নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

~ An Average, An Explorer ~

ওমর ফারুক কোমল

অজ্ঞ এক মানবসন্তান

ওমর ফারুক কোমল › বিস্তারিত পোস্টঃ

স্বপ্নের পথ যাত্রা

১০ ই মে, ২০১৫ রাত ১:০২

পৃথিবীর বুকে মানব হয়ে জন্ম নিয়েছি বলেই হয়তো স্বপ্ন দেখতে শিখেছি। এই স্বপ্নই হয়তো আমাকে তিলে তিলে বড় করে তুলছে।এই স্বপ্ন পূরণের লক্ষেই হয়তো ছুটে চলেছি দিন রাত। স্বপ্নের সেই আকাশ ছোঁওয়ার জন্যেই হয়তো আমার এতো আকুলতা। কিন্তু কখনো কখনো যে আমার পা-টা থেমে যায়! ভাবি, ওগুলোকি আসলেই স্বপ্ন, নাকি দিবা-স্বপ্ন?
খানিকটা ভেঙ্গে যাই, প্রশ্ন জাগে, ঈশ্বর কি আদৌ আছে? যদি থেকেই থাকবেন তাহলে আমার দিকে তার সুদৃষ্টি কেন উদয় হয় না?

খানিকটা সময় অতিবাহিত করে ঈশ্বরকে খুঁজি, তার অস্তিত্ব খুঁজি। পরক্ষনেই নিজের মনের অজান্তেই একটা হাঁসি দেই, আর হয়তো বলি, এগুলো সবই তাঁর পরীক্ষা। কারণ পৃথিবীটাই যে একটা পরীক্ষার হল আর আমরা সবাই যে পরীক্ষার্থী।

তারপর আবার ঘুরে দাড়াই, নিজের মনকে আবার বোঝাই, আবার হয়তো আত্মবিশ্বাসকে পুঁজি করে সামনের দিকে এগিয়ে যাই।

এভাবেই হয়তো চলতো যদিনা সৃষ্টিকর্তা আমাদের সকলের আশেপাশে কিছু বিশেষ ধরণের পশুর জন্ম না দিত। এ পশু আবার দেখতে মানুষেরই মত। ২ হাত, ২ পা, ২ চোখ ইত্যাদি। তবে এরা মানুষের সুখ দেখতে পারে না। ভ্রাতিত্তবোধ এদের কাছ থেকে বহু দূরে। এরা সবসময়ই আমাদের স্বপ্নকে বাঁধাগ্রস্ত করে আনন্দ পায়। এটাই যে ওদের প্রকৃত ধর্ম।
ছোটবেলায় পবিত্র কোরআন শরীফে পরেছিলাম,
“নিশ্চয় আল্লাহ ধৈর্যশীলদের সাথে আছেন।”(সুরা বাকারা,আয়াত:১৫৩)
“হে ঈমানদারগন! তোমরা ধৈর্য্য ধারণ কর।” (সুরা আলে ইমরান,আয়াত : ২০০)

সেই থেকেই, ধৈর্য ধারণ করাটা আমি নিজের মধ্যে আয়ত্ত করে নিয়েছি। ধৈর্যই আমাকে আমার স্বপ্নের পথে হাটি হাটি-পা পা করে এগিয়ে নিয়ে গেছে এবং যাচ্ছে। আর সেই সব পশুদেরও তেমন কোন ক্ষতি হচ্ছে না। ওরা ওদের ধর্ম সগৌরবে পালন করে যাচ্ছে। এতেই হয়তো ওদের আনন্দ। তবে আমার আনন্দ আমি আমার স্বপ্নগুলোর মাঝে খুঁজে পাই, স্বপ্নগুলো পূরণের মাধ্যমে পাই।
কারণ, আমি ভালোবাসি স্বপ্ন দেখতে, ভালোবাসি তা পূরণের লক্ষে দূর দূরান্ত ছুটে যেতে। বাঁধা আসবে, ‘না’ আসবে, তবুও যে আমি থামব না। কারণ আমি জানি, আমি পারব।

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.