নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ঘুরতে ভালোবাসি। আমি খুব নেট পাগল। আমি নবম শ্রেণী থেকে অনার্স পযর্ন্ত নানী বাড়িতে ছিলাম।

নাহল তরকারি

আমি ধার্মিক। আমি সব কিছু ধর্মগ্রন্থ অনুযায়ী বিচার বিশ্রেশণ করি। আমি সামাজিক রীতিনীতি, সমাজিক কু সংস্কার, আবেগ দিয়ে কোন কিছু বিচার করি না।

নাহল তরকারি › বিস্তারিত পোস্টঃ

চট্টগ্রাম নিয়ে আমার নিরাপত্ত সঙ্কা

২৬ শে অক্টোবর, ২০২২ দুপুর ১২:৩৬



আমি চট্টগ্রাম নিয়ে আমি দুচিন্তাগ্রস্থ। কারন এই চট্টগ্রামে গড়ে ওঠেছে একটি টেররিস্ট গ্রুপ। বলতে পারেন আল কায়দা, তালেবান এদের মত টেররিস্ট গ্রুপ। এদের নাম হচ্ছে Kuki Chin National Front. ওরা বাংলাদেশ থেকে চট্টগ্রাম স্বাধীন করতে চায়। Rab কিছু কিছু বিদ্রোহী বা টেররিস্ট দের ধরেছে। এই লিংকে সেটার সূত্র এদের বিভিন্ন কমান্ডো ট্রেনিং, ইউটুব, ফেসবুকে প্রচার হচ্ছে। তারা বাংলাদেশের কাছ থেকে চট্টগ্রাম বিচ্ছিন্ন করতে চায়।

এখন দেখি; চট্টগ্রাম কেন বাংলাদেশের জন্য গুরুত্বপূর্ন। এগুলা ভূ-রাজনীতির ব্যাপার। বাংলাদেশের নিরাপত্তার জন্যেও এটা খুব গুরুত্বপূর্ন। আগে দেখি চট্টগ্রামের ভৌগলিক অবস্থান।


চট্টগ্রামের ভৌগলিক অবস্থান: উত্তরে ফেনী জেলা ও ভারতের ত্রিপুরা রাজ্য, দক্ষিণে কক্সবাজার জেলা, পূর্বে বান্দরবান, রাঙ্গামাটি ও খাগড়াছড়ি জেলা এবং পশ্চিমে নোয়াখালী জেলা ও বঙ্গোপসাগর। পাহাড়, নদী, সমূদ্র, অরণ্য, উপত্যকা প্রভৃতি প্রাকৃতিক বৈশিষ্ট্যের জন্যে এ জেলা অন্যান্য জেলা থেকে স্বতন্ত্র। চট্টগ্রাম জেলার আয়তন ৫,২৮২.৯৮ বর্গ কিমি।

চট্টগ্রামের সাথে আমাদের যোগাযোগ: ভারতের সেভেন সিসটারের নাম সুনেছেন? ভারতের মূল ভূ-খন্ডের সাথে সেভেন সিসটারের লিংক আছে স্থল পথ দিয়ে। আপনারা চট্টগ্রাম জেলার প্রবেশ মুখ দেখুন। ফেনী নদী চট্টগ্রাম কে ঢাকা থেকে আলাদা করে রেখেছে। এখন চট্টগ্রামের সাথে ঢাকা কিভাবে চলাচল করে? মোট তিনটি ব্রীজ আছে। এই তিনটি ব্রীজ দিয়ে চট্টগ্রাম প্রবেশ করা যায়। এখন কোন ভাবে যদি Kuki Chin National Front ট্যাররিস্ট পার্টি এই তিনটা ব্রীজ দখল করে, তাহলে কিন্তু ঢাকার সাথে চট্টগ্রামের যোগাযোগ বিচ্ছন্ন হয়ে যাবে। চট্টগ্রাম ওদের দখলে চলে যাবে।

আমি প্রধানমন্ত্রী হলে যা করতাম: আমি প্রধানমন্ত্রী হলে ফেনী লক্ষীপুর সহ বিভিন্ন স্থানে সেনানিবাস বানাতাম। এবং দুর্বল স্থান গুলোতে নিয়মিত সেনাবাহিনীর ট্রহল করাতাম। সেখানের পুলিশদের বিশেষ ভাবে প্রশিক্ষিত করতাম। বিমান বাহিনী, নৌ বাহিনী, বিজিবির মোতায়েন করাতাম।

ভূ-রাজনীতির দিক থেকে কেন চট্টগ্রাম গুরুত্বপূর্ন বা চট্টগ্রাম হারালে আমরা কি হারাবো: প্রথম কথা হচ্ছে চট্টগ্রামে আমাদের একটি সমুদ্রবন্দর আছে। এটা হাতছাড়া হবে। চট্টগ্রাম হারালে আমরা একপ্রকার লক কান্ট্রিরি হয়ে যাবো। ব্যাবসা বণিজ্যে সমস্যা হবে।

পরিশেষে বলতে চাই। দেশের নিরাপত্তার স্বার্থে চট্টগ্রাম প্রবেশধারে চেকপোস্ট নির্মান করুন। চট্টগ্রামে পুলিশ, সেনাবাহিনী অন্যান নিরাপত্তা বাহিনী গঠন করুন।

মন্তব্য ১৮ টি রেটিং +২/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ২৬ শে অক্টোবর, ২০২২ দুপুর ১:০২

অক্পটে বলেছেন: এতো দেখছি মহা চিন্তার বিষয়। চট্টগ্রাম নিয়ে যে একটা যড়যন্ত্র চলছে বিষয়টা অনেক আগে শুনেছিলাম। পার্বত্য চট্টগ্রাম সহ ঐসব অঞ্চলে কিছু কিছু গুরুত্বপূর্ণ এলাকায় আগে সেনাবাহিনী নিযুক্ত ছিল। এই সরকার ওসব প্রত্যাহার করেছে বহু আগে।

২৬ শে অক্টোবর, ২০২২ দুপুর ২:২৩

নাহল তরকারি বলেছেন: কমেন্ট করার জন্য ধন্যবাদ।

২| ২৬ শে অক্টোবর, ২০২২ দুপুর ১:১২

রানার ব্লগ বলেছেন: এই রকম মুভমেন্ট আগেও ছিলো । এইগুলা হলো রাষ্ট্র কে অস্থিতিশীল রাখার অপচেষ্টা এর পেছনে যেমন বাহিরের শ্ত্রু আছে ঠিক তেমনি ভেতরের শত্রুও আছে । এরা সরকার কে বিপদে ফেলতে গিয়ে রাষ্ট্রের অস্তিত্ব নিয়ে টানা হেচঁড়া করে। এরাই আসল রাজাকার !!!

২৬ শে অক্টোবর, ২০২২ দুপুর ২:২৩

নাহল তরকারি বলেছেন: ঠিক বলেছেন।

৩| ২৬ শে অক্টোবর, ২০২২ দুপুর ১:৫৩

শাহ আজিজ বলেছেন: সাকা চৌধুরীর স্বপ্ন লালন করছে । দেখবেন এর সাথে হুকা চৌধুরী জড়িত ।

২৬ শে অক্টোবর, ২০২২ দুপুর ২:২৪

নাহল তরকারি বলেছেন: সাকা চৌধুরী বা হুক্কা চৌধুরী বা অন্য কেউ; যেই হউক। তাদের আইনের আওতায় আনতে হবে।

৪| ২৬ শে অক্টোবর, ২০২২ দুপুর ২:২৫

বিটপি বলেছেন: বাংলাদেশের অংশবিশেষ কোন টেরোরিস্ট গ্রুপের পক্ষে স্বাধীন করা সম্ভব নয়। ক্ষমতা থাকলে কেবল মায়ানমারের পক্ষে সম্ভব চট্টগ্রাম দখল করা। তারাও সেটা সহজে করতে পারবেনা - অনেক চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে তাদেরকে।

২৬ শে অক্টোবর, ২০২২ বিকাল ৫:৪৭

নাহল তরকারি বলেছেন: আল্লায় জানে কি হয়।

৫| ২৬ শে অক্টোবর, ২০২২ দুপুর ২:৫৪

লেখার খাতা বলেছেন: চট্টগ্রাম ১২ জন আওয়ালিয়ার পুণ্যভূমি। কোন টেরোরিস্ট এখানে কিছু করতে পারবেনা। অনেক দেশপ্রেমিক সাহসী তরুণ তরুণী তাদের জীবন দিয়ে প্রিয় চট্টগ্রামকে রক্ষা করবে।

২৬ শে অক্টোবর, ২০২২ বিকাল ৫:৪৮

নাহল তরকারি বলেছেন: কমেন্ট কারর জন্য ধন্যবাদ।

৬| ২৬ শে অক্টোবর, ২০২২ বিকাল ৩:৫৬

শেরজা তপন বলেছেন: নিরাপত্ত সঙ্কা দারুন বলেছেন :D

২৬ শে অক্টোবর, ২০২২ বিকাল ৫:৪৮

নাহল তরকারি বলেছেন: কমেন্ট কারর জন্য ধন্যবাদ।

৭| ২৬ শে অক্টোবর, ২০২২ বিকাল ৫:২৫

কামাল৮০ বলেছেন: বেশির ভাগ মানুষ চাইলে হবে।এতে চিন্তার কি আছে।বেশির ভাগ মানুষ না চাইলে হবে না।আসলে কি তারা মনে করে বাকী অংশের দ্বারা তারা শোষিত।তাদের উপর অত্যাচার নির্যাতন করা হচ্ছে।এবং এটার বাস্তবতা আছে।

২৬ শে অক্টোবর, ২০২২ বিকাল ৫:৪৮

নাহল তরকারি বলেছেন: কমেন্ট কারর জন্য ধন্যবাদ।

৮| ২৬ শে অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৬:১৫

ফুয়াদের বাপ বলেছেন: চট্টগ্রামে এখনই সেনাবাহিনীর চিরনী অভিযান দেওয়া দরকার।

২৬ শে অক্টোবর, ২০২২ রাত ৯:০৫

নাহল তরকারি বলেছেন: ঠিক বলেছেন।

৯| ২৬ শে অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৭:১৫

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: আমার মনে হয় পুরো চট্টগ্রাম নয় পার্বত্য চট্টগ্রাম দখল করবার ইচ্ছা তাদের । আর এদের সমর্থক আমাদের কিছু বাঙালি । বিশেষ করে চরম উদারবাদী যারা তারা । যাইহোক জরুরি ব্যবস্থা নিলে তারা বেশি এগোতে পারবে না । এর আগেও অনেকবার এমন চেষ্টা করা হয়েছে কোন লাভ হয়নি তবে তাই বলে এই না যে তাদের ছোট করে দেখা উচিত ।

২৬ শে অক্টোবর, ২০২২ রাত ৯:০৬

নাহল তরকারি বলেছেন: কমেন্ট করার জন্য ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.