নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বোকা মানুষের কথায় কিই বা আসে যায়

বোকা মানুষ বলতে চায়

আমি একজন বোকা মানব, সবাই বলে আমার মাথায় কোন ঘিলু নাই। আমি কিছু বলতে নিলেই সবাই থামিয়ে দিয়ে বলে, এই গাধা চুপ কর! তাই আমি ব্লগের সাহায্যে কিছু বলতে চাই। সামু পরিবারে আমার রোল নাম্বারঃ ১৩৩৩৮১

বোকা মানুষ বলতে চায় › বিস্তারিত পোস্টঃ

৮ বছর! :-* :|| /:) B:-) B:-/

১৬ ই জানুয়ারি, ২০২১ রাত ৯:১৪



গতকাল রাতে… না, বিবেক নয়; হৃদয় আমার স্বপ্নহীন নির্ঘুম এক রাতে, নিজের ভুবনেই যেন ফিরিয়ে নিয়ে গেল। প্রায়ই ইনসমনিয়া আক্রান্ত এই আমি শেষ রাত পর্যন্ত জেগে থাকি। গতকাল রাতটি ছিল এমনই এক রাত। মোবাইলে সোশ্যাল নেটওয়ার্ক এ ঘোরাঘুরি আর নানান গেমস খেলে যখন নিউরন এর গুদামঘরখানি ক্লান্ত; কিন্তু চোখ এর দরজা বন্ধ হতে নারাজ; তখন কি মনে করে সামুর আঙ্গিনায় ঢুঁ মেরে নিজের পুরানো লেখাগুলো পড়তে চাইলাম। স্ক্রল করতে করতে হঠাৎ থামলাম নিজের লেখা একটি গল্প ব্যাড বেঞ্চারস এ। ২০১৫ সালে লেখা এই গল্পটি আমার নিজের দেখা সকল ব্যাড বেঞ্চারস বন্ধুদের নানান ঘটনাক্রম এর স্মৃতি হাতরে একত্রিত করে লেখা কাল্পনিক এক ছোট গল্প। কিন্তু গল্পটি পড়তে গিয়ে মনে হলে গল্পের প্রতিটি চরিত্রই বুঝি আমার কথাই বলছে। সুবল, মিজান, জাহিদ আর দিদার যেন জীবন্ত হয়ে আমার অন্ধকার ঘরের মাঝে পায়চারি করতে লাগলো। এক সময় ভেবে অবাক হলাম; এই গল্পটি আমার লেখা! হ্যাঁ, এই ভালো লাগার অনুভূতি পাওয়ার কথা ভেবেই কিন্তু আমার ব্লগে লেখালেখি করা। মূলত, আমি ব্লগে লিখেছি, নিজের জন্য সবসময়। আগত দিনে নিজের লেখাগুলো পড়ে নস্টালজিক হব, হব আবেগী এই আশাতেই কিন্তু লেখা। আর এই কারনেই হয়ত বাস্তব জীবনে প্রচন্ড সংবেদনশীল এই আমি, ব্লগে কখনো কোন বিষয়ে কোন লেখাতেই কখনো সংবেদনশীল আচরণ এর ধারে কাছে ছিলাম না। নো ক্যাচাল, নো বিতর্ক, এক সাতপাঁচে না থাকা নিপাট ভদ্র ছেলে হয়েই কেটে গেল ব্লগীয় জীবন। ঠিক যেন ক্লাসের ফ্রন্ট বেঞ্চের সুবোধ বালকটি। নিজের জন্য লিখি বলেই হয়তো আমার লেখার ভালমন্দ দিক নিয়ে আমার তেমন মাথা ব্যাথা থাকে না। লিখতে মন চায় লিখে যাই, যদিও লিখি না অনেকদিন। তো গতরাতে মনে হল আজ সামুতে কিছু একটা লিখতে হবে। মজার ব্যাপার আজ সামুতে ঢুকে লগইন করতেই বাম দিকে চোখ গেল, দেখি লেখাঃ “ব্লগ লিখেছিঃ ৮ বছর ২ দিন”!!!

মনে হল, এই তো সেইদিন, এক বন্ধু আমার ব্লগস্পট সাইট দেখে পরামর্শ দিল সামহোয়্যার ইন ব্লগে লেখার জন্য। ১৩ ই জানুয়ারি, ২০১৩ বিকাল ৩:০৫ মিনিটে প্রথম পোস্ট করা সামু ব্লগে। তারপর ২০১৬ সালের মাঝামাঝি পর্যন্ত নিয়মিত লেখালেখি করেছি সামু ব্লগে। ২০১৩-১৪ সালের দিকে তো অফিসে বসে অফিসের কাজের মাঝে কাজ ফাঁকি দিয়েও ব্লগ লিখেছি :P । কিভাবে আটটি বছর পার হয়ে গেল…

ভেবেছিলাম নিজের লেখাগুলো ভবিষ্যতে পড়ে নস্টালজিক হওয়ার বিষয়টি নিয়ে আজ কোন পোস্ট লিখবো; কিন্তু এখন লিখতে বসেছি বর্ষপূর্তি পোস্ট! মজার বিষয় বৈকি।

সামু ব্লগে যাত্রা শুরু করতে না করতেই মাস খানেকের মধ্যে শুরু হয়ে গেল শাহবাগে গণজাগরণ মঞ্চ হতে রাজাকারদের ফাঁসির আন্দোলন। এর রেশে তখন রাজাকার, ছাগু, ছুপা রাজাকার সন্ধান অভিযান চলছে সামু ব্লগ সহ সারা বাংলা অনলাইন জগতে। তখনই ঘটলো একটি বিশেষ ঘটনা; ২০১৩ সালের পহেলা বৈশাখ এ। পহেলা বৈশাখে ফেসবুক আর ব্লগে লেখা পড়ে দিন কাটাচ্ছিলাম। হঠাৎ দেখি প্রথম বাংলা সার্চ ইঞ্জিন “পিপীলিকা” নাকি বিটিআরসি বন্ধ করেছে। তাড়াতাড়ি দেখার ইচ্ছা হল ঘটনা কি? ওয়েব এড্রেস বারে পিপিলিকার ওয়েব এড্রেস দিতে দেখি কোথায় কি? সব গুজব অথবা ফান।

কি সার্চ করব প্রথম বাংলা সার্চ ইঞ্জিনে? দিলাম আমার এই সামু নিকের সার্চ। অনেকগুলো রেজাল্ট এলো। চেক করতে করতে একটা ধাক্কা খেলাম। দেখি প্রায় দুই মাস আগে জনৈক সুখোই-৩৫ নামক ব্লগার একটা পোস্ট দিছেন, লিষ্ট বানানি শুরু করলাম যেখানে সে জামাত-শিবির-ছাগুদের একটা লিস্ট করেছে, তাতে আমার নাম লিংক এড্রেস সহ। আমি হাসবো নাকি কাঁদবো বুঝতে পারলাম না। সে কিসের ভিত্তিতে আমাকে এই লিস্টে নিল খোদাই জানে। তার পোস্টে সাথে সাথে কমেন্ট দিলাম কারন জানতে, কিন্তু এত পুরানো লেখায় কেই বা রিপ্লাই দেয়? যাই হোক শকড হলাম এই ভেবে যে ব্লগের বিশাল পোস্টের সমুদ্রে কে কোথায় আমাকে আপনাকে কোন লিস্টে ফেলছে, কোন অপবাদ দিচ্ছে, কোন বিপদে ফেলছে আমরা কি তা জানতে পারছি?

সেই ঘটনার জেরেই কি না জানি না; এরপর কেন যেন সমসাময়িক বিষয় বা রাজনৈতিক মতাদর্শ, অথবা কোন সামাজিক বা ধর্মীয় দর্শন নিয়ে লেখার আগ্রহটাই হারিয়ে ফেললাম। শুরু হল আমার পছন্দের বিষয় ভ্রমণ নিয়ে লেখালেখি। প্রথম বছরেই সেঞ্চুরি হাঁকিয়ে বর্ষপূর্তিতে শততম পোস্ট করেছিলামঃ বর্ষ শেষের ঝরা পাতা (বর্ষপূর্তিতে শততম পোস্ট) :P

এই গতি এগিয়ে চলল পরের বছরও, পরের বছর পোস্ট করা হল প্রায় ১১৭টি পোস্ট। তারপরের বছর আরও ১০৯ টি পোস্ট। ভালমন্দ যেমনই হোক না কেন, তিন বছরে প্রায় ৩২৫টি পোস্ট নিয়ে খুব ব্যস্ত সময় কাটিয়েছি সামুর আঙ্গিনায়। ২০১৩ থেকে ২০১৫ সাল! কখনো ভাবতে হয় নাই কি লিখছি, কেন লিখছি, পাঠক বা সহব্লগারদের কাছ থেকে কি ধরনের ফিডব্যাক পাচ্ছি। এরপর ২০১৬ সালে এসে ধীরে ধীরে আমার ব্যস্ততা নাকি আগ্রহ হারিয়ে ফেলা জানি না, ব্লগে সময় দেয়াই কমে গেল। ২০১৬ সালে প্রায় অর্ধেকে নেমে এল আমার পোস্ট সংখ্যা, ৫০+ পোস্ট। এর পরে ২০১৭ সালে ২০টি পোস্ট ২০১৮ সালে ১৫টি, ২০১৯ এ এসে ১৩টি, আর গত বছর মাত্র ৩টি। প্রশ্ন কেন এমন হল? আমার ব্যক্তিগত সমস্যা হল, আমি কোন কিছু থেকে দূরে সরে যেতে থাকলে এমন করেই বহু দূরে সরে যেতে থাকি। কিন্তু এবছর আমার নিজের জন্য নিজের কাছে প্রতিজ্ঞা, আমাকে ব্লগে লিখতে হবে, আরও হাজারো পোস্ট, নতুন উদ্যমে। কেবল ভারত ভ্রমণ নিয়েই আমার প্রায় শ দুয়েক লেখা এখনই লেখা উচিত। কেননা, পেছনের লেখাগুলো আমার নিজের জন্যই আগামীর অনেক বড় প্রেরণা, সম্পদ। পুরোনো লেখাগুলো যখনই পড়তে যাই, হাজারো স্মৃতির দরজা হুট করে খুলে যায়। তাই লিখতে হবে নিজের জন্য, আরও অনেক বেশী।

নিজের লেখাগুলোকে আমি ব্লগের সার্বিক লেখনী এবং এক্টিভিটির উপর ভিত্তি করে নিজেকে ১০ এ ৪/৫ এর বেশী মার্কস দিতে পারছি না। কিন্তু নিজের জন্য বিবেচনায় আমি আমাকে ১০ এ অন্তত ৮/৯ দিতে চাই। আমার মূল দূর্বলতা আমি একটা লেখাকে বেশী সময় দিয়ে লিখতে পারি না,ঘষামাজা করতে পারি না। তা সে গল্প, কবিতা, ফিচার বা ভ্রমণ কাহিনী হোক না কেন। আগামীতে হয়তো কোন একদিন এই দূর্বলতা কাটিয়ে উঠতে পারবো আশা করি।

আরেকটি কথা, ব্লগে ভালো লেখা আর পাওয়া যায় না বলে হা হুতাশ দেখা যায় সব সময়ই। আট বছর আগে যখন সামুতে যাত্রা শুরু তখনো শুনেছি; এখনও শুনতে পাই। আসলে সব হচ্ছে পরিবেশ। আমি কখনই গল্পকার ছিলাম না। কিন্তু ২০১৩-২০১৪ সালের দিকে সিনিয়র ব্লগারদের মাসিক গল্প সংকলনের উৎসাহে; আমার মত অধমও গল্প লিখতে ঝাঁপিয়ে পড়েছিলাম। আর সেই সূত্রেই প্রায় ২৫ পর্বের বিশাল কলেবরে রন্তুর কালো আকাশ নামক ধারাবাহিক উপন্যাস লেখার সাহস করেছিলাম। খুব ইচ্ছে ছিল রন্তুকে নিয়ে ট্রিলজি লেখার। পরের দুই খন্ডর নামও ভেবে রেখেছিলামঃ “রন্তুর দিনরাত্রি” এবং “রন্তুর পথচলা”… ইচ্ছে ছিল, লেখা হয় নাই। যদি বেঁচে থাকি লিখবো কোন একদিন নিশ্চিত। তো যে কথায় ছিলাম, নিজে এক সময় ভ্রমণের ভালবাসায় “মাসিক ভ্রমণ সংকলন” করেছি নিয়মিত প্রায় দুই বছরের বেশী সময় ধরে। তখন ভ্রমণ বিষয়ক লেখাও পেয়েছি প্রচুর। তাহলে, মূল বক্তব্য হচ্ছে পরিবেশ এবং উদ্যোগ। ব্লগে কেউ একজন উদ্যোগ নিয়ে এগিয়ে আসলে এবং সহব্লগাররা সহযোগীতা করলে ভাল লেখা ব্লগে পাওয়া যাবেই বলে বিশ্বাস করি। মডু ভাইয়া ফেসবুক পেইজ দিয়ে চেষ্টা করে যাচ্ছেন; কিন্তু ব্লগের সলুশন ব্লগেই আছে; ফেসবুকে পাওয়া যাবে না। ফেসবুকিয় লেখিয়ে আর ব্লগার কখনো এক হবে না। ব্লগে কেউ জনপ্রিয়তার জন্য লেখে না (বেশীরভাগ এর জন্যই প্রযোজ্য; কিছু ব্যতিক্রম ছাড়া); লেখে ভালবাসা থেকে। আর ফেসবুকে বেশীর ভাগই সময়ের স্রোতে ভেসে চলা। তাই ব্লগে ব্লগারদের সময় দিতে হবে; ভিন্ন ভিন্ন বিষয় নিয়ে লিখতে হবে। তবে, গত আট বছরের অভিজ্ঞতায় দেখেছি; ব্লগে পিঠ চাপড়া চাপড়ি’র কিছুটা সঙ্গদোষ আছে। এই প্রবণতার কারনে অনেক ভাল লেখা তেমন পাঠক বা মন্তব্য এবং অন্যান্য মিথস্ক্রিয়া লাভে মুখ থুবড়ে পড়ে। এতে অনেক সময় লেখক তার উৎসাহের জায়গাটি হারিয়ে ফেলে।

অনেকদিন পর ব্লগে এসে অনেক কথা বলে ফেললাম এই বোকা মানুষটি। আজকের দিনে অনেক অনেক সহব্লগারদের নাম মনে পড়েছে; ভদ্রতা থেকে নয়; ভালবাসা থেকে আবারও তাদের স্মরণ করতে চাই। নামের লিস্ট করতে হবে…

প্রথম পোস্টঃ দায়ী নিউটনের ৩য় সুত্র
প্রথম ভ্রমণ পোস্টঃ জোছনায় সুন্দরবনঃ নৈসর্গিক......অপার্থিব......

উল্লেখযোগ্য কিছু সিরিজ লেখাঃ
SOMEWHEREINBLOG’S ব্লগারস ট্রাভেলিং ডায়েরী
বাংলার জমিদার বাড়ী
কম খরচে ভারত ঘোরাঘুরি
মহারাণী
গানগল্প
Never Underestimate Anybody: জীবন থেকে নেয়া একগুচ্ছ প্রেরণার গল্প
ভ্রমণ সাহিত্যে চোখ বুলাই


সব শেষে বলতে চাই, “বোকারা ভাবে তারা চালাক, চালাকরা ভাবে তারা চালাক। আসলে সবাই বোকা। বোকার রাজ্যে আমাদের বসবাস।“ এই কথাটুকু আমার প্রোফাইলে লেখা ছিল একসময়। কিন্তু “বোকা মানুষের কথায় কিই বা আসে যায়”? সবাই ভাল থাকুন সবসময়, প্রতিদিন, প্রতিক্ষণ। শুভকামনা নিরন্তর।

মন্তব্য ৫৩ টি রেটিং +১২/-০

মন্তব্য (৫৩) মন্তব্য লিখুন

১| ১৬ ই জানুয়ারি, ২০২১ রাত ৯:২৭

চাঁদগাজী বলেছেন:



অভিনন্দন।
সবাই বোকা হলে, মানব সভ্যতা এতটুকু সামনে আসতে পারতো না। সুন্দর নিক বের করা একটা ভালো ভাবনা।

১৭ ই জানুয়ারি, ২০২১ দুপুর ২:১৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ চাঁদগাজী ভাইয়া। কথা সত্য, সবাই বোকা হলে মানব সভ্যতা এতো এগিয়ে যেতে পারতো না। কিন্তু কথা হল, বোকাদের ভাবনাগুলোও বোকা বোকা হয় কি না... :P

আর আমার নিক সুন্দর না! এমন কথা আপনি বলতে পারলেন? :(

=p~ =p~ =p~

ভালো থাকা হোক সবসময়। শুভকামনা রইলো।

২| ১৬ ই জানুয়ারি, ২০২১ রাত ৯:৩৮

মিরোরডডল বলেছেন:

আট বছর দীর্ঘ সময় । অভিনন্দন !

১৭ ই জানুয়ারি, ২০২১ বিকাল ৩:১৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ আয়না পুতুল...

ভাল থাকুন সবসময়। :)

৩| ১৬ ই জানুয়ারি, ২০২১ রাত ৯:৩৮

বিদ্রোহী ভৃগু বলেছেন: অভিনন্দন ভায়া :)

৮ বছরের আত্মমূল্যায়ন দারুন হয়েছে।
ফাঁকে আমরাও আপনার ভাললাগার লেখাগুলোর লিংক পেয়ে গেলাম্

আর ঐ যে বললেন- আটঘাট বেঁধে ফিরছেন তাই যেন হয়!
আপনার দেখাদেখি ফিরে আসুক আরো আরো প্রিয় ব্লগারেরা।
আবার জমুক মেলা -সামু তলাতে ;)

১৭ ই জানুয়ারি, ২০২১ বিকাল ৩:৪৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ, ভৃগু ভ্রাতা। ইচ্ছে আছে আগের মত সময় দেয়ার ব্লগে, দেখা যাক কি হয় আগত দিনগুলোতে।

আমরা সবাইই চাই, আবার জমুক মেলা - সামু তলাতে।

ভাল থাকা হোক সবসময়। শুভকামনা নিরন্তর।

১৭ ই জানুয়ারি, ২০২২ রাত ৯:৩২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ৯ বছর পূর্তি পোস্টে আমার ভালোলাগা পোস্ট এর সংক্ষিপ্ত লিস্টি আছে। আজ এই পোস্ট পড়তে এসে দেখি আপনি গত বছর যে মন্তব্য করেছিলেন, তা মূলত এই ৯ বছর পূর্তির পোস্ট এর জন্য বেশী সামঞ্জস্যপূর্ণ। অদ্ভুত কাকতালীয় ব্যাপার স্যাপার। পোস্ট দেয়ার এক বছর আগে মন্তব্য!!! B:-)

৪| ১৬ ই জানুয়ারি, ২০২১ রাত ৯:৪০

বিদ্রোহী ভৃগু বলেছেন:

২০ শে জানুয়ারি, ২০২১ দুপুর ১:০৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন:

৫| ১৬ ই জানুয়ারি, ২০২১ রাত ১০:০৮

ঢুকিচেপা বলেছেন: বোকা মানুষ বলতে পারে না কিন্ত লিখতে পারে তো................

অভিনন্দন রইল।

২১ শে জানুয়ারি, ২০২১ রাত ১:৩৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বোকা মানুষ বলতে, লিখতে সবই পারে; কিন্তু তাকে সব কথা সব জায়গায় বলতে দেয়া হয় না..

ধন্যবাদ ঢুকিচেপা; বোকা মানুষের উঠোনে স্বাগতম।

৬| ১৬ ই জানুয়ারি, ২০২১ রাত ১০:০৮

জুন বলেছেন: আট বছর পুর্তির অভিনন্দন রইলো।

২১ শে জানুয়ারি, ২০২১ রাত ২:০৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক অনেক ধন্যবাদ আপু। ভাল থাকুন সবসময়, শুভকামনা রইবে সর্বদা।

৭| ১৬ ই জানুয়ারি, ২০২১ রাত ১০:২২

সোহানী বলেছেন: লগইন করেই তোমার লিখা দেখতে পাওয়া আমার জন্য বিশাল আনন্দের সংবাদ। কেউ না জানুক তুমি জানো যে আমি কি পরিমান তোমার লিখার ভক্ত। আগে ব্লগে ঢুকেই তোমার সহ কয়েকজনের পোস্ট পড়ে দিন শুরু করতাম। তারপর তোমরা আস্তে আস্তে এক এক করে হারিয়ে যেতে থাকলা। কিন্তু একলা আমি ঠিকই রয়ে গেলাম। যতই সবাই বলুক সিন্ডিকেট আর আমি বলি মায়া, ভালোবাসা, অভ্যস্ততা।

আর "ব্লগ জমে না বা জমে ছিল" এ ধরনের কথায় আমি গুড়ুত্ব দেই না। কারন সময়ই নির্ধারন করে কি করতে হবে। তার প্রমান শাহবাগ বা আরো অনেক কিছু।

ওই নাম ট্যাগের ব্লগ আমি পড়িনি বা পড়তে চাই না। কে কি বললো, কি মনে করলো, কোথায় ট্যাগ করলো .... তা নিয়ে আমি কখনই মাথা ঘামাই না। আমি আমার জগতে বিশ্বস্ত, এটাই বড় কথা। কেউ আমার সাথে চলতে চাইলে স্বাগতম আর চলতে না চাইলে খোদা হাফেজ। তাদের ভাবনার জন্য নিজেকে গুটিয়ে নেয়া অনেকটা আত্মহত্যার শামিল। এটা আমি করি না ও করতে পছন্দ করি না।

যাহোক, অনেক কথা বলে ফেললাম তোমাকে দেখে বা অনেকদিন পর তোমার দু:খবোধ পোস্ট পড়ে। আশা করি এবার থেকে নিয়মিত হবে। এবং আমরা সেই পুরোনো বোকা মানুষটিকে পাবো।

২১ শে জানুয়ারি, ২০২১ দুপুর ২:৩৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: মন্তব্যের প্রথমাংশ পড়ে মনে হচ্ছে, যতই ব্যস্ততা থাকুক না কেন; নিয়মিত ব্লগে লেখালেখি করে যেতে হবে...।

দোস্ত অনেক কথা বলে ফেললো বলে, আমি আর বেশী কিছু বললাম না।

ভাল কাটুক প্রতিটি দিন, প্রতিটি ক্ষণ। অনেক অনেক শুভকামনা রইবে সবসময়।

৮| ১৬ ই জানুয়ারি, ২০২১ রাত ১০:৫৫

পদাতিক চৌধুরি বলেছেন: আট বছর পূর্তিতে অনেক অভিনন্দন ও শুভেচ্ছা আপনাকে।

২১ শে জানুয়ারি, ২০২১ বিকাল ৫:৫৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ ভ্রাতা, ভালো থাকুন সবসময়।

৯| ১৬ ই জানুয়ারি, ২০২১ রাত ১১:৪০

মনিরা সুলতানা বলেছেন: বাহ বোমা ভাই !!
একটা লম্বা অভিনন্দন !
আপনার আত্মকথা বা ব্লগ স্মৃতি অনেক ভাললেগেছে। ফিরে আসুন আগের অঙ্গিনায়। আপনার ভ্রমণ গল্প মিস করি।

২১ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:৪৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ প্রিয় আপু মনিরা সুলতানা। আশা করি ফিরে এলাম। এখন থেকে থাকবো নিয়মিত এই ইচ্ছে আছে, দেখা যাক... :)

১০| ১৭ ই জানুয়ারি, ২০২১ রাত ১২:০৭

রাজীব নুর বলেছেন: আপনাকে অভিনন্দন জানাই।
৮ বছর অনেক লম্বা সময়। এত দিন টিকে থাকা অনেক বড় ব্যাপার।

ভারতে কি আপনার কোনো আত্মীয় স্বজন থাকেন? যেহেতু অনেকবার ভারতে গিয়েছেন। তাই বললাম।
তবে আপনি পোষ্ট খুব কম করেছেন আট বছরে।

২১ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:০৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ দাদা ভাই। ভারতে আমার কেউ নেই, এটাই মনের অনেক বড় দুঃখ। তবে আমার অফিসের কলিগেরা বলে, আমি নাকি ভারতে বহু বিবাহ করিয়াছি.... বলেন এইটা কোন কথা?

আপনার মত বিজ্ঞ নহি, তাই ৮ বছরে ৮ হাজার পোস্ট করতে পারি নাই; আশা করি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।

ভাল থাকুন সবসময়, নিরবিচ্ছিন হোক আপনার ব্লগিং জীবন। শুভকামনা সতত।

১১| ১৭ ই জানুয়ারি, ২০২১ রাত ১২:৫৫

নীল আকাশ বলেছেন: অভিনন্দন ভাই। আপনি আমার খুব পছন্দের একজন ব্লগার, যাদের নাম দেখেই আমি লেখা পড়তে শুরু করি। আপনার ব্লগে অসাধারণ কিছু প্রবন্ধ আছে যেইগুলির কথা আমার এখনও মনে আছে। ব্লগে আপনাকে এখন দেখতে পাই কম এবং আমি নিজেও অনেক কম আসি। তবুও প্রিয় কিছু মানুষকে দেখলেই মন ভালো হয়ে যায়।
ভালো থাকুন ভাই, সব সময়। শুভ কামনা।

২১ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:২২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আপনিও আমার অনেক পছন্দের একজন ব্লগার। অনেকদিন আপনার গল্প পড়া হয় না। সময় করে আপনার ব্লগ বাড়ীতে ঢুঁ মেরে আসবো একদিন। কেমন আছেন আপনি? আশা করি ভালো। আর আশা রইলো আমার মত আপনিও নিয়মিত থাকবেন ব্লগে।

প্রবন্ধ লেখার ইচ্ছে আছে সামনে দেখি, যদি কোন বিষয় মনে ধরে।

ভালো থাকুন সবসময়, প্রতিদিন, প্রতিক্ষণ। শুভকামনা থাকবে সর্বদা।

১২| ১৭ ই জানুয়ারি, ২০২১ রাত ২:০৫

নেওয়াজ আলি বলেছেন: অভিনন্দন আপনাকে । আবার নিয়মিত লেখার চেষ্টা করবেন। আপনিও ভালো থাকুন অহর্নিশ ।

২১ শে জানুয়ারি, ২০২১ রাত ৮:৪৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ নেওয়াজ ভাই। ইচ্ছে আছে এখন থেকে ফের নিয়মিত হওয়ার।

ভাল থাকুন সবসময়। শুভকামনা জানবেন।

১৩| ১৭ ই জানুয়ারি, ২০২১ রাত ৩:১৩

রিম সাবরিনা জাহান সরকার বলেছেন: ব্লগ একটা লুকানো ভালবাসার জায়গা। ভাল থাকবেন।

২১ শে জানুয়ারি, ২০২১ রাত ১১:৪১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: একেবারে সত্য কথা। আর আমার জন্য লেখালেখি'র জগতটা সবসময়ই এক লুকানো ভালবাসার জায়গা। অনেক অনেক গল্প আছে এর পেছনে...

ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানবেন।

১৪| ১৭ ই জানুয়ারি, ২০২১ সকাল ৮:১১

রানার ব্লগ বলেছেন: শুভেচ্ছা!!!

২২ শে জানুয়ারি, ২০২১ দুপুর ১২:২০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ। ভালো থাকা হোক সবসময়।

১৫| ১৭ ই জানুয়ারি, ২০২১ সকাল ১০:৩২

সচেতনহ্যাপী বলেছেন: রন্তুর কালো আকাশসহ ভ্রমন কাহিনিগুলি ভাল লাগতো।।
শুভ প্রত্যাবর্তন

২৪ শে জানুয়ারি, ২০২১ রাত ৮:১৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ হ্যাপী ভাই। কেমন আছেন? আশা করি ভালো। আমার অন্যতম একজন প্রিয় ব্লগার আপনি; ভালবাসা এবং শুভকামনা জানবেন। ভালো থাকুন সবসময়।

১৬| ১৭ ই জানুয়ারি, ২০২১ সকাল ১০:৪৬

মোঃ মাইদুল সরকার বলেছেন:
ইয়েস নিজের জন্য লিখা। ব্লগে লিখতে হবে আমাকে যে করেই হোক-এভানাটাই আসল।

অভিনন্দন। সময় সুযোগ করে ব্লগে লিখবেন আশা করছি।

২৭ শে জানুয়ারি, ২০২১ সকাল ৯:৫৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ মাইদুল সরকার, বোকার ভাবনার সাথে সহমত প্রকাশের জন্য। ভালো থাকুন সবসময়।

১৭| ১৭ ই জানুয়ারি, ২০২১ দুপুর ১২:৫৩

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: অভিনন্দন নিরন্তর।

২৭ শে জানুয়ারি, ২০২১ দুপুর ২:১৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ দেশ প্রেমিক ভ্রাতা। ভালো থাকুন সবসময়।

১৮| ১৭ ই জানুয়ারি, ২০২১ দুপুর ১:২৪

ভুয়া মফিজ বলেছেন: ব্লগে এখন চালাক মানুষের ছড়াছড়ি। বোকা মানুষ হারিকেন দিয়েও খুজে পাওয়া যাচ্ছে না। ব্লগের এই সংকটাপন্ন মুহুর্তে আপনাকে খুবই প্রয়োজন। আশাকরি নিয়মিত হয়ে আমাদেরকে কিছু বোকামীপূর্ণ পোষ্ট উপহার দিবেন। অধীর আগ্রহে অপেক্ষায় রইলাম।

আর হ্যা...........আট বছর পুর্তির জন্য অনেক অনেক অভিনন্দন!!! :)

২৭ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:১৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বোকা মানুষের কাছে বোকামীপূর্ণ পোষ্ট আশা করা পুরাই ভুয়া একটা আশা, এটা আপনাকে বুঝতে হবে মফিজ ভায়া ;)

=p~ =p~ =p~

১৯| ১৭ ই জানুয়ারি, ২০২১ বিকাল ৫:৩৬

ইমতিয়াজ ১৩ বলেছেন: আপনার কথা অনুযায়ী বোকা ও চালাকদের মাঝে একটা মিল আছে, আর তা হলো উভয় শ্রেণী ভাবে তারা চালাক। তাই বুঝা যায় বোকারা নিজেদের চালাক ভাবে বলেই তারা বোকা আর চালাকরা নিজেদের চালাক ভাবে কারন তারা আগে বোকা ছিল।


"বোকা মানুষ বলতে চায়" নিকের পিছনের মানুষটা ভাল থাকুক নিরন্তন


শুভ কামনা ২ হালি বছরের অভিজ্ঞতার জন্য


২৭ শে জানুয়ারি, ২০২১ রাত ৯:৪২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ প্রিয় ব্লগার। আপনাদের সহচার্য এই পথচলার প্রেরণা ছিল। ভালো থাকা হোক সবসময়।

২০| ১৭ ই জানুয়ারি, ২০২১ রাত ১১:০৪

মেহেদি_হাসান. বলেছেন: আপনাকে অভিনন্দন

আশা করি ব্লগে নিয়মিত লিখবেন আপনার মতো মানুষ ব্লগে দরকার আছে।

২৭ শে জানুয়ারি, ২০২১ রাত ১১:৩১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ, পাঠ এবং মন্তব্যে কৃতজ্ঞতা জানবেন।

২১| ১৮ ই জানুয়ারি, ২০২১ রাত ১২:০২

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: ব্লগে ঢু দিয়েই আপনার পোস্ট !! ভীষণ ভাল লাগলো---- অভিনন্দন

২৮ শে জানুয়ারি, ২০২১ বিকাল ৪:৩০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ আপা। পাঠ এবং মন্তব্যে কৃতজ্ঞতা জানবেন। আছেন কেমন? আশা করি ভালো। ভালো থাকুন সবসময়, শুভকামনা নিরন্তর।

২২| ২০ শে জানুয়ারি, ২০২১ বিকাল ৫:০৭

শায়মা বলেছেন: বোকাভাইয়া এখন কি চালাক হয়েছো??

এতদিন পর এলে .... :)

২৮ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:৩৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: না হতে পারলাম কই? খোঁজ করছি, কোন চালাক হওয়ার কোর্স করা যায় কি না। কোন কোচিং সেন্টার থাকলে জানাবেন, হাজার হলেও আপনি বহুবিধ বিষয়ের শিক্ষিকা কি না। অপেক্ষায় রইলাম, চালাক হওয়ার। তখন তোমার মত, আমিও মাল্টি নিক খুলবোঃ চালাক মানুষ বলে যায় =p~ =p~ =p~

২৩| ২১ শে জানুয়ারি, ২০২১ বিকাল ৫:০৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


বোকা মানুষকে আন্তরিক অভিনন্দন - আপনি ব্লগে অনেক দিয়েছেন।
প্রায় সবরকমের লেখা পেয়েছি। ভ্রমণ পোস্টগুলো আমার মতো আমজনতার জন্য বিশেষ গুরুত্বপূর্ণ।

চাঁদগাজি ভাইয়ের সাথে আপনার কথোপকথন উপভোগ্য।
বোকা মানুষগুলো বলতে থাকুক। শুভেচ্ছা :)

২৮ শে জানুয়ারি, ২০২১ রাত ৮:৩১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ মইনুল ভাই। আমি ব্লগকে কি দিয়েছি জানি না; ব্লগ আমাকে আপনাদের মত এত্তগুলো সুহৃদ মানুষের ভার্চুয়াল সাহচর্য দিয়েছে। দিয়েছে লেখালেখি'র অভ্যেসটা বাঁচিয়ে রাখার প্লাটফর্ম। আপনাদের ভালবাসা পেয়েই লিখতে সাহস পাই। বরাবর পাশে থেকে উৎসাহ দেয়ার জন্য অন্তরের অন্তঃস্থল থেকে কৃতজ্ঞতা রইবে সর্বদা। ভালো থাকুন সবসময়, প্রতি দিন, প্রতি ক্ষণ।

২৪| ২৬ শে জানুয়ারি, ২০২১ রাত ১০:২৫

আমি তুমি আমরা বলেছেন: অষ্টম বর্ষপূর্তির অভিনন্দন প্রিয় বো মা। আমার সবসময়ই আপনার লেখা পছন্দ ছিল, আপনার ভ্রমণ পোস্ট, সংকলন পোস্ট, গল্প, গানগল্প আর অবশ্যই মহারানীর গল্প। আশা করি, আবার মহারানীকে পাব।

ভাল থাকুন। শুভকামনা। :)

২৯ শে জানুয়ারি, ২০২১ সকাল ১১:৫৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ ভাউ, আপনার লেখাগুলোও আমার ভীষণ পছন্দের; যদিও অনেকদিন পড়া হয় না। সময় করে বেড়াতে যাবো নে আপনার উঠোনে। আপনিও ভালো থাকুন অহর্নিশ, প্রতিক্ষণ।

২৫| ২৯ শে জানুয়ারি, ২০২১ দুপুর ২:১৬

খায়রুল আহসান বলেছেন: প্রথমতঃ, ব্লগে অষ্টম বর্ষপূর্তি উপলক্ষে আন্তরিক অভিনন্দন এবং শুভেচ্ছা!!! + +
আমি সারাজীবন বোকা মানুষদের পক্ষে থেকেছি, তাদের সখ্য কামনা করেছি এবং তাদের সাহচর্যও যথেষ্ট পেয়েছি। আমি ব্লগেও বোকা সোকা মানুষদের দলেই ভিড়ি। এ পোস্টের প্রথম অনুচ্ছেদের শেষ সাতটি লাইনে আপনি যা যা বলেছেন, তার সবই আমার ক্ষেত্রেও প্রযোজ্য।
আপনার কয়েকটা পোস্ট মনে হয় আমার "প্রিয়" তালিকায় তুলে রাখা আছে, 'সময়মত' পড়বো বলে। কিন্তু সময়, সে যে বড় বালাই! যাহোক, আপনার এ পোস্টতাও আমি "প্রিয়" তালিকায় তুলে রাখলাম, কারণ এ থেকে আরো অনেক কিছু সংগ্রহ করার আছে।

৩০ শে জানুয়ারি, ২০২১ দুপুর ২:০৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক অনেক ধন্যবাদ প্রিয় ব্লগার ভাইয়া। আপনার মন্তব্য মনে ভালোলাগার এক অদ্ভুত অনুভূতি জাগালো। :)

আর হ্যাঁ,
!:#P !:#P !:#P "আমরা সবাই বোকা, আমাদেরই বোকার রাজত্বে" !:#P !:#P !:#P

সময় এর মত বড় বালাই আসলেই আর কিছু নেই। সময়ের অদ্ভুতসব বাঁক নেয়া গতিময় নদীতে আমরা সবাই ভেসে চলা পালতোলা নৌকা।

আপনার সুস্বাস্থ্য এবং সার্বিক মঙ্গল কামনা করি। ভালো থাকুন প্রতিদিন, প্রতিক্ষণ।

২৬| ২৯ শে জানুয়ারি, ২০২১ দুপুর ২:৪৪

খায়রুল আহসান বলেছেন: সোহানী, শায়মা এবং রিম সাবরিনা জাহান সরকার এর মন্তব্যগুলো ভাল লেগেছে, এবং তদুত্তরে আপনার প্রতিমন্তব্যগুলোও। +

৩০ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:১৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: উনারা প্রত্যেকেই আমার অত্যন্ত পছন্দের ব্লগার। ধন্যবাদ ভাইয়া, চমৎকার মন্তব্য দুটির জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.