নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বোকা মানুষের কথায় কিই বা আসে যায়

বোকা মানুষ বলতে চায়

আমি একজন বোকা মানব, সবাই বলে আমার মাথায় কোন ঘিলু নাই। আমি কিছু বলতে নিলেই সবাই থামিয়ে দিয়ে বলে, এই গাধা চুপ কর! তাই আমি ব্লগের সাহায্যে কিছু বলতে চাই। সামু পরিবারে আমার রোল নাম্বারঃ ১৩৩৩৮১

বোকা মানুষ বলতে চায় › বিস্তারিত পোস্টঃ

সামহোয়্যার ইন ব্লগ এবং বাংলা ব্লগিং বাস্তবতা, মনের খোড়াকের বিপরীতে বস্তুবাদী প্রাপ্তির আকাঙ্ক্ষা

০৮ ই জুলাই, ২০২৪ বিকাল ৩:৫৮



একটা সময় ছিলো যখন মানুষেরা নিজেদের গোপন ডায়েরীতে দৈনন্দিন জীবনযাপনের টুকরো টুকরো স্মৃতি লিখে একান্ত গোপনে তুলে রাখতো, কেউ কেউ গোপন খাতায় লিখে চলতো নানান গল্প, কবিতা। গত দেড়যুগে সোশ্যাল মিডিয়ার ক্রম বিস্তারে এই মানবচরিত্র বদলে গেছে অনেকটাই। আর তাইতো, আজ শুধু গোপন ডায়েরীতে স্থান পাওয়ার মত ঘটনাগুলোই নয়, পুরো জীবনটাই উন্মুক্ত কিতাবের ন্যায় স্বেচ্ছায় সবাই মেলে ধরছে সোশ্যাল মিডিয়ায়। কারণ, মানসিক জগতের ব্যাপক পরিবর্তন ছাড়া অন্য কিছু ভাবতে পারছি না। লাইক, শেয়ার, ফলোয়ার এর এক ভার্চুয়াল পুঁজির পেছনে ছুটছে সবাই। আর এতে করে সৃজনশীলতার জায়গাটুকু সংকীর্ণ হতে হতে এখন প্রায় কফিনে ঢুকিয়ে পেড়েক ঠোকাটাই বুঝি বাকী আছে। মানুষ তার আশেপাশের পরিবেশ দ্বারা অতিমাত্রায় প্রভাবিত হয়, এটা যুগ যুগ ধরে চলে আসছে। আজ থেকে বছর বিশেক আগেও এই প্রভাবিত হওয়ার অণুঘটক ছিলো নিজের পরিবার, বন্ধুবান্ধব, আত্মীয়স্বজন, পাড়া প্রতিবেশী এদের মাঝে থেকে নিজের মানসিক গঠনের সাথে সামঞ্জস্য আছে এমন হাতে গোনা কয়েকজনে। কিন্তু সোশ্যাল মিডিয়ার প্রসারে এই গন্ডির বাঁধ ধীরে ধীরে খুলে গিয়ে বন্যার জলের মতো হু হু করে বেড়েছে প্রভাবক অণুঘটকগুলোর। আর তাইতো সৃজনশীলতা লোপ পেয়েছে, বৃদ্ধিপেয়েছে বস্তুবাদী প্রাপ্তির আকাঙ্ক্ষা একান্ত অগোচরে। তাই আজ সবাই ছুটছে লাইক,শেয়ার আর ফলোয়ারের পেছনে। আর এই দৌড়েই পিছিয়ে পড়ছে সাহিত্য, সঙ্গীত, চিত্রশীল্প’র মত কলাশিল্পের চর্চার মানসিকতা। আর এই একই কারণে পিছিয়ে পড়েছে ব্লগীয় চর্চার ক্ষেত্রটিও।

কমিউনিটি ব্লগিং ধারণাটি জনপ্রিয় হয় কারণ নিজের সৃজনশীল ভাবনাগুলো ব্যাপকতর গন্ডিতে ছড়িয়ে দেয়ার সুযোগ ছিলো সেখানে। আর বাংলা কমিউনিটি ব্লগিং এর যাত্রা শুরু করা প্ল্যাটফর্ম হিসেবে সামহোয়্যার ইন ব্লগ ছিলো এগিয়ে। কিন্তু অন্যান্য প্ল্যাটফর্মের আগমন, বিশেষ করে সোশ্যাল মিডিয়ার অনুপ্রবেশ, সেই সাথে নিজস্ব ভাবনাচিন্তার বিপরীত মতামতকে গ্রহণ করতে না পারা এবং সেই পথ ধরে বিকল্প প্ল্যাটফর্মের খোঁজ প্রথম বিভাজন শুরু করে লেখালেখির মৌলিক যাত্রার সেই কমিউনিটি ব্লগিংয়ে। ফলশ্রুতিতে প্রথম দিকে পজেটিভ ফলাফল দেখা গেল, এক থেকে একাধিক বাংলা ব্লগিং প্ল্যাটফর্ম তৈরী হয়ে গেল। সমান্তরালে আন্তর্জাতিক সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের সংখ্যাও বাড়তে লাগলো, বাড়তে লাগলো এর জনপ্রিয়তা। যার বিপরীতে স্থানীয় ছোট ছোট প্ল্যাটফর্মগুলো নিজেদের পরিবর্তন করে এই বৈশ্বিক প্ল্যাটফর্মগুলোকে মোকাবেলা করার চেষ্টা করলো না, অথবা হয়তো সেই সক্ষমতা সবার ছিলো না, থাকলেও বস্তুবাদী লাভক্ষতির হিসেবে পিছিয়ে গেল। এর ফলে মৌলিক লেখালেখির জায়গা অনেকটাই ক্ষতিগ্রস্থ হলো, যা শুরুতে দেখা যায় নাই, কিন্তু ধীরে ধীরে তা পরিলক্ষিত হচ্ছে।

নিজের অভিজ্ঞতা থেকে বলি, একটা সময় ট্রাভেল ব্লগ ব্যাপক জনপ্রিয় হলেও ভিডিও ব্লগিং তথা ভ্লগ এর জনপ্রিয়তার জোয়ারে এখন কেউ আর ট্রাভেল ব্লগে আগ্রহী নয়, সবাই ভিডিওর পেছনে ছুটলো। সেই যাত্রার ফলাফল এখন আর ভিডিও নয়, কয়েক সেকেন্ডের রিলে আটকে গেল সবাই। আগে একটি লেখা পড়ে কল্পনায় নিজের মত করে ভাবনার যে জায়গা ছিলো আজ তা আটকে গেল কয়েক সেকেন্ডের রিলে’র মাঝে। আর এতে করে হয় সৃজনশীলতার পেছনে ছুটে চলা মানুষগুলো নিজেকে গুটিয়ে নিলো অথবা কালের স্রোতে গা ভাসিয়ে নিজের সৃজনশীল মননকে মাটিচাপা দিয়ে ব্যস্ত হয়ে পড়লো সমসাময়িক জনপ্রিয় ধারাগুলোতে। পুঁজিবাদী বিশ্বের সোশ্যাল মিডিয়া আর সোশ্যাল রইলো না, বিজ্ঞাপনের চাঁদরে আষ্টেপৃষ্ঠে মুড়ে দিয়ে সোশ্যাল প্লাটফর্ম হয়ে গেল সম্পূর্ণ বাণিজ্যিক। আর এই জায়গাতে বলি হয়ে গেল অনেক কমিউনিটি ব্লগিং প্ল্যাটফর্ম। ট্রান্সকম গ্রুপের প্রথম আলো তার ব্লগ কার্যক্রম বন্ধ করে দেয় কেন? তার বিপরীতে এই নিউজ মিডিয়াগুলো এখন তাদের ভিডিও চ্যানেলে বিনিয়োগ করছে, নানান তারকাদের লাইভ প্রোগ্রাম করছে; সবই পুঁজিবাদের বাণিজ্যের কেরামতি।

সামহোয়্যার ইন ব্লগ প্রথমত নিজেকে সময়ের সাথে সাথে পরিবর্তন করতে পারে নাই এটাও মেনে নিতে হবে। আর এর বিপরীতে এর ব্লগাররাও সময়ের হাওয়ায় ভেসে গেছে অন্যান্য প্ল্যাটফর্মে। কমেছে নিয়মিত ব্লগারের সংখ্যা, পোস্টের সংখ্যা, আর এগুলোর পথ ধরে ভিউয়ের সংখ্যা। ফলে স্পন্সরশীপ প্রাপ্তি, বিজ্ঞাপন প্রাপ্তির পথও হয়েছে সঙ্কীর্ণ। তার সাথে রাষ্ট্রীয় নানান বাঁধার খড়গ তো ছিলোই। সামহোয়্যার ইন ব্লগের মত প্ল্যাটফর্মকে এককভাবে নিজ উদ্যোগে প্রায় দেড়যুগ এগিয়ে নিয়ে যাওয়া চাট্টিখানি কথা নয় এটা যেমন সত্য, তেমনি এটাও সত্য এটিকে দীর্ঘ সময় টিকিয়ে রাখার ব্যাপারে আরও কৌশলী হওয়া উচিত ছিলো কর্তৃপক্ষের। বিভিন্ন সময়ে ব্লগে নানান পোস্ট, কমেন্ট এর পথ ধরে জানা যায় যে, এই ব্লগ চালাতে বর্তমানে সার্ভার এবং অন্যান্য খাতে দুই আড়াই লাখ টাকা খরচ আছে। সব মিলিয়ে মাসে পাঁচ লাখ টাকা খরচ হলেও বছরে ষাট লাখ, বর্তমান সময়ের প্রেক্ষাপটে এটা খুব বেশী নয়, মাসে পাঁচহাজার ডলার। যে প্ল্যাটফর্মের রেজিস্টার্ড ব্লগারের সংখ্যা লাখের উপরে, সেই প্ল্যাটফর্ম এই টাকা ম্যানেজ করে টিকে থাকতে পারছে না কেন এটা ভেবে দেখার অনুরোধ রইলো কর্তৃপক্ষকে। যে সকল প্রতিবন্ধকতার কথা কারণ হিসেবে সামনে আসবে সেগুলো প্রতিহত করে সারা বিশ্বে এরকম অনেক প্ল্যাটফর্ম টিকে যাওয়ার ঘটনাও কিন্তু আছে।

তাই সবার কাছে অনুরোধ একটাই, বস্তুবাদী আকাঙ্ক্ষার কাছে যেন কোনভাবেই মনের খোড়াকটুকু পরাজিত না হয়।

ভালো থাকুন সবাই, প্রতিদিন, প্রতিক্ষণ। হ্যাপী ব্লগিং, বাংলা কমিউনিটি ব্লগিং দীর্ঘজীবি হোক।

মন্তব্য ২১ টি রেটিং +৭/-০

মন্তব্য (২১) মন্তব্য লিখুন

১| ০৮ ই জুলাই, ২০২৪ বিকাল ৪:৩৮

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:


আমি যেই মাপের ব্লগার সেই পরিমাপে ব্লগ সমাজ পরিবর্তন করে দেবে এমন কোনসময় ভাবিনি। ব্লগিং সবসময় মনের খোড়াকি হিসেবেই তাড়িত করে।

আপনি দারুন লিখেছেন। ভালো থাকবেন।




০৮ ই জুলাই, ২০২৪ বিকাল ৪:৫৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বর্তমান বিশ্বের সামাজিক কাঠামোর গতিপ্রকৃতি বিবেচনা করলে ব্লগ কেন, কোন একক মাধ্যমই আজ সমাজ পরিবর্তন করা দূরে থাক, ব্যক্তি পর্যায়েই বড় দাগে পরিবর্তন আনতে সক্ষম হবে না। অদ্ভুত এক জটিল অণুঘটকের মিশ্রণে আজ আমাদের মনোজগত আবর্তিত। আর এই অস্থিরতার সমুদ্রে সামহোয়্যার ইন ব্লগ ছিলো দুদণ্ড শান্তির জায়গা আমার কাছে। আমি সামুতে যতটা মনোজগতে শান্তি পাই, সেটা অন্য কোন সোশ্যাল প্ল্যাটফর্মে পাই না। যদিও ইদানীং অনেকের ব্লগিং দেখে মনে হয় তারা আর দশটা প্রচলিত সোশ্যাল মিডিয়ার সাথে কমিউনিটি ব্লগিংকে গুলিয়ে ফেলছেন অথবা ইচ্ছাকৃতভাবে সেভাবে ট্রিট করছেন।

ধন্যবাদ স্বপ্নবাজ সৌরভ আপনার পাঠ এবং পাঠ প্রতিক্রিয়া জ্ঞাপনের জন্য। ভালো থাকুন সবসময়।

২| ০৮ ই জুলাই, ২০২৪ বিকাল ৫:২৫

নতুন বলেছেন: সোসাল মিডিয়া লাভজনক ব্যবসা। তারা মানুষকে বিজ্ঞাপন দেখিয়ে পত্রিকা এবং টিভির বিজ্ঞানপনের উপরে মোটা দাগে ভাগ বসিয়েছে।

ফেসবুক প্রতি ইউজার থেকে ১৩$ থেকে ৭০$ আয় করে বছরে।

শুধু বাংলাদেশেই প্রায় ৭ কোটি ফেসবুক ইউজার আছে তাহলে কতটাকা আসছে এখান থেকে?

আমাদের সামু ব্লগকে বাতসরিক একটা ফি চালু করতে হবে। ১২$ প্রতি বছর খুব বেশি হবেনা, মাসে ১ $ করে। তখন অনেকেই গালাগালীর জন্য মাল্টি নিক রাখতে যাবেনা।

০৮ ই জুলাই, ২০২৪ সন্ধ্যা ৭:৪১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বর্তমানের অদ্ভুত সময়ে সবকিছু হয়ে গেছে অর্থের পাল্লায় পরিমাপের, এই জিনিষটা আমার কাছে খুব খারাপ লাগে। সোশ্যাল মিডিয়া এখন এতোটা বেশী কমার্শিয়াল হয়েছে, বিশেষ করে এআই এর ডেভেলপমেন্টের পর... একবার কোন কিছু ফেসবুকে দেখলে, পড়লে, লাইক বা কমেন্ট করলে সেই রিলেটেড বিজ্ঞাপন আর ভিডিও/রিলস আসতেই থাকবে। সোশ্যাল মিডিয়ার পুরো বিষয়টা এখন আমার কাছে একটা মার্কেটিং ক্যাম্পেইন ছাড়া আর কিছু মনে হয় না। বছরে শতকোটি ডলারের বেশী আয় করছে আমাদের দেশ থেকে, আর সেখানে দেশের প্রথম বাংলা কমিউনিটি ব্লগিং সাইট বছরে হাজার পঞ্চাশেক ডলারের সংকুলান করতে না পারায় বন্ধ হয়ে যাওয়ার উপক্রম হয়েছে... সত্যি বড় অদ্ভুত লাগে এসব!!!

ধন্যবাদ নতুন, পাঠ এবং মন্তব্যে কৃতজ্ঞতা জানবেন।

৩| ০৮ ই জুলাই, ২০২৪ বিকাল ৫:৩০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনাকে ধন্যবাদ, চমৎকার পোস্টের জন্য। সত্যি বলতে ব্লগ চালানোর খরচের ব্যাপারে ব্লগ অথোরিটি কখনও চায় নি ব্লগাররা ভাবুক বা সম্পৃক্ত হোক। ফলে এই বিষয়ে আনুষ্ঠানিকভাবে কখনও কিছু জানানো হয় নি। পরবর্তীতে বিভিন্ন প্রেক্ষাপটে যখন দেয়ালে পিঠ ঠেকে গেলো, তখন আমরা ব্লগারদের সাথে কিছু পরামর্শ করেছিলাম কিভাবে এই ব্লগটির আয় বা খরচ মেটানোর জন্য কিছু করা যায়।

সম্মানিত ব্লগাররা বিভিন্ন সময়ে বিভিন্ন পরামর্শ দিয়েছেন, কিন্তু বাস্তবতার নিরিখে যা সামহোয়্যারইনের ব্লগের জন্য উপযুক্ত ছিলো না। আমরা সকলের মতামত বা চিন্তার ধারাকে সম্মান জানাই। ব্লগ টিকিয়ে রাখার ব্যাপারে সবচেয়ে জনপ্রিয় সমাধানগুলোর মধ্যে ছিলো
১। বিজ্ঞাপন সংগ্রহ করা।
২। ব্লগকে একটি নিউজ পোর্টালে পরিণত করা
৩। ব্লগের একটি আয়ের ব্যবস্থা করা যেমন প্রকাশনা।
৪। ব্লগকে একটি ই-কমার্স ভিত্তিক প্ল্যাটফর্মে পরিণত করা।

প্রথমত, অনেকেই বিজ্ঞাপন সংগ্রহ করে দেয়ার প্রস্তাব করেছেন। আমাদের নির্ধারিত বিজ্ঞাপন মূল্যের কোন ভূমিকা নেই বা কাজেও আসে নি। যে বিজ্ঞাপনগুলোর প্রস্তাব আমরা পেয়েছি তা বলা যায় মূলত এক ধরনের সিএসআর এর মত। , কেউ প্রকাশ্যে না বললেও আমরা তা বুঝি। একটা উদহারন দিচ্ছি। যেমন আমরা একটা প্রস্তাব পেলাম ৩ মাসের জন্য ২০ হাজার টাকা। তাও প্রথম পাতার পুরোটা জুড়ে থাকতে হবে অর্থাৎ মাসে গড়ে ছয় হাজার টাকার কিছুটা বেশি।

ফলে আমরা এই বিষয়গুলো নিয়ে তেমন একটা আলোচনায় যাই না, চুপ থাকি বা এড়িয়ে যাই। বিষয়টা মূলত উক্ত ব্লগার বা ব্লগারদের সম্মান রক্ষার জন্যই। একজন ব্লগার হয়ত খুব উৎসাহ নিয়ে তাঁর পরিচিত কোথাও অনুরোধ করেছেন কিন্তু প্রতিটি প্রতিষ্ঠান তার নিজস্ব অর্থনৈতিক চিন্তাভাবনা আর নিজস্ব দিক নির্দেশনার আলোকে চলে। ফলে বাংলা ব্লগের মত একটি প্রায় ডুবন্ত নৌকায় তাঁরা তাদের কোম্পানির পক্ষ থেকে কোন খরচ করতে চান না। যে খরচটা করেন, সেটা মূলত বন্ধু হিসাবে অথবা কর্পোরেট সোশ্যাল রেসপনসিবিলিটি হিসাবে। আমাদের অনেক ব্লগার আপত্তি করেন অভিযোগ জানান যে, ব্লগ টিম তাদের সাথে নাকি অনেকটা প্রজা রাজার মত আচরণ করেন। কিন্তু তারা কখনও বিষয়টির গভীরে দেখেন না।

ধরুন আপনার কোম্পানিকে আমি বললাম, আগামী এক বছরের জন্য আমাদের এখানে বিজ্ঞাপন প্রদান করুন। আমরা আপনাকে বিভিন্ন সুবিধা দিবো, যেমন আমাদের সাইটে, পেইজে গ্রুপে আপনাদের প্রোডাক্টের ব্র্যান্ডিং, বিজ্ঞাপন, বিভিন্ন অনুষ্ঠানে আপনাদের মুল স্পন্সর, বিভিন্ন সুভেনিয়রে আপনাদের লোগো ইত্যাদি। এর বিনিময়ে আমরা ১০ লাখ টাকা চাই। আপনিও রাজি হলেন কিন্তু দেখা গেলো মোবাইল নেটওয়ার্ক থেকে আপনি ব্লগে ঢুকতে পারছেন না। আপনি কি আমাকে বিজ্ঞাপন দিবেন?

আমরা বার বার দেশের মোবাইল কোম্পানিগুলোর সাথে যোগাযোগ করার চেষ্টা করেছি, গ্রামীণফোন তো আমাদের সাইটকে অনুমোদনহীন হিসাবেই চিহ্নিত করেছে। আমাদের সাইটটাকে মোবাইল আইএসপিতে এখনও বন্ধ রাখা হয়েছে। কিছু কিছু মোবাইল আইএসপিতে নতুন সিমগুলো দিয়ে হয়ত প্রবেশ করা যায়, কিন্তু সেটা সকলের জন্য নয়।।

আমরা বিভিন্ন সময়ে ব্লগারদের সাহায্য চেয়েছি এই সংক্রান্ত ব্যাপারে। কেউ কিছু করতে ব্যর্থ হয়েছেন। সরকারের প্রয়োজনীয় সংস্থাগুলোতে আমি ব্যক্তিগতভাবে গিয়েছি - তেমন কোন লাভ হয় নি। সাইটেই যদি ঢুকতে না পারি, তাহলে বিজ্ঞাপন দিয়ে কি হবে?

সামহোয়্যারইন ব্লগ নিউজ সাইট হিসাবে প্রকাশ করতে যাচ্ছে - এই সংবাদ প্রকাশিত হওয়া মাত্রই আমাদের উপর আবার খগর নেমে আসবে। আমরা এখনও হাস্যকর কারণে মনিটরিং এর স্বীকার হচ্ছি। ধরলাম কেউ একজন ইনভেন্টর আনলো, আমরা নিউজ এজেন্সি হিসাবে কাজ শুরু করলাম। কারো কি কোন সুষ্ঠ ধারনা আছে এই বিষয়টিতে কত অর্থ প্রয়োজন?

ব্লগ বাঁচাতে হলে দেখা যাচ্ছে নতুন কিছু ব্যবসায় সয়লাবে নামতে হবে।
এক, পাবলিকেশন ব্যবসা - যা হতে হবে অনলাইন ভিত্তিক পাবলিকেশন, যেখানে অডিও ভিডিও পাবলিকেশনের সুযোগ থাকবে। এই নিয়ে হয়ত বিস্তারিত আলোচনার সুযোগ আছে।

দুই ই-কমার্স সাইট - আমরা এই বিষয়ে চিন্তা করছি এবং এই বিষয়টি নিয়ে আমাদের একটি পরিকল্পনা রয়েছে যা আমরা আগ্রহী ব্লগারদের সাথে আলোচনাও করতে চাই।

এরপর আসুন ব্লগের খরচ সম্পর্কে। আমরা বর্তমানে ব্লগের খরচ একদম কমিয়ে এনেছি। প্রয়োজনীয় লোকবলকে দুর্ভাগ্যজনকভাবে চলে যেতে হয়েছে। তাও আমাদের বছরে খরচ প্রায় ছয় সাত লাখ টাকা। প্রয়োজনীয় লোকবলের মাধ্যমে ব্লগ চালাতে গেলে মাসে নুন্যতম দেড় থেকে দুই লাখ টাকা খরচ আছে।

কেউ কেউ মনে করেন অনলাইনে বাংলা ব্লগ কমিউনিটির প্রয়োজন ফুরিয়েছে আমি মনে করি এটা ফুরানোর বিষয় নয় এটা চর্চার বিষয়। আমরা এই ব্লগটিকে যেভাবেই হোক অনলাইনে টিকিয়ে রাখব আর যদি নিতান্তই না পারি অন্তত অনলাইনে এই ব্লগটি যেন আজীবন থাকে সেই ব্যবস্থা আমরা ইনশাল্লাহ করব।

আর ব্লগ সংক্রান্ত ইস্যুতে আমি একটি মিটিং ডাকব। আমরা কিছু ব্লগারদের সেখানে আমন্ত্রণ জানাবো। আশা করি তখন দেখা হবে।

০৮ ই জুলাই, ২০২৪ সন্ধ্যা ৬:০২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ব্লগ এর আয় এর জন্য বিজ্ঞাপন এর প্রয়োজনীয়তা অস্বীকার করার উপায় নেই। সরকারী বিধিনিষেধ এর বিষয়টির বাইরেও এক্টিভ ব্লগার সংখ্যা বৃদ্ধি, গুণগত মানের পোস্টের সংখ্যা বৃদ্ধি, সাইটের ইউএক্স ডেভেলপমেন্ট এগুলো দ্বারা সাইটের রিচ যত বাড়বে, বিজ্ঞাপনদাতাও তত আগ্রহী হবে। দেশের সুপ্রতিষ্ঠিত ডেভেলপারদের একজন যেহেতু আপনাদের এই সাইটের ডেভেলপমেন্টের সাথে জড়িত, উনার সাথে বসে একটা ভালো পেমেন্ট দিয়ে কিছুটা সময় নিয়ে সাইটের লুপহোলগুলো শুধরে নিয়ে আরও ইউজার ফ্রেন্ডলি সাইট, মোবাইল এপ্স, গুগল এডসেন্স হতে আয় বৃদ্ধির কর্মপন্থা এগুলো নিয়ে কাজ করা যেতে পারে। আমার বিশ্বাস এগুলো নিয়ে কাজ করলে আয় বর্তমানের চাইতে বাড়বে নিশ্চিত।

বর্তমানে অনেক বড় বড় বিজ্ঞাপন খরচেও সিএসআর ইস্যুটি থাকে কোম্পানীগুলোর চিন্তাভাবনায়। তাই যদি যৌক্তিক রেঞ্জে কেউ সিএসআর বিবেচনা করেও বিজ্ঞাপন দিতে চায়, সেটা নিতে ইমোশনাল জায়গা থেকে বের হয়ে আসতে হবে। ব্লগটিকে বাঁচিয়ে রাখাটাই যেখানে মুখ্য আবেগ হওয়া উচিত।

ই-কমার্স সাইট ভাবনাটি আমার কাছে কমিউনিটি ব্লগিং এর সাথে একই গ্রাউণ্ডে মেনে নিতে কষ্ট হয়। তারপরেও সিস্টার কনসার্ন হিসেবে বিবেচনা করা যেতে পারে।

নিউজ সাইট হিসেবে প্যারালাল একটা কিছু হতে পারে, কিন্তু সেটা যেন মূল ব্লগ সাইটকে গ্রাস করে না নেয় সেদিকে লক্ষ্য থাকতে হবে।

আমার হিসেবে মাসিক পাঁচ লাখ টাকা ন্যূনতম অপারেটিং এক্সপেন্স লাগবেই, সেখানে আপনি তো কমই বলেছেন, বছরে ছয় সাত লাখ টাকা।

ব্লগ সাবসক্রিপশন ভিত্তিক একটা প্রিমিয়াম ব্লগিং সার্ভিস করা যেতে পারে, যেখানে বর্তমান কাঠামোর বাইরেই পেইড ব্লগিং নিকের পোস্টগুলো অগ্রাধিকার ভিত্তিতে প্রথম পাতায় থাকবে, তার বিপরীতে সকল পাতা নামক অন্য আরেকটা পাতায় বর্তমান প্রথম পাতার মতই সকল পোস্ট (পেইড/আনপেইড সবার)। এটি করতে আপনাদের সাইটেও তেমন কিছু করতে হবে না, একটা ইউজার আইডি স্পেশাল ট্যাগিং দিয়েই কাজটি করা যাবে।

খুব সুন্দর একটা কথা বলেছেন, কেউ কেউ মনে করেন অনলাইনে বাংলা ব্লগ কমিউনিটির প্রয়োজন ফরিয়েছে আমি মনে করি এটা ফুরানোর বিষয় নয়, এটা চর্চার বিষয়

ধন্যবাদ প্রিয় ম_ডু, এতো বিস্তারিত মন্তব্যের জন্য। ভালো থাকুন সবসময়। ভালো থাকুক প্রিয় ব্লগটিও।

৪| ০৮ ই জুলাই, ২০২৪ সন্ধ্যা ৭:২০

ডঃ এম এ আলী বলেছেন:




খুবই মুল্যবান তথ্য ও পরামর্শ সম্বলিত একটি পোষ্ট ।
এই পোস্টে মন্তব্যের ঘরে সন্মানিত মডু মহোদয় তাঁর
মুল্যবান মন্তব্যে সামুর পরিচালনা সংক্রান্ত আর্থিক
বিষয়াবলী , সেগুলির বর্তমান ও সম্ভাব্য ফা্ইনানসিং
দিকগুলি খুব সুন্দর করে তুলে ধরেছেন । তাঁর প্রস্তাবিত
বিষয়াবলি একত্রিত করে তাঁরি পক্ষ হতে একটি বিস্তারিত
পোস্ট সামুতে এই মহুর্তে প্রকাশ হওয়া খুবই জরুরী
বলে মনে করছি । আশা করছি সামুর এই সময়ে
তা খুবই সুফল বয়ে আনবে । সামু কতৃপক্ষসহ এর
সকল মেধাবী ব্লগারগন ঠিকই একটি উপযুক্ত পন্থা
বের করতে পারবেন বলে দৃঢ়ভাবে বিশ্বাস করি ।
এই প্রযুক্তি ও বিশ্বায়নের যুগে কোন কিছুই
অসম্ভব নয় ।

শুভেচ্ছা রইল

০৯ ই জুলাই, ২০২৪ বিকাল ৩:০২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ ডঃ এম এ আলী ভাইয়া। নীচের ৫ নং মন্তব্যে প্রিয় মডারেটর আপনার মন্তব্যের কিছু উত্তর দিয়েছেন। ব্লগের সমস্যাগুলো নিয়ে ব্লগ কর্তৃপক্ষ পাবলিকলি আলোচনা করতে চাইছে না। তাদের সিদ্ধান্তকে সম্মান জানিয়ে বলি, তাহলে এই বিষয়গুলো মডারেটর বা ব্লগ কর্তৃপক্ষের কাছে হতেও পাবলিকলি উল্লেখ না করাই শ্রেয়। যখন এসকল সমস্যা পাবলিকলি উল্লেখ করা হবে, তখন এগুলো নিয়ে পাবলিকলি আলোচনা হতেও বাধ্য।

আপনার মত আমারও বিশ্বাস সামু কতৃপক্ষসহ এর সকল মেধাবী ব্লগারগন ঠিকই একটি উপযুক্ত পন্থা বের করতে পারবেন বলে দৃঢ়ভাবে বিশ্বাস করি। এই প্রযুক্তি ও বিশ্বায়নের যুগে কোন কিছুই অসম্ভব নয়।

৫| ০৮ ই জুলাই, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আমি একটু সংশোধন করছি, আমি বলতে চেয়েছি বর্তমান পরিস্থিততে যদি সবচেয়ে কম জনবল নিয়েও যদি ব্লগ চালাতে হয়, তাহলে মাসে দেড় থেকে দুই লক্ষ টাকার একটি খরচ আছে। আর ইকমার্স এর ব্যাপারটা খুবই প্রাথমিক চিন্তাভাবনায় ছিলো।

আমাদের সবার আগে প্রয়োজন ব্লগটার টেকনিক্যাল স্ট্রাকচার ঠিক করা। এটার একটি সম্ভাব্য খরচ আমাদের প্রাথমিকভাবে ঠিক করা আছে। তবে বিষয়টি নিয়ে আলোচনার সুযোগও আছে। আমরা কিছু পরিকল্পনা করেছি। বিষয়টি নিয়ে আমরা পাবলিকলি আলোচনা করতে চাই না। আমরা সম্মানিত ব্লগারদের মধ্য থেকে কয়েকজন ব্লগারকে আমন্ত্রন জানাবো আমাদের সাথে সংশ্লিষ্ট বিষয়ে আলোচনার জন্য। বিষয়টি আলোচনা করে তারপর সবাইকে আমরা বিষয়টা জানাতে চাই।

আপনাকে আন্তরিক ধন্যবাদ পোস্টের জন্য। খুব দ্রুতই দেখা হবে প্রিয় ব্লগার।

০৯ ই জুলাই, ২০২৪ সন্ধ্যা ৭:৪৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আমার মনে হয় খরচের ব্যাপারে আর্থিক তথ্যটা পরিস্কার হয়েছে এখন। জনবল কম দিয়ে এরকম প্ল্যাটফর্ম চালানো দুষ্কর। মডারেশনে সপ্তাহখানেক সময়েও অনেকসময় কোন এক্টিভিটিস দেখা যায় না।

তবে সত্য উপলব্ধি করার জন্য সাধুবাদ জানাই, সবার আগে প্রয়োজন ব্লগটার টেকনিক্যাল স্ট্রাকচার ঠিক করা

কিছু সুনির্দিষ্ট ব্লগারকে আমন্ত্রন জানিয়ে আলোচনার পাশাপাশি একটা স্টিকিপোস্ট করে পরামর্শ আহবান করলে অনেকেই অনেক মতামত ব্যক্ত করতে পারবে। হাজারো মন্দের মাঝে দু'চারটি ভালো পরামর্শও পেয়ে যেতে পারেন এমন কোন ব্লগারের কাছ থেকে যে হয়তো আপনাদের সিলেক্টেড ব্লগার লিস্টে ছিলোই না। ভেবে দেখতে পারেন ব্যাপারটা।

দেখা হবে চলতি পথে, কাবাব-বিরিয়ানি-না হয় চায়ের কাপে... ;)

০৯ ই জুলাই, ২০২৪ সন্ধ্যা ৭:৪৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: পাব্লিকলি ডিসকাশনে ৪ নং মন্তব্যের প্রতিত্তর দ্রষ্টব্য। :)

৬| ০৮ ই জুলাই, ২০২৪ রাত ৮:৫৩

নতুন বলেছেন: সোসাল মিডিয়া বর্তমানে আমাদের প্রযন্মকে অস্থিরতার মধ্যে নিয়ে যাচ্ছে। এতে মেধা বিকাশ হবেনা।

ব্লগে লেখা এবং আলোকিত মানুষের সান্যিদ্ধ পাওয়ার দরকার আছে আমাদের নতুন প্রযন্মের ছেলেমেয়েদের। স্কুল কলেজের ছেলেমেয়েদের মাঝে ব্লগের পরিচিত বাড়ানোর চেস্টা করা উচিত।

রাজনিতিকরা চাইবে জনগনের সচেতনতা যেন না বাড়ে। তাদের থেকে বাধাই আসবে।

প্রিমিয়াম ব্লগের মাসে প্রতি ব্লগার যদি ১$ হিসেবে ধরি তবে ৩০০ ব্লগারও থাকে তবে বছরে ৪+ লক্ষ টাকার ব্যবস্থা হয়ে যাবে।

০৯ ই জুলাই, ২০২৪ রাত ৯:৪১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: সোশ্যাল মিডিয়া বর্তমানে আমাদের নতুন প্রজন্মকে অস্থিরতার মধ্যে নিয়ে যাচ্ছে একথায় কোন দ্বিমত নাই। তাই ব্লগে লেখা এবং আলোকিত মানুষের সান্নিধ্য পাওয়ার দরকার আছে আমাদের নতুন প্রজন্মের ছেলেমেয়েদের। আর সেকারনে হলেও এই ব্লগকে বাঁচিয়ে রাখা জরুরী। ব্লগের আয়ের পথ অনেকগুলোই আছে - সাবস্ক্রিপশন, গুগল মনিটাইজেশন, কাস্টমাইজড এডভার্টাইজমেন্ট ফ্যাসিলিটিস ইত্যাদি। তবে সেক্ষেত্রে ব্লগকে আরও ঢেলে সাজাতে হবে, কর্তৃপক্ষকে যুগের সাথে তাল মিলিয়ে মডিফাই করতে হবে ব্লগ সাইটকে এবং আরও স্মার্ট হতে হবে এর পরিচালনায়।

৭| ০৮ ই জুলাই, ২০২৪ রাত ১১:২১

শেরজা তপন বলেছেন: লেখা ও মন্তব্য পড়ছি মনোযোগ দিয়ে।

১০ ই জুলাই, ২০২৪ দুপুর ১:২৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আপনার বক্তব্যও জানতে চাই উদ্ভূত পরিস্থিতি নিয়ে।

৮| ০৯ ই জুলাই, ২০২৪ সকাল ৯:২৮

আহমেদ জী এস বলেছেন: বোকা মানুষ বলতে চায়,



বস্তুনিষ্ঠ লেখা।
বস্তুবাদী আকাঙ্খার কাছে যেন কোনও ভাবেই মনের খোরাক পরাজিত না হয়......................

১০ ই জুলাই, ২০২৪ বিকাল ৩:৫৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ প্রিয় ব্লগার। আমরা আশাবাদী এই ব্লগীয় পথচলা খুব শীঘ্রই থেমে যাবে না।

৯| ০৯ ই জুলাই, ২০২৪ দুপুর ২:১১

মনিরা সুলতানা বলেছেন: আপনার লেখায় আমাদের অনেকের নিজের ভাষ্য উঠে এসেছে। ব্লগ টিকে থাকুক বেঁচে থাকুক আমাদের পছন্দের এই জায়গাটুকু।

১০ ই জুলাই, ২০২৪ বিকাল ৫:০৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ মনিরা সুলতানা আপু। আমাদের চাওয়া একটাই -

ব্লগ টিকে থাকুক বেঁচে থাকুক আমাদের পছন্দের এই জায়গাটুকু।

১০| ০৯ ই জুলাই, ২০২৪ রাত ৮:৩৮

করুণাধারা বলেছেন: আপনার পোস্ট ভালো লেগেছে। কাভার মন্তব্য মন দিয়ে পড়লাম।

আমি আশাবাদী, আমাদের সামু ব্লগ আরো বহুদিন এভাবেই থাকবে।

১০ ই জুলাই, ২০২৪ সন্ধ্যা ৭:৪৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আমরাও আশাবাদী, আমাদের সামু ব্লগ আরো বহুদিন এভাবেই থাকবে

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.