নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বোকা মানুষের কথায় কিই বা আসে যায়

বোকা মানুষ বলতে চায়

আমি একজন বোকা মানব, সবাই বলে আমার মাথায় কোন ঘিলু নাই। আমি কিছু বলতে নিলেই সবাই থামিয়ে দিয়ে বলে, এই গাধা চুপ কর! তাই আমি ব্লগের সাহায্যে কিছু বলতে চাই। সামু পরিবারে আমার রোল নাম্বারঃ ১৩৩৩৮১

বোকা মানুষ বলতে চায় › বিস্তারিত পোস্টঃ

SOMEWHEREINBLOG’S ব্লগারস ট্রাভেলিং ডায়েরী - জুলাই ২০১৫ (ভ্রমণ সংকলন – জুলাই ২০১৫)

৩১ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:২৪



SOMEWHEREINBLOG’S ব্লগারস ট্রাভেলিং ডায়েরী - জুন ২০১৫ (ভ্রমণ সংকলন – জুন ২০১৫)

ব্যস্ততা আমায় দেয় না অবসর, তাই বলে ভেব না স্বার্থপর। অনেক সময় ব্যস্ততা না থাকা সত্ত্বেও অবসর থাকে না। সবচেয়ে বেশী ব্যস্ত নাকি থাকে বেকার মানুষেরা। আর সেরকম কোন এক অজানা অবসরহীনতায় একটু একটু করে দেরী করতে করতে এসে গেল মাসের শেষ দিন, তাও একত্রিশ দিনের মাস বলে রক্ষা। গত মাসে দুটো সংখ্যা (একটি বর্ষপূর্তি সংখ্যা আর অন্যটি নিয়মিত মাসিক সংখ্যা) ছিল বলে মাসের শেষ দিনে ভ্রমণ সংকলন প্রকাশ করেছিলাম। কিন্তু এই মাসে কোন অজুহাত দিতে পারছি না বলে নিজের কাছেই নিজে দুঃখিত ;)

সংযোজনঃ কিছুটা অসাবধানতা আর বেখেয়ালে এবারের ভ্রমণ সংকলনে অনিচ্ছাকৃত ত্রুটি ছিল। আগস্ট মাসের ১-৫ তারিখের পোস্টগুলো বিবেচনায় চলে এসেছিল জুলাই মাসের ১-৫ তারিখের পরিবর্তে। ব্লগার ঘুড়তে থাকা চিল এর মন্তব্যের জের ধরে আমি এই ত্রুটিটুকু ধরতে পারি। ফলে পুরো পোস্টে কিছু সংযোজন-বিয়োজন করতে হয়েছে। আশা করি পাঠকগণ ঘটনাটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

গত বছরের জুন মাস হতে নিছক শখের বশে শুরু করা এই সংকলনটি সম্পূর্ণরূপে এই বোকা মানুষের ব্যাক্তিগত পছন্দ বৈ কিছু নয়। যাই হোক, বরাবরের মত ভ্রমণ পোস্ট সংখ্যা সেই দুই ডিজিটেই আটকে আছে। গত জুন মাসের মতই, এমাসের ভ্রমণ পোস্ট সংখ্যাও ষাটের ঘরেই রয়েছে। প্রায় পাঁচ হাজারের মত পোস্ট হতে গত জুলাই মাসে ভ্রমণ এবং ভ্রমণ সংশ্লিষ্ট পোস্ট পেয়েছি মাত্র ৬৭টি। দেখা যাক আগামীতে এই সংখ্যা কতটুকু বৃদ্ধি পায়।

উল্লেক্ষ্য যে,গত বছরের ভ্রমণ সংকলনগুলোতে আমার নিজস্ব বিচারে করা পোস্ট নিয়ে পাঁচটি ক্যাটাগরিতে সেরা পাঁচ ভ্রমণ পোস্ট নির্বাচন করা হচ্ছিল। এগুলো ছিলঃ সেরা পাঁচ (দেশ), সেরা পাঁচ (বিদেশ), সেরা পাঁচ (ছবিব্লগ), সেরা পাঁচ (তথ্যভিত্তিক) এবং সেরা পাঁচ (অন্যরকম)। কিন্তু পোস্ট স্বল্পতার কারণে গত জানুয়ারি মাস হতে এই বিভাগভিত্তিক সেরা পাঁচ নির্বাচন বন্ধ রেখেছি। তার বদলে প্রতি মাসে থাকছে আমার নিজস্ব বিচারে প্রতি মাসের সেরা কিছু ভ্রমণ পোস্টের উপর রিভিউ। তবে আবার যখন শতাধিক পোস্ট পাওয়া যাবে,তখন আবার আগের মত সেরা পাঁচ পোস্টসহ সংকলন নিয়ে আপনাদের সামনে হাজির হব আশা রাখি।

আসুন শুরু করা যাক এবারের ভ্রমণ সংকলন, SOMEWHEREINBLOG’S ব্লগারস ট্রাভেলিং ডায়েরী - জুলাই ২০১৫ (ভ্রমণ সংকলন – জুলাই ২০১৫)। হ্যাঁ, প্রতিবারের মত এবারো যথারীতি প্রথমেই থাকছে পাঠকের মূল্যায়নকে মাথায় রেখে সর্বাধিক পঠিত ভ্রমণ পোস্ট নিয়ে সেরা তালিকা- পাঠক মিথস্ক্রিয়া’র ভিত্তিতে সেরা পাঁচ ভ্রমণ পোস্ট (ক্রম বিবেচ্য)। গত মাসের মত এমাসেও এখানে জুন আপুর রাজত্ব :)

পাঠক মিথস্ক্রিয়া’য় সেরা পাঁচঃ
1. ঈদ ভ্রমণ প্যাকেজ (বিনে পয়সায় সামু ব্লগারদের জন্য স্পেশাল ভ্রমণ প্যাকেজ B:-) B:-/ :-B ) লিখেছেন বোকা মানুষ বলতে চায়
2. নিরাপদ হোক সমুদ্র স্নান লিখেছেন ধ্রুব মহাকাল
3. বাগান --- মায়ানমারের এক অসাধারন দৃষ্টিনন্দন পুরাতাত্বিক প্রাচীন নগরীতে দুটো দিন ( শেষ পর্ব) লিখেছেন জুন
4. ভ্রমনকালীন সময়ে জোঁক প্রতিরোধে করনীয়: লিখেছেন সুজন েদহলভী
5. বাগান --- মায়ানমারের এক অসাধারন দৃষ্টিনন্দন পুরাতাত্বিক শহরে দুটো দিন (১ম পর্ব) লিখেছেন জুন

এবার আপনাদের সাথে পরিচয় করিয়ে দেব গত মাসে প্রকাশিত সেরা কিছু ভ্রমণ পোস্টের যা আমার বিবেচনায় সেরা তালিকায় স্থান করে নিয়েছে। এক্ষেত্রে আপনার বিবেচনা বা পছন্দ আমার সাথে নাও মিলতে পারে। এটা সম্পূর্ণরূপে আমার ব্যক্তিগত পছন্দের বিবরণ। ও আরেকটি কথা,এখানে ক্রম বিবেচ্য নয়। এগুলোর বাইরে আপনার ভালো লাগা ভ্রমণ কাহিনীটির কথা মন্তব্যে জানাতে ভুলবেন না যেন।

========================================================================
পোস্ট শিরোনামঃ মালয়েশিয়া ভ্রমনের অভিজ্ঞতা আপনারও কাজে লাগবে - ১ ও ২
লিখেছেনঃ স্বপ্নবান

কেউ যদি মালেয়শিয়া ভ্রমণের প্ল্যান করে থাকেন তাহলে তার অবশ্যই পাঠ্য এই ভ্রমণ পোস্টটি। লেখক ভিসা প্রসেসিং থেকে শুরু করে ব্যাগ গোছানো, আবাসন, দর্শনীয় স্থান, খাবার সবকিছু নিয়ে সংক্ষেপে আলোচনা করেছেন এই পোস্টে, খুবই সুন্দর, সাবলীলভাবে এবং অতি অল্প কথায়। তাই একটি পরিপূর্ণ ভ্রমণ সহায়িকা হিসেবে এটি সহজেই স্থান করে নিতে পারে আপনার প্রিয় পোস্টের তালিকায়।
========================================================================

========================================================================
পোস্ট শিরোনামঃ নিরাপদ হোক সমুদ্র স্নান
লিখেছেনঃ ধ্রুব মহাকাল

প্রায় প্রতি বছর আমাদের দেশের সমুদ্র সৈকতে বেড়াতে গিয়ে অকালে প্রাণ হারান বেশকিছু পর্যটক। এই তো কিছুদিন আগে এক তরুন নাট্যকার চিরদিনের তরে হারিয়ে গেলেন মায়াবী সাগরের হাতছানির নীলে সবাইকে বিষাদের নীলে ডুবিয়ে। তাই সমুদ্র স্নানের ব্যাপারে সচেতন হওয়াটা এখন আবশ্যক হয়ে পড়েছে সকল পর্যটকের জন্য। আর এই বিষয়ে চমৎকার এই লেখাটি লিখেছেন ব্লগার ধ্রুব মহাকাল। উদাহরণ দিয়ে গল্পের আকারে বেশ কিছু বাস্তব ঘটনা বিশ্লেষণ করে লেখা পোস্টটি অবশ্যই সবার একবারের জন্য হলেও পড়া উচিত। আর তাই এই পোস্ট অবশ্যই এই মাসের সেরা ভ্রমণ পোস্টের তালিকায় থাকছে।
========================================================================

========================================================================
পোস্ট শিরোনামঃ বাগান --- মায়ানমারের এক অসাধারন দৃষ্টিনন্দন পুরাতাত্বিক শহরে দুটো দিন (১ম পর্ব এবং শেষ পর্ব)
লিখেছেনঃ জুন

প্রিয় সহব্লগার আমাদের ইবনে বতুতা জুন আপুর এই পোস্ট প্রথমে শিরোনাম দেখে ভেবেছিলাম কোন বাগানবাড়ি বেড়িয়ে এসেছেন মায়ানমার ট্যুরে, সেইটার পোস্ট। কিন্তু পোস্টে ঢুঁকে তো আমার চক্ষু চড়কগাছ! ইচ্ছে হচ্ছিল তখনই ছুটে চলে যাই মায়ানমারের সেই বাগানে বেড়াতে। লেখিকারও কিন্তু একই রকম অনুভূতি হয়েছিল, উনার জবানীতেই শুনুন, “বাগান নামটা শুনে আমি বিরক্তই হোলাম ।
‘এত পয়সা খরচ করে বাগান দেখার কি হলো! আমরা কি কখনো বাগান দেখিনি ? দেশ বিদেশে বহু বাগান দেখেছি সুতরাং এটা বাদ দাও’। জীবনে এই প্রথম আমার অজ্ঞতায় সে অবাক হয়ে বললো ‘তুমি কি ভাবছো এটা ফুল ফলের বাগান’? আমি সম্মতি সুচক মাথা হেলাতেই সে জানালো, ‘তোমার ভুল ধারনা, দেখো তুমি এটা কিসের বাগান’। আমার চোখের সামনে মায়ানমার এম্বেসী থেকে আনা ব্রোশিওরটা মেলে ধরলো।আমি ছবি দেখেই চমকে গেলাম... ... ...” উঁহু, বাকীটুকু তো বলা যাবে না... বাকীটুকু জানতে আপনাকে ঢুঁ মারতে হবে সেই বাগান এর পোস্টে। তো দেরী না করে ঘুরে আসুন মানস চোখে সেই বাগান থেকে।
========================================================================

========================================================================
পোস্ট শিরোনামঃ ভ্রমনকালীন সময়ে জোঁক প্রতিরোধে করনীয়:
লিখেছেনঃ সুজন েদহলভী

যারা পাহাড়ে ট্রেকিং করেন, ভ্রমণ করেন নানান পাহাড়, ঝর্ণা আর বনাঞ্চল, তাদের কারো কারো জন্য এক বিভীষিকার নাম “জোঁক”। কারো কাছে এটা উৎপাত, কারো কাছে জাস্ট একটা কীট মাত্র। কিন্তু যার কাছে যা ই হোক না কেন জোঁক নিয়ে কম-বেশী সবাই তটস্থ থাকেন, কেননা এই প্রাণীটি নীরবে শরীরে প্রবেশ করে রক্ত চুষে খায়। আর এই জোঁক থেকে বেঁচে থাকার উপায় নিয়ে ভ্রমণসঙ্গী সুজন দেহলভী লিখেছেন এই প্রয়োজনীয় পোস্টখানি, যা রেখে দিতে পারেন আপনার প্রিয় তালিকায়। পাহাড়, ঝর্ণা বা বনাঞ্চল যেখানেই বেড়াতে যান না কেন, কাজে দেবে। তাই এমন কাজের একটা পোস্ট এই মাসের সেরা তালিকায় না থেকেই পারে না।
========================================================================

========================================================================
পোস্ট শিরোনামঃ আমি আজও নেশাগ্রস্থ !!! একটি আত্মস্বীকারোক্তি..
লিখেছেনঃ তাহসিন মামা

ব্লগার তাহসিন মামার পোস্টের অন্যতম বৈশিষ্ট্য হল চমৎকার ভঙ্গীতে শুরু করা, যা যে কোন পোস্টের জন্য অতি গুরুত্বপূর্ণ। শুরুতেই পাঠককে লেখনী বলে টেনে ধরেন পোস্টের বুকে, ফলে পাঠক পুরো পোস্ট না পড়ে থাকতে পারেন না। তার উপর এই পোস্টের শিরোনাম আরও এককাঠি সরস, ফলে আপনি একবারের জন্য হলেও এই পোস্টে ঢুকতে বাধ্য হবেন। দেশ-বিদেশের নানান স্থান ভ্রমণে লেখকের ব্যাক্তিগত ছবি দিয়ে সাজানো এই ব্লগ পোস্টটি আপনার ভাল লাগবে কিনা জানি না, তবে এর প্রারম্ভিক কথনের কারণে হলেও আপনাকে এই পোস্টে ঢুঁ মারতে হবে।
========================================================================

========================================================================
উৎসর্গঃ



এই মাসের ভ্রমণ সংকলন উৎসর্গ করা হল সদ্য প্রয়াত আমাদের কনিষ্ঠতম ট্র্যাভেলার কিড সাদমান ক্যাসপার এর স্মৃতির উদ্দেশ্যে। যে বয়সে বাচ্চারা খেলে বেড়ায় বাসার উঠোনে আর আত্মীয় স্বজনের কোলে, সেই বয়সে চার বছরের এই শিশু ঘুরে বেড়িয়েছে বাবার সাথে পাহাড়-সাগর-ঝর্ণার কোলে। কিন্তু নির্মম বাস্তবতার গ্রাসে সকল মায়া ছিন্ন করে এক দুরারোগ্য ব্যাধিতে অতি অল্প সময়ে অসীমের পাণে পাড়ি জমিয়েছে এই ছোট্ট শিশুটি। বাংলাদেশের পুরো ট্র্যাভেলজগতের সকলকে কাঁদিয়ে হারিয়ে গেছে না ফেরার দেশে। ক্যাসপার সম্পর্কে আজকের কালের কণ্ঠে প্রতিবেদনে চোখ রাখতে পারেনঃ আর ফিরবে না ক্যাসপার এবং বিদায় ক্যাসপার

প্রচ্ছদঃ বোকা মানুষ বলতে চায় (প্রচ্ছদ ছবি, ভ্রমণপ্রিয় মানুষ অপু (কালপুরুষ অপু) (প্রয়াত সাদমান ক্যাসপার এর বাবা) ভাইয়ের ফেসবুক ওয়াল হতে সংগৃহীত কালপুরুষ অপু ) প্রচ্ছদে কালো শ্যেড দিয়ে ঢেকে থাকা ছবিটি ক্যাসপার আর তার বাবার কোন এক ভ্রমণের ছবি। ছবিটি পাঠকদের জন্য নীচে দেয়া হলঃ



অলঙ্করণ চিত্রাবলীঃ সংশ্লিষ্ট পোস্ট হতে সংগৃহীত। আর কিছু ছবি (যে সকল পোস্টে ছবি ছিল না, সেগুলোর জন্য) নেট হতে সংগৃহীত। 
========================================================================

========================================================================

জুলাই ২০১৫’য় সামহোয়্যার ইন ব্লগে প্রকাশিত সকল ভ্রমণ এবং ভ্রমণ সংশ্লিষ্ট পোস্টসমূহঃ
1. লালমোহন, সাদাটা!!! (ভ্রমণ গল্প) লিখেছেন সজল জাহিদ Click This Link
2. বিদেশী মাটিতে চিড়িয়াখানায় একদিন ঘোরাঘুরি ( ছবি ব্লগ) লিখেছেন জুন Click This Link
3. সাদাকালো পাহাড় লিখেছেন রাতুলবিডি৪ Click This Link
4. মাওয়া ভ্রমণ লিখেছেন পগলা জগাই Click This Link
5. বুক রিভিউ : বাংলাদেশের উঁচু উঁচু পাহাড় লিখেছেন রাতুলবিডি৪ Click This Link
6. ভারত ভ্রমনের পূর্ব প্রস্তুতি ও পরবর্তী কার্যঃঃ(৩) লিখেছেন bond007 Click This Link
7. সমুদ্রের প্রথম পলক....... (ভ্রমণগল্প) লিখেছেন সজল জাহিদ Click This Link
8. ভ্রমণ ধারাবাহিক......... লিখেছেন সজল জাহিদ Click This Link
9. সামহোয়্যার ইন ব্লগ ভ্রমণ সঙ্কলনঃ ১ম বর্ষপূর্তি পোস্ট লিখেছেন বোকা মানুষ বলতে চায় Click This Link
10. "ফলিং ওয়াটার" স্থাপত্যশিল্পের অন্যতম সৃষ্টি। লিখেছেন কাঠুরে
11. বড় পাথর, তিন্দু : একটি ছবি ব্লগ লিখেছেন সাইবার অভিযত্রী Click This Link
12. রেমাক্রি খালের বাকে বাকে : একটি ছবি ব্লগ লিখেছেন সাইবার অভিযত্রী Click This Link
13. উডল্যান্ড ও আমাদের ভ্রমন খরচ! (ভ্রমন গল্প) লিখেছেন সজল জাহিদ Click This Link
14. বাংলার নায়াগ্রা : নাফাখুম ঝরণা! লিখেছেন রাতুলবিডি৪ Click This Link
15. বরফের প্রেমে পাগল পারা.........! (ভ্রমণ গল্প) লিখেছেন সজল জাহিদ Click This Link
16. একমুঠো ভারতবর্ষ-আমাদের ভারত ভ্রমণ এর ১ম পর্ব মুর্শিদাবাদ। লিখেছেন চাষাভুষার কাব্য Click This Link
17. একমুঠো ভারতবর্ষ- আমাদের ভারত ভ্রমণ এর ২য় পর্ব কলকাতা থেকে শিমলা। লিখেছেন চাষাভুষার কাব্য Click This Link
18. মালয়েশিয়া ভ্রমনের অভিজ্ঞতা আপনারও কাজে লাগবে - ১ লিখেছেন স্বপ্নবান Click This Link
19. মালয়েশিয়া ভ্রমনের অভিজ্ঞতা আপনারও কাজে লাগবে - শেষপর্ব লিখেছেন স্বপ্নবান Click This Link
20. পাঠ প্রতিক্রিয়া : "মে ফ্লাওয়ার" লিখেছেন একজন একা Click This Link
21. একমুঠো ভারতবর্ষ- আমাদের ভারত ভ্রমণ এর ৩য় পর্ব, আহ শিমলা!লিখেছেন চাষাভুষার কাব্য Click This Link
22. সুন্দরী লালাখালঃ ছবি ব্লগ লিখেছেন মানস চোখ Click This Link
23. হামহামে একদিন- সৌরভ আহাম্মেদ লিখেছেন ভ্রমণ বাংলাদেশ Click This Link
24. মিউজিয়াম অব হরর (পর্ব-১) লিখেছেন মন থেকে বলি Click This Link
25. ঘুরাঘুরির গল্প ; বিউটিফুল দ্বীপ বিক্রমপুর মুন্সিগঞ্জ ,বাংলাদেশ , পর্ব ০১ ; পরিচিতি । লিখেছেন নুরুন নাহার লিলিয়ান Click This Link
26. "গ্রোত্তা প্যাল্যাজ্জেস", গুহায় নির্মিত চমৎকার একটি রেস্টুরেন্ট!! লিখেছেন কাঠুরে Click This Link
27. রিপোস্টঃ মেঘ-বৃষ্টি আর আলোর মেলা লিখেছেন শাশ্বত স্বপন Click This Link
28. আমার বান্দরবন সফর লিখেছেন রাহি ওসমানী Click This Link
29. বাঁশ যেভাবে ভাসিয়ে আনা হয় পাহাড়ের কোল ঘেষে সাংগু নদীতে (ছবি ব্লগ) লিখেছেন রাতুলবিডি৪ Click This Link
30. ঈদ ভ্রমণ প্যাকেজ (বিনে পয়সায় সামু ব্লগারদের জন্য স্পেশাল ভ্রমণ প্যাকেজ B:-) B:-/ :-B ) লিখেছেন বোকা মানুষ বলতে চায় Click This Link
31. শ্বাসরুদ্ধকর ১৮ মিনিট...!!! (ভ্রমণ গল্প) লিখেছেন সজল জাহিদ Click This Link
32. একমুঠো ভারতবর্ষ-আমাদের ভারত ভ্রমণ এর ৪য় পর্ব, শিমলার পথে পথে। লিখেছেন চাষাভুষার কাব্য Click This Link
33. ভিলকমেন ইন ডয়েচলান্ড ( ওয়েলকাম টু জার্মানী) লিখেছেন অ্যালব্যাট্রস Click This Link
34. নিরাপদ ভ্রমণ ও নৌ দুর্ঘটনা রোধে ঢাকা-বরিশাল রুটে এমভি মধুমতির আনুষ্ঠানিক যাত্রা শুরু লিখেছেন রিয়াদহ্যাপি০০৭ Click This Link
35. ভ্রমন গল্প ; হৃদয় ছোঁয়া নীল সাকোতান পেনিনসুলা ।হোক্কাইডো ,জাপান । লিখেছেন নুরুন নাহার লিলিয়ান Click This Link
36. ছবি ব্লগ: বাংলার আড়াই হাজার বছরের প্রাচীন নগরী পুন্ড্রবর্ধন লিখেছেন রেজওয়ান26 Click This Link
37. প্রবাসে পরিভ্রমন ১০ -ব্ল্যাক ফরেস্টের উদ্দ্যেশ্যহীন ঘুরোঘুরি লিখেছেন ক্যপ্রিসিয়াস Click This Link
38. দিল্লীর ডায়েরি- ৭ঃ ঈদের নামাজে গিয়ে বিড়ালের গলায় ঘণ্টা বাঁধলাম B-) B-) B-) লিখেছেন এস কাজী Click This Link
39. ঈদ ইন সিঙ্গাপুর লিখেছেন শাহেদ সাইদ Click This Link
40. পর্বতারোহী এবং অভিযাত্রী স্যার এডমান্ড হিলারির ৯৬তম জন্মবার্ষিকীতে ফুলেল শুভেচ্ছা লিখেছেন নূর মোহাম্মদ নূরু Click This Link
41. প্রাচীন আরব নগরী ‘পেত্রা’র ইতিহাস! লিখেছেন কাঠুরে Click This Link
42. নিরাপদ হোক সমুদ্র স্নান লিখেছেন ধ্রুব মহাকাল Click This Link
43. বাগান --- মায়ানমারের এক অসাধারন দৃষ্টিনন্দন পুরাতাত্বিক শহরে দুটো দিন (১ম পর্ব) লিখেছেন জুন Click This Link
44. তাসমানিয়া: পৃথিবীর শেষ কিনারে যেন এক কল্পরাজ্য! লিখেছেন গাড়িয়াল ভাই Click This Link
45. দেখে এলাম প্রশান্ত মহাসাগর (ছবি বল্গ) লিখেছেন মোঃ মাহমুদুর রহমান Click This Link
46. প্রাকৃতিক মাছের খনি দুবলার চরে একদিন লিখেছেন সাদা মনের মানুষ Click This Link
47. কক্সবাজারে ট্যুরিস্ট পুলিশের মৃত্যু ও কিছু প্যানপ্যানানি লিখেছেন রিপন ইমরান Click This Link
48. হাওড়ের হাওয়া লাগে । লিখেছেন ভ্রমণ বাংলাদেশ Click This Link
49. নাইক্ষ্যা ঝিরি : বান্দরবনের গহীণে দূর্গম স্হানে মনোরম ঝিরি ! লিখেছেন সাইবার অভিযত্রী Click This Link
50. রাঙামাটি | কি কি দেখবেন, কোথায় থাকবেন… লিখেছেন কাজলরেখা-০১ Click This Link
51. বৃষ্টিতে নীলাচল / মেঘলা / স্বর্ণমন্দির (বান্দরবন) ছবি ও কথা - পর্ব -১ লিখেছেন সঞ্জয় নিপু Click This Link
52. বৃষ্টিতে নীলাচল / মেঘলা / স্বর্ণমন্দির (বান্দরবন) ছবি ও কথা - পর্ব -২ শেষ লিখেছেন সঞ্জয় নিপু Click This Link
53. বাগান --- মায়ানমারের এক অসাধারন দৃষ্টিনন্দন পুরাতাত্বিক প্রাচীন নগরীতে দুটো দিন ( শেষ পর্ব) লিখেছেন জুন Click This Link
54. পৃথিবীর সেরা টয়লেট! (লক্ষ্যহীন এডভেঞ্চারের ২য় গল্প) লিখেছেন সজল জাহিদ Click This Link
55. সিলেট ভ্রমণ- পর্ব ১ লিখেছেন অরূপ স্বরূপ Click This Link
56. কারবারির বউ ও মিরিন্ডার বোতল! (লক্ষ্যহীন এডভেঞ্চারের ৩য় গল্প) লিখেছেন সজল জাহিদ Click This Link
57. এডভেঞ্চার করে আসলাম। খুলনা ও রাক্ষসী পদ্মায়। লিখেছেন জিএমফাহিম Click This Link
58. জাদিপাই ঝর্ণা, মুহূর্তের মুগ্ধতায় (লক্ষ্যহীন এডভেঞ্চারের ৪থ গল্প) লিখেছেন সজল জাহিদ Click This Link
59. সমুদ্রতীরে আরেক বাংলাদেশের হাতছানি! লিখেছেন নোয়াখাইল্ল্যা Click This Link
60. এ জগত আসলে মায়ারই খেলা! লিখেছেন নীলসাধু Click This Link
61. এডভেঞ্চার @ সুন্দরবন মিশন : বাঘ মামাকে দেখা লিখেছেন শিশির খান ১৪ Click This Link
62. বগালেকে মৌচাক!!! (লক্ষ্যহীন এডভেঞ্চারের ৫ম গল্প) লিখেছেন সজল জাহিদ Click This Link
63. একমুঠো ভারতবর্ষ- আমাদের ভারত ভ্রমণ এর ৫ম পর্ব, শিমলা থেকে মানালি। লিখেছেন চাষাভুষার কাব্য Click This Link
64. SOMEWHEREINBLOG’S ব্লগারস ট্রাভেলিং ডায়েরী - জুন ২০১৫ (ভ্রমণ সংকলন – জুন ২০১৫) লিখেছেন বোকা মানুষ বলতে চায় Click This Link
65. কক্সবাজার সমুদ্র সৈকত বদলে দিতে পারে আমাদের ভবিষ্যৎ লিখেছেন রূম্মান Click This Link
66. ভ্রমনকালীন সময়ে জোঁক প্রতিরোধে করনীয়: লিখেছেন সুজন েদহলভী Click This Link
67. আমি আজও নেশাগ্রস্থ !!! একটি আত্মস্বীকারোক্তি.. লিখেছেন তাহসিন মামা Click This Link

মন্তব্য ৫৭ টি রেটিং +৯/-০

মন্তব্য (৫৭) মন্তব্য লিখুন

১| ৩১ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:৩৭

সুমন কর বলেছেন: চমৎকার কাজ করে যাচ্ছো, বন্ধু।

আমি একটা ভ্রমণ পোস্ট (২য় পর্ব) দেবো বলেও দিতে পারছি না।

বুঝলাম, এ মাসে ভ্রমণ পোস্ট কম এসেছে। তবুও এ কাজটি চলুক অবিরাম। সাথে আছি।

ভালো লাগা জানিয়ে গেলাম।

০২ রা সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ২:৪৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ বন্ধুবর, সুমন কর। আপনিও এহসান সাবিরের দলে নাম লেখাবেন!!! উনি গত কয়েকমাস যাবত বলে আসছেন, উনি একটা ভ্রমণ পোস্ট দিবেন। সেই অপেক্ষায় জাতি আজও পথ চেয়ে আছে ;)

অপেক্ষায় রইলাম ভ্রমণ পোস্টটির। অনেক অনেক ভালো থাকা হোক সবসময়, শুভকামনা রইল।

২| ৩১ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:৪৪

বিদ্রোহী ভৃগু বলেছেন: এক ক্লিকে পুরা ভ্রমন!!!

দারুন
বহুত কষ্টকর এই কাজ নিয়মিত আঞ্জাম দিচ।ছেন বলে সাধূবাদ!!! :)

বেশ কয়েকটি পড়া আচৈ বাকি গুলো ঢু মারতে হবে। ধন্যবাদ।

০২ রা সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:৫৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ বিদ্রোহী ভৃগু, পাঠ এবং মন্তব্যে কৃতজ্ঞতা রইল। ভালো থাকুন সবসময়।

৩| ৩১ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:৪৪

এহসান সাবির বলেছেন: হায়রে আমার ভ্রমন পোস্ট........!! :(

০২ রা সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:২৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আমি পথ চেয়ে রই
তুমি আসবে বলে,
সময় আর কাটে না
তুমি আসবে বলে
কত বিরহ রজনী
নির্ঘুম কাটে তুমি
আসবে বলে
বুকে চেপে শত জ্বালা
দুঃখ আর কষ্ট,
তবু যদি আসে হায়
এহসান সাবিরের ভ্রমণ পোস্টও,..

;)
:P :P
=p~ =p~ =p~

৪| ৩১ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:৫৩

সাহসী সন্তান বলেছেন: দারুন পোস্ট! আপনার জন্য একটু কষ্টকর হলেও আমাদের জন্য বেশ মজার। ব্যস্ততার কারনে কিছু পোস্ট পড়া/দেখার সময় পায়নি। যেগুলো আপনার মাধ্যমে আবার পড়তে/দেখতে পারছি। সুতরাং আমার পক্ষথেকে আপনার জন্য প্রাণঢালা অভিনন্দন! শুভরাত্রি!!

০২ রা সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৪০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ সাহসী সন্তান, ভালো থাকুন সবসময়।

৫| ৩১ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:৫৪

দীপংকর চক্রবর্ত্তী বলেছেন: এত জায়গায় বেড়াব কি করে?? :(( :(( :((

তবে, এই ধরণের ভ্রমণ পোষ্ট গুলোর সুবাদেই সল্প খরচে ও অল্প সময়ে বেড়ানোর কাজটা সেরে ফেলা যায়।।
চালিয়ে যান!!-- ভ্রমণ পিপাসু আমরা সাথেই আছি।।


ভালো লাগা রিল :-B

০২ রা সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৫৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আমিও কিন্তু একই কারণে এই ভ্রমণ সংকলন করি, সবকয়টা ভ্রমণ পোস্ট পড়ে নিয়ে বিনে পয়াসায় বিশ্বভ্রমণ হয়ে যায়।

পাঠ এবং মন্তব্যে কৃতজ্ঞতা রইল, ভাল থাকুন সবসময়।

৬| ৩১ শে আগস্ট, ২০১৫ রাত ৮:০৯

আবু শাকিল বলেছেন: কঠিন শ্রমের জন্য ধন্যবাদ ভাইয়া।
একটি কথা -ইচ্ছে হলে রাখতে পারেন।
"দেশ এবং বিদেশ "দুটি বিভাগে ভ্রমণ পোষ্ট গুলো রাখলে খুশি হই।
ভাল থাকবেন এবং শুভেচ্ছা জানবেন।

০২ রা সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:৩৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: প্রথমেই আপনাকে ধন্যবাদ শাকিল ভাই এমন সুন্দর পরামর্শের জন্য। আপনার নিশ্চয়ই মনে আছে, গত ডিসেম্বর পর্যন্ত, আমি ভ্রমণ সংকলনে "দেশ, বিদেশ, ছবি, তথ্যভিত্তিক এবং অন্যরকম" এই পাঁচটি বিভাগে ভাগ করে সেরা পাঁচটি করে মোট পঁচিশটি পোস্টের শিরোনাম, ব্লগারের নাম এবং পোস্ট লিংক দিয়ে সংকলন সাজাতাম। কিন্তু পোস্ট স্বল্পতার কারণে এখন তা করতে পারছি না। তবে, দেশ আর বিদেশ ক্যাটাগরিতে যদি সকল পোস্টকে ভাগ করতে যাই, তাহলে আরও বেশী সময়সাপেক্ষ হয়ে যাবে। বুঝতেই পারছেন... তবে মাথায় রইল আপনার প্রস্তাবনাটুকু।

ভালো থাকুন সবসময়, শুভকামনা রইল।

৭| ৩১ শে আগস্ট, ২০১৫ রাত ৯:০৭

কামরুন নাহার বীথি বলেছেন: এমন শ্রমসাধ্য, সময়সাপেক্ষ কাজের জন্য স্যালুট আপনাকে!!!
এক ক্লিকেই যেন বিশ্বভ্রমণ!!! সাধুবাদ জানাই।

০২ রা সেপ্টেম্বর, ২০১৫ রাত ৯:২৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ কামরুন নাহার বীথি আপু, সাথে থাকার জন্য আন্তরিক কৃতজ্ঞতা ভালো থাকুন সবসময়।

৮| ৩১ শে আগস্ট, ২০১৫ রাত ৯:১৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: এবারের উৎসর্গঃ এই মাসের ভ্রমণ সংকলন উৎসর্গ করা হল সদ্য প্রয়াত আমাদের কনিষ্ঠতম ট্র্যাভেলার কিড সাদমান ক্যাসপার এর স্মৃতির উদ্দেশ্যে। যে বয়সে বাচ্চারা খেলে বেড়ায় বাসার উঠোনে আর আত্মীয় স্বজনের কোলে, সেই বয়সে চার বছরের এই শিশু ঘুরে বেড়িয়েছে বাবার সাথে পাহাড়-সাগর-ঝর্ণার কোলে। কিন্তু নির্মম বাস্তবতার গ্রাসে সকল মায়া ছিন্ন করে এক দুরারোগ্য ব্যাধিতে অতি অল্প সময়ে অসীমের পাণে পাড়ি জমিয়েছে এই ছোট্ট শিশুটি। বাংলাদেশের পুরো ট্র্যাভেলজগতের সকলকে কাঁদিয়ে হারিয়ে গেছে না ফেরার দেশে। ক্যাসপার সম্পর্কে আজকের কালের কণ্ঠে প্রতিবেদনে চোখ রাখতে পারেনঃ আর ফিরবে না ক্যাসপার এবং বিদায় ক্যাসপার

কিন্তু প্রথম সাতটি কমেন্ট পড়ে দেখলাম বিষয়টি নিয়ে কেউ কিছু বলল না :-* এর মানে কি? বিষয়টি কারো মনে নাড়া দিয়ে যায় নাই? নাকি, কেউ পুরো পোস্ট পড়ে না? কারণ, ভ্রমণ সংকলন একটা একঘেয়ে আয়োজন, পড়তে খুব একটা ভালো হয়ত লাগে না। বিষয়টি হুট করে চোখে ধরা পড়ল বলে মন্তব্যে লিখলাম। মন্তব্য করা সাতজনের প্রায় সকলেই আমার প্রিয় ব্লগারদের অন্যতম বলে বিষয়টি নিয়ে প্রশ্ন করলাম। কেউ ব্যাক্তিগতভাবে নিবেন না বিষয়টি। ধন্যবাদ।

৯| ৩১ শে আগস্ট, ২০১৫ রাত ৯:১৭

আরণ্যক রাখাল বলেছেন: ভ্রমণ পোস্ট বেশ ভালোই লাগে যদি রসাল হয়, আর সামুর লেখকেরা অবশ্যই রসিক

০২ রা সেপ্টেম্বর, ২০১৫ রাত ৯:৪৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ আরণ্যক রাখাল, ভালো থাকুন সবসময়। :)

১০| ৩১ শে আগস্ট, ২০১৫ রাত ৯:১৯

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: খুব মনোযোগ দিয়ে এই পোস্ট টা পড়তে পড়তে আমার চোখ এবং মন ও একটা অদ্ভুত ভ্রমন করে এলো । খুব সুন্দর কাজ । অনেক শুভ কামনা।

০২ রা সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:১২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ নুরুন নাহার লিলিয়ান, বোকা মানুষের ব্লগে স্বাগতম আপনাকে। পাঠ এবং মন্তব্যে কৃতজ্ঞতা রইল। ভালো থাকুন সবসময়।

১১| ৩১ শে আগস্ট, ২০১৫ রাত ১০:১৮

জুন বলেছেন: বাবার কাধে সন্তানের মৃতদেহ এর চেয়ে ভারী বোঝা দুনিয়াতে নেই। মহান রাব্বুল আলামিন এই শোক সহ্য করার ক্ষমতা দিও ক্যসপারের বাবা মাকে ।
পোষ্ট প্রিয়তে নিলাম আর কিছু বলার নেই বোকামানুষ ।

০৩ রা সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:০৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ জুন আপু। ফেসবুকে প্রতিটি ট্র্যাভেলিং ক্লাব, গ্রুপ, পেইজ গত ১৭ আগস্টের পর থেকে ক্যাসপারের জন্য কি পরিমাণ ব্যাকুল ছিল আপনাকে বোঝাতে পারবো না। ক্যাসপার বা তার পরিবারের কাউকে চেনে না, এমন মানুষও এগিয়ে এসেছিলেন, প্রার্থনারত ছিলেন, কাভার পেইজে ক্যাসপারের জন্য সহযোগিতা নয়ত প্রার্থনার আবেদন করেছে বহু ভ্রমণপ্রিয় মানুষ। ওর মৃত্যুতে যেন শোকের ছায়া নেমে আসে সবার মাঝে। বলে বোঝাতে পারব না, কয়েকজন এই কয়দিন ফেসবুকে লগইন পর্যন্ত করে নাই দুঃখে।

আসলেই, বাবার কাধে সন্তানের মৃতদেহ এর চেয়ে ভারী বোঝা দুনিয়াতে নেই।

আপনার সাথে আমিও এই প্রার্থনাই করি, মহান রাব্বুল আলামিন এই শোক সহ্য করার ক্ষমতা দিও ক্যসপারের বাবা মাকে ।

১২| ৩১ শে আগস্ট, ২০১৫ রাত ১০:২৭

হাসান মাহবুব বলেছেন: +++++

০৩ রা সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১২:২৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ হাসান মাহবুব ভাই, ভালো থাকুন সবসময়। :)

১৩| ৩১ শে আগস্ট, ২০১৫ রাত ১১:০২

সাহসী সন্তান বলেছেন: প্রিয় 'বোকা মানুষ বলতে চায়', আমি আপনাকে বলছি....!!

আপনার কথিত পোস্টটি আমি পড়েছিলাম এবং খুব ভাল ভাবেই পড়েছিলাম। কিন্তু পোস্টটা পড়ার পরে আমি এতটাই স্তম্ভিত হয়ে গিয়েছিলাম যে কিছুই বলতে পারিনি। মনে মনে ভিষন কষ্টও পেয়েছিলাম, কিন্তু সুধুমাত্র দুঃখ প্রকাশ করা ছাড়া আমার পক্ষে আর কিছুই করা সম্ভব ছিল না। ধন্যবাদ আপনাকে আবারও সেই কথাটি স্মরন করিয়ে দেওয়ার জন্য!!

আমিও জুনাপুর কথার সাথে একাত্মতা প্রকাশ করে বলবো, আল্লাহ যেন সেই সন্তান হারানো বাবাকে তার সন্তান হারানোর শোককে সহ্য করার ক্ষমতা প্রদান করেন!! কারন প্রিয়জন হারানোর ব্যাথা সুধুমাত্র সেই বোঝে, যে তার প্রিয়জন কে হারিয়েছে!!

৩১ শে আগস্ট, ২০১৫ রাত ১১:০৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: কথিত পোস্ট!!! ভাই আমি মন্তব্যে বলেছি, কাউকে ব্যক্তিগতভাবে না নিতে। আপনার প্রতিক্রিয়ায় মনে হচ্ছে, আপনি কিছুটা বিরক্ত/রাগ/ অথবা এ জাতীয় কিছু ;) ফিল করেছেন আমার মন্তব্যে পড়ে। এরকম হয়ে থাকলে আমি দুঃখিত।

ভালো থাকুন সবসময়, অনেক অনেক শুভকামনা রইল।

১৪| ৩১ শে আগস্ট, ২০১৫ রাত ১১:২০

রাজীব বলেছেন: অনেক অপেক্ষার পর অবশেষে পেলাম।

শুভেচ্ছা নিবেন।

০২ রা সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:১১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: দুঃখিত অপেক্ষার প্রহর দীর্ঘ করার জন্য। অনেক অনেক ধন্যবাদ রাজীব, সাথে থাকার জন্য কৃতজ্ঞতা রইল।

ভালো থাকুন সবসময়, শুভকামনা রইল।

১৫| ৩১ শে আগস্ট, ২০১৫ রাত ১১:৪৬

সাহসী সন্তান বলেছেন: ঞহুঁ! একদমই রাগ করিনি, সুধুমাত্র আপনার প্রতি ভাল লাগা থেকেই বলেছি। তাছাড়া বিরক্ত হওয়ার কোন কারনই তো ঘটেনি এখানে, তাহলে বিরক্ত হবো কেন?


আমি সব কিছুকে সহজ ভাবে নিতেই বেশি পছন্দ করি! সুতরাং আর কোন ক্ষোভ নয়, ঠিক আছে?? শুভরাত্রি!!

০৩ রা সেপ্টেম্বর, ২০১৫ রাত ১:২৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ সাহসী সন্তান। ভালো থাকুন সবসময়।

১৬| ০১ লা সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:০৬

কাবিল বলেছেন: বরাবরের মতই কষ্টসাধ্য পোস্ট, একপোস্টেই অনেক কিছু।
মনে ধরেছে।

এবারের পোস্ট বেদনায়ক জরিত।
ক্যাসপারের আত্মার মাগফিরাত কামনা করি।

০৩ রা সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১২:০২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ কাবিল, সবসময় সাথে থাকার জন্য ভালোলাগার সাথে কৃতজ্ঞতা রইল। ভালো থাকুন সবসময়, শুভকামনা নিরন্তর।

১৭| ০১ লা সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:৪২

এস কাজী বলেছেন: ++++++++++++

০৩ রা সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১:২০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ এস কাজী ভাই, ভালো থাকুন সবসময়।

১৮| ০১ লা সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:৪৬

সচেতনহ্যাপী বলেছেন: যারা সবমায়া ছেড়ে ভ্রমনে আগ্রহী তাদের জন্য অবশ্যই (আমার মতে) দরকারী।। আর তারাই যদি..সেখানে আমার মত নাচাররা আর কি বলবে??
ভাবছি কষ্টের চেয়ে তাৎক্ষনিক পোষ্টই ভাল কি না??
ভাল এবং সুস্থ থেকে লিখে যান অবিরত,আর কিছু না হোক সন্মান (নীরব) অবশ্যই পাবেন।।

০৩ রা সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১:৫৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ হ্যাপী ভাই, ভালো থাকুন সবসময়। অনেক শুভকামনা জানবেন। :)

১৯| ০১ লা সেপ্টেম্বর, ২০১৫ সকাল ১১:৪০

তাহসিন মামা বলেছেন: ভেবেছিলাম ক্যাসপারকে নিয়ে একটা পোস্ট দিবো সামুতে। লিখেও রেখেছি। কিন্তু সাহস পেলাম না। এতো কিছু করেও আমরা তাকে আমাদের মাঝে ধরে রাখতে পারলাম না। ওর ব্লাড গ্রুপ ছিল ও+। আমরা এক দিনে ১২২ জন ডোনার পেলাম। মেডিকেল বোর্ড করা হল। কিন্তু কিসের কি? আমাদের বুড়ো আঙ্গুল দেখিয়ে পিচ্ছিটা চলে গেল। ভালো থাকিস বাবা। :( :( :(

০৩ রা সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ২:১৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: হুমম... আসলেই সবাই বিদায় বেলায় এক মায়ার জালে জড়িয়ে পিচ্চিটা দূর আকাশে হারিয়ে গেল। আল্লাহ্‌ তার বাবা-মা'কে এই শোক সহ্য করার তৌফিক দান করুন আর ক্যাসপারকে জান্নাতের বাগিচায় স্থান করে দেন এই দোয়া রইল।

২০| ০১ লা সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ২:৫১

ঘুড়তে থাকা চিল বলেছেন: ৩১ টা দিন অপেক্ষা করেছি ভাই,তবে আমার আগস্ট মাসের পোস্ট জুলাই মাসে কি করে আসলো তা নিয়ে দ্বিধাগ্রস্ত ৷

অসাধারন কাজ ,আশাকরি সামনেও চালিয়ে যাবেন ভাই ৷

০১ লা সেপ্টেম্বর, ২০১৫ রাত ৯:৩৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ভ্রমণ সংকলনের ইতিহাসে এই প্রথম একটা প্যাঁচ লেগে গেছে। প্রথম কয়েকদিনের ডেটাবেইজ নিয়ে নিয়েছি আগস্ট মাস হতে, তাই এই বিভ্রাট। দেখি আজ রাতের মধ্যে ঠিক করে দিব।

অনেক অনেক ধন্যবাদ ঘুড়তে থাকা চিল। আর ভুলটি দৃষ্টিগোচর করার জন্য আন্তরিক কৃতজ্ঞতা রইল। ভালো থাকুন সবসময়। :)

২১| ০১ লা সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:২৭

আবু শাকিল বলেছেন: আমি দুঃখিত বোমা ভাই ।
সাদমান ক্যাসপার এর নিউজ ফেসবুকে পড়ে তার অকালে চলে যাওয়ায় খারাপ লেগেছে ।

০৩ রা সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ২:৫৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আসলে ছেলেটা সবাইকে কাঁদিয়ে একা একা ওপারে পাড়ি দিয়ে চলে গেল :(

২২| ০১ লা সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৪৯

বিদ্রোহী ভৃগু বলেছেন: আমি লজ্জ্বিত! দু:খিত!

সত্যিই উৎমর্গটা চোখ এড়িয়ে গেছে বলে!
অন্র একটা পোষ্টে বিষয়টা হালকা চোখে পড়লেও কেন যেন এড়িয়ে গেছিলাম। যদিও আমার ছেলের নামও সাদমান! খানিকটা চমকালেও ভিতরে যাইনি! আমাকে ক্ষমা করো সাদমান!

"ক্যাসপার আর ফিরবে না। আজ বিকাল আনুমানিক ৪ টার দিকে ক্যাসপার না ফেরার দেশে চলে গেছে। ক্যাসপারের মৃত্যু সোশ্যাল মিডিয়া বিশেষ করে ফেসবুকে বেশ একটা ঝাঁকুনি দিয়ে গেল... ভালো থাকুক ক্যাসপার, ওপারেও ভালো থাকুক...

তার আত্মার মুক্তি কামনা করছি।

আবারও ক্ষমা চাইছি! সত্যিই আমরা কতটাই অন্ধ!

০৩ রা সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:১৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: উঁহু, ভৃগু ভাই, এভাবে বলবেন না প্লিজ। আমি কিন্তু আমার মন্তব্যে বলেছি কেউ ব্যক্তিগতভাবে নিবেন না আমার মন্তব্যটাকে। আসলে এই ধরণের একই ফরম্যাটের সংকলন পোস্টে একঘেয়েমি আসতেই পারে, ফলে স্কিপ করে যাওয়াটা কমন ঘটনা।

ভালো থাকুন সবসময়, শুভকামনা রইল।

২৩| ০১ লা সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:৪৩

এহসান সাবির বলেছেন: গত কাল আমি পোস্ট পড়িনি..... এটা মনে হয় আপনার বুঝতে পাবার কথা, কারণ আমি ভালো মন্দ ভাল লাগা না লাগা কোন কিছুই লিখিনি। এই পোস্ট দেখে আমার ভ্রমন পোস্ট দেবার কথা মনে পড়ে গেল...... সেই কবে থেকে বলছি আপনাকে...

এখন পড়লাম আর সাথে আপনার একটা মন্তব্যও দেখলাম। আপনার মন্তব্য না দেখলেও হয়ত আরেকটি মন্তব্য করতাম, আমার তো মন্তব্য করতে পয়সা লাগে না (অনেকে মনে হয় ভাবে মন্তব্য করলে টাকা পয়সা দিতে হতে পারে B-)) )।

পোস্টের উৎসর্গ নিয়ে কিছু বলবা নাই...... কারণ মন খারাপ থাকলে বেশি কিছু বলতে ইচ্ছা করে না.....

পোস্ট এক গুচ্ছ ভালো লাগা।

০৩ রা সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৪:১২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেকে মনে হয় ভাবে মন্তব্য করলে টাকা পয়সা দিতে হতে পারে B-)) কথা সইত্য। আমার তাৎক্ষণিক ঐ মন্তব্যের কারণ ছিল, পরপর সাতজন মন্তব্য করলো, একজনও ক্যাসপার প্রসঙ্গে কোন কিছু বলল না দেখে আমি অবাক হলাম, সাথে কিছুটা দ্বিধাগ্রস্থ। আশা করি ব্যাপারটা বুঝতে পারছেন।

আর এহসান সাবিরের ভ্রমণ পোস্ট, সে তো অমাবস্যার চাঁদ। ;)

ভালো থাকুন সবসময়।

২৪| ০১ লা সেপ্টেম্বর, ২০১৫ রাত ৯:০৯

সাদা মনের মানুষ বলেছেন: আপনার এমন দূরদৃষ্টি সম্পন্ন ও পরিশ্রমী পোষ্ট সত্যিই প্রশংসার দাবীদার হাসান ভাই, তাছাড়া ভ্রমণ বিষয়ে যারা ভালো লিখে তারা এখান থেকে উৎসাহের রসদ ও পেয়ে যাচ্ছে........আন্তরিক শুভেচ্ছা

০৩ রা সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:২৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ কামাল ভাই, কিন্তু ঘটনা তো অন্যরকম ঘটছে। দিন দিন ভ্রমণ পোস্ট কমে যাচ্ছে। :(

ভালো থাকুন সবসময়, শুভকামনা রইল।

২৫| ০১ লা সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:০৩

মহান অতন্দ্র বলেছেন: +++

০৩ রা সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:২৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ মহান অতন্দ্র, ভালো থাকুন সবসময়। :)

২৬| ০২ রা সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৩৮

ঘুড়তে থাকা চিল বলেছেন: বোকা মানুষটার নাম যে হাসান ভাই তা সাদা মনের মানুষ বলে দিলো,
আরেকবার বোকা ভাইয়ের ছবিও দেখাইছিলো ৷

০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:২৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: এতো কিছু জানলে কেম্নে হবে ভ্রাতা ;)

=p~ =p~ =p~

২৭| ০২ রা সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:২৭

এহসান সাবির বলেছেন: ৩ নং মন্তব্যের উত্তরের প্রতি উত্তর..... :``>>


আমার নেক্সট পোস্ট ভ্রমন পোস্ট হবেই ইনশাল্লাহ্‌..... :)

০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:৪২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: দান দান তিন দান, এহসান সাবির ভাইয়ের এক জবান ;)

=p~ =p~ =p~

২৮| ০২ রা সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:১৪

শতদ্রু একটি নদী... বলেছেন: সাদমান কে আমি কিছুই জানিনা সেভাবে, তবে কয়দিন আগে একটা পোষ্ট পড়ে খুব খারাপ লাগছিলো। আর খারাপলাগা পোস্টে সাধারনত মন্তব্য এড়িয়ে যাই। ভ্রমন পোস্টের সংকলনে আসলে মন্তব্যের বেলায় অসাধারন সংকলন, খুব কস্টসাধ্য কাজ এগুলো বলা ছাড়া মন্তব্যের তেমন কিছু খুঁজে পাইনা। ভ্রমন পোস্টগুলা আসলে অখন্ড অবসরে চখ বুলিয়ে যাবার ব্যাপার আমার কাছে। কিছু দেখে নেয়া যা নিজের চোখে দেখতে পারছিনা।

এই সংকলনও তাই, নতুন করে দেখার বা বলার নাই, কারন আমি প্রায় সব পোস্টেই চোখ বুলাই। কেবল সাদমানের কথা টেনে আনায় একটু দীর্ঘ্য হইলো মন্তব্য। আশা করি যদি মৃত্যুর পর কোন জীবন সত্যিই থাকে, সেখানে সে দেবশিশুর মতো আনন্দে থাকবে আজীবন, তার বাবা মা কে সাথে নিয়ে। সন্তান হারানোর মতো কস্ট খোদা পিতামাতাকে দিতে পারছেন এই জীবনে, এরচেয়ে বড় শাস্তি আর কি হতে পারে? পরের জীবনে সবাই যাতে একসাথে আনন্দে থাকে, যদি আরেকটা জীবন সত্যিই থাকে।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৪:৪৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ শতদ্রু একটি নদী, ভালো থাকুন সবসময়। :)

২৯| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১২:৫২

রিকি বলেছেন: বোকা ভাইয়ের এই সংকলনে আমার নাম কভু আসেনি, কবে আসিবে-- তা নিয়েও সন্দিহান!!!! :(( :(( :(( প্রত্যেক মাসে আপনার এই শ্রমসাধ্য পোস্টে ভালো লাগা বললেও অনেক কম বলা হয়ে যায়-----এটা মোর দ্যান ভালোলাগা একটা পোস্ট। +++++++

০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৪৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: একটা ভ্রমণ পোস্ট লিখে ফেললেই হয়, জীবনে তো আর কম এখানে ওখানে যাওয়া হয় নাই, তাই না? ইচ্ছে করলে ট্র্যাভেল মুভি নিয়ে রিভিউ লিখতে পারেন, যেহেতু মুভি রিভিউ আপনার প্রিয় বিষয়। :) তাই অচিরেই আপনার নাম এইস সংকলনে দেখতে পাব এই আশা রইল। ভালো থাকুন সবসময়, শুভকামনা রইল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.