নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি বিপ্লবী ধারায় লিখতে পছন্দ করি।

গিলগামেশের দরবার

সামুদ্রিক বাস্তুতন্ত্র গবেষক (দক্ষিণ চীন সাগর)

গিলগামেশের দরবার › বিস্তারিত পোস্টঃ

সিরিয়ান শরনার্থীদেরকে ঈদের খুশি উৎসর্গ ও সামুকে ঈদের শুভেচ্ছা

১৩ ই সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৫:৫০


সিরিয়াতে যুদ্ধ বাধিয়ে বিবাদমান দুটো পক্ষকেই লক্ষ কোটি ডলারের যুদ্ধ সরঞ্জাম দিচ্ছে ইউরোপিয়ান ইউনিয়ন। রাশিয়ার পুতিন সরকার দিচ্ছে বাশার আল আসাদকে। আর ফ্রি সিরিয়ান আর্মি সহ অন্য রেবেলদের কে অস্ত্র দিচ্ছে রাশিয়ান প্রোপাগান্ডার বিরোধী অন্য ইউরোপিয়ান দেশ গুলা। সিরিয়ান যুদ্ধ আক্রান্ত ও যুদ্ধ বন্দী মানুষ গুলো যখন জীবন বাঁচাতে পাশের দেশে পালিয়ে যাচ্ছে বা ইউরোপিয়ান ইউনিয়নের দেশ গুলার দিকে ঝুঁকছে ঠিক তখনই বর্ডার গুলো বন্ধ করে দিচ্ছে ই ইউ এর দেশ গুলো। শরনার্থী বোঝাই করা নৌকা গুলো সংশ্লিষ্ট দেশের কোস্ট গার্ড কিংবা নেভি এসে ডুবিয়ে দিচ্ছে বা পুশ ব্যাক করে দিচ্ছে।

একদিকে যুদ্ধ বাঁধিয়ে দিয়ে মজা দেখছে অন্য দিকে যুদ্ধ আক্রান্তদেরকে আশ্রয় না দিয়ে মজার ষোল কলা পূর্ন করছে এই ইউরোপিয়ান দেশ গুলা।

যে সিরিয়ান শরনার্থীদেরকে আজ তোমরা তাড়িয়ে দিচ্ছ, অবজ্ঞা করছ তার হয়ত কিছু বছর আগে তোমাদের মতই সবই ছিল। আজ তোমার দেশে গিয়ে আশ্রয় ভিক্ষা করছে বলে সে কিন্তু ভিক্ষুক না। তাদেরও তোমাদের মত ঘর ছিল, পরিবার ছিল, ছোট ছোট বাচ্চা তাদের উঠানে খেলা করত, তিন বেলার খাবার ছিল, সবই ছিল। তোমাদের কূট কৌশলের যুদ্ধ তাদের সব কিছু কেড়ে নিয়েছে। তোমরাই তাদেরকে সর্বশান্ত করে দিয়েছো।

আজ ঈদুল আজহা। মুসলিম ধর্মালম্বীদের দ্বিতীয় বড় উৎসব। কিছু বছর আগেও যে সিরিয়ান গৃহস্থ নিজ উপার্জনের টাকায় কুরবানি করত। সৃষ্টিকর্তার কাছে ক্ষমা ভিক্ষা করত, সে আজ পথের কাঙ্গাল। রাস্তায় রাস্তায় তোমাদের কাছে খাবার ভিক্ষা করে, আশ্রয় ভিক্ষা করে।

আর কত দিন তোমরা আর তোমাদের এই সাম্রাজ্যবাদী মনোভাব মানুষকে পথের ভিখারি বানাবে? এসব বন্ধ হোক।

আজকের ঈদুল আজহার সকল খুশি সিরিয়ান শরনার্থী মানুষদের কে উৎসর্গ করলাম। সৃষ্টিকর্তা তাদের ভালো রাখুক এই প্রার্থনাই করি তার কাছে।

সামুর কে ঈদ মোবারক।

সবাইকে ঈদ মোবারক।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:১২

রক্তিম দিগন্ত বলেছেন: ঈদের শুভেচ্ছা

১৩ ই সেপ্টেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:২৭

গিলগামেশের দরবার বলেছেন: ঈদ মোবারক

২| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:১৫

তানভীরএফওয়ান বলেছেন: EU ki saudi arab,qater ke mana korse refuge der jaiga dite.

১৪ ই সেপ্টেম্বর, ২০১৬ সকাল ১১:০৩

গিলগামেশের দরবার বলেছেন: যুদ্ধের মদদ কি আরব দেশগুলা দিচ্ছে? ইউরোপের দেশগুলাই যুদ্ধের মদদ দিচ্ছে সাথে অবশ্য আমেরিকছে আছে। তবে শরনার্থীরা কিন্তু ইউরোপের দিকেই ঝুঁকছে। ই ইউ কেন তাদের বর্ডার ক্লোজ করে রাখছে? কেন পুশ ব্যাক করছে? বলতে পারবেন?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.