নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বোকা মানুষের কথায় কিই বা আসে যায়

বোকা মানুষ বলতে চায়

আমি একজন বোকা মানব, সবাই বলে আমার মাথায় কোন ঘিলু নাই। আমি কিছু বলতে নিলেই সবাই থামিয়ে দিয়ে বলে, এই গাধা চুপ কর! তাই আমি ব্লগের সাহায্যে কিছু বলতে চাই। সামু পরিবারে আমার রোল নাম্বারঃ ১৩৩৩৮১

বোকা মানুষ বলতে চায় › বিস্তারিত পোস্টঃ

Prisoners (2013) - রহস্যের জালের বাইরে যার রহস্য। - মুভি রিভিউ

১২ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ৯:৫৪



২০১৩ সালের Denis Villeneuve পরিচালিত আলোচিত হলিউড মুভি “Prisoners”। সাধারণ একটা পরিবারের উৎসবমুখর রাতের ডিনার শেষে দুই পরিবারের বাচ্চা দুটি মেয়ের নিখোঁজ হওয়া দিয়ে শুরু হয় সাসপেন্স থ্রিলার ভিত্তিক এই মুভির। পেন্সিল্‌ভেনিয়া’য় এক প্রতিবেশী বন্ধুর বাসায় “থ্যাংকস গিভিং ডে” উদযাপনের ডিনারের শেষে হুট করেই দুই পরিবারের দুই কিশোরী এনা এবং জয়া নিখোঁজ হয়ে যায়। বির্চ পরিবারের মেয়ে জয়া এবং ডোভার পরিবারের মেয়ে এনা; পারিবারিক গেটটুগেদারটি হচ্ছিলো বির্চ পরিবারের বাসায়। দুই পরিবারের অপর দুই বড় সন্তান, বির্চ পরিবারের বড় মেয়ে এলিজা এবং ডোভার পরিবারের বড় ছেলে রলফ এরা দুজন ডিনারের আগে বাসার বাইরে যখন হাঁটতে বের হয়েছিলো নিজেদের ভাইবোনদের নিয়ে তখন বাসার সামনে একটা ক্যারাভ্যান দাঁড়িয়ে থাকতে দেখে। দুই কিশোরী সেটার ছাঁদে উঠার চেষ্টা করলে তাদের বাঁধা দিয়ে বাসায় নিয়ে আসে। ডিনারের পর দুই পরিবারের বাবা-মা নিজেদের মাঝে গল্পে মশগুল ছিলো, হঠাৎ দুই কিশোরীকে খুঁজে দেখে বাসায় নেই। মিস্টার ডোভার দ্রুত নিজেদের বাসায় দৌড়ে গিয়ে খুঁজে দেখে আসেন। কিন্তু না, কোত্থাও নেই দুই কিশোরী, সাথে সেখানে দাঁড়িয়ে থাকা ক্যারাভ্যানও গায়েব।

প্রথমেই খোঁজ পরে সেই ক্যারাভ্যান এর এবং সন্দেহজনক অবস্থায় আটক করা হয় সেই ক্যারাভন, চালক সহ। পুলিশ চালক এলেক্স জোন্সকে আটক করে জিজ্ঞাসবাদে বের হয়ে আসে সে মানসিক প্রতিবন্ধী একজন যার কথাবার্তা আচার আচরণ শিশুসুলভ। তাই তাকে তার আন্টি মিস হলি’র নিকট সোপর্দ করে দেয়। কিন্তু মিস্টার ডোভার এর দৃঢ় বিশ্বাস আসল ক্রিমিনাল এই এলেক্সই। তিনি জোর দাবী জানান এলেক্সকে আটক রেখে জোরদার জিজ্ঞাসাবাদের। কিন্তু পুলিশ তাকে ছেড়ে দেয় এবং মিডিয়ায় জোরালোভাবে এই নিখোঁজ কান্ডর খবর প্রচারিত হয়।

এদিকে পুলিশ এক চার্চের ফাদারের বাসা হতে ঘটনাচক্রে এক লাশ উদ্ধার করে এবং ফাদার জিজ্ঞাসাবাদে জানায় লোকটি চার্চে এসেছিলো তার পাপ স্বীকার করে ক্ষমা প্রার্থনা করতে। সেই লোক নাকি ১৬ জন বাচ্চাকে অপহরণ করে খুন করেছিলো। অন্যদিকে পুলিশ যেদিন এলেক্সকে ছেড়ে দেয় সেদিন মিস্টার ডোভার ক্ষোভে পুলিশ ষ্টেশন এর বাইরেই তার উপর চড়াও হন। সেসময় এলেক্স তাকে ফিসফিসিয়ে বলে “তারা যতক্ষণ আমার কাছে ছিলো এতটুকু কান্না করে নাই”। ব্যাস তখন থেকে তিনি পিছু নেন তার, কয়েকদিন পর রাতের বেলায় পোষা কুকুর নিয়ে এলেক্স হাঁটতে বের হয় এবং গুনগুন করে একটা গান গাইতে থাকে যা নিখোঁজ হওয়ার রাতে এনা এবং জয়া গেয়েছিলো। মিস্টার ডোভার এলেক্সকে সেখান হতে অপহরণ করে তার পৈত্রিক পরিত্যক্ত বাসায় নিয়ে জিজ্ঞাসাবাদ শুরু করেন, নানান রকম টর্চার করে তার থেকে জানতে চান তাদের মেয়েদের সাথে সে কি করেছিলো। পুরো কাজটি করছিলেন তিনি পুলিশকে লুকিয়ে, যদিও এই মামলার তদন্ত কর্মকর্তা মিস্টার লকি সন্দেহ করছিলো এরকম কিছুই ঘটিয়েছেন মিস্টার ডোভার।

এরই মাঝে আরেক নতুন চরিত্র হাজির হয় দৃশ্যপটে। পুলিশ অফিসার পিছু নেন অগ্যাত এক ব্যাক্তির, নাম বব টেলর। একটা সুপার শপ থেকে সে ভিন্ন ভিন্ন সাইজের বাচ্চাদের জামা কাপড় কিছুদিন পরপর কিনতে আসে। পুলিশ অফিসারের ইনভেস্টিগেশন ইনকোয়ারিতে সুপার শপের সেলসম্যান মহিলা এই তথ্য জানান তাকে। মিস্টার লকি লেগে থাকেন সেই ব্যক্তিকে আটকের চেষ্টায় এবং এক সময় তার সন্ধান পেয়ে যান। তাকে গ্রেফতার করেন তার বাসায় গিয়ে এবং একটা রুমে খুঁজে পাওয়া যায় অনেকগুলো ট্রাঙ্ক। কিন্তু সেগুলো ভরা জ্যান্ত সাপে!!! কিন্তু সাপের নীচে বাচ্চাদের জামা দেখতে পান। বব টেলর’কে গ্রেফতার করে নিয়ে যাওয়া হয় এবং পুলিশ কাস্টডিতে জিজ্ঞাসাবাদ চলাকালীন সময় এক পুলিশ অফিসারের বন্দুক কেড়ে নিয়ে আত্মহত্যা করে বসেন বব টেলর। কিন্তু মৃত্যুর আগে এঁকে যান এক রহস্যময় নকশা।

একের পর এক সন্দেহভাজন আর রহস্য সমাধান হতে হতে ভেস্তে যাওয়ার মধ্যে দিয়ে এগিয়ে যায় সিনেমা। বাচ্চা দুটি কি আসলেই কিডন্যাপ হয়েছিলো, নাকি হারিয়ে গিয়েছিলো কোথাও? তারা কি আদৌ জীবিত ছিলো, নাকি তাদের হত্যা করা হয়েছিলো? হয়ে থাকলে কিভাবে? কে করেছিলো তা? কে আসল অপরাধী? সন্দেহের দোলাচালে মুভিটি দেখতে থাকুন আর অনুমান করতে চেষ্টা করুন আসলে কি ছিলো রহস্য কিশোরী বাচ্চা দুটির নিখোঁজ হওয়ার পেছনে, কি হয়েছিলো তাদের পরিণতি।

IMDb ৮.১ রেটিং পাওয়া মুভি Google Users এ ৮৬% দর্শকের পছন্দের সাথে Rotten Tomatoes এ অডিয়েন্স ভোট পেয়েছে ৮৭ শতাংশ। ৪৬ মিলিয়ন ডলারে নির্মিত মুভিটি ১২০ মিলিয়ন ব্যবসা করে অন্যতম ব্যবসা সফল ছবির সাথে ২০১৩’র আলোচিত মুভি ছিলো। ডেনিস ভিলেনিউভ পরিচালিত একটি চিত্রনাট্য থেকে অ্যারন গুজিকোস্কির লেখা। ছবিটিতে অভিনয় করেছেন হিউ জ্যাকম্যান, জেক গিলেনহাল, ভায়োলা ডেভিস, মারিয়া বেলো, টেরেন্স হাওয়ার্ড, মেলিসা লিও এবং পল ডানো সহ আরও অনেকে।

আজ হুট করেই মুভিটি দেখা হলো, দেখে মনে হলো মুভিটি রিভিউ লেখার মতো। যদিও আমি ট্রাভেল মুভি রিভিউ ছাড়া মাত্র দু’তিনটি বাংলা টেলিফিল্ম রিভিউ লিখেছিলাম বহু বছর আগে এই সামু ব্লগে। রিভিউ পড়ে আগ্রহ না জাগলেও দেখে ফেলেন মুভিটি। আসলেই মুভিটি দেখার মত, তাই দেরী না করে দেখে ফেলেন সময় করে। শুভরাত্রি।

মন্তব্য ৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ১২:১৮

তানীম আব্দুল্লাহ্ বলেছেন: ডার্ক টাইপের মুভি মনে হয়েছিল।

হিউ জ্যাকম্যান দুর্দান্ত ।

১৪ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ১:১৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ছবির শেষটা আনএক্সপেক্টেড ছিলো, এটাই ছবিটাকে ব্যতিক্রম করেছে। যদিও ভদ্রমহিলার ধর্মের প্রতি বিদ্বেষ থেকে এতসব করাটা একটু আরোপিতই মনে হয়েছে।

২| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১০:০১

হাইজেনবার্গ ০৬ বলেছেন: Denis Villeneuve er 'ডূন' (Dune) দেইখা রিভিউ দিয়েন এক্টা।

১৩ ই ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১১:৫৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ হাইজেনবার্গ ০৬। আসলে মুভি রিভিউ আমার সাবজেক্টই না, এই মুভি দেখে লিখতে মন চাইলো, তাই লিখলাম। মুভি দেখি প্রচুর, কিন্তু সেগুলো নিয়ে লিখতে আগ্রহ নাই। কিছু মুভি দেখে মনে হয় এর সম্পর্কে কিছু লেখা দরকার। যেমন Call Of The Wild মুভিটা নিয়ে রিভিউ লেখার ইচ্ছে আছে, অনেকবার দেখেছি এটি। Banker, Don't Breathe, Till Death এই মুভিগুলো দেখেও রিভিউ লিখতে ইচ্ছে হয়েছিলো, কিন্তু লেখা হয় নাই। দেখা যাক লিখে ফেলতে হবে। Dune দেখেছি, কিন্তু রিভিউ লিখার ইচ্ছে জাগে নাই। সেটাও লিখে ফেলবো সময় করে।

ভালো থাকুন সবসময়।

৩| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ২:১৬

রাজীব নুর বলেছেন: মুভি টা আজই দেখব।

১৬ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ১০:৫৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: কেমন লাগলো রাজীব ভাই মুভিটা? জানালেন না কিন্তু...

৪| ১৪ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ১২:৪৬

গরল বলেছেন: দেখেছি Netflix এ, কিন্তু এইবার আর কিছু বলব না।

১৭ ই ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১:৪৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: হা হা হা, ভাই গড়ল আছেন কেমন? আমার সরল মনের উত্তরে গড়ল কিছু মনে করে ভাবলাম সেই যে উধাও হয়ে গেলেন, আর আমার উঠোনে পা'ই দেন না। আর বলবেন না কেন, অবশ্যই অনেক কিছু বলবেন, শুধু কাহিনী'র আসল অংশটুকু বইলেন না, তাহলেই যে কোন মুভি রিভিউ পোস্টই তার আকর্ষণটুকু ধরে রাখতে পারবে। অনেকগুলো মুভি দেখা হলো, ভাবছি কোন একটা নিয়ে রিভিউ লিখে ফেলবো কি না?

অনেক অনেক ভালবাসা রইবে। পাঠ এবং মন্তব্যে কৃতজ্ঞতা জানবেন। ভালো থাকুন সবসময়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.