নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ঘুরতে ভালোবাসি। আমি খুব নেট পাগল। আমি নবম শ্রেণী থেকে অনার্স পযর্ন্ত নানী বাড়িতে ছিলাম।

নাহল তরকারি

আমি ধার্মিক। আমি সব কিছু ধর্মগ্রন্থ অনুযায়ী বিচার বিশ্রেশণ করি। আমি সামাজিক রীতিনীতি, সমাজিক কু সংস্কার, আবেগ দিয়ে কোন কিছু বিচার করি না।

নাহল তরকারি › বিস্তারিত পোস্টঃ

আমাদের সাতকাহনিয়া গ্রাম।

১৯ শে জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:১১



আমাদের সাতকাহনিয়া গ্রাম। এটার লোকেশন হচ্ছে এটা ঢাকা চট্টগ্রাম হাইওয়ের পাশে। গুগল ম্যাপ এর লোকেশন এটা: 23.560667940035234, 90.65092805282613 । এটা গ্রামটি মুন্সীগঞ্জ জেলার গজারিয়া উপজেলার ভবেরচর ইউনিয়নে অবস্থিত। অধিকাংশ লোক ইহাকে নারায়ণগঞ্জ এর সোনারগাওঁ বা কুমিল্লার দাউদকান্দি ভাবিয়া ভুল করেন। আমাদের গজারিয়া উপজেলা টি দাউদকান্দি এবং সোনারগাওঁ এর মধ্যবর্তী স্থানে পড়িয়াছে।

গুগল ম্যাপ এ লিংক।

এখানে আমার কিশোর বেলা কাটিয়েছি। ২০১০ সাল। আমি তখন ক্লাস টেইনে পড়ি। তখন বিশ্বকাপ ফুটবল খেলা হচ্ছিলো। আমার এলাকায় কত হৈ হুল্লর করেছি। সাতকাহনিয়া মূলত আমার নানা বাড়ি। আব্বু সরকারি চাকরি করেন। যখন তখন বদলী আদেশ আসে। তাই আমাকে পড়া লেখার জন্য নানা বাড়ি সাতকাহনিয়াতে পাঠিয়ে দেয়।

এই ২০১০ সালে ইন্টারনেট তেমন সহজলভ্য ছিলো না। নকিয়া কয়েকটি মোবাইলে ইন্টারনেট সার্পোট করে। তখন মুষ্টিমেয় কিছু লোক ফেসবুক চালাতো। আমি তখনও মনে করতাম মানুষ ইন্টারনেট মোবাইলে চালায়। ব্রডব্যান্ড বলতে কিছু নাই। সে সময় নকিয়ার বেশীর ভাগ মোবাইলে এফএম রেডিও চলতো।

সঠিক তারিখ মনে নাই। বাংলাদেশ আর কাদের সাথে যেন ক্রিকেট খেলা হচ্ছিল। ঐ যে ছবিতে দেখা যাচ্ছে একটি কালো জামা পড়া লোক। সেখানে বসে আমার মোবাইলের এফ এম রেডিও দিয়ে ক্রিকেট খেলার ধারা বিবরণী শুনছিলাম। আপনারা বলতে পারেন বাসায় কি টিভি নাই? জ্বি বাসায় টিভি ও ডিস সবই ছিলো।

আমার এক বন্ধু নূরে আলম আর কয়েকজন মিলে মুড়ি, চেনাচুড়, ভাজা পোড়া ইত্যাদি খেয়ে আর খেলার বিবরণী শ্রবণ করাটা, সে সময় এর জন্য কতটা যে তৃপ্তিদায়ক ছিলো সেটা বলে বুঝাতে পারবো না।

এখন মোবাইল, ইন্টারনেট, ল্যপটপ। ইন্টারনেট এর স্পীড ও বেড়েছে। কিন্তু আগের মত কেমন যেন মজা পাই না। দুনিয়াটা কেমন যেন হয়ে গেছে। কারো প্রতি কারো যেন আন্তরিকতা নাই। আমি সব সময় কেমন যেন শূন্যতা অনুভব করি। মনে হয় যেন কি যেন মিসিং।

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৯ শে জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:১৮

সোনাগাজী বলেছেন:



আপনি এখন সেই গ্রামে আছেন? কিছু করছেন?

২০ শে জানুয়ারি, ২০২৩ রাত ৮:০৯

নাহল তরকারি বলেছেন: আমি গ্রামে জমি ক্রয় করে পোস্ট অফিস/স্কুল/ ভোকেশনাল স্কুল করার সপ্ন আছে।

২| ১৯ শে জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:২০

সোনাগাজী বলেছেন:


ঐ গ্রামে চাষবাস হয়? নানাীর জমিআছে?

২০ শে জানুয়ারি, ২০২৩ রাত ৮:১০

নাহল তরকারি বলেছেন: ২০১৫ সালের পর চাষাবাদ হয় কিনা সঠিক মনে পড়ছে না। নানীর চাষের জন্য জমি নাই।

৩| ১৯ শে জানুয়ারি, ২০২৩ রাত ১০:০১

রাজীব নুর বলেছেন: শহরের চেয়ে গ্রামেই শান্তি বেশী।

২০ শে জানুয়ারি, ২০২৩ রাত ৮:১০

নাহল তরকারি বলেছেন: ঠিক বলেছেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.