঠিক বলেছেন, অতি শীঘ্রই নাটকের জন্য সেন্সর বোর্ড গঠন অত্যন্ত জরুরী হয়ে পড়েছে। আর আমাকে পুরোটা দেখতে হয়েছে, না দেখে কোন সমালোচনা করা অনুচিত বলে :(

৮| ১৩ ই আগস্ট, ২০১৫ রাত ৮:৪৯

শতদ্রু একটি নদী... বলেছেন: একটাও দেখিনাই। তবে অনেক মানুষ কেন গিলছে এইটাও ভাবা দরকার। সত্যিআজকালকার পোলাপানের চন্তাআবনা একটূ অন্যরকম। আমরা হয়তো কিছুটা পুরানাদিনেই পইরা আছি। আধুনিক হইতে পারতেছিনা আর তাই মুক্তমন নিয়া হজম করতে পারিনা এমন কিছু। দেখার চেস্টা করবার লিস্টে রাখলাম। :)

১৪ ই আগস্ট, ২০১৫ রাত ৯:১৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: কলিকাল... ঘোর কলিকাল ;)

ছিন্ন আর রাতারগুল' এই দুইটা পারলে দেখবেন, ভালো লাগবে আশা করি।

ভালো থাকুন সবসময়, শুভকামনা রইল।

৯| ১৩ ই আগস্ট, ২০১৫ রাত ১১:২৪

সেলিম আনোয়ার বলেছেন: অনেকের কাছে ওরকম ডায়লগ ভাল লাগবে । অাবার অনেকের কাছে লাগবে খারাপ ।নাটকটি দেখা হয়নি ।


পরিবারের সবাই মিলে এসব নাটক দেখা অস্বস্তিকর হওয়াটা স্বাভাবিক ।


ভাল পোস্ট ।+

১৫ ই আগস্ট, ২০১৫ রাত ১২:৩৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আসলেই পরিবারের সবাই মিলে এমন নাটক দেখতে বসলে অস্বস্তিকর অবস্থায় পড়তে হবে। এবার ঈদে সবাই মিলেই দেখেছি, ভাগ্য ভালো এটা কোন টেলিভিশন চ্যানেলে প্রচার না হয়ে অনলাইন টেলিভিশনে প্রচারিত হয়েছে।

ধন্যবাদ সেলিম ভাই, ভালো থাকুন সবসময়।

১০| ১৪ ই আগস্ট, ২০১৫ রাত ২:০৬

স্বপ্নবাজ তরী বলেছেন: নাটকের শব্দ চয়ন অশ্লীল হয়েছে কিন্তু নাটকটি যে মেসেজ দিতে চেয়েছে তা অবশ্যই প্রসংশার দাবি রাখে

১৫ ই আগস্ট, ২০১৫ বিকাল ৪:১৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ঠিক বলেছেন। কিন্তু এই মেসেজ তো অন্যভাবেও উপস্থাপন করা যেত, তাই না? আমার মনে হয়েছে নাট্যকার মেসেজ দেয়ার চেয়ে এই ঢঙ্গে সুড়সুড়ি মার্কা নাটক নির্মাণ করতে চেয়েছেন। কারণ আপত্তিকর যে বিষয়গুলো নাটকে আছে, তা ইচ্ছে করলেই এড়িয়ে যাওয়া যেত।

ধন্যবাদ আপনাকে, ভালো থাকুন সবসময়। শুভকামনা।

১১| ১৪ ই আগস্ট, ২০১৫ বিকাল ৪:৩৫

কামরুন নাহার বীথি বলেছেন: কালাগুল কিছুটা দেখেছিলাম। ঈদের অনুষ্ঠান দেখবার সময় কই!!
ঈদের দিন বন্ধু বান্ধব, ঈদের পরে আত্মীয় স্বজন লেগেই থাকে।
অনুরোধে ঢেঁকি গেলার মত আমাকেও যেতে হয়।

১৫ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:২৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আপনার ঐতিহাসিক মন্তব্য মনে আছে,
১২ ই জুলাই, ২০১৫ বিকাল ৩:১৩ ০
কামরুন নাহার বীথি বলেছেন: প্রথমেই প্রিয়তে!! দেখা যাক, ঈদের পরে কোথাও যাওয়া যায় কী না!
ঈদ মানে গৃহিণীদের জন্য জাহান্নামের আজাব!!!
:-P

=p~ =p~ =p~

সময় পেলে ছিন্ন আর রাতারগুল নাটক দুটো দেখতে পারেন। আশা করি হতাশ হবেন না। :)

১২| ১৪ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:২৭

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: টেলিভিশন !
আজ দুবছর ওই যন্ত্রের সামনে বসা হয়নি ।

১৫ ই আগস্ট, ২০১৫ রাত ৮:০৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বাহ! দারুণ, ভালো আছেন ভাইজান। :)

১৩| ১৪ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:০৭

নিয়েল হিমু বলেছেন: রাত প্রায় তিনটার দিকে ব্লগিং করছিলাম পাশে এক বন্ধু শুয়ে শুয়ে ইউটিউব থেকে ঈদ নাটক গুলো দেখছিল । নাটকের ভাষা শুনে জিজ্ঞাস করলাম বাংলা চটি কি এখন ভিডিও ভার্ষন চলে নাকিরে ? বন্ধু কৈল ঈদ নাটক ব্যাটা । আমি কৈলাম বাংলা নাটকের এইরকম দুরাবস্থা কবেত্তে..... যাই হোক দেখি নাই বিধায় বেশি কিছু বলার অধীকার নাই আপাতত

১৫ ই আগস্ট, ২০১৫ রাত ১০:২৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: কিচ্ছু কইতাম না... ;)

=p~ =p~ =p~ =p~ =p~

১৪| ১৫ ই আগস্ট, ২০১৫ বিকাল ৩:৪১

মনিরা সুলতানা বলেছেন: অনেক দিন ঈদের কোন নাটক দেখি না।

১৬ ই আগস্ট, ২০১৫ রাত ১২:২১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: এবারের ঈদে তাহসানের নাটকগুলো দেখে আরাম পেয়েছি, হালকা অনুভূতির মিষ্টি মিষ্টি গল্প নিয়ে নাটক। তেমন কোন আহামরি একটাও নাটক চোখে পড়ল না যা সাজেস্ট করতে পারি। :(

ভালো থাকুন আপু, শুভকামনা জানবেন।

১৫| ১৫ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:০৩

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: আপনি যে ডায়লগের নমুনা দিয়েছেন , সত্যি বলতে জঘন্য রকমের অশ্লীল। এখনও পর্যন্ত বাংলাদেশের নাটকই একমাত্র সেইসব বিরল বিনোদনের একটা যা পরিবারের সবাইকে নিয়ে দেখা যায়। কিন্তু সত্যের খাতিরে বলতে হবে, ঐরকম মন্তব্য একটা রিয়েলিটি। নাটকে না দেখালেও এই সব তো বাস্তবে চলছেই , দিন দিন আরও বেশী মাত্রায়।

১৬ ই আগস্ট, ২০১৫ রাত ১২:৪৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: রিয়েলিটির অনেক কিছুই কিন্তু প্রকাশ্যে এলে শ্লীলতার সীমা লঙ্ঘিত হয়ে যায়। এখানেও সেই জিনিষটাই হয়েছে। আজকের দিনে অনেকেই এইরকম জনসম্মুখে প্রকাশ অযোগ্য বিষয় প্রকাশ করে বিতর্কের এবং বিব্রতকর পরিস্থিতির সৃষ্টি করছেন। এক নাটকের ক্ষেত্রেও আমি একই মত প্রকাশ করি। আর আপনার সাথে একমত, দিন দিন এসব আরও বেশী মাত্রায় বাড়ছে, হয়ত সামনেও বাড়বে।

ভালো থাকুন সবসময়, শুভকামনা রইল।

১৬| ১৭ ই আগস্ট, ২০১৫ রাত ৯:৪১

হামিদ আহসান বলেছেন: .......+++++

১৭ ই আগস্ট, ২০১৫ রাত ১১:৫৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ হামিদ ভাই, ভালো থাকুন সবসময়।

১৭| ১৭ ই আগস্ট, ২০১৫ রাত ১০:০৪

মোঃ মোশাররফ হোসাইন বলেছেন: ফারুকি গং ব্যাচেলর তারপর থার্ড পারসো্ন ইত্যাদি করে এই নতুন ধারা সৃষ্টি করেসে। ডিপজল তো সিনেমার অবস্থা খারাপ থেকে জঘন্য করে ফেলেছিলো।

১৮ ই আগস্ট, ২০১৫ রাত ৮:২৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: কি জানি ভাই, ফারুকী একটা ভিন্নধারা সৃষ্টি করেছিল, সেইটা বিকৃত হয়ে এইরুপ পাবে তা হয়ত উনি চান নাই। আর ডিপজলের সাথে ফারুকীকে একই লেভেলে আনলে অবশ্যই আমি অব্জেকশন দিব। ফারুকী বাংলাদেশের চলচ্চিত্রকে আন্তর্জাতিক পর্যায়ে নিয়ে গেছে, যা আগে ছিল তারেক মাসুদের হাতে। যাই হোক, ধান ভাঙ্গতে শীবের গীত গেয়ে লাভ নেই।

ধন্যবাদ আপনাকে পাঠ এবং মন্তব্যের জন্য। আপনার মতামত অবশ্যই আপনি জানিয়ে যাবেন, এটাই স্বাভাবিক। ভালো থাকুন সবসময়, শুভকামনা রইল।

১৮| ১৭ ই আগস্ট, ২০১৫ রাত ১০:৫১

মোঃমোজাম হক বলেছেন: রাতারগুল দেখেছিলাম,ভালই লেগেছিল।
এবার অনেক ঈদ নাটক হয়েছে আমি এক ডজন নাটক নেট থেকে নামিয়ে দেখেছি কিন্ত মনে রাখার মতো মাত্র ১/২টা :(

১৯ শে আগস্ট, ২০১৫ দুপুর ১:৩৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ ভাই। আসলে প্রতিবার ঈদেই এমনটা হচ্ছে বস্তাপচা শতশত নাটক/টেলিফিল্মের ভিড়ে দুই'চারটা ভাল কিছু নির্মিত হয়, কিন্তু তা খুঁজতে যাওয়া খড়ের গাঁদার ভেতর সুঁই খোঁজার মত হয়ে যায়।

ভালো থাকুন সবসময়, শুভকামনা রইল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.