নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বাংলা আমার, আমি বাংলার

মস্টার মাইন্ড

আশাবাদী মানুষ আমি, মৃত্যুর সাথে সাক্ষাত না হউয়া পর্যন্ত আশা ছাড়ব না। একটা সুন্দর, সাজানো গোছানো নিরাপদ দেশ.....

মস্টার মাইন্ড › বিস্তারিত পোস্টঃ

আমাদের সংস্কৃতি কোথায়? কোথায় আমাদের ঐতিহ্য? জাতীয় কিছু দিবস পালনের মধ্যেই কি আমাদের ঐতিহ্য? বিশেষ বিশেষ দিনে, বিশেষ বিশেষ ভাবে সেজে গুজে রেলী নিয়ে বের হয়ার নাম কি আমাদের সংস্কৃতি? এর উত্তর কোথায়?

০২ রা এপ্রিল, ২০১৫ দুপুর ২:৪৫

আমাদের সংস্কৃতি কোথায়? কোথায় আমাদের ঐতিহ্য? জাতীয় কিছু দিবস পালনের মধ্যেই কি আমাদের ঐতিহ্য? বিশেষ বিশেষ দিনে, বিশেষ বিশেষ ভাবে সেজে গুজে রেলী নিয়ে বের হয়ার নাম কি আমাদের সংস্কৃতি? এর উত্তর কোথায়?

...আমরা যারা ছাত্র, সুস্থ-সচেতন মানসিকতার পরিচয়ের, জাতির কর্ণধারের পরিচয়ের অধিকার দাবি করি, আদৌ কি আমরা তার উত্তর দিতে পারবো? যদি আমরা এই প্রশ্নের সম্মুখীন হই আমাদের ছোটদের থেকে। কি উত্তর দেব তাদের? আমরা নিজেরাই

তো নিরুত্তর।

আমরা বাঙ্গালী,

জাতি হিসেবে সব জাতির ই নিজ নিজ ভাষা, আচার- আচরণ, ধর্ম, পোষাক-আশাক, বিনোদন-উৎসব থাকে। আর তার মধ্যেই একটি জাতির সংস্কৃতি নিহিত থাকে। আমাদের ও আছে।অস্বীকার করবো না।

আমাদের ভাষা -

বাংলা। আচার-আচরণ, নম্র ভদ্র। টিক আছে।

ধর্ম-

আমরা ধর্ম নিরপেক্ষ জাতি; তবে মুসলিম প্রধান দেশ। সবাই মিলে শান্তিতে থাকাই আমাদের ধর্ম। আমরা আছি। বেশ কিছু উপজাতীয় গোষ্ঠি নিয়ে এক সাথেই আছি।

কিন্তু পোষাক?

আমাদের প্রধান পোষাক হচ্ছে মেয়ে দের বেলায় সেলোয়ার -কামিজ আর শাড়ি, ছেলে দের বেলায় শার্ট-লুঙ্গি, পায়জামা-পাঞ্জাবী। কিন্তু আজকালকার আধুনিক পোষাক হচ্ছে মেয়েদের টপ্স-জিন্স, আর ছেলেদের বেলায় মেয়েদের শর্ট কামিজের মতও লম্বা লম্বা শার্ট আর মেয়েদের চুড়িদারের মত প্যান্ট , যেটা পশ্চিমা দের অনুকরণে। আমাদের নিজেদের কিছুই থাকছে না।

তার পর আসি উৎসব-

আজ আমরা ঐতিহ্য বাহি কোনও উৎসব বলতে শুধু মাত্র পহেলা বৈশাখ কেই জানি। অথচ পরে বাংলা মাসের হিসেব জানিনা। আর কোনও উৎসব থাকলেও আমরা জানিনা।ওই এক দিন ই দেখা যায় সংস্কৃতি প্রেমীদের। সাদা শাড়ি, লাল পাড়, হাতে রেশমি চুড়ি, খোপায় গাধা ফুল, কপালে লাল টিপ আর পায়ে নুপূর পরা সংস্কৃতি প্রিয় ললনা দের। আর অন্যদিকে সাদা পায়জামা - পাঞ্জাবি পরা পান্তা ইলিশ প্রিয় প্রেমিক দের। এরপর, আমাদের বিজয় দিবস, স্বাধীনতা দিবস, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস- এই দিবস গুলোতেও দেশ প্রেমিকদের দেখা যায়, দেশাত্ত্ব বোধক গান গাইতে ও শুনতে। আর মঞ্চে ওঠে সহজ সরল প্রাঞ্জল ভাষায় উচ্চ কণ্ঠে বক্তৃতা দিতে।

এবার আসি বিনোদনে-

বিনোদনে- নৃত্য, গান, আবৃত্তি খেলাধুলা ইত্যাদি অন্তর্ভুক্ত। নৃত্য- আমরা মোটামুটি জানি, তবে উচ্চাঙ্গ সঙ্গীতের নৃত্য আমরা জানিনা। আবৃত্তি- কবিতা পড়তেই ভালো লাগেনা। সময় নেই। chat করবো।

খেলাধুলা-

দেশী খেলা হা-ঢু-ঢু প্রায় বিলুপ্ত।

গান- আজ আমাদের মধ্যে নেই নজরুল সঙ্গীত, নেই রবীন্দ্র সঙ্গীত নেই হাসন, লালন। আছে কিছু হিন্দি আর ইংরেজি গান। আর দেশি গান যেগুলো আছে সেগুলো পশ্চিমা সঙ্গীতজ্ঞের দ্বারা বাজানো বা অনুকরণে। আমাদের তো সংস্কৃতি বাউলের একতারায়, রাখালের বাশেঁর বাঁশিতে, ঢোল্- তবলায়। তাহলে সেগুলো কোথায়? অন্যের অনুকরণ কর্তে গিয়ে তো আমরা নিজেদের হারিয়ে ফেলছি।

--তাহলে কি আমরা পরাশ্রয়ী ? পরজীবি? আমাদের নিজেদের কি কোনও অস্তিত্ব নেই? কোথায় আমাদের অস্তিত্ব? কোথায় আমাদের সংস্কৃতি?

জবাব চাই। আছে কারো কাছে?

(ক্রেডিট টু পারভিন আপা)

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.