নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বোকা মানুষের কথায় কিই বা আসে যায়

বোকা মানুষ বলতে চায়

আমি একজন বোকা মানব, সবাই বলে আমার মাথায় কোন ঘিলু নাই। আমি কিছু বলতে নিলেই সবাই থামিয়ে দিয়ে বলে, এই গাধা চুপ কর! তাই আমি ব্লগের সাহায্যে কিছু বলতে চাই। সামু পরিবারে আমার রোল নাম্বারঃ ১৩৩৩৮১

বোকা মানুষ বলতে চায় › বিস্তারিত পোস্টঃ

পনেরো হাজার টাকায় গোয়া ভ্রমণ!!! স্বপ্ন নয়, বাস্তব... (কম খরচে ভারত ভ্রমণ - পর্ব ০৬)

২৪ শে নভেম্বর, ২০১৭ দুপুর ২:০৬



গোয়া!!! ড্রিম টুরিস্ট সিটি অফ ইন্ডিয়া। ভারতীয়দের কাছে সর্বাধিক জনপ্রিয় টুরিস্ট শহর। বিশ্বের নানান দেশের পর্যটকে ঠাসা পর্যটন নগরী। যেখানে ক্যাসিনো থেকে শুরু করে নানান বিনোদনের পসরা সাজিয়ে বসে আছে পর্যটন ব্যবসায়ীরা। তো আজকের নোট এর প্রধান আকর্ষন তথা লক্ষ্য হল পনেরো হাজার টাকায় গোয়া ভ্রমণ। এর আগের একটি নোটে লিখেছিলাম, বারো হাজার টাকায় মুম্বাই দর্শন এর সাতকাহন। আসুন আজ শুরু করা যাক গোয়া ভ্রমণের প্যাচালী।

আগের পর্বগুলোতে পাসপোর্ট এবং ভিসা সংক্রান্ত আলোচনা কয়েকবার করা হয়েছে, তাই এখন থেকে পাসপোর্ট এবং ভিসা নিয়ে আলোচনা বাদ দেয়া হল। আসুন এবার যাত্রা শুরু করি।

ঢাকা টু কলকাতাঃ
বাংলাদেশ থেকে অতি অল্প খরচে দিল্লী যাওয়ার রুট হলঃ ঢাকা থেকে যশোহর হয়ে বেনাপল; ভাড়া ছয়শত টাকা’র মধ্যে হয়ে যাবে। এরপর ইমিগ্রেশন শেষে বর্ডার পার হয়ে পেট্রাপল হতে বনগাঁ হয়ে হাওড়া। খরচ একশত টাকার মত, আর বাসে করে কলকাতা গেলে খরচ ২০০-৩০০ টাকা। তো সবমিলিয়ে সাতশত থেকে হাজার টাকায় কলকাতা। যাওয়া আসা দুই হাজার। এছাড়া ঢাকা থেকে সরাসরি কলকাতার বাস আছে ১৫০০-২০০০ টাকার মধ্যে। আর বাই এয়ার গেলে রিটার্ন টিকেট ৮০০০-১২,০০০ টাকার মধ্যে পাওয়া যাবে ঢাকা টু কলকাতা রুটের জন্য।

কলকাতা টু গোয়াঃ
কলকাতা থেকে গোয়া যাওয়ার জন্য সবচেয়ে সহজ উপায় ট্রেনে করে যাওয়া। এতে একটু সময় বেশী লাগলেও বাজেট এর কথা চিন্তা করে এটাই বেস্ট। এছাড়া মুম্বাই/ব্যাঙ্গালুরু হয়ে গোয়া যেতে পারেন। কলকাতা থেকে গোয়া যাওয়ার বেস্ট চয়েজ হল Amaravati Express (Train No.: 18047)। কলকাতা হতে রাত সাড়ে এগারোটায় সপ্তাহে চারদিন (সোম, মঙ্গল, বৃহস্পতি এবং শনি’বার) ছেড়ে যায় গোয়া’র উদ্দেশ্যে। পরেরদিন সারাদিন ট্রেনে কাটিয়ে তৃতীয়দিন দুপুর তিনটা নাগাদ পৌঁছে VSG/Vasco-da-Gama জংশনে। প্রায় চল্লিশ ঘন্টার এই জার্নি’র জন্য ভাড়া স্লিপার ক্লাস ১,০০০ রুপী’র মধ্যে, থ্রি-টিয়ার এসি ২,৫০০ রুপী এর টু-টিয়ার এসি ৪,০০০ রুপী’র মধ্যে। রিটার্ন ট্রেন একই ষ্টেশন হতে কলকাতার দিকে (রবি, মঙ্গল, বৃহস্পতি, শুক্র’বার) সকাল সাতটা দশে ছেড়ে পরদিন রাত পৌনে এগারোটা নাগাদ হাওড়া স্টেশনে পৌঁছে।

এই ট্রেন ছাড়াও আরও কিছু ট্রেনে করে সরাসরি গোয়া, অথবা মুম্বাই বা ব্যাঙ্গালুরু হয়ে গোয়া চলে যেতে পারেন। সেক্ষেত্রে মুম্বাই বা ব্যাঙ্গালুরু হতে গোয়া যাওয়ার স্লিপার, সেমি স্লিপার, চেয়ার কোচ (এসি/নন এসি) বাস রয়েছে।

থাকাঃ
গোয়া মূলত বীচ কেন্দ্রিক পর্যটন নগরী। এর বেশ কিছু প্রধান প্রধান বীচ ঘিরে গড়ে উঠেছে হোটেল-মোটেল জোন। মিরামার, বাগা, কোলভা, পানজিম, আনজুনা প্রভৃতি বীচ এরিয়ায় হোটেল এর অভাব নেই। আপনি চাইলে এসব এলাকায় ৫০০-৫০০০ রুপির মধ্যে যে কোন মানের (আপনার পছন্দ অনুযায়ী) হোটেলে রাত যাপন করতে পারেন। গোয়া টুরিজম এর সরকারী বেশ কিছু হোটেল মোটেল রয়েছে, সেগুলোতেও থাকতে পারেন।

খাওয়াঃ
খাওয়ার জন্য নানান রেস্টুরেন্ট রয়েছে। জনপ্রতি ১৫০-৪০০ রুপীর মধ্যে প্রতিবেলা (সকালের নাস্তা ৫০-১২০ রুপী) হয়ে যাবে।

ঘোরাঘুরিঃ
গোয়া ঘুরে দেখার জন্য বিভিন্ন পাবলিক/প্রাইভেট বাস কোম্পানীর প্যাকেজ রয়েছে; ৩০০-৫০০ রুপীর মধ্যে। সাউথ গোয়া, নর্থ গোয়া, দুধ সাগার ফলস এন্ড ওয়াইল্ড প্যাকেজ; এরকম প্যাকেজগুলো ঘুরে দেখতে পারেন সহজেই। এর চার-ছয়’জনের টিম হলে প্রাইভেট গাড়ি ভাড়া করে অনায়াসে ঘোরা যায়। এর বাইরে গোয়ার অন্যতম জনপ্রিয় জিনিস, মোটর বাইক ভাড়া। দিন হিসেবে বাইক ভাড়া নিয়ে তেল ভরে নিন নিজ খরচায়, দাপিয়ে বেড়ান গোয়ার গলি গলি’তে। তবে সাথে যেন ড্রাইভিং লাইসেন্স নিতে ভুলবেন না।

একটি খসড়া পরিকল্পনা, কম বাজেটে গোয়া ভ্রমনঃ (দুধ সাগার উইথ ওয়াইল্ড ট্রিপ বাদ দিয়ে)

দিন ০০ঃ ঢাকা থেকে রওনা হয়ে যান কলকাতার উদ্দেশ্যে।

দিন ০১ঃ কলকাতা থেকে রাতের যে কোন ট্রেনে রওনা হয়ে যান গোয়া’র উদ্দেশ্যে। সবচেয়ে ভাল হয় Amaravati Express ধরতে পারলে।

দিন ০২ঃ সারাদিন ট্রেন জার্নি। সাথে গল্প বই কিনে নিতে পারেন কলকাতার কলেজ স্ট্রিট বা যে কোন দোকান হতে, ট্রেনে পড়ার জন্য। আর গ্রুপ হলে তো কথাই নেই।

দিন ০৩ঃ দুপুর বেলা গোয়া পৌঁছে বাজেটের মধ্যে কোন হোটেলে উঠে পড়ুন। আমি সাজেস্ট করব পানজিম অথবা মিরামার বীচ এরিয়ায় থাকার জন্য। Goa Tourism Development Corporation এর হোটেলগুলোতে উঠতে পারেন। আমি এই প্ল্যানে থাকবো “Miramar Residency” এর Beach Heaven প্যাকেজে। হোটেলে চেকইন করে নিজের মত করে ঘুরে বেড়ান মিরামার বীচ। চাইলে সানসেট ভিউ প্যাকেজে বেড়িয়ে আসতে পারেন সমুদ্রপথে, ২০০-৩০০ রুপী ভাড়া জনপ্রতি। সন্ধ্যের পর হোটেলের কম্পাউন্ড এবং রাস্তা ধরে ঘুরে বেড়ান। রাত্রী যাপন করুন হোটেলে।

দিন ০৪ঃ সকালের নাস্তা শেষে আপনাকে হোটেলে হতে নয়টা নাগাদ পিক করে নেবে মিনিবাস। আজকে সারাদিন ঘুরে দেখানো হবে নর্থ গোয়ার বেশ কিছু স্থান, যার মধ্যে রয়েছেঃ Handicraft Emporium, - Coco beach, - Aguada Fort, Vagator Beach, -Anjuna Beach and Calangute Beach. (Lunch Halt : at Calangute), drop for one hour River Cruise with DJ Music and Cultural Dance performances on board। সন্ধ্যের পর হোটেলে ফিরে নিজের মত করে সময় কাটান।

দিন ০৫ঃ আগের দিনের মত এদিন সকালের নাস্তা শেষে আপনাকে হোটেলে হতে নয়টা নাগাদ পিক করে নেবে মিনিবাস। সারাদিন ঘুরে দেখানো হবে সাউথ গোয়ারঃ Colva Beach, - Ancestral Goa at Loutolim which is a “mock village” open air museum depicting traditional Goan village life, lunch halt at Farmagudi Residency. Next proceed to the temples of Mangueshi – dedicated to Shiva and Shanta Durga Temple at Kavlem dedicated to the Goddess of Peace Then visit to Heritage Monuments like Churches at Old Goa which include, Basilica of Bom Jesus wherein lie the mortal remains of St Francis Xavier and the magnificent Se Cathedral which houses the famous Golden Bell. . After the Churches visit the lovely Miramar Beach. রাত্রি বেলা হোটেলে ফিরে আসুন। চাইলে রিভার ক্রুজ ডিনার সারতে পারেন এদিন।

দিন ০৬ঃ খুব ভোরে হোটেল হতে চেক আউট করে ট্রেন ধরতে হবে সকাল সাতটায়। সারাদিন ট্রেনে জার্নি।

দিন ০৭ঃ কলকাতা এসে পৌছবেন রাতের বেলা। নিউ মার্কেট এলাকায় চলে এসে হোটেলে উঠে পড়ুন। চাইল, হাওড়া স্টেশনে রাত কাটিয়ে দিয়ে সকালের প্রথম বাস ধরার প্ল্যান করতে পারেন।

দিন ০৮ঃ সকালবেলা নাস্তা করে বাসে বনগাঁ হয়ে বেনাপল। চাইলে দুপুর পর্যন্ত কলকাতায় কাটিয়ে দুপুরের বাসে বেনাপল রওনা হয়ে যান। বিকেলের মধ্যে বর্ডার ক্রস করে রাতের গাড়িতে বেনাপল হতে ঢাকার উদ্দেশ্যে রওনা হয়ে যান।

খরচের হিসেবঃ
ঢাকা-কলকাতা-ঢাকা (১,০০০X২)= ২,০০০ টাকা।
কলকাতা-গোয়া-কলকাতা (১,০০০ রুপী হিসেবে ১,২০০X২)= ২,৪০০ টাকা।
হোটেল প্যাকেজ ০৩ রাত/০৪ দিন (১০,২০০ রুপী পার কাপল হিসেবে জনপ্রতি ৫,১০০ রুপী হিসেবে)= ৬,৪০০ টাকা।
খাবার ০৮ দিন, প্রতিদিন (২৫০ রুপী হিসেবে ৩০০X৮)= ২,৪০০ টাকা।
অন্যান্য (ইমারজেন্সি মানি সহ) ১,০০০ টাকা।
বর্ডার স্পিডমানি এবং ট্রাভেল ট্যাক্স ৮০০ টাকা।
সর্বমোটঃ ১৫,০০০ টাকা।

তো? কবে যাচ্ছেন গোয়া ভ্রমণে? :)

আগ্রহীদের জন্য, মিরামার রেসিডেন্সী’র প্যাকেজ সামারি দিয়ে দেয়া হল নীচের ছবিগুলোতে। বিস্তারিত জানতে ঢুঁ মারুনঃ Goa Tourism Development Corporation. A Govt. of Goa Undertaking (Tour Packages)

















আনন্দদায়ক হোক ঘোরাঘুরি।

কম খরচে ভারত ভ্রমণ এর পোস্টসকলঃ
(১) দিল্লী-হিল্লি (নিজে নিজে ঘুরে আসুন অল্প খরচে সমগ্র দিল্লী) (কম খরচে ভারত ভ্রমণ - পর্ব ০১)
(২) কাশ্মীর ভ্রমণ পরিকল্পনা এবং বাজেট (একটি অপূর্ণাঙ্গ পোস্ট ;) (কম খরচে ভারত ভ্রমণ - পর্ব ০২)
(৩) এবার চলুন সিমলা ঘুরে আসি কম খরচে (কম খরচে ভারত ভ্রমণ - পর্ব ০৩)
(৪) চল যাই মানালি... কম খরচে জটিল ট্যুর (কম খরচে ভারত ভ্রমণ - পর্ব ০৪)
(৫) এবার ঘুরে আসা যাক গোল্ডেন ট্রায়াঙ্গেল (দিল্লী-আজমীর-জয়পুর-আগ্রা) (কম খরচে ভারত ভ্রমণ - পর্ব ০৫)
(৬) পনেরো হাজার টাকায় গোয়া ভ্রমণ!!! স্বপ্ন নয়, বাস্তব... (কম খরচে ভারত ভ্রমণ - পর্ব ০৬)
(৭) ৩২,০০০ টাকায় দিল্লী-সিমলা-মানালি-লেহ-শ্রীনগর-পাহেলগাও-গুলমার্গ-সোনমার্গ ভ্রমণ এর বাজেট-প্ল্যান (কম খরচে ভারত ভ্রমণ - পর্ব ০৭)
(৮) মাত্র দুই দিন আর ৩,৫৫০ টাকায় ঘুরে আসুন হালের ক্রেজ মেঘালয়ের “সোনাংপেডেং” এবং “ক্রাংসুরি ফলস” - (কম খরচে ভারত ভ্রমণ - পর্ব ০৮)
(৯) পনেরো হাজার টাকায় বাই রোডে কাশ্মীর - (কম খরচে ভারত ভ্রমণ - পর্ব ০৯)
(১০) কলকাতা-বেঙ্গালুর-মাইসুর মাত্র ১৫,০০০ টাকায়!!! (কম খরচে ভারত ভ্রমণ - পর্ব ১০)
(১১) ১০,০০০ টাকায় ঘুরে আসুন আজমীর শরীফ!!! ২০২২ এর এই উচ্চমূল্যের বাজারে!!!!!! (কম খরচে ভারত ভ্রমণ - পর্ব ১১)

এক পোস্টে ভারত ভ্রমণের সকল পোস্টঃ বোকা মানুষের ভারত ভ্রমণ এর গল্পকথা

মন্তব্য ২০ টি রেটিং +৪/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ২৪ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৫:৪৮

শামচুল হক বলেছেন: উপকারী পোষ্ট। আমার যাওয়ার ইচ্ছা আছে।

২৭ শে নভেম্বর, ২০১৭ সকাল ৮:১২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: সময় সুযোগ পেলে ঘুরে আসুন, আশা করি মন্দ লাগবে না।

২| ২৪ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৫৭

টারজান০০০০৭ বলেছেন: "গোয়া" নামটাই জানি কেমন লাগে ! একটা কৌতুক ছিল , অমুকের ঈদ এবার গোয়াতে !!!!! :D

১৫০০০ টাকা গোয়ার ভাড়া!!!!!!! :P

২৭ শে নভেম্বর, ২০১৭ দুপুর ২:২২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: B:-) B:-) B:-)

৩| ২৪ শে নভেম্বর, ২০১৭ রাত ৮:২৬

সুমন কর বলেছেন: বন্ধু, তোমার পোস্টগুলো সামুতেই থাক। সবার কাজে আসবে। পরে প্রিন্ট করতে হবে......

২৮ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:২৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: কিন্তু ভয়ে থাকি বন্ধু, কখন যেন সামু ক্রাশ করে সব লেখা হারায় যায়। ;)

=p~ =p~ =p~

৪| ২৪ শে নভেম্বর, ২০১৭ রাত ৮:৫৫

আমি তুমি আমরা বলেছেন: পোস্টের ব্যাপারে পরে মন্তব্য করছি। এখন একটা জিনিস জানতে চাইঃ আপনি কি 'মহারাণী'র গল্প লেখা ছেড়ে দিলেন?

২৪ শে নভেম্বর, ২০১৭ রাত ৯:৫৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: নাহে ভ্রাতা, আসিতেছে... খুব শীঘ্রই ;)

৫| ২৪ শে নভেম্বর, ২০১৭ রাত ৯:৫৭

রাজীব বলেছেন: ভালো লাগলো।
২০০৪ সালে ১৪ দিনের জন্য গিয়েছিলাম। ২ জনের মোট খরচ হয়েছিল ১৮০০০/- টাকা।
ঢাকা থেকে কলকাতা হয়ে মুম্বাই মানে ততকালিন বম্বে হয়ে গোয়া। আবার ফেরার সময়ে গোয়া থেকে চেন্নাই, সেখান থেকে ভেলরে ডাক্তার দেখিয়ে কলকাতা হয়ে ঢাকা। তখন ডলার রেট ছিল ৬০/- টাকা করে। মোট ৩০০ ডলার নিয়ে গিয়েছিলাম। আর হয়তো এক-দুই হাজার টাকা ছিল সাথে। ফেরার সময়ে একেবারে খালি হাতে ফিরেছিলাম। তবে হালকা শপিং করেছিলাম। প্রথম ভারত সফর বলে কথা। তা না হলে হয়ত আরো কমে হয়ে যেত।
তখন ট্রেনের ভাড়া খুক কম ছিল। কলকাতা থেকে বম্বে হয়ে গোয়া পর্যন্ত প্রায় ৬০০ রুপী নিয়েছিল। একসাথে ২ ট্রেনেট টিকিট করায় ভাড়া কম লেগেছিল।

২৮ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৫৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: সেই হিসেবে তো অনেক কম বাজেট দিলাম গোয়া ট্যুর এর, তাই না? ৩০০ ডলার = ২৫,০০০ টাকা প্রায়। এরপরের পর্বে মুম্বাই ভ্রমণ থাকবে, বাজেট ১০,০০০ টাকা। সেই হিসেবে মুম্বাই-গোয়া একসাথে করলে ২৫,০০০ টাকার কম খরচেই হয়ে যাবে আশা করা যায়। আমার হিসেবে, ২০,০০০ টাকায় মুম্বাই-গোয়া বেড়িয়ে আসা যায়; যদি হাতে পর্যাপ্ত সময় এবং ০৪ জনের দল হয়।

ধন্যবাদ রাজীব আপনাকে। পাঠ এবং মন্তব্যে ভাললাগা জানবনে। :)

৬| ২৬ শে নভেম্বর, ২০১৭ সকাল ৭:১৮

সাদা মনের মানুষ বলেছেন: আট দিন না হয়ে ৩/৪ দিনের একটা রেসিপি দিন, মোট কত খরচ লাগতে পারে।

২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ৯:০৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ঢাকা-কলকাতা-গোয়া রিটার্ন জার্নি বাই এয়ার করলে ০৫ দিন / ০৪ রাত এ গোয়া ঘুরে আসতে পারেন। সেক্ষেত্রে এয়ার টিকেট ভাড়ার উপর নির্ভর করবে ট্যুরের খরচ। আনুমানিক ৩৫,০০০ জনপ্রতি হয়ে যাবে (কমপক্ষে দুইজন)। ধন্যবাদ কামাল ভাই। :)

৭| ২৭ শে নভেম্বর, ২০১৭ দুপুর ২:৩২

মানিজার বলেছেন: :) :> :-P


মুজা পাইলুম । :-P

২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ১০:০৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: মগাই মগা... টাই না ভ্রো!!! ;)

=p~ =p~ =p~

৮| ২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ২:০৯

সচেতনহ্যাপী বলেছেন: কেরালা এবং গোয়া, ভারতের মোষ্ট এ্যাডভান্স রাজ্য।। এই দুটি রাজ্যই ভারতকে ফরেন্স কারেন্সী এনে দিচ্ছে।। আবার রেষারেষীও প্রবল!!
বানিজ্যিক ভাবে কেরালা আর পর্যটকদের টানছে গোয়া।।

২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ১০:১৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ঠিক বলেছেন, যথেষ্ট পরিকল্পনার ছাপ দেখা যায় কেরালা, গোয়া'র পর্যটন ব্যবস্থাপনায়।

৯| ২১ শে আগস্ট, ২০১৮ রাত ১:৪১

সাহাদাত উদরাজী বলেছেন: চলুক। ভাল লাগলো।

২১ শে আগস্ট, ২০১৮ রাত ১১:২১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ।

১০| ০২ রা সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৪০

সজল_ বলেছেন: পোস্টের জন্য ধন্যবাদ। :)

০২ রা সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৪৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ ভাই সজল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.