নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বোকা মানুষের কথায় কিই বা আসে যায়

বোকা মানুষ বলতে চায়

আমি একজন বোকা মানব, সবাই বলে আমার মাথায় কোন ঘিলু নাই। আমি কিছু বলতে নিলেই সবাই থামিয়ে দিয়ে বলে, এই গাধা চুপ কর! তাই আমি ব্লগের সাহায্যে কিছু বলতে চাই। সামু পরিবারে আমার রোল নাম্বারঃ ১৩৩৩৮১

বোকা মানুষ বলতে চায় › বিস্তারিত পোস্টঃ

একদিন প্রভাতে, লিচুর বাজারে...

১২ ই জুন, ২০১৬ রাত ১২:৫৫









সকাল সাড়ে পাঁচটায় যখন ফুলবাড়ী ষ্টেশনে নামলাম, তখন চারিদিক ভোরের প্রথম আলোকছটার আলোকিত। দিগন্ত রেখায় লাল আভা হারিয়ে উঁকি দিচ্ছে কুসুম লাল সূর্যখানি। সেই সকাল থেকে সারাটা দিন প্রায় অলস কাটিয়ে (মাঝে একটা জমিদার বাড়ী ঢুঁ মেরেছি বিকেল বেলা শুধু, মূলত আমার এই ট্যুরের উদ্দেশ্যই ছিল তিনটা জমিদার বাড়ী ঢুঁ মারা) দিনাজপুর পৌঁছলাম রাত আটটার পর। টার্মিনাল থেকে সোজা মালদহপট্টি, অনলাইনে ভাল ভাল কথা শুনে চেকইন করলাম হোটেল ডায়মন্ডে... ইহাকেই তাহলে ভাল হোটেল বলে, যেখানে রাত একটা বাজে বোর্ডাররা নিজ বউকে, কেউবা ব্যবসায়িক পার্টিকে এতো জোরে জোরে ঝাড়ি দেয় যে একশত ফিটের করিডোরের শেষ মাথার রুম থেকে সেই শব্দ ভেসে এসে প্রথম রুমের মানুষের ঘুমের বারোটার পর তেরটা বাজিয়ে দিতে যথেষ্ট।









আচ্ছা থাক, ধান ভাংগতে শিবের গীত বন্ধ করা যাক আপাতত। তো হোটেলে চেকইন করে রাতের খাবার খেতে গেলাম পাশের রোডে হোটেলের মালিকানার রেস্টুরেন্ট “ডায়মন্ড হোটেল” (খাবার হোটেল) এ। মালদহ পট্টি এলাকাটা পুরো কলকাতা কলকাতা ভাব, মনে হয় সেখানে চলে এসেছি। যদিও এটা আমার ব্যক্তিগত অভিমত। তবে দিনাজপুর কিন্তু বহুকাল আগে বিশাল এক মহকুমা ছিল যার বিস্তৃতি ছিল ব্যাপক। সেই গল্প পরের কোন লেখায় করা হবে না হয়। তো রাতের খাবার শেষে রেস্টুরেন্টের ক্যাশে বসা প্রবীণ ব্যক্তিকে জিজ্ঞাসা করে রওনা হব লিচুর বাজারে, তখন তিনি বললেন ভাল কথা। রাতের বেলা তো সব বাসী লিচু মিলবে, তাই পরের দিন সকাল বেলা কেনাটাই উত্তম। কথা মনপুত হল, চলে গেলাম হোটেলে, তারপর রাত দুটো পর্যন্ত ঘুমাতে পারলাম না... কি কারনে তা আগেই বলেছি। আগের রাতে সারারাত ট্রেন জার্নি করে ক্লান্ত ছিলাম, তারপরও সকাল ছয়টার এলার্ম সেট করে ঘুমাতে গিয়েছিলাম। সকালবেলা উঠে তৈরি হয়ে রওনা হলাম লিচুর বাজারের উদ্দেশ্যে। বের হয়ে দেখি সেই রেস্টুরেন্ট এই সাতসকালেও খোলা, বাকী কোন দোকানপাট তখনো খোলে নাই। যাই হোক সেখান থেকে নাস্তা সেরে পায়ে হেঁটে মিনিট পাঁচেকের মধ্যে পৌঁছে গেলাম নিউ মার্কেট এলাকা বলে পরিচিত সেই জায়গায়, যেখানে বসে লিচুর বাজার।









যে কোন পাইকারী বাজারের একটা সাদৃশ্য আছে। হোক সেটা ঢাকার শাহবাগের ফুলের বাজার অথবা পুরাতন ঢাকার সোয়ারীঘাটের মাছের বাজার থেকে শুরু করে চাপাই নবাবগঞ্জের আমের বাজার অথবা এই লিচু বাজার। সারি সারি অস্থায়ী এবং স্থায়ী দোকানের সামনে একে একে ভ্যান, ব্যাটারিচালিত অটোরিকশা করে বাগান থেকে লিচু নিয়ে আসছে বাগান ব্যাপারীরা। পাইকাররা সেই লিচু ঘিরে জটলা করছে। অনেক পাইকার ইতোমধ্যে লিচু কেনা শেষ করে বসে আছে। একটা দোকানে তখন লিচু নামছিল, আমি ক্যামেরা নিয়ে ছবি তুলছি, এসময় দোকানের মালিক বের হয়ে এসে আমাকে একটা গোছা হতে একটা লিচু ছিড়ে নিয়ে বললেন, “মুখে দেন... এইটা হইল মাদ্রাজি লিচু... রোজ পাওয়া যায় না...”। মুখে দিয়ে বুঝলাম লিচুটা সম্পূর্ণ ভিন্ন স্বাদের এবং সত্যি খুবই সুস্বাদু। বেদানা লিচু বা চায়না লিচু মুখে দিলে মনে হয়ে সেকারিন দিয়ে মিষ্টি করে রাখা হয়েছে, স্বাদহীন মনে হয় আমার কাছে। এই কথার সত্যতা প্রমাণ করতে ঐ দোকানে সকল ধরনের লিচুই খেয়ে দেখেছি, বেষ্ট মনে হয়েছে এই মাদ্রাজি লিচুকে। মজার ব্যাপার দামেও এটা ছিল সবচেয়ে সস্তা। বেদানা, চায়না বা বোম্বাই লিচু যেখানে ৬০০-১২০০ টাকা শ হিসেবে বিক্রি হচ্ছিল, এটার দাম চাইল ৩৫০ টাকা। যদিও পরে দরদাম করে ২৫০ টাকা শ হিসেবে এক হাজার লিচু কিনে এস এ পরিবহণে পাঠিয়ে দিলাম তাদের হাত দিয়েই। সাথে দশ কেজি অরিজিনাল ভেজালমুক্ত হিমসাগর আমও ধরিয়ে দিলেন ঐ ভদ্রলোক, আমও স্বাদে সেইরাম ছিল...









পুরো বাজার ঘুর ঘুরে দেখছি, বড় পাইকাররা লিচু নিয়ে আসা বাগান মালিক বা বেপারিদের থেকে সকল লিচু দরদাম করে কিনে নিচ্ছে, আবার সেই পাইকারদের কাছ থেকে বিভিন্ন ফল বিক্রেতারা লিচু কিনে নিয়ে যাচ্ছে। আমার মত দু’চারজন খুচরা বিক্রেতাও আছে। এক জায়গায় জটলা দেখে দাঁড়ালাম, সদ্য এক গাড়ী লিচু এসেছে। শুরু হল নিলাম, প্রথমেই চিৎকার করে বলা হল, “ প্রতি দুই আটিতে একশ, আটিতে ত্রিশটা করে থাকলেও একশ...”। নিলামের একক হল এক হাজার, প্রারম্ভিক মূল্য ছিল আশি টাকা শত হিসেবে হাজার আটশত। মিনিট পাঁচেকের মধ্যে সেই মূল্য পাঁচ হাজার পর্যন্ত উঠলো। এই ফাঁকে জটলা আরও বাড়ছে। আসলে দিনাজপুরের বেদানা লিচু, চায়ান লিচু আর বোম্বাই লিচুর চাহিদা দেশের অন্যান্য বিভাগীয় শহরে অনেক থাকায় এই লিচুর দাম আকাশ ছোঁয়া। খোদ দিনাজপুরেই এই মূল্য সর্বনিম্ন ৭০০-৮০০ টাকা শতক!!! তবে এই লিচুর স্বাদ আর সাইজ ঢাকায় ৩০০-৫০০ টাকা শতক হিসেবে বিক্রি হওয়া লিচু থেকে একেবারেই ভিন্নতর।









লিচু বাজার ঘিরে কিছু দোকান রয়েছে বাঁশের কঞ্চি দিয়ে তৈরি ছোট ছোট ঝুড়ি’র। কিছু লোক রয়েছে যারা লিচু নিয়ে ট্রান্সপোর্ট এ তুলে দেয় দেশের বিভিন্ন অঞ্চলে ডেলিভারির জন্য। চারিদিকে কেমন একটা উৎসব উৎসব পরিবেশ। পুরো বাজার ঘোরা শেষ করে সেই দোকানে এসে দাম চুকিয়ে দিয়ে আমরা রওনা হলাম দিনাজপুর রাজবাড়ী’র উদ্দেশ্যে। এর মাঝে প্রায় গোটা বিশেক লিচু এই সাতসকালে খাইয়ে দিয়েছে সেই দোকানদার...





















মন্তব্য ৪৬ টি রেটিং +১০/-০

মন্তব্য (৪৬) মন্তব্য লিখুন

১| ১২ ই জুন, ২০১৬ রাত ১:৪৬

পোড়া কপাইল্লা মিন্টু বলেছেন: ভালো লাগলো আপনার ভ্রমন কাহিনী ।

১৫ ই জুন, ২০১৬ রাত ১:৪৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ মিন্টু ভাই, ঘটনা কবে ঘটল? কপাল পুড়ল কি করে? জানতে মুঞ্চায়...

২| ১২ ই জুন, ২০১৬ রাত ১:৫৩

সুমন কর বলেছেন: মাদ্রাজি লিচু'র আলাদা একটা ছবি ক্যাপশন সহ দিলে ভালো হতো !!! দেখে বুঝতে পারতাম খেয়েছি কিনা !! যদিও আমি লিচু কম পছন্দ করি। !:#P

পোস্ট লিচুতে ভরপুর....!

১৫ ই জুন, ২০১৬ রাত ২:১১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: এত লিচুর ভিড়ে কোনটা যে মাদ্রাজি লিচু'র ছবি আমি নিজেই চিনতে পারছি না :P দেখি, আগামীকাল ছবি উদ্ধার করে দেয়া যায় কি না।

৩| ১২ ই জুন, ২০১৬ রাত ১:৫৮

অশ্রুকারিগর বলেছেন: লিচুময় পোস্টে সুমন কর এর সাথে আমিও একমত। মাদ্রাজী লিচু আমাদেরকেও চেনান !

১৯ শে জুন, ২০১৬ রাত ১২:৩০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: মাদ্রাজী লিচু চিনতে হলে মাদ্রাজ যাইতে হপে। আপনি আর সুমন কালকেই দুটো টিকেট কাটেন ;)

৪| ১২ ই জুন, ২০১৬ রাত ২:২৬

সচেতনহ্যাপী বলেছেন: ছবিই দেখালেন।। নিয়ে এলেন না কিছুই, আমাদে জন্য ।। তবে লিচুর এত নাম এই প্রথম জানলাম।।

১৯ শে জুন, ২০১৬ রাত ১২:৪১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: নিয়ে আসছিলাম ভাইজান, কিন্তু ফরমালিন মিশাইতে ভইল্লা গেছিলাম। তাই আকালেই ঝরে গেছে বেশীরভাগ লিচুর প্রাণ.... :P

৫| ১২ ই জুন, ২০১৬ রাত ২:৩৬

একেবিশ্বাস ( আব্দুল কুদ্দুস বিশ্বাস) বলেছেন: বরাবরের মতই চমৎকার পোস্ট। :)
আমার বাড়ি দিনাজপুরে। তাই কয়েকটি তথ্য দেই। <
দিনাজপুর একেবারের শুরুর দিকেই জেলার মর্যাদা পেয়েছিল। ১৭৮৬ সালে। এর বিস্তৃতি ছিলো উত্তরে দার্জিলিং জেলা, দক্ষিণে রাজশাহী ও বগুড়া ও মালদাহ জেলা, পূর্বে রংপুর এবং পশ্চিমে বিহার প্রদেশ। দেশভাগের সময় দিনাজপুর জেলার অনেকখানি ভারতে এবং কিছু অংশ নওগাঁ জেলায় যুক্ত হয়।

আপনি দিনাজপুর জেলা নিয়ে লিখবেন জেনে ভালো লাগছে। তাই তথ্যগুলো দিলাম। ভালো থাকবেন। :)

১৯ শে জুন, ২০১৬ রাত ১২:৪৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ ভাই। আসলেই দিনাজপুরের ইতিহাস নিয়ে খুব শীঘ্রই একটা পোস্ট দেয়ার খুব ইচ্ছে আছে।

পাঠ এবং সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ এবং আন্তরিক কৃতজ্ঞতা রইল। ভাল থাকুন সবসময়।

৬| ১২ ই জুন, ২০১৬ রাত ৩:২০

কল্লোল পথিক বলেছেন:





লিচুর রাজধানী দিনাজপুর।
সুন্দর ছবি ও বর্ণনা।

১৯ শে জুন, ২০১৬ রাত ১:১৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ পথিক ভাই, কেমন আছেন? আশা করি ভাল... অবশেষে মামলা ডিসমিস, এখন থেকে মনে হয় নিয়মিত হতে পারব। :)

৭| ১২ ই জুন, ২০১৬ রাত ৩:৪৯

ব্লগ সার্চম্যান বলেছেন: ছবি ও বর্ণনা খুব ভাল লাগল ।

১৯ শে জুন, ২০১৬ রাত ১:২৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ ভাই, ভাল থাকুন সবসময়।

৮| ১২ ই জুন, ২০১৬ ভোর ৪:২৮

বনমহুয়া বলেছেন: দারুন মন মুগ্ধ করা।

১৯ শে জুন, ২০১৬ রাত ১:২৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আসলেই মনমুগ্ধকর ছিল ভ্রমণটা....

৯| ১২ ই জুন, ২০১৬ ভোর ৪:৩৬

পুলহ বলেছেন: "যে কোন পাইকারী বাজারের একটা সাদৃশ্য আছে। হোক সেটা ঢাকার শাহবাগের ফুলের বাজার অথবা পুরাতন ঢাকার সোয়ারীঘাটের মাছের বাজার...."-- বাহ! ভালো বলেছেন তো।
গল্পের মত পড়ে গেলাম। চমৎকার বর্ণনা!
বিশেষতঃ শেষের কিস্তির কিছু কিছু ছবি দেখে মুগ্ধ হয়েছি। সোনালি রোদ-সমুদ্রে ডুবে থাকা মুক্তোর মত সিদুর-রঙ্গা লিচু... চোখে স্বপ্ন মাখিয়ে গেলো...
অনেকদিন পর আপনার লেখা চোখে পড়লো। ভালো আছেন আশা করি।
শুভকামনা!

১৯ শে জুন, ২০১৬ রাত ১:৩৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: হ্যাঁরে ভাই, অনেকদিন পর জামিনে ছাড়া পেয়েছিলাম। গতকাল সুপ্রিম কোর্ট থেকে বেকসুর খালাস পেয়েছি, আশা করি এখন থেকে নিয়মিত হতে পারব।

আমি ভাল আছি, আশা করি আপনিও ভাল আছেন। ভাল থাকবেন সবসময়, শুভকামনা।

১০| ১২ ই জুন, ২০১৬ বিকাল ৩:৪৪

অদৃশ্য বলেছেন:



দারুন...

শুভকামনা...

১৯ শে জুন, ২০১৬ রাত ১:৪১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ, দৃশ্যমান হবেন কবে? ;)

১১| ১২ ই জুন, ২০১৬ বিকাল ৪:৩৬

শেয়াল বলেছেন: ডিলেন টো মনডারে কাপুট কুপুট কইরা 8-|

১৯ শে জুন, ২০১৬ দুপুর ১২:৪৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আহালে আহালে, ইতা কিতা বলে... :P

১২| ১২ ই জুন, ২০১৬ বিকাল ৫:১৬

বৈশাখের আমরণ নিদাঘ বলেছেন: ধুর্মিয়া, এইডা কোনো পোস্ট হইলো? ডাবল মাইনাচ X(

১৯ শে জুন, ২০১৬ দুপুর ১২:৫০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আসলেই, এইডা কোন পোস্ট হইল। কইস্যা মাইনাচ, এক হালি....

১৩| ১২ ই জুন, ২০১৬ সন্ধ্যা ৬:০৩

কাবিল বলেছেন: ভাইজান, এক হাজার লিচু একাই খেলেন! পোস্ট ভাল লেগেছে এ কতা কমু না,

১৯ শে জুন, ২০১৬ দুপুর ১২:৫৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আরে আপনারে কত খুজলাম, কই ছিলেন, লিচু সব রাগ করে বাপের বাড়ী চলে গেছে যে... থুক্কু ফরমালিনের অভাবে লিচু সব গলধকরন করা হয়েছিল।

১৪| ১২ ই জুন, ২০১৬ সন্ধ্যা ৬:০৪

কালনী নদী বলেছেন: লেচু আমার অনেক পছন্দের কিন্তু খেতে কখনও মন চায় না!!!

ছবিতে লিচুর দৃশ্য খুব সুন্দর হয়ে ফুটেছে ভাই।

১৯ শে জুন, ২০১৬ দুপুর ১:০৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: এইটা কি বলিলেন ভাই, লিচু আপনার অনেক পছন্দের কিন্তু কখনো খেতে মন চায় না। তার মানি আপনি দর্শনে বিশ্বাসী, ভোগে নহে... ;)

১৫| ১২ ই জুন, ২০১৬ সন্ধ্যা ৬:৩৫

জে.এস. সাব্বির বলেছেন: পোস্ট থেকে ঘুড়ে এলাম লিচুর রাজ্য থেকে ।।এবার ইফতারিতে গিয়ে দেখি সেই রাজ্যের স্বাদ পাওয়া যায় কিনা.... :))

১৯ শে জুন, ২০১৬ দুপুর ১:৩৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ভাল বলেছেন। ধন্যবাদ, পাঠ এবং মন্তব্যের জন্য।

ভাল থাকুন সবসময়।

১৬| ১২ ই জুন, ২০১৬ সন্ধ্যা ৭:২৩

আব্দুল্লাহ তুহিন বলেছেন: আ...একি!! আপনি তো দেখছি, পুরো লিচুর বাগান সামুতে তুলে আনলেন।। :-P

বাহ, বেশ লাগল। দেশেই খাইতে ইচ্ছে করছে।।

১৯ শে জুন, ২০১৬ দুপুর ২:২০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ তুহিন ভাই, ভাল থাকুন সবসময়। :)

১৭| ১২ ই জুন, ২০১৬ সন্ধ্যা ৭:৪৮

চাঁদগাজী বলেছেন:




ফরমালিন বা অনয় কেমিক্যাল দেয়া?

১৯ শে জুন, ২০১৬ দুপুর ২:৩৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ১০০% ফরমালিন মুক্ত।

১৮| ১২ ই জুন, ২০১৬ সন্ধ্যা ৭:৫২

বিজন রয় বলেছেন: ওয়াওওওওওও!!!!
++++

১৯ শে জুন, ২০১৬ বিকাল ৩:২৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ ভাই। আসলেই সেইরাম ওয়াওওওওওও টাইপ টেস্টি ছিল। :)

১৯| ১২ ই জুন, ২০১৬ রাত ৮:৫৫

প্রোফেসর শঙ্কু বলেছেন: এত্ত লিচু!

১৯ শে জুন, ২০১৬ বিকাল ৩:৩৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: লিচু আর লিচু, প্রোফেসর সাহেব। লিচুর রাজ্যে পৃথিবী লিচুময়....

২০| ১৩ ই জুন, ২০১৬ সকাল ১০:২৭

হাসান মাহবুব বলেছেন: আহা লিচু! প্রিয় ফল।

১৯ শে জুন, ২০১৬ বিকাল ৪:০১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আমার প্রিয় আম, তবে লিচু টপ ফাইভে থাকবে। :)

২১| ২০ শে জুন, ২০১৬ বিকাল ৩:৪৩

গেম চেঞ্জার বলেছেন: আহাঃ লিচু! সুস্বাদু লিচু!! তবে এই শব্দটি কলেজ লাইফে অন্য অর্থে ব্যবহার করতাম। ;) :|

২০ শে জুন, ২০১৬ বিকাল ৩:৪৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: রমজান মাসে সংযম বজায় রাখুন। উভয় অর্থের লিচুর জন্যই প্রযোজ্য ;)

২২| ২৯ শে জুন, ২০১৬ সন্ধ্যা ৬:২১

এহসান সাবির বলেছেন: যদিও পরে দরদাম করে ২৫০ টাকা শ হিসেবে এক হাজার লিচু কিনে এস এ পরিবহণে পাঠিয়ে দিলাম তাদের হাত দিয়েই। সাথে দশ কেজি অরিজিনাল ভেজালমুক্ত হিমসাগর আমও ধরিয়ে দিলেন ঐ ভদ্রলোক, আমও স্বাদে সেইরাম ছিল...

কই কোন লিচু পেলাম না আমও পেলাম না :(

৩০ শে জুন, ২০১৬ বিকাল ৫:২৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: সবই ছিল, শুধু তুমি ছিলে না ওগো...
এই ছিল আমাদের কপালে?

;) :P
=p~ =p~ =p~

২৩| ০৪ ঠা জুলাই, ২০১৬ বিকাল ৫:১১

মাদিহা মৌ বলেছেন: ইসসসসস! এত প্রকারের লিচু! রোজামুখে জিভে জল এসে
গেল

০৪ ঠা জুলাই, ২০১৬ রাত ১০:১৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: রোজা রেখে এসব কি বলেন বইনে? রোজা তো হালকা হয়ে যাবে

আর লিচুর দিন শেষ, আবার দেখা হবে আগামী বছর। ততদিন পর্যন্ত কন্ট্রোল ইয়োর জিভের জল। :P

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.