নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ঘুরতে ভালোবাসি। আমি খুব নেট পাগল। আমি নবম শ্রেণী থেকে অনার্স পযর্ন্ত নানী বাড়িতে ছিলাম।

নাহল তরকারি

আমি ধার্মিক। আমি সব কিছু ধর্মগ্রন্থ অনুযায়ী বিচার বিশ্রেশণ করি। আমি সামাজিক রীতিনীতি, সমাজিক কু সংস্কার, আবেগ দিয়ে কোন কিছু বিচার করি না।

নাহল তরকারি › বিস্তারিত পোস্টঃ

ঢাকা নিউমার্কেট।

১১ ই মার্চ, ২০২৩ সকাল ৯:২৭

পূর্ব পাকিস্তানের প্রধানমন্ত্রী নুরুল আমিনের ক্ষমতাকালে ১৯৫২ সালে নিউ মার্কেট এর কাজ শুরু করে। আর এর কাজ শেষ হয় ১৯৫৪ সালে। এর আয়তন ৩৫ একর। এর মধ্যে দোকান আছে ৪৪০ টি। এসব বলার জন্য আমি ব্লগে আসি নাই।

আমার কাছে নিউ মার্কেট একটি বিরক্তিকর জিনিস। ধানমন্ডি, সাইন্সল্যাব নিউ মার্কেট এসব আমার কাছে বিরক্ত লাগে। এসব এলাকার মানুষ নিজেকে অনেক বড় কিছু মনে করে। নিজেকে জর্জ ব্যারিস্টার মনে করে। যাই হউক। সে কথা বাদ।

আমরা তখন গ্রীন রোড ভাড়া থাকতাম। গ্রীন লাইফ হসপিটাল এর সাথে। আম্মু রমজান মাসে, দুপুর বেলা নিউ মোর্কেটে নিয়ে যায়। সেদিন মাত্র ৫০০০ টাকার জিনিস ক্রয় করেছিলো। দুপুর ১২ টার সময় নিউ মার্কেট প্রবেশ করেছে। আর বাহির হয় ৬ টা দিকে। নিউ মার্কেটে আম্মু হুদাই এক দোকান থেকে আরেক দোকানে যায়। সেদিন আমার আম্মুর প্রতি খুব বিরক্ত লাগছিলো। মার্কেট করবা ভালো কথা। সবোর্চ্চ দুই ঘন্টায় মার্কেট করা যায়, সে স্থানে তিনি সম্পন্ন মার্কেট ঘুরে, এত সময় নষ্ট করে, এত শক্তি অপচয় করিয়া মর্কেট করার কোন মানে দেখি না। এখন নিউ মার্কেট দেখলেই ঘৃণা লাগে।

মন্তব্য ১৬ টি রেটিং +০/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ১১ ই মার্চ, ২০২৩ সকাল ৯:৪৮

বিটপি বলেছেন: আমার কাছে পুরো ঢাকার মধ্যে ধানমন্ডি এলাকাটাকেই সবচেয়ে বিশ্রী লাগে। কিন্তু করার কিছুই নাই। মার্কেট বলুন, ফুড কোর্ট বলুন, প্রাইভেট ইউনিভার্সিটি, মেডিকেল, বিশেষ করে হসপিটাল আর ক্লিনিকের প্রায় সবগুলোরই মেইন ব্রাঞ্চ হচ্ছে ধানমন্ডি। তাই ঐ এলাকায় না গিয়ে পারা যায়না। নিউ মার্কেট হল এমন জায়গা, যেখানে আপনি পছন্দের জিনিস প্রায় ৩০% কম দামে কিনতে পারবেন। তাই মধ্যবিত্তের খুব ভরসার একটা জায়গা হল নিউ মার্কেট।

আম্মুর উপর বিরক্ত হবেন না। তাঁর সম্পদ খুব সীমিত, কিন্তু তা দিয়ে ওনাকে সংসারের প্রয়োজনীয় অনেক কিছু যোগাড় করতে হবে। তাই এত ঘোরাঘুরি। নিজের স্ত্রীকে নিয়ে একবার যান, মনে হয়না এরপর আপনার সংসার আর টিকে থাকবে।

১১ ই মার্চ, ২০২৩ বিকাল ৪:০৪

নাহল তরকারি বলেছেন: ঠিক বলেছেন।

২| ১১ ই মার্চ, ২০২৩ সকাল ১০:০১

শাহ আজিজ বলেছেন: অনেকদিন নিউমার্কেট যাওয়া হয় না । এখন নিউমার্কেট একটা মাছের বাজারের মত । ৭৬ সালে নিউমার্কেটের পিছনে হলে থাকতে অনেকদিন মার্কেটের লাইব্রেরি এলাকায় গোল হয়ে বসে আড্ডা মারতাম , অনেক স্মৃতি । আমি বরং গাওসিয়া হকারস মার্কেটে ঢুকি না অথচ ৭০র দশকে এটা খা খা করত । পুরো নিউমার্কেট এলাকা , কাচা বাজার , গাওসিয়া নিয়ে আমার অনেক গল্প আছে ।

১১ ই মার্চ, ২০২৩ বিকাল ৪:০৫

নাহল তরকারি বলেছেন: আপনাদের মুখে আপনাদের স্মৃতিচারণ শুনতে চাই। ওহ। পড়তে চাই।

৩| ১১ ই মার্চ, ২০২৩ সকাল ১১:২১

শিশির খান ১৪ বলেছেন: মার্কেট এ তো মানুষ ঘুরতেই যায় না হইলে তো সবাই বাসার নিচের দোকান বা অনলাইন এ কিনতো। এখন পর্যন্ত নিউ মার্কেট ঘুরার জন্য খুব ভালো জায়গা। মার্কেট হচ্ছে বাস্তব জীবন নিয়ে শিক্ষার প্রথম ধাপ এখান থেকে শিখবেন কি ভাবে দরদাম করতে হয় ,বিক্রেতা ও ক্রেতার সাইকোলজি কি ভাবে কাজ করে ,বিভিন্ন জিনিস এর মূল্য কি ভাবে নির্ধারিত হয় ,এক পণ্যের সাথে আরেক পণ্যের তুলনা কি ভাবে করতে হয় ,দেশের অর্থনীতির সাথে কি ভাবে বাজার উঠা নাম করে ,কি ভাবে মানুষ ধনী হয় কি ভাবে মানুষ ফকির হয় ইত্যাদি লিস্ট বইলা শেষ করা সম্ভব না বাস্তব মার্কেটে এ ঘুইরা অর্জন করা অভিজ্ঞতা বিদেশ থেকে এমবিএ করার চেও অনেক মুল্যবান।

১১ ই মার্চ, ২০২৩ বিকাল ৪:০৫

নাহল তরকারি বলেছেন: তা ঠিক।

৪| ১১ ই মার্চ, ২০২৩ সকাল ১১:২৩

ঋণাত্মক শূণ্য বলেছেন: ভাইজান বিবাহ করিয়াছেন? বউ কি হুদাই ঘুরে না এমন?

১১ ই মার্চ, ২০২৩ বিকাল ৪:০৬

নাহল তরকারি বলেছেন: বিয়ে করেছিলাম। সংসার বেশি দিন টিকে নাই। এখন, এটা প্রশ্ন করিয়েন না, সংসার কেন টিকে নাই। “সংসার কেন টিকে নাই?” এমন প্রশ্ন করলে দুঃখ লাগে।

৫| ১১ ই মার্চ, ২০২৩ বিকাল ৩:৪১

শাওন আহমাদ বলেছেন: কিছু কিছু জায়গা নানা স্মৃতির সাক্ষী হয়ে দাঁড়িয়ে থাকে তাই চাইলেও ঘৃণা করা যায় না। আমি স্মৃতি ভালোবাসি, স্মৃতির সাথে সম্পর্ক আছে এমন সবকিছুকেই ভালোবাসি।

১১ ই মার্চ, ২০২৩ বিকাল ৪:০৭

নাহল তরকারি বলেছেন: আমি মনে হয় “ঘৃনা” শব্দ ব্যাবহার করে বেশী বলিয়া ফেলছি।

৬| ১১ ই মার্চ, ২০২৩ রাত ৯:৪০

মরুভূমির জলদস্যু বলেছেন:
- আপনার নানা বাড়ির পাশ গ্রামের ভিতরে ফসলি জমি বা অনাবাদি জমির প্রতি শতাংশের দাম কতো?

১২ ই মার্চ, ২০২৩ সকাল ৯:৩৮

নাহল তরকারি বলেছেন: ৭ লাখ টাকা শতাংশ এর কম না।

৭| ১১ ই মার্চ, ২০২৩ রাত ১১:৩২

সাড়ে চুয়াত্তর বলেছেন: ১৯৮০ সালে ঢাকা নিউ মার্কেটে প্রথম যাই। নিউ মার্কেট নতুন হবে এটাই আমার ধারণা ছিল। আমার আম্মা বললেন যে এটা নাকি আরও অনেক বছর আগে হয়েছে। তখন মাথায় প্রশ্ন ঢুকল তাহলে এটাকে নিউ মার্কেট কেন বলা হয়। দেশের অনেকে জেলাতে নিউ মার্কেট আছে। টাঙ্গাইলে আছে, চিটাগাংয়ে আছে, খুলনায় আছে। সব জেলায় নিউ মার্কেটের কি দরকার।

১২ ই মার্চ, ২০২৩ সকাল ৯:৩৯

নাহল তরকারি বলেছেন: অনেককিছুর সাক্ষী নিউ মার্কেট।

৮| ১২ ই মার্চ, ২০২৩ সকাল ৯:৪২

বিটপি বলেছেন: ভাই, সংসার না টেকার কারণ নিয়া এখন আর কারো আগ্রহ নাই। আপনি নিশ্চিত থাকেন। আমার বউ যখন তার ভাইয়ের বাসায় চলে যায়, তখন আমি চিন্তা করি, বউ যদি আর ফিরে না আসে, তাহলে কি কি করতে পারি! আমার সৌভাগ্য যে আমার শ্যালক আমার মনের অবস্থা আমার চেয়েও ভালো জানে - মূলত তার উদ্যোগেই আমার বউ আবার ফিরে আসে। তার বউকে আমার খুব একটা সুবিধার লাগেনা। আমার বউকে তাতানোর পেছনে তার কিছুটা ভূমিকা আছে বলে আমার কেন যেন সন্দেহ হয়। প্রাণের বান্ধুপি (!) বলে কথা।

৯| ১৩ ই মার্চ, ২০২৩ রাত ১:৫৪

রাজীব নুর বলেছেন: নিউ মার্কেট এলাকাটা আমার ভালো লাগে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.