নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

~ An Average, An Explorer ~

ওমর ফারুক কোমল

অজ্ঞ এক মানবসন্তান

ওমর ফারুক কোমল › বিস্তারিত পোস্টঃ

দেশের কৃতি সন্তানদের সম্মান দিতে শিখুন!

২৮ শে জুন, ২০১৫ রাত ১০:২৯

মনে আছে মার্ক জুকারবার্গের একটি ছবির কথা? যেখানে সে ভদ্রলোকের মত দাড়িয়ে তার বিয়ে করা বউকে নিয়ে একটি ছবি তুলে তার তৈরিকৃত ফেসবুকে পোস্ট করেছিল। আর এটাই যেন জুকারবার্গের জীবনে সবচেয়ে বড় ভুল হয়ে দাড়ায়। প্রায় কয়েক মাস ধরে ছবিটিতে বাংলাদেশীদের কমেন্ট পরতে থাকে। বাংলা এবং বাংরেজি ব্যাবহার করে ভদ্রলোকটিকে বিভিন্ন ভাবে কটুকথা কমেন্ট করতে থাকে মস্তিষ্কহীন কিছু বাংলাদেশী। কিছু কিছু মানুষ আবার বাংলায় তাকে ফ্রেন্ড রিকুয়েস্ট পাঠানোর জন্যেও আবেদন জানান। কেউ কেউ আবার অনলাইনে টাকা ইনকামের পদ্ধতিও তার সাথে শেয়ার করে। মস্তিষ্কহীন ওইসব বাংলাদেশীদের কমেন্ট যদি আদৌ জুকারবার্গ বুঝতো তাহলে সে এলিয়েন আবিষ্কার করতে নিশ্চয়ই নাসা বিজ্ঞানীদের বাংলাদেশে আসতেই সুপারিশ করত।
যাক এগুলো পুরনো কাসুন্দি, নতুন কিছু বলি। সম্প্রতি বাংলাদেশ ক্রিকেট দলের একজন খ্যাতিমান তারকা নাসির হোসেন তার ছোট বোনের আবদারে তার অফিসিয়াল ফেসবুক ফ্যানপেজে তার সাথে তার বোনের একটি ছবি পোস্ট করে। সাথে সাথেই শুরু হয় বুদ্ধি প্রতিবন্ধী তাণ্ডব। ছবিটির কমেন্ট বক্সে ঝড় তুলে ওইসব মস্তিষ্কহীন নামমাত্র বাংলাদেশীরা। বাধ্য হয়ে ছবিটি মুছে দেন তিনি এবং এই ধরণের ভক্ত তার দরকার নেই বলে আরেকটি পোস্ট দেন। এর প্রতিবাদে বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা তার ফেনপেজ ‘কান্ট্রি রেস্ট্রিকটেড’ করে বাংলাদেশীদের জন্যে বন্ধ করে দেয়।
এর পরেও ওইসব নামমাত্র ভক্ত অথবা লজ্জাহীন বাংলাদেশীদের মস্তিষ্কের কোন উন্নতি হবে না, কারন এটা তাদের জন্মগত সমস্যা। তবে এইসব কিছু সংখ্যক বাংলাদেশীদের জন্যে লজ্জার সম্মুখীন হচ্ছে সচেতন বাংলাদেশীরা। গুটি কয়েক বাংলাদেশীদের জন্যে বহির বিশ্বে ভাবমূর্তি খারাপ হচ্ছে পুরো বাংলাদেশের। সুতরাং সেই সব বুদ্ধি প্রতিবন্ধী ভাইয়েদের বলছি, নিজেদের জাত চিনাতে চান ভালো কথা, তবে তাই বলে এমন কিছু করবেন না যাতে পুরো দেশের নাম খারাপ হয়, দেশের বাকি সব মানুষের নাম খারাপ হয়। দেশের কৃতি সন্তানদের সম্মান দিতে শিখুন, ভালবাসতে শিখুন, আগলিয়ে রাখতে শিখুন এটাই আপনাদের কাছে অনুরোধ।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২৮ শে জুন, ২০১৫ রাত ১১:০২

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: সহমত।

২৯ শে জুন, ২০১৫ রাত ১২:২১

ওমর ফারুক কোমল বলেছেন: ধন্যবাদ!

২| ২৮ শে জুন, ২০১৫ রাত ১১:৫১

বাংলার ডাকু বলেছেন: ““লজ্জাহীন
বাংলাদেশীদের মস্তিষ্কের
কোন উন্নতি হবে না, কারন এটা
তাদের জন্মগত সমস্যা””
গুটি কয়েক বিকৃত মস্তিস্কের মানুষের জন্য পুরো জাতিটাকে তুলে এভাবে বলবেন এটা সহ্য করতে পারছি না| আমি/আপনিও কিন্তু বাংলাদেশী..
(আপনার পরের কথাগুলর সাথে সহমত)

২৯ শে জুন, ২০১৫ রাত ১২:২০

ওমর ফারুক কোমল বলেছেন: আপনি পুরো লাইনটা আবার পড়েন, "এর পরেও ওইসব নামমাত্র ভক্ত অথবা লজ্জাহীন বাংলাদেশীদের মস্তিষ্কের কোন উন্নতি হবে না, কারন এটা তাদের জন্মগত সমস্যা।"
খেয়াল করেন, আমি লিখেছি 'ওইসব নাম মাত্র' । আশা করি এখন বুঝতে পেরেছেন। আর হ্যাঁ, আমি বাংলাদেশী, এবং আমি গর্বিত যে আমি একজন বাংলাদেশী।

৩| ২৯ শে জুন, ২০১৫ রাত ২:১৩

বালক বন্ধু বলেছেন: অফ টপিক!
একটা অনুরোধ করি। এই সকল মানুষকে বুদ্ধি প্রতিবন্ধী ব্যক্তি বলে সম্বোধন না করাই উচিত। অনেকই এই ভাবে তাদের বুদ্ধি প্রতিবন্ধী বলে সম্বোধন করছে।
কিন্তু বুদ্ধি প্রতিবন্ধী ব্যক্তিরা কিন্তু অন্যকে নিয়ে কটুক্তি করে না। নিজেদের নিয়েই তারা থাকে।
এরা হল বিকৃতি মনমানসিকতার লোক। এটাই তাদের আসল পরিচয়।

আশাকরি তাদের সাথে বুদ্ধি প্রতিবন্ধী ব্যক্তিদের মিলিয়ে বুদ্ধি প্রতিবন্ধী ব্যক্তিদের অপমান করবেন না।

আমি নিজেও একজন শারীরিক প্রতিবন্ধী ব্যক্তি এবং প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার আদায়ের আন্দোলনের সাথে সরাসরি জড়িত! এর জন্যই বিষয়টা আমার কাছে খারাপ লেগেছে।

২৯ শে জুন, ২০১৫ বিকাল ৩:০৩

ওমর ফারুক কোমল বলেছেন: আপনার অনুভূতিকে সম্মান প্রদর্শন করছি। এবং পাশা পাশি দুঃখ প্রকাশ করছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.