নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হাল ভেঙে যে নাবিক হারায়েছে দিশা...

আল ইফরান

হৃদয়ে বাংলাদেশ

আল ইফরান › বিস্তারিত পোস্টঃ

টাঙ্গাইলের ধর্ষণ মামলায় মৃত্যুদন্ডের আদেশটি কেন আইনগতভাবে সঠিক নয়?

২১ শে অক্টোবর, ২০২০ রাত ৩:৫২

সোশ্যাল মিডিয়া ভিত্তিক আরবান ক্যাম্পেইন অথবা মেইনস্ট্রিম মিডিয়ার প্রেশার অথবা অন্য কোন ইস্যুকে চাপা দেয়ার রাজনৈতিক কৌশল হিসেবেই হউক না কেন, সরকার বেশ তড়িঘড়ি করে নারী ও শিশু নির্যাতন দমন আইন (২০০০ সালের ৮ নং আইন) এর ৯ ধারার সংশোধনী এনে ধর্ষনের শাস্তি হিসেবে মৃত্যুদণ্ডকে (যাবজ্জীবন কারাদন্ডের পাশাপাশি) অন্তর্ভুক্ত করে নতুন গেজেট পাবলিশ করে ১৩ অক্টোবর, ২০২০। আমার এই লেখার উদ্দেশ্য আইনকে সমালোচনা করা নয় (ইতোমধ্যে অনেক কিছু লেখা হয়েছে), বরং আইনজ্ঞদের অতিউৎসাহের ফলে ন্যায়বিচার কিভাবে অনিশ্চিত পথে যাত্রা করে তার ছোট একটা উদাহরন তুলে ধরা।

ঐতিহাসিকভাবেই আমরা ব্রিটিশ কমন ল’ সিস্টেম অনুসরণ (যেখানে বিচারকদের ভুমিকা অগ্রগণ্য) করে আসছি। আমাদের সিভিল (দেওয়ানি) এবং ক্রিমিনাল (ফৌজদারি) জাস্টিস সিস্টেম কলোনিয়াল লিগ্যাসিকেই রিপ্রেজেন্ট করছে এখন পর্যন্ত। ফৌজদারি আইনের খুব কমন একটা প্রিন্সিপল হচ্ছে যেই আইনটাকে তৈরি করা হচ্ছে সেই আইনটি ঠিক সেই মুহুর্ত (অর্থাৎ যেই তারিখ উল্লেখ করা থাকবে গেজেটে) থেকে কার্যকর হবে। যদি আইনে বলা হয় যে উল্লেখিত আইনের মাধ্যমে পুর্বে/ অতীতে সংঘটিত অপরাধের বিচার করা যাবে অথবা পুর্বে সংঘটিত অপরাধের অধিক মাত্রার শাস্তি নতুন আইনের অধীনে দেয়া যাবে তাহলে আমরা বলি সেই আইন অথবা আইনের ধারাকে রেট্রোস্পেক্টিভ ইফেক্ট (পুর্ববর্তী প্রভাব) দেয়া হয়েছে। বাংলাদেশ সংবিধানের ৩৫(১) অনুচ্ছেদ বলা হচ্ছে ‘অপরাধের দায়যুক্ত কার্যসংঘটনকালে বলবৎ ছিল, এইরূপ আইন ভঙ্গ করিবার অপরাধ ব্যতীত কোন ব্যক্তিকে দোষী সাব্যস্ত করা যাইবে না এবং অপরাধ-সংঘটনকালে বলবৎ সেই আইনবলে যে দণ্ড দেওয়া যাইতে পারিত, তাঁহাকে তাহার অধিক বা তাহা হইতে ভিন্ন দণ্ড দেওয়া যাইবে না’। এই অনুচ্ছেদের ব্যতিক্রম করা হয়েছে কেবল ৪৭(৩) অনুচ্ছেদে যেখানে “….. গণহত্যাজনিত অপরাধ, মানবতাবিরোধী অপরাধ বা যুদ্ধাপরাধ এবং আন্তর্জাতিক আইনের অধীন অন্যান্য অপরাধের জন্য কোন সশস্ত্র বাহিনী বা প্রতিরক্ষা বাহিনী বা সহায়ক বাহিনীর সদস্য বা অন্য কোন ব্যক্তি, ব্যক্তি সমষ্টি বা সংগঠন]কিংবা যুদ্ধবন্দীকে আটক, ফৌজদারীতে সোপর্দ কিংবা দন্ডদান ….” এর ক্ষেত্রে কেবল ৩৫(১) অনুচ্ছেদের ব্যতিক্রম করা যাবে বলা হয়েছে। এই সংশোধনীর মুল উদ্দেশ্য ছিলো রাজাকার এবং তাদের দোসরদের বিচারের সম্মুখীন করানো। এছাড়া সরকার আন্তর্জাতিক অপরাধ আদালত আইনে ১৯৭৩ এর ২১ ধারা সংশোধনীর মাধ্যমেও আইনের রেট্রোস্পেক্টিভ ইফেক্ট দিয়েছিলো যার অধীনে সুপ্রীম কোর্টের আপীল বিভাগ মানবতাবিরোধী অপরাধে কাদের মোল্লার ফাসির আদেশ প্রদান করেন। সরকার খুব ব্যতিক্রম ছাড়া ফৌজদারি আইনের ক্ষেত্রে রেট্রোস্পেক্টিভ ইফেক্ট দেন না। অধিকাংশ ফৌজদারি আইনে দেয়া হয় ইমেডিয়েট ইফেক্ট (মানে যখন আইন কার্যকরি হচ্ছে, তখন থেকেই কেবল সেই আইনের অধীনে অপরাধ সংঘটনের পরিপ্রেক্ষিতে বিচার অথবা অতিরিক্ত শাস্তি দেয়া যাবে)।

প্রথম উদাহরন হিসেবে ধরা যাক, আজকে (২১ অক্টোবর ২০২০) একটি নতুন ফৌজদারি আইন কার্যকর করে বলা হলো ঢাকা শহরে ডিপ টিউবওয়েল বসানো একটি ফৌজদারি অপরাধ হিসেবে গণ্য হবে যার জন্য ৩ মাস সশ্রম কারাদন্ড দেয়া হবে। এখন এই আইনে ‘অন্য কিছু’ (পুর্বে সংঘটিত অপরাধের বিচারের কথা অথবা রেট্রোস্পেক্টিভ ইফেক্ট) যদি বলা না থাকে তাহলে যিনি গতকাল (২০ অক্টোবর ২০২০) এ ডিপ টিউবওয়েল বসিয়েছেন তার কোন বিচার করা যাবে না। বিচারযোগ্য হবে কেবল সেইটি যখন কেউ ২১ তারিখ থেকে সেই আইনকে অমান্য করেছেন। এখন এই আইনে যদি আমাদের সেই পুর্বে সংঘটিত অপরাধের বিচারের ব্যবস্থাটি থাকতো তাহলে ২০ তারিখে যিনি ডিপ টিউবওয়েল বসিয়েছেন তাকে আমরা বিচারের আওতায় নিয়ে আসতে পারতাম। দ্বিতীয় আরেকটি উদাহরন হিসেবে ধরা যাক, প্রথম উদাহরনের আইনে সংশোধনী এনে বলা হলো ১লা জানুয়ারি ২০২১ থেকে এই আইনের অধীনে ৩ মাসের সশ্রম কারাদন্ডের পরিবর্তে ১ বছর কারাদন্ড ও আর্থিক জরিমানা থাকবে। এখন কেউ যদি ২১ তারিখে ডিপ টিউবওয়েল বসানোর অপরাধ করে থাকেন, তাহলে ১০ জানুয়ারি তার বিরুদ্ধে রায় দেয়ার সময় তাকে সংশোধিত আইনের অধীনে দন্ডিত করা যাবে না। তার মানে ২১ তারিখে করা অপরাধের বিচার ২১ তারিখে বিদ্যমান আইনের অধীনেই করতে হবে যদি না সংশোধিত আইনে রেট্রোস্পেক্টিভ ইফেক্ট দেয়া হয়।

এখন আমরা যদি নারী ও শিশু নির্যাতন দমন আইনের সংশোধিত গেজেটের দিকে যাই সেখানে বলা হয়েছে আশু ব্যবস্থা (ইমেডিয়েট মিজার/ ইফেক্ট) গ্রহনের কথা। তার মানে সংশোধিত আইনের ধারাটি কার্যকরি হচ্ছে ১৩ অক্টোবর ২০২০ থেকে (যেইদিন গেজেট প্রকাশিত হয়েছে)। যেহেতু এখানে দেয়া হয়েছে ইমেডিয়েট ইফেক্ট, সংশোধিত ৯ ধারায় বিচার করে মৃত্যুদন্ড কেবল তখনই দেয়া যাবে যদি ধর্ষনের অপরাধটি ১৩ অক্টোবর অথবা তারপরে যে কোন একদিন ঘটে থাকে। আমাদের সংশোধিত নারী ও শিশু নির্যাতন দমন আইনে রেট্রোস্পেক্টিভ ইফেক্ট দেয়া হয়নি। টাংগাইলের যে মামলাটিতে মৃত্যুদন্ডের রায় দেয়া হয়েছে সেই মামলাটি রুজু/দায়ের করা হয়েছিল ২০১২ সালে। যেহেতু আমাদের সংশোধিত আইনে রেট্রোস্পেক্টিভ ইফেক্ট দেয়া হয় নি, সেহেতু টাঙ্গাইলের উল্লেখিত ধর্ষণ মামলায় মৃত্যুদন্ডাদেশ উচ্চ আদালতের শুনানীতে টিকবে না বলে আমার সীমিত আইনের জ্ঞানের বিশ্বাস। যেহেতু সাব জুডিস ম্যাটার (আদালতে বিচারাধীন এই অর্থে যে অপরাধীরা আপিল করার জন্য হাইকোর্ট ডিভিশনে যেতে পারবে ৬০ দিনের মধ্যে), সেহেতু আমজনতার অংশ হিসেবে চট করে সিদ্ধান্তে আসার অর্থ হচ্ছে আদালত অবমাননার দায়ে ফেঁসে যাওয়া। তথাপি সংশোধিত আইনের অধীনে অভিযুক্তদের ফাসি দেয়া একইসাথে আমাদের সংবিধানেরই গুরুতর লংঘন, আইনের অনুশাসনের বিচ্যুতি, নিম্ন আদালতের রায়ের সাসটেইনিবিলিটি এবং বিচারকদের প্রজ্ঞা উচ্চ আদালতে প্রশ্নের মুখে ঠেলে দেয়া এবং একই সাথে দায়ী অপরাধীদের ফৌজদারি আইনি সুরক্ষা থেকে বঞ্চিত করা। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি ধর্ষকদের কঠোর শাস্তির প্রয়োজন আছে, কিন্তু সেই প্রক্রিয়াতে তাড়াহুড়া করলে অথবা কাউকে খুশী করার প্রয়াস থাকলে সেটা আর ন্যায়বিচার হয় না। এইজন্যই হয়তো উইলিয়াম গ্ল্যাডস্টোন সখেদে বলেছিলেন ‘Justice delayed is justice denied, justice hurried is justice buried’ ।

কৃতজ্ঞতাঃ ব্লগার, শিক্ষক এবং চারুশিল্পী শাহ আজিজ স্যারকে যার একটি পোস্টে মন্তব্যের উপর ভিত্তি করে এই লেখাটির ধারনাটি মাথায় এসেছিলো।

মন্তব্য ১৬ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ২১ শে অক্টোবর, ২০২০ ভোর ৫:২৮

চাঁদগাজী বলেছেন:



৫ জনকে যেই বিচারক ফাঁসী দিয়েছে, সে নিজেই জানে যে, হাইকোর্টে ইহা টিকবে না; সুতরাং, একটা ষ্টান্টবাজি করা যাক; তবে, দারিদ্রতার কারণে কেহ আপীল করতে না পারলে ভয়াবহ কান্ড ঘটবে।

২৩ শে অক্টোবর, ২০২০ দুপুর ২:১৮

আল ইফরান বলেছেন: হাইকোর্টে প্রথমদিনের শুনানীতেই এই পয়েন্টে ধরবে এবং বিচারকের কারন দর্শানোর নোটিশ খাওয়ার সমূহ সম্ভাবনা আছে।
বিচার নিয়ে এইধরনের স্টান্টবাজি সভ্য দেশগুলোতে করলে বিচারককে সুপ্রীম জুডিশিয়াল কাউন্সিলে অভিশংসিত হতে হত।

২| ২১ শে অক্টোবর, ২০২০ সকাল ৭:৪১

জাফরুল মবীন বলেছেন: সঠিক বিশ্লেষণ।ধন্যবাদ বিষয়টি নিয়ে আলোচনার জন্য।

২৩ শে অক্টোবর, ২০২০ দুপুর ২:১৯

আল ইফরান বলেছেন: আপনাকেও অনেক ধন্যবাদ, স্যার- মনোযোগ দিয়ে পড়া এবং মন্তব্যের জন্য।

৩| ২১ শে অক্টোবর, ২০২০ সকাল ৭:৫২

নুরুলইসলা০৬০৪ বলেছেন: এটা আমি প্রথম দিনই বলেছিলাম যে,এই রায় টিকবে না।

২৩ শে অক্টোবর, ২০২০ দুপুর ২:২২

আল ইফরান বলেছেন: এমনিতেই মৃত্যুদন্ডের আদেশ সর্বোচ্চ আদালতে গেলে পরিবর্তিত হয় বিবিধ কারনে, তার উপরে এই ধরনের একটা সিলি মিসটেকের মাধ্যমে পুরো নিম্ন আদালতের বিচারিক যোগ্যতাকে প্রশ্নের মুখে ঠেলে দেয়া হলো।

৪| ২১ শে অক্টোবর, ২০২০ সকাল ৮:৫৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: যৌক্তিক বিশ্লেষণ করেছেন। রেট্রোস্পেক্টিভ ইফেক্ট দিলেও সেটা সংবিধানের লঙ্ঘন হতো এ ক্ষেত্রে।

সুপ্রিম কোর্টের অনুমোদন ছাড়া মৃত্যুদণ্ড কার্যকর হবে না। টাঙ্গাইলের রায়ে আপিল না হলেও উচ্চ আদালত থেকে রায় রিভিউ করার আদেশ আসবে বলে মনে হয়। তখন সাজা মৃত্যুদণ্ড থেকে নীচে নেমে আসবে। এ ব্যাপারে মতামত দিন।

অতীতের সেঞ্চুরিয়ান রেপিস্টরা 'মৃত্যুদণ্ড' থেকে নিস্তার পেয়ে যাবে, এটাই হলো আইনের কদর্যতা বা নিষ্ঠুরতা।

২৩ শে অক্টোবর, ২০২০ দুপুর ২:৩৬

আল ইফরান বলেছেন: সুচিন্তিত মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।
১। সরকার চাইলে যে কোন আইনকে রেট্রোস্পেক্টিভ ইফেক্ট দিতে পারে, কিন্তু আইনি জটিলতা এড়ানোর জন্য সাধারনত দেয় না।
২। আপিল বিভাগ থেকে কনফার্মেশনের পরে মৃত্যুদন্ড কার্যকর হয়, কিন্তু এই বছর কেবল ৫ জনের দন্ড কার্যকর হয়েছে। কনডেম সেলে এখনো প্রায় হাজার খানেক আসামী অপেক্ষমান আছে।
৩। ক্রিমিনাল ম্যাটারে (সেইটা যদি হয় আবার স্পেশাল ট্রাইব্যুনাল) হাইকোর্ট ডিভিশন সাধারনত সুয়োমুটো (স্বতঃপ্রণোদিত)আদেশ (সিআরপিসির ৪৩৯ ধারা অনুযায়ী) দিতে চায় না অনেক কারনেই। সেই বিষয়ে আরেকটা লেখা লিখে ফেলা যাবে কিন্তু তার টেকনিক্যালিটিস এর কারনে ব্লগাররা পড়তে আগ্রহী হবেন বলে মনে হয় না (আমার নিজের লেখার হাত দুর্বল এইটাও আরেকটা কারন)

এই দেশের আইনি ব্যবস্থা এখনো ১০০ বছর পিছিয়ে আছে। যে দেশে এই কিছুদিন আগেও ধর্ষনের ভিকটিমকে টু ফিঙ্গার টেস্ট নামের প্রাগতৈহাসিক বর্বর পদ্ধতির মধ্যে দিয়ে যেতে হত, বুঝতেই পারছেন আইন আসলে আমাদের জন্য এখন পর্যন্ত কি অথবা কতটুকু করতে পেরেছে।

৫| ২১ শে অক্টোবর, ২০২০ সকাল ১০:১৭

রাশিয়া বলেছেন: ধর্ষকের কোন শাস্তিই এই দেশে কার্যকর করা যাবেনা (বিচি কেটে খাসী করা ছাড়া) - এই কথা চ্যালেঞ্জ দিয়ে বলা যায়। মাঝখানে মৃত্যুদণ্ড দিয়ে ঐ বিচারক একটু আলোচনায় এল এই আর কি!

২৩ শে অক্টোবর, ২০২০ দুপুর ২:৪০

আল ইফরান বলেছেন: মাঝখান দিয়ে এই বিচারক আলোচনায় আসার নামে পুরো নিম্ন আদালতের বিচারব্যবস্থাকে পথে বসিয়ে রেখে গেলেন। আমার অনেক বন্ধু যারা বিচারক হিসেবে কর্মরত আছেন, তারা এই ধরনের অতিউৎসাহী কর্মকান্ডে বিরক্ত। আর ক্যামিক্যাল ক্যাস্ট্রেশান ইতোমধ্যে ইন্দোনেশিয়া চালু করেছে বলে আমি জানি। একেবারে সারাজীবনের জন্য খাসী হয়ে থাকার সুবন্দোবস্ত।

৬| ২১ শে অক্টোবর, ২০২০ দুপুর ১২:৩৩

রাজীব নুর বলেছেন: আইন দুর্বল। টাকা থাকলে আইন কোনো বিষয় না। এই দেশে সততার দাম নাই। দুষ্টলোক দিয়ে এই দেশ ভরে গেছে।

২৩ শে অক্টোবর, ২০২০ দুপুর ২:৪৫

আল ইফরান বলেছেন: দিনশেষে এই সবকিছুর দায় কিন্তু আমাদেরই, রাজীব ভাই।
আমাদের সীমাহীন লোভে সমাজের প্রত্যেকটা স্তম্ভ তাসের ঘরের মত ভেঙে যাচ্ছে।
মাঝেমধ্যে মনে হয় সততার পথ ছেড়ে নস্টদের সাথে মিলে যাই, আবার মনে হয় এই জীবনের পরেও ত আরেক জীবন আছে। সেখানে গিয়ে কি জবাব দিবো আমরা???

৭| ২১ শে অক্টোবর, ২০২০ দুপুর ১২:৪৭

নেওয়াজ আলি বলেছেন: এই একটা জাষ্ট আই ওয়াশ। জনগণকে সরকার হতে একটা রসগোল্লা উপহার ।

২৩ শে অক্টোবর, ২০২০ দুপুর ২:৪৯

আল ইফরান বলেছেন: সরকার তো দিনশেষে আমরাই। সরকার রাজনৈতিক স্টান্টবাজির অংশ হিসেবে অনেক কিছুই করবে।
কিন্তু মেধাবী অংশও যদি সেই তালে ঢাকের বাড়ি দেয় তাহলে বুঝতে হবে সামনে ঘোর অমানিশা।

৮| ২১ শে অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৭:৫৬

মা.হাসান বলেছেন: প্রথম প্যারায় যা বলেছেন তাই ঘটার সম্ভাবনা বেশি। পাবলিককে ঠান্ডা করার জন্য তড়িঘড়ি করে এই আইন পাশ করা হয়েছে। একজন দায়রা জজ আইন জানেন না এটা সম্ভব না। বাস্তবতা হলো ওনারা প্রচন্ড চাপের মধ্যে থাকেন । আউয়াল সাহেবের জামিনের বিষয়ে এমনটা দেখেছি। এই বিচারকও সম্ভবত এরকম চাপের মুখেই এই রায় দিয়েছেন।

ক্রিমিনাল কেসে রেট্রোস্পেক্টিভ আইন শুধু বাংলাদেশে না, মনে হয় গোটা পৃথিবীতেই বিরল। নুরেমবার্গ ট্রায়াল (আর বাংলাদেশের রাজাকারদের বিচার আইন) ছাড়া আর কোনো ঘটনার কথা আমার জানা নেই।

জামাতিরা মানবতা বিরোধী অপরাধ আইন নিয়ে এক সময় কিছু হইচই করেছে। এটা মনে রাখতে হবে, ওরা যা করেছে- লুটপাত-আগ্নি সংযোগ, ধর্ষন, খুন ইত্যাদি- এসব কিছুই কিন্তু ১৯৭১এর আগেও শাস্তিযোগ্য অপরাধই ছিলো, কাজেই এই আইন দ্বারা কারো মানবাধিকার লঙ্ঘন হয় নি।

২৩ শে অক্টোবর, ২০২০ বিকাল ৩:১৩

আল ইফরান বলেছেন: এই সরকারের চাপ কি কবরের চাপের চাইতে বেশি কিছু হবে?
হাশরের ময়দানে না কি আল্লাহ বিচার শুরু করবেন দুনিয়ার বিচারকদের দিয়ে।
ইমাম আবু হানীফা (রাঃ) কে এক যুগ কারাবাস করতে হয়েছিলো শুধু এই প্রধান বিচারকের পদ গ্রহনে অস্বীকৃতি জানানোর দায়ে।
আমি নিম্ন আদালতে এমন বিচারককেও (সিনিয়র জয়েন্ট জাজ লেভেলের) দেখেছি যিনি চাপ সামলাতে এক বছরে পাচ বার বদলী হয়েছেন, অফিসের ফোন ডিসকানেক্ট করে রাখতেন যাতে কেউ ফোন দিয়ে প্রেসার না দিতে পারে। আমার নিজ জেলায় বদলী হয়ে ভার্সিটির (প্লাস সার্ভিস লাইফের) এক সিনিয়র ৩ মাসের মত টিকতে পেরেছিলেন প্রভাবশালী কারো মন রক্ষা না করতে পেরে।

আইসিটি আইনের যে অংশের পরিবর্তনের কথা বলেছি তা আপীল সংক্রান্ত- অপরাধের বিচার সংক্রান্ত নয়, এবং ঐ সময়ের জন্য সরকার নিজের মুখরক্ষার একটা কৌশলী রাজনৈতিক সিদ্ধান্ত ছিলো। তার বৈধতা/অবৈধতা একাডেমিক ডিসকোর্সেই সীমাবদ্ধ থাকুক, ব্লগে কথা বলে অযথাই ট্যাগিং বা ব্যক্তিগত আক্রমণের শিকার হতে চাই না। এমনিতেই আমাদের সহনশীলতার পারদ দিনকে দিন নিচে নেমে যাচ্ছে।
মওদুদীদের আন্তর্জাতিক লবিং/নেটওয়ার্ক শক্তিশালী হওয়ার কারনেই এত হাউকাউ করতে পারছে। তবে ন্যায়বিচার ১০০ বছর পরে হলেও সেইটা ন্যায়বিচারই থাকে, রাজাকারদের শুধু বিচারই নয়- শিকড়শুদ্ধ উপড়ে ফেলা দরকার যাতে কেউ এই ইস্যু জিইয়ে রেখে দিনের পর দিন জনগনকে প্রতারিত করার এবং বিভাজনের সুযোগ না পায়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.